নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

একই অপরাধে সবার জন্য কি শাস্তি সমান হওয়া উচিৎ?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০৫

২০০৯ সালের শেষের দিকের কথা। আমাদের বিশ্ববিদ্যালয়ে ডিবেট ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে। মূলত আমাদের বিশ্ববিদ্যালয়ে জয়েন করা নতুন একজন কর্মকর্তা তার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় জীবনে ডিবেটর ছিলেন, তারই উদ্যোগে।



ডিবেট আমি খুব ছোট বেলা থেকে পছন্দ করতাম; তবে ডিবেট করতে নয়, দেখতে। বিটিভিতে আমার সমবয়সীরা কেউ ডিবেট দেখতো বলে জানা নেই। কিন্তু আমি নিয়ম করে দেখতাম। খুব ভালো লাগতো মানুষ কিভাবে যুক্তি ও পাল্টা যুক্তি দেখায়। একই জিনিষ যে দুই পক্ষের হাতাহাতি ছাড়া যুক্তির মাধ্যমে দুই ভাবে তুলে ধরা যায়, সেটার একটা সুন্দর উদাহরণ।

যাই হোক, সেই ডিবেট ওয়ার্কশপ থেকে আমাকে একপ্রকার জোর করে ঐ সময়ের দিকে থাকা একটা ডিবেট প্রতিযোগীতায় নাম লেখানো হয়। বিশ্ববিদ্যালয়ের টাকায় রাজশাহী ভ্রমণ, খাওয়াদাওয়া, ঘুরাঘুরি...... আমাকে আর পায় কে!

দ্বিতীয় দিনের ডিবেটের একটা টপিক কিছুটা এমন ছিলো যে, আমরা মাইকেল জ্যাকসনের সকল গোপন অপরাধের শাস্তি পাবলিকলি করা হবে!" তার মাত্র কয়েক মাস আগেই মাইকেল জ্যাকসনের মৃত্যু হয়েছে।

আমি বিরোধী দলে ছিলাম। টপিক শুনে আমার মাথা আউলায় গেলো; কোন এক্সপেরিয়েন্স নাই বলেই এই অবস্থা। সরকারীদল যখন প্রস্তাবটি উত্থাপন করলো, তখন দেখা গেলো চমক। তারা বললো যে, মাইকেল জ্যাকসন একটা নাম মাত্র, এটা দিয়ে আমরা সকল সেলিব্রেটি বুঝিয়েছি! এবং সরকার চায় যে সকল সেলিব্রেটিদের যে কোন অপরাধের শাস্তি জনসম্মুখে এবং বেশী কড়া কড়ি ভাবে দেওয়া দরকার। তাতে একটা উদাহরণ সেট হবে। এবং মানুষ এটা থেকে বিরত থাকবে।

চার দলীয় পার্লামেন্টারি ডিবেট হওয়ায় এটি চার দলীয় ছিলো, আমার টিম এই রাউন্ডে ২য় হয়।

যাই হোক, এবার আসি মূল টপিকে। একই অপরাধে সবার জন্য কি শাস্তি সমান হওয়া উচিৎ?

ধরেন একটা ক্রিকেটার কাজের বুয়া পিটালো (এমন একটা ঘটনা ঘটেছিলো যদ্দুর মনে পড়ে)। তার শাস্তি, আর আমার বাসায় একজন কাজের বুয়াকে পিটানো হলো, তার শাস্তি কি এক হওয়া উচিৎ? আইন সকলের জন্য সমান। আমিও মানি। কিন্তু এই "সকল" ও "সমান" ডিফাইন করাটা বড় জরুরী।

আমি আইনি কথাবার্তায় যাবো না, কোন আইনজীবি থাকলে দয়া করে সেদিকে টানবেন না। আমি বলছি একজন সাধারণ মানুষ হিসাবে আপনার কি মনে হয়?

একটা সিরিয়াল আছে, সেখানে ক্রাইমের বিভিন্ন ঘটনা দেখানো হয়। প্রতি ঘটনার শেষেই দেখানো হয় যেভাবে ক্রাইম করা লোকটি ধরা পড়ে গেছে। একটা ক্লিয়ার ম্যাসেজ দিয়ে দেওয়া হয় যে এমন কাজ করলে ধরা আপনাকে পড়তেই হবে। কিন্তু তার পরও প্রায়ই বাংলাদেশে অনেকেই অপরাধ করে ধরা পড়ার পর জানা যায় যে ঐ সিরিয়াল দেখেই অপরাধের প্লানটা তিনি করেছেন।

