নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বার বার নিহত হব তোমার অবর্তমানে

যদি ঠাঁই দিলে তবে কেন আজ হৃদয়ে দিলে না প্রেমের নৈবদ্য

বিবাগী বাউল

ইদানিং জ্যোৎস্না দর্শনই হয়ে পড়ে আমার একান্ত জীবনদর্শন!!!

বিবাগী বাউল › বিস্তারিত পোস্টঃ

এই ফাঁসকৃত প্রশ্নে পরীক্ষা নেয়া চরম ক্রাইম। এসব পরীক্ষা বাতিল করা হোক

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:১৭

প্রশ্ন ফাঁস নিয়ে এখন আর কিছুই বলার নাই, কালকে বুয়েটের এক ভাই এর স্ট্যাটাস দেখে জানলাম গতকালই সন্ধ্যা থেকে বিভিন্ন ফেসবুক পেজে পদার্থ ২য় পত্র’র সৃজনশীল প্রশ্ন সৃজনশীলভাবে আউট হয়ে গেল, পরে সেই পেইজ এ গিয়ে দেখি মোবাইলে তোলা ছবিসহ এবং হাতে লেখা প্রশ্ন দিয়ে দেয়া হয়েছে। সাথে সাথে লিংকসহ ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রককে মেইল করা হল, কিন্তু নিয়ন্ত্রকের নিয়ন্ত্রণের বাইরে মনে হয় এসব বিষয়, কাজের কাজ কিছুই হল না। আজকে ফাঁস হওয়া প্রশ্নেই পরীক্ষা হল। পরীক্ষা নিয়ন্ত্রক এস এম ওয়াহিদুজ্জামানকে মেইল করা হলেও তিনি আমলে নেন নাই, উল্টা প্রথম আলোকে বলেছেন এ ধরনের কোনো অভিযোগ তিনি পাননি।



মাননীয় মন্ত্রী নাহিদ স্যারকে অনুরোধ করব পরীক্ষার আগের দিন কিছু ফেবু পেইজে ঘুরে আসেন, দেখবেন আউট হয়ে যাওয়া প্রশ্নের হাট বসেছে, এই ডিজিটাল ক্রাইম মানে সাইবার অপরাধ দমনে আইসিটি নিয়ন্ত্রক সংস্থাগুলো কি করছে? ৫৭ ধারা অনুযায়ী বিরুদ্ধ মত দমনে ব্যস্ত না থেকে এসব সাইবার ক্রাইম দূর করতে এদের এত কার্পণ্য কেন? কর্তৃপক্ষ প্রমাণ চান, গুজব বলে প্রশ্ন ফাঁসের বিষয় এড়িয়ে যান, কিন্তু এভাবে ডিজিটাল কায়দায় ফাঁস হওয়ার পরও কেন কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে না।



এই ফাঁসকৃত প্রশ্নে পরীক্ষা নেয়া চরম ক্রাইম। এসব পরীক্ষা বাতিল করা উচিত। নাহিদ সাহেব আর কত, এবার একটু কঠোর হন!



