নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুড্ডির পাইলট; বিমানের না।।

তুমি আমি সে

বহুপথ হেঁটে আমি বড় ক্লান্ত; দোর খুলে নেমেছি সেই কবে তোমার দুয়ারে দাঁড়াব বলে.

তুমি আমি সে › বিস্তারিত পোস্টঃ

মনের ম‌ধ্যে একটা প্রশ্ন; খুব ঘোরাঘু‌রি করছে; চান‌তে চাই; উত্তর দিন

২১ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৩৪

মনের ম‌ধ্যে একটা প্রশ্ন; খুব ঘোরাঘু‌রি করছে;
চান‌তে চাই; উত্তর দিন

৭ই মার্চ, ১৯৭১ সা‌লে বঙ্গবন্ধু শেখ ম‌ুজিবর রহমান "স্বাধীনতার ডাক" দি‌লেন ঢাকার রেস‌কোর্স ময়দা‌নে. এরপর ১৪ তা‌রিখ হ‌তে ২২ তা‌রিখ পর্যন্ত ভুট্টো সা‌হে‌বের সা‌থে মু‌জি‌ব সা‌হে‌বের দফায় দফায় বৈঠক হয়. রেজাল্ট: শুন্য. ও‌রি সুত্র ধ‌রেই, ২৫ শে মার্চ রা‌তে অপা‌রেশন সার্চলাইট নামক গনহত্যা চালায় ইয়া‌হিয়া খা‌নের দল. সে রা‌তে হানাদার বাহী‌নিরা ঢাকা সহ বি‌ভিন্ন জায়গা‌তে অধ্যাপক, বু‌দ্ধিজী‌বি, রাজ‌নৈ‌তিক ব্য‌ক্তিবর্গ সহ অ‌নেক সাধারন মানুষ‌দের খুন ক‌রে, যার সংখ্যা ছিল প্রায় ৫০,০০০ জন নর-না‌রি.

বঙ্গবন্ধু শেখ মু‌জিবর রহমান‌ ওই রা‌তে (অথাৎ ১২ টার পর) "স্বাধীনতার ঘোষনা" দেওয়ার পর তার নিজস্ব বাসভবন থে‌কে আটক হন. তা‌কে হানাদার বাহী‌নিরা বন্দী ক‌রে নি‌য়ে যায় পে‌শোয়া‌রের মিওয়ালীর কারাগা‌রে; সেখা‌নে তি‌নি ১০ মাস ধ‌রে ব‌ন্দী থা‌কেন. ১৯৪৭ সা‌লের দেশ বিভক্ত হওয়ার সময় থে‌কে শুরু ক‌রে '৭১- এর যু‌দ্ধোর সময় পর্যন্ত অ‌নেক মানুষ‌দের‌কে হত্যা গনহত্যা, নিযাতন চা‌লি‌য়ে‌ছে প‌শ্চিম পা‌কিস্তা‌ন বাঙ্গালী‌দের উপ‌রে.

এখন প্রশ্নঃ
ওই রা‌তে য‌দি হানাদার বাহী‌নিরা ৫০,০০০ বাঙ্গালী‌দের‌কে হত্যা করতে পা‌রে, তাহ‌লে সেই রা‌তে কেন তারা জা‌তির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবর রহমান‌কে হত্যা না ক‌রে; তেনা‌কে বন্দী ক‌রে নি‌য়ে যায় পে‌শোয়া‌রের মিওয়ালী‌র কারাগা‌রে? ‌
যু‌দ্ধের সময় শুধু তেনার প‌রিবারেই কেন সুরক্ষীত থাক‌লো?

পুনশ্চঃ ক‌য়েক‌দিন ধ‌রে অ‌নেক ই‌তিহাস পড়লাম আর অ‌নেক কিছু জানলাম. দেশ স্বাধীন করার পেছ‌নে আওয়ামী লীগ অ‌নেক গুরুত্বপুর্ন অবদান ও ভূ‌মিকা রে‌খে‌ছেন; ফজলুল হক, মাওলানা ভাষা‌নী, সোহরাওয়ারদী ও মু‌জিবর রহমান দেশর জন্য যা ক‌রে‌ছেন তা আস‌লেই অতুল‌নীয়; তা‌দের প্রতি আমার জন্ম হ‌য়ে‌ছে ভালবাসা আর শ্রোদ্ধা

