নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

"তুমি বল" !! "না তুমি বল" !!

১০ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৩৮

-এই কি করছ ?

-কিছু করছ না ।

-ডিস্টার্ব করলাম না তো?

- নাহ । সমস্যা নাই বল ।

তন্নী একটু চুপ করে থাকল । তারপর বলল

-বিকালে কি তুমি ফ্রী আছো ?

-কেন বল তো ?

আহা! প্রশ্নের পিঠে প্রশ্ন কর কেন ? বল না বিকালে তোমার কোন কাজ আছে কি না ?

আমি কিছুক্ষন ভাবলাম । তারপর বললাম

-নাহ । কোন কাজ নাই । বল কি বলবা ?

তন্নী বলল

-আজকে বিকালটা কি আমাকে দেওয়া যায় ?

-মানে ?

-মানে আমার সাথে বিকাল বেলা একটু দেখা করবা ?

আমি ঠিক বুঝতে পারলাম না তন্নী ঠিক কি বলতে চাইছে । বললাম

-দেখো সপিংটপিংয়ে যেতে পারবো না কিন্তু ।

-সপিংয়ে যেতে হবে না । তোমাকে ট্রিট দিবো ।

-খাওয়াবা ?

-হুম ।

-কোন স্পেশাল কারন ?

কারন তো আছে ।

-আমাকে একা খাওয়াবা ?

-হুম ।

আমি বললাম

-এই সুযোগতো আমি কখনও মিস করি না । বল কি খাওয়াবা ?

-তুমি যা খেতে চাও !

-দেখো কিন্তু ।

-আচ্ছা বাবা দেখবো ।

-ওকে দেন , সি ইউ এট ফাইফ পিএম ।

- সি ইউ । তন্নী ফোন রেখে দিল ।

ফোন রাখার পর মনে হল তন্নী হঠাত্ খাওয়াতে চাচ্ছে কেন ? অবশ্য তন্নী এমনিতেই প্রায়ই খাওয়ায় আমাদের । কিন্তু আজ আমাকে স্পেশাল ভাবে খাওয়াচ্ছে ।

আজ কেই বলবে নাকি ? কে জানে ?



তন্নী মেয়েটাকে আমি আগে মোটেই পছন্দ করতাম না । ওর পোষাক ওর কথা বার্তা ওর আচরন কোন কিছুই আমার ভাল লাগতো না । বড় লোকের মেয়েতো সব কাজে একটু বেশি বেশি । আর এতো ঢং , দেখলেই মেজাজটা খারাপ হয়ে যেত । তাই পারত পক্ষে আমি তন্নীকে এড়িয়ে চলতাম ।

তবে একটা কথা স্বীকার করতেই হবে যে তন্নী দেখতে খুব সুন্দর ছিল । তাই আমাদের ক্লাসের ছেলেগুলা সব হ্যাংলার মত ওর আসেপাশে ঘুড়ঘুড় করতো । আমার বন্ধুরাও ছিল । অস্বীকার করবো না যে ওর চেহারা আমার ভাল লাগতো না । কিন্তু যখন ভার্সিটিতে আসতো এক বস্তা মেকআপ আর পারফিউন মেখে আসতো । আর কথা বলত এমন ঢং করে বিরক্তিতে মন ভরে উঠতো । তাই ওর আসেপাশে আমি ঘেসতাম না ।

কিন্তু ভাবতেও কত অবাক লাগে এই মেয়েটার সাথে এখন আমার কত ভাব । অবশ্য ওর সাথে মেলামেশাটা খুব বেশি দিনের নয় । কয়েক মাস আগে আমার ইউনিভার্সিটিতে রিসার্স মোথোডোলজি নিয়ে একটা ওয়ার্ক সপ হয়েছিল । কিছু ভলানটিয়ারের দরকার ছিল । তা কি মনে করে নাম লেখালাম । ওয়ার্কসপে এসে দেখি আমাদের ক্লাস থেকে পনের জনের মত ছেলে মেয়ে এসেছে । তাদের মধ্যে তন্নীও ছিল । ওকে দেখে একটু অবাকই হলাম । এই রকম কাজেও ওর ইন্টারেস্ট আছে ?

