নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আরব চায়ের সমাহার (২) - সাই আদানি

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৩

২০১৭ সালের ডিসেম্বর মাসের কোন এক শনিবার রাত। ঠান্ডা বেশ জাকিয়ে বসেছে। শনিবার দিন আমাদের অফিস ছুটি থাকলেও আমি মাঝে মধ্যে ঐদিন ওভারটাইম করি। মূলত অফিস থেকে কাউকে না কাউকে প্রতি শুক্র-শনি ওভারটাইম নিয়ে কাজ করতেই হয়।

এইদিন দুইটিতে কাজ করার অন্যতম শর্ত হচ্ছে দুজন ক্লিনার আছে, তাদেরকে তাদের ভিলায় নামিয়ে দিয়ে আসতে হবে। কাজ শেষ হতে হতে রাত ১০টা, তাদের নামিয়ে দিয়ে বাসায় ফিরতে ফিরতে রাত ১২:৩০ বেজে যায়, তাদের ভিলা শহরের বাইরে। অন্য অনেক দিনের মত ঐ দিনও তাদের নামিয়ে ফিরছি, হাইওয়েতে তেমন গাড়ি নাই। স্পিড লিমিট ১২০ থাকলেও আমি গাড়ি চালাচ্ছি ১৪০+ এ, এ রাস্তায় সব গুলি ক্যামেরা আমার জানা, ফাইন খাওয়ার সুযোগ কম।

হাইওয়ের পাশে একটা ট্রাককে কফি/চা শপে পরিনত করা হচ্ছিলো গত কয়েক সপ্তাহ ধরেই, আজকে সেটা দেখলাম চালু হয়েছে; অনেক গাড়ি দাড়িয়ে আছে। ঝিম ঝিম ধরেছিলো, চা খাওয়ার দরকার ছিলো। তাই আমিও গাড়ি পার্ক করে হাত ঘসতে ঘসতে হাজির হলাম দোকানে। চা বিক্রেতা শ্রীলংকান। হিন্দিতেই জিজ্ঞাসা করলাম কি কি চা আছে। সে এক নাগাড়ে ৫/৬ রকমের চায়ের নাম বললো, শেষে বললো সাই আদানি (আদানি চা)।

আমি তখন সৌদীতে বেশ নতুন। এখানে এসে বিভিন্ন রকম চায়ের নাম শুনেছি। কিন্তু আদানি চায়ের নাম প্রথম শুনলাম। বেশ কিছুক্ষণ অপেক্ষার পর গরম গরম এক কাপ সাই আদানি হাজির হলো। চুমুক দিয়েইতো আমার চোখ খুলে গেলো। এ কি! বাংলাদেশে হয়ত আমরা এটাকা মসলা চা বলতাম; তবে এটার স্বাদ সম্পূর্ণ ভিন্ন।

দ্রুত ফোন দিলাম আমাদের টোটোকম্পানির সদস্যদের। মজার এই চায়ের নাম তারা আগে থেকেই জানে, তবে সবখানে মজার চা বানায় না। আমার যেহেতু ভালো লেগেছে, তাই তাদেরও ভালো লাগবে এই ভরসায় সবাই ৩০/৩৫ মিনিটের মধ্যে এসে হাজির।

বছর খানেক পর্যন্ত এই চায়ের দোকানটি থেকে আমি ও আমরা চা খেতাম। আমাদের ৬ সদস্যের টোটোকম্পানির সবাই এই দোকানের চা পছন্দ করতো। এক ইয়েমেনির সাথে এই দোকানদারের পরিচয় করিয়ে দিলাম। ঐ ইয়েমেনির স্ত্রী সুন্দর মামুল বানায়। মামুল হচ্ছে বিস্কুটের মধ্যে খেজুরের পেষ্ট। সে আর এক দুর্দান্ত খাবার।

ঐ ইয়েমেনি বাসায় তৈরী মামুল এখানে রেখে যেতো, বিক্রি হলে পয়সা নিয়ে যেতো, আর লাভ ভাগাভাগি করে নিতো।

