নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

মেয়েটির কান্নার কারনটি জানা হল না !!

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৬

ষ্টুডেন্টের বাসা থেকে বের হতে যাবো এমন সময় আন্টি এসে বলল

-তুমি কোন দিক দিয়ে যাবা ?

-এই তো আন্টি পরীবাগ দিয়ে !

-দাড়াও একটু শামসের আব্বাও যাবে । তোমাকে পরীবাগে নামিয়ে দিবে !

আমি দাড়ালাম । যাক ২০ টাকা রিক্সা ভাড়া বেঁচে যাবে !



কিন্তু পরীবাগে নামা হল না । আঙ্কেল আমাকে একেবারে খামারবাড়ীর মোড়ে নামিয়ে দিল !

যাক ভালই হল ! অনেক দিন এই দিকটাতে আসা হয় নাই ! আগে একটা সময় ছিল প্রায়ই প্রতিদিনই এখানে আসতাম । আমার রুম মেটের এই সংসদ ভবনের সামনের জায়গাটা বেশ পছন্দ ছিল !

কেন জানি রিক্সা নিতে গিয়েও নিলাম না ! বেশি পথ তো আর না ! অবশ্য রাত একটু হয়েছে ! এরই মাঝে দেখলাম এলাকা একটু ফাকা হয়ে গেছে ! তবুও হেটেই যাওয়ার সিদ্ধান্ত নিলাম ! ভুদিন হাটা হয় না এদিকটায় !



আমি আস্তে আস্তে আস্তে থাকি ! বাসায় যাওয়ার কোন তাড়াহুড়া নাই ! এমন কেউ বাসায় আমার জন্য অপেক্ষা করছে না !

লোকজন নেই বললেও এখনও কিছু লোকজন রয়েই গেছে ! এরা সব সময়ই থাকে ! তবে দেখলাম বেশ কিছু গাড়ীও জমা হয়ে আছে । সব বড় লোকের পোলাপাইন । রাত যত বাড়বে এদের ভীড় তত বাড়বে । আমি আপন মনে হাটতে থাকি ! বিকেলের দিকে বৃষ্টি হয়েছিল এখন বেশ ঠান্ডা বাতাস দিচ্ছে !



হঠাৎ দেখলাম সামনে দিয়ে একটা মেয়ে হনহন করে হেটে চলে গেল ! ঠিক তার পিছনেই একটা চিকন মত ছেলে দৌড়ে দৌড়ে আসছে ! কিছু সময় পরপর বলছে বেবি ! যেও না ! দাড়াও না ! এই ....

বেবি ?

সিরিয়াস লি ?

এই পোলা গুলার কি হাসি আসে না যখন সবার সামনে মেয়ে গুলারে বেইবি বলে ডাকে ?

আমি হলে তো কোন দিন ডাকতেই পারবো না !



-মামা চটপটি ! মামা চটপটি !! গরম ! একদম গরম ।

দেখলাম বেশ কয়েক জনই এমন করে ডাকা ডাকি করছে ।

ফুসকা ?

ঘড়িতে সময় দেখলাম ।

নাহ । এখন কিছু খাওয়া দরকার । বাসায় গিয়ে রাতের খাবার খেতে খেতে অনেক দেরি । আর এলাকার চটপটি মামা এতোক্ষনে দোকান বন্ধ করে দিয়েছে । আমি নিরিবিলি দেখে এক মামা দোকানে বসে পড়লাম !

-মামা প্লেট কত ?

-৫০ টাকা মামা !

-এতো ? কপিচ দেও ?

-১০ টা মামা !

-মাত্র ? নাহ মামা ! খাওয়া যাবে না !

আমি উঠে পড়তে যাই ! দোকানদার মামা বলে

-মামা আপনারা না খাইলে আমাদের চলবো কেমনে ? আজকা সারা দিন বেচা কিনা নাই মামা !

-না হলেও মামা কিছু করার নাই ! ৫০ টাকা দিয়ে খাওয়া যাবে না !

-আচ্ছা মামা ৫ টাকা কম দিয়েন মামা !

আরো কিছুক্ষন দর কষাকষি হল ! শেষে ৩৫ টাকায় রাজি হল !



আমি ফুসকার জন্য অপেক্ষা করতেছি এমন সময়ই মেয়েটার দিকে চোখ গেল আমার ! আমি যেখানে বসে আসি সেখান থেকে কিছু দুরে বসে আছে আরো দুটো ছেলের সাথে ! অবশ্য ছেলেদুটো এক জন দাড়িয়ে আছে ! আর অন্য জন মেয়েটার পাশে বসে আছে ! সব কথা কানে আসছে না তবে কয়েকটা কথা আমার কানে এল ! তাতেই আমার খানিকটা কৌতুহল হল ছোট্ট দলটার উপর !

