নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

শাহবাগে গাড়ি ভাংচুর এবং আমার একটি সম্ভাব্য প্রেমকাহিনী !!

২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০১



টিউশনী থেকে বাড়ি আসছিলাম ! পরীবাগে এসে সম্ভবত আমি আামর জীবনে সব থেকে অবাক করা বিষয়টা দেখলাম!! কোন গাড়ির সারি নাই ! মানে শাহবাগ থেকে বাংলামোটর পর্যন্ত একটা গাড়িও নাই !



আশ্চার্য !!



আমি গত দুবছর ধরে এই রাস্তায় প্রায় প্রতিদিন যাওয়া আসা করি ! এমন একটা দিন নাই যে এই রাস্তাটাতে ভীড় থাকে না ! কিন্তু আজ একদম ফাঁকা ! একটা গাড়িও চলছে না । মাঝে মাঝে কেবল দুএকটা মোটর সাইকেল যাচ্ছে !



কিছু হল নাকি !!



একজন কে জিজ্ঞেস করলাম ! সে বলল যে শহবাগ মোড়ে নাকি ঢাবির কোন ছাত্র মারা গেছে । তাই ছাত্ররা সব গাড়ি ভাংচুর করছে !!



আমার এই রকম পরিস্থিতি খুব ভাল লাগে ! কেমন একটা থমথমে ভাব থাকে ! চারিদিকে একটা আতংক বিরাজ করে !!



আমি আর একটু এগিয়ে গেলাম ! না জানি এখনও ছাত্রদের তান্ডব চলছে ! আমার খুব গাড়ি ভাঙ্গা দেখার শখ ! এখন গেলে কি দেখা যাবে !! আমি আরো একটু এগিয়ে যাই !



রুপসী বাংলার পাশদিয়ে যাবার সময় দেখলাম যে পুরো রুপসী বাংলার গেট বন্ধ !



আমি হাটছি আপন মনে ! মনের ভিতর একটু ভয় ভয় করছে !



হঠাৎ যেন কিছু কথা শুনতে পেলাম !



কেউ যেন মৃদু স্বরে কিছু বলল !



কোন মেয়ে কন্ঠ যেন !



আমি দাড়িয়ে পড়লাম ! এদিক ওদিক দেখতে লাগলাম !



-একটু শুনবেন প্লিজ !!



আমি আবার শুনতে পেলাম ! শব্দ লক্ষ্য করে এগিয়ে গেলাম ! রুপসী বাংলার গেটের কাছে যে বড় ঝাউ গাছ আছে তার আড়াল থেকে একটা মেয়ে বের হয়ে এল ।



মেয়ের চেহারায় কেমন একটা আতংক লক্ষ্য করলাম !



একটু যেন কাঁপছে !!



চোখের নিচে সুক্ষ একটা পানির দাগ যেন মনে হল !



খুব বেশি আলো নাই । তাই ভাল করে দেখা যায় না । কিন্তু মেয়েটা আতংকিত এটা নিশ্চিত !



-কি হয়েছে আপনার ?



-আমি খুব বিপদে পড়েছি । আমাকে একটু সাহায্য করবেন প্লিজ । আরো কয়েক জনকে ডাকার চেষ্টা করেছিলাম কেউ আমার ডাক শুনলই না !



-বলুন !



কথা সত্য যে আমি সাধারনত রাস্তা ঘাটে কারো কথা খুব শুনি না । কিন্তু মেয়েটার সফ্ট্ চেহারা আর কন্ঠস্বর আামকে খানিকটা আকর্ষনই করলো !



মেয়েটি বলল



-আমি আসলে বাসায় যাচ্ছিলাম । হঠাৎ এখানে এসে খুব ঝামেলা বেঁধে গেল । যখন লোক গুলো গাড়ি ভাংছিল আমার ড্রাইভাই আমাকে রেখেই পালিয়ে গেলো !! আমি কোন রকম গাড়ি থেকে বেড়িয়ে এখানে লুকিয়েছি ।



মেয়েটি কিছুক্ষন চুপ করে বলল



-আমার খুব ভয় পেয়েছি ! কতজন কে ডাকলাম কেউ একটু শুনলোও না ! মানুষ গুলো এমন কেন !!



আমি একটু হাসলাম ।



-মানুষ এমনই ! বিপদের সময় কেউ কাউকে চিনে না ! যাক ! আপনি কোথায় যাবেন ?



