নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মহেরা

আরেফিন৩৩৬

একটি নেতৃত্বই পারে একটি জাতিকে পরিবর্তন করতে; আমি এ কথায় বিশ্বাসী।

আরেফিন৩৩৬ › বিস্তারিত পোস্টঃ

অস্ট্রেলিয়া ক্রিকেট ও মনোবল

২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২৭


শুরুতেই বলি আমি সর্বদা অল্টারনেটিভ ইতিহাস বিচার করি এবং শিখি। চেষ্টা করি ছোট করে বলা এবং লিখার জন্যে কারণ আমার অঢেলসময় নেই। মূলত আমি রাজনৈতিক একটিভিস্ট এটা মাথায় থাকলে ভুলগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার সুযোগ হবে। আমি মূলত নোট লিখি নিয়মিত তা থেকে কিছু কিছু শেয়ার করি যদিও মানুষের পড়ার আগ্রহ খুবই কম। জটিল বিষয়গুলো শেয়ার করি না কারণ বিতর্ক হবে।

অল্টারনেটিভ ইতিহাসের কথা বলার কারণ ইতিহাস সর্বদা বিজয়ীর পক্ষে রচিত হয়। বিজিত কোন অংশ পায় না৷ অস্ট্রেলিয়াকে বলা হয় ভয়ঙ্কর অপরাধী, ডাকাত,খুনী এবং রাজদ্রোহীর দেশ। সাগর-নদী-বনজঙ্গল বেষ্টিত দূর্গম অঞ্চলে যাদের বেঁচে থাকার সংগ্রামই জীবন, যাদের ছিলো স্বপ্নের স্বদেশ। রাজদণ্ডে ছাড়তে হয়েছে। নিকট অতীতের ইতিহাস এটি।

........আরেকটি ঐতিহাসিক নির্মমতার ইতিহাসও আছে যেটি তেমন বলা হয় না। ইতিহাসবিদ ছাড়া সাধারণত এ ইতিহাস তেমন কেউ চর্চা করেন না৷ প্রায় ৫০ হাজার বছর আগে অস্ট্রেলিয়ায় মানব পদচিহ্নের ইতিহাস পাওয়া যায়। আরেকটি কথা বলে নেই পৃথিবীতে গণবিলুপ্তির ইতিহাস আছে কয়েকবার। কোরআনে দুইবার আছে ১.জীনদের গুণবিলুপ্তি ২. নূহ(আঃ) এর সময়কার গণবিলুপ্তি। আরো ছোটখাটো বিলুপ্ত আছে কোরআনে। ঐতিহাসিক ভাবে পাঁচটি গণবিলুপ্তিকে সর্বসম্মতভাবে স্বীকার করা হয়। এরমধ্যে ট্রায়াসিক-জুরাসিক গণবিলুপ্তির কার্টুন অনেকে দেখে এবং বেশি পরিচিত; এটির আলোচনা মূলত উদ্দেশ্য নয়। তাই অন্য সময় এটি আলোচনা করা যাবে৷