‌কিন্তু উত্তরটা যানা‌বেন:

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:



মুক্তিযুদ্ধ করেছেন, বা বাবা করেছেন?
উত্তর যদি 'না' হয়, আপনার ইচ্ছাটাকে হত্যা করুন

২| ২১ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১০

খন্দকার আঃ মোমিন বলেছেন: চাঁদগাজী বলেছেন: @মুক্তিযুদ্ধ করেছেন, বা বাবা করেছেন? উত্তর যদি 'না' হয়, আপনার ইচ্ছাটাকে হত্যা করুন ।

বংগ বন্ধু তাঁর নিজ গুনেই মানুষের অন্তরে সমাসীন তাঁকে প্রতিষ্ঠার জন্য চাঁদ গাজীদের দরকার আছে বলে আমি মনে করিনা ,
তবে আবির আহাদের লিখিত বংগ বন্ধু পাকিস্তান ও বাংলাদেশের মুক্তি যুদ্ধ নামক বিয় দেখলাম , ৭১ এর ২৫ মার্চ রাতে ৯ টা থেকেই বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেয়ার জন্য উদগ্রীব ছিলেন প্রয়যনীয় যন্ত্রপাতি ও রেডি ছিল ,সুধু পাকিস্তানিদের বন্দুকের আওয়াজের অপেক্ষায় ছিলেন ,যখনি তিনি এ ধরনের কোন এক আওয়াজ বুজতে পারলেন ,এবং সাথে সাথে তিনি স্বাধীনতার ঘোষণা দিয়াই পাকিস্তানীদের গাড়িতে উঠে পড়লেন , মজার বিষয় হচ্ছে এই আক্রমনের কথা কেবল বংগবন্ধু ও আওয়ামীলিগ ই কেবল জানতেন , তাই সেই রাতে সুধু সাধারন জনতাই খুন হয়েছেন ।

৩| ২১ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১৮

কলাবাগান১ বলেছেন: সেই উত্তর যাকে জিজ্ঞেস করবেন, আপনার গুরু গোলাম আযম তো নাই তাই এই ইতিহাস মেনেই আপনাকে বাংলাদেশে থাকতে হবে না হলে পাকি তে চলে যান

আজ বংগবন্ধু দেশ স্বাধীন করেছিলেন বলেই এখন সেই স্বাধীনতার সকল সুফল ভোগ করে (এই যে কম্পিউটারে লিখছেন সেটা পাকিদের বুটের নীচে থাকলে কম্পিউটার কেন একটা মাউস ও কিনতে পারতেন না...সব টাকা যেত পশ্চিম পাকিতে)

এখন আসছেন স্বাধীনতার ইতিহাস কে প্যাচ লাগাতে...অবশ্য রাজাকার দের উদ্দেশ্য ই হল ঘোলা জলে মাছ শিকার

৪| ২১ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১৯

সুশীল দত্ত বলেছেন: চাঁদগাজী,র কাছে আমার একই প্রশ্নঃ মুক্তিযুদ্ধ করেছেন, বা বাবা করেছেন? মিথ্যা বললেও চলবে

৫| ২১ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১০

কলাবাগান১ বলেছেন: নয়া ধর্মান্ধ রা চাদগাজী ভাই কে কোনদিন চিনবে না...। নিক টা বলে ই কেন এি নিক নিয়েছেন

আজ একজন চাদগাজী ভাই না থাকলে এই স্বাধীন দেশে বসে কিবোর্ডে ঝড় তুলতে পারতেন না......উনাদের কাছে জাতি
চিরকৃতজ্ঞ

৬| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:০৪

প্রবাসী দেশী বলেছেন: জনাব চন্দ্র গাজী সাহেবের উত্তর টা অনেকটা লালসালুর মজীদ এর মতন হয়ে গেলনা :
গ্রামের গরিব মোদাব্বির আলীর ছেলে যখন ইস্কুল বানানোর জন্য বেপারী ও অন্য গ্রামবাসীর প্রতি প্রস্তাব করলো ভন্ড মজিদ তা
উত্তরে বলছিল "কলমা জানো মিয়া " হটাত কেন যেন সিনেমাটার ওই ডায়লগ মনে পরে গেল চন্দ্র গাজী সাহেবের কমেন্ট পড়ে। যদিও প্রেক্ষাপট কিন্তু অনেকটা একরকমই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.