নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের কিছু প্রাইভেট টিভির ইউটিউব চ্যানেলগুলো ফিলিস্তিনের গাজা নিয়ে অতিরঞ্জিত খবর প্রকাশ করছে কেন?

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৪০

বাংলাদেশের কিছু প্রাইভেট টিভির ইউটিউব চ্যানেলগুলি যদি কেউ গত এক মাস ধরে দেখেন তাহলে মনে হবে হামাস কর্তৃক ইসরাইল দখল শুধু সময়ের ব্যাপার মাত্র। মনে হবে যেন হামাসের আক্রমনে ইসরাইলের দিশেহারা অবস্থা। হামাস নাকি প্রতিদিন ইসরাইলী সেনাদের নাস্তানাবুদ করছে। অথচ আমরা সবাই জানি যে গাজায় আসলে ব্যাপকভাবে গণহত্যা চলছে গত বেশ কয়েকদিন ধরে। গাজা নিয়ে এই সব টিভির গত কয়েকদিনের সংবাদগুলি দেখলে মনে হবে যে হামাস খুব ভালো যুদ্ধ করছে ইসরাইলী সেনাদের বিপক্ষে। কিছু সংবাদের শিরোনাম দেখলেই ব্যাপারটা বুঝতে পারবেন।

গাজা নিয়ে একাত্তর টিভির শিরোনাম –
- ইসরায়েলি সেনাদের নাকানিচুবানি খাওয়াচ্ছে হামাস – গাজায় ব্যাপক প্রতিরোধে পিছু হটতে বাধ্য হল ইসরাইল
- ইসরাইলি সেনাদের মেরে হাওয়া হচ্ছে হামাস, লাশ খুঁজতে মাংসখেকো পাখি পাঠাচ্ছে ইসরাইল – হামাসের হাতে নিহত সৈন্যদের লাশও খুঁজে পাচ্ছে না ইসরাইল
- চোরাগোপ্তা হামলায় অপ্রতিরোধ্য হামাস, নাজেহাল ইসরাইলী সেনারা - এবার ঠেকায় কার সাধ্য, ১৩৬ যান ধ্বংস, ফেঁসে গেছে যুক্তরাষ্ট্রও
- জয়ী হওয়ার আত্মবিশ্বাস কোথায় পেল হামাস? হামাসের মরণ কামড়, ইসরাইলকে পরাজিত করার ঘোষণা
- ভয় ধরানো ভিডিও – ইসরাইলকে হামাসের আক্রমণ- ইসরাইলকে ঝাঁঝরা করে দিচ্ছে অকুতোভয় ভয় হামাস যোদ্ধারা

গাজা নিয়ে চ্যানেল ২৪ এর শিরোনাম –
- ইসরাইলকে যেভাবে রুখে দিচ্ছে হামাস

গাজা নিয়ে এটিএন নিউজের শিরোনাম –
- গাজায় গিয়ে বিপাকে ইসরাইল – ১৩৬ সামরিক যান ধ্বংস
- এবারের ইসরাইলের ৩ শহরে রকেট হামলা
- ইসরায়েলকে দাঁতভাঙ্গা জবাব দিলো ফিলিস্তিনি যোদ্ধারা

গাজা নিয়ে সময় টিভির শিরোনাম –
- পিছু হটলো নেতানেয়াহু – পিছনের কারণ কি?
- তোপের মুখে নেতানেয়াহু – বিপদে বাইডেন
- হামাসের প্রতিরোধের মুখে গাজায় পিছু হটলো ইসরাইলি বাহিনী

গাজা নিয়ে চ্যানেল আইয়ের শিরোনাম -
- ইসরায়েলে ট্যাংকসহ ২৪টি সাজোয়া যান উড়িয়ে দিলো ফিলিস্তিনি যোদ্ধারা

