নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

কি আশ্চার্য এই মেয়ে গুলো !!!

১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১০:০২

একটু আগেই বাস থেকে নেমে পড়লাম । ঈশিতার পেছন পেছন । একটু অবশ্য হাটতে হবে । হোক !

ঈশিতা আমার সামনে সামনে হাটছিল । একবারও পিছন ফিরেও তাকাচ্ছে না । এমন একটা ভাব যেন আমাকে ও একদমই চেনে না । পিছন থেকে ওকে ডাক দিলাম ।

মনে ভয় ছিল ও হয়তো শুনেও না শোনার ভান করে চলে যাবে । দাড়াবে না । কিন্তু না । দাড়াল ও । আমি আস্তে আস্তে ওর দিকে এগিয়ে গেলাম । কারনটা আজ জিজ্ঞেস করতে হবে ।



ঈশিতা বোধহয় আমার উপর কোন কারনে রাগ করেছে । আমাকে কেমন জানি এড়িয়ে চলছে । অবশ্য ওর সাথে আমার খুব যে খুব অন্তরঙ্গ তা কিন্তু নয় । একই অফিসে চাকরি করার সুবাদে ওর সাথে আমার পরিচয় । টুকটাক কথাবার্তা একসাথে আসা যাওয়া করা এই । কিন্তু কদিন থেকে লক্ষ্য করছি সেই টুকুও ও বন্ধ করে দিয়েছে ।

এই জিনিসটা আমাকে খানিকটা কষ্ট দিচ্ছে । ঈশিতা কে আমি বেশ পছন্দ করি । দেখতে সুন্দর কথাবার্তাও সুন্দর । ওর সব কিছুই ভাল । পছন্দ হওয়ার মতই মেয়ে ও । কিন্তু সবসময় ও আমার সাথে খানিকটা দুরুত্ব রেখেই চলত । শুধু আমার সাথে না । সবার সাথেই । কারো সাথে খুব বেশি গভীর ভাবে মিশত না ও ।

আর কদিন থেকে যেন আরো চুপচাপ হয়ে গেছে । আমার সাথে কথা বলছে না একদমই ।

কারন টা কি ? আমার কোন আচরনে কি ও কষ্ট পেল ? বুঝতে পারছি না কিছুতেই । যাই হোক আজ জিজ্ঞেস করবো ।

আমরা মোটামুটি একই জায়গায় থাকি । এক স্টপেজ আগে পিছে । আগে আসার সময় আমরা প্রায়ইএকসাথে ফিরতাম অফিস থেকে । পাশাপাশি বাসেয় সিটে অথবা সিএনজিতে । ওর সাথে টুকটাক কথা বলা চলত ।

কি চমৎকার সময় কাটতো তখন !

একদিন অফিস থেকে আসার পথে বাস নষ্ট হয়ে গেল । সবাই বাস থেকে নেমে যখন অন্য বাসের জন্য ওয়েট করছে তখন ঈশিতা বলল

-আসুন রিক্সা নেই ।

আমি এই কথাটা শোনার জন্যই যেন অপেক্ষা করছিলাম । জীবনের সব থেকে সুন্দর রিক্সা ভ্রমন ছিল সেটা ।

এভাবেই দিন গুলো কেটে যাচ্ছিল সুন্দর ভাবে । কিন্তু কি হল ঠিক বুঝলাম না !



ওর সামনে গিয়ে দাড়ালাম ।

-হাই ।

ঈশিতা কোন উত্তর দিল না । আমি আবার বললাম

-অফিস কেমন ছিল আজ ?

-আপনি কি এই কথা বলার জন্য আমাকে ডাকলেন ?

-না মানে !

আমি ঠিক বুঝতে পারলাম না কথাটা কিভাবে তুলবো ।

-অপু সাহেব সারাদিন অফিস করে আমি বেশ ক্লান্ত । আমি এখন বাসায় যাবো ।

ওর গলায় কেমন জানি একটা কাঠিন্য ছিল । আমার সাথে কথা বলতে সে রাজি না ।

-আচ্ছা আপনি কি কোন কারনে আমার উপর রাগ করেছেন ?

সরাসরি জিজ্ঞেস করেই ফেললাম ।

-আপনার কেন মনে হচ্ছে যে আমি আপনার উপর রাগ করেছি ?

