নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাইল্যাকাডা

দিনমজুর

নাইল্যাকাডা ১ম বর্ষ, ২য় সংখ্যার প্রাপ্তিস্থানঃ আজিজ সুপার মার্কেট ১। বইপত্র/ ২। জনান্তিক/ ৩। শ্রাবণ/ ৪। প্রথমা (একুশে)/ ৫। তক্ষশীলা/ ৬। লিটল ম্যাগ প্রাঙ্গন লোক/ ৭। বিদিত/ ৮। পলল/ ৯।পাঠশালা মুক্তিভবন (পুরানা পল্টন) ১০। জাতীয় সাহিত্য প্রকাশন

দিনমজুর › বিস্তারিত পোস্টঃ

পার্বত্য চট্টগ্রামের গ্যাস ব্লক : চীন-মার্কিন কনসোর্টিয়ামের সাথে বাপেক্সের জয়েন্ট ভেঞ্চারের খসড়া চুড়ান্ত

২১ শে মার্চ, ২০১২ দুপুর ১:১৬

গ্যাস প্রাপ্তি মোটামুটি নিশ্চিত এমন ৪টি ভূতাত্ত্বিক কাঠামো রাষ্ট্রীয় কোম্পানিকে বাদ দিয়ে জয়েন্ট ভেঞ্চারের নামে চীন ও মার্কিন যৌথ কনসোর্টিয়ামের হাতে তুলে দেয়া হচ্ছে। চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিনোপ্যাক শেংলির নেতৃত্বাধীন ও মার্কিন বেসরকারি কোম্পানি লংউডের যৌথ মালিকানাধীন “সিনোপ্যাক শেংলি-লংউড কনসোর্টিয়াম” নামের এই কোম্পানির সাথে জয়েন্ট ভেঞ্চার চুক্তির খসড়ায় বলা হয়েছে, কোম্পানিটি আর কোন সার্ভে ও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজনীয়তা দেখছে না ফলে সরাসরি কুপ খননের কাজ শুরু করতে চায়:



“OPERATOR has acquired sufficient regional data, the former UMC data, and outcrop surveys etc. and indicated that further joint-study on the mentioned four structures will be not needed. OPERATOR will skip joint-studies and start drilling directly”





স্থলভাগের ২২ নং ব্লকের অন্তর্গত পার্বত্য চট্টগ্রামের পটিয়া, সীতাপাহাড়, কাসালং, জালদি এই চারটি ভূতাত্ত্বিক কাঠামো থেকে গ্যাস উত্তোলণ চুক্তির খসড়াটি বাপেক্সের বোর্ড সভায় অনুমোদনের পর পেট্রোবাংলা ও জ্বালানি মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই চুক্তি স্বাক্ষরিত হবে।





স্থলভাগে গ্যাস অনুসন্ধান ও উত্তোলণে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সের দক্ষতা ও যোগ্যতা থাকা সত্ত্বেও এবং সম্প্রতি এই অঞ্চলের কাছেই পার্বত্য এলাকারই আরেকটি গ্যাস ক্ষেত্র সেমুতাং থেকে সফল ভাবে গ্যাস উত্তোলণ করলেও, সরকার ১৩৯০০ বর্গ কিমি আয়তনের গ্যাস ব্লকটির ৭০ ভাগ গ্যাসের মালিকানা চীন-মার্কিন কনসোর্টিয়ামের হাতে তুলে দিচ্ছে।



ন্যাড়ার বারবার বেলতলা গমন: কানাডীয় কোম্পানি নাইকোর সাথে জয়েন্ট ভেঞ্চার করে নাইকোর অবহেলায় টেংরাটিলা গ্যাস ক্ষেত্রটি ধ্বংস হওয়ার পরও শাসক গোষ্ঠীর শিক্ষা হয় নি। বিশ্বব্যাংকের বিনিয়োগ আদালতে নাইকোর মামলার ঘানি টানা চলতে চলতেই আবার আরেকটা বিপর্যয় ও লুটপাটের আয়োজন করা হচ্ছে। সিনোপ্যাকের সাথে সম্ভাব্য জয়েন্ট ভেঞ্চারের খসড়াটি তৈরী করা হয়েছে নাইকোর সাথে বাপেক্সের জয়েন্ট ভেঞ্চারের আদলেই। নাইকোর সাথে জয়েন্ট ভেঞ্চারে নাইকোর অংশীদ্বারিত্ব ৮০% এবং বাপেক্সর ২০% ছিল। সিনোপ্যাকের সাথে চুক্তির বেলায় বাপেক্সের অংশীদ্বারিত্ব ৩০% এবং সাইনোপেকের ৭০%। নাইকোর মতোই সিনোপ্যাকের চুক্তিতেও বাপেক্স স্লিপিং পার্টনার বা নিস্ক্রিয় সহযোগী অর্থাৎ স্বাক্ষী গোপালই থাকবে। বাপেক্স কোন বিনিয়োগ করবে না বা গ্যাস অনুসন্ধান-উত্তোলণে সরাসরি অংশগ্রহণ ও করবে না। জয়েন্ট ভেঞ্চার চুক্তিতে সাধারণত দুই পার্টি তাদের অংশীদ্বারিত্বের সমানুপাতে বিনিয়োগ করে এবং লাভ ও সেই অনুপাতে বিভক্ত হয়। সিনোপ্যাকের সাথে চুক্তিটিকে জয়েন্ট ভেঞ্চার বলা হলেও কার্যত এটা উৎপাদন অংশীদ্বারি চুক্তি থেকে আলাদা কিছু নয়। কারণ উভয় ক্ষেত্রেই সমস্ত বিনিয়োগ বিদেশী কোম্পানির, উৎপাদিত গ্যাস থেকে কস্ট রিকভারি বাবদ বিনিয়োগ উঠিয়ে নেয়া ও লাভের গ্যাস বাগানোর বাধ্যমে ৭০-৮০ ভাগ গ্যাস বিদেশী কোম্পানি বাগিয়ে নেয়।



কি আছে চুক্তির খসড়ায়: পিএসসি চুক্তিগুলোর মধ্যে যেমন মিল ও ধারাবাহিকতা দেখা যায়,জয়েন্ট ভেঞ্চারের চুক্তির বেলাতেও সেই ধারাবাহিকতা রক্ষার সিদ্ধান্তই জানা গেছে বাপেক্স সূত্রে। এ হিসেবে নাইকোর সাথে করা বাপেক্সর পুর্বতন জয়েন্ট ভেঞ্চার চুক্তিটির সাথে সিনোপ্যাকের সাথে জয়েন্ট ভেঞ্চারের খুব বেশি পার্থক্য নেই। খসড়া জয়েন্ট ভেঞ্চার চুক্তির গুরুত্বপূর্ণ কিছু বৈশিষ্ট এখানে আলোচনা করা হলো:



১) আর্টিক্যাল ২.৪ অনুসারে সমস্ত বিনিয়োগ অপারেটর কোম্পানি সিনোপ্যাক এর,বাপেক্স কোন বিনিয়োগ করবে না। উৎপাদিত গ্যাস ও অন্যান্য পেট্রোলিয়াম দ্রব্য ভাগা ভাগি হবে আর্টিক্যাল ২৪ এ উল্ল্যেখিত ইনভেস্টমেন্ট মাল্টিপল বা বিনিয়োগের তুলনায় আয়ের অনুপাত অনুসারে।



২) আর্টিক্যাল ২৪.৪.১ অনুসারে ইনভেস্টমেন্ট মাল্টিপল বা বিনিয়োগের তুলনায় আয়ের অনুপাত নির্ধারিত হবে নিম্নোক্ত সুত্র ধরে:



ইনভেষ্টমেন্ট মাল্টিপল(IM )= ক্রমবর্ধমান মোট আয়/ক্রম বর্ধমান মোট ব্যায়



৩) আর্টিক্যাল ২৪.৪ অনুসারে,ইনভেষ্টমেন্ট মাল্টিপল এর মান যদি ১ এর কম হয় অর্থাৎ বিনিয়োগের তুলনায় আয় কম হয় (অর্থাৎ কস্ট রিকভারি না হয়),তাহলে উৎপাদিত গ্যাসের ৭০ ভাগ পাবে সিনোপ্যাক এবং ৩০ ভাগ বাপেক্স। আয় বাড়তে বাড়তে বিনিয়োগের তুলনায় বেশি হলে অর্থাৎ ইনভেষ্টমেন্ট মাল্টিপল এর মান ১ এর বেশি হলে বাপেক্সের ভাগ বাড়তে থাকবে। যেমন বিনিয়োগের তুলনায় আয় যদি দেড়গুণের মধ্যে থাকে অর্থাৎ ইনভেষ্টমেন্ট মাল্টিপল এর মান ১ থেকে ১.৫ এর মধ্যে থাকে, তাহলে বাপেক্সের ভাগে জুটবে ৩৫% এবং নাইকোর ভাগে ৬৫%। এভাবে বাড়তে বাড়তে বিনিয়োগের তুলনায় আয় ৩ গুণ বা তার বেশি হওয়ার পরই কেবল বাপেক্স সর্বোচ্চ ৫০% গ্যাস পেতে পারে।







টেবিল: সিনোপ্যাক-বাপেক্স জয়েন্ট ভেঞ্চার চুক্তি অনুযায়ী গ্যাস ভাগাভাগি



৪) কুখ্যাত প্রডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট্রেও গ্যাসের সর্বোচ্চ ও সর্বনিম্ন দাম নির্ধারণ করে দেয়া থাকে। কিন্তু এই চুক্তির খসড়ায় গ্যাসের দাম নির্দিষ্ট করা হয় নি। দামের ব্যাপারে আর্টিক্যাল ৭.২ এ বলা হয়েছে, সিঙ্গাপুর ভিত্তিক এশিয়া পেট্রোলিয়াম প্রাইস ইনডেক্স(এপিপিআই) অনুযায়ী হাই সালফার ফুয়েল অয়েল(এইচএসএফও) ১৮০ সিএসটি’র দামকে রেফারেন্স হিসেবে ব্যাবহার করে গ্যাসের দাম নির্ধারণ করা হবে। এর জন্য বাণিজ্যিক ভাবে উত্তোলণ যোগ্য গ্যাস আবিস্কার হওয়ার ১২০ দিনের মধ্যে পেট্রোবাংলাকে পেট্রোলিয়াম পারচেজ এন্ড সেলস এগ্রিমেন্ট (পিপিএসএ) করতে হবে। অন্যথায় সিনোপ্যাক গ্যাস বাংলাদেশের মধ্যেই তৃতীয় পক্ষের কাছে বিক্রির অধিকার পাবে।



