নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"ব্যস্ততা অতঃপর প্রশান্তি "

২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:০১



চিত্র:- গুগল হতে সংগৃহীত

ইট বালি সিমেন্টের এই ব্যস্ততার নগরিতে উঠেছি। মাথাটাকে একটু উপরের দিকে কাঁত করে সূর্যটা দেখার বৃথা চেষ্টা চলছে দিনভর। শুধু কাঁচের উঁচু উঁচু দালান আর সুইং মেশিনের কিটকিট শব্দ আমার চারপাশটাকে যান্ত্রিকতার চুড়ান্ত রুপ দিয়েছে। বের হয়েছি সুর্যটার ঘুম ভাঙব ভাঙব করছে ঠিক তখন। সূর্যের ঘুম ভাঙার আগেই ঢুকেছি সুইং ফ্লোরে। মাঝখানে লাঞ্চ ব্রেকের এক ঘন্টা নামায আর ভাত খাওয়াতে ফুরুত করে উড়াল দেয়। ঝকঝকে আকাশ আর দেখা হয়ে ওঠে না। ভাইকে বলে আসরের নামাযে বের হই। নিজের বিল্ডিং থেকে টানেলের মাধ্যমে একটা বিল্ডিং পেরিয়ে পরের বিল্ডিং এ নামাযের জায়গা। বিল্ডিং এর চার দেয়ালে আকাশ কোথায়? আসর সেরে ফ্লোরে যেতে না যেতেই সূর্য ঘুমের দেশে রওনা করে, নিয়ে আসে মাগরিব। নামায পরেই যেতে হয় ট্রেইনিং ক্লাশে। ঘড়ির কাঁটা ঘুরছে বনবন করে সেইসাথে আমিও ঘুরছি।



চিত্র:- গুগল হতে সংগৃহীত

নিজেকে প্রশ্ন করি, আমি কি হতাশ! বিধ্বস্থ! সময় কি দুমড়ে মুচড়ে নিঃশেষ করছে আমাকে? আমি কি মুখ থুবড়ে পড়ে যাব ভবিষ্যতের দিকে তাকিয়ে? নাকি নিজেকে নিয়ে যাব সময়ের উর্ধ্বে? এত কিছুকে ছাপিয়ে একটা প্রশান্তি, একটা নির্মল আনন্দ, সূর্যের এক টুকরো উঁকি, মেশিনে নিডেলের শব্দকে ছাপিয়ে আযানের ঝাপসা আহবান আমাকে ভুলিয়ে দেয় সব। নামাযের শেষ বৈঠকে সালাম ফিরানোর পর আল্লাহকে যখন বলি আল্লাহ! আমি কি পারব? আল্লাহ তখন মনে প্রশান্তির একটা ঢেউ তুলে দেন, আশার পুলকে মনকে ভরিয়ে দেন। রাতের অন্ধকারে যখন আল্লাহর কাছে চাই, হে আল্লাহ! আমাকে শক্তি দাও, ধৈর্য্য দাও। তুমিইতো আমার স্রষ্টা। আমার আর কিসের ক্লান্তি! আমার শরীর, শরীরের ক্লান্তি সবকিছুর মালিকতো তুমিই সুবহানাহু ওয়া তা'আলা।

মনে মনে আলহামদুলিল্লাহ বলি বারবার। আর কপাল ঠেকিয়ে রাখি টাইলসের এই শক্ত জমিনে। এই টাইলসটা আমার মাথার তুলনায় শতগুন মজবুত। কিন্তু আমার আল্লাহর সামনে নত এই মাথা আল্লাহর ইচ্ছায় টাইলসের কাঠিন্যকে ছাপিয়ে গেছে।
আলহামদুলিল্লাহ, সুম্মা আলহামদুলিল্লাহ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪৭

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।
পড়ে ভালো লাগলো।

২৭ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৯

মামুন রেজওয়ান বলেছেন: জাযাকাল্লাহু খাইর ভাইজান

২| ২৬ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো ব্যস্ত শহরের দিনান্তের বর্ণনা, স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা মুগ্ধ করেছে আমাকে।
সুন্দর লিখেছেন।

শুভকামনা জানবেন

২৭ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৫

মামুন রেজওয়ান বলেছেন: জাযাকাল্লাহু খাইর, সমস্ত প্রশংসা সেই মহান আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.