নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"একজন ওপারের বাসিন্দা"

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:৫৫

লেখাটা নভেম্বর ১, ২০১৭ সনে আমার ফেসবুক টাইমলাইনে শেয়ার করেছিলাম। মানে খুব বেশীদিন আগের নয়। তখন থেকেই আলী বানাতকে আমি ফলো করতাম তার বিভিন্ন কর্মকান্ডে ইউটিউবে। আজ আর আলী বানাত নেই কিন্তু তার শিক্ষা, তার উপলব্ধি সকলের মাঝে ছড়িয়ে পড়েছে।
.
(মৃত্যুর দুইদিন আগে তার করা ভিডিও দেখে কাঁদলাম নিরবে।)
.
This is Ali Banat's story
.
কে এই আলী? আমরা কি তাকে চিনি? চলুন চিনে নেই। আলী বানাত অস্ট্রেলিয়ার সিডনীতে জন্মগ্রহণ করেন বিপুল আভিজাত্য আর ঐতিহ্যমন্ডিত একটি পরিবারে। জীবনটাকে উপভোগ করতে করতে যৌবনে পদার্পণ করেন। এবং বিশাল বিজনেসম্যান হিসাবে সমাজে প্রতিষ্ঠা লাভ করেন খুব অল্প বয়সে। দুই দুইটা হিউজ বিজনেস দাঁড় করান একক প্রচেষ্টায়। চলেন দেখে আসি তার লাইফ স্টাইলের কিছু নমুনা। 

তিনি ফেরারি স্পাইডাল গাড়ি ব্যবহার করেন যার মুল্য $600000।
তার প্রিয় ব্র‍্যান্ড Louis Vuitton. তার স্পোর্টস সু এর মুল্য ৯৫০০০ টাকা। যে ব্রেসলেটগুলো ব্যবহার করেন সেগুলোর মুল্য ৪৫-৫৫ লাখ। এবং নরমাল যে স্পঞ্জ স্যান্ডেল ব্যবহার করেন তার মুল্য ৫০০০০ টাকা। মনে হতেই পারে এই লোকটির জীবনে কিসের অভাব থাকতে পারে?

এভাবেই লাক্সারিয়াস লাইফ লিড করতেন আলী বানাত। কিন্তু হঠাৎ ২০১৫ সালে তার ক্যান্সার ধরা পড়ে এবং এটা ক্যান্সারের ৪র্থ স্টেজ। তার বাঁচার মেয়াদ সর্বোচ্চ সাত মাস। 
অর্থাৎ এখন মৃত্যুর প্রহর গোনা ছাড়া তার আর কোন কাজ নেই। যখন তার রোগ ধরা পড়ার পর চার মাস অতিবাহিত হয়ে গেছে তখন Mufti Muhamed Hoblos তার সাথে সাক্ষাৎ করতে যান। কথোপকথনের এক পর্যায়ে যখন মুফতি জিজ্ঞাস করেন," ক্যান্সার সনাক্ত হওয়ার চার মাস পর আপনার এখনকার অনুভুতি কেমন?"। আলী বানাত উত্তর দেন "আলহামদুলিল্লাহ খুব ভাল আছি।" এবং সাথে সাথে আল্লাহর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এরকম একটা রোগ দেওয়ার কারণে। বলেন,"এই ক্যান্সারের সংবাদ পাওয়ার পরই আসলে আমি জীবনের অর্থ বুঝতে পেরেছি, স্রষ্টাকে চিনেছি। এবং আল্লাহর সাথে সাক্ষাতের জন্য প্রহর গুনছি। কখন আসবে সেই মুহূর্ত এটা নিয়ে আমি অস্থির হয়ে আছি। " আলী আরও বলেন " ক্যান্সার ধরা পড়ার কয়েকমাস পরে একদিন একটা স্বপ্ন দেখলাম। আমার পাশে আমার পরিবার দাঁড়িয়ে আছে আর আমি উপরে উঠে যাচ্ছি। পরম প্রশান্তিতে মনে হল এইতো আল্লাহর সাক্ষাৎ পেলাম বুঝি! কিন্তু ঘুম ভেঙে গেলে দেখি আমি নিজের বিছানাতেই আছি। তখন খুব আফসোস হল ইস! আল্লাহ আমাকে নিলেন না ভেবে। "