মাননীয় শিক্ষামন্ত্রী, একের পর এক প্রশ্ন ফাঁস হচ্ছে আর আপনি এখন বলছেন প্রশ্ন ফাঁসের গুজব ছড়ানো হচ্ছে। আপনি নিজেই তো এইচএসসি'র ইংরেজি ২য় পত্র পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ায় তা স্থগিত করেছিলেন। বুধবার অনুষ্ঠিত পদার্থ পরীক্ষার সৃজনশীল প্রশ্নও অত্যন্ত সৃজনশীলভাবে ফাঁস হয়েছে! এর আগে এসএসসির গনিত প্রশ্ন ফাঁসের খবর পত্রিকায় আসলেও তা আমলে নেয়া হয় নাই। ডিজিটাল পদ্ধতিতে ফাঁসকৃত প্রশ্ন ছড়িয়ে যাচ্ছে! এরকম ফাঁসের উৎসব শুধু লজ্জাস্করই নয় এটা শিক্ষাক্ষেত্রে জাতীয় বিপর্যয়। পরীক্ষা ব্যবস্থা বলে তো আর কিছুই রইল না।প্রশ্ন ফাঁস হওয়ার পরও অনুষ্ঠিত পরীক্ষা বাতিল না করে এবং ‘প্রশ্ন ফাঁসের গুজব ছড়ানো হচ্ছে বলে” প্রকারন্তরে প্রশ্ন ফাঁসে উৎসাহই দেয়া হচ্ছে! কারা কারা প্রশ্ন ফাঁসের সাথে জড়িত তা বের করতে খুব একটা বেগ পাওয়ার কথা নয়, বিজি প্রেসের কর্মকর্তাদের চার্জ করলেই তদন্তে সব বেরিয়ে আসার কথা। সেই তদন্ত না করে প্রশ্ন ফাঁসকারীদের উৎসাহ দেয়ার কোন মানে হয় না।ফাঁসকৃত প্রশ্নে পরীক্ষার নামে এই প্রহসন দেখেও দেশের তাবত বিদ্ব্যৎ সমাজ নির্বিকার!



অতিদ্রুত প্রশ্ন ফাঁসের বিষয়ে জিরো টলারেন্স শো করে পর্যাপ্ত তদন্তের ব্যবস্থা করা হোক এবং জড়িত ব্যক্তিদের কঠোর শাস্তি নিশ্চিত করা হোক। এই দেশে প্রধানমন্ত্রীর নেক নজর না পড়লে কোন কাজই সুষ্ঠুভাবে হয় না, শিক্ষাক্ষেত্রে এভাবে ক্রমাগত প্রশ্ন ফাঁসের প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ আশা করছি।



প্রশ্ন ফাঁসের প্রমাণ জাফর ইকবালের লেখায় দেখুনঃ Click This Link





প্রশ্ন ফাঁস নামাঃ



হাতে নাতে প্রমাণ দেয়া হল, তাও বলা হয় অভিযোগ ! প্রথম আলো কি ফাঁসকৃত প্রশ্ন আর পরীক্ষার প্রশ্ন মিলিয়ে দেখতে পারেন না? আর পরীক্ষা নিয়ন্ত্রককে মেইল করার পরও তিনি বলেই যাচ্ছেন তিনি কোন অভিযোগ পান নাই! মিডিয়ার ভূমিকা খুবই খারাপ, মিডিয়া আজ পর্যন্ত ফাঁসকৃত প্রশ্নে পরীক্ষার নামে প্রহসনের বিরুদ্ধে কোন বড় প্রতিবেদনও দেয় নাই। কেউ কেউ বলেন এখন পরীক্ষার প্রশ্ন ফাঁস এতো বেশি হচ্ছে যে মিডিয়ার কাছে এটা আর নিউজ না! একটা চরম অপরাধ নিয়মিত ঘটলে তা নিয়ে নিউজ করা যাবে না এটা কোথায় আছে? গুম খুন তো নিয়মিত হচ্ছে সেসব নিয়ে কি মিডিয়া নিউজ করছে না? তাইলে প্রশ্ন ফাঁসের মত শিক্ষাক্ষেত্রের ভয়াবহ দুর্যোগ নিয়ে দেশের মিডিয়া গুলা লিড নিউজ করছে না কেন? প্রশ্ন ফাঁসের চেয়ে ভয়াবহ বিপদের দিক হচ্ছে এই ফাঁস হওয়াকে মেনে নেয়া হচ্ছে বিনা প্রশ্নে।