৫) খসড়া চুক্তির আর্টিক্যাল ২৭.১৭ এ অপারেটর সিনোপ্যাকের অদক্ষতা ও অবহেলার জন্য কোন বিপর্যয় ঘটলে “উপযুক্ত” ক্ষতিপূরণের কথা বলা হয়েছে। আর্টিক্যাল ২৭.১৯ এ অপারেটরের বড় ধরণের অবহেলার(গ্রস নেগলিজেন্স) জন্য গ্যাসের রিজার্ভ নষ্ট হলে তার ক্ষতিপূরণের কথা উল্ল্যেখ করা হলেও ক্ষতিপূরণের হার কিংবা কৃষিজমি, পরিবেশ, প্রকৃতির ক্ষতিপূরণের ব্যাপারে কিছু বলা হয়নি খসড়ায়।



সুতরাং, দেখা যাচ্ছে প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট বা পিএসসি’র মতোই এই জয়েন্ট ভেঞ্চার চুক্তিতেও বিনিয়োগ বাড়িয়ে দেখিয়ে,এক ক্ষেত্রের বিনিয়োগ আরেক ক্ষেত্র থেকে উসুল করে,পুরাতন যন্ত্রপাতি নতুন বলে চালিয়ে দিয়ে ইত্যাদি নানান উপায়ে ইনভেস্টমেন্ট মাল্টিপল এর মান ১ এর কম রাখা এবং ৭০/৮০ ভাগ গ্যাস বিদেশী কোম্পানি নিজের ভাগে নিয়ে নেয়ার সুযোগ থাকে। সেই ৭০/৮০ ভাগ গ্যাস আবার কোম্পানির কাছ থেকে বাংলাদেশকে বৈদেশিক মুদ্রায় বাপেক্সের উৎপাদন খরচের চেয়ে কয়েক গুণ বেশি দামে কিনতে বাধ্য হয়।



একদিকে পেট্রোবাংলা বাগাড়াম্বর করে মিডিয়ায় বিবৃতি দিচ্ছে কি ভাবে দেশের গ্যাস ক্ষেত্রগুলো "বিদেশি কোম্পানির কাছে হস্তান্তরের প্রশ্ন ওঠে,তা বোধগম্য নয়” বলে অন্যদিকে ছলে-বলে কৌশলে নানান ভাবে গ্যাস সম্পদ লুটপাটের আয়োজন জারি রাখছে। আসলে স্থলভাগে গ্যাস উত্তোলণে বাপেক্সের যে দক্ষতা ও বিদেশী কোম্পানির চেয়ে কয়েকগুণ কম খরচে কাজ করার যে উদাহরণ রয়েছে এবং জাতীয় সম্পদের মালিকানার প্রশ্নে সারাদেশে পিএসসি চুক্তির বিরুদ্ধে তীব্র জনমত গড়ে উঠেছে,তাতে স্থলভাগের গ্যাস ক্ষেত্র নতুন করে পিএসসি চুক্তির মাধ্যমে বিদেশী কোম্পানির হাতে তুলে দেয়াটাকে দেশবাসির কাছে কোন ভাবেই গ্রহণ যোগ্য করা যাবে না একথা শাসক শ্রেণী ভালো ভাবেই বুঝে গেছে। তাই এখন ক্যাপাসিটির সমস্যা, কাঠামোর জটিলতা ইত্যাদি নানান অযুহাতে বিদেশী কোম্পানির সাথে চুক্তি করা হচ্ছে । মূল কথা হলো কন্ট্রাক্ট,জয়েন্ট ভেঞ্চার ইত্যাদি বিভিন্ন কৌশলে গ্যাস সম্পদ বিদেশীদের হাতে তুলে দেয়ার ধান্দা যার মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে বা খাতাকলমে গ্যাস ক্ষেত্রগুলোর মালিকানা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের হাত থাকলেও কার্যত বিদেশী কো্ম্পানির মুনাফার বাড়ানোর কাজেই লাগবে। তাই উৎপাদন অংশীদ্বারিত্ব চুক্তি বা প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট (পিএসসি) এর মতোই চীন-মার্কিন কোম্পানির সাথে জয়েন্ট ভেঞ্চার চুক্তিকেও রুখে দিতে হবে।



মন্তব্য ১৫৮ টি রেটিং +৬২/-০

মন্তব্য (১৫৮) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ১:২০

তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রনে বলেছেন: ষ্টিকি করা হউক

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩৪

দিনমজুর বলেছেন: ধন্যবাদ।

২| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ১:২৫

বাউন্ডুলে শিকু বলেছেন: কি বলব, বুঝতে পারছি না । পড়ে ভাল লাগলো ।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩৫

দিনমজুর বলেছেন: প্রতিরোধের কথা বলুন। ধন্যবাদ।

৩| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ১:২৬

শরৎ চৌধুরী বলেছেন: খুবই ভালো পোষ্ট।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩৬

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

৪| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ১:৩৪

নাহিয়ান বিন হোসেন বলেছেন: পোষ্ট স্টিকি করার দাবি জানাচ্ছি।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩৬

দিনমজুর বলেছেন: সমর্থনের জন্য ধন্যবাদ

৫| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ১:৩৪

জুবেরী বলেছেন: ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক ষ্টিকি করা হউক

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩৬

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

৬| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ১:৩৭

জানা বলেছেন:


হায়!
এখন ন্যাড়া বারবার বেলতলায় যায়!!!

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৪৬

দিনমজুর বলেছেন: এবং আগের বারের আঘাতের ক্ষত শুকানোর আগেই যায়!!

গ্যাস পুড়িয়েছে নাইকো, পরিবশে ও কৃষি ধ্বংস করেছে নাইকো... ক্ষতিপূরণ তো দিচ্ছেই নাই, ক্ষতিপূরণ এড়ানোর জন্য উল্টো বাংলাদেশের বিরুদ্ধে "মহান" বিশ্বব্যাংকের বিনিয়োগের আদালতে দুই দুইটা মামলা দায়ের করে বসে আছে:

ICSID Case No. ARB/10/11
Niko Resources (Bangladesh) Ltd. v. People’s Republic of Bangladesh, Bangladesh Petroleum Exploration & Production Company Limited (“Bapex”) and Bangladesh Oil Gas and Mineral Corporation (ICSID Case No. ARB/10/11) Subject Matter Petroleum development contract Date Registered May

ICSID Case No. ARB/10/18
Niko Resources (Bangladesh) Ltd. v. People’s Republic of Bangladesh, Bangladesh Petroleum Exploration and Production Company Limited ("Bapex") and Bangladesh Oil Gas and Mineral Corporation ("Petrobangla") (ICSID Case No. ARB/10/18) Subject Matter Gas purchase and sale agreement

৭| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ১:৫৫

মোহাম্মদ খায়রুল কবীর বলেছেন: পোস্ট স্টিকি করা হোক।পোস্ট স্টিকি করা হোক।পোস্ট স্টিকি করা হোক।
পোস্ট স্টিকি করা হোক।পোস্ট স্টিকি করা হোক।পোস্ট স্টিকি করা হোক।
পোস্ট স্টিকি করা হোক।পোস্ট স্টিকি করা হোক।পোস্ট স্টিকি করা হোক।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৪৬

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

৮| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ২:০০

বাঙ্গাল বলেছেন: অনেক ধন্যবাদ। রেফারেন্স ডকুমেন্টের লিঙ্ক দেয়া যাবে?

২১ শে মার্চ, ২০১২ দুপুর ২:০৯

দিনমজুর বলেছেন: রেফারেন্স ডকুমেন্ট অপ্রকাশিত। সেটা আপাতত প্রকাশ করা যাচ্ছে না। তবে সংবাদ মাধ্যমের খবরের লিংক দিচ্ছি।

Bapex plans JV with China consortium over known gas structures

Bapex is going ahead with a joint-venture project with a Chinese consortium for oil and gas exploration and production in four known gas structures in the country’s south-east.
A Bapex official told New Age that the state-run petroleum exploration and production company had already worked out a draft of the joint-venture agreement and sent it for scrutiny to the China-US partners.
Click This Link

চীনা কোম্পানির সঙ্গে চুক্তির জন্য খসড়া চূড়ান্ত
Click This Link


৯| ২১ শে মার্চ, ২০১২ দুপুর ২:০৩

শ।মসীর বলেছেন: নিজের পায়ে আমরা আর কত কূড়াল মারব !!!!

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৪৮

দিনমজুর বলেছেন: জনগণের পায়ে, গায়ে, মাথায় শাসক গোষ্ঠীর কুড়াল মারা চলছেই....

