নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

একটু ঝগড়া আর সাথে একটু ভালবাসা এবং একটা সুন্দর রাত

২৮ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ৯:৫৮

বাইকের ইন্জিনটা বন্ধ করে দিলাম । এমনিতে গলি তারপর উপর গভীর রাত । ইন্জিনের আওয়াজটা বড় বেশি শোনাচ্ছে । কারো না করো ঘুম ভেঙ্গে যাবে । সব থেকে বেশি অস্বস্তি লাগছে কেউ আবার চোর চোর বলে চিত্কার করে ওঠে । অবশ্য ওঠাটা অস্বাভাবিক না । ঘড়ির দিকে তাকিয়ে দেখলাম প্রায় দেড়টা বাজে । এতো রাতে কারো বাড়ির সামনে গিয়ে যদি দাড়িয়ে থাকি চোর ভাবাটা খুব বেশি দোষের কিছু না । হোক না যতই শ্বশুর বাড়ি । আর এটা কি সময় হল শ্বশুর বাড়িতে আসার ।

কিন্তু কি করবো ঘুম যে আসছিল না কিছুতেই । শ্রাবণকে ছাড়া কিছুতেই ঘুম আসছিল না । বিকেল বেলা শ্রাবণের সাথে খুব ঝগড়া হয়েছে । মনে হয় ঝগড়ার মাত্রা টা একটা বেশিই হয়ে গিয়েছিল । ঝগড়ার একটু পরেই দেখলাম ও বাসা থেকে বেরিয়ে গেল । বেরুবার আগে পাশের ঘরে মাকে বলল মা আমি বাবার বাড়ি যাচ্ছি । আপনার ছেলেকে বলবেন যেন আমারকে ফোন না দেয় । তার মনে যখন এতো সন্দেহ তখন আমার সাথে আর থাকতে হবে না । আমি আব্বার বাড়িতে যাচ্ছি । আর আসবো না ।

মা আটকাতে চেষ্টা করল । কিন্তু পারলো না । ওর যা জেদ । রিক্সা করে চলে গেল ।শ্বশুর বাড়ি কাছে হওয়ার এই এক অসুবিধা । কিছু হলেই বাপের বাড়ি । যাক যেখানে ইচ্ছা । আমার দিকটা সে দেখবে না আমি কেন তার কথা ভাববো ? আর আমি ঠিক যে কাজটা পছন্দ করি না সে কাজটা সে কেন করে । কেন সে ঐ ছেলেটার সাথে কথা বলল ? হোক না মামাতো ভাই ! তার আবার হেসে ।

আমি বলি নি আমি সন্দেহ করি । কিন্তু ঐ ছেলেটা তোমাকে এক সময় পছন্দ করতো । বিয়ে করতে চেয়েছিল । এটা আমি কিছু মেনে নিতে পারি না । তোমার পাশে কোন ছেলেকে আমি সহ্যই করতে পারি না । কেন এটা বোঝ না তুমি ? মনে মনে রাগ হয় খুব । কার উপর কে জানে ? আমি শ্রাবনের উপর রাগ করতে চাইলাম । কেন জানি কাজ হল না খুব ।

এই একটা ব্যপার শ্রাবনের রাগ করা যায় না কিছুতেই । কিন্তু ওর যাবার পর মনের ভিতর কেমন জানি একটা অনুভুতি শুরু হল । রাতে ঐ অনুভুতিটা আরো প্রবল হল । শান্তি দিলো না কিছুতেই । খাবার সময় কেন জানি ভাত মুখে উঠল খুব । অন্য দিন শ্রাবণ খাওয়ার সময় ও সামনে বসে থাকতো । খেতে না চাইলে অথবা ভাত নষ্ট করতে দেখলে ধমক দিতো । জোড় করে খাওয়াতো । আজ কিছু আর ভাল লাগল না ।

