নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আসুন একটা গল্প পড়ি : একজন ইভটেজার, একজন ভুক্তভোগী, একজন সাধারন মানুষ আর একজন সাহসী ব্লগারের গল্প !!!

১৩ ই মে, ২০১২ দুপুর ২:৫৭

একজন ইভটেজার



সিগারেটে একটা টান দিতেই মেজাজটা গরম হয়ে গেল । শালা মুকিমকে বলেছিলাম ভালটা কিনতে । আর শালারপুত কিনছে কোনটা !

এই জিনিস খাওয়া আর আকিজ বিড়ি খাওয়া একই কথা । তবুও খাজা ভরা সিগারেটটা ফেলে দিতে পারলাম না । তবে মেজাজটা গরম হয়েই রইল ।

মুকিমকে হাতের কাছে পেলে হয় এখন ! শালার পৃষ্ঠদেশে জোরে একটা লাথি কশাতে পারলে ভাল লাগবে । একথা ভাবতে ভাবতেই দেখলাম মুকিম এদিকে আসছে ।

হালার শয়তানের নাম নাও আর শয়তান হাজির ।

-দোস্ত জলদি চল ।

মুকিম এসে কেবল এই কথাটা বলে আমার হাত ধরে টান দিলো । পাশে তুহিন আর জহির বসে ছিল ।

-কি হইছে টানস ক্যান ?

-আরে চল না মামা , স্টার কাবাবের কাছে এক জব্বর মাল দাড়িয়ে আছে ।

আমার মনে খানিকটা কৌতুহল জেগে উঠল ।

মুকিমের এইসব দিকে অভিজ্ঞতা খুব ভাল । বললাম

-দেখতে কেমন ?

-জোস মামা জোস !

-একা নাকি দোকা ?

জহির বলে উঠল

-দোকলা হলে কি হইছে । সব সাইজ করে দিবো । চল অনেক্ষন ধরে হাত নিশপিশ করছে ।

আমি বললাম

-চল ।

আসলেই অনেকক্ষন ধরে কিছু করা হচ্ছে না । গাজার স্বাধটাও ঠিক মত ধরে নি কিছুতো একটা করা উচিত্‍ ।



স্টার কাবাবের দিকে এসে মালটাকে দেখশাম । মুকিম শালা ঠিকই বলেছে । আসলেই জোস । আমি বললাম

-চল একটু মজা করি ।

আমরা চারজনই আস্তে আস্তে মেয়েটার দিকে এগিয়ে যাই । মেয়েটা কিছু লক্ষ্যই করেনি । একপরেই যে মেয়েটার সাথে কি হবে এটা ভাবতেই নিজের মনে হাসি চলে এল ।

ঐ তো মেয়েটার কোমরের এক জায়গায় পায়জামাটা বের হয়ে রয়েছে । মেয়েটার খুব কাছে যখন চলে এলাম ঐ জায়গাটা ধরেই টান দিলাম ।



ধ্যাত ! খুলল না ।

বেশ শক্ত করে বেধেছে শালী ।

টান মারার পর আমরা হাসতে হাসতে চলে আসছি একবার পেছন ফিরে তাকালাম । দেখলাম মেয়েটা কেবল অবাক হয়ে আমার দিকে তাকিয়ে আছে ।

একটু আগে ওর সাথে কি হল মেয়েটা যেন ঠিক মত বুঝতেই পারছে না । অধিক শোকে মানুষ যেমন পাথর হয়ে যায় মেয়েটা তেমন অধিক টানে পাথর হয়ে গেছে ।

এখনিই মেয়েটা নিশ্চই চিৎ‍কার করে উঠবে তার আগেই আমি মাথা ঘুরিয়ে নিলাম ।

আর দেখার টাইম নাই । আর চিৎ‍কার করলেও খুব একটা লাভ নাই ।

এটা আমাদের এলাকা ।

একটু আদতু মজা না করলে কে করবে ?

মনে আনন্দ নিয়ে দুই কদম গিয়েছি ঠিক এমন সময় কেউ আমার পেছন থেকে কলার চেপে ধরল ।

-এই খানকিরপুত ! জামা ধরে টান দিলি ক্যান ?