মেয়েটা দাড়িয়ে থাকা ছেলটার দিকে তাকিয়ে বলল

-তোমার এই কি শেষ কথা ?

যদিও আমি পরিষ্কার বুঝতে পারছিলাম না তবুও কেন জানি মনে হল মেয়েটার চোখে পানি ! আর মেয়েটার গলাটাও কেমন ধরা ধরা !

ছেলেটা কিছুক্ষন চুপ করে রইলো তারপর বল

-আমি তোমাকে বলেই দিয়েছি ! আমার পক্ষে সম্ভব না !

আমি অপেক্ষায় আছি মেয়েটি কি বলে ! কিন্তু হঠাৎ মেয়েটি একটা অদ্ভুদ কাজ করে বসলো ! উঠে গিয়ে ছেলেটির পায়ে ধরতে গেল ! বলল

-তোমার পায়ে পড়ি আমাকে তুমি বিয়ে কর !

ছেলেটি একটু সরে গেল ! কিন্তু কোন ভাবান্তর হল না ! এবার আমি স্পষ্টই দেখলাম যে মেয়েটি কাঁদছে !

মেয়েটি আবার বলল

-প্লিজ !

-অর্না ! আমি তোমাকে আগেই বলেছি ! আমার পক্ষে বিয়ে করা সম্ভব না !

ছেলেটি আর দাড়ালো না ! ওরা দুজনই মেয়েটিকে একা রেখে হাটা দিল !

আমি আরো কিছু দেখার জন্য অপেক্ষা করছিলাম ! ভেবেছিলাম মেয়েটি হয়তো ছেলেটির পেছন পেছন যাবে ! কিন্তু যেখানে বসে ছিল মেয়েটি সেখানেই বসে রইলো !

আমিও বসে রইলাম মেয়েটির দিকে তাকিয়ে !



মেয়েটি কাঁদছে !

পাশদিয়ে চলে যাওয়া লোকজন গুলো একবার দেখছে মেয়েটিকে ! তারপর যে যার মত চলে যাচ্ছে ! একটি মেয়ে কাঁদছে এতে কারো কিছু যায় আসে না !

আসলেই কারো কিছুই তো যায় আসে না !

কিন্তু আমার কেন জানি মনখারাপ হল । মেয়েটি কেন কাঁদছে জানতে ইচ্ছা করছে !

-মামা ! এই ফুসকা !

আমি কিছুক্ষন চুপ করে ভেবে চটপটি মামা কে বললাম যে ফুসকার প্লেট টা ঐ মেয়েটিকে দিয়ে আসতে !

মামা আমার কথা মতই কাজ করলো !

আমি চুপ করে তাকিয়ে রইলাম মেয়েটি কি করে দেখার জন্য !



হয়তো মেয়েটি অবাক হবে ! কান্না বন্ধ করবে ! ফুসকার প্লেট টি হাতে নিবে !

হয়তো মেয়েটি অবাক হবে কিন্তু কান্না থামাবে না ! প্লেট ও নিবে না !

হয়তো মেয়েটি বিরক্ত হবে ! কঠিন করে মামা কিছু কথা শোনাবে !

হয়তো....



আরো অনেক কিছুই হতে পারে ! দেখা যাক কি করে !

আমাকে অবাক করে দিয়ে মেয়েটি ফুসকার প্লেট টি হাতে নিল ! এবং মেয়েটির মুখ দেখে মনে হল মেয়েটি মোটেও অবাক হয় নাই ! যেন এখন মেয়েটির ফুসকা খাওয়ার কথা ছিল ! কিন্তু কান্না থামালো না ! তবে কান্নার বেগ কিছুটা কম !

মামাকে আরো এক প্লেট ফুসকা দিয়ে বললাম ! আমি একনও মেয়েটির দিকে তাকিয়ে আছি ! মেয়েটি একটু পরপর চোখ মুছছে আর একটু করে ফুসকায় কামড় দিচ্ছে !

-মামা ! একটু টক দিয়ে যান তো !

আমি আসলেই এবার অবাক হলাম ! এই মেয়ের সমস্যা কি ? একটু আগে মেয়েটা ভেউ ভেউ করে কাঁদছিল আর এখন মেয়েটি ফুচকা খেতে টক যাচ্ছে !

আশ্চার্য !

আমি নিজেই টক নিয়ে গেলাম মেয়েটির কাছে ! নিজেই ঢেলে দিলাম !

-আর একটু দেব ?

-না থাক ! হয়েছে !

মেয়েটির কান্না তখন পুরোপুরি থেমে গেছে ।

আমি মেয়েটির পাশেই প্লেট নিয়ে বসে পড়লাম । কিছু টা সময় নিয়ে বললাম

-একটা কথা বলবো ?

-জি বলুন ।

-আপনি ভাল আছেন ?