১০| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৩:০৯

রঙ্গভরা বঙ্গদেশী বলেছেন: সামুকে ধন্যবাদ লেখাটা ষ্টীকী করার জন্য। কেন জানি মনে হয় জাতি হিসেবে চল্লিশ বছর পর ও পরিপক্ষ হতে পারিনি।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৫৩

দিনমজুর বলেছেন: পরনির্ভশীলতার উপনিবেশিক ভুত যে শাসক গোষ্ঠীর মজ্জাগত তাদেরকে ঠেকাতে না পারলে কোন দিনও পরিপক্কতা অর্জন করা যাবে না। আমরা পারিনা আমরা পারবনা এই কথা বলে বলে শাসকেরা লুটপাটের আয়োজন করতেই থাকবে।

১১| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৩:১৭

লেখোয়াড় বলেছেন:
আবারো আন্দোলনে নামতে হবে দেখছি।
যাই আনু মুহম্মদ স্যারের ওখানে।
দেখি উনি কে বলেন।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৫৪

দিনমজুর বলেছেন: আজকে তেলগ্যাস কমিটির সংবাদ সন্মেলনে এই জয়েন্ট ভেঞ্চার নিয়েও বক্তব্য আসার কথা।

১২| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৩:২২

শিক কাবাব বলেছেন:

এজন্যইতো বলছি, প্রতি ৫ বছর পর ২ বছরের জন্য তত্ত্বাবধায়ক সরকার অতি প্রয়োজনীয় বাংলাদেশের জন্য যাতে গত ৫ বছরের পাপের শাস্তি দেয়া যায়।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৫৬

দিনমজুর বলেছেন: তত্ত্বাবধায়ক সরকার ২০০৮ সালে আন্তর্জাতিক বিডিং করে সাগরের গ্যাস ব্লক ইজারা দেয়ার আয়োজন শুরু করেছিল। সুতরাং তত্ত্বাবধায়ক সরকার শাসক শ্রেণীর অনির্বাচিত চেহারা কেবল, গুণগত ভাবে আলাদা কিছু না।

১৩| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৩:২৪

জহুরুল ইসলাম স্ট্রীম বলেছেন: আমরা কি পারব ইঙ্গ-মারকিন শক্তির বিরুদ্ধে দাঁড়াতে?

মধ্যপ্রাচ্য সহ গোটা আরব মুলুকে মূলত জ্বালানী তেলের আধিপত্যকে কেন্দ্র করে যে যুদ্ধ চলছে বিশ্ব কি পেরেছ তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে?

বড় মাছ সবসময় পুটি মাছকে গিলে খায়....

আমরা নিন্দা জানাতে পারি, মায় ছেটা-খাট আন্দোলন করতে পারি কিন্ত এর বাইরে যাওয়ার ক্ষমতা বোধ করি কারই নেই।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:০১

দিনমজুর বলেছেন: আমরাই পারব। শাসক গোষ্ঠী যখন জনবিচ্ছিন্ন হয়ে যায় তখনই বাইরের শক্তির কোলে আশ্রয় খোজে এবং তার সুযোগে সাম্রাজ্যবাদী শক্তি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগ্রাসন চালাচ্ছে।

কিন্তু দেখুন, ল্যাটিন আমেরিকার কিউবা , ভেনিজুয়েলা কিংবা বলিভিয়া মার্কিন সাম্রাজ্যবাদের ঘরের কাছের দেশ হলেও সেখানে কিন্তু তারা এখন আর আগ্রাসন চালাতে পারছে না কারণ পপুলার গর্ভমেন্ট জনগণকে সাথে নিয়ে প্রতিরোধ করলে সাম্রাজ্যবাদ দাড়াবার জায়গা পায়না। আর দাড়াবার জায়গা না পেলে লুটপাট ও করতে পারে না। সুতরাং সাম্রাজ্যবাদের স্থানীয় খুটি শাসক গোষ্ঠীর বিরুদ্ধে জনপ্রতিরোধ তৈরী করতে পারলে আন্দোলনের জয়লাভ করার ব্যাপারটা সহজ হয়ে যায়।

১৪| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৩:২৮

সপ্নহীন আমি বলেছেন: গ্যাস খুব প্রয়োজনীয় জ্বালানী... তবে তা যেন দেশ কে ঠকিয়ে বিশেষ উদ্দ্যেশে উত্তোলন করা না হয়...
গতবার ছিলাম না এবার কিন্তু রাজপথ ছাড়মু না...... X( X( X( X(

ষ্টিকি করার জন্য এ্যাডমিন কে ধন্যবাদ...

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:০৬

দিনমজুর বলেছেন: "গতবার ছিলাম না এবার কিন্তু রাজপথ ছাড়মু না"... লাইক দিলাম।

১৫| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৩:২৯

অন্তরন্তর বলেছেন: যেভাবে আমরা নেতা, সরকার নির্বাচিত করছি সেভাবে চললে ৪০ কেন ৪০০ বৎসরেও আমাদের ভাগ্যের কোন পরিবর্তন হবে না।
সুন্দর একটা পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:১০

দিনমজুর বলেছেন: ঠিক বলেছেন, শাসক শ্রেণীর দুই ভাগ... মহাজোট আর চারদলীয় জোট....এই দ্বিজোটীয় বৃত্ত ভাঙতে না পারলে বাংলাদেশের কোন পরিবর্তন হবে না।

১৬| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:১১

দিনমজুর বলেছেন: পোষ্টটি স্টিকি করার জন্য সামহোয়ার কর্তৃপক্ষকে এবং যারা মতামত রেখেছেন এবং রাখছেন তাদের সবাইকে ধন্যবাদ। এর ফলে বিষয়টি নিয়ে আলোচনা-পর্যালোচনা ছড়িয়ে দেয়া ও প্রতিরোধ জোরদার করার ক্ষেত্রে অধিক অংশগ্রহণের সুযোগ তৈরী হয়।

১৭| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:২১

ইকরাম উল্যাহ বলেছেন: জনাব আপ্নে/আপনাদের ভাল পাই এই জন্য যে এই বিষয়গুলা নিয়া চিন্তা করেন। আমগো সো কলড পলিটিসিয়ানদের এগুলা ভাবার কুনো সময় নাই। পারলে লুট করে।

ধন্যবাদ তথ্যপূর্ণ লেখার জন্য।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:১৪

দিনমজুর বলেছেন: শাসক গোষ্ঠীর রাজনৈতিকরা এই বিষয় নিয়ে যখন চিন্তা করে তখন চিন্তা করে লুটপাটের জন্য। কিন্তু এর বাইরেও পলিটিশিয়ানরা কিন্তু তেল-গ্যাস কমিটির মতো একটি প্লাটফর্ম দাড় করিয়েছে যারা এই বিষয়গুলো নিয়ে ভাবে, আন্দোলন করে। সেই রাজনৈতিক শক্তির বিকাশ প্রয়োজন।

১৮| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:২৮

ডাইনোসর বলেছেন:
আন্দোলনের কর্মসূচি চাই।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:১১

দিনমজুর বলেছেন: আন্দোলন চলছে। আন্দোলন চলবে। আজকে তেলগ্যাস কমিটির সংবাদ সন্মেলনে এই জয়েন্ট ভেঞ্চার নিয়েও বক্তব্য আসার কথা।

১৯| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩০

সবখানে সবাই আছে বলেছেন: চমতকার পোস্ট। ইন্ডিয়া পাকিস্তান করে করে দিন দিন আমাদের মধ্যে বিভেদ বাড়ছে। কিন্তু সাম্রাজ্যবাদী শকুনের চোখ এখন বাংলাদেশের উপরে। আমাদের রুখে দাড়াতে হবে। এখনই সময়।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:১৮

দিনমজুর বলেছেন: ইন্ডিয়া পাকিস্তান চীন রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্র সহ সকল অধিপতি শক্তিকে রুখে দাড়াতে হবে।

২০| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩২

শিব্বির আহমেদ বলেছেন:
সুন্দর একটা পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:১৮

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

২১| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩৫

ও.জামান বলেছেন: খুবই দরকারী পোস্ট। স্টিকি করা হোক।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:১৯

দিনমজুর বলেছেন: ধন্যবাদ। পোষ্টটি ইতিমধ্যে স্টিকি করেছে সামহোয়ার..

২২| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৫১

অপলক বলেছেন: আর কি কি বাকি আছে অন্যের হাতে নিজেদের তুলে দেবার, তার একটা লিস্ট সরকার কে দেয়া দরকার। X( X(

আমি ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে এদের মৃত্যু/অপমৃত্যু কামনা করি। কামনা করি এরা নির্বংশ হোক। তবুও দেশটা রক্ষা পাক।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:২০

দিনমজুর বলেছেন: শাসক গোষ্ঠীকে রপ্তানি করে দেয়া দরকার...

২৩| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৫৪

টুনা বলেছেন: ভাই, রেন্টাল পাওয়ার প্লান্টের ঠেলায় দেশ এমনিতেই খাবি খাইতেছে, সাথে আমরা নিজেরাও।এখন আবার বেশী দামে গ্যাস কিনে কাপড় শুকাইতে চাই। X( X(

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:২২

দিনমজুর বলেছেন: রেন্টাল পাওয়ার প্ল্যান্টের ভর্তুকীর দায় জনগণের ঘাড়ে চাপানো চলছেই, সামনে আবারও বিদুতের দাম বাড়ানো হচ্ছে।

২৪| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:০১

রহমান জর্জ বলেছেন: সহমত। রাজপথ ছাড়বনা। দরকার হলে বুয়াজিজির মত গায়ে গ্যাস লাগাইয়া দিমু।

img|C:Documents and SettingsDell UserMy DocumentsDownloadsdividers_animated_04.gif]

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:২৩

দিনমজুর বলেছেন: রাজপথ ডাকছে আমাদের..

২৫| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:২২

নন্দনপুরী বলেছেন:
সাম্রাজ্যবাদী শকুনের চোখ এখন বাংলাদেশের উপরে। আমাদের রুখে দাড়াতে হবে.......
এখনই সময়.......

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:৫৭

দিনমজুর বলেছেন: আমাদের রুখে দাড়াতে হবে... এখনই সময়

২৬| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:২৬

শাহনেওয়াজ লতিফ বলেছেন: ইশ!!!!!!!!!! আবার ।

একমাত্র বাপেক্স কে কেন সুযোগ দেওয়া হলো না .।।।


“OPERATOR has acquired sufficient regional data, the former UMC data, and outcrop surveys etc. and indicated that further joint-study on the mentioned four structures will be not needed. OPERATOR will skip joint-studies and start drilling directly”


কষ্ট হয় .।

২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:২৪

দিনমজুর বলেছেন: হ্যা আবারও ... বার বার.. চেষ্টা চলছেই..এই লেখাটা দেখুন...