মিথ্যা বা একতরফা খবর প্রচার করা সাংবাদিকদের কাজ না। নিরপেক্ষ অবস্থান থেকে বস্তুনিষ্ঠ খবর মানুষের কাছে পৌঁছে দেয়াটাই সাংবাদিকের কাজ। উপরে দেয়া ফিলিস্তিনের গাজা সংক্রান্ত সংবাদগুলির শিরোনাম দেখলে মনে হয় এই দেশের মানুষের আবেগ অনুযায়ী সংবাদ তৈরি করা হয়েছে যেন অনেক বেশী মানুষ তাদের সংবাদগুলি দেখে। বাংলাদেশে সাংবাদিকতার মান কখনই ভালো ছিল না। এখন মনে হচ্ছে সেটা তলানিতে এসে ঠেকেছে। আগেও অনেক তথাকথিত বড় সাংবাদিক টাকা পয়সার লোভে বিক্রি হয়েছে কোন রাজনৈতিক দলের কাছে কিংবা কোন শিল্প গোষ্ঠীর মালিকের কাছে। পাঠক পাওয়ার জন্য সাংবাদিকরা এখন নজর রাখে পরীমণি টাইপের কিছু মেয়ে কখন কোথায় কার সাথে গেল, স্বামীর সাথে কিভাবে মারামারি পিটাপিটি করলো এগুলির প্রতি। এছাড়া আছে কার বাচ্চার বাপ কে, কার সংসার এখনও কেন ভাংছে না এই জাতীয় খবর নিয়ে।


সাংবাদিকরা জাতির উন্নয়নে ভুমিকা রাখতে পারতো কিন্তু তারা সেই কাজ করছে না।

মন্তব্য ৪৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৪৫

আমি সাজিদ বলেছেন: সরকারের পশ্চিমা বিরোধী পলিসির সাথে সাধারণ মানুষের আবেগ মিলে গেছে, এটাকে ব্যবহার করে ভিউ বাড়িয়ে উপরি ইনকামের ধান্দা।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমারও তাই মনে হচ্ছে। কিন্তু এদের এই ধরণের অপপ্রচারের কারণে প্রকৃত খবর থেকে আমরা বঞ্চিত হচ্ছি। সব কিছুতেই ব্যবসা ঢুকে গেছে।

২| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৫১

হাসান কালবৈশাখী বলেছেন: হিট সিকিং

হিটাররা হামাসের জয় দেখতে চায়, ইসরাইল আমেরিকার ধ্বংশ চায়,
কিন্তু বাংলাদেশে উল্টোটা। আমেরিকার বেশী হস্তক্ষেপ চায়।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ২:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাংবাদিকের কাজ সঠিক তথ্য দেয়া। হিট সিকিংয়ের দ্বারা মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। মিথ্যা তথ্য দেয়ার জন্য এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।

অ্যামেরিকা উভয় পক্ষের কাজ কারবারই পর্যবেক্ষণ করছে। উভয় পক্ষ সম্পর্কেই অ্যামেরিকার ভালো ধারণা আছে। উভয় পক্ষের কারও কথাতেই অ্যামেরিকা নাচবে না। বরং সুযোগ পাওয়ার কারণে তারা এখন প্রভাব বিস্তার করছে বাংলাদেশের রাজনৈতিক মঞ্চে। তারা ভোটের একটা ভালো পরিবেশ চাচ্ছে অন্য অনেক দেশের মত। অ্যামেরিকা নগ্নভাবে হস্তক্ষেপ করবে না। কারণ অ্যামেরিকা আওয়ামীলীগের উপর মোটামুটি সন্তুষ্ট। বিএনপিকে তারা চেনে। ভারতের ব্যাপারটাও গুরুত্বপূর্ণ। ভারত আওয়ামীলীগকে চায় সঙ্গত কারণে। অ্যামেরিকা ভারতকে চটাবে না।

৩| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৫৬

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ লক্ষ্য করেছি এগুলি আসলে ইউটিউবে ভিউ বাড়ানোর জন্য এমন থাম্বনেইল ও খবর বানানো হয়।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ২:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই ব্যাপারে কোন নীতিমালা নাই মনে হয়। এই দেশের মানুষকে বিভ্রান্ত করছে অথবা তাদেরকে খুশি করার মত খবর প্রচার করছে। এগুলি গ্রহণযোগ্য না।