-না মানে আপনি .....

কি যে বলবো বুঝতে পারলাম না ।

-দেখুন অপু সাহেব রাগ বা অভিমান কেবল কাছের মানুষ গুলোর উপর করা যায় । আপনি আমার এমন কোন কাছের মানুষ না যে আপনার উপর আমি রাগ করবো !

আমার মনটা একটু খারাপই হল । এতো কঠিন করে না বললেও তো চলত ।

-আশা করি আপনি আপনার জবাব পেয়েছেন ।

ঈশিতা আর দাড়াল না । আমি দাড়িয়ে রইলাম ।

ওর কথায় স্পষ্টই বোঝা যাচ্ছে আমার উপর ও রেগে আছে । কিন্তু আমি এমন কি করলাম ? কিছুই মনে পড়ছে না ।



মনটা খারাপ নিয়েই বাসায় ফিরলাম । রাতে বিছানায় শুয়েও কেন জানি ঘুম এল না । কেবলই ঈশিতার কথা মনে হতে লাগল । আর মনে হয় ওর সাথে রিক্সায় চড়া হবে না । মাঝে মাঝে যে বাসে ও আমার পাশে এসে বসত টুকটাক কথা বলত সেটা বোধহয় আর হবে না ।

আসলে মেয়েগুলো এতো জটিল কেন হয় ? এদের বোঝা বড় মুশকিল । কি করেছি সোজাসুজি বললেই হয় !

ঈশিতা আসলেই যেন কেমন ! অফিসের সবার সাথেই ও দুরুত্ব রেখে চলে । তবুও সবার থেকে আমার সাথে একটু আধটু কথা বলত । তাও বোধহয় বন্ধ ।

ওর আচরন বোঝা আসলেই আমার কর্ম নয় ।

তিনচার দিন আগে আমাদের একটা প্রোগ্রাম ছিল । অফিসের কাছেই । বস বলল সবাই রিক্সা নিয়ে রওনা হয়ে যান । দেখি সবাই শেয়ার করে যাচ্ছে । আমার মনে সেদিন কার কথা মনে পড়ল ।

আশা করলাম ও হয়তো আমার সাথেই যেতে চাইবে । অনেকক্ষন অপেক্ষা করলাম কিন্তু ঈশিতা এল না । এমন কি একবার নিজে গিয়ে জিজ্ঞেসও করলাম ।

-যাবেন না ?

-এই তো যাবো ।

একবার তো বলতে পারতো আমার জন্য একটু দাড়ান । একসাথে যাই । কিন্তু হায় !

তবুও দাড়িয়ে ছিলাম । কিন্তু বেশিক্ষন দাড়িয়ে থাকা গেল না ।

ইরিন এসে বলল

-কি ব্যাপার অপু ভাই এখনও যান নি ? যাক ভালই হল । চলুন আপনার সাথে যাওয়া যাক ।

ইরিন মেয়েটা কি স্বাভাবিক ভাবেই বলল !

ঈশিতাও তো বলতে পারতো । ইরিনের সাথেই গেলাম । ঈশিতার সাথে আর রিক্সায় ওঠা হল না । বোধহয় আর কোন দিন হবেও না ।

পরদিন অফিস গেলাম মন খারাপ নিয়েই । আগে কোন না কোন অজুহাতে ঈশিতার ডেস্কে যেতাম দুএক বার । আজ আর গেলাম না । যদিও কাজে মন বসছিল না তবুও মুখ বুজে কাজই করতে লাগলাম ।

আমি কাজ করছিলাম ঠিক এমন সময় ঈশিতা ফোন দিল ।

-ব্যস্ত ?

প্রথমে ভেবেছিলাম রাগ দেখাবো কিন্তু পারলাম না । বললাম

-এইতো কাজ করছি আর কি ? তেমন ব্যস্ত না ।

-একটু ছতলায় আসবেন ?

আমি খানিকটা অবাক হলাম । কালকের ঈশিতা আর আজকের ঈশিতা কেমন ভিন্ন মনে হল ।

-আচ্ছা আসছি ।

আমাদের এই বিল্ডিংটায় প্রায় ১0/১২ অফিস । আর ছতলায় হল ক্যান্টিন । সব অফিসের এই একটা কমন ক্যান্টিন । তাই মোটামুটি ভিড় থাকে সব সময় । তবে তুলনা মুলক ভাবে এই সময়টাতে কম থাকে লোকজন । অফিসের পিক আওয়ার তো !

