নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

সারোগেট বেবি

২৪ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১৮





অন্যের পেটে আপনার সন্তান, বাড়ছে আরামে, আর আপনি মা হয়েও ঘুরছেন হিল্লি-দিল্লী। সহজ কথায় এরই নাম সারোগেট। বাবার শুক্রানু ও মায়ের ডিম্বানু নিয়ে ভ্রুণ বানিয়ে কোনো এক মায়ের জরায়ুতে প্রতিস্থাপন করার পর, যে সন্তান বেড়ে উঠে, পৃথিবীতে আসে, বায়োলজিক্যাল মাকে ছেড়ে, জিন বৈশিষ্ট্যের মায়ের কোলে চড়ে বসে, তার নাম সারোগেট সন্তান। এটা হলো ট্রু সারোগেট। আর যেখানে মায়ের গর্ভ ও ডিম্বানু দুটোই ভাড়া নেওয়া হয়, সেটা পার্শিয়াল সরোগেট।
বিজ্ঞানের এই এক অপার বিস্ময়। টাকাওয়ালাদের জন্যে এক অপূর্ব সুযোগ, নিজের জিনের, বংশের ধরা অন্যের পেটে ঠিক রাখা।
বাংলাদেশের তরুনদের, কোনো কোনো মুরব্বিরও, পছন্দের প্রিয়াংকা-নিক দম্পতি সারোগেট বাচ্চা নিয়েছেন। এমন না প্রিয়াঙ্কার শরীর মা হওয়ার উপযুক্ত নয়। তবে বয়স ৪০ হওয়ায় ঠিক ঝুঁকি নিতে চাননি তিনি। এদিক থেকে আমাদের কাঙালিনী সুফিয়াকে বেশ সাহসী বলতেই হয়। ৫০ এর পরও তিনি দেখিয়ে দিয়েছেন।
যাহোক, ভারতের তারকাদের মধ্যে সারোগেট শিশু নেওয়ার ঘটনা এটাই প্রথম নয়। এমনকী বিয়ে না করেই করণ জোহর, একতা কাপুর সারোগেট শিশু নিয়েছেন। অবশ্য ২০১৬ সালে আইন করে ভারতে বাণিজ্যিক সারোগেসি নিষিদ্ধ করা হয়। এর আগে ২০০৫ থেকে ২০১৫ পর‌্যন্ত ভারত ছিলো বাণিজ্যিক সারোগেসির হট স্পট ।
বাংলাদেশে সারোগেসিকে বৈধ করে কোনো আইন নেই। এই দেশে টেস্ট টিউব বেবি নেওয়া বৈধ। বলে রাখা ভালো টেস্ট টিউব বেবি ও সারোগেট বেবি নেওয়ার পদ্ধতি এক নয়। তারপরও গোপনে গোপনে বাংলাদেশে গর্ভ ভাড়া দেওয়া হয় বলে প্রচলিত আছে।
যাহোক, মা হলেও এখনো সন্তানকে কোলে নিতে পারেননি প্রিয়াঙ্কা। যার গর্ভ ভাড়া করা হয়েছিলো এটি তার পঞ্চম সন্তান। পৃথিবীতে চলে এসেছে বারো সপ্তাহ বা তিন মাস আগেই। তাই সেই সন্তানও লড়ছে নিজেকে শক্ত প্রমাণ করার লড়াইয়ে।
এ এমন এক পৃথিবী যেখানে প্রতি মুহুর্তে লড়তে হয় মানুষদের। দূর্বলরা এই লড়াইয়ে নৈতিকতা হারায়। তাতে কী প্রকৃতি বিষন্ন হয়!

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৩৪

জোভান আহমেদ বলেছেন: ধন্যবাদ

২৪ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৪২

শাহ আজিজ বলেছেন: ইউ আর ওয়েলকাম

২| ২৪ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৩৫

সাসুম বলেছেন: ১মতঃ আমি ওভারওল সারোগেসির বিপক্ষে। কারনঃ এতে করে ক্যাপিটালিজম এর নগ্ন বহিঃপ্রকাশ হয়। ধনীরা আর সন্তান নিবেনা বরং গরীব মা দের এক্সপ্লয়েট করবে।

আবার ভিন্ন ভাবে দেখতে গেলেঃ একজন তার সন্তান নিতে পারছেন না কোন কারনে, হোক মেন্টাল বা ফিজিকাল কারনে। মানুষ নরমালি তার প্রজাতির অস্তিত্ব রক্ষায় জিনের কন্টিউনিটি রক্ষা করতে চায়। ফলে সবাই চায় তার জিন ধারন কারী এই পৃথিবীতে বেড়ে উঠুক। ফলে- কেউ যদি তার সন্তান জন্ম দিতে আগ্রহী হয় তাহলে আমার আপনার কিছু বলার থাকেনা। দুই পক্ষ যদি তাদের নিজেদের শর্ত মেনে সন্তান নেয়- আমি আপনি সেটার বিরোধিতা করার জন্য কোন হরিদাস পাল?

