নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ অপু আর অপু !

২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১০:১১



-অপু ?



বারান্দায় দাড়িয়ে দাড়িয়ে বৃষ্টি দেখছিলাম । বৃষ্টি থামলেই বাসার দিকে রওনা দিবো । আজকে কোন ক্লাস হবে বলে মনে হয় না । হাতে গোনা কয়েকজন মাত্র এসেছে । আমার নিজের আসাটা মোটেও ঠিক হয় নি !

বারান্দায় দাড়িয়ে বৃষ্টি দেখছিলাম তখন পাশ থেকে অপুর ডাকটা শুনলাম !

খানিকটা চমকে গিয়েই পাশে তাকালাম ! বৃষ্টি দেখায় এতোই তন্ময় হয়ে ছিলাম যে আচমকা ডাকটা আমাকে একটু ভড়কে দিল !

অবশ্য ভড়কে দেওয়ার পেছনে আরও একটা কারন আছে । কারন অপু আমাকে ডেকেছে । এইটাই একটা বিশেষ কারন ।



ছাত্র জীবনে যদি কোন ছেলের নামে কোন মেয়ে থাকে তাহলে সেই ছেলের জীবনে কতটা প্যারা সহ্য করতে হয় তা কেবল সেই ছেলেটাই জানে ! যেমন টা আমাকে সহ্য করছে হয়েছে । সহ্য করতে হচ্ছে ! সামনেও হবে ।



আমি অপুর দিকে তাকিয়ে রইলাম নির্বাক হয়ে । এমন না যে এর আগেও আমি ওকে দেখি নি কিন্তু আজকে মেয়েটাকে এমন কেন লাগছে । চোখ দুটি যেন আরও বেশি গভীর লাগছে । কেমন একটা অচেনা ভাব ! মেয়েটা এর আগে কোন দিন আমার সাথে কথা বলে নি, আজকেই প্রথম !



আমি বললাম

-বল !

-বৃষ্টিতো মনে হয় থামবে না ! আমাকে কি এক টা রিক্সা ডেকে দিবে ?

-রিক্সা ? আচ্ছা !

এই বলে আমি বৃষ্টির ভিতরেই নেমে পড়তে উদ্ধ্যত হলাম । তখনই অপু আবার আমাকে ডাকলো !

-আরে আরে এভাবে নামছো কেন ? ভিজে যাবা তো ?

-অ !



আমার কাছে কেন মনে হচ্ছে আমার ঠিক হুস নাই ! কেন নাই কে জানে ?

অপু নিজের ব্যাগ থেকে একটা ছাতা বের করে আমার হাতে দিয়ে বলল

-এটা নিয়ে যাও !

আমি রোবটের মত ছাতাটা হাতে নিলাম ! তারপর ঝুম বৃষ্টির ভিতর নেমে গেলাম !



আমার অপুর নাম টা একই বলে প্রথম প্রথম ক্লাসের ছেলেরা সবাই খুব খেপাতো । জানি মেয়েটার এতে কোন দোষ নাই কিন্তু কেন জানি মেয়েটার উপর প্রচন্ড রাগ জন্মাতো । থাপড়ায়া দাঁত ফেলে দিতে ইচ্ছে হত । বদ মেয়ে ! দুনিয়ার তুই আর অন্য কোন নাম পাস নাই ! তাই অন্য সবার সাথে কথা বললেও মেয়েটার থেকে দুরে দুরেই থাকতাম !



কিন্তু আজকে কি হল ? কেন হল ? মেয়েটা এর আগে কোন দিন আমাকে এমন কন্ঠে ডাকে নি ! আর নিজের নাম টা এতো দিন পর এতো মিষ্টিও লাগে নি এর আগে !



অনেক কষ্টে একটা রিক্সা পাওয়া গেল । আমি যখন রিক্সা নিয়ে বারান্দায় কাছে এলাম দেখি অপু ঠিক আগের মত করেই দাড়িয়ে আছে । আমি বললাম

-রিক্সা পাওয়া যাচ্ছিলো না ! বৃষ্টি তো !