মুফতি বের হয়ে আসার সময় আলীকে জিজ্ঞাস করলেন, " এই দামী গাড়ি, দামী পোশাক এগুলো এখন আপনার কাছে কেমন লাগে?"
আলী উত্তর দিলেন "আমার প্রিয় এই ফেরারি গাড়ির চেয়ে যদি আমি আফ্রিকান একটি শিশুর মুখে নতুন জুতা পাওয়ার আনন্দ দেখতে পাই সেটাই আমার কাছে অধিক মুল্যবান মনে হবে।" 
তিনি তার অর্থ সম্পদ, লাক্সারিয়াস লাইফ একে একে সাদকাহ করতে থাকেন এবং একজন মানুষ মৃত্যুর সময় যেমন কবরে কর্ম এবং সাদকাহ ছাড়া কিছু নিয়ে যেতে পারে না ঠিক সেরকমভাবে নিজেকে আল্লাহর পথে সঁপে দেন। তার প্রতিষ্ঠা করা MATW project (Muslim around the world) চ্যারিটি সংগঠন হিসাবে আফ্রিকান অভাবী জনগোষ্ঠীদের নিয়ে কাজ করছে। 

বিঃদ্রঃ- সুখটা আপেক্ষিক। আসলেই আপেক্ষিক। তবে স্রষ্টার কৃতজ্ঞতায় নিজেকে নিমজ্জিত করার মাধ্যমে যে সুখ পাওয়া যায় তা একেবারেই বাস্তবিক। ১০০% বাস্তবিক।

মন্তব্য ২১ টি রেটিং +৪/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৪০

মামুন রেজওয়ান বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

২| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:০২

সনেট কবি বলেছেন: দারুণ পোষ্ট। আল্লাহ আপনার মঙ্গল করুন।

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৪১

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ। ফি-আমানিল্লাহ।

৩| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:০৯

বিজন রয় বলেছেন: মানুষ মারা যাওয়ার আগে এসব চিন্তা করে শুধু।
আর সব বোগাস।

ভাল পোস্ট।

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৫০

মামুন রেজওয়ান বলেছেন: অসংখ্য ধন্যবাদ পোস্টটি ভাল লাগার জন্য।
আপনি বললেন মানুষ মারা যাওয়ার আগে শুধু এসব চিন্তা করে। অথচ হলিউড আমাদের শেখায় বাকেট লিস্ট করে মৃত্যুর আগে আগে সব শখ-আহ্লাদ মিটিয়ে নিতে। You only live once – জীবন তো একটাই যা পারো ফূর্তি করে নাও। এইডস আক্রান্ত পশ্চিমা সমকামীদের মধ্যে একটা প্র্যাকটিস চালু আছে। নিজের এইডসের কথা গোপন করে যতো বেশি সম্ভব মানুষের সাথে সেক্স করা। সবার মধ্যে নিজের ভাইরাস ছড়িয়ে দেয়া। এক ধরণের অর্থহীন, বিকৃত, প্রতিশোধ। উল্টোটাও আছে। কিছু সুস্থ সমকামী খুঁজে খুঁজে এইডস আক্রান্ত সমকামীদের খুঁজে বের করে, তাদের কাছ থেকে নিজের শরীরে ভাইরাস নেয়ার জন্য। নিজেদের এরা বাগ-চেইসার বলে।
অদ্ভুত তাই না?
.
ভোগবিলাসে কাঁটিয়ে দেয়া, কিংবা ডিপ্রেসনের অন্ধকারে ডুবে যাওয়া অথবা আরো বিকৃত কিছু। পশ্চিমা সেক্যুলার জীবন আমাদের এমন সব পথের দিকেই ঠেলে দেয়। কিন্তু ভাই আলি বানাত কী করলেন? ভাই আলির কাহিনী নিয়ে একটি ভিডিও সোশ্যাল মিডিয়াতে বেশ জনপ্রিয়তা পায়। ভিডিওতে চোখ মুছতে মুছতে, ধরা গলায় খুব অদ্ভুত একটা কথা বলেছিলেন। বলেছিলেন, “ক্যান্সার আল্লাহর পক্ষ থেকে আমার জন্য গিফট”।