-আসলে আমি এরকম পরিস্থিতিতে কোনদিন পরি নি । আমায় মাথা টা যেন কেমন করছে ! ঠিক মত চিন্তা করতে পারছি না !! আমি এখন বাসায় কিভাবে যাবো !



আমি কি বললাম আর মেয়েটা কি বলল ! আমি আবার বললাম



-আপনি কোথায় থাকেন?



-আমি ? আমি ধানমন্ডি-৩ এ থাকি !



আমি পরিবাগের রাস্তা দেখিয়ে বললাম



-আপনি তো এই রাস্তা দিয়ে চলে যেতে পারেন ! ওখান থেকে রিক্সা পাওয়া যাবে !



মেয়েটি কেমন চুপ করে থাকলো !



-কোন সমস্যা ?



-আসলে আমি কোনদিন গাড়ি ছাড়া কোথাও যাই নি ! কিভাবে যেতে হয় ঠিক জানি না । আর বের হবার সময় মোবাইলটা গাড়ির ভিতরেই ফেলে এসেছি ! ব্যাগটাও ! মাথা ঠিক ছিল নাতো !!



তার মানে মেয়েটার কাছে কোন টাকা নাই ! ব্যাগ যেহেতু গাড়িতে !!



আমি কিছু বলতে যচ্ছিলাম কিন্তু দেখলাম কয়েকটা ছেলে এদিকেই আসছে! হাতে বাশ জাতীয় কিছু !



মেয়েটা আবার ভয় পেয়ে গেল !



-কিছু করবে না তো !



আমি কি অভয় দিবো আমার নিজেও খানিকটা ভয় লাগছে ! ছেলে গুলোর মাথা গরম । কিছু করে ফেলতে পারে !



আমিতো দৌড় দিতে পারবো কিন্তু এই মেয়েটার কি হবে ?



আর একে ফেলেতো ঠিক দৌড়ও দিতে পারবো না !



হয়তো পারবো , কিন্তু পরে তো মনে শান্তি পাবো না !!



মেয়েটি আমার আরো একটু কাছে এসে দাড়ালো !!



-আপনি আমাকে ফেলে দৌড় দিবেন না তো?



আরে আমি যে দৌড় দেবার কথা চিন্তা করছি এই মেয়ে কিভাবে বুঝলো !!



চালু মেয়েতো!!



-না ভয় নাই ! দৌড় দিবো না !



যদিও মুখে বললাম কিন্তু খুব বেশি ভরশা পেলাম না নিজের কাছে ।



চুপচাপ দাড়িয়ে বললাম । শান্ত হয়ে দাড়িয়ে থাকতে বললাম মেয়েটাকে !!



ছেলে গুলো আমাদএর সামনে দিয়ে যাবার সময় কিছু বলল না । কেবল একটু চেয়ে দেখলো !!



আমি নিজের মনের ভিতরেই এমন উত্তেজনা বোধ করছিলাম যে মেয়েটা কখন যে আমার হাত চেপে ধরেছে আমি টের পাই নি । হয়তো মেয়েটা নিজেও টের পাই নি ।



ছেলে গুলো চলে যেতেই বললাম



-এখানে থাকা ঠিক নিরাপদ না । চলুন যাওয়া যাক ! হাটতে পারবেন তো ?



-জ্বি ! পারবো !



-আচ্ছা চলুন !



আমি পরিবাগের ভিতর দিয়ে চলে হাটতে লাগলাম । মেয়েটা আমার পাশে পাশে হাটছে !!



মেয়েটা বলল



-আপনার নাম কি?



-আমার?



-আমি নিহিন ! আপনি?



আমি আমার নাম বললাম !



-কোথায় থাকেন?



-আপনার আশেপাশেই থাকি আমি !



-আপন আমার জন্য কষ্ট করলেন !!



-না ঠিক আছে !! কোন সমস্যা নাই । আর আমিতো এমনিতেও ঐদিকে যেতামই ! তাই না !!



মেয়েটি বলল



-না তবুও ! আমি কত মানুষকে যে ডাকলাম কিন্তুএকজনও ঠিক মত শুনে নি ! একটু দাড়ায়ও নি ! এমন কি আমার ড্রাইভারও পালিয়ে গেল পালিয়ে !!







মেয়েটার সাথে আরো কথা হল ! বাটা সিগনালে গিয়ে রিক্সা নিলাম ! মেয়েটাকে বাসায় পৌছে দিলাম !