কথা টা বলেই কথা হারিয়ে ফেললাম ! এর পর কি বলবো ? কি বলা উচিৎ আর !

অপু আমার দিকে তাকিয়ে হাসলো ! আবারও আমার বুকের ভেতর টা ধক করে উঠলো ! এর আগে তো কোন দিন এমন করে ওকে হাসতে দেখি নি ! আমি ছাতা নিয়ে এগিয়ে যেতেই ও ছাতার তলে চলে এল । একবারে আমার গা ঘেষে দাড়িয়ে !

-কি বৃষ্টি দেখেছো ?

-হুম !



রিক্সায় উঠে ও রিক্সার পর্দা ঠিক করতে লাগলো ! আমি ওর ছাতাটা বন্ধ করে ওর দিকে এগিয়ে দিলাম । এদিকে আমার শার্ট ভিজে গেছে বৃষ্টির জলে ততক্ষনে !

আমাকে দেখে অপু কেমন চিৎকার করে উঠলো !

-আরে কি কর ? ভিজে যাচ্ছো তো !

-কি ? কি বললে ?

-আরে গাধা ভিজে যাচ্ছো তো ! আচ্ছা উঠে আসো ! রিক্সার ভিতরে উঠে আসো ! উঠে আসো !

আমি আবারও রোবটের মত রিক্সায় উঠে এলাম !

ওর পাশে বসতে বসতেই অপু বলল

-এই তোমার কি হয়েছে বল তো ?

-কি হবে ?

-কিছু একটা হয়েছে ? আজকে কেমন যেন আচরন করছো ? অন্য দিন আমার সাথে কথাই বল না আর আজকে আমার জন্য রিক্সা ডেকে নিয়ে এল !

-না ! কিছু না তো !



রিক্সা চলতে শুরু করতে করলে অনুভব করলাম বুকের ভেতর কেমন একটা শিরশিরে অনুভব করছে । কেন এই অনুভুতি আমি জানি না ! আমার কেন জানি মনে হল আমার মুখের দিকে এখন যে কেউ তাকালে আমার মনে অবস্থা ঠিক বুঝে ফেলবে ! কোন কিছু না ভেবেই রিক্সাওয়ালা কে থামতে বললাম !

রিক্সা থামতেই নেমে গেলাম বৃষ্টির ভিতর ! অপু আমার দিকে অবাক হয়ে তাকিয়ে রইলো কিছুক্ষন ! রিক্সাওয়ালা মাকে চালাতে বললাম ! রিক্সা চলতে শুরু করলেও দেখলাম অপু রিক্সার পেছন দিক দিয়ে আমার দিকে তাকিয়ে আছে অবাক হয়ে ! আমি যেমন ভিজে গেছে ও নিজেও ভিজে গেছে অথচ কারো কোন ভ্রুক্ষেপ নেই ! যতক্ষন দেখা যায় একে অন্যে রদিকে তাকিয়ে রইলাম ! কেন তাকিয়ে রইলাম কে জানে ! মানুষের অদ্ভুদ মনের কাজ কারবার গুলো মাঝে মাঝে কোন ভাবেই কোন ব্যাখ্যা করা যায় না !



চোখের আড়ালো চলে যাওয়র পরেই অন্য রকম একটা অনুভুতি শুরু হল । মনে হল দৌড়ে রিক্সার পেছনে চলে যাই । ওকে ডেকে বলি তুমি কি আমার সাথে কিছুক্ষন বৃষ্টিতে ভিজবে ?

কিন্তু গেলাম না ! পাগলের মত বৃষ্টিটে ভিজতে লাগলাম । মন টা সেই রিক্সার ভিতরেই পরে রইলো !

বারবার আমার নিজের মনের এই আচরন ব্যাখ্যা করতে পারলাম না ! এমন কেন লাগছে । এমন তো কোন ভাবেই হওয়ার কথা না !