একজন সেলিব্রিটিও কিন্তু মানুষের মস্তিস্কে এভাবেই নাড়া দেয়। সেলিব্রিটি করেছে, এজন্য আমাদের করতে হবে এই প্রবণতার মানুষ প্রচুর। ঐ ক্রাইম সিরিয়াল আর সেলিব্রিটির করা অপরাধের ঘটনার মধ্যে পার্থক্য থাকে একটাই, সেলিব্রিটি ইন্সট্যান্ট কোন সাজা পায় না, কিন্তু ঐ ক্রাইম সিরিয়ালে দেখা যায় যে অপরাধী সাজা পেয়েছে।

অপরাধী ধরা পড়ে, সাজা পায় দেখার পরও মানুষ সেটাকে কপি করে, মনে করে আমি ধরা পড়বো না। আর সেলিব্রেটি করলে যেখানে ইন্সট্যান্ট কোন সাজার ঘটনাই ঘটে না, সেটা কি মানুষের মনে দাগ কাটা আরও বেশী স্বাভাবিক নয়?

তাই আপনার কাছে আমার প্রশ্ন, একই অপরাধে সবার জন্য কি শাস্তি সমান হওয়া উচিৎ? একজন মইদো-ছোইদো একজনকে জনসম্মুখে পিটালো, একজনের জায়গা জমি দখল করলো.... আর একজন সেলিব্রিটি একই অপরাধ করলো। দুইজনের সাজাই কি একই হওয়া উচিৎ? নাকি সেলিব্রেটির "দৃষ্টান্তমূলক" সাজা হওয়া উচিৎ যাতে অন্য লোক এটি কারতে গেলে মাথায় আছে যে, আমারও এমন সাজা হতে পারে?

আপনার কি ধারণা?

আবারও অনুরোধ, আইনের বইতে কি কি লাইন লেখা আছে সেটা জানতে চাচ্ছি না; জানতে চাচ্ছি সাধারণ মানুষ হিসাবে আপনার মত।

Photo by Tingey Injury Law Firm on Unsplash

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৮

ফুয়াদের বাপ বলেছেন: অপরাধী যেই হোক তার দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিৎ। বিশ্বজিৎকে যারা প্রকাশ্যে কুপিয়ে হত্যা করেছিল তাদের এখনো দৃষ্টান্তমূলক শাস্তি হয়নি। এতে পরবর্তী অপরাধীরা অপরাধ করতে ভয় কম পাবে/পাচ্ছে। তেমনি সেলিব্রেটিরা হাজারো মানুষের আইকন। তারা যেহেতু পরিচিত মুখ, তাদের যে কোন খবর দ্রুত প্রচার হয়। ঠিক তেমনি তাদের অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তিও দ্রুত প্রচার পাবে। আর অপরাধের শাস্তি হচ্ছে এই ভয়টা থাকলে নি:স্বন্দেহে অপরাধের পরিমান কমবে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:০১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আইন সবার জন্য সমান এই কথাটিই বড় মিথ্যা।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটাও একটা আলোচনার বিষয়।

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১১

রাজীব নুর বলেছেন: ক্ষমতা এবং অর্থ থাকলে অনেক অন্যায় করা যায়। পাপ করা যায়।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: এখানেই মনে হয় আমরা অনেকটা সুবিচারের পথে আটকে আছি!

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:২৬

নতুন বলেছেন: ফুয়াদের বাপ বলেছেন: অপরাধী যেই হোক তার দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিৎ।

যখন কারুর সামনে দৃষ্টান্তমূলক শাস্তি পেতে দেখে তখন হয়তো অনেকেই সেই কাজটি করতে আবার চিন্তা করবে।

তাই যে কোন অপরাধীই যেন বড় সাজা পায় যাতে অন্যরা দেখে অপরাধ করতে বিরোত থাকে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৯

বিষাদ সময় বলেছেন: ফুয়াদের বাপ বলেছেন: অপরাধী যেই হোক তার দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিৎ।

দৃষ্টান্তমূলক শাস্তি এক ধরনের ইনজাস্টিস।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩১

ঋণাত্মক শূণ্য বলেছেন: কেমন?

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৪

বিষাদ সময় বলেছেন: রাষ্ট্র যখন সকল অপরাধীর সাজা নিশ্চিত করতে পারেনা তখন সহজ পন্থায় দু একজন অপরাধীকে বলির পাঁঠা বানিয়ে কঠোর সাজা দিয়ে সমাজে শৃঙ্খলা আনতে চায় ফলে এই দু এক জন অপরাধী তাদের ন্যায় সঙ্গত সাজার চাইতে অধিক সাজা পেয়ে থাকে যা ন্যায় বিচারের পরিপন্থী।

বরতমান অপরাধ বিজ্ঞানে অপরাধ এবং শাস্তিকে পূরবের চাইতে ভিন্ন দৃষ্টি কোন থেকে দেখা হয়।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভালো পয়েন্ট উল্ল্যেখ করেছেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.