সব থেকে ঝামেলা বাধল ঘুমানোর সময় । প্রতি দিন ওকে জড়িয়ে ধরে ঘুমাই । ওর গায়ে গন্ধ না পেলে ঘুম আসে না । প্রথম ও খুব আপত্তি করতো । বলত কেউ স্পর্শ করলে ঘুম আসে না । কিন্তু সে আপত্তি টেকে নি । বলতাম ঘুম না আসলে জেগে থাকো । বিয়ে করেছি কোলবালিশ জড়িয়ে ঘুমুবার জন্য নাকি ? ও হাসতো ।

খানিকটা এপাশ ওপাশ করে উঠে পড়লাম । খামোখা চেষ্টা করে লাভ নাই । ওকে ছাড়া ঘুম আসবে না কিছুতেই । শ্বশুর বাড়ি খুব দুরে না । মোটরসাইকেলে বড় জোর দশ মিনিটের পথ । ঐ রাত একটার সময় বাইক বের করলাম । মা জেগে গেছিল । আমাকে বের হতে দেখে বলল “এতো রাতে আর এসে কাজ নাই । ও বাড়িতেই থেকে যাস” ।

তারপর এইখানে শ্বশুর বাড়ির সামনে । শ্রাবণের নাম্বারে ফোন দিলাম । যদিও ওদের ঘরের বাতি নেভানো । তবুও কেন জানি মনে হচ্ছে ও জেগে আছে । দুবার রিংয়ের পরই দেখলাম ও ফোন রিসিম করল ।

“কি ব্যাপার ? ফোন দিয়েছো কেন” ?

কি বলব বুঝতে পারছিলাম না । খানিকটা ইতস্তঃ করে বললাম “ঘুম আসছে না” ।

“তো আমি কি করবো ? ঘুম পাড়ানি গান শোনাবো” ? এতো কঠিন জবাব ! মনটা একটু খারাপ হল ।

বললাম “তোমার ও তো ঘুম আসছে না” ।

“আমার ঘুম আসুক বা না আসুক সেটা নিয়ে তো তোমার ভাবতে হবে না । শোন এসব ফালতু কথা বলতে ভাল লাগছে না । আমি রাখি” ।

“না প্লিজ শোন………”

কোন সাড়া শব্দ নাই । ফোন রেখে দিল নাকি । মোবাইল স্ক্রিনের দিকে তাকিয়ে দেখি না এখনও লাইনে আছে ।

“টিয়াপাখি আছো ? আছো” ?

অনেকক্ষন পরে বলল “বল” । এবার অনেকটা নরম স্বরে । “ বল । কথা বলছো না কেন” ?

আমি একটু চুপ থাকলাম । তারপর বললাম “একটা কথা বলি” ?

“বল”

“আই লাভ ইউ” ।

“এটা জানি । অন্য কিছু বল” ।

“আমি তোমাকে কখনও সন্দেহ করি না । কখনই না” ।

“এটাও আমার জানা” ।

“তাহলে তুমি আসার সময় ঐ কথা কেন বললে” ?

“বলেছি রাগের মাথায়” ।

“কিন্তু তোমার পাশে কোন ছেলেকে দেখলে দেখলে আমার সহ্যই হয় না । বল এটা কি আমার দোষ” ?

ও বলল জি “এটা আপনারই দোষ । এটাও আমি জানি । অন্য কিছু বল” ।

“আচ্ছা একটা কথা বলি যেটা তোমার অজানা” ।

“বল” ।

“আমি এখন তোমাদের বাড়ির সামনে” ।

ও হেসে ফেলল । “হাসসো কেন” ?

“হাসছি কারন এটাও আমি জানি” ।

“মানে” ?

শ্রাবণ বলল “একটু উপরে তাকাও ব্যালকুনিল দিকে” ।

প্রথম কিছু বুঝলাম না অন্ধকারের জন্য । একটু ভাল করে তাকিয়ে দেখলাম একটা শেইপ । শ্রাবণ দাড়িয়ে ।

“তুমি কিভাবে বুঝলে ? এতো রাতে”?

