নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইবার অভিযাত্রী

যাদের হাতে দলীল প্রমাণ কম তারা গালি দেয় বেশি

সাইবার অভিযত্রী

সাইবার অভিযত্রী › বিস্তারিত পোস্টঃ

পঞ্চগড় থেকে এভারেষ্ট দেখতেন মুসা

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৬



মুসার এই দাবীটা দেশের ট্রেকিং - মাউন্টেনিয়ারিং কমুনিটিতে যঠেষ্ট সমালোচিত হয়েছে । প্রায় অসম্ভব একটা কাজ , গানিতিক ভাবে একরকম সম্ভব হলেও তার বাস্তবতা কতটুকু সেটা এখনও অপ্রমাণিত একটা বিষ্ময় । যদিও আমি নিজে ব্যক্তিগতভাবে মুসাকে এ বিষয়ে সমালোচনা করার পক্ষপাতি না । আমার চিন্তা বা উৎকন্ঠার বিষয় মুসা নিজেও তার বক্তব্যের পক্ষে কোন যুক্তি প্রমাণ দিলেন না , আর বিরোধীরাও কোন কারণ ডর্শালেন না , কেন টারা মনে করছেন পঞ্চগড় থেকে এভারেষ্ট দর্শণ অসম্ভব । গ্রাম বাংলা ঐতিহ্যবাহী 'চুলোচুলি স্টাইল' বাদ দিয়ে যক্তি - গণিত - ভৌগলিক জ্ঞান নির্ভর তর্কাতর্কি হলে সেটা অবশ্যই অনেক উপভোগ্য হত ।

আমরা জানি পৃথীবীর বক্রতার কারণে দূরের কোন বস্তুর গোড়াটা দেখা যায় না । সাগরে দূরের জাহাজের মাস্তুল আগে দেখা যায় , পরে কাছে এলে পুরা জাহাজটা দেখা যায় । বস্তুর কতটা দিগন্তের নীচে হারিয়ে যাবে তা নির্ভর করে তার কৌণিক দূরত্ব কতটা তার উপর । পঞ্চগড় এভারেষ্ট চুড়া থেকে ২৫০ কিলো মিটারের কাছাকাছি দূরত্বে অবস্হিত । পৃথিবীর পরিধী ৪০,০০০ কিলো মিটার । এই চল্লিশ হাজার কিলোমিটার পথ বৃত্তের কোন হিসেবে ৩৬০ ডিগ্রী । আর হিসেব করলে ২৫০ কিলোমিটার দূরত্ব পৃথিবীর কেন্দ্রে ২.২৫ ডিগ্রী কোন তৈরী করবে । আর পৃথিবীর ব্যাসর্ধ ৬৩৭০ কিলো মিটার হিসেবে ২.২৫ ডিগ্রী দূরের কোন বস্তুর গোড়া থেকে ৪.৯ কিলোমিটার অংশই দেখা যাবে না ! মানে প্রায় ১৬০০০ ফুটের বেশী গায়েব হয়ে যাবে।

উদাহরণ দিলে বিষয়টা সোজা হতে পারে কিছুটা । মনে করেন আপনি সাড়ে চার/ পোনে পাচ কিলোমিটার উচ্চতার একটা টাওয়ার তৈরী করলেন অনেক দূর থেকে লোকেরা দেখবে এই আশায় । আপনি যদি ২৫০ কিলোমিটার দূর থেকে এটা দেখার চেষ্টা করেন এর কিছুই আপনার নজরে আসবেনা , পুরাটাই দিগন্তের নীচে 'গায়েব' হয়ে যাবে । কোন শক্তিশালী দূরবিণ - মেশিন পত্র ফিট করে কোন কাজ হবে না ।

গণিত থেকে এখন যদি বাস্টবে আসেন তবে বাংলাদেশের আব হাওয়ার প্রেক্ষিটে বলতে হয় অধিক আদ্রতার কারণে বাংলাদেশে ২৫-৩০ কিলোমিটার দূরের জিনিষটাই ঠিকমত দেখা যায় না । আমি নিজে ১০ বারের বেশী কেওক্রাডং গিয়ে কমপক্ষে ৬ বার ২৬ কিলো দূরের সাকা'র ছবি ূলতে চেষ্টা করে একটাও মোটামুটি স্পষ্ট ছবি পাইনি ! তাই পঞ্চগড় থেকে এভারেষ্ট বা এতটুকু দুরত্বের দর্শন কতটা দূরুহ তা বলার অপেক্ষা রখে না । আর যদি দেখাও যায় ত্রিকোণোমিতির হিসেবে তার আকৃতি এক ডিগ্রীর চেয়েও কম হবে । মানে আপনার হাত সামনে বাড়িয়ে ধরলে কেনি আংগুলের নখের চেয়েও ক্ষুদ্র হবে তার আকৃতি !

সেটাও সমস্যা না , বাংলাদেশের পর্বতারোহীদের পাহাড় পর্বত নিয়ে যে 'বিশ্ব মান' এর জ্ঞান , তাতে এই ক্ষুদ্র অস্পষ্ট বস্তুপিন্ডের মাঝে উনারা এভারেষ্ট চিনবেন কি করে ? সেখানে এভারেষ্টকে চিনলেন কি করে , কোনটা এভারেষ্ট ? একটা অস্পষ্ট লাইনে কোনটা পাহাড় কোন টা চুড়া আর কোনটাই বা এভারেষ্ট এটা ভেবেই আমি একেবারে টাসকিত । সেখানে তো একই সরল রেখায় বেশ কয়েকটি পর্বতের সাথে এভারেষ্ট মাখামাখি অবস্হায় থাকবে ( আদৌ যদি কিছু দেখা যায় )! অবশ্য আন্তর্জাতিক ও বিশ্ব মানের এডভেঞ্চার একটিভিষ্ট ওয়াসফিয়া নাজরিন যখন নুপসে চুড়া দেখিয়ে মাকালু আর লোসে ডাবী করতে পারেন , সেখানে সেই দেশ সম্ভব অনেক কিছুই । ওনাদের অনৈতিক কাজ গুলো আমাকে যতটা বিব্রত করে তার থেকে বেশী আহত হই যখন দেখি ওনার দেশের মানুষকে পুরাই বলদ মনে করেন ।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৬

কালীদাস বলেছেন: ভাই, আপনের পেশা কি?

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৩৮

সাইবার অভিযত্রী বলেছেন: আই টি কনসালট্যান্ট ।

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: একটা অস্পষ্ট লাইনে কোনটা পাহাড় কোন টা চুড়া আর কোনটাই বা এভারেষ্ট এটা ভেবেই আমি একেবারে টাসকিত । :)

ভঅই কি জানি খাইলে তালগাছের উপর বাজার দেখা যায়!!!!

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:০৭

সাইবার অভিযত্রী বলেছেন: হে হে হে ভাই , কি যে বলেন B-))

৩| ২৬ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৫

ধৈঞ্চা বলেছেন:
আমাদের একটা স্বভাব হলো যাচাই না করে যে কোন ফেইক তথ্য নিয়ে আবেগে ঝাপিয়ে পড়ি। ধন্যবাদ, আপনি সত্যটা জানানোর চেষ্টা করে যাচ্ছেন।
উপরের ছবিতে পৃথিবীর ব্যাসার্ধ ৪০০০০ কি.মি. লিখেছেন, এটা পরিধি হবে। টেক্সে ঠিক আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.