ঈশিতাকে দেখলাম একদম কোনার একটা টেবিলে বসে আছে মাথা নিচু করে । আমি সামনে গিয়ে বসতেই মাথা তুলে তাকাল ।

ঈশিতার দিকে তাকিয়ে কেমন অবাক হলাম । ওর চোখ দুটো কেমন জানি ফোলাফোলা । বোধহয় কেঁদে কোন কারনে ।

-আমি বললাম কি হয়েছে ?

ও কোন কথা ধা বলে আমার দিকে তাকিয়ে থাকল ।

-আরে বলতে হবে তো কি হয়েছে । তা না হলে বুঝবো কিভাবে ?

অনেকক্ষন পর ঈশিতা বলল

-আই এম সরি !

-সরি ? কেন ?

-কালকে আমি আপনার সাথে খুব খারাপ ব্যবহার করেছি ।

এই বলে ঈশিতা আবারও মাথা নিচু করলো । খারাপ ব্যবহার তো করেছে । কিন্তু এই কথা তো আর মুখে ওর বলা যায় না । আমি বললাম

-না ঠিক আছে সমস্যা নাই ।

-না ঠিক নাই ।

আমি অবাক হয়ে দেখলাম ঈশিতার চোখ দিয়ে পানি পরছে । আশ্চর্য পানি পরছে কেন ?

-আপনি কাঁদছেন কেন ? প্লিজ কাঁদবেন না । আমি কিছু মনে করি নি । সত্যি বলছি কিছু মনে করি নি ।

ঈশিতা বলল

-আসলে আমি খুব রেগে ছিলাম আপনার উপর । এই জন্য খারাপ ব্যবহার করে ফেলেছি । কিন্তু বাসায় গিয়ে এতো খারাপ লাগছিল । সারা রাত আমি ঘুমাতে পারি নি ।

ঈশিতার বেশ সময় লাগল শান্ত হতে । আমি ওকে সামলে নেওয়ার সময় দিলাম । পুরোপুরি শান্ত হলে আমি ওকে বললাম

-একটা কথা জিজ্ঞেস করবো ?

-করুন ।

-আপনি আমার উপর কেন রাগ করেছেন বলেন তো ?

ঈশিতা কোন কথা না বলে আমার দিকে তাকিয়ে থাকল । আমি আবার বললাম

-আপনি রাগ করেছেন বুঝতে পারছিলাম কিন্তু কারনটা কিছুতেই ধরতে পারছিলাম না ।

একটু চুপ করে থেকে ঈশিতা বলল

-আপনি সেদিন ইরিনের সাথে রিক্সায় কেন উঠলেন ?

-মানে ?

কি বলছে এই মেয়ে ! আমি ইরিনেয় সাথে রিক্সায় উঠলে ও কেন রাগ করবে ?

কেন রাগ করবে ? আমি ঈশিতার দিকে তাকিয়ে থাকলাম ।

আচ্ছা ! এইবার বুঝলাম । ইরিনের সাথে রিক্সায় উঠলে ঈশিতা কেন রাগ করবে আমি বুঝতে পারলাম ।

আসলেই এই মেয়েদের মন বোঝা কত কঠিন ! ঈশিতার আচরন এমন ছিল আমি কোন দিন ভাবতেই পারি নি ও এমনটা চাইবে । আমি বললাম

-আমি তো আপনাকে জিজ্ঞেস করেছিল । তখন নিশ্চই আপনার বলা উচিৎ ছিল ।

ঈশিতা এবারও কোন কথা বলল না । কেবল আমার দিকে তাকিয়ে থাকল ।

-এই টুকু বললেই কিন্তু হয়ে যেত ! হটাৎ ঈশিতা বলল

-আপনাকে ইরিনের সাথে দেখে এতো রাগ হল । মনে হল .... মনে হল ...

-কি মনে হল ?

-জানি না কি মনে হল ! আপনি আর কখনও ইরিনের সাথে রিক্সায় উঠবেন না । কোন দিন না ।

আমি হেসে উঠলাম । বললাম

-তো কার সাথে উঠবো ? আপনার সাথে ?