বাপেক্সকে Slow করে রাখার Fast Track প্রোগ্রাম ও Gazprom এর থাবা

২৭| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:২৭

দৌড়ের উপর বলেছেন: দিনমজুর ভাই আপনার সাথে আমি পুরাপুরি একমত। আমাদের প্রাকৃতিক সম্পদ কোন মতেই মারকিনিদের হাতে তুলে দেওয়া উচিত নই। আপনার পোষ্টের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। তবে আমি একটু বলতে চাই যে, আমি যতটুকু জানি যে পার্বত্য চট্রগ্রামের যে কয়েকটি এলাকা আপনি চিহ্নিত করেছেন অত্যন্ত গুরুত্বপূর্ণ Anticline এলাকা হিসেবে বিশেষ পরিচিত। তার মধ্যে সীতাকুণ্ড Hill range বিশেষভাবে উল্লেখযোগ্য। যা মিয়ানমারে উতপত্তি হয়ে বাংলাদেশে এশে শেষ হইছে। এই Anticline গ্যাস উতপাদনের জন্য অত্যন্ত অপরিহার্য। কিন্তু এইখানে অসখ্য Fault থাকার কারনে গ্যাস জমতে পারে না।খুব সম্ভবত সীতাকুণ্ডে পাকিস্তান আমলে ব্রিটিশ পেট্রোলিয়াম বেশ কয়েকটা Drill Hole করেছিল কিন্তু পুরাপুরি শুকনা পাইছে কিছুই পাই নাই। তারপর আর কোন কম্পানি আগাইয়া আসে নাই। সুতরাং এখানে যদি কোন কোম্পানি নিজ সার্ভে করে কাজ করে তাহলে কোন আপত্তি থাকার কথা না। বাকি জাইগাগুলার সম্পরকেও একি কথা প্রযোজ্য। তবে অবশই এই কাজ আমাদের দেশিও কোম্পানি দিয়া করলে ভাল হইত। ৯০ র দশকের সিকে যখন একটি কথা প্রছলিত ছিল দেশ গ্যাসর উপর ভাসতেছে তখন মনে করা হইছিল যে পার্বত্য চট্রগ্রামের এই এলাকাই গাসের বিশাল মজুদ আছে। কিন্তু পরে তা ভুল প্রমানিত হই। এই সার্ভেটা মনে হই USGS করছিল।
এখন আমি যতটুকু শুনতে পারছি যে (আমাদের কিছু বন্ধুবন্ধব এখানে কাজ করে) বাপেক্স স্থল ভাগে কাজ করবে আর জলভাগের ইজারা বাইরের দেশকে দিবে নিজেদের টেকনিকাল অপ্রতুলতার কারনে। কিন্তু পেট্রবাংলাতে একজন শক্তিশালি লোক আছেন উনি সবসময়ই বাইরের কোম্পানিকে অগ্রাধিকার দেন কারন তিনি বিশাল অংকের কমিশন পাবেন। এই হইছে আমাদের অবস্থা। পারলে আমরা নিজের দেশকে বিক্রি করে দিতেও কুণ্ঠা বোধ করব না।
যাক একজন নতুন ব্লগার হিসেবে মন্তব্যটা মনে হই একটু বড় হয়ে গেল। আপনাকে আবার ধন্যবাদ একটি সময়োপযোগী পোস্ট করার জন্য।

২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:৫৬

দিনমজুর বলেছেন: আপনার মতামতের জন্য ধন্যবাদ।

পাকিস্তান আমলে বিদেশী কোম্পানি ড্রিল করতো তেল খোজার উদ্দেশ্যে। সেমুতাং গ্যাস ক্ষেত্র ১৯৬২ সালে আবিস্কৃত হলেও তখন বিদেশী কোম্পানি সেখান থেকে গ্যাস উত্তোলন করেনি, তারা পারে নি বা লাভজনক মনে করেনি। কিন্তু বাপেক্স সেই সেমুতাং থেকেই সম্প্রতি গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে সর্বরাহ করছে।

এইখানে পটিয়াতে এখনও বাপেক্সের ভূতাত্ত্বিক টিম জরিপ করছে বলে খবর পেয়েছি। ব্যাপারটা অনেকটা এরকম দাড়িয়েছে- বাপেক্স খুজে

এখানে গ্যাস থাকা নিশ্চিত জেনেই নতুন কোন সার্ভের প্রয়োজনীয়তা মনে করছেনা বিদেশী কোম্পানি। সবচেয়ে বড় কথা, গ্যাস থাকবে এটা আগাম জেনেই বাপেক্সকে গ্যাস উত্তোলণ করতে হবে এমন কোন কথা নেই। অনুসন্ধান করবে, কখনও পাবে কখনও পাবেনা, এভাবে দক্ষতা বাড়বে...গ্যাস নাও পেতে পারে এই রকম সম্ভাবনায় আগেই গ্যাসের মালিকানা বিদেশী কোম্পানির হাতে তুলে দেয়ার কোন যুক্তি নেই।

২৮| ২১ শে মার্চ, ২০১২ বিকাল ৫:৩৬

আবু সালেহ বলেছেন: এভাবে আর কতদিন....নিজের সম্পদ অন্যকে পোদ্দারী করতে দেয়া.....একবারে শিক্ষা হয়নি আবারও আত্নঘাতি সিন্ধান্ত....................... X( X( X( X(( X(( X((

এভাবে চলতে দেয়া যায় না.............এখনই প্রতিবাদ শুরু করতে হবে প্রতিরোধ করার....................

২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:২৬

দিনমজুর বলেছেন: শাসক গোষ্ঠীর কখনও শিক্ষা হয়না, এদেরকে শিক্ষা দিতে হবে আমাদেরই...

২৯| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:০১

যাযাবর ০১ বলেছেন: Mone hosse akoni rastai darai andoloner jonno..

২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:২৭

দিনমজুর বলেছেন: রাস্তার আন্দোলনের কোন বিকল্প নাই।

৩০| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:০৩

মাহমুদা সোনিয়া বলেছেন: এভাবে চলতে থাকলে আর এক যুগ পর, আজ যাদের দিয়ে দিচ্ছি, তাদের থেকেই আমাদের গ্যাস আমদানি করতে হবে।

আপনাকে অনেক ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:২৮

দিনমজুর বলেছেন: সেটা বোঝাই যাচ্ছে। একযুগ লাগবে না, এখনই বিভিন্ন দেশ থেকে গ্যাস আমদানীর কথা হচ্ছে... আপনাকে ধন্যবাদ।

৩১| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:২০

সোহরাব সুমন বলেছেন: .............ন্যাড়া যায় বেল তলাতে........কিন্তু প্রশ্ন কবার যায় ?.....

২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:২৯

দিনমজুর বলেছেন: যতক্ষণ না পর্যন্ত উচিত শিক্ষা হয়...

৩২| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:২২

শূন্য থেকে যাত্রা বলেছেন: দেশের কোম্পানীর যদি সক্ষমতা না থাকতো তবুও এই প্রহসন মানা উচিত হবে না।
যেহেতু পেট্রো বাংলার সক্ষমতা রয়েছে , আমরা আর কোন বিকল্প কোন ভাবেই মানবনা, মানা যাবে না...
ধিক্কার ... ধিক্কার... সময় এখন ঘুরে দাঁড়াবার।

২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:৩৪

দিনমজুর বলেছেন: ভালো বলেছেন: "দেশের কোম্পানীর যদি সক্ষমতা না থাকতো তবুও এই প্রহসন মানা উচিত হবে না।" কারণ সক্ষমতা তৈরী করারও বিষয়। সক্ষমতা না থাকার কথা বলে বিদেশী কোম্পানির হাতে সম্পদ তুলে দিলে সক্ষমতা কোন দিনই হয় না।

সাগরের গ্যাস ব্লকের ক্ষেত্রে একথাটি এখন অনেক বেশি প্রযোজ্য।

স্থলভাগের গ্যাস উত্তোলণে যতটুকু সক্ষমতা তার অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রয়োজনী টেকনোলজি ও বিশেষজ্ঞ ভাড়া করে এনে বাপেক্সের মালিকানাতেই সাগরের গ্যাস ব্লক থেকে গ্যাস উত্তোলণ করতে হবে। নইলে আমরা কেবল সাগরের ব্লক গুলোর ভার্চুয়াল মালিকই থাকবো, রিয়েল মালিক হবে বিদেশী কোম্পানি !

আপনাকে ধন্যবাদ।

৩৩| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৭:০৫

মাহমুদ ইব্রাহীম বলেছেন: আজকে তেলগ্যাস কমিটির সংবাদ সন্মেলনের আপডেট জানতে চাই@দিনমজুর ভাই

২২ শে মার্চ, ২০১২ রাত ১:২২

দিনমজুর বলেছেন: তেল গ্যাস কমিটির আজকের সংবাদ সন্মেলনের বিষয় ছিল "সমুদ্র সীমা সংক্রান্ত আন্তর্জাতিক আদালতের রায় এবং সমুদ্র সম্পদে জনগণের সার্বভৌম কর্তৃত্ব নিশ্চিতকরণ বিষয়ে সাংবাদিক সম্মেলন"। ফলে আনুষ্ঠানিক যে বক্তব্য হাতে এসেছে সেখানে এই জয়েন্ট ভেঞ্চার নিয়ে কোন বক্তব্য নাই। মৌখিক ভাবে বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। আমি পরে জেনে নিয়ে এখানে জানাবো।

সমুদ্রের গ্যাস ব্লক বিষয়ে যে দাবী গুলো তোলা হয়েছে---

এক. সাগরের কোন গ্যাস ব্লক বিদেশী বহুজাতিক কোম্পানিকে ইজারা দেয়া যাবে না।
 কনকো ফিলিপস এর সাথে সম্পাদিত ১০ ও ১১ নং ব্লকের ইজারা চুক্তি বাতিল করতে হবে ।
 মিয়ানমার-এর দখল থেকে সমুদ্র উদ্ধার করে বহুজাতিক কোম্পানিকে ইজারা দেয়ার চক্রান্ত বন্ধ করতে হবে।
দুই. খনিজসম্পদ রফতানি নিষিদ্ধকরণ আইন পাশ, শতভাগ মালিকানাসহ জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়ন করতে হবে।

তিন. জনবোধ্য ভাষায় রায়ের মুল বিষয়গুলো বাংলায় প্রকাশ করা যাতে করে বাংলাদেশের জনগন জানতে পারে সাগরে আসলে কি ঘটছে এবং কি ঘটা উচিত।

চার. ভারত ও মায়ানমারের সাথে এখনো পর্যন্ত বাংলাদেশের সমুদ্র অঞ্চল ও সীমানা নিয়ে যেসব বিরোধ রয়েছে তা অনতিবিলম্বে প্রকাশ করতে হবে।

পাঁচ. সমুদ্রের সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবার জন্য জাতীয় সক্ষমতা বিকাশে বিস্তৃত পরিকল্পনা নিতে হবে। এই লক্ষ্যে বিশ্ববিদ্যালয়, বিভাগ, গবেষণা প্রতিষ্ঠান তৈরি করতে হবে। বড় দায়িত্ব নেবার মতো করে পেট্রোবাংলাকে সাজাতে হবে। প্রয়োজনে প্রবাসী বাংলাদেশীদের এই কাজে যুক্ত করতে হবে।

৩৪| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৭:১০

মুহাম্মদ সিরাজ েমাল্লাহ বলেছেন: প্রখমেই আপনাকে মোবরকবাদ সুন্দর টপিকের জন্য। ভাই আসলে দেশ প্রেমিক শাসক গোষ্ঠী বলতে কেউ নেই। এখন এই বিপদ থেকে বাচতে হলে আমাদের কি করা উচিত?