৪| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:১৩

মোস্তফা সোহেল বলেছেন: আলী বানাতের কথা জেনে ভাল লাগল।

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৪৭

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ সব সময় ভাল থাকবেন।

৫| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:২০

লাবণ্য ২ বলেছেন: অনেক ভালো লাগলো।

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৫২

মামুন রেজওয়ান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

৬| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:২৪

রোকনুজ্জামান খান বলেছেন: ভালো লাগা রইলো।

আমার নতুন গল্প
ট্রিপল ফিল্টার টেস্ট
লিংক
http://www.somewhereinblog.net/mobile/blog/rkrokon143/3024304
এক বার ঘুরে আসার বিনীত অনুরোধ রইল।
আপনাদের অনুপ্রেরনাই আমাকে এগিয়ে যেতে সাহায্য করবে ।

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৫৩

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ। আর চেষ্টা করব পড়ার ইন-শা-আল্লাহ।

৭| ০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

শেখ সাদী মারজান বলেছেন: সুন্দর লেখা

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৫৫

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ

৮| ০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনুপ্রেরণাদায়ক। সবারই শেখার আছে। এই দুনিয়া কত অল্প দিনের...

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৫৭

মামুন রেজওয়ান বলেছেন: আমি প্রায় সব সময় আমার ফ্রেন্ডসের বলি, যতই লম্ফঝম্ফ মারো তিন হাত কবরে যাওয়া লাগবেই। কোন নিস্তার নাই।

৯| ০৫ ই জুন, ২০১৮ রাত ১০:১৯

ক্লে ডল বলেছেন: অন্যের মুখে হাসি ফোটানোর সুখ স্বর্গীয়।

১০| ০৫ ই জুন, ২০১৮ রাত ১১:০২

হাসান কালবৈশাখী বলেছেন:
তার অর্থ সম্পদ, লাক্সারিয়াস লাইফ একে একে সাদকাহ করতে থাকেন MATW project (Muslim around the world) চ্যারিটি সংগঠন হিসাবে আফ্রিকান অভাবী জনগোষ্ঠীদের নিয়ে কাজ করছে।

তবে স্রষ্টার কৃতজ্ঞতায় নিজেকে নিমজ্জিত করার মাধ্যমে যে সুখ পেলেও সে জনে না তার টাকাগুলো যাচ্ছে
আফ্রিকার জঙ্গি মুসলিম সংগঠন গুলোর কাছে। বোকোহারামরা পৃথিবীর সবচেয়ে দামী অস্ত্র কিনছে
তার অর্থ সম্পদ, লাক্সারিয়াস লাইফ একে একে সাদকাহ করতে থাকেন MATW project (Muslim around the world) চ্যারিটি সংগঠন হিসাবে আফ্রিকান অভাবী জনগোষ্ঠীদের নিয়ে কাজ করছে।

তবে স্রষ্টার কৃতজ্ঞতায় নিজেকে নিমজ্জিত করার মাধ্যমে যে সুখ পেলেও সে জনে না তার টাকাগুলো যাচ্ছে
আফ্রিকার জঙ্গি মুসলিম সংগঠন গুলোর কাছে।
বোকোহারামরা পৃথিবীর সবচেয়ে দামী অস্ত্র কিনছে

১১| ০৬ ই জুন, ২০১৮ সকাল ১০:৩২

রাজীব নুর বলেছেন: জাতীয় স্মৃতিসৌধের উচ্চতা কত ফুট???
ক)১২০ ফুট
খ)১৩০ ফুট
গ)১৪০ ফুট
ঘ)১৫০ ফুট।।

১২| ০৬ ই জুন, ২০১৮ সকাল ১১:৪৫

টারজান০০০০৭ বলেছেন: মুসলমানের ভালো কিছু দেখিলেই বামাতীদের মতন কিছু কিছু ব্লগারের মানবতাদন্ড খাড়া হইয়া যায় কেন বুঝিনা ! X((

১৩| ০৬ ই জুন, ২০১৮ রাত ১১:৩০

টোনাল্ড ড্রাম্প বলেছেন: ১০ ার ১১ এরা দুইজন এর রক্ত গরম তো , অবশ্য একজন ট্যাগধারী আরেকজন ছুপা। এরা কথার মাঝখানে বামহাত ঢুকায় তাছাড়া ব্লগের সম্মানিত একজন পোস্ট টা এড়িয়ে গেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.