৪| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ২:৫৮

আমি নই বলেছেন: টেহা ভাই টেহা.... হাম্বাদিকদের নীতি নৈতিকতা নাই। আমি ৫-১০% নীতিবান হাম্বাদিককেও পাই নাই। আপনি স্কাই নিউজ, ফক্স এগুলোতেও এরকম নিউজ পাবেন। একটা উদাহরন দেই, গনহত্যা শুরুর সম্ভবত ৩য় বা ৪র্থ দিনে নেতানিয়াহুর বরাত দিয়ে স্কাই নিউজ প্রকাশ করে হামাস ৪০জন শিশুর শিরচ্ছেদ করেছে। সেই নিউজ তারা ইসরাইলের আই২৪ চ্যানেল থেকে ধার করেছিল। বাইডেন সাহেব আবার আর একটু আগ বাড়িয়ে বলেছিলেন তিনি নাকি ছবিও দেখেছেন। পরে অবস্য তার অফিস থেকে জানানো হয় এমন কোনো ছবি তাদের কাছে নেই। ফ্যাক্ট চেক করে পাওয়া যায় পুরো বিষয়টাই ভুয়া। এরকম নিউজ আরো আছে যেগুলো লিখলে একটা পোষ্ট হয়ে যাবে।

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: একজন বিখ্যাত হিন্দু সাংবাদিক সম্পর্কে শুনলাম তিনি ঘুষের টাকা নেয়ার জন্য ঘুষদাতাকে বলেছেন টাকাটা অমুক জায়গায় একটা গাড়ি দাড়িয়ে আছে সেটার গেট খুলে টাকার ব্যাগটা যেন রেখে দেয়া হয়। সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী পাকিস্তান আমলে প্রথম দিকে বঙ্গবন্ধুর বিরুদ্ধে লিখতেন। পরে হাওয়া বুঝে বঙ্গবন্ধুর স্তুতি গেয়ে গেছেন পরবর্তী সময়ে। ফক্স নিউজ, স্কাই নিউজ অনেক আজগুবি খবর প্রকাশ করে। প্রচুর মানুষ পছন্দও করে এটাকে। আবার বিবিসি, সিএনএন এরা সাম্রাজ্যবাদী গোষ্ঠীর পক্ষে বছরের পর বছর ধরে লিখে যাচ্ছে। কোন লাজ লজ্জা নাই। আর বাংলাদেশের সাংবাদিকরা তো সাংঘাতিক। প্রাইভেট টিভিগুলি হল বেলেল্লাপনার আখড়া। ইদানিং কিছু নারী টিভি সাংবাদিক দেখা যাচ্ছে। এরা বেশীর ভাগই দুই নম্বর সব দিক থেকেই।

৫| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪৫

আমি সাজিদ বলেছেন: স্কাই / ফক্সের কয়েকটা একাত্তর লেভেলের আজগুবি খবরের থাম্বনেল শেয়ার করেন তো, আমরা দেখি।

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ফক্স নিউজের ভুয়া খবরের ব্যাপারে নীচের ইউটিউব লিঙ্কগুলি দেখতে পারেন।
১। Fox News Claims It Never Called COVID-19 a Hoax
২। Fox News runs with fake story about migrants displacing homeless veterans

৬| ১১ ই নভেম্বর, ২০২৩ ভোর ৪:০৪

আমি নই বলেছেন: আমি সাজিদ বলেছেন: স্কাই / ফক্সের কয়েকটা একাত্তর লেভেলের আজগুবি খবরের থাম্বনেল শেয়ার করেন তো, আমরা দেখি।

ঠেকায়া দিলেন, থাম্বনেইলের ব্যাপারে আমাদের চ্যানেলগুলো থেকে ওদের ট্রেইনিং নেয়া লাগবে, এতটা আপডেট ওরা হতে পারেনি =p~ =p~ =p~

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি উপরে দুইটা লিঙ্ক দিয়েছি ফক্স নিউজের উপরে। আমাদের দেশে নির্লজ্জের মত ভুয়া নিউজ হয় আর ওদের দেশে একটু পলিশড ভাবে হয়।