-এই প্রশ্ন করতে আমাকে ফুসকা খাওয়ালেন ?

-না । কোন প্রশ্ন করার জন্য আপনাকে ফুচকা খাওয়াই নি ।

-তাহলে কেন খাওয়ালেন ?

-এমনি । আপনি কাঁদছিলেন । কেন জানি মনে হল ফুচকা খেলে হয়তো আপনার ভাল লাগবে । হয়তো কান্না থামবে । তাই !

-অন্য কেউ হলে কি এমনটা করতেন ?

-হয়তো না । আবার হয়তো । আমার মানুষের কান্না বিজরিত চোখ দেখতে ভাল লাগে না ! চেষ্টা করি আসে পাশের সবার কান্না থামাতে ।

মেয়েটি আমার দিকে অনেকক্ষন তাকিয়ে রইলো । তারপর বলল

-ফুসকা খাওয়ানোর জন্য ধন্যবাদ । আসলেই কান্না কিছুতেই থামাতে পারছিলাম না । আপনার ফুচকা বেশ কাজে দিয়েছে ।

মেয়েটি উঠে দাড়ালো । তাকিয়ে দেখি মেয়েটির প্লেটে তখনও তিনটা ফুচকা পরে আছে ।

-আর খাবেন না ?

-নাহ ।

আর কিছু না বলেই মেয়েটি হাটা দিল ।

আমি ডাক দিবো কি না ভাবছি বা ডাক দেওয়া ঠিক হবে কি না ! তবুও ডাক দিয়েই ফেললাম

-অর্না ?

দেখলাম মেয়েটি দাড়িয়ে পরলো । একটু দাড়িয়ে থেকে আমার দিকে ঘুরলো !

আমি বললাম

-কয়েকটা কথা খুব জানতে ইচ্ছা করছে ! বলবেন ?

অর্না কিছুক্ষন সময় নিলো উত্তর দিতে ! তারপর বলল

-অন্য কোন দিন ! আজকে না !



অর্না আর দাড়ালো না ! আমি হাফ খালি ফুচকার প্লেট নিয়ে দাড়িয়ে রইলাম ! অর্ণা কেন কাঁদছিল জানা হল না !







পুনশ্চঃ আজকে অনেক দিন পরে টিউশনি থেকে আসার সময় সাংসদ ভবনের সামনে দিয়ে আসছিলাম ! ভাল লাগছিল বেশ !

আর বেশ কয়েক বছর আগে এক সন্ধ্যা, এই রকম একটা মেয়েকে দেখেছিল একটা ছেলের পায়ের পরতে ! মুখে সেই একটা আকুতি যে আমাকে তুমি বিয়ে কর !





ফেবু লিংক

মন্তব্য ৪০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২০

সোহাগ সকাল বলেছেন: ভালো লাগলন।

শুভ কামনা।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৮

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

২| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২১

সোহাগ সকাল বলেছেন: লাগলো**

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫০

অপু তানভীর বলেছেন: কি লাগলো ??
ভাল নাকি খারাপ ? 8-| 8-|

৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৬

মৌরি৯৯ বলেছেন: সুন্দর

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

৪| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৯

বহুরুপি জীবন বলেছেন: সুন্দর প্রানবন্ত লেখা । ভাল লেগেছে ।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !! :)

৫| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩২

মুহম্মদ ফজলুল করিম বলেছেন: পুরাই নাটক সিনেমা ফেল ---

সত্যিই অসাধারণ লেগেছে এই ঘটনা।


আর পুনশ্চঃ র মানে টা বুঝলাম না।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!
:):)

পুনশ্চঃ হল আজকে আমি গিয়েছিলাম সংসদ ভবন এলাকায় ! আর অনেক দিন আগে এই রকম একটা দৃশ্য দেখেছিলাম ! দুইটা ঘটনা একসাথে করে সাথে কিছু কল্পনা মিশিয়ে এই গল্পের জন্ম ! :)

৬| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৭

আহমেদ নিশো বলেছেন: +++++++++++++

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:০৪

অপু তানভীর বলেছেন: :):):)

৭| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:০৬

বোকামানুষ বলেছেন: ভাল লাগলো

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: :):):):)

৮| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২২

অশান্ত কাব্য বলেছেন: :) ভাল হয়েছে

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

৯| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫২

বটবৃক্ষ~ বলেছেন: কতদিন রাস্তার ধারের চটপটি খাইনা!!:(:(:(

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৭

অপু তানভীর বলেছেন: আচ্ছা চলে আসেন ! একদিন আপনাকে চটপটি খাওয়াবো ! এবং বিলটাও আমিই দিবো ! টেনশন নিয়েন না ! ;);)

১০| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫৬

রাতুল_শাহ বলেছেন: ভাই স্টুডেন্ট কি স্টুডেন্ট না ছাত্র?