যাক ভাল । ওয়ার্কসপের সাতটা দিন কাটল বেশ ভালই । নতুন একটা অভিজ্ঞতা হল । হাসি তামাশা আড্ডাও হল খুব । এ কয়টা দিনে আমার কেন জানি মনে হল তন্নীকে আমি যেমনটা মনে করেছিলাম ও হয়তো তেমনটা না ।

কিন্তু তবুও ওর কাছ থেকে একটু দুরে দুরেই থাকলাম । বড় লোকের মেয়ে কখন কি মনে হয় বোঝা মুশকিল । কাছে না যাওয়াই ভাল । ওয়ার্কসপের শেষ দিনে আমরা সবাই মিলে আড্ডা মারছিলাম এমন সময় আড্ডার মাঝখানে তন্নী উঠে দাড়াল । সবাইকে উদ্দেশ্য করে বলল

-এই কয়দিনে তোমাদের সাথে আমার দারুন সময় কেটেছে । কাল আমার জন্য একটা বিশেষ দিন । তোমাদের সবাইকে আমি দাওয়াত করলাম । তোমরা সবাই অবশ্য অবশ্যই আসবে ।

ঠিক হল পরদিন বিকালে সবাই স্টার কাবাবে মিলিত হবে । তন্নী সবাই খুব ভাল করে বলল আসার জন্য । আমাকেও বলল এবং বেশ আন্তরিক ভাবেই বলল ।

কিন্তু আমি ঠিক করে রেখেছিলাম যে যাবো না । আর আমার এ রকম পার্টিফার্টি ভাল লাগে না । কিন্তু ব্যপারটা যত সহজ ভেবেছিলাম তত সহজ হল না । তন্নীর ফোন এল পরদিন দুপুর বেলা । রিসিভ করতেই ও পাশ থেকে তন্নী বলল

-তুমি আসছো তো ? সবাইকে ফোন করে জানিয়ে দিয়েছি । কেবল তুমি বাকি ছিলে । পাঁচ টার মধ্যে চলে এসো কেমন !

-ইয়ে মানে আমার হয়তো আশা হবে না ।

তন্নী কিছুক্ষন কোন কথা বলল না । আমি আবার বললাম

-আসলে আমার একটা কাজবেঁধে গেছেতো ।

তন্নী বলল

-আমি জানতাম তুমি এমন কিছু একটা বলবে ?

আরো কিছুক্ষন চুপ করে থেকে বলল

-আচ্ছা একটা কথা জিজ্ঞেস করবো তোমাকে ?

-বল ।

-তুমি আমাকে পছন্দ কর না কেন বলতো ? শুধু এবার না আমি প্রত্যেক বার দেখেছি তুমি সব সময় আমাকে কেমন যেন একটা ইগনোর কর । কেন এমন টা কর ? আমার জানা মতে আমি কোন দিন তোমার সাথে খারাপ ব্যবহার করি নি । তাহলে কেন এমনটা কর ?

একটানা কথা বলে তন্নী চুপ করলো । আসলে ও যা বলল তা মোটামুটি ঠিক । ওকে ইগনোর যে কেন করি তার কোন সুনির্দিষ্ট কারন আমার নিজেরও জানা নাই । তাহলে কেন করি ?

-আসলে আমি ....

-তোমাকে কোন কৈফত দিতে হবে না । কৈফত চাওয়ার অধিকার আমার নেই । কিন্তু এই আমি খুব আশা নিয়ে তোমাকে দাওয়াত করেছিল । আমার মনে হয়েছিল যে এবার হয়তো তুমি আসবে ।

তন্নীর গলার স্বর শুনে মনে হচ্ছিল যেন ও কাঁদছে । কিংবা এখনই কেঁদে ফেলবে । ও আর কথা বলল না । ফোন রেখে দিল ।

একটা অপরাধ বোধে সারাটা মন কেমন যেন বিষাদ হয়ে রইল । বারবার মনে হতে লাগল যে কিছু নিশ্চয় আমি ঠিক করছি না ।

পরদিন সকাল বেলা ভার্সিটি তে গিয়ে আর এক কাহিনী শুনলাম । কালকে তন্নীর জন্মদিন ছিল । আর কালকের পার্টি ও ক্যান্সেল করে দিয়েছে কেবল আমি যাই নি বলে ।