একজন ভুক্তভোগী



মোবাইলে সময় দেখেই চোখ কপালে উঠে গেল । সাড়ে নয়টা বাজে !

ও মাই গড !

এতো রাত হয়ে গেছে । একটা মিরপুরের গাড়ি যদি আসে !

আর এতো দুর তো রিক্সায় যাওয়াও সম্ভব না ।

কি যে করি ? আম্মুকে ফোন দিলাম

-কি রে তুই কোথায় ?

-মা এখনও ধানমন্ডিতে ।

-এতো দেরি করছিস কেন ? তোর আব্বু এখনই চলে আসবে ! তোকে বাসায় না দেখলে কি হবে ভেবে দেখেছিস ?

-মা এইতো ! বাস আসলেই চলে আসবো ।

-আয় । জলদি আয় ।

মা ফোন রেখে দিল । আসলেই এখন একটু চিন্তা লাগছে । কি যে করি !

তাড়াতাড়ি বাসায় যাওয়া দরকার ।

এসব কথা ভাবছি ঠিক এমন সময় আমার পাশে কে যেন এল । একটু গরম অনুভব হচ্ছে । ঠিক তখনই কে যেন পিছনের লেগিং ধরে টান দিল । আমি ভাবতেই পারি নি এমন কেউ করতে পার ।

ভাগ্য ভাল শক্ত করে বাধা ছিল । তা না হলে ....

আমি আর ভাবতে পারলাম না । আমার বাস্তবে আসতে কয়েক সেকেন্ড সময় লাগল । ছেলেগুলোর দিকে তাকালাম ।

তাকিয়ে দেখি ছেলেটা বীশ্রি ভাবে আমার দিকে তাকিয়ে হাসছে । আমি কি করবো ঠিক বুঝতে পারলাম না ।

আমার এখন কি করা উচিত্‍ । খ্যাল করলাম নিজের চোখ দিয়ে অটোমেটিক পানি পড়ছে ।

বারবার মনে হচ্ছে কেউ দেখে নিতো । দেখলে লজ্জার সীমা থাকবে না । ছেলে গুলো হাসতে হাসতে চলে যাচ্ছে ঠিক তখনই দেখলাম একটা লম্বা মত ছেলে ঐ ছেলেগুলোর মধ্যে যে ছেলেটা আমার দিকে হাসছিল তার কলার চেপে ধরল ।





একজন সাধারন পাবলিক



স্টার কাবাব থেকে কাবাব খেয়ে বের হচ্ছিলাম ঠিক তখনই দেখলাম একটা লম্বা মত ছেলে অন্য একটা ছেলের কলার চেপে ধরল ।

কি কথা কাটাকাটি করতে করতে দেখলাম মারামারি বেধে গেল ।

লম্বামত ছেলেটা একা ছিল আর ঐ ছেলে গুলো চারপাঁচ জন ।

ঠিক বুঝলাম না ছেলেটা ওমন এগ্রেসিভ হল কেন ? ছেলেটাকে সাথে ঐ গুপটার সাথে গন্ডগোল বেঁধে গেল । আসেপাশে পাশে লোক জড়হতেও সময় লাগল না ।

একটু পরেই দেখলাম একটা মেয়ে ঐ লম্বা মত ছেলেটার পাশে এসে হাওমাও করে কাঁদতে লাগল ।

কিছুক্ষন দাড়িয়ে যা বুঝলাম তার সারমর্ম হল ছেলেগুলো মেয়েটার গায়ে হাত দিয়ে টিজ করেছিল । আর লম্বা মত ছেলেটা সেটার প্রতিবাদ করে মার খাচ্ছে ।

দেখলাম আসেপাশের কোন লোকজন ছেলেটাকে সাহায্যের জন্য এগিয়ে আসছে না । তবে ঐ ছেলেগুলোও হাতপা ছোড়াছুড়ি বন্ধ করে দিল ।

এতো মানুষ জন দেখে ছেলেগুলোও কেমন হিজিটেইড ফিল করা শুরু করেছে ।

কেউ কেউ আবার লম্বা ছেলেটাকে দোষ দিতে লাগল । বলল

-এতো বাড়াবাড়ি করার কি দরকার ! পথ চলার ক্ষেত্রে একটু আডটু ধাক্কা লেগেই যেতেই পারে ।

আমি আর থাকলাম না ।

কি দরকার পরের ঝামেলায় নাক গলানো !