ও আবার হাসল । বলল “তোমার ভটভটির যা আওয়াজ , তুমি যখন গলির মধ্যে ঢুকলে তখনই বুঝছি আমি । আর সন্ধ্যা থেকেই মনে হচ্ছিল যে তুমি হয়তো আসবে” ।

আমার মনটা ভাল হয়ে যায় চট করে । বললাম “নিচে আসো । আজ সারা রাত তোমাকে ঘুরবো” ।

“ইস ! আমার বুঝি সকাল বেলা উঠতে হবে না ? আর তোমার ভটভটির যা আওয়াজ ! শোন গেট খুলছি । চুপচাপ এসে ঘুমাও” ।

“একটু আসো না । বেশি না । অল্প একটু” ।

“না । দেখো এরকম করলে কিন্তু আমি গেট খুলবো না । ঘুম আসছে না ঘুম পারিয়ে দিচ্ছি ।এতো শখ কেন” ?

“আচ্ছা” । খানিকটা মন খারাপ করে বললাম ।

কিছুক্ষন পর গেট খুলে বাইরে এল । গেটটা বাইরের দিক দিয়ে তালা মারতে দেখে অবাক হলাম ।

“ বেশি না” ও বলল “মাত্র আধা ঘন্টা” । তারপর ও মোটরসাইকেলে উঠে বসল । “কই তোমার ভটভটি স্টার্ট দাও” ।

আমি ভটভটি স্টার্ট দিলাম ।

মন্তব্য ২২ টি রেটিং +৭/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:১৭

আমি তানভীর বলেছেন: ভালো লাগছে :)

২৮ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১১:২৭

অপু তানভীর বলেছেন: লিখতে পেরে আমারও ভাল লাগসে

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:৪৬

আজব কবি বলেছেন: খুব ই ভালো লেগেছে :) মন ভাল করা গল্প :)

২৮ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১১:২৭

অপু তানভীর বলেছেন: আমি মন ভাল করা লেখাই লিখতে ভালবাসি

৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১:১৯

ঈষাম বলেছেন: ভালো লাগলো ++

২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৫৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:০৪

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: ২য় ভালোলাগা রইল :)

২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:১৫

অপু তানভীর বলেছেন: ২য় ভালোলাগা কেন ? যাক ভাল তো লেগেছে । ধন্যবাদ ।

৫| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:১৯

জহুরুল ইসলাম স্ট্রীম বলেছেন: অত:পর অঝোর ধারায় বৃষ্টিধারা প্রবাহিত হইতে লাগিল।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৪:৪৬

অপু তানভীর বলেছেন: না ভাই বৃষ্টি হয় নাই । রাতের বেলা বৃষ্টিতে ভিজার উপায় আছে??

৬| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৪৪

বিলুপ্ত বৃশ্চিক বলেছেন: আহ , সেইরাম B-)) B-)) B-))

২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৪:৪৬

অপু তানভীর বলেছেন: হুম ।

৭| ০১ লা মার্চ, ২০১২ সকাল ৮:০১

সামুর ভক্ত বলেছেন: আমি ও বলছি ,আহ , সেইরাম B-)) B-)) B-))

০৪ ঠা মার্চ, ২০১২ রাত ১১:১৭

অপু তানভীর বলেছেন: হুম ।

৮| ০৪ ঠা মার্চ, ২০১২ রাত ১১:২৯

রাতুল_শাহ বলেছেন: আর সবার সাথে আমিও বলছি---"ভাল লেগেছে"


২৮ শে মার্চ, ২০১২ রাত ৮:২৮

অপু তানভীর বলেছেন: আমারও ভাল লাগল আপনার মন্তব্য পড়ে ।

৯| ০৮ ই আগস্ট, ২০১২ বিকাল ৩:০৭

শীলা শিপা বলেছেন: ভালো লাগলো

০৮ ই আগস্ট, ২০১২ বিকাল ৪:২৬

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

১০| ০৮ ই আগস্ট, ২০১২ বিকাল ৪:২৭

সহজ সরল রমণী বলেছেন: ভাল লেগেছে


০৮ ই আগস্ট, ২০১২ বিকাল ৪:৫০

অপু তানভীর বলেছেন: :) :) :) :) :)

১১| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১:৩৪

বটবৃক্ষ~ বলেছেন: বেশি সুইট!!

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:১২

অপু তানভীর বলেছেন: হুম !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.