নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

রাক্ষস

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:১৪

আমি তো চাই নি এমন পৃথিবী
আগুনের সংসার
চেয়েছি একটি প্রেমিকাবধূর
দুটো চোখ কবিতার

চেয়েছি একটি শীতল নদীর
জোছনামুখর বুক
চেয়েছি তোমার কমনীয় রাত
থির পরিপাটি সুখ

আমি তো চেয়েছি সংসার জুড়ে
অমরাবতীর ঘর
কোলাহলহীন নির্ঝঞ্ঝাট
বৈরাগ্যের বর

আজো মনে হয় - এই তো সেদিন
পদ্মাপাড়ের গাঁয়
বহুদূর থেকে ধু-ধু চোখে চেয়ে
দাঁড়িয়ে রয়েছ ঠায়

আমি ফিরে যাই বিভূঁই বিদেশে
মন রেখে যাই ঘরে
গোপনে আমার বুক ভেঙে যায়
চোখ ফেটে পানি ঝরে

বিভূঁইয়ে আমার মন যে বসে না
বুক জ্বলে অঙ্গার
ঘরেতে আমার প্রেমিকার মন
কেঁদে কেঁদে হয় জার

আকাশে আমরা দোলনা বেঁধেছি
মেঘের সিঁড়িতে বাসা
হাওয়ায় হাওয়ায় ভেসেছি আমরা
ভুবন-সর্বনাশা

আমরা হেসেছি খেলেছি ঘুরেছি
দূর থেকে দূরগ্রাম
পাহাড়ের গায়ে পানিতে লিখেছি
তোমার-আমার নাম

অতুল মধুর প্রেমেতে আমরা
কাটিয়েছি বহুকাল
সেই প্রেম কবে কেড়ে খেয়ে নিল
সংসার দজ্জাল

আমি তো চাই নি এমন জীবন
বিষে ভরা সংসার
ঘোরলাগা এক জীবন চেয়েছি
প্রেমবতী প্রেমিকার

আমার প্রেমিকা হারিয়ে গিয়েছে
দজ্জাল সংসারে
কে দেবে আমাকে ফিরায়ে আবার
পুরোনো সে প্রেমিকারে

১৯ আগস্ট ২০১৯

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩৩

শেরজা তপন বলেছেন: বিষয় কী ভাই? ঝগড়া ঝাটি হয়েছে নাকি?

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

দেখেন, যা ভালো মনে করেন :) ঝগড়াঝাটি খুব ঝামেলার বিষয়, তবে এরও দরকার আছে। ঠিক কিনা? :)

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৫৬

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: বাপের বাড়িতে যাইবার কালে কহিত ধরিয়া পা
আমারে দেখিতে যাইও কিন্তু উজান-তলীর গাঁ


হইয়া আমি দেশান্তরী
দেশ-বিদেশে ভিড়াই তরী,রে।
নোঙর ফেলি ঘাটে ঘাটে।।
বন্দরে বন্দরে।
আমার মনের নোঙর পইড়া আছে হায়রে
সারেঙ বাড়ির ঘরে।


আমি ফিরে যাই বিভূঁই বিদেশে প্যারাটা পড়ে উপরের একটা কবিতা আর একটা গানের কথা মনে আসলো।

প্রিয় মানুষের সাথে অভিমানেও যে আকুলতা থাকে, সব ঠিকঠাক হয়ে যাক নিমেষে সে বাসনা থাকে, কিন্তু কিংবা হয়ত নিজের কাছে নিজে হেরে যাবার তাড়নায় যে আমরা অনেক সময় অনেক কিছুরই সমাধান করতে পারি না অভিমান ভুলে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:


বাপের বাড়িতে যাইবার কালে কহিত ধরিয়া পা
আমারে দেখিতে যাইও কিন্তু উজান-তলীর গাঁ


নিবিড়-সঘন প্রেমে আজও প্রেমিকা বা স্ত্রীদের ব্যাকুলতা এমনই। এবং প্রেমিক বা স্বামীরাও অমনই, যা দেখা যায় 'হইয়া আমি দেশান্তরী' গানেও।

'কবর' কবিতা এবং 'সারেং বউ'-এর গান আমার-আপনার মতো সবারই প্রিয় কবিতা ও গান। আপনার উল্লেখে আবার একটু নস্টালজিক হলাম।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ রিয়াদ ভাই। শুভেচ্ছা।

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:২০

সেলিম আনোয়ার বলেছেন: শুভকামনা ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি সেলিম আনোয়ার ভাই+

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:১৫

রাজীব নুর বলেছেন: সুন্দর কবিতা লিখেছেন।

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫২

জাহিদ অনিক বলেছেন: কবিতার নাম ও ভেতরের বেশ কিছু স্তবকের ভাব ও অর্থ এটা বুঝতে সাহায্য করে যে - এই কবিতাটিতে সময়ের একটা টাইমলাইন আছে, আছে সেখানে প্রেম ও অনুভূতির কাতর।
কবিতাটি ভালো লেগেছে ভাইয়া।

এই উর্দু গানটি মনে পড়লো কবিতার আকুতি শুনে --

Mujhse pehli si muhabbat
Mere mehboob na maang

https://youtu.be/XLPv-_MBFC8?si=u7TQWr6T-a0zd-Gc

২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
ক্লাস সিক্স-সেভেনে দ্রুতপঠনে একটা গল্প ছিল, নাম ভুলে গেছি, সেই গল্পের বিখ্যাত একটা কথা ছিল এরকম - সংসার-বিরাগী হতে গিয়ে আজ সংসারী হয়ে পড়েছি। জীবন হলো এক পুণ্যময় প্রেমভূমি, কিন্তু সংসার নামক এক রাক্ষস এসে সেটিকে গ্রাস করে ফেলে, ফলে প্রেমের মধুর সময়গুলোও কোথায় যেন হারিয়ে যায়।

লিংকের গানটা শুনলাম এতক্ষণ। ভাষা বুঝি না একবিন্দুও, কিন্তু সুর ও গায়কী অসাধারণ। পৃথিবীতে সুরই একমাত্র হিরন্ময় প্রেম।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় জাহিদ অনিক।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৩

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.