৭| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:১৭

নিমো বলেছেন: এই সব অতিরঞ্জিত খবর প্রকাশ কি আজকে নূতন দেখছেন ? ব্লগেইতো এই ধরণের বস্তাপঁচাদের অভাব নাই। একটু চেপে ধরলেই হাস্যকর অজুহাত দিয়ে নির্বোধের মত ব্যাপারটা হালকা করার চেষ্টা করবে।

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেশে সাংবাদিকতার উপরে এবং সাইবার ক্রাইমের উপরে এতো এতো কঠিন আইন থাকার পরে এগুলি ঘটছে সেটাই আশ্চর্যের বিষয়।

৮| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৬

শূন্য সারমর্ম বলেছেন:

বাঙালী মন যা শুনতে চায়,তাই শোনাতে হয় এবং তাই করা হচ্ছে।

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশে যেমন ভুয়া খবর হচ্ছে একইভাবে বিদেশেও হয় একটু অন্যভাবে। ওদের দেশের কিছু মানুষ ওগুলি পছন্দও করে।

৯| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:১২

ডার্ক ম্যান বলেছেন: গাজা গিয়ে গাজাখোরি শিরোনাম করছে আমাদের সংবাদ মাধ্যম ।

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওরাও কি ইউটিউবের ভিউ থেকে টাকা পায়?

১০| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৪

শেরজা তপন বলেছেন: এইসব গাঁজাখুরি নিউজের সাথে কিন্তু ওরা কিছু ভিডিও দেয় এর মূল সোর্স কোথায়? এগুলা এরা নিজেরা বানায় না এর মূল সোর্স অন্য কোথাও!
মানুষ সেইরকম গিলছে কিন্তু :)

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্যাপার হল ধরেন গাজাতে ইসরাইলী বাহিনীর হাতে ২০০ হামাসপন্থী মারা গেল আর হামাসের হাতে ১০ ইসরাইলী সেনা মারা গেল। বাংলাদেশের কিছু মিডিয়া ইসরাইলের পক্ষের খবরটা চেপে যাবে আর বলবে যে হামাসের হাতে ১০ ইসরাইলী সেনার মৃত্যু। তথ্য হয়তো মিথ্যা না কিন্তু আংশিক তথ্য হওয়ার কারণে মানুষের কাছে ভুল বার্তা যাচ্ছে।

মানুষ গিলছে কারণ আবেগের কারণে মানুষ হামাসের পক্ষের খবরগুলি শুনতে চায়। ইসরাইলের পক্ষে খবর দিলে অনেকেই চ্যানেলে আর আসবে না।

১১| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪৪

অপু তানভীর বলেছেন: কারণ বলদদের মাধ্যমে টাকা আয় করা সহজ ।

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: কথা ঠিক। মানুষ যা শুনতে চায় বা দেখতে চাই তা ই শুনানো বা দেখানো হয়। একই সাথে টাকাও কামানো যায়।

১২| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৯

রাজীব নুর বলেছেন: সবাই চায় ভিউ।
তাদের একটাই চিন্তা যে করেই হোক ভিউ বাড়াতে হবে। ভিউ বাড়াতে গিয়ে তারা ছয়কে নয় করছে এদিকে কোনো নীতিমালা নেই। নীতিমালা থাকলে অনেকের খবর ছিলো।

১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারণা ছিল নিতিমালা আছে। আপনি সাংবাদিকতা করেছেন তাই আমার চেয়ে ভালো জানেন অবশ্য। ভিউ বাড়ালে এরাও কি ইউটিউব থেকে টাকা পায়?