ঠিক তখনই আমাকে অবাক করে দিয়ে আমার পেছনে একটা রিক্সা এসে থামলো ! তাকিয়ে দেখি অপু নামছে ছাতা মাথায় দিয়ে রিক্সা থেকে নেমে পড়লো বৃষ্টির ভেতরে ! আমার ডিকে তাকিয়ে খুব স্বাভাবিক ভাবে বলল

-তোমার কাছে ২০ টাকা হবে ?

-কি ?

-২০ টাকা হবে ?

আমি কোন কথা না বলে টাকা বের করে দিলাম ! অপু টাকা রিক্সাওয়ালাকে দিয়ে আমার সামনে এসে দাড়ালো ! আমি তখনও অবাক হয়ে ওর দিকে তাকিয়ে আছি ! অপু একটা লজ্জা মিশ্রিত হাসি দিয়ে বলল

-তুমি এভাবে নেমে গেলে কেন ?

-তার আগে বল তুমি কেন ফেরৎ এলে কেন ?

-জানি না !

আমি আর কোন কথা জানতে চাইলাম না এটা নিয়ে ! কেবল বললাম

-ভিজবে ?

-না ! তুমি ভিজো ! তোমার পাশে হাটি ! ঠিক আছে ?

-আচ্ছা !



অপু আমার পাশেই হাটতে লাগলো চুপচাপ ! মাঝে মাঝে আমার দিকে তাকাচ্ছে, আবার চোখ সরিয়ে নিচ্ছে ! কোন কথা বললাম না আমরা কিন্তু ঐ চোখের চাহনিতেই অনেক কথা যেন বলে ফেললাম !



আসে পাশের মানুষ জন গুলো একটু বাঁকা চোখে আমাদেরকে দেখতে লাগলো ! একটা ছেলে প্রবল বৃষ্টিতে হেটে চলেছে, ঠিক তার পাশেই ছাতা মাথায় একটি মেয়ে হাটছে । কেউ কোন কথা বলছে না ! একটু পরপর কেবল একে অন্যের দিকে তাকাচ্ছে !











অনুগল্প দুইঃ পাগলী



-এই তুই আমার ছবি মোবাইলের ওয়ালপেপারে কেন লাগিয়েছিস ?



নীলুর কন্ঠ দিয়ে যেন আগুন ঝড়ছে । আমি খুব বেশি চিন্তিত হলাম না । নীলু সব সময়ই আমার সাথে এরকম করেই কথা বলে । আমি অন্য দিকে তাকিয়ে বললাম

-তোকে কে বলল যে আমি তোর ছবি লাগিয়েছি ?

-আমি জানি ! তুই এখনই ছবি বদলা ! বলছি বদলা !

-শোন বেশি বকবি না ! আমার মোবাইল আমি যার ইচ্ছা তার ছবি লাগাবো তোর কি ?

-তোর কি মানে ? আমার ছবি লাগাবি আবার বড় বড় কথা বলবি !

আমি বললাম

-তা ! তুই যে আমার ছবি তোর ডেক্সটপে দিয়ে রেখেছিস আমি কিছু বলেছি ?



নীলু যেন আকাশ থেকে পড়লো আমার কথা শুনে ! প্রথমে কিছুটা সময় কথাই বলতে পারলো না ! তারপর আমতা আমতা করে বলল

-তো-তোকে কে বলেছে ? কে বলেছে তোকে আৈ তোর ছবি লাগিয়েছি !

আমি ওর দিকে তাকিয়ে বললাম

-তুমি মামু নিজেকে যতটা বুদ্ধিমতি ভাবো ওতোটা তুমি নাও ! ঠিক আছে ।আগে আমার ছবি চেঞ্জ করে তারপর তোমার ছবির কথা ভাববো !

আর কিছু না বলতে পেরে নীলু আমার দিকে কিছুক্ষন তীব্র চোখে তাকিয়ে রইলো ! তারপর গটগট করে হাটা দিল ! আমি ওর চোলে পথে দিকে তাকিয়ে রইলাম !

পাগলি একটা !



রাতের বেলা ঘুমাতে যাবো এমন সময় আবার নীলুর ফোন ! আবার সেই রাগত কন্ঠে আমাকে বলল

-কোথায় তুই ?