২২ শে মার্চ, ২০১২ রাত ১:২৪

দিনমজুর বলেছেন: প্রতিরোধ। প্রতিরোধ ছাড়া আর কোন উপায় নাই

৩৫| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৭:১০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আসলে ভাই আমরা সাধারণ জনগণ বড় অসহায়! একদিকে বিদেশী কোম্পানীদের সাথে দেশের স্বার্থ বিরোধী ক্ষতিকর চুক্তি রুখতে পারছি না আবার ভবিষ্যতে এই গ্যাসই আমাদের উচ্চমূল্যে কিনতে হবে। অনেক ধন্যবাদ দিনমজুর ভাই পরিশ্রম করে তথ্য সমৃদ্ধ পোষ্টের জন্য।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:২৪

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

৩৬| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৭:৩৫

আশীষ কুমার বলেছেন: গণজাগরণের নায়ক দরকার আমাদের। একের পর এক অসম চুক্তি হচ্ছে। প্রতিবাদে টুকরো টুকরো আন্দোলন হচ্ছে। এক আন্দোলনের দামামা না বাজতেই (অথবা দামামা বন্ধ না হতেই) আরেক চুক্তির বিরুদ্ধে আন্দোলন করতে হচ্ছে। আন্দোলন কখনো গুছিয়ে হয় না। বিচ্ছিন্ন অবস্থা থেকেই একটা সুসংহত অবস্থায় আসে। কিন্তু বাংলাদেশে কিছুই হচ্ছে না। কোথাও একটা সমস্যা আছে। এটা আমরা যারা এসব চুক্তির বিরোধিতা করি তারা হয় জানি না অথবা ইগনোর করে যাচ্ছি। আর আমাদের এই দুর্বলতাগুলো শাসকগোষ্ঠির মুখস্ত। তাই তাদের ব্যাকআপ নেয়াই থাকে।

আমাদের মূল সার্ভারই তৈরি করতে পারছি না, ব্যাকআপ সার্ভার কবে রেডি রাখব??

বরাবরের মতোই দিনমজুরের মতো খাটাখাটনি করে পোস্ট দিয়েছেন। আমাদেরকে সচেতন করেছেন। সাথে আছি।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:২৬

দিনমজুর বলেছেন: জোরদার গণ আন্দোলন দরকার আমাদের। মতামতের জন্য ধন্যবাদ।

৩৭| ২১ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৭:৩৮

সিকদার বলেছেন: আমরা এমন এক জাতি যারা সবসময় মীরজাফদের দ্বারা নির্যাতিত হই । আমার দেশ আমার ফসল খেয়ে যায় বর্গীরা। আমাদের দেশের নেতাদের দেশ প্রেম কবে হবে ? আর কত তারা তাদের পকেট প্রেম চালিয়ে যাবে ?
আপনার মূল্যবান পোষ্টের জন্য সংগ্রামী শুভেছ্ছা।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:২৬

দিনমজুর বলেছেন: আপনাকেও শুভেচ্ছা।

৩৮| ২১ শে মার্চ, ২০১২ রাত ৮:০৩

শয়তান শাহীন বলেছেন: এই পোস্ট স্টিকি না করলে করব কোনডা....অনেক দিন পর বইয়ের দোকান সরানো হইসে...স্টিকি না করলে আমব্লগার যা বুঝার সেটা বুঝে নিবে..
পোস্ট স্টিকি করা হোক..
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক

২২ শে মার্চ, ২০১২ রাত ১:২৭

দিনমজুর বলেছেন: পোষ্টটি ইতিমধ্যেই স্টিকি করেছে সামহোয়ার....

৩৯| ২১ শে মার্চ, ২০১২ রাত ৮:০৩

শিক কাবাব বলেছেন: লেখক বলেছেন : সুতরাং তত্ত্বাবধায়ক সরকার শাসক শ্রেণীর অনির্বাচিত চেহারা কেবল, গুণগত ভাবে আলাদা কিছু না।

গত ৫ বছরের ক্ষমতায় থাকা পাপীদেরতো উপযুক্ত শিক্ষা দিতে পারবে? আম্লিগ ক্ষমতায় থাকুক বা বিম্পি থাকুক, একই ব্যাপার।

তোমার মত মুর্খে দেশ ভরে যাওয়াতে আজকে দেশের এই অবস্থা। শোষকেরা বারে বারে শাসকের ভূমিকায় অবতির্ণ হয়।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:২৯

দিনমজুর বলেছেন: একই শাসক শ্রেণীর সামরিক, আধাসামরিক, তত্ত্বাবধায়ক আর গণতান্ত্রিক চেহারার মুখোশ বদল ধরতে না পারাটাই মুর্খতা জনাব।

৪০| ২১ শে মার্চ, ২০১২ রাত ৮:০৯

সায়েদ রিয়াদ বলেছেন: দেশটারে নিয়া যাইতেসে কই ? নাইকো অলরেডি একটা গ্যাস ক্ষেত্র পুরোপুরি নষ্ট করে দিয়ে গেছে । এখন আরেকটা নষ্ট করতে প্রস্তুতি নিচ্ছে । সরকার পাইসে টা কি ?
আর বিরোধী দলের কথা কি বলবো । উনি তো আছেন শুধু তত্বাবধায়ক সরকার নিয়া আন্দোলন করতে । ম্যাডাম দেশের মানুষ অত বোকা না । এইসব ছাড়েন । দেশের মানুষের জন্য কিছু করেন । খালি সংসদে দীর্ঘতম ১ ঘন্টা ৫৩ মিনিট বক্তব্য রাইখা কামে পৌছাইবোনা ।
আর হাসিনা ম্যাম আপনিও দেশের মানুষকে ভালোবাসেন । মানুষ আপনাকে ভালোবেসে ক্ষমতায় বসিয়েছে ।। এই দেশ আমার আপনার সবার ।। :| :| :|

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৩১

দিনমজুর বলেছেন: পেপসি আর কোকাকোলার মধ্যে যতটুকু পার্থক্য আওয়ামি লীগ আর বিএনপি-জামাতের মধ্যেও ততটুকুই পার্থক্য। এদের ধান্দা একটাই- লুটপাট।

৪১| ২১ শে মার্চ, ২০১২ রাত ৯:০৯

দুই দুয়ারী বলেছেন: অপলক বলেছেন: আর কি কি বাকি আছে অন্যের হাতে নিজেদের তুলে দেবার, তার একটা লিস্ট সরকার কে দেয়া দরকার।

আমি ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে এদের মৃত্যু/অপমৃত্যু কামনা করি। কামনা করি এরা নির্বংশ হোক। তবুও দেশটা রক্ষা পাক।

সরকারের মৃত্যু কামনা?.... :| :-& :-&

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৩৩

দিনমজুর বলেছেন: অপলক এই কথার মধ্যে দিয়ে শাসক গোষ্ঠীর ধ্বংস কামনা করেছেন বোধ হয়..

৪২| ২১ শে মার্চ, ২০১২ রাত ৯:১৫

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: নেড়া বারবার বেলতলায় যায়!!

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৩৪

দিনমজুর বলেছেন: তাইতো দেখা যাচ্ছে!

৪৩| ২১ শে মার্চ, ২০১২ রাত ৯:৪৪

শেষ রাতের বিলাপ বলেছেন: ছোট করে একটা কথা বলি, কক্সবাজার এবং এর আশে পাশে ইউরেনিয়াম/প্লাটিনাম আছে...যেটার উপর মার্কিনিদের নজর আছে। এটা নাকি টপ সিক্রেট।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৩৪

দিনমজুর বলেছেন: বিস্তারিত তথ্য থাকলে শেয়ার করার অনুরোধ থাকলো...

৪৪| ২১ শে মার্চ, ২০১২ রাত ১০:৪২

শিশুমন বলেছেন: ভাই,আর কত সহ্য করবেন,আসেন কিসু করি,কিছু ত করা দরকার..

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৩৫

দিনমজুর বলেছেন: হ্যা, যে যেভাবি পারি, প্রতিরোধ করা দরকার

৪৫| ২১ শে মার্চ, ২০১২ রাত ১১:০০

সন্জু ৩০৭ বলেছেন: ভাই, এবার আমি আছি।
যে কোন মুল্যে আমাদের জেগে উঠতেই হবে।
২৬ শে মার্চ কি আমরা একটা র‌্যালী বা মানব বন্ধন করতে পারি?