উন্নত দুনিয়ায় সারোগেসি বৈধ, আবার কিছু কিছু দেশে সারোগেসি অবৈধ।

আমি আমাদের দেশেও সারোগেসি বৈধতার পক্ষে তবে সেটা শর্ত সাপেক্ষে। একান্ত ই ফিজিকাল কারনে কেউ সন্তান নিতে না পারলে তখন অন্য কোন উর্বর মা যদি সন্তান ক্যারি করতে চায় তাহলে করুক। টাকা পয়সার লেন্দেন হলেও হোক। একান্তই তাদের ব্যপার


নিক প্রিয়াঙ্কা র পারসোনাল ম্যাটার যেহেতু জানিনা, যেহেতু জানিনা প্রিয়াংকার ফিজিকাল স্টাটাস সন্তান ধারনের জন্য উপযুক্ত কিনা - তাই এ নিয়ে সমালোচনা বা গালিগালাজ করা উচিত নয়। হতে পারে আমার আপনার আর সমালোচক দের জানার বাইরে অনেক কিছুই।


বিঃদ্রঃ আর মাত্র কয়েকশ বছর৷ এরপর আর নরমালি সন্তান ধারন সিস্টেম টাই উঠে যাবে। বাবা মা স্পার্ম আর ওভাম ফার্টিলিটি সেন্টারে দিয়ে আসবে। ৯ মাস পর গিয়ে বাচ্চা নিয়ে আসবে। বাচ্চা মৃত্যু বা মাতৃমৃত্যু হবেনা আর৷ কৃত্তিম অভারি তে বড় হবে সন্তান। প্রযুক্তি যত উন্নত হবে মানুষ ও তত আধুনিক সিস্টেম বের করবে।

২৪ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৪১

শাহ আজিজ বলেছেন: প্রিয়াঙ্কার এখন ৪০ চলছে । তার চমৎকার শরীরে ভাটা নামছে । হয়ত ডাক্তার বলেছে এখন বাচ্চা নেওয়া ঝুকি হবে বা কিছু সমস্যা দেখা দেবে । আর তাই সারোগেট ব্যাবস্থা ।

৩| ২৪ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:০৩

নতুন বলেছেন: স্বাস্হঝুকি না থাকলে সারোগেসি ঠিক না। অবশ্য পুরাটাই দুই পক্ষের ব্যাপার। যদিও দারিদ্রতার কারনে অনেকেই এমন ঝুকি নেবে যেটা হয়তো দরিদ্র সেই নারী বাধ্য হয়েই করছেন। সেটা আমাদের সমাজের ব্যার্থতা মাত্র।

বিঃদ্রঃ আর মাত্র কয়েকশ বছর৷ এরপর আর নরমালি সন্তান ধারন সিস্টেম টাই উঠে যাবে। বাবা মা স্পার্ম আর ওভাম ফার্টিলিটি সেন্টারে দিয়ে আসবে। ৯ মাস পর গিয়ে বাচ্চা নিয়ে আসবে। বাচ্চা মৃত্যু বা মাতৃমৃত্যু হবেনা আর৷ কৃত্তিম অভারি তে বড় হবে সন্তান। প্রযুক্তি যত উন্নত হবে মানুষ ও তত আধুনিক সিস্টেম বের করবে।

অবশ্যই ভবিষ্যতে কৃত্তিম ওভারীতেই বাচ্চার জন্মের ব্যবস্থা আসবে....

কিন্তু তখন মা কি তার নাড়ী ছেড়া ধনের মতন বাচ্চার সাথে টান অনুভব করবে? সম্ভবত না :|

২৪ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১৭

শাহ আজিজ বলেছেন: যারা সন্তান ধারনে অক্ষম শুধু তারাই এই পথ বেছে নেন । প্রিয়াঙ্কার ওসব সমস্যা আছে কিনা জানিনা তবে অসম্ভব ফিগার সচেতন এই মহিলা হটাতই মিডিয়া ছাড়ছেন না বলে বুঝি । তা ছাড়া বাচ্চা স্বামীও একটা ইস্যু ।

৪| ২৪ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪২

কাজী ফাতেমা ছবি বলেছেন: কী আজব পদ্ধতি ইশ
:( মা হওয়ারও আবার শখ তাদের :( নিজে বহন করতে পারে না

২৪ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১৯

শাহ আজিজ বলেছেন: আজব কেন হবে । আল্লাহ উপায় বাতলে দিয়েছেন বলেই না মানুষ বংশ রক্ষা করছে ।

৫| ২৪ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৫২

জুল ভার্ন বলেছেন: আপনি অল্প কথায় খুব সুন্দর করে লিখেছেন। নিতান্তই আর কোনো বিকল্প না থাকলে আমি সারোগেসির বিপক্ষে।

২৪ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:২১

শাহ আজিজ বলেছেন: উপায়হীনদের পক্ষে আমি ।

৬| ২৪ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভাল লিখেছেন । শুভ কামনা ।

যে গাছের যেমন বল
সব ই মোহমায়া শূণ্য ফলাফল ......