-এই সময় আর কই থাকবো ? বাসায় ।

-তুই এখনই আমার বাসার সামনে আয় ! এক্ষুনি !

-এখন ? কয়টা বাজে হিসাব আছে ?

-আমি কিছু শুনতে চাই না ! এক্ষুনি আসবি !

-আচ্ছা বাবা শান্ত হ ! আসতেছি !



খানিটা চিন্তিত হলাম বটে ! এতো রাতে নীলুর আবার কি দরকার পড়লো !

ওদের বাসা আমাদের বাসা থেকে খুব বেশি দুরে না ! হেটে যেতে মিনিট পাঁচেকের মত লাগে । আমি ওর বাসার সামনে গিয়ে ফোন দিতেই নীলু বেড়িয়ে এল !

আমার সামনে এসে বলল

-তোর মোবাইল দে !

-কেন ?

-দিতে বলছি দে !



আমি কিছু না বলে ওকে মোবাইল দিলাম ! লক খোলাই ছিল ! মোবাইলটা নিয়ে কিছুক্ষন ওর নাড়া চাড়া করলো ! তারপর নিজের মোবাইল বের করে আরও কি যেন করলো ! তারপর আমার দিকে ফেরৎ দিয়ে বলল

-যা এবার বাড়ি যা !

-মা নে কি ?

-কোন মানে নেই !

আমি মোবাইলের দিকে তাকিয়ে দেখি সেখানে নীলুর অন্য একটা ছবি শোভা পাচ্ছে ওয়ালপেপারে ! কিছুক্ষন ছবিটার দিকে তাকিয়ে থেকে বললাম

-এই জন্য আমাকে এতো রাতে আসতে বললি ? এই ছবি তো অনলাইনেই দেওয়া যেত !

-যেত ! কিন্তু আমি কিভাবে বুঝতাম যে তুই আমার কেয়ার করিস ! আর ছবি নিবা একটু কষ্ট করবা না, তা তো হবে না !

আমি নীলুর কথা শুনে হাসি ! আসলেই পাগলী একটা !

আমি বললাম

-কেবল ছবিই ! আর কিছু না ?

-আর কিছু আবার কি ? যা ভাগ ! ফাজলামি করলে থাপ্পড় খাবি !

-ফাজলামি কোথায় করলাম ?

-মার খাবি ! যা ভাগ বলছি !

আমি হাসতে হাসতে বললাম

-আচ্ছা যাচ্ছি ! কাল ক্যাম্পাসে দেখা হবে !

-আর শোন ! এই ছবি যদি কাউকে দেখাস তোর খরব আছে কিন্তু ! একদম খুন করে ফেলবো !



আমি মনে মনে বললাম আমি তো খুন হয়ে আসি ! আর কত খুন করবি ?

আমার সামনেই নীলু গেট দিয়ে ভেতর ঢুকলো ! আমি বাড়ির দিকে হাটা দিলাম ! মেয়েটা আসলেই একটা পাগলি !



মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৫৮

অঘটনঘটনপটীয়সী বলেছেন: আপনার গল্পগুলো এমন অদ্ভুত কেন? কিছুটা অবাস্তব কিন্তু পড়তে খুবই মজা লাগে। (টাই এর গল্পটা ছাড়া। ওটা পড়ে আমার দাঁত কিড়মিড় করছিল।)

২৬ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:৩৭

অপু তানভীর বলেছেন: সেকি ঐ গল্প টা সব গুলোর মতই হয়েছে । কেন কিড়মিড় করছিল একটু যদি ক্লিয়ার করতেন ! তাহলে আপনার দাঁত কিড়মিড় করার আরও ব্যাবস্থা করতাম ;);)

২| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১২:১৯

আবু শাকিল বলেছেন: গল্পে এত রোমান্টিক কিল্লাই...
টাকা পয়সা সমস্যা নাই।খালি পেরেম আর পেরেক =p~ =p~