আসি ঐতিহাসিক অস্ট্রেলিয়াতে। অনেকগুলো মতামতের মধ্যে আদিবাসী অস্ট্রেলিয়ানগণ আসে তাসমানিয়া-পাপুয়া নিউগিনি অঞ্চল দিয়ে। একত্রিত মহাদেশ ভেঙ্গে আজকের মহাদেশগুলো। অস্ট্রেলিয়াও তেমন। যেভাবেই আসুক মানব সভ্যতা অস্ট্রেলিয়াতে তাদের নাবিক হওয়ার প্রয়োজন ছিলো। নাবিক মানেই দুঃসাহসিক অভিযাত্রিক দল।
আধুনিক সভ্যতায় যুক্ত হয়েছে ভয়ঙ্করতম অপরাধী-র স্থানান্তর।
দুটি দলই আসেন অস্ট্রেলিয়ায় দুটি ভিন্ন সময়ে কিন্তু চিত্র একই। টিকতে না পেরে নতুন জায়গায় স্থানান্তর। একটি জোরপূর্বক অন্যটি ইচ্ছাকৃত। কোন সঙ্ঘবদ্ধ গোষ্ঠীর অত্যাচারে শান্তির জন্যে অস্ট্রেলিয়ায়, শ্বাপদসংকুল ও বৈরী পরিবেশে। তারাই সংগ্রামী মনোজগতের বিস্ময়কর গোষ্ঠী, অন্যটিও রাজদণ্ডে দণ্ডিত। হয়তো বেশিরভাগই ছিলো প্রতিষ্ঠিত সিংহাসনের রাজশত্রু। তাই আমি তাদের বিকল্প চিন্তায় ভয়ংকর অপরাধী চক্র মানতে নারাজ। যুগে যুগে রাজদণ্ড সম্ভাবনাময় ব্যাক্তিটিকে বানায় অপরাধী, রাজদ্রোহী।
এই পূর্ণাঙ্গ এবং ঐতিহাসিক সংগ্রামী মনোজগতের প্রতিচ্ছবি হলো অস্ট্রেলিয়ান ক্রিকেট টিম। ভারত নানা নৈতিক ও অনৈতিক সুবিধা নিলেও অস্ট্রেলিয়ার আছে নাবিকের রোমাঞ্চকর লড়াকু মানসিকতা যার কাছে কোন বিপদই বিপদ নয়, কোন মৃত্যুই মৃত্যু নয়।
সম্প্রতি ভারতেই মুক্তি পেয়েছে কোক স্টুডিওতে একটি গুজরাটি গান খালাসি
........নাবিকদল যায় গভীর সমুদ্রে, নতুন কিছু পাওয়ার আশায়, এই যাওয়া-আসার রোমাঞ্চকর লড়াকু দুঃসাহসিক অভিযাত্রার সংগ্রাম ও আত্মআনন্দের অসাধারণ মিশেল হলো খালাসি গান।
গানে সে জীবনের গল্প ও রোমাঞ্চ উঠে এসেছে, তাঁরচেয়েও বড় গান একেকজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার যাদের হারাতে গেলে হতে হবে একটা শ্রদ্ধাভাজন জাতি, দীর্ঘ মানবিক ও আত্মমর্যাদার চর্চা। কখনো যদি কোন অস্ট্রেলিয়ান অনুভব করেন,আপনি তাকে ছোট করছেন বা নির্যাতন করছেন তাহলে তারা ঐতিহাসিক ভাবে জ্বলে উঠে এটাই তাদের মনোবল।
অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স বলেন, ওদের হাজার হাজার দর্শককে চুপ করিয়ে দেয়াই হবে আমাদের রোমাঞ্চ।

........বাঙালি জাতির ব্যাপারে যতগুলো নেতিবাচক কথা আসে, চোরের খনি, জাতে বাঙালি, ছোটলোক। প্রতিটি শব্দ আরোপিত। আমি ঐতিহাসিক ভাবে বিশ্লেষণ করে করে দেখাতে পারবো। ছোটলোক কম জ্ঞানী ব্রিটিশ আরোপিত।
পাস মার্ক ৩৩ থেকে শুরু করে, আর জাতে বাঙালি, চোরের খনি; ঐতিহাসিক শাসনের ব্যর্থতার দায় চাপানো। কার ব্যর্থতার দায় বলে বাধিত করবেন না।
মূলতই বাঙালি জাতি একটি লিজেন্ডারি জাতি। আমি খুবই গর্বিত একজন বাঙালি এবং বাংলাদেশী হিসেবে।
যাই হোক, অস্ট্রেলিয়ার মনোবল আমি রোমাঞ্চিত

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: বাঙ্গালী জাতি সম্পর্কে আপনার ধারনা সঠিক নয়।

২১ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:১৮

আরেফিন৩৩৬ বলেছেন: ধন্যবাদ আপনার মতামতের জন্যে। তবে বাঙালি ঐতিহাসিক ভাবে অনেক মহান জাতি

২| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১৯

বিজন রয় বলেছেন: আপনার লেখাটি তাৎপর্যপূর্ণ।
চিন্তার খোরাক যোগায়।

২১ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:১৯

আরেফিন৩৩৬ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.