নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আমার আর তার বৃষ্টিতে ভেজার গল্প !

১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৮

দেখতে দেখতে দিনটা চলেই এল ! কি আজিব একটা ব্যাপার ! এতো দিন আমার ঘরে আমি একা ছিলাম । আর কয়েকটা দিন পরেই সেখানে অন্য একজন মানুষ এসে হাজির হবে ! আমারও খাট যেটা কদিন আগেই আমি শখ করে বানিয়েছি, বলতে গেলে নিজের উপার্জিত অর্থ দিয়ে বানিয়েছি সেখানে অন্য কারও দখলে চলে যাবে ! এখন যেমন হাত পা ছড়িয়ে শুতে পারছি তখন হয়তো আমি এতোটা আরাম করে শুতে পারবো না ! সে আসবে, আমাকে হয়তো কড়া করে বলবে কি ব্যাপার ? এই ভাবে শুয়ে আছো কেন ? ঠিক মত শোও !

আমি কিছু বলতে পারবো না ! নিজের খাটে নিজেই কাচু মুচু হবে শুয়ে থাকবো !

আমি ....

আচ্ছা !

এই কথা ভাবতেছি কেন আমি ?

আর এমন করেই বা ভাবতেছি কেন ?

একটা মেয়ে তার সব কিছু ছেড়ে ছুড়ে দিয়ে আমার কাছে চলে আসবে, আর আমি তাকে এই টুকু অধিকার দিতে পারবো না ?



শোন হে মেয়ে,

তুমি যখন আসবে আমার কাছে,

আমার সব টুকু দিয়ে দিবো তোমায় !

খাটের এই জায়গা টুকু সহ

পূর্ন অধিকার !

আমার যা আছে এখন সবই তো তোমার !



জানি সে আমার এই কথা শুনতে পাবে না ! তাকে নিয়ে কবিতা লিখে ফেললাম সেইটাও সে শুনতে পাবে না !

আচ্ছা এই কবিতা শুনলে সে কি বলতো ? খুশি হত ?

নাকি একটু হেসে বলতো

-তাই সব কিছুতে আমার অধিকার ?

-আলবৎ !

-আচ্ছা যখন অধিকার দিয়েই দিয়েছ তখন আজ থেকে এই বাড়িতে .....

হয়তো সে এমন কোন আবদার করে বসতো যা আমি মানতে পারতাম না ! তবুও তাকেই দিলাম অধিকার !



মাঝে মাঝে মনে হয় আসলেই কি সে আমাকে পছন্দ করেছে ?

জানি না ঠিক ! মাঝে মাঝে মনে হয় হয় তো করে নি ! পারিবারিক ভাবে আগেই কথা চলতেছিল ! আমি আহেই তার ছবি দেখেছিলাম ! বলতে কি ওর ছবি দেখেই ভাল লেগেছিল ! চোখগুলো একটু বড় সাথে পাতলা ঠোট ! মুখটা একেবারে গোল নয় আবার লম্বাটেও নয় ! চেহারা ভিতর কেমন যেন একটা মায়া ভাব আছে ! দেখলেই যেন ভাল লাগে !

যেদিন ওদের বাসায় দেখতে গেলাম ওকে একটু অস্বস্থি লাগতেছিল কেমন ! একটু পরেই যখন ও ঢুকলো আমি উঠে দাড়ালাম বোকার মত !

পুরা ঘর ভর্তি মানুষ সবাই বসে আছে আমি উঠে দাড়ালাম !

মেন হচ্ছিল আগে যেমন ক্লাসে ম্যাডাম ঢুকলে আমরা সবাই উঠে দাড়াতাম সেই রকম !

আমি আবার বসে পড়লাম চট করেই ! মাথাটা খানিকটা নিচ করেই বসে রইলাম ! মেয়েটা না জানি আমাকে কি ভাবছে !

খ্যাত !

ভাবতেও পারে !

কে জানে !!



আমাদের পরিবারের সবাই তার সাথে কথা বলছিল ! সেও বলছিল স্বাভাবিক ভাবেই !

আমার একটু রাগ হচ্ছিল সবার উপর !

আরে আমি বিয়ে করবো ! আমার বউ হবে সে তোমরা এতো কথা বলার কে ?

এতো কথা জানার দরকার কি তোমাদের ?

জানার থাকলে আমি জানবো !

কিন্তু আমি কিছু বলতে পারতেছিলাম না ! কেবল মাথা নিচ করে বসেই রইলাম !

এই সময় ওদের পক্ষ্যেরই কেউ যেন আমার মনের কথাটা বলে উঠলো !

-আরে আমরা এতো কথা কেন বলছি ! ওদের কথা বলতে দাও !

আমি তখনই তার দিকে তাকালাম ! একদম তার চোখ বরাবর !