খালি মুখের কথায় বা এসব ব্লগে লিখে যতটুকু এগোবে, স্বাধীনতা দিবসে একটা জোড়ালো দেশ বাচানো আবেদন অনেক বেশি কাজে লাগবে।
প্লিজ। আপনারা একবার ভাববেন।
আমি অপেক্ষায় থাকলাম আপনাদের কাছ থেকে সাড়া পাবার আশায়।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৩৭

দিনমজুর বলেছেন: শুধু রাজনৈতিক সংগঠনই নয়, পাড়া মহল্লায় ক্লাবে পাঠাগারে সাংস্কৃতিক সংগঠন সহ যে কোন প্লাটফর্ম থেকে সংগঠিত হওয়া জরুরী।

৪৬| ২১ শে মার্চ, ২০১২ রাত ১১:৫৩

অপু ওপি বলেছেন: সরকার আবার গ্যাস এর দাম বাড়িয়ে দেবে চুলার গ্যাস এর নাম নাকি ১০০ টাকা করা হবে

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৩৮

দিনমজুর বলেছেন: সিঙ্গেল চুলা ৮০০ টাকা এবং ডবল চুলা ১০০০ হাজার টাকা করার কথা শোনা যাচ্ছে।

৪৭| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:০০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: খুব কষ্ট পাচ্ছি ভাই এই তথ্যগুলি দেখে, গরীবের সুন্দরী বউ হলে যা হয় তাই হচ্ছে। শুধু কিছু দেশীয় দালাল বিদেশীবেণীয়াদের হাতে তাকে তুলে দিচ্ছে।

আমাদের মত আপাতসুবিধাপ্রাপ্তশ্রেণী নিজের প্রাপ্তসুবিধা হারানোর ভয়ে প্রতিবাদও করছি না বা করতে পারছি না ..........

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৩৯

দিনমজুর বলেছেন: তাই সকলে মিলে প্রতিরোধ গড়ে তোলা দরকার..

৪৮| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:০৫

জাওয়াদ তাহমিদ বলেছেন: ১৮০০ টাকা সিলিন্ডার গ্যাস। বিদ্যুতের দাম নাই বললাম। দিনে ৮ ঘন্টা লোডশেডিং। পানি নাই। গরমে ঘামতে ঘামতে অস্থির। বাজারে গেলে দামের ঠেলায় অজ্ঞান হয়ে যাওয়া লাগে। আর কত??? এইগুলা সহ্য করার জন্যেই কি দুনিয়ায় জন্মাইছিলাম???


আল্লাহ তুমি দেশবেচা এইগুলা অমানুষকে রাতের আঁধারে যখন ঘুমিয়ে থাকবে তখন পৃথিবী ফাঁক করে এদের সম্পত্তিসহ ভিতরে ঢুকায়ে দাও। আর যাতে কোনদিন উপরে না উঠতে পারে। আমীন।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৪০

দিনমজুর বলেছেন: আসলেই অসহ্য হয়ে উঠেছে পরিস্থিতি..

৪৯| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:৩৮

ভাষ্যকার বলেছেন: একটি দেশের আর্থিক খারাপ অবস্থার জন্য ওই দেশের সরকারের চেয়ে অপদার্থ গরীব জনগন বেশি দায়ি । কেউ যদি আমার এই কথার ব্যাখ্যা চায় তাহলে আমি এর যৌক্তিক ব্যাখ্যা দিতে প্রস্তুত ।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৪৩

দিনমজুর বলেছেন: গরীব জনগণ অপদার্থ নয়, অপদার্থ হলো মুনাফাবাজ শাসক শ্রেণী যারা অপরের শ্রম শোষণ করে ফুলে ফেপে উঠে।

৫০| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:৪৩

Palol বলেছেন: দেশের সম্পদ রক্ষার জন্য দেশের বর্তমান শাসক দলগুলো(বিএনপি ও আওয়ামী লীগ জামাত জাতীয় পার্টি) মোটেই নির্ভরযোগ্য নয়। বরং এরাই সম্পদ সাম্রাজ্যবাদীদের অবাধ লুন্ঠনের জন্য উম্মুক্ত করে দেয়। তাই বিদেশী সাম্রাজ্যবাদ যতটা না দায়ী, দেশের শকুনরাই এর জন্য প্রধান দায়ী। আমাদের মতে, দেশের সম্পদ রক্ষা, যতটা সম্পদ মানুষ প্রতিদিন শ্রম দিয়ে সৃষ্টি করে তার সমবন্টনের জন্য ওই শাসকদের উচ্ছেদ করা ফরজ। জনগণের দল না থাকলেও দল গড়ে উঠবে, কারণ আমাদের সামনে আরব বসন্তের উদাহরণ আছে। আগের দেশের কুত্তাগো খেদাও পরে বিদেশের কুত্তাগো মুগুর মার।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৪৫

দিনমজুর বলেছেন: ভালো বলেছেন। তবে দেশের কুত্তাগো খেদানো আর বিদেশী কুত্তাগো মুগুর মারার আন্দোলন পরস্পর বিরোধী নয়, পরিপুরক। দুটো একসাথেই চলতে পারে।

৫১| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:৪৭

অনিক বলেছেন: কবে এদেশের রাষ্ট্র নায়কদের দেশপ্রেম জন্মাবে আর কবে তারা দেশের স্বার্থ দেখবে। তাদের এহেন অদূরদর্শী ও বিবেচনা বহির্ভূত কর্মকান্ড দেখে অবাক হই।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৪৭

দিনমজুর বলেছেন: এই লুটপাট এদের শ্রেণী চরিত্রেরই বহিপ্রকাশ

৫২| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:৫১

পারভেজ আলম বলেছেন: মজনু শাইর ঘোড়া আবার ঢাকায় ফিরা আসছে। সকল কুঠির বিরুদ্ধে গণযুদ্ধ শুরু করুন।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৪৭

দিনমজুর বলেছেন: ভালো বলেছেন: "সকল কুঠির বিরুদ্ধে গণযুদ্ধ শুরু করুন।"

৫৩| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:৫৬

পারভেজ আলম বলেছেন: সামহোয়ারইন কর্তৃপক্ষ আবারো অল্টারনেটিভ মিডিয়া জগতকে জনগণের পক্ষের গণমাধ্যম হিসাবে একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার ভুমিকা পালন করলো এই পোস্টটাকে স্টিকি করে। ধন্যবাদ জানানোর ভাষা আমার নাই।

দিনমজুর ভাইকে অসংখ্য ধন্যবাদ এই পোস্টটির জন্যে। জাতীয় কমিটির নিজস্ব কর্মসূচী থাকবে নিশ্চয় এই ঔপনিবেশিক লুটপাটের বিরুদ্ধে। কিন্তু বাংলাদেশের জ্বালানী সম্পদ আমাদের জনতার সম্পদ। আমরা সবাই একযোগে রুখে না দাঁড়ালে একা জাতীয় কমিটির পক্ষে এই আগ্রাসণ রুখে দাঁড়ানো সম্ভব হবেনা। আমাদের প্রত্যেককেই নিজ নিজ জায়গা থেকে সর্বোচ্চ শক্তি দিয়ে ঔপনিবেশিক আগ্রাসন প্রতিহত করতে হবে। তৃতীয় বিশ্বে সাম্রাজ্যবাদী আগ্রাসন চালানোর ক্ষেত্রে যে পুজিবাদী আর কথিত সমাজতান্ত্রিক রাষ্ট্রের মাঝে কোন ফারাক নাই এবং জ্বালানী সম্পদের নিয়ন্ত্রনের ক্ষেত্রে এদের চরিত্র যে একিরকম তা আবারো প্রমানিত হলো।

২২ শে মার্চ, ২০১২ রাত ১:৫৮

দিনমজুর বলেছেন: ভালো বলেছেন: "বাংলাদেশের জ্বালানী সম্পদ আমাদের জনতার সম্পদ। আমরা সবাই একযোগে রুখে না দাঁড়ালে একা জাতীয় কমিটির পক্ষে এই আগ্রাসণ রুখে দাঁড়ানো সম্ভব হবেনা।"

৫৪| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:৫৭

পারভেজ আলম বলেছেন: বিষ্ময়বোধক চিহ্নটা তুলে দেন। ফেসবুকে শেয়ার করা যাচ্ছেনা।

২২ শে মার্চ, ২০১২ রাত ২:০১

দিনমজুর বলেছেন: তুলে দিলাম। বিষ্ময়ের ব্যাপার যে বিষ্ময় বোধক চিহ্ন থাকলে শেয়ার করতে সমস্যা হয়! এখন দেখেন তো ঠিক আছে কি-না।

৫৫| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:৫৮

Palol বলেছেন: হ্যা আমরাও একটা ডাকের অপেক্ষায় আছি।
জাগো বাহে কোনঠে সবাই।

২২ শে মার্চ, ২০১২ রাত ২:০৩

দিনমজুর বলেছেন: এক্ষেত্রে পারভেজের কথাটা কিন্তু গুরুত্বপূর্ণ: ""বাংলাদেশের জ্বালানী সম্পদ আমাদের জনতার সম্পদ। আমরা সবাই একযোগে রুখে না দাঁড়ালে একা জাতীয় কমিটির পক্ষে এই আগ্রাসণ রুখে দাঁড়ানো সম্ভব হবেনা।" পাড়া মহল্লায় ক্লাবে পাঠাগারে সাংস্কৃতিক সংগঠন সহ যে কোন প্লাটফর্ম থেকে সংগঠিত হওয়া জরুরী।

৫৬| ২২ শে মার্চ, ২০১২ রাত ১২:৫৯

বহুব্রীহি বলেছেন: হতাশ আমি চরমই হতাশ। পোড়ার দ্যাশে পাবলিকরে ক্রিকেট গাঁজায় বুদ কৈড়া পকেট ভারী করাতছে আমলার দল

২২ শে মার্চ, ২০১২ রাত ২:০৮

দিনমজুর বলেছেন: ক্রিকেটে জাতীয় দলের সমর্থনের পেছনে যে দেশ প্রেম কাজ করে সেই দেশ প্রেম দেশের বৃহত্তর জনগোষ্ঠীর কল্যাণে জাতীয় সম্পদ রক্ষার সংগ্রামকে শক্তিশালী করে তুলুক।

৫৭| ২২ শে মার্চ, ২০১২ রাত ২:৩২

ঘুমকাতুর বলেছেন: ভালো পোষ্ট

অনেকে এখানে আসবে। হায় হুতাশ করবে। দেশপ্রেমে পাগল হয়ে কিবোর্ড ভাঙ্গবে। কিন্তু আন্দোলনের ডাক দিন, কেউ আসবে না। ঘরে বসে বসে াছায় মাংস জমাবে। আন্দোলনের ডাক না দিয়ে বরং পিকনিকের ডাক দিন। দেখবেন অনেক মানুষ(?) হবে।

৫৮| ২২ শে মার্চ, ২০১২ রাত ৩:২১

সন্জু ৩০৭ বলেছেন: Click This Link

৫৯| ২২ শে মার্চ, ২০১২ রাত ৩:২৪

সন্জু ৩০৭ বলেছেন: Click This Link

একবার ভেবে দেখুন ...
অন্তত নিজেদের একটা স্বান্তনা দিতে পারবো।

৬০| ২২ শে মার্চ, ২০১২ ভোর ৪:৫১

সাইফুল বাতেন টিটো বলেছেন: Click This Link

৬১| ২২ শে মার্চ, ২০১২ ভোর ৫:১৪

নরসিংদীর পোলা। বলেছেন: নিজের পায়ে আমরা আর কত কূড়াল মারব !!!!