২৪ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:২১

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ব্রো

৭| ২৪ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: যারা নিজেরা পিতা-মাতা হয়েছেন তারা খুব সম্ভবত জানেন যে কত এক্সাইটমেন্টের মধ্যে দিয়ে যায় পুরা প্রেগনেন্সির সময়টা। রাত ২টায় হঠাৎ স্ত্রীতে স্বামীর হাত নিজের পেটে চেপে ধরে; বলে দেখ, লাথি দিচ্ছে! এমন অভিজ্ঞতা কি ঐ অভিনেত্রীর হয়েছে?

যাই হোক, যার যার বাচ্চা, তার তার বিষয়। আমরা শুধু নেগেটিভটাই দেখতে পছন্দ করি। ৪০ বছরে এসে তিনি মা হচ্ছেন; খারাপ কি?

আমার মায়ের উপরে আমার একটা রাগ ছিলো অনেকদিন পর্যন্ত; তিনি মজা করে বলেছিলেন যে আমাকে ডাষ্টবিন থেকে কুড়িয়ে আনা হয়েছে। যদিও মজা ছিলো, তারপরও কষ্ট লাগতো। এই বাচ্চার কি কষ্ট লাগবে?

২৪ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:২৭

শাহ আজিজ বলেছেন: এই লাফালাফি বা পা দিয়ে পেটে চেপে ধরার আনন্দ আমি পেয়েছি । অদ্ভুত শিহরন জাগত মনে , শরীরে । বাচ্চা পেটে ধরলে প্রিয়াঙ্কার শরীর ভেঙ্গে যাবে , বাজার হারাবে ।

৮| ২৪ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের পরীমণি এই পদ্ধতিতে এক জোড়া বাচ্চা নিয়ে নিলে তার শুটিং শিডিউলে কোন সমস্যা হতো না। :)

২৪ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:২৯

শাহ আজিজ বলেছেন: পরিমনির কেইসটা সন্দেহজনক , হয়ত সারগেট হবে ।

৯| ২৪ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:০১

সোবুজ বলেছেন: বিজ্ঞান যে আমাদের কোথায় নিয়ে যাবে তা ভবিষ্যত্ই বলতে পারে।

২৪ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:৩২

শাহ আজিজ বলেছেন: নাহ এর বেশি কিছু বিজ্ঞান দিতে পারবে না । তবে বাচ্চার মুলে অসুখ বিসুখ থাকলে তা রিমুভ করবে বা শুরু করবে । সারগেট বেবির জন্য বাংলাদেশ উত্তম জায়গা । সস্তায় কাজ করিয়ে নিতে পারবে ।

১০| ২৪ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:৩১

গরল বলেছেন: ভবিষ্যতে এই সারোগেসিও থাকবে না বলে আমার মনে হয়, বাচ্চা বা পূর্ণাঙ্গ মানুষের মডেল থাকবে, সেটা দেখে মানুষ তার পছন্দ অনুযায়ী বাচ্চা নিতে পারবে। আবার এমনও হতে পারে যে অনেকে হয়ত নবজাতক বড় করার মত কষ্টকর কাজটা নিতে চাইবে না, সরাসরি ২ বা ৩ বছরের বাচ্চাও নিতে পারবে এবং ঐ বাচ্চার মষ্তিস্কে শুধু সেই বাবা মার সাথের স্মৃতিই ভরে দেওয়া হবে। বিচিত্র অনেক কিছুই হতে পারে যা আমাদের কল্পনার বাইরে।

২৪ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:৩৪

শাহ আজিজ বলেছেন: কি জানি সবই মাওলার ইচ্ছা ।

১১| ২৫ শে জানুয়ারি, ২০২২ রাত ২:৩৭

নেওয়াজ আলি বলেছেন: টাকা থাকলে ঘোড়ার ডিমও এখন পাওয়া যায়। অভিনন্দন তাদেরকে

২৫ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩২

শাহ আজিজ বলেছেন: হুম

১২| ২৫ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বিস্ময়কর ব্যাপার। সারোগেসি সম্পর্কে কোনো আইডিয়া ছিল না।

সারোগেট বেবি কার জিন বহন করবে? গর্ভাধারিণী মায়ের, নাকি ডিম্বানুদায়িনী/শুক্রাণুদাতা মায়ের/বাবার?