ইস ! কি গভীর চোখেই না আমার দিকে তাকিয়ে আছে ?

আমার দিকে ?

আমার ভিতর কার অস্বস্থি যেন আর একটু বেড়ে গেল !

কোন মতে বললাম

-আপনি ভাল আছেন ?

সে একটু যেন ঘাবড়ে গেল আমার কথা শুনে ! আসলেই কি ? নাকি আমি বেশি বুঝতেছি !

সে বলল

-হ্যাঁ !

এই পর্যন্তই। আর কোন কথা হয় নি !



আমি আরো কত কথা বলার ছিল ! কত কথা জানার ছিল ! কিন্তু বলতে পারলাম না ! এতো মানুষের সামনে কি মনে কথা বলা যায় ! কেউ একজন বললও না যে ওদের একটু একা কথা বলতে দাও !

একা হলে হলে জানতে চাইতে পারতাম সে কি পছন্দ করে ! কোন রং তার ভাল লাগে ?

অথবা বৃষ্টিদিনে বাড়ির উঠানে সে কখনও ভিজেছে কিনা ?

আরো কত কথা !! কিন্তু কিছুই জানা হল না ! কিছুই জানা হল না !



তারপর একটু যেন কেমন হয়ে গেলাম ! সারা দিনই তার কথা মনে পড়ে ! যদিও জানি সব কিছু পাকাপাকি হয়ে গেছে তবুও মনের ভিতর একটা ভয় কাজ করে যদি শেষ পর্যন্ত না হয় বিয়েটা !

প্রতিদিনই ভাবি তাকে একটু ফোন দিবো ! কয়টা কথা জানতে চাইবো !

কিন্তু হয় না !

বলতে গেলে আমি ফোন দিতে পারি না !

একদিন দিয়েই ফেললাম! কিন্তু সে যেন আমাকে চিনতেই পারল না ! নাকি চিনেও না চেনার ভান করল !

-কে বলছেন ?

-আমাকে চিনতে পারেন নাই ?

কিছুক্ষন নিরবতা ! চুপ দেখে আমি বললাম

-আমার তো মনে হচ্ছে আপনি আমাকে চিনতে পেরেছেন ! আম কি তবুও আমার পরিচয় দিবো ?

-না বলুন ! কেন ফোন দিয়েছেন ?

কেন জানি একটু খারাপ লাগলো কথাটা শুনে !

কেন কারন ছাড়া কি আমি ফোন দিতে পরবো না ! সেই অধিকার কি আমার নাই !

এই কথা গুলো বলতে চাইলাম ! কিন্তু বলা হল না ! আসলেই তো সেই অধিকার কি আমার হয়েছে এখনও ?

আমি বললাম

-একটা কথা জানার ছিল !

-বলুন !

-আমাকে কি আপনার পছন্দ হয় নাই ?

-কেন ? এই কথা কেন বলছেন ?

-নাহ ! মনে হল তাই !

-না ! এমন কোন কানর নাই !

আমি আর কোন কথা বলতে পারলাম না ! ফোন রেখে দিলাম !



গায়ে হলুদের দিন সন্ধ্যা বেলা তুমুল বৃষ্টি শুরু হল ! আমাকে বাড়ির বাইরে যেতে দেখে মা বলল

-কোথায় যাচ্ছিস ?

-তোমার বেটার বউয়ের সাথে ভিজতে যাচ্ছি !

মা ভেবেছে আমি ইয়ার্কী মারছি কিন্তু আসলেই আমি তাই করতে যাচ্ছি ! আজকে ওর সাথে গায়ে হলুদ হয়েছে ! এখন নিশ্চই আমার একটু অধিকার চলে এসেছে ! এখন নিশ্চই ওকে নিয়ে বৃষ্টিতে ভেজা যাবে !



আমি ঠিক ওদের বাড়ির সামনে গিয়ে ওকে ফোন দিলাম !

-হ্যালো ! কে বলছেন ?

-আজকেও পরিচয় দিতে হবে !!

-না বলুন ! কেন ফোন দিয়েছেন ?

-কারন ছাড়া কি ফোন দেওয়া যাবে না ?

-নাহ ! যাবে না কেন ? বলুন !

-বাইরে বৃষ্টি দেখছো !

-হুম !

-বৃষ্টি ভাল লাগে ?

-হুম !

-একটু বারান্দায় আসবে ?

-কেন ?

-আসো না ! তারপর বলছি !

কিছুক্ষন চুপ ! তারপর সে বলল

-এই তো এসেছি ! বলুন !

-তোমার চোখের চোখের দৃষ্টি শক্তি কেমন ?

-মানে ?

-না মানে যদি ভাল হয় তাহলে একটু নিচে তাকাও ! ঠিক ল্যামপোষ্টার দিকে ! দেখো একজন দাড়িয়ে আছে ছাতা মাথায় দিয়ে ! দেখতে পাচ্ছ?