আমি হাসতেই থাকি ।

-হাসছেন কেন ?

-তোমার ছেলেমানষী দেখে হাসছি ।

-কি ছেলেমানুষী করলাম ?

-কাল তুমি কি বলেছিলে মনে আছে ?

-কি ?

-বলেছিল কাছে মানুষের উপরই কেবল রাগ অভিমান করা যায় । আমি আজকে একটা কথা বলি ! তুমি যেমন করে আমাকে রিক্সায় উঠতে মানা করলে .... কেবল আপন মানুষ গুলোই ওভাবে বলতে পারে । এখন বল তুমি কি আমার কাছের মানুষ ?

ঈশিতা কিছু না বলে আমার দিকে তাকিয়ে রইল । আমি হাসি মুখে বললাম

-চুপ করে থেকো না । বল ।

ঈশিতা চুপ করে থাকল । কেবল এক ভাবে আমার দিকে তাকিয় থেকল ।

কি আশ্চার্য এই মেয়ে গুলো । মেয়েগুলো মুখে এক কথা আর চোখ বলছে আর এক কথা । একটু মুখ ফুটে বললে কি হয় ? এমন কি ক্ষতি হয় ?





এখানে আছে গল্পটা

মন্তব্য ৪৪ টি রেটিং +১১/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১০:১৩

ব্লগার ইমরান বলেছেন: কি মজা তাই না ? টেস্ট ?

১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১০:১৭

অপু তানভীর বলেছেন: ভাই এটা কেমন মন্তব্য করলেন ?? X( X( X(

২| ১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১০:২৩

সতবাদী বলেছেন: হেহেহেহেহে :D :D :D :D :D

১ম ভালোলাগা।

শুভ নববর্ষ।

১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১০:২৫

অপু তানভীর বলেছেন: শুভ নববর্ষ। :) :) :) :) :)

৩| ১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৩৭

ৈজয় বলেছেন: হুম কিরকম যেন

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ২:১৩

অপু তানভীর বলেছেন: কি রকম??

৪| ১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৪১

শুক তারা বলেছেন: কালকে ঈশিতা আপুকে নিয়ে সারাদিন রিক্সয় ঘুরবেন কিন্তু ;)

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ২:১৩

অপু তানভীর বলেছেন: ঠিক আছে । :) :) ;) ;)

৫| ১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৫২

েমাজািহদুল ইসলাম িটটু বলেছেন: চরম হইসে।

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ২:১২

অপু তানভীর বলেছেন: :) :) :)

৬| ১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১১:০১

শান্তির দেবদূত বলেছেন: অদ্ভুত ভাল লাগলো! সাবলীল লেখা। সহজ সরল কিন্তু একেবারে হৃদয় ছুঁয়ে গেলো। আরও লিখতে থাকুন এমন ভালোবাসার গল্প।

শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ২:১২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

৭| ১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১১:০৭

দুঃখ বিলাসি বলেছেন: ভাল হয়েছে।

প্লাস দিলাম। ;)

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ২:১১

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

৮| ১৩ ই এপ্রিল, ২০১২ রাত ১১:১৫

আমি অতি সাধারণ বলেছেন: টানটান উত্তেজনা... জয়ের জন্য দরকার ১ বলে ৬ রান এবং আশ্রাফুলের কিংবদন্তী শট আর তারই সাথে সাথে গোউউউল !! – ফ্রচারে -- চুধুরি জাফরুল্লাহ শরবত!
আমি পানি খাব, শরবত না !

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ২:১১

অপু তানভীর বলেছেন: :( :( :(

৯| ১৪ ই এপ্রিল, ২০১২ রাত ১:১২

রাতুল_শাহ বলেছেন: গল্প পরে ভাই,
আগে নববর্ষের প্রীতি ও শুভেচ্ছা নেন- শুভ নববর্ষ।

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ২:১১

অপু তানভীর বলেছেন: আপনাকেও শুভ নববর্ষ ।

১০| ১৪ ই এপ্রিল, ২০১২ রাত ১:২১

রাষ্ট্রপ্রধান বলেছেন: B-))

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ২:১০

অপু তানভীর বলেছেন: B-)) B-)) B-)) B-))

১১| ১৪ ই এপ্রিল, ২০১২ ভোর ৬:৫৩

ব্লগার ইমরান বলেছেন: হিংসায় মন্তব্য করেছি। আমার নেই ক্যান :-< :-< ?