১৩| ১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৯

নতুন বলেছেন: গাজা নিয়ে একাত্তর টিভির শিরোনাম –
- ইসরায়েলি সেনাদের নাকানিচুবানি খাওয়াচ্ছে হামাস – গাজায় ব্যাপক প্রতিরোধে পিছু হটতে বাধ্য হল ইসরাইল
- ইসরাইলি সেনাদের মেরে হাওয়া হচ্ছে হামাস, লাশ খুঁজতে মাংসখেকো পাখি পাঠাচ্ছে ইসরাইল – হামাসের হাতে নিহত সৈন্যদের লাশও খুঁজে পাচ্ছে না ইসরাইল
- চোরাগোপ্তা হামলায় অপ্রতিরোধ্য হামাস, নাজেহাল ইসরাইলী সেনারা - এবার ঠেকায় কার সাধ্য, ১৩৬ যান ধ্বংস, ফেঁসে গেছে যুক্তরাষ্ট্রও
- জয়ী হওয়ার আত্মবিশ্বাস কোথায় পেল হামাস? হামাসের মরণ কামড়, ইসরাইলকে পরাজিত করার ঘোষণা
- ভয় ধরানো ভিডিও – ইসরাইলকে হামাসের আক্রমণ- ইসরাইলকে ঝাঁঝরা করে দিচ্ছে অকুতোভয় ভয় হামাস যোদ্ধারা


এরা ধান্দাবাজ ভিউ বাড়লে টাকার আয় বাড়বে তাই এমনটা করছে।

আমার খারাপ লাগে এই ভিডিওতে কমেন্ট পড়ে... সাধারন মানুষ এটাকে ধর্ম যুদ্ধ হিসেবে দেখছে এই সব বাটপার ইউটিউবারের ধান্দাবাজী বুঝতে পারছেনা...

হামাসের তীব্র প্রতিরোধ, হুমকি: লড়াইয়ে নিহত হচ্ছে ইসরায়েলি সেনারা | Hamass | Ekattor TV
569,829 views Premiered on 5 Nov 2023 #Barnatarana #Iran #Israel

435 Comments
অভিনন্দন ফিলিস্তিন ও হামাস মুজাহিদ সেনাদের

১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: এখন তো সহজেই অন্য মাধ্যম থেকে সঠিক খবর পাওয়া যায়। তারপরও মানুষ এই একপেশে খবরগুলি বিশ্বাস করে। এটাই আশ্চর্য লাগে।

১৪| ১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:০১

ক্লোন রাফা বলেছেন: এই নিউজগুলো গোগ্রাসে গিলে খাওয়ার মত একশ্রেনীর শ্রোতা ,দর্শক তৈরি করে ফেলেছে সোস্যাল মিডিয়া। সবচাইতে বেশি খায় সত্যের সাথে অধিকতর মিথ্যা !
ধন্যবাদ,সা.৭৪

১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক বলেছেন। সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার চালিয়ে মানুষকে বিভ্রান্ত করা সম্ভব। এটা খারাপ কাজ কিন্তু প্রচার এবং অর্থের লোভে অনেকে সেটা করছে। আর পুরো মিথ্যে খাওয়ানো সহজ না তাই সত্য আর মিথ্যার সংমিশ্রণ ঘটিয়ে আবেগ প্রবণ মানুষকে খাওয়ানো হচ্ছে।

১৫| ১১ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৬

বিষাদ সময় বলেছেন: টাকা এবং এজেন্ডা বাস্তবায়নের জন্য সংবাদকে যে কত ভাবে ম্যানিপুলেট করা হয় তা বলার মত না।

গাল্ফ ওয়ার এর সময় ইনকিলাব এর একটা ধারবাহিক লেখা ছিল "বিধংশী আক্রমনেের মুখেও বাগদাদ মাথা উচু করে দাড়িয়ে"। যেদিন বাগদাদের পতন হয় তার পর দিনও ঐ লেখা ছাপা হয়েছিল।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমারও ইরাক যুদ্ধেরকালীন একটা সংবাদের কথা মনে আছে। পতনের একদিন আগেও ইরাকের এক মন্ত্রী বলছে যে আমরা আনকনভেনশনাল পদ্ধতিতে আক্রমণ করতে যাচ্ছি শীঘ্রই। পরের দিন বাগদাদের পতন।

১৬| ১১ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ডিজইনফরমেশনে তো বাংলাদেশি নিউজ চ্যানেলের জুরি মেলা ভার !‍

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: কথা ঠিক আছে। দেশের রাজনীতি এবং সরকারের কাজ কারবার নিয়ে মিথ্যে বলতো এতো দিন। এখন আন্তর্জাতিক সংবাদ নিয়েও ব্যবসা করছে।

১৭| ১২ ই নভেম্বর, ২০২৩ ভোর ৫:০৭

কামাল১৮ বলেছেন: আবেগে।

১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আবেগে না টাকা আর প্রচারের জন্য আবেগি মানুষকে আকৃষ্ট করতে।

১৮| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: দুঃখিত সাচু পোস্টটি পড়া হয়নি বলে কিন্তু একটি মন্তব্য করে যাচ্ছি, আপনাকে মেইল করা হয়েছে সময় করে দেখে নিবেন!!