আমি ভেবেছিলাম বাড়ি পৌছে দিলে মেয়েটা অনেক ধন্যবাদ দিবে ! বাড়ির ভিতর নিয়ে যেতে চাইবে !! আরো কত কিছু করবে !



কিন্তু ফাজিল মেয়েটা এমন কিছুই করলো না !



আমাকে একটু ধন্যবাদ দিয়েই বাড়ির ভিতর চলে গেল !



একবার ফিরেও তাকালো না !!







যাহ !! লস প্রোজেক্ট !!







তারিখঃ বৃহঃ, ৩০/০৮/২০১২ - ১২:০৮

গল্পট লিখেছিলাম বেশ কিছুদিন আগে ! আর এই সেই গল্প যেটার জন্য আমাকে ব্যান করা হয়েছিল । আজ কি মনে হল গল্পটা আবার দিলাম !! আমার একটা গল্প সংকলন আছে, যেখানে আমার লেখা সব গল্প গুলো জমা রাখি ! সেইটার জন্য গল্পটা আবার দিলাম ! জানি না আজকে আবারও আমাকে ব্যান করা হয় নাকি !!

আচ্ছা গল্পে কি ব্যান খাওয়ার মত এমন কিছু আছে ?

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০২

হুমায়ুন তোরাব বলেছেন: hum hum

২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৫

অপু তানভীর বলেছেন: কি হুম হুম ??

২| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৬

হুমায়ুন তোরাব বলেছেন: modur mathai ghelu nai,tai hum hum

২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৭

অপু তানভীর বলেছেন: =p~=p~=p~=p~

৩| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৫

আহমেদ নিশো বলেছেন: যাহ !! লস প্রোজেক্ট !!

২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৭

অপু তানভীর বলেছেন: হুম !!

৪| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৮

ইসমাইল_১ বলেছেন: সুন্দর হয়েছে ।

২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৪

অপু তানভীর বলেছেন: :):):)

৫| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৯

সায়েম মুন বলেছেন: একজন কে জিজ্ঞেস করলাম ! সে বলল যে শহবাগ মোড়ে নাকি ঢাবির কোন ছাত্র মারা গেছে । তাই ছাত্ররা সব গাড়ি ভাংচুর করছে !!

আমার এই রকম পরিস্থিতি খুব ভাল লাগে ! কেমন একটা থমথমে ভাব থাকে ! চারিদিকে একটা আতংক বিরাজ করে !!

---একজন ছাত্রের অপমৃত্যু। এই ঘটনাকে কেন্দ্র করে চারিদিকে ভাঙচুর এবং থমথমে অবস্থা বিরাজ। এর প্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতি লেখকের ভাললাগা এই বিষয়টা হয়ত উক্ত মডুর ভাল লাগেনি। তবে ব্যানের মত হয়ত নয়।

২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩১

অপু তানভীর বলেছেন: ঠিক বলেছেন হয়তো এটা হতে পারে !!

কিন্তু ছাত্র মারা গেছে এটা আমার ভাল লাগার বিষয় না !! ভাল লাগার বিষয় হল যখন চারিদিকে থমথমে পরিবেশ বিরাজ করে ! এটা যে কোন কারনেই হতে পারে !! মডুদের নিশ্চই এটা বোঝা উচিত !! আমার আসলেই কিন্তু যখন চারিদিকে এই পরিস্থিতি হলে ভাল লাগে !!
এটা কি ব্যান খাওয়ার মত অন্যায় ??

৬| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৯

মাসুদুর রহমান০০৭ বলেছেন: o man,bad luck......

২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৬

অপু তানভীর বলেছেন: হুম !!

৭| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩০

শায়মা বলেছেন: :O

আবার এই পোস্ট দিসো!!!!!!!!!!!


এইবার কিছু হলে আমি কিন্তু কিছু জানিনা।:(

১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৪

অপু তানভীর বলেছেন: নাহ এইবার আর তেমন কিছু হয় নাই :)

৮| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৪

লাবনী আক্তার বলেছেন: আফসোস! লস প্রোজেক্ট ! :D :D :D


গল্পে ব্যান খাওয়ার মত এমন কিছু তো দেখলাম না? কারন কি ব্যান করার? X((

৯| ২২ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৬

দিকদর্শন বলেছেন: "আচ্ছা গল্পে কি ব্যান খাওয়ার মত এমন কিছু আছে ? "- তেমন কিছুই তো পেলামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.