নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুড্ডির পাইলট; বিমানের না।।

তুমি আমি সে

বহুপথ হেঁটে আমি বড় ক্লান্ত; দোর খুলে নেমেছি সেই কবে তোমার দুয়ারে দাঁড়াব বলে.

তুমি আমি সে › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা সফর

১৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:২৮


স্কুল কলেজে শিক্ষা সফরে যায়নি এমন মানুষ খুব কমই আছে। কিন্তু কোথায় গেছেন?
স্বপ্নপুরী, ভিন্নজগত, গজনী, ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেন, মন্টুমিয়ার বাগান বাড়ি, ফয়েজ লেক বা অন্য কোন স্থানে।
এসব বিনোদন পার্কে শিক্ষনীয় কিছু আছে? এসবে বড় জোর আনন্দ ভ্রমন হতে পারে।
আমার মতে, শিক্ষা সফরের গন্তব্য হওয়া উচিত দেশ সেরা সব শিক্ষা-প্রতিষ্ঠান কিংবা ঐতিহাসিক মূল্য সম্পন্ন স্থানে।
বাচ্চাদের জিজ্ঞেস করলে অধিকাংশই বলে, বড় হলে ডাক্তার, ইন্জিনিয়ার বা বিজ্ঞানী হবে। কিংবা উত্তর দেয় পাইলট, ম্যাজিস্ট্রেট, বড় পুলিশ অফিসার হবে । কিন্তু শিশুমন জানেনা কিভাবে এসব হয়, কোথায় পড়লে হয়?

ঐ সময়ে যদি তাকে দেশ সেরা সব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ঘুরিয়ে দেখানো হয়, স্কুলের প্রাক্তন ছাত্র-ছাত্রী যে সেই বিশ্ববিদ্যালয়ে তখন পড়াশোনা করছে, তারা যদি ঘুরিয়ে দেখায় তাহলে কি আনন্দই না হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দেখে, তার স্কুলের কেউ সেখানে পড়ছে জেনে মনের ভিতর একটা স্বপ্ন উকি দেয়া শুরু করবে নিশ্চিত। এলাকার ডাক্তারি পড়ুয়া বড় বোন যখন তাকে অপারেশন থিয়েটারে নিয়ে দেখাবে কি করে অপারেশন হয়, ইন্জিনিয়ারিং পড়ুয়া বড় ভাই ল্যাবরেটরিতে নিয়ে যদি দেখায় কিভাবে সোডিয়াম ও ক্লোরিন মিলে আস্ত খাবার লবন তৈরি হয়। সে তখন বিশ্বাস করতে পারবে, তার পক্ষেও ডাক্তার ইন্জনিয়ার হওয়া সম্ভব।
মানুষ তার স্বপ্নের সমান বড়। সেই স্বপ্ন টা তাকে দেখাতে হবে। সময় মত।
এতে হয়তবা অনেক শিশু মুকুলে ঝরে না গিয়ে প্রস্ফুটিত করবে নিজেকে, সুরভিত হবে দেশ ও জাতি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৪০

মোস্তফা সোহেল বলেছেন: এখনকার শিক্ষা সফরে শুধু ঘোরাই হয় শিক্ষা আর কিছু হয় বলে মনে হয় না।

২| ১৬ ই মার্চ, ২০১৭ সকাল ১০:১০

তুমি আমি সে বলেছেন: এটাকে শিক্ষা সফর না বলে ভ্রমন বলা যায়।।

৩| ১৬ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৪৫

অতঃপর হৃদয় বলেছেন: নামেই শিক্ষা সফর কামে না।

১৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১:০১

তুমি আমি সে বলেছেন: আমারাই তো আয়োজক হই এক সময়। তখন সেটাকে কাজে লাগাতে পারি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.