আমি হতাশ, প্রতি পরীক্ষার আগের রাতেই প্রশ্ন ফাঁস হয়, আমি মেইল করে যাই পরীক্ষা নিয়ন্ত্রককে , মিডিয়ায় মেইল করি, কেউ কানে নেয় না, জাফর ইকবাল এর রোদনও বৃথা যায়, মিডিয়া চুপ, আজ পর্যন্ত মিডিয়া বড় কোন লিড নিউজ দেয় নাই, প্রশ্ন ফাঁসের জন্য মন্ত্রীর পদত্যাগ কেউ দাবি করে নাই, বিরোধী দলগুলা সব চুপ, দালাল বুদ্ধিজীবীরা চুপ , সবাই মেনে নিচ্ছে এই অন্যায় , আর অভিভাবকরা তো নিজেরাই খুশি মনে হয়, তাদের থেকেও কোন প্রতিক্রিয়া নাই!







"শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও প্রশ্ন ফাঁসের অভিযোগ অস্বীকার করে প্রথম আলোকে বলেন, ‘এটা অসম্ভব, এটা একবারে মিথ্যা কথা৷ আর পরীক্ষার পর এ ধরনের অভিযোগ করা হলে তা প্রমাণ হয় কী করে?’ ---



মাননীয় শিক্ষামন্ত্রী, প্রশ্ন ফাঁসকে গুজব বলে উড়িয়ে না দিয়ে এসব নিউজ পড়েন, আপনার তদন্ত কমিটিরেও একটু পড়তে বলেনঃ

The Facebook page and the leaked questions were still available yesterday. The profile picture of the page had "Prashnopotro Fash" (question paper leaked) written on it.http://www.thedailystar.net/hsc-math-questions-available-on-facebook-25692





The questions 1, 2 (or), 4, 5, 6 (or), 7, 8, 9, 10, 11 (or), 12, 13, 14, 15 (or), 16, 16B (or), 17, and 18 (or) of the original question paper of the Dhaka Board exactly matched the leaked one. - See more at: Click This Link





~ প্রতিবাদকারী না, আমরাই মানসিকভাবে অসুস্থ~



লাগাতার প্রশ্নপত্র ফাঁস হওয়ায় ক্ষুব্ধ হয়ে ফরিদপুরের একজন এইচএসসি পরীক্ষার্থী এর প্রতিবাদে থানায় জিডি করতে গেলে তাকে মানসিকভাবে অসুস্থ ঘোষণা দেয় কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত)!



পুলিশের এই বক্তব্য ওই শিক্ষার্থীকে জানানো হলে তিনি প্রথম আলোকে বলেন, ‘আমি চেয়েছি, সবাই সচেতন হোক। পুলিশ কোনো পদক্ষেপ নিক। কিন্তু জিডি কীভাবে করতে হয় জানি না। আমি শুধু আমার ক্ষোভটা জানিয়েছি। অথচ পুলিশ আমাকে অসুস্থ বলে তাড়িয়ে দিল। আজ তো প্রশ্ন দেখলেন৷ এবার বলেন, আমি অসুস্থ, নাকি আপনারা?’ Click This Link



মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:২২

বিবাগী বাউল বলেছেন: Click This Link

২| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:


শিক্ষা জাতির মেরুদন্ড। সেই শিক্ষা ব্যবস্থা যদি এভাবে ভেঙে পড়ে তাহলে এই জাতির আর সোজা হয়ে দাড়াতে হবেনা। বিষয়গুলো আমাদের জন্য এলারমিং।

আশা করবো সরকার ও দেশের জনগণ সচেতন হবেন।

২৭ শে মে, ২০১৪ রাত ১১:১৫

বিবাগী বাউল বলেছেন: প্রশ্ন ফাঁস হয় না, হতে দেয়া হয়- জাফর ইকবাল

এই হতে দেন মন্ত্রী নাহিদেরা

অবিলম্বে এসব এর শাস্তি দেয়া হোক

৩| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:২৫

সংগ্রামী বালক বলেছেন: ভাই ওরাতো নকল করে পাশ করেছে,তাই এটা ওদের কাছে তেমন ব্যাপার না।

৪| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:২৬

বিবাগী বাউল বলেছেন: Click This Link

৫| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩১

বিবাগী বাউল বলেছেন: Click This Link

৬| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই দেশের শিক্ষা ব্যবস্থাকে খুব সুকৌশলে বিনষ্ট করা হচ্ছে! আমি এর তীব্র নিন্দা জানাই। হাজার হাজার ছেলে মেয়ের জীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে বিন্দু মাত্র জবাবদিহীতা কারো কাছেই দেখতে পেলাম না!