যাই হোক, সাই আদানি বা আদানি চা আমার এখনও খুব পছন্দের। যেহেতু চিনি ছাড়ান দিয়েছি, তাই রাস্তায় আর তৈরী করা হয়না। ঘরেই করি। রেসিপি ইন্টারনেটে একটু ঘাটলেই পাবেন। তাছাড়া এখানে বেশ কয়েকটা কম্পানি প্যাকেট করে বিক্রি করে, বাসায় গিয়ে গরম পানিতে ছেড়ে দিয়ে গুলিয়ে নিলেই হয়। তবে আমার এগুলি ভালো লাগে না।

বহুদিন থেকেই আমার পরিচিত সবাই জানেন যে এলাচি আমার একদম পছন্দ না। কিন্তু আদানি চা খাওয়ার পর থেকে আমি এখন বলি, আস্ত এলাচি আমার আর পছন্দ না। দিলে গুড়া করে দিতে হবে।

সৌদী আরবে এসে চা এবং কফির নতুন নতুন ধরণের সাথে পরিচিত হয়েছি। একটা দোকানে দেখেছিলাম ৮৫ রকমের চা বিক্রি করে। মূলত ভাওতাবাজি, একটা সাধারণ চায়ের মধ্যে একটা তেজপাতা ছেড়ে দিলও ওদের হিসাবে ঐটা নতুন এক রেসিপি। ওদের মূল রেসিপি মাত্র ৭রকমের।

রিয়াদে দুই-তিনটা রেস্টুরেন্টে আদানি চা খেয়ে খুব ভালো লেগেছে। এখানে নতুন কেউ আসলে তাদের ঐ রেষ্টুরেন্ট গুলির একটায় নিয়ে যাই। বাংলাদেশী-ভারতীয়-পাকিস্তানিরা খুব বেশী পছন্দ করে এই চা।

ছবিঃ Talabat

আরব চায়ের সমাহার (১) - হাবাক চা!

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

শেরজা তপন বলেছেন: ধারাবাহিক হচ্ছে নিশ্চয়ই- লিখুন, চা আমার পছন্দের পানীয় না হলেও খাবার বিষয়ে পড়তে ভাল লাগে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: চেষ্টা করবো ধারাবাহিক ভাবে এখানে এসে পরিচয় হওয়া চা ও কফির বিষয়ে লিখতে।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২১

শিশির খান ১৪ বলেছেন: আপনার চা এর গল্প শুইনা আমার চা খাইতে ইচ্ছা করতাছে রিয়াদে চা পাতা কি শ্রী লংকা বা ভারত থেকে যায় নাকি বাংলাদেশ থেকে যায় ?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাংলাদেশ থেকে কতটুকু আসে জানি না। তবে এখানে সিলন চা বলতেই শ্রিলংকান চা বুঝায়, কোন নির্দিষ্ট ব্রান্ডেরটা না। আমি অবশ্য সব ধরণের চা কোথা থেকে আসে সে বিষয়ে ঘাটাঘাটি করি নি। তথ্য জানতে পারলে হয়ত কোনদিন সেটা নিয়েও পোষ্ট দিবো।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

মিরোরডডল বলেছেন:



এলাচি আমার একদম পছন্দ না

আমারও না।
সবচেয়ে বাজে লাগে যখন কোন খাবার শেষ করার সময় লাস্ট বাইটে দুর্ভাগ্যক্রমে একটা এলাচ থাকে :(
কিছু রান্না আছে এলাচ না দিলেই না কিন্তু ফ্লেবারটা নেবার পর তুলে ফেলি।

মশলা চা ভালোই লাগে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আফারে, আমি আমার জীবনের এই দুঃখের কথা কত মানুষকে শুধাইয়াছি। লাষ্টা বাইটে এলাচের কষ্ট আর কেউ বুঝলো নারে আফা। এক আপনিই বুঝলেন। আমি বহুবার শুনেছি, এক সময় বিশ্বাসও করেছি যে দুনিয়ায় একলা আমারই এই সমস্যা। কিন্তু আপনার দেখা পাইয়া মনডা জুড়ায় গেলো!