যেভাবে আমরা নেতা, সরকার নির্বাচিত করছি সেভাবে চললে ৪০ কেন ৪০০ বৎসরেও আমাদের ভাগ্যের কোন পরিবর্তন হবে না।
সুন্দর একটা পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।



: দেশের কোম্পানীর যদি সক্ষমতা না থাকতো তবুও এই প্রহসন মানা উচিত হবে না।
যেহেতু পেট্রো বাংলার সক্ষমতা রয়েছে , আমরা আর কোন বিকল্প কোন ভাবেই মানবনা, মানা যাবে না...
ধিক্কার ... ধিক্কার... সময় এখন ঘুরে দাঁড়াবার।



১৮০০ টাকা সিলিন্ডার গ্যাস। বিদ্যুতের দাম নাই বললাম। দিনে ৮ ঘন্টা লোডশেডিং। পানি নাই। গরমে ঘামতে ঘামতে অস্থির। বাজারে গেলে দামের ঠেলায় অজ্ঞান হয়ে যাওয়া লাগে। আর কত??? এইগুলা সহ্য করার জন্যেই কি দুনিয়ায় জন্মাইছিলাম???


আল্লাহ তুমি দেশবেচা এইগুলা অমানুষকে রাতের আঁধারে যখন ঘুমিয়ে থাকবে তখন পৃথিবী ফাঁক করে এদের সম্পত্তিসহ ভিতরে ঢুকায়ে দাও। আর যাতে কোনদিন উপরে না উঠতে পারে। আমীন।

৬২| ২২ শে মার্চ, ২০১২ বিকাল ৪:১২

অর্থীঅর্ণব২৮২২ বলেছেন: কতদিন আর নিজেদের সম্পদ বাইরের দেশকে দিয়ে দেব? যদি নিজেরা তুলতে না পারি, থাক না ঘরের সম্পদ ঘরেই। তাছাড়া আমাদেরই তো অনেক যোগ্য লোক আছে যারা ঠিকমতো সহযোগিতা পেলে তারাও পারবে এই গ্যাস তুলে ফেলতে। বরং অন্য দেশকে গ্যাস তুলতে না দিয়ে, যন্ত্রপাতি আমদানি করলেও তো পারে। তাতে পরবর্তীতেও যখন প্রয়োজন হবে তখন কাজে লাগানো যাবে।

৬৩| ২৩ শে মার্চ, ২০১২ রাত ২:০৩

আমি তুমি সে এবং তাহারা... বলেছেন: বুঝতে শেখার পর থেকে শুধু আমাদের সব কিছু হারাতে দেখলাম।আমরা যা চায়না, যা দেশের জন্য ক্ষতিকর তা নীতি নির্ধারকেরা কার স্বার্থে করে? আমাদের ক্ষমতা কম, যোগ্যতা কম তাই আমাদের দেশপ্রেম বেশী, নাকি আমরা যা জানি তা ভূল জানি? হয়ত দেশ প্রেম বুঝিনা।তবে এটা জানি যে আমরা বিবেকের কাছে অপরাধী নয়।

৬৪| ২৩ শে মার্চ, ২০১২ ভোর ৪:১৭

আর কতো বলেছেন: সরকার বিপ করে দেশকে আর আমরা জনগন তা চাইয়া চাইয়া দেখি।

৬৫| ২৩ শে মার্চ, ২০১২ ভোর ৬:৪০

েসাহাগ২৫কগগ বলেছেন: আমাদের দেশের পলিটিশিয়ান নামক কুত্তারা আছেই শুধু কিভাবে এদেশটা লুট করা যায়।

৬৬| ২৩ শে মার্চ, ২০১২ সকাল ৭:৪৯

রোজেল০০৭ বলেছেন: চল চল চল......সবাই।

সময় আসতেছে.........।

পোষ্টে ++

৬৭| ২৩ শে মার্চ, ২০১২ সকাল ১১:২৫

অচীন বলেছেন: আগুন ঝরানো পোস্ট। প্লাস প্লাস আর প্লাস

৬৮| ২৩ শে মার্চ, ২০১২ সকাল ১১:৩৪

১১স্টার বলেছেন: প্রতিবাদ করতে চাই। ভালো একটা পথ বাতলাইয়া দেন।

৬৯| ২৩ শে মার্চ, ২০১২ সকাল ১১:৫৭

স্বপ্নরাজ বলেছেন:

যথারীতি আরাকটা দিনমজুরীয় আগুন প্রকাশনা।

দেশের সরকাররের চরম নতজানু পররাস্ট্র নীতিরই একটা :উদাহরন এটা সন্দেহ নাই। বিদেশী প্রভুদের খুশীকরন প্রকল্পে ভারতের পর যোগ হয়েছে চীন আর যুক্তরাস্ট্র। বাংলাদেশের মেরুদন্ড হীন রাজনীতিবিদদের কান্ড দেখলে মনে হয় দেশের সকল ক্ষমতার উৎস এই কয়েকটা প্রভু দেশ। বাংলাদেশ গরীবের বউ ছিল আগেই তবে মূলত ১/১১ এর সময় থেকেই কাপুরুষ মইনের কল্যানে সেটা আরও শক্ত ভিত্তি পেয়েছে।

কাপুরুষ রাজনৈতিক নেতৃত্ব অথবা সেনানেতৃত্ব দিয়ে হবেনা , জাগতে হবে আমাদেরই। নিজের সম্পদ নিজের জন্য নিশ্চিত করতে হবে।

৭০| ২৩ শে মার্চ, ২০১২ দুপুর ১২:৩৭

হাবীবুল বলেছেন: কিন্তু এ ধরনের চুক্তি বন্ধ করার কার্যকর উপায় কি ? আর কতকাল আমরা এভাবে জনগনের অমূল্য সম্পদের লুটপাট তাকিয়ে দেখব ?

৭১| ২৩ শে মার্চ, ২০১২ দুপুর ১:০০

কূলীন কপাট বলেছেন: খুবই অদ্ভুত ব্যাপার, পোস্টটা ফেসবুকে শেয়ার দেয়া যাচ্ছে না কেনো???????????????????????????

৭২| ২৩ শে মার্চ, ২০১২ বিকাল ৫:৫১

জাতির নানা বলেছেন:
বেশ্যারও একটা নীতি থাকে কিন্তু আমাদের রাজনীতিবিদদের সেটাও নেই।

৭৩| ২৩ শে মার্চ, ২০১২ রাত ৮:৫৩

জুল ভার্ন বলেছেন: প্রিয় দিনমজুর, আপনার প্রতিটি পোস্টই দেশ প্রেমে উজ্জীবিত। আপনি লিখে যাচ্ছেন-আমরা পড়ি, ভাল মন্দ মন্তব্য করি।কিন্তু এটাই কি সমস্যার সমাধান?

"রক্ষক যেখানে ভক্ষক"-সেখানে এই সংকট থেকে উত্তরনের পথ কি? কত আর অপেক্ষা? কোনো ঐশ্বরিক শক্তি এসে আমাদেরকে এই লুটেরাদের হাত থেকে উদ্ধার করবেনা। গণ মানুষের সম্পৃক্ততায় জন যুদ্ধ ভিন্ন এই লুটেরা দানবের হাত থেকে এখনই যদি দেশীয় সম্পদ রক্ষা করা নাযায়-তাহলে এদেশের ভবিষ্যত কী!

হতাশ! সত্যি আমি খুবই হতাশ!!!

৭৪| ২৩ শে মার্চ, ২০১২ রাত ৯:০২

মুনতাশীর বলেছেন: নতজানূ সরকার এমনটিই করবে-তাতে অবাক হবার কিছু নেই।

৭৫| ২৩ শে মার্চ, ২০১২ রাত ৯:৪৫

অভি৯১৭৫ বলেছেন: এরকম একটা পোষ্ট স্টিকি করার পর ও মাত্র দুই হাজার বার পঠিত?? শালা পাবলিক খালি লুল জিনিস প রে X(

৭৬| ২৩ শে মার্চ, ২০১২ রাত ১০:৪৫

হাম্বা বলেছেন: জানা বলেছেন:


হায়!
এখন ন্যাড়া বারবার বেলতলায় যায়!!!