১৪ ই এপ্রিল, ২০১২ সকাল ১১:০৫

অপু তানভীর বলেছেন: ভাই আমার ও নাই । এটা কেবল একটা গল্প । আর কিছু না ।

১২| ১৪ ই এপ্রিল, ২০১২ বিকাল ৩:৩০

ব্লগার ইমরান বলেছেন: আরে গল্পের কথাই তো বলতেছি , আপনি কি ভাবছেন আপনেরে বলছি নাকি :P :P ?
জীবন যদি গল্পের মতোই সুন্দর হতো ।

১৪ ই এপ্রিল, ২০১২ সন্ধ্যা ৭:৫৭

অপু তানভীর বলেছেন: বুঝলাম ।

১৩| ১৪ ই এপ্রিল, ২০১২ রাত ৮:০৬

গাধা মানব বলেছেন: ভয়ানক রকমের সুন্দর হইছে। :) :)

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ৯:৫৪

অপু তানভীর বলেছেন: :) :) :)

১৪| ১৪ ই এপ্রিল, ২০১২ রাত ১০:০৩

রাহি বলেছেন: :| :|| :D

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ১০:১৪

অপু তানভীর বলেছেন: :D :|| :|

১৫| ১৪ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৪৯

জেরী বলেছেন: লেখায় প্লাস। প্রায়ই অফলাইনে আপনার লেখা পড়া হয়। আলসেমি করে লগইন করে হয় নাই বলে মন্তব্য দেওয়া হয় না তেমন। বেশ ঝরঝরে আর সাবলীল লেখা লিখেন ব্রো :)

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৫৪

অপু তানভীর বলেছেন: আপনার সাবলীল মন্তব্যের জন্য ধন্যবাদ । :) :) :)

১৬| ১৪ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৫০

আজমান আন্দালিব বলেছেন: ভালো লাগলো। ++

১৪ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৫৫

অপু তানভীর বলেছেন: :) :) :)

১৭| ১৫ ই এপ্রিল, ২০১২ রাত ৯:৫২

মাহী ফ্লোরা বলেছেন: ভাল লাগা রইলো। :)

১৫ ই এপ্রিল, ২০১২ রাত ১১:২৪

অপু তানভীর বলেছেন: তোমার জন্যও আপু । :) :) :)

১৮| ১৭ ই এপ্রিল, ২০১২ বিকাল ৪:৪৮

ব্রেথ অব ফেট বলেছেন: ওয়াও! প্লাস!


আমার লেখাটা দেখতে পারেন!
Click This Link

১৭ ই এপ্রিল, ২০১২ সন্ধ্যা ৭:৪৫

অপু তানভীর বলেছেন: আপনার লেখা দেখলাম । :) :) :) :)

১৯| ২৭ শে এপ্রিল, ২০১২ সকাল ৮:৪২

মো: আশরাফুজ্জামান বলেছেন: রিক্সায় উঠার কাহিনিতো বুঝলাম মাগার তার আগো এড়িয়ে যাওয়ার কারনটা বোধগম্য হইল না। ভাল হইছো।

২৭ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:০৭

অপু তানভীর বলেছেন: ভাই সব কিছু বোঝার কি দরকার বলুন??

২০| ২৭ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:০১

রুদ্রপ্রতাপ বলেছেন: বেশ ভালো লিখেন আপনি। :)

২৭ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:০৭

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ । :) :)

২১| ২৭ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:১৮

অন্ধকারের রাজপুত্র বলেছেন: আপনার লেখাগুলি খুবই সুন্দর..
খুব ভালো হয় গল্পগুলি :)
++++++++++++++

২৭ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:৪২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ । আপনার মন্তব্য পড়ে ভাল লাগল । :) :) :)

২২| ২৮ শে মে, ২০১২ রাত ১:৩৪

আমি তুমি আমরা বলেছেন: একটু মুখ ফুটে বললে কি হয় ? এমন কি ক্ষতি হয় ?

আমারও ভাই একই প্রশ্ন।

২৮ শে মে, ২০১২ দুপুর ২:০৫

অপু তানভীর বলেছেন: হুম!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.