আমি বড় আশ্চর্য হলাম । এমনতো হবার কথা না । আর আমি এমন কোন ইম্পর্টেন্ট মানুষ না যে আমার না আশাতে পুরো পার্টি হবে না । তন্নীর এক বান্ধবীর কাছে সব কিছু জানতে পারলাম । আসলে আমি যে ওকে পছন্দ করি না এটা ওকে পীড়া দিচ্ছিল । ও কেবল জানতে চাচ্ছিল ঠিক কি কারনে আমি ওকে ইগনোর করি ! আমার কাছাকাছি আসার জন্যই কেবল ওয়ার্ক সপে গেছিল । ও কেবল বোঝাতে চেয়েছিল যে সে খারাপ কেউ না । সবাই যেমন ওর সাথে মেশে আমি কেন তার সাথে মিশি না ।

ওর বান্ধবী আরো বলল যে ও কাল আসলেই অনেক কষ্ট পেয়েছে । কথা গুলো জানার পর আমার আসলেই খারাপ লাগতে লাগল । আসলেই মেয়েটার সাথে একটু অন্য রকম আচরন করা হয়ে গেছে । এখন এটা আমার দায়িত্বের মধ্যে পড়ে যে ওকে সরি বলা ।

খুজে বের করলাম ও কোথায় আছে । চার তলায় ক্লাস রুমের বাইরে ও বসে ছিল । আমি যেতেই আমার দিকে একটু তাকাল । ওর চোখ গুলো কেমন ফোলা ফোলা লাগল আমার কাছে । নিশ্চই কেঁদেছে । আমি ওর পাশে গিয়ে বসলাম ।

- হাই ! একটু হাসার চেষ্টা করলাম ।

তন্নী শুকনো গলায় বলল

-হাই!

- তুমি পুরো প্রোগ্রাম ক্যান্সিল কেন করলা ? এমন পাগলামো কেউ করে ? মানুষের কাজ থাকতে পারে না ?

-তুমি কি এই কথা বলার জন্য এখানে এসেছ ?

-আসলে আমি কাল কেন আসতে পারি না তা বলতে এসেছি ।

-কেন বলতে এসছো ? আমি কি তোমার কাছে কারনটা জানতে চেয়েছি ?

-না তা না । কিন্তু আমার কারনে কারো জন্ম দিনের প্রোগ্রাম নষ্ট হবে , এটা আমার কাছে ঠিক ভাল লাগছে না । নিজেকে কেমন অপরাধী অপরাধী লাগতাছে ।

তন্নী খানিকক্ষন আমার দিকে তাকিয়ে থাকল ।

-এই বোধটা আছে তোমার ? আচ্ছা একটা কথার উত্তর দিবে ?

-বল ।

-আমি কি কখনও তোমার সাথে থারাপ ব্যবহার করেছি ? অথবা তোমাকে উদ্দেশ্য করে খারাপ কিছু বলেছি ? না ।

-এ কথা কেন বলছ ?

-তাহলে এক্সেক্টলি কি কারনে তুমি আমাকে অপছন্দ কর বল !

-অপছন্দ করি কে বলল ?

-তোমাকে বলতে হবে কেন ? তোমার আচরনে স্পষ্টই বোঝা যায় ।

-না বিশ্বাস কর । এমন টা মোটেই নয় । আমার একটা জরুরী কাজ ছিল ।

-মিথ্যা কথা বলার দরকার নাই । আমি আগেই বলেছি আমার কাছে কৈফত দেবার দরকার নাই ।

-সত্যিই আমি মিথ্যা কথা বলছি না ।

-আচ্ছা তাহলে প্রমান কর ।

-কি করতে হবে বল ।

-আমি এখনও আমার জন্ম দিনের কেক কাটি নি । আমায় সাথে এখন চল ।

-কোথায় ?

-যেখানে আমি নিয়ে যাবো ।

আমি কেবল হাসলাম । তারপর থেকে তন্নীর সাথে সম্পর্কটা কেমন যেন বদলে গেল । খুব চট করেই তন্নী খুব কাছে চলে এলো ।



আবার মোবাইলটা বাজছে ! মোবাইল স্ক্রিনে তন্নীর হাসি মাখা মুখটা ভেসে আছে ।

-বল ।

-আসছো তো ?

-আরে বাবা আসছি তো ।

-তোমার কোন ভরসা নাই ।

-আচ্ছা এই কথা কেন বলছ ? আমি কি আগের মত আছি বল ।

-উউউমম ।

- আচ্ছা আজ কি বিশেষ দিন বল তো ? জন্ম দিন তো কদিন আগে গেল । আজকে কি ?