আমি আমার সমস্যা নিয়া বাচি না ! পরের সমস্যা নিয়ে ভাবার সময় কোথায় ?



একজন সাহসী ব্লগার



সুমন সেই কখন থেকে দাড়িয়ে আছে । হাত ঘড়ি দিকে তাকিয়ে আবার পা চালালাম আরো দোড়ে ।

সুমন নিশ্চই রেগে পম হয়ে আছে । স্টার কাবারের কাছে এসেছি ঠিক তখনই একটা অদ্ভুদ একটা দৃশ্য দেখলাম ।

দেখলাম একটা মেয়ে দাড়িয়ে ছিল স্টার কাবারের সামনে । মনেহয় বাসের জন্য অপেক্ষা করছিল ।

কয়েকটা ছেলে মেয়েটার পাশ দিয়ে যাচ্ছিল । প্রথমে ভেবেছিলাম ছেলে গুলো হয়তো এমনিতেই ওর পাশ দিয়ে যাচ্ছে কিন্তু তখনই একটা কাজ হল । ছেলেগুলোর মধ্যে একটা ছেলে মেয়েটার পেছনের ল্যাগিংস ধরে টান দিল ।

মাই গড !

আমি ভাবতেই পারলাম না এমন একটা কাজ কেউ করতে পারে ?

কেন জানি নিজের মধ্যেই খুব রাগ অনুভব করলাম ।

আর কিছু ভাবলাম না আর কিছু মনেও এল না সোজা গিয়ে হারামজাদার কলার চেপে ধরলাম ।

-খানকির পুত ! জামা ধরে টান দিলি ক্যান ।

ছেলেটা প্রথমে খানিকটা অবাক হল । কিন্তু সামলে নিল । বলল

-ক্যান তোর কি লাগে ? বউ লাগে নি ?

দেখলাম ছেলেটার আশেপাশের ছেলে গুলোও সামনে চলে এসেছে । কথা কাটাকাটি বেধেই গেল ।

আমি একা ওরা চার জন তবুও বুকের মাঝে কেন জানি ভয় লাগলো না । আমার বারবার মনে হচ্ছে আমি একটা অন্যায়ের প্রতিবাদ করছি । আসেপাশের কত লোক আছে । তাদের বিবেক আছে । তারা আমার সাথে আসবেই !

কিছু ক্ষনের মধ্যেই লোকজন জমে গেল । কিন্তু অবাক হয়ে দেখলাম । একটা মানুষও আমার সাহায্যের জন্য এল না ।

তার চেয়েও বেশি অবাক হলাম কেউ যখন বলল যে আমি নাকি বাড়াবাড়ি করছি ।

আমি ভুক্তভোগী মেয়েটার দিকে তাকালাম । মেয়েটা কাঁদছে ।

মেয়েটাকে দেখিয়ে বললাম মেয়েটা যদি আপনাদের মেয়ে হত কিংবা বোন তবুও কি এই কথা বলতেন ?

তবুও কেউ কিছু বলল না ।

আমি ভাবতেই পারলাম না আমাদের দেশের মানুষ গুলো এমন বিকেক হীন কেন হল ।

পরিস্কার দেখা যাচ্ছে একজন অন্যায় করছে কিন্তু কেউ অন্যায়ের প্রতিবাদ করছে না ।

এমন কি একটু সামর্থনও কেউ করছে না । দেখলাম ছেলেগুলো ততক্ষনে কেটে পড়েছে ।

মেয়েটা তখনও কেঁদে চলেছে ।

আমি মেয়েটাকে নিয়ে ভীড় ঠেলে বাইরে চলে এলাম । খুব সংকোচের সাথে বললাম

-আমি খুবই দুঃখিত । তোমার প্রতি হওয়া অন্যায়ের কোন সুস্থ বিচার হল না ।







কিছুকথাঃ



এটা একটা কাল্পনিক গল্প । কিন্তু গল্পটার প্রেক্ষাপট একদম বাস্তব । আমাদের চারপাশে এমন ঘটনা হারহামেসাই হয় । এবং এমনটাই হয় । আমার ভাবতে কষ্ট হয় আমাদের চারপাশে এই চার রকমের লোকই আছে ।

