নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুড্ডির পাইলট; বিমানের না।।

তুমি আমি সে

বহুপথ হেঁটে আমি বড় ক্লান্ত; দোর খুলে নেমেছি সেই কবে তোমার দুয়ারে দাঁড়াব বলে.

তুমি আমি সে › বিস্তারিত পোস্টঃ

রিক্সাচালক রাজ্জাক.....

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

কাল সকাল বেলা ঝিরিঝিরি বৃষ্টিতে ভিজে আনোয়ারা ক্লিনিকের নিচে দাড়িয়ে রিক্সার জন্য অপেক্ষা করছিলাম; কোন রিক্সার দেখা মিলছিল না.
একটা খালি রিক্সা মনে হয় আমার দিকেই ছুটে আসছে...
- এ যাবে?
- কেথায় যাবেন ভাই?
- বাটা মোড়.
- হ আসেন.
- কত ভাড়া?
- ৫ টাকা.
- আচ্ছা, চল.
বলে রিক্সায় উঠে পরলাম. ছেলেটি রিক্সা থেকে নেমে আমার গায়ে পলিথেনের মুড়ি দিয়ে দিল. সে রিক্সা চালানো শুরু করল. অনেক কম বয়সী ছেলেটি, হবে হয়তো ১২-১৩ বছর. ঠিক ভাবে ছিটে বসে থেকে পায়ের পেট্টেল মাড়তে পারছে না.
- কি নাম তোমার?
- রাজ্জাক.
- পড়াশুনা কর না?
- না.
- কেন?
- এমনিতেই.
- কারন কতো আছে, বল কি কারন?
- নাহ এমনি তেই.
- কোন ক্লাস পর্যন্ত পড়ছো?
- কোন ক্লাসেই পড়ি নাই. কোন দিন স্কুলে যাই নাই.
- তোমার বয়স কত?
- চৌদ্দ বছর.
- কত দিন থেকে রিক্সা চালাও?
- এই দুই মাসের মত হচ্ছে.
- ওহ. তোমার বাবা বেচে আছে?
- হ.
- কি করে?
- কিছু করে না. বাপে অসুস্থ. বাপের চিকিৎসা করার লাগে; সংসার চলার লাগে; অনেক টাকা লাগে. মায়েও মানুষের বাড়িতে কাম করে.
- ওহ.
বাটা মোড়ে পৌছে গেলাম.
রিক্সা থেকে নেমে মানিব্যাক বের করার জন্য পকেটে যখন হাত দিচ্ছি তখন রাজ্জাকের চেহারা উজ্জল হয়ে উঠছিলো, সম্ভবত রাজ্জাক কি যেন ভাবছে......
হাতে একটা ২০ টাকার নোট দিয়ে বলাম বাকিটা তোমার কাছে রেখে দাও. নোট টি হাতে পেয়ে রাজ্জাকের মুখে একটা অপ্রাপ্য হাসির ছাপ দেখা পেলাম.

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.