নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কোল্ড স্টরেজ

২১ শে অক্টোবর, ২০২০ রাত ৩:০৬



এক মেয়ে একটা মাংসের ফ্যাক্টরিতে কাজ করে।
তার কাজ ছিল, মাংস গুলো সঠিক সাইজে কাটা। মাংস কাটা হতো মেশিনে। দীর্ঘদিন ধরে মেয়েটা এই কাজই করছে। প্রতিদিন সাত ঘন্টা ডিউটি। সপ্তাহে দুই দিন ছুটি। তবে ইচ্ছা করলে এই দুই দিনও কাজ করা যায়। তাতে বাড়তি কিছু টাকা পাওয়া যায়। তবে সপ্তাহে দুই দিন ছুটির দরকার আছে। দাঁড়িয়ে দাঁড়িয়ে কাজ করতে হয়। কোমর ব্যথা হয়ে যায়।

একদিন মেয়েটা বিরাট বিপদে পড়ে গেল!
মেয়েটা কাজ শেষ হবার কিছু সময় আগে সে মাংস রাখার স্টোরেজ রুমে ঢুকল। যেটা মূলত কোল্ড স্টরেজ। হুট করে বাইরে থেকে দরজাটি লক হয়ে যায়। সে অনেক চেষ্টা করলেও দরজাটা খোলা সম্ভব হলো না। অনেক চিৎকার করেও লাভ হয় নি, কারন ততক্ষণে অন্য সব কর্মী কাজ শেষ করে বেরিয়ে গেছে। মেয়েটা ঠান্ডায় জমে যাচ্ছে।

আস্তে আস্তে সে ঠান্ডায় জমে যেতে লাগল।
মৃত্যু আসন্ন। সে কাঁদছে। কিন্তু তার বাঁচার কোন সম্ভাবনাই নেই। সে মনে মনে মৃত্যুর জন্য প্রস্তুতি নিলো। হঠাৎ বেশ অপ্রত্যাশিতভাবে একজন সিকিউরিটি গার্ড এসে দরজা খুললেন এবং তাকে মুক্ত করলেন। মেয়েটি তখন তাকে জিজ্ঞেস করলেন, আপনার তো এখানে আসার কথা নয়। এখানে আসলেন কেন? গার্ড বললেন, আপনার ব্যবহার, আপনার আন্তরিকতা আমাকে এখানে টেনে এনেছে।

সিকিউরিটি গার্ড মেয়েটাকে একটা কম্বল দিলো।
কফি মেশিন থেকে এক মগ কফি দিলো। এবং বলল, আমি দীর্ঘ সময় এখানে সিকিউরিটি গার্ডের কাজ করছি। প্রায় ৩৫ বছর। কিন্তু আমি এমন মানুষ খুব কম দেখেছি যারা প্রতি সকালে আমাকে Hi বলেছে এবং সন্ধ্যায় বের হবার সময় bye বলে বেরিয়েছে। বেশির ভাগ মানুষ এমন আচরণ করতো যেন তারা আমায় দেখতেই পায় নি। কিন্তু আপনি ছিলেন সেই মানুষ যে প্রতিদিন আমাকে দেখে একটা মিষ্টি হাসি দিয়ে সম্ভাষন করতেন। আজ সকালেও করেছেন। কিন্তু সন্ধ্যায় আমি আপনার কাছ থেকে bye শব্দটি শুনতে পাইনি। তার মানে, আপনি এখনো বের হন নি। আর তাই আমি আপনাকে খুঁজতে শুরু করি।


আমাদের জীবন খুব ছোট। এই ছোট জীবনে সংস্পর্শে আসা প্রতিটি মানুষের সাথে সদ্ভাব থাকা জরুরী।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০২০ রাত ৩:২৫

ভুয়া মফিজ বলেছেন: গল্প হোক আর সত্যি ঘটনাই হোক.........চমৎকার! সবার সাথে ভালো সম্পর্ক মানুষকে অনেক বড় বিপদ থেকেও রক্ষা করে। আর সবার পিছনে লেগে থাকলে দিনশেষে কাউকেই পাশে পাওয়া যায় না। দারুন একটা মেসেজ আছে এই গল্পে।

২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন। ধন্যবাদ।

২| ২১ শে অক্টোবর, ২০২০ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:



মানবতার পুরস্কার।

২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: ভালোবাসার চেয়ে মানবতা বড়।

৩| ২১ শে অক্টোবর, ২০২০ ভোর ৬:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
শুভ সকাল!

বিনয়ের কোন বিকল্প নেই।
সবার সাথে ভালো ব্যবহার করা দরকার।
শুভ কামনা।

২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৫

রাজীব নুর বলেছেন: শুভ দুপুর। বিনয় আমাদের দেশে দুর্বলতা মনে করা হয়।

৪| ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ৮:০৭

ইসিয়াক বলেছেন: বাস্তব বা সত্যি যাই হোক না কেন।চমৎকার একটি পোস্ট।
মানুষের মানবিক মানবিক গুণাবলীর গল্প। মানুষ মানুষের জন্য। জয় হোক মানবতার।

২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৬

রাজীব নুর বলেছেন: আপনার মধ্যে মানবতা আছে তো?

৫| ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:০৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: রাজীব সাহেব ভাল ভাল গল্পই বলেন অন্তত তাতে ধর্মীয় কুসংস্কার থাকে না।

২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৭

রাজীব নুর বলেছেন: ধর্ম থেকে মানুষ যত দূরে সরবে মানুষের তত ভালো হবে।

৬| ২১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫৩

করুণাধারা বলেছেন: এই গল্প কিন্তু আমি আগে কোথাও পড়েছি রাজীব নুর। তবে এটা একটা চমৎকার গল্প, পড়ে আবারো ভালো লাগলো।

২১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:১৫

রাজীব নুর বলেছেন: পৃথিবীর সব দেশ, মহাদেশ মানুষের চেনা জানা হয়ে গেছে। কোনো নাবিক আর কখনও বলতে পারবে না- 'আরে এ জায়গাটা তো ম্যাপে নেই'। এখানে একটা পতাকা লাগিয়ে দাও।
ঠিক সেভাবেই পৃথিবীর সব গল্প, উপন্যাস লেখা হয়ে গেছে। পুরান লেখাই আবার নতুন করে লেখা হচ্ছে।

৭| ২১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:১১

পদ্মপুকুর বলেছেন: করুণাধারা বলেছেন: এই গল্প কিন্তু আমি আগে কোথাও পড়েছি রাজীব নুর। তবে এটা একটা চমৎকার গল্প, পড়ে আবারো ভালো লাগলো।

আমার মনে হয় আমিও পড়েছি।

২১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন: আপনি পন্ডিত মানুষ।
অবশ্যই কোথাও না কোথাও পড়েছেন। সেটা আমি মানি।

৮| ২১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:১৯

পদ্মপুকুর বলেছেন: ক্যান ভাই, আমাকে এভাবে ডোবাচ্ছেন ক্যান? রাগ করে আছেন নাকি?

২১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: আমি এখন আর কারো উপর রাগ করি না। আমার সমস্ত রাগ পানি হয়ে গেছে। আপনি আমাকে গালি দেন, তবু আমি রাগ করবো না।

৯| ২২ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই ধরণের পরিস্থিতি অনেক সময় হয়।

২২ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৫

রাজীব নুর বলেছেন: আমি অবাস্তব কিছু পছন্দ করি না। তাই বাস্তবের কাছাকাছি থাকতে চেষ্টা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.