৭| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১:১৯

রিফাত ২০১০ বলেছেন: চোর মিথ্যুক শিক্ষা মন্ত্রী ভারতীয় দালাল নাহিদ বলছে আসলে প্রশ্ন ফাঁস হয়েছে বলে ধোঁকা দিয়ে কিছু ছাত্রছাত্রীকে ঠকিয়ে কিছু মানুষ টাকা কামিয়ে নেয়। পরীক্ষা হয়ে যাওয়ার পর সেই প্রশ্নটি দেখিয়ে হৈচৈ করে।

এই ভারতীয় দালালরা এবার মনোযোগ দিয়েছে দেশের মেধা গুলোকে কিভাবে শেষ করে দেওয়া যায় সেদিকে।

৮| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৫২

কি দেখার ছিলো কি দেখছি! বলেছেন: এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের 'প্রমাণ' দিয়ে মুহম্মদ জাফর ইকবালের সাদাসিধে কথা

কেউ কি আমাকে বলবেন? -

পরশুদিন আমাকে একটা মেয়ে ফোন করেছে। সে এইচএসসি পরীক্ষার্থী। মেয়েটি খুবই বিচলিত। কারণ সে জানতে পেরেছে- পদার্থবিজ্ঞানের প্রশ্ন ফাঁস হয়ে গেছে। মেয়েটি বলল, আমরা এতো কষ্ট করে পড়াশোনা করি আর কিছু মানুষ বাজার থেকে প্রশ্ন কিনে এনে পরীক্ষা দেয়, পরীক্ষায় ভালো করে, ভালো জায়গায় সুযোগ পায়। তাহলে এটাই কী নিয়ম- এই দেশটা দুর্বৃত্তদের? আমরা কিছু না?

এখানে দেখলাম বিস্তারিত লিখাটা
see more : http://www.somoyerkonthosor.com/news/71091

৯| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৩:২২

রাফা বলেছেন: এই বিষয়টি অত্যান্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হোক।
একজন ছাত্র পুরো বছর অধ্যাবসায় ও কঠোর পরিশ্রম করে পড়ালেখা করার পর আরেকজন অসৎ ছাত্রের কাছে হেরে যাবে , এর চাইতে বড় প্রহসন আর কিছু হোতে পারেনা।
কঠোর ব্যাবস্থা গ্রহণ করা হোক যারা এই অপকর্মের সাথে জড়িত।

ধন্যবাদ, লেখককে পোস্টের জন্য।

২৭ শে মে, ২০১৪ রাত ১১:১৬

বিবাগী বাউল বলেছেন: প্রশ্ন ফাঁস হয় না, হতে দেয়া হয়- জাফর ইকবাল

এই হতে দেন মন্ত্রী নাহিদেরা

অবিলম্বে এসব এর শাস্তি দেয়া হোক

১০| ২৮ শে এপ্রিল, ২০১৪ সকাল ৯:১২

অনিক মাহফুজ বলেছেন: প্রশ্ন ফাঁস এখন একটা পানিভাতের মতো ব্যাপার হয়ে গেছে। আমাদের নৈতিকতা কোন পর্যায়ে এসে ঠেকেছে এটা সহজেই অনুমেয়। সামান্য কিছু টাকার লোভে শিক্ষার্থীদের ভবিষ্যৎ অন্ধকার করে দিতেও দ্বিধাগ্রস্ত হইনা।

১১| ২৮ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:৪২

পাকনা কলা বলেছেন: বারবার একই ঘটনা ঘটলে ও কর্তৃপক্ষ দেখছি নির্বিকার....