তন্নীর হাসির শব্দ শুনতে পেলাম ।

-জন্মদিন ছাড়া কি মানুষের জীবনে আর কোন বিশেষ দিন থাকে না ? আচ্ছা তুমি আসো তোমাকে বলব ।



বিকেল বেলা ওর সাথে দেখা হল । জারুল গাছের নিচে ও দাড়িয়ে ছিল । এদিক ওদিক তাকাচ্ছিল । আমাকেই খুজতে ছিল বোধহয় । আমি ওর পাসে গিয়ে টুক করে ওকে চমকে দিলাম ।

-এমন করে কেউ আসে ? আমি হাসি কেবল । ওর দিকে তাকালাম । ওকে বেশ সুন্দর লাগছে ।

-তোমাকে বেশ সুন্দর লাগছে । আর .....

ও একটু হাসল । বলল

-আর ?

-আর বেশ উচ্চ তাপমাত্রা সম্পন্ন মেয়ে মনে হচ্ছে ।

-উচ্চ তাপমাত্রা ? আমি হাসলাম ।

-সহজ ভাষায় বললে তোমাকে আজ হট লাগছে ।

এবার তন্নী একটু লজ্জা পেল । আমি বললাম

-কই বল তোমার বিশেষ দিনটা কি ?

আমরা জারুল গাছের নিচে পেতে রাখা বেঞ্চে বসলাম । ও প্রথমেই কিছু বলল না । কিছুটা সময় নিয়ে ও বলল

-আমাদের বন্ধুত্ব্য টা তোমার কাছে কেমন মনে হয় ?

আমি হাসলাম ।

-এই কথা কেন বলছ ?

-বল না !

ওর চেহারায় কেমন যেন অস্থিরতা দেখলাম ।

-ভাল লাগে । অবশ্যই ভাল লাগে ।

-জানো অপু তোমার প্রতি আমার আলাদা একটা আকর্ষন গোড়া থেকেই ছিল । তারপর তোমার সাথে বন্ধুত্ব্য হবার পর থেকে তোমার সাথে কথা বলার পর থেকে আমি কেমন জানি হয়ে যাচ্ছি । হঠাত্ হঠাত্ সব কিছু কেমন জানি লাগে । কোন কারন ছাড়াই হাসি ! আপনা আপনি চোখে পানি আসে । আমি কিছুদিন থেকে আমার এই আচরন কিছুতেই বুঝতে পারছিলাম না ।

-তাই ?

আমি হাসলাম । বললাম

-তোমার তো সাইক্রাটিস দেখানো দরকার । সত্যি বলছি । আমার পরিচিত একজন ভাল ডাক্তার আছে । যাবে নাকি ?

তন্নী একটু যেন আহত হল ।

-যাবে না ?

-অপু তুমি খুব খারাপ । আগেও আমাকে কেবল কষ্ট দিতে আজ দাও ।

এই বলে ও উঠে পড়ল ।

-আমি তোমার সাথে আর কথাই বলবই না ।

-আরে আরে যাও কই ?

ওকে আবার বসালাম । ওর দিকে তাকিয়ে বললাম

-তুমি যে কথা কাল রাতে বুঝতে পেরেছ , যে কথাটা বলার জন্য আজ আমাকে এখানে ডেকেছ তা আমি অনেক আগে থেকেই জানি । বুঝেছ ?

তন্নী একটু আদুরে গলায় বলল

-জানো ??

-হুম ।

-সত্যি ?

-হুম ।

-তাহলে বলনা কেন ?

-কেন বলবো ? তুমি বল ।

-তুমি বল ।

-না তুমি বল ।

-তুমি ।

-তুমি ।

-না তুমি বল ।

আমি বললাম

-আমি বলব না । তুমি বলবা !