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: দুধ চা আমার খুউব পছন্দ, অনেকেই বলে দুধ চা খেলে নাকি: গ্যস্ট্রিক হয়, ডায়াবেটিক হয়, ক্যন্সার হয় আরও কত কি; কিন্তু আমি এসব কেয়ার করি না। সৌদি আরবে চা জাতীয় একধরনের পানীয় আছে নাম 'গাওয়া' এটা খেয়েছেন কখনও?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: উপরে শিশির খান বলেছেন যে আমার লেখা পড়ে চা খাইতে মন চাইতেছে। আর আমার আপনার মন্তব্য পড়ে আমার গাহওয়া খাইতে মন চাইতেছে। এইটা নিয়া মজার ঘটনা আছে আমার। আগামী পোষ্টে বলতে চেষ্টা করবো, ইন শা আল্লাহ।

ওহ, গাহওয়া চরম পছন্দের, আর তার জন্য নানান ফন্দিফিকিরও করেছি... আগামী পোষ্টে, ইন শা আল্লাহ।

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

জুল ভার্ন বলেছেন: আমাদের দেশেও কোথাও কোথাও 'আরব চা' নামে একধরনের বিক্রি হয়। আমি 'দেশীয় আরব চা' খাইনি, তবে সৌদি আরব, ইজিপ্ট, মরক্কোয় আরবি চা খেয়েছি। যার নাম-'গাওয়া'। ঘন দুধ এবং প্রচন্ড কড়া মিষ্টি চা! খাওয়ার পর দীর্ঘ সময় গলায় মিষ্টি লেগে থাকে। একই ধরনের চা খেয়েছি ইন্ডিয়ার রাজস্থানের কৃষ্ণনগর নামক এমন যায়গায়।

পোস্টে প্লাস।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: গাহওয়াটা তো একটু ডিফরেন্ট। বর্ণনা শুনেতো কাড়াক চা মনে হচ্ছে।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১১

সোনাগাজী বলেছেন:



আমি ঘরে চা বানিয়ে খাই, বাইরে খাওয়া দাওয়ার পর ১ কাপ চা খেয়ে থাকি; যেখানে গিয়েছি, সেখানে চা খেয়েছি, ইহা যে উপাখ্যানের বিষয়, সেটা মাথায় আসেনি

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আসলে এক একজন মানুষের জন্য একএকটা বিষয় এক এক রকম। আমার অফিসের একজন কলিগ আছেন, তাকে কেউ খাওয়ানোর পর যদি এককাপ চা না খাওয়ায়, সে বলে ঐদিন খেতে ডেকেছে, কিন্তু খাওয়ায় নাই। আর একজন কলিগ আছেন, যিনি চা-কফি টুকটাক খেলেও খাবার খাওয়ার পর আর চা-কফি খান না। দুইজনের কাছে বিষয়টা দুই রকম।

আপনি হয়ত কখনও মজার ও মনে রাখার মত চা খান নাই, তাই এমনটা হয়নাই।

৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

নেওয়াজ আলি বলেছেন: মাগরেবি চা , তেলঘিমা চা নাম জানিl

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাহ, ভালোতো। কারকাদিয়ার নাম শুনেছেন? সার্চ দিয়ে দেখতে পারেন।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১২

কামাল১৮ বলেছেন: আমাদের যেমন ইস্পাহানী ভারতের তেমন আদানি।তাদের তো এখন দুরবস্তা।চা খেয়ে দেখেন অবস্থা কিছুটা ভালো করা যায় কিনা।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: কেউ একজন রিলেট করেছে তাহলে! মূলত কয়েকদিন ধরে আদানি আদানি শুনতে শুনতে পোষ্টটা লেখার ইচ্ছা হলো।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: আমি সৌদি এলে ঐ রেস্টুরেন্টের চা খাওয়াবেন?

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি বর্তমানে আর ঐ শহরে থাকি না। তবে হ্যাঁ, রিয়াদের যেখানে ভালো চা-কফি পাওয়া যায়, সেখানে খাওয়াবো ইন শা আল্লাহ।

১০| ২০ শে আগস্ট, ২০২৩ রাত ২:৫৭

সোহানী বলেছেন: কানাডায় ডেভিস টি খুব নামকরা। এরা অনেক ধরনের চা বিক্রি করে। আমি যেহেতু চাখোর না তাই কম কিনি। তবে এখানে কিছু চাওয়ালার দোকান আছে, মূলত ভারত পাকিস্তান বা দেশের। তাদের মাটির ভাড়ে চা বেশ ভালো।

২০ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৩৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: মাটির ভাড়ে চা আমার কেন যেন ভালো লাগে বরাবরই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.