নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

কিছুটা চিন্তার খোরাকঃ কিঞ্চিৎ ভালোলাগা

২৮ শে আগস্ট, ২০১৯ রাত ১১:৪২


Jay Kim (From Google)

Jay Kim
কোরিয়ান একজন যুবক। ইউটিউবে পরিচয় পাই তার। তার একটা ভিডিও হঠাৎ ইউটিউব স্ক্রল করতে করতে আমার চোখের সামনে চলে আসল। ভিডিওটির থাম্বনেইলে লেখা ছিল "Why do I beleive in Allah?" সম্ভবত ৪ মিনিটের একটি ভিডিও। ইসলাম বুঝতে চেষ্টা করার শুরু থেকেই আমার কাছে সবচেয়ে প্রিয় একটা বিষয় রিভার্টেড মুসলিমদের জীবন কাহিনী। আমাকে চুম্বকের চেয়ে শক্তিশালী আকর্ষনী যন্ত্রের মত টানে এদের স্ট্রাগল এবং স্যাক্রিফাইসের ঘটনাগুলো। প্রথম রিভার্টেড মুসলিমের ঘটনা পড়েছিলাম ইভন রিডলী। তার নিজের লেখা "In the hand of Taleban" নামক বইটির মাধ্যমে। এরপরে বলবীর শিং, ইউসুফ এস্টেস, ক্রিস্টিনা, লরেন বুথ, ম্যালকম এক্স, বক্সার মোহাম্মদ আলী আরও অনেকের ঘটনা পড়ে চোখে পানি এসেছিল।

ভিডিওতে ফিরে যাই। যাইহোক জে কিমের ৪ মিনিটের ভিডিওটি দেখে যেটা বুঝলাম আমরা যারা নিজেকে মুসলিম দাবী করি তাদের অধিকাংশই আদতে মুসলিম বলতে কি বুঝায় বা মুসলিম ব্যাপারটা কি জানিনা। আমরা জাস্ট চায়ের কাপে মহানবী (সাঃ) এই এই কাজগুলো করেছেন, ওমর (রাঃ) নিজের ভৃত্যকে উটের পিঠে চড়িয়ে নিজে পায়ে হেঁটেছিলেন, আলী (রাঃ) প্রতিশোধ নেওয়া হয়ে যাবে বিধায় মুশরিককে ছেড়ে দিয়েছিলেন, ইবনে সিনা চিকিৎসা শাস্ত্রের জনক, আলকেমি রসায়ন রাস্ত্রের জনক, আল জাবির বীজগনিতের আবিষ্কারক ইত্যাদি ইত্যাদি খুব গাল ভরে বলি তারকিছুক্ষন পড়েই ব্যানসনে কড়া করে একটা টান দেই। আর আজান কানে এলে সাথে সাথে অন্য কিছু চিন্তা শুরু করি। কারন আজান কানে গেলে যে, চায়ের কাপে ইসলাম নিয়ে তোলা ঝড় আমাকেই প্রশ্নবিদ্ধ করবে। আফসোস।

আরেকটা স্বভাব আছে আমাদের। আমরা কাকের মত মাথাটা চালার ভিতর ঢুকিয়ে পুরো শরীর বাইরে বের করে রাখি আর নিজের মনকে বুঝ দেই আরে বিয়েটা করেই নামায পড়া শুরু করব। সামনের বছর থেকেই সগারেট খাওয়া ছেড়ে দিব। ইসলাম কি নিজে জানার চেষ্টা করিনা কারন জানলেই আমাকে মানতে হবে। বিবেকের যে ছিঁটেফোটা আছে সেটা চিৎকার করা শুরু করে দিবে। অথচ আমি রিভার্টেড যাদের জীবন কাহিনী পড়েছি সবার বক্তব্যের সবচেয়ে কমন জিনিস কি জানেন? তারা প্রত্যেকে স্বীকার করতে বাধ্য হয়েছে ইসলামই একমাত্র সত্য হওয়ার দাবী রাখে। আর এটা তারা না জেনে আপনার আমার মত বাপের কাছ থেকে শিখে মুখস্ত বলার মত বলেনি।জেনে বুঝে, আল্লাহকে পেয়ে, নবী (সাঃ)কে ভালবেসে এই মন্তব্য করেছে।

যাইহোক Jay Kim এর ভিডিওগুলো দেখতে লাগলাম। একটা ভিডিও দেখলাম সে কোরিয়ায় বসবাসরত এক তুর্কী ফ্যামিলিতে ইফতারের দাও'আত খেতে যাচ্ছে। সেই তুর্কী ফ্যামিলির পাঁচ সদস্যের মধ্যে তিনটাই মেয়ে বাবা এবং মা। একেবারে ছোট মেয়েটাকে দেখলে অটোমেটিক ভালোলাগা চলে আসে। তুর্কী পরিবারের বাবা জে কিমের সাথে ইসলাম নিয়ে আলোচনা করছে আর একেবারে পিচ্ছি বাচ্চাটা বারবার তার বাবার কোলে উঠে যাচ্ছে। বাবা প্রত্যেকবার তার বাবুটাকে চুমা দিয়ে নিচে নামিয়ে দিচ্ছে। অপূর্ব দৃশ্য। ভাইয়েরা বিশ্বাস করবেন কিনা জানিনা আপনি যখন আল্লাহকে ভালবাসবেন তখন আল্লাহ আপনার ভিতরে ভালবাসার এক সাগর তৈরী করে দিবেন। আপনার বাবা মা ভাই বোনের প্রতি অকল্পনীয়, অচিন্তনীয় এক ভালবাসা বইয়ে দিবেন।

বি:দ্র:- লেখাগুলো কেমন খাপছাড়া হয়ে গেল।আমার লেখা পড়ে ভাল লাগবে এরকম খুব কম মানুষ আমি পাই। জ্বি এবং আলহামদুলিল্লাহ এতে আমি অত্যান্ত আনন্দিত। আমার লেখায় কম রিএকশন পাই তারমানে আমার কথাগুলো সত্য। সত্য তিক্ত হয়। শয়তানকে খুশী করে আমি লিখতে পারিনা। এই জন্য আমি বারবার আল্লাহর কাছে শুকরিয়া আদায় করি। রোজ কিয়ামতের দিনে হয়তো আল্লাহকে আমি এই এভিডেন্সগুলো দেখাতে পারব যে, আল্লাহ তুমিতো আমাকে এক্সোভার্টের গুন দাওনি। যেগুনটা দিয়েছ সেটাই তোমার রাস্তায় ব্যবহার করছি।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৯ রাত ১২:৩৫

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: B:-)

৩১ শে আগস্ট, ২০১৯ রাত ১১:৩৭

মামুন রেজওয়ান বলেছেন: খুবই অবাক হওয়ার মত লেখাটা?

২| ২৯ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:২৫

রাজীব নুর বলেছেন: চিন্তা করার অনেক বিষয় আছে। এই বিষয় নিয়ে আপাতত চিন্তা করার কোনো দরকার নেই

৩১ শে আগস্ট, ২০১৯ রাত ১১:৩৭

মামুন রেজওয়ান বলেছেন: ব্রাদার Death is near

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.