২৭ শে মে, ২০১৪ রাত ১১:৪২

বিবাগী বাউল বলেছেন: কর্তৃপক্ষ যখন সব প্রশ্ন ফাঁসের ব্যাপারে নির্বিকার তখন অনেকেই বলছেন মন্ত্রীর দরকার রেকর্ড পাস, রেকর্ড জিপিএ ৫, এজন্যই প্রশ্ন ফাঁস করতে দেয়া হচ্ছে।

১২| ২৮ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: দেশকে ধ্বংস করার সুপরিকল্পিত ব্যবস্থা।

২৭ শে মে, ২০১৪ রাত ১১:৪০

বিবাগী বাউল বলেছেন: RIP Education!!

১৩| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

স্নিগ্ধ শোভন বলেছেন:


প্রশ্নপত্র ফাঁসের জন্য সাধারণ ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নষ্ট হচ্ছে। তারা মানসিক ভাবে ভেঙ্গে পড়ছে। নকল প্রথা আবারো বেড়ে গেছে। শিক্ষা কাঠামো এভাবে নষ্ট করে ফেললে ভবিষ্যতে যে কি হবে আল্লাহ ভালো জানেন। আমাদের দেশের অন্ধ রাজনীতিবিদরা নিজেরা অন্ধত্ব ঢাকতে গিয়ে পুরো জাতিকে অন্ধ করে ফেলতে চাইছে। X( X((

১৪| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সহমত!

১৫| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৮

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: জীবণের শেষ ফিজিক্স পরীক্ষা দিতাছি... এই মানসিকতা নিয়ে পরীক্ষা দেয়ার পর যদি শুনি পরীক্ষা আবার দেয়া লাগবে .. তাইলে কেমুন লাগে!!!!


প্রশ্ন আউট এর জন্য দায়ী প্রশাসন... এর দায়ভার কেন আমরা নিবো!

ইংরেজী ২য় পরীক্ষার মতো পরীক্ষার আগে পারলে স্থগিত করেন... হওয়া পরীক্ষা আবার নেয়া বোকামির কাজ...

১৬| ২৭ শে মে, ২০১৪ রাত ১১:১২

বিবাগী বাউল বলেছেন: Click This Link

১৭| ২৭ শে মে, ২০১৪ রাত ১১:৩৩

সুমন কর বলেছেন: আজকাল যেভাবে পরীক্ষা নেয়া হচ্ছে, সেটা না নিয়ে সরাসরি ফলাফল দিয়ে দিলেই তো, অনেক সময় এবং সরকারের অর্থ বেঁচে যায়। শুধুশুধু এতগুলো ইনভিজিলেটরের বিল দিতে হয়।

আমি নিজে, কয়েকজন পরীক্ষার্থীর সাথে কথা বলে দেখেছি, তারা সম্পূর্ণ প্রশ্নই পরীক্ষার আগে পায় এবং হুবুহু মিল থাকে।
এ শিক্ষা ব্যবস্থা নিয়ে, আমরা জাতি হিসাবে লজ্জিত।

মাননীয় মন্ত্রী সাহেবের পদত্যাগ ছাড়া এ সমস্যার সমাধান হবে না। কারণ, মনে হচ্ছে উনিই জড়িত।

২৭ শে মে, ২০১৪ রাত ১১:৪৪

বিবাগী বাউল বলেছেন: RIP Education!!

১৮| ৩০ শে মে, ২০১৪ বিকাল ৩:০৭

বোধহীন স্বপ্ন বলেছেন: ইনারা কি চোখ থাকিতে অন্ধ? নাকি অন্ধ হবার ভান করেন??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.