১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক আছে। ধন্যবাদ দিয়ালিকাকে।

১৯| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৮

নতুন বলেছেন: লেখক বলেছেন: এখন তো সহজেই অন্য মাধ্যম থেকে সঠিক খবর পাওয়া যায়। তারপরও মানুষ এই একপেশে খবরগুলি বিশ্বাস করে। এটাই আশ্চর্য লাগে।

দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের মাঝে ৮০% ও কিভাবে সঠিক তথ্য খুজে বের করতে হয় জানে কিনা সন্দেহ আছে।

একটু ফেসবুকগ্রুপে বিভিন্ন জানতে চাওয়া প্রশ্ন গুলি দেখবেন তবেই বুঝতে পারবেন।

১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ফেইসবুকে যাওয়া হয় না। তবে বুঝতে পারি। সত্যকে মোকাবেলা করতে হবে। কল্পনার জগতে থেকে লাভ নাই।

২০| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৮

আমি নই বলেছেন: সকালে একজন টং দোকানের এনালিস্ট সন্দেহ করল ইসরাইলের নাস্তানাবুদের খবর প্রকাশ করা হলে জনগনের মাঝে ক্ষোভ বেশি থাকবেনা তাই টিভিতে ঐ জাতীয় নিউজ বেশি বেশি প্রচার করা হচ্ছে। বাংলাদেশের যে শ্রেনীটা রাস্তায় নেমে বিক্ষোভ করতে পারে সেই শ্রেনীটা সংবাদগুলো দেখে মনে মনে সুখ নিচ্ছে। এইটা ইসরাইলের একটা কৌশল ও হতে পারে।

আমি অবস্য এই ধরনের সংবাদ প্রচারের আর কোনো কাউন্টার লজিক খুজে পেলাম না তাই ছালাম দিয়ে ফোন রাখলাম।

১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওয়ালাইকুমুসসালাম ভাই। মিথ্যা সান্ত্বনার জন্য এই ধরণের খবর দেয়া হয় হয়তো। কিন্তু কল্পনায় বাস না করে আমাদের বাস্তব জগতে বাস করতে হবে। সঠিক তথ্য না পেলে ভুল জিনিস মাথায় গেঁথে যাবে। আর তাছাড়া এই ইন্টারনেটের যুগে সঠিক তথ্য যাচাই করা যায়।

যদিও সব সময় আশা করি যে গাজাবাসীর পক্ষে বিশ্ববাসী এসে দাঁড়াক। কিন্তু সেটা তো হচ্ছে না। আরব দেশগুলি এই ৩৫ দিনেও বুঝতে পাড়ছে না কোন পক্ষ নিয়ে কি করবে। আসলে তারা ইচ্ছে করে সময় ক্ষেপণ করছে যেন গাজাবাসীর অস্তিত্ব আর না থাকে। গাজাবাসি না থাকলে তাদেরকে আর গাজা নিয়ে বিব্রত হতে হবে না।

২১| ১৪ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


সবই আবেগ।
প্যালেস্টাইনের প্রতি আমাদের আবেগ সীমাহীন।
সেখানে যত ইসরায়েলি নিহত হবে আমরা ততই আনন্দিত হবো।

১৪ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিডিয়াগুলি ব্যবসায়ীক স্বার্থে এই কাজ করছে।

১০০ জন ফিলিস্তিনি মারা গেলে সেখানে ইসরাইলী মারা যাচ্ছে ১ জন।

২২| ১৪ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৪

জটিল ভাই বলেছেন:
তাই হয়তো দজ্জাল মিডিয়া কথাটা চলে!

১৪ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক বলেছেন। আপনি ভাই এতো দিন কোথায় ছিলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.