অবস্থাপন নিঃসন্তান দম্পতিদের জন্য এটা একটা সুব্যবস্থা। বিজ্ঞান এগিয়ে যাবে। ক্ষুদ্রাতিক্ষুদ্র একটা চিপস দ্বারা অন্যের মেমোরি আমার মগজে বা রক্তে ঢুকিয়ে দেয়া যাবে, তবে, ন্যাচারাল জন্মপদ্ধতিকে কখনো এটা প্রতিস্থাপন করতে পারবে না, এর ধারেকাছেও আসার সম্ভাবনা নেই। জন্মনিয়ন্ত্রণের শত পদ্ধতি থাকার পরও প্রতিবছর লাখ লাখ অ্যাবরসন হচ্ছে।


সুন্দর পোস্ট।

২৫ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩১

শাহ আজিজ বলেছেন: বাবা মার জিন ই বহন করবে । মুল উপাদান নিক আর প্রিয়াঙ্কার , গর্ভ ঐ অজানা মহিলার যেখানে সে ৯ মাস বেড়ে উঠবে । এসব করতে গেলে অনেক আইনি ব্যাবস্থা নিতে হয় যাতে গর্ভ ভাড়া দেওয়া মহিলা সন্তানকে দাবি না করতে পারে ।

১৩| ২৫ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১১

রানার ব্লগ বলেছেন: সারোগেসি নিঃসন্তান ও সন্তান ধারনে অক্ষমদের জন্য একটি সুবর্ন সুজোগ। এটা অন্যায় বা অমার্জনীয় নয় । তবে কোন কিছুর অতি ব্যাবহার খারাপ , সেতো অধিক সংখ্যক বাচচা নেয়াও অপরাধ !!!

২৫ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৯

শাহ আজিজ বলেছেন: একটি কাপল যদি ২০ বাচ্চা নিয়ে খুশী হয় তাতে আমার কি? B-)

১৪| ২৫ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: সন্তান জন্মদান যদিও খুবই কষ্টকর এক প্রক্রিয়া তবে এত কষ্টের মাঝেও যুগ যুগ ধরে বেশীরভাগ নারীরা তা হাসিমুখে মেনে নিয়ে সন্তান জন্মদান করেছে মাতৃত্বের স্বাদ তথা মা নামক মহান নারী ও নারী জন্মের স্বার্থকতার জন্য। এর মাধ্যমে নারী হয়েছে মা , পেয়েছে অপত্য স্নেহের ও ভালবাসার নারী ছেড়া ধন সন্তান ।

তবে বিজ্ঞানের বিকাশে এবং অর্থনৈতিক স্বাধীনতায় এখন মানুষ চাইলেই কষ্টকর এ প্রক্রিয়া অনুসরন না করেও মা হতে পারে , যেমন হয় মুরগীর তায়ে হাসের ছা কিংবা কাকের বাসায় কোকিলের ছানা। এর মাধ্যমে যেমন কর্মজীবি ও অর্থনৈতিক ভাবে স্বাধীন নারী তার কাজের ধারাবাহিকতা ক্ষুন্ন এবং শারীরিক কষ্ট ও সৌন্দর্যের ব্যাপারে কোন সমঝোতা না করেই কিছু টাকার বিনিময়ে মা হতে পারেন তেমনি অর্থনৈতিক ভাবে দূর্বল তথা কিছু গরীব নারী তার গর্ভ ভাড়া (সারগোসী) দিয়ে কিছু টাকা কামাতে পারেন।

তবে , এতে উভয়ের জন্যই কিছু সুবিধা-অসুবিধা পরিলক্ষিত হয়ে অভাব- অর্থের মাঝে সেই সব সুবিধা-অসুবিধা হারিয়া যায়।

২৫ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৫৭

শাহ আজিজ বলেছেন: যদিও কষ্টকর তবুও শ্রেষ্ঠ আনন্দের । মা হওয়াটা কি গৌরব , কি গর্বের । অক্ষমতা থেকেই গর্ভ ভাড়া শুরু । এতে জন্মদানে অক্ষম মায়েরা সন্তানের আনন্দ নেন । গর্ভ ভাড়া দেওয়া সুসাস্থের মহিলারা বেশ মোটা দাগের পয়সা কামান ।

বিজ্ঞান আমাদের কোথায় ঠেলে নিয়ে যাবে তা আমরাও জানিনা ।

তবে স্বাভাবিক প্রক্রিয়া গ্রহনযোগ্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.