২৬ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:৩৮

অপু তানভীর বলেছেন: ঠিক ! খানি প্রেম আর প্রেম ! ;););)

৩| ২৬ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:০১

বাংলার পাই বলেছেন: গল্প চমৎকার লিখেছেন। অনেক ভালো লাগলো। তবে এসব বিষয় বাস্তবে যদি ঘটতো তবে জীবনটা আরো সুন্দর হতো। কিন্তু সত্যি কথা বলতে গেলে এগুলো বাস্তব জীবনে হয় না।

অপু ও অপু চমৎকার। আর বৃষ্টিতে ভিজতে আমারও ও খুব ভালো লাগে। আর পাশে সুন্দরী মেয়ে থাকলে তো কথাই নেই।

অনেক অনেক শুভেচ্ছা,শুভ কামনা রইলো। ভালবাসা নিবেন। ভালো থাকবেন সবসময়।

২৬ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৪৫

অপু তানভীর বলেছেন: বাস্তবে হয় বলেই ইহা গল্প ! বাস্তবের না হওয়া ঘটনা গুলো নিয়েই তো এই গল্পের সৃষ্টি ! তবে মাঝে মাঝে কিন্তু বাস্তব গল্পকেও হার মানায় !


অনেক ধন্যবাদ ! :):):)

৪| ২৭ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ওরে মিঠা মিঠা প্রেম রে......

ডায়াবেটিস না হয়ে যায় ;) =p~ =p~ =p~ =p~ =p~

আপনি খুব খ্রাপ! এত রোমান্টিক গপ্প পড়ে খালি কুট্টি কালে ফেরত যাইতে মন চায়! যাইতেতো পারিনা! পুটি মাছের মতো মনটা হাসফাস করে :P =p~ =p~ =p~

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৪০

অপু তানভীর বলেছেন: সমস্যা নেই । ডায়াবেটিস হইলে কন্ট্রলের ব্যবস্থা করা হইবে । ;););)

লেখার সময় আমার মনভাবও আপনার মতই হয় ! ;) কথা কিন্তু সত্য !

৫| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১০:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আবু শাকিল বলেছেন: গল্পে এত
রোমান্টিক কিল্লাই...
টাকা পয়সা সমস্যা নাই।
খালি পেরেম আর পেরেক :P :P :P

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৩৫

অপু তানভীর বলেছেন: পেরেম ছাড়া জীবনে আর কি আছে ! বলেন কি আছে ? ;););)

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:০২

রোকেয়া ইসলাম বলেছেন: সুন্দর লিখেছেন । খুব ভালো লাগলো...

০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:২৮

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :):)

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৮

মৌমিতা আহমেদ মৌ বলেছেন: প্রেমে মরা জলে ডুবে না!!!!! কিন্তু ছ্যাক খেয়ে মরা ডুবে!!!! =p~ =p~ =p~ =p~ খামাখাই লাইন দু্টা লিখলাম... অতি ভালোবাসা ভালো না... গল্প প্রেমময় হয়েছে!!!

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৩৪

অপু তানভীর বলেছেন: কি জানি অতি ভালুবাসা ভালু কি না ! কোন সময়ে মনে হয় ভাল আবার কোন সময়ে মনে হয় ভাল না !

আমার গল্প তো প্রেমময় হবেই :):)

৮| ২৫ শে মার্চ, ২০২২ রাত ৯:১৯

ইসিয়াক বলেছেন: প্রবল বৃষ্টিতে নির্জন রাস্তায় একজোড়া নারী পুরুষ. …প্রকৃতিতে তুফান,মনেও তুফান। প্রথম প্রেমের গল্পটা মনে পড়ে গেল।
জানি না মধুরিমা মনে আছে কি-না সেই ঘটনা।

দুটো গল্পই সুন্দর।

২৫ শে মার্চ, ২০২২ রাত ১০:০৮

অপু তানভীর বলেছেন: লিংকটা দিয়ে যান দেখি সেই গল্পটির । আরেকবার পড়ে দেখি !

এতো আগের গল্প পড়ছেন দেখে ভাল লাগলো !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.