-না তুমি বলো ।

মন্তব্য ২৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৪৬

সাইফুল ইসলাম নিপু বলেছেন: ভাল হয়েছে

১০ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৫৪

অপু তানভীর বলেছেন: :) :) :)

২| ১০ ই এপ্রিল, ২০১২ রাত ১১:০৩

রংটাণর্ বলেছেন: পোষ্ট+++++

আপনার মইল এড্রেস কি পেতে পারি ভাই?[email protected]

১১ ই এপ্রিল, ২০১২ রাত ১২:৪৯

অপু তানভীর বলেছেন: [email protected]
এইটা আমার মেইল এড্রেস । :) :) :)

৩| ১০ ই এপ্রিল, ২০১২ রাত ১১:০৩

রাতুল_শাহ বলেছেন: -কেন বরবো এটা ঠিক বুঝলাম নারে ভাই।

১১ ই এপ্রিল, ২০১২ রাত ১২:৪৭

অপু তানভীর বলেছেন: প্রিন্টিং মিসটেক ভাই ;) ;) ;) ;) :D :D :D । এখনই ঠিক করে দিচ্ছি ।

৪| ১০ ই এপ্রিল, ২০১২ রাত ১১:১৮

শায়মা বলেছেন: না না

হ্যাঁ হ্যাঁ

না না

হ্যাঁ হ্যাঁ


:P

১১ ই এপ্রিল, ২০১২ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: ;) ;) ;) ;) :) :) :) :P :P :P

৫| ১০ ই এপ্রিল, ২০১২ রাত ১১:২২

মোঃ আনোয়ার হোসেন বলেছেন: ভাই শুরু থেকে শেষ পর্যন্ত খুবই ভালো লাগল। কিন্তু হঠাৎ করেই শেষ করে দিলেন যে!

১১ ই এপ্রিল, ২০১২ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: তারপর তারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিল । :) :) :)

৬| ১০ ই এপ্রিল, ২০১২ রাত ১১:৪৬

মাহবু১৫৪ বলেছেন: :) :) :)

৫ম ভাল লাগা


গল্পটা ভাল হয়েছে। তবে বাস্তব কি না সেটা বোঝা যাচ্ছে না।


++++++++

১১ ই এপ্রিল, ২০১২ রাত ১২:৪৪

অপু তানভীর বলেছেন: আামার কোন গল্পই বাস্তব না । পড়ার জন্য ধন্যবাদ ।

৭| ১১ ই এপ্রিল, ২০১২ রাত ১২:৫৬

মুনসী১৬১২ বলেছেন: আহারে কেউ বলে না

১১ ই এপ্রিল, ২০১২ রাত ১:৩৭

অপু তানভীর বলেছেন: হুম !! :( :( :( :( আপনি বলে দেন ভাই !! ;) ;) ;)

৮| ১১ ই এপ্রিল, ২০১২ ভোর ৫:০৬

দুঃখ বিলাসি বলেছেন: তুমি বল ।
-তুমি বল ।
-না তুমি বল ।
-তুমি ।
-তুমি ।
-না তুমি বল
যাও তোমাকে বলবোনা :>

গল্প ভাল লেগেছে।

১১ ই এপ্রিল, ২০১২ দুপুর ২:৫২

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

৯| ১১ ই এপ্রিল, ২০১২ ভোর ৫:১৮

ফারিয়া বলেছেন: হাহাহা, শেষটা ভালো হয়েছে! :D

১১ ই এপ্রিল, ২০১২ দুপুর ২:৫২

অপু তানভীর বলেছেন: :) :) :D :D :D ;) ;)

১০| ১১ ই এপ্রিল, ২০১২ দুপুর ১:১০

sumon2015 বলেছেন: শেষটা ভালো হয়েছে

১১ ই এপ্রিল, ২০১২ দুপুর ২:৫২

অপু তানভীর বলেছেন: :) :) :)

১১| ১২ ই এপ্রিল, ২০১২ রাত ২:৫৬

ডিএন বলেছেন: ভালো হোয়েছে +++++++++আর আশা করছি

১২ ই এপ্রিল, ২০১২ সকাল ৯:০৫

অপু তানভীর বলেছেন: আরো পাবেন । :) :) :)

১২| ০৯ ই আগস্ট, ২০১২ রাত ২:১১

একজন আরমান বলেছেন: তুমি বল
না তুমি বল
না আমার লজ্জা লাগে। :!> :!> :!>

০৯ ই আগস্ট, ২০১২ রাত ২:২৫

অপু তানভীর বলেছেন: :) :) :)

১৩| ২৯ শে জুলাই, ২০১৩ রাত ১০:২৩

কামরুল আহসান খান বলেছেন: :P :P :#> :#> :!> :!> :-&

২৯ শে জুলাই, ২০১৩ রাত ১১:০২

অপু তানভীর বলেছেন: কি হইলো ?? :-& :-& :-&

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.