-এটা কি......

আর কোন কথা নাই ! আমি বললাম

-তুমি কি একটু বারান্দা দিয়ে হাত বাড়িয়ে বৃষ্টি স্পর্শ করবে ? খুব ইচ্ছে করছিল তোমার সাথে বৃষ্টিতে ভিজি !

ওপাশ থেকে কোন কথা নাই ! আমি আবার বললাম

যে বৃষ্টি জল আমাকে স্পর্শ করবে আজকে সে বৃষ্টি তোমাকেও নাহয় একটু ভিজিয়ে যাক !

তা কোন কথা নাই ! দেখলাম সে বারান্দা থেকে সরে গেল চট করে ! একটু পরে লাইনও কেটে গেল !

আমি ঠিক কি করবো বুঝতে বুঝতে পারছিলাম না ! চলে যাব ?

কিন্তু আমাকে অবাক করে দিয়ে দেখলাম সে বাড়ির গেট দিয়ে বাইরে বেরিয়ে এল ! আমার কাছে এসে বলল

-এমন পাগলামো কেউ করে ? এই বৃষ্টির ভিতর ! মানুষ দেখলে কি ভাববে ?

-তুমি কি ভাবছো ?

সে কোন উত্তর দেয় না !

আমি আবার বললাম

-একটু ভিজবা আমার সাথে ! অল্প একটু !

-জি না !

মুখে জি না বললেও কেন জানি মনে হচ্ছিল তার ভিজতে ইচ্ছা করছে !

আমি ছাতিটা ফেলে দিলাম ! তারপর ওর ছাতিটাও নিয়ে নিলাম ! কয়েক মুহুর্তের ভিতরেও আমরা ভিজে একাকার !

আর কোন কিছু না ! কেবল দুজন দুজনের দিকে তাকিয়ে আছি ! মনে হচ্ছিল যেন এই তাকিয়ে থাকা আর শেষ হবে না !

আমি চাচ্ছিলামও না এই ভাল লাগার মুহুর্তটা এতো জলদি শেষ হোক !





(Shila Shipa এই গল্পটা লিখেছিল ! কিন্তু সে লিখেছি একজন মেয়ের দিক দিয়ে ! আর আমি লিখলাম একটা ছেলের দিক দিয়ে)

মন্তব্য ১৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৬

জাকারিয়া মুবিন বলেছেন: শিলা শিপারটা পড়া হয়নি।

বৃষ্টিতে অনেক বছর ইচ্ছে করে ভেজা হয়না। এবার ভিজতে হবে।

১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪০

অপু তানভীর বলেছেন: ঐ টাও পড়ে দেখেন !
কথা সত্য ! বৃষ্টিতে ভেজা হয় না কত দিন !!

২| ১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৭

নীলতিমি বলেছেন: সোন্দর হইছে, পিলাচ :)

১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ! :):)

৩| ১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৫

হুমায়ুন তোরাব বলেছেন: aj ektu bristi namuk,
vijiye dik amai.
porbo na aj dami kapor
kada laguk jamai..



besh shundor ekta likha hyche vai.

১২ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১১

অপু তানভীর বলেছেন: :):):):)

৪| ১২ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৮

বটবৃক্ষ~ বলেছেন: এই নায়িকাটা এমন কাঠখোট্টা কেন??!!!
আরেকটু সুইট হতে পারতনা??
:):)
গল্পে প্লাস......।।

১২ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১০

অপু তানভীর বলেছেন: সব নায়িক তো আর আমার নায়িকার মত সুইট না ! :P :P :P

৫| ১২ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৯

আজ আমি কোথাও যাবো না বলেছেন: ইস বৃষ্টিতে কতদিন ভিজি না!
ভালো লাগলো খুব! :)

১২ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩১

অপু তানভীর বলেছেন: হুম ! অনেক দিন ভেজা হয় না !!

ধন্যবাদ !!

৬| ১২ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০১

সেলিম আনোয়ার বলেছেন: বৃষ্টিতে ভিজতে ইচ্ছে করছে।

১২ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩২

অপু তানভীর বলেছেন: রেডি থাকেন !! সময় তো চলেই এলো !!
:):)

৭| ১২ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২০

ইখতামিন বলেছেন:
অনেক ভালো লাগলো :)

১২ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ! :):):)

৮| ১৩ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৮

রুদ্র মানব বলেছেন: গল্পটা বেশ ফিল্মি ফিল্মি লাগলো , পড়ে মজা পেলাম। :)

+++++++++

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ! :):)

৯| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৮

শ্রাবণ জল বলেছেন: শিলা আপুর টা পড়েছি আগেই।
আপনার লেখাটায় আপুর লেখাটা পূর্ণতা পেল।

ভাল লেগেছে আমার।

১৫ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪৪

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!
ভাল থাকবেন !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.