১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৯

অপু তানভীর বলেছেন: =p~ =p~ :P :P

১১| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০১

এম এম ইসলাম বলেছেন: ভাল লাগল।

১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১০

অপু তানভীর বলেছেন: :):):)

১২| ১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৯

আমি তুমি আমরা বলেছেন: এমন পরিস্থিতিতে কি কোন মেয়ের ফুচকা খাওয়ার মুড থাকে?

১৯ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

অপু তানভীর বলেছেন: আমার গল্পে সব কিছুই সম্ভব ! :):):)

১৩| ১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪৯

বটবৃক্ষ~ বলেছেন: @আমি তুমি আমরা: আরে অপু তানভীর পাঠাইসে না!!কেমনে নিষেধ করে বেচারী!!জোর কইরা খাইসে ,দেখেন না কয়েকটা রাইখা দিসে!! ;);) :P

@লেখক: তো!! আপনিই তো দিবেন!আমি দিবোনাকি!! :) :P :P

১৯ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

অপু তানভীর বলেছেন: হুম ! আমিই তো দিবো ! :P :P :P

১৪| ১৯ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

আমি তুমি আমরা বলেছেন: @বটবৃক্ষ আসলে প্রথমে বুঝতে পারি নাই। অপু ভাই পাঠাইছে, না করে ক্যামনে ... ;) ;) ;)

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪২

অপু তানভীর বলেছেন: ;);)

১৫| ১৯ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

শ্রাবণ জল বলেছেন: গল্পটা কাল পড়েছি।
পড়তে গিয়ে একটা স্মৃতি মনে পড়ে গেছিল ৪ বছর আগের, তাই কমেন্ট করিনি আর।

সুন্দর লিখেছেন।
ভাল লেগেছে।

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !

কি স্মৃতি মনে পড়ে গেল জানতে ইচ্ছা করছে !

১৬| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৭

হেনরি রাইডার হেগার্ড বলেছেন: আমি প্রেমের গল্প কিংবা এর কাছাকাছি গল্প গত ২-৩ বছর আগে পড়া বাদ দিয়েছি।। কিন্তু আপনার গল্প গুলো এত প্রাণবন্ত হয় যে না পড়েও পারি না।। :)

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৪

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!
অনেক বেশি ধন্যবাদ !! :):):)

১৭| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৮

ফার্ুক পারভেজ বলেছেন: লিটনের ফ্ল্যাটে যারা যায় তারা আর বিয়ে করতে চাইবেনা...... সেটাই স্বাভাবিক

মেয়েরা কেন যে বুঝেনা সত্যিকারের প্রেমিক কখনোও দেহভোগ করাকে বেশি প্রাধান্য দেয়না।

কর্পোরেট ভালোবাসা আর প্রকৃত ভালোবাসায় যোজন যোজন পার্থক্য তবুও মেয়েরা বুঝতে চায়না........।

২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫০

অপু তানভীর বলেছেন: কি জানি ......:(:(:(

১৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১২

কালা মনের ধলা মানুষ বলেছেন: আজ না, অন্য কোন দিন....

এই অন্য কোন দিন কারো কারো জন্য কখনোই আসে না !!

++++++++++++++

শেষের কটি লাইন লেখাটিকে অন্য মাত্রায় নিয়ে গেছে।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৭

অপু তানভীর বলেছেন: আরে রুমি ভাই আপনে থাকেন কই ?
কদিন ধইরা দেখতাছি আমার পরিচিত সব মানুষ গুলো কেমন যেন হারিয়ে যাচ্ছে । কত দিন আপনি কোন পোষ্ট করেনা !

যাক ধন্যবাদ !!
আপনার মন্তব্য সব সময় মনে আনন্দ জাগায় ! :):)

১৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৬

জাকারিয়া মুবিন বলেছেন:

ব্লগে ইদানিং সময় দিতে পারছিনা। বেসম্ভব ব্যস্ত। তাই অনেকদিন পর কমেন্ট করলাম।

ভাল্লাগসে।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৮

অপু তানভীর বলেছেন: এতো কি ব্যস্ত মিয়া । নিয়মিত হন !

ভাল থাকবেন !
ধন্যবাদ !! :):)

২০| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪১

কালা মনের ধলা মানুষ বলেছেন: অপু শোন, ব্লগ থিকা কোনদিন গায়েব হয়ে গেলেও মনে রাখবা, তোমারে কখনো ভুলবোনা। মূল্যহীণ আমাকে ব্লগে প্রথম যারা মূল্য দিয়েছে, তাদের মধ্যে তুমি একজন।

তোমার জন্য সব সময় শুভ কামনা থাকে আমার, তোমার লেখা পড়লেও, না পড়লেও।

২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৪

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই :):):)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.