৭৭| ২৪ শে মার্চ, ২০১২ রাত ১২:৪৯

এমদেশ বলেছেন: আমাদের মিডিয়া একটা বিরাট ভূমিকা রাখতে তথাকথিত রাজনীতিকদের দেশ বিক্রির বিরুদ্ধে। একটা আস্ত নদী তিতাসে রাতারাতি বাঁধ-রাস্তা তৈরি করে ভারতীয়দের মালামাল পরিবহন করে যে সরকার তারা তো এমন অপকর্ম করবেই।
বাংলাদেশের তেল-গ্যাসের উপর দেশীয়-বিদেশী শুকুনিদের নজর পড়েছে।

৭৮| ২৪ শে মার্চ, ২০১২ রাত ১২:৫০

এমদেশ বলেছেন: সীমান্তে দেশের নাগরিকদের হত্যা নিয়ে যারা চিন্তিত নয়- তাদের দ্বারা দেশবিক্রি হবে এটাই স্বাভাবিক।

৭৯| ২৪ শে মার্চ, ২০১২ রাত ১২:৫৩

এমদেশ বলেছেন: লুটেরা রাজনীতিকরা দেশের সাধারণ নাগরিকদের কখনোই ঐক্যবদ্ধ দেখতে চায় না। তারা নাগরিকদের সবসময় বিভক্ত করার খেলায় মত্ত থাকবে। আর বিভক্ত করে রাখতে পারলেই তার দেশবিক্রি সফল হয়।

৮০| ২৪ শে মার্চ, ২০১২ সকাল ৭:৩৩

তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রনে বলেছেন: একটা তথ্য মূলক পোষ্ট লিখার জন্য যে টুকু সময় এবং মেধার প্রয়োজন তা হয়তো আমার নেই ।তবে আমার পোষ্ট গুলোতে ৯৮% ই সত্যি তথ্য থাকে । গতবারের তত্বাবধায়ক ( সামরিক )
সরকারের ব্যাপারে আমার ছোট্ট একটা পোষ্ট লিখার ইচ্ছে ছিল । নিক হারানোর ভয় না থাকলে কোন দিন হয়তো লিখে ফেলব । যদি ও আমার পোষ্টে কোন বিশেষ তথ্য থাকবেনা । তবে কিছু আলামত থাকবে । আর আমার পোষ্ট নিয়ে যে কোন ধরনের জবাব দিহিতার জন্য আমি প্রস্তুত।

৮১| ২৪ শে মার্চ, ২০১২ সকাল ৮:৪৩

জারনো বলেছেন:
গ্যাস প্রাপ্তি নিশ্চিত এমন ৪টি ভূতাত্ত্বিক কাঠামো মার্কিন যৌথ কনসোর্টিয়ামের হাতে তুলে দেয়ার তীব্র প্রতিবাদ জানাচ্ছি

৮২| ২৪ শে মার্চ, ২০১২ সকাল ১০:০৭

জেনারেশন সুপারস্টার বলেছেন: শেষ রাতের বিলাপ বলেছেন: ছোট করে একটা কথা বলি, কক্সবাজার এবং এর আশে পাশে ইউরেনিয়াম/প্লাটিনাম আছে...যেটার উপর মার্কিনিদের নজর আছে। এটা নাকি টপ সিক্রেট।

বিস্তারিত জানতে চাই।

পোস্টের জন্য পোস্টদাতাকে ধন্যবাদ।

৮৩| ২৪ শে মার্চ, ২০১২ সকাল ১০:২৬

আশাবাদী মাসুদ বলেছেন: ্জাক্কাস একখান লিখা ___ ফুল চন্দন পড়ুক ।

৮৪| ২৪ শে মার্চ, ২০১২ সকাল ১১:১০

অকপট পোলা বলেছেন: আমাদের দেশের এমন দূর্ভাগ্য যে, যতসব চোর বাটপার আর লুটেরার দল লুট করছে এর সোনার সম্পদ।

৮৫| ২৪ শে মার্চ, ২০১২ বিকাল ৪:০১

তাসবীর আহমাদ বলেছেন: ভাল লাগল। প্লাস।


এমন জনগুরুত্বপূর্ণ একটি পোস্টে কোনো আঁতেলদের মন্তব্য নাই। অথচ লুলানশার লুলামী নিয়ে এক লাইন লিখলেই লুল গং মন্তব্যের ফুল ঝুড়ি ফোটায়! :(

৮৬| ২৪ শে মার্চ, ২০১২ বিকাল ৪:৩১

ক্ষুধিত পাষাণ বলেছেন: আপনার প্রতিটি লেখাই জন স্বার্থে।

আপনাকে ধন্যবাদ ও প্লাস।

৮৭| ২৪ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৭:৩৮

দিনমজুর বলেছেন: গত দুইদিন অনলাইনে আসতে পারি নি। তাই সবার মন্তব্য এড্রেস করা সম্ভব হয়নি সময় মতো। যারা মতামত রেখেছেন তাদের সবাইকে ধন্যবাদ। আশা করা যায় পার্বত্য চট্টগ্রামের গ্যাস ব্লক বিদেশীদের হাতে দেয়ার ধান্দার বিরুদ্ধে আমরা সকলে মিলে প্রতিরোধ গড়ে তুলব।

৮৮| ২৪ শে মার্চ, ২০১২ রাত ৮:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আশা করা যায় পার্বত্য চট্টগ্রামের গ্যাস ব্লক বিদেশীদের হাতে দেয়ার ধান্দার বিরুদ্ধে আমরা সকলে মিলে প্রতিরোধ গড়ে তুলব।

সত্যি কি আশা করা যায়???


যে দেশে একটা লেক্সাস ভি ৬ দিলে চেতনা বদলে যায়!
যে দেশে সামান্য টাকার বিনিময়ে পারলে মানচিত্র বেচে দিতে চায়!!!
যে দেশে আম জনতা শুধু কষ্ট ক্ষোভ আর যন্ত্রনা ছাড়া কিছু করার সাহস রাখৈ না!!!
যে দেশে সকলেই মূখীয়ে থাকে সুযোগের অপেক্ষা!!!!
যে দেশে বেশির ভাগ মন্দকে ঘৃনা করে বলে ভাল নয়-সুযোগ নাই বলে বাধ্য হয়ে ভাল!

সেখানে আশা করা কুহেলিকা নয়তো????

৮৯| ২৪ শে মার্চ, ২০১২ রাত ১০:০৮

~মাইনাচ~ বলেছেন: সময়োপযোগী পোষ্ট

ষ্টিকির জন্য সামু মডুদের ধন্যবাদ

৯০| ২৪ শে মার্চ, ২০১২ রাত ১১:১১

উসীমজদ্দীন বলেছেন: আশা করা যায় পার্বত্য চট্টগ্রামের গ্যাস ব্লক বিদেশীদের হাতে দেয়ার ধান্দার বিরুদ্ধে আমরা সকলে মিলে প্রতিরোধ গড়ে তুলব।

৯১| ২৫ শে মার্চ, ২০১২ রাত ১২:৩১

দিনমজুর বলেছেন: এই জয়েন্ট ভেঞ্চারের ততপরতার বিরুদ্ধে অধ্যাপক আনু মুহম্মদের বিবৃতি:

জয়েন্ট ভেঞ্চারের নামে চীন-মার্কিন কনসোর্টিয়ামের সাথে জাতীয় স্বাথর্বিরোধী চুক্তির অপতৎপরতা বন্ধ করতে হবে

৯২| ২৫ শে মার্চ, ২০১২ দুপুর ১২:২৩

দিপু - বিডিপ্লে.কম বলেছেন: amar naam

৯৩| ২৫ শে মার্চ, ২০১২ দুপুর ১২:৩৮

েমাঃ মাহফুজূল হক বলেছেন: আমরা কবে দেশ প্রেমিক শাসকগোষ্ঠি পাব, কবে আমাদের ভাগ্য পরিবর্তন হবে।

আল্লাহ আমাদের অন্যায়কে প্রতিবাদ করার শক্তি দান করুক।

৯৪| ২৫ শে মার্চ, ২০১২ দুপুর ২:১৮

আশমএরশাদ বলেছেন: পোস্টের বিষয় বস্তু এবং মুল থীম ভালো লাগল।

তবে মনে হয় না যে আমাদের সরকার বা নেতা নেত্রীদের( ১৯৯০ সাল -২০১২ সালের সব সরকারের কথা বলছি) দেশ প্রেম নেই। এ সব ক্ষেত্রে অনেক সময় সরকারের ও কিছু করার থাকে না।

অনেক ক্ষেত্রে সরকার গুলা ঝুকি এডাতে ,নিজের বিনিয়োগ সীমাবদ্ধতার কথা মাথায় রেখে ইজারা দেয়াকে আপাত সমাধান মনে করে। দেশী বিদেশী বলে কথা নেই আমার মনে হয় শক্ত চুক্তি করা হলে দেশের স্বার্থ রক্ষিত হয়।
কিন্তু বেশীর ভাগ ক্ষেত্রে চুক্তির জায়গায় আমলারা চুক্তির ফাঁক ফোকর রেখে দেন এবং কনফিউশন রেখে ফায়দা আদায় করেন।

৯৫| ২৫ শে মার্চ, ২০১২ বিকাল ৪:২৯

এম আরিফ রহমান বলেছেন: অভাগা এই দেশটার...একজন বুয়াজিজি বড্ড দরকার..

৯৬| ২৫ শে মার্চ, ২০১২ সন্ধ্যা ৭:১৬

ভালো থাকতে চাই বলেছেন: বড়ই দুঃখজনক

৯৭| ২৫ শে মার্চ, ২০১২ রাত ১০:০৩

তাবন বলেছেন: আমাদের দেশে কবে হবে সেই দেশপ্রেমিক যে নিজের না ভেবে দেশের কথা ভাববে....হায়রে দেশ...হায়রে মানুষ...বড়ই অভাগা আমরা...

৯৮| ২৬ শে মার্চ, ২০১২ সকাল ১০:১৮

লুৎফুল কাদের বলেছেন: ভাল লাগল।

৯৯| ০৪ ঠা এপ্রিল, ২০১২ রাত ১২:৪১

চাটিকিয়াং রুমান বলেছেন: যে নাইকোর কারণে আমাদের এত ক্ষতি হলো, সে নাইকোর সাথে আবারো.....!!! :|

১০০| ২৪ শে এপ্রিল, ২০১২ রাত ১০:০৪

সাকিব শামি বলেছেন: তবে আশার কথা হলো; বাঙালি একবার জাগলে কেউ বাচতে পারবেনা, সব শয়তানগুলোকে কবর দিয়ে তবে ক্ষান্ত হবে। এখন দেখার বিষয় হচ্ছে আমরা কবে জাগছি?

১০১| ০১ লা মে, ২০১৪ সকাল ১০:৩৭

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: অবশ্যই প্রিয়তে

১০২| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:১৭

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ভালো একটা জিনিস আলোচনায় এনেছিলেন হে প্রিয় ...

১০৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:১৬

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: প্লাস...
খুবই চমৎকার একটা পোস্ট প্রিয় দিনমজুর...
প্রিয়তে রইলো...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.