ইউ ল্যাবের ছাত্র পরিচয়ে ঐ ইভটেজার যেমন আছে ভুক্তভোগী ঐ মেয়ের মত অনেক মেয়ে আছে ।

আর সব থেকে হতাশার কথা হল পড়ালেখা বিকেকবান আমাদের মত সাধারন লোকও আছে । যারা কেবল ঝামেলা এড়িয়ে চলে । যারা কেবল নিজেদের কথা ভাবে । অন্যের ঝামেলা তারা নিজেদের ঝামেলা মনে করে না ।



কিন্তু ..............

কিন্তু আমাদের সমাজে ঐ সাহসী কিছু মানুষও আছে । যারা অন্যায়ের প্রতিবাদ করে । অন্যের ঝামেলা যারা নিজেদের ঝামেলা মনে করে । নিঃশর্ত ভাবে সাহায্য করতে এগিয়ে আসে ।

আমাদের সমাজে এখনও এমন মানুষ আছে । এটা ভাবতেই মন ভাল হয়ে যায় ।



একজন সাহসী মানুষ ।

একজন সাহসী ব্লগার । সামহোয়ারের সাহসী ব্লগায় সর্বনাশা আপনাকে স্যালুট জানাই ।

মন্তব্য ১৬ টি রেটিং +১৯/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০১২ বিকাল ৫:৩১

দা লর্ড বলেছেন: সামহোয়ারের সাহসী ব্লগার সর্বনাশা আপনাকে স্যালুট জানাই ।

১১ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৬

অপু তানভীর বলেছেন: স্যালুট জানাই ।

২| ১৩ ই মে, ২০১২ বিকাল ৫:৪১

আবু সালেহ বলেছেন: সামহোয়ারের সাহসী ব্লগার সর্বনাশা আপনাকে স্যালুট জানাই ।

১১ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৬

অপু তানভীর বলেছেন: স্যালুট জানাই ।

৩| ১৩ ই মে, ২০১২ সন্ধ্যা ৬:১২

মিনহাজুল হক শাওন বলেছেন: সামহোয়ারের সাহসী ব্লগার সর্বনাশা আপনাকে স্যালুট জানাই ।

১১ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৬

অপু তানভীর বলেছেন: স্যালুট জানাই ।

৪| ১৪ ই মে, ২০১২ বিকাল ৫:২৭

মাহী ফ্লোরা বলেছেন: ভাল লিখেছেন ভাইয়া। :(

১৪ ই মে, ২০১২ বিকাল ৫:৩০

অপু তানভীর বলেছেন: ভাল লিখে কি লাভ বল আপু?? :( :( :( :( যদি ওনার মত কোন কাজ করতে পারতাম তাহলে ভাল লাগতো !! :( :( :( :(

৫| ১৪ ই মে, ২০১২ বিকাল ৫:৪৪

আহমেদ সাব্বির পল্লব বলেছেন: সামহোয়ারের সাহসী ব্লগার সর্বনাশা আপনাকে স্যালুট জানাই ।


দেয়ালে আমাদের পিঠ ঠেকে গেছে রে ভাই.... NOW IT’S TIME TO FIGHT BACK……….

১১ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৭

অপু তানভীর বলেছেন: স্যালুট জানাই ।

৬| ১৪ ই মে, ২০১২ রাত ৯:০৭

প্রশাসন বলেছেন: এসব সন্তানের বাবা মায়েরা ও এরকম ছিল।

১১ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৭

অপু তানভীর বলেছেন: স্যালুট জানাই ।

৭| ০২ রা জুন, ২০১২ রাত ৯:৩৫

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: এই লেখাটা অনেক খন খুজছিলাম। অবশেষে পেলাম।

১১ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৭

অপু তানভীর বলেছেন: :):)

৮| ০৯ ই আগস্ট, ২০১২ রাত ১২:৩৮

একজন আরমান বলেছেন: সামহোয়ারের সাহসী ব্লগার সর্বনাশা আপনাকে স্যালুট জানাই ।

১১ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৮

অপু তানভীর বলেছেন: স্যালুট জানাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.