নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

কর্পোরেট ফ্যাক্টসমূহ

২৪ শে অক্টোবর, ২০২১ রাত ৮:৩৮

#কর্পোরেট_ফ্যাক্ট_৩

আপনি মুসলিম? হ্যাঁ হলে পরের প্রশ্ন, আপনি সলাত আদায় করেন? হ্যাঁ হলে চলুন একটা সিচুয়েশন দেওয়া যাক আপনাকে।
হঠাৎ আপনার কম্পানিতে সিও স্যার এবং অন্যান্য ডিপার্টমেন্টের জিএমসহ একটা মিটিং কল করা হোল। অন্যান্য সবার সাথে আপনি মিটিং এ উপস্থিত। যদিও মিটিং বিকালে শুরু হয়ে এক ঘন্টার মধ্যে শেষ হয়ে যাওয়ার কথা কিন্তু কোন কারনে মিটিং মাগরিবের সময় অতিক্রম করে ফেলল। টপ ম্যানেজমেন্টের সবাই বিধর্মী হওয়ায় তাদের সলাতের হেডেক নেই। আর ম্যানেজমেন্টের অন্যান্য সকলে নামে মুসলিম বলে তাদেরও খুব একটা তাড়া নেই। এখন আপনি কি করবেন?



চিত্রঃ- গুগল হতে ডাউনলোডকৃত

আপনার সিদ্ধান্ত নিতে হবে এখন। ম্যানেজমেন্টের ভাষায় অপরচুনিটি কস্ট বলে একটা টার্ম আছে। অর্থাৎ দুইটি অপরচুনিটি আপনার সামনে এসেছে দুইটা গ্রহন করলেই আপনি লাভবান হবেন কিন্তু আনুষঙ্গিক কারনে একটা গ্রহন করতে পারবেন। একটা গ্রহন করলেন এবং বাকি অপরচুনিটি ছেড়ে দেওয়াটাই হোল অপরচুনিটি কস্ট। আপনি এখন মিটিং থেকে উঠে না গেলে আপনার কর্মক্ষেত্রে হয়তো একটা বেনিফিট এড হোত। কিন্তু আপনি মিটিং ছেড়ে উঠে আল্লাহর আহবানে সলাতে গেলে আপনার বেনিফিট প্রাপ্তি আনডাউটেডলি। এখন আপনি কোনটা করবেন চয়েস ইজ ইওরস। ক্ষনিকের ৩০-৪০ বছরের পরীক্ষাটা আরাম আয়েশে কাটিয়ে খালি হাতে উঠবেন নাকি অনন্তকালের সফলতা অর্জন করবেন?

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে অক্টোবর, ২০২১ রাত ১১:৩৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আলহামদুলিল্লাহ; কখনও এমন সমস‍্যায় পড়তে হয় নি। এমন সমস‍্যায় কাউকে পড়তে হয় বলেও শুনি নাই। যে কোন ধর্মে বিশ্বাসী হলে স্বাভাবিক ভাবে অন‍্যকে ছাড় দেয়; এমনটাই আমার জানা।

২৫ শে অক্টোবর, ২০২১ রাত ১২:২৯

মামুন রেজওয়ান বলেছেন: ছাড় দেয়না এটাতো বলা হয়নি। বলা হয়েছে আমি এরকম সিচ্যুয়েশনে পড়লে দুনিয়াকে প্রায়োরিটি দিব নাকি আল্লাহর আহবানকে প্রায়োরিটি দিব।

২| ২৫ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৩২

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখক বলেছেন: ছাড় দেয়না এটাতো বলা হয়নি। বলা হয়েছে আমি এরকম সিচ্যুয়েশনে পড়লে দুনিয়াকে প্রায়োরিটি দিব নাকি আল্লাহর আহবানকে প্রায়োরিটি দিব।

অবশ‍্যই আল্লাহর বিধানকে। :)

৩| ২৫ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৩৮

রাজীব নুর বলেছেন: কর্পোরেট জগতটা অমানবিক।

২৫ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৫১

মামুন রেজওয়ান বলেছেন: মানবিকতার সংগাতো এদেরই বানানো। সো চিল...........

৪| ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ৮:৩৩

বিটপি বলেছেন: কোন সলাত সারতেই পাঁচ মিনিটের বেশি লাগেনা। জরুরি মিটিং থেকে ওয়াসরুমে যাবার জন্য যদি ওঠা যায়, সলাত আদায় করতেও ওঠা যায়। অবশ্যই ওঠা যায়। সেজন্য আজানের পর থেকেই গাইগুই করা শুরু করতে হবে। সবচেয়ে ভালো হয় দুই বক্তার মাঝখানে ফ্লোর যখন চেয়ারপারসনের কাছে যায়, তখন চেয়ারম্যানকে ইশারায় সলাত আদায়ের অনুমতি চাইলে তিনি না করবেন না। যদি অনুমতি নাও দেন, ঠিক ৩০ মিনিট পরে উঠে সলাত আদায় করা যাবে - কোন দোষ হবেনা।

২৫ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৫২

মামুন রেজওয়ান বলেছেন: অনুমতি দেয়না এরকম আমার ক্ষেত্রে কখনও ঘটেনি।অনুমতি দেয় তবে অদ্ভুত একটা চাহনী দেয় যেন মাটি ফুঁড়ে উঠে আসলাম মাত্র।

৫| ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:০৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কাজা নামাজ পড়া যায়।আল্লাহর নির্দেশ পালন না করলে সমস্যা নাই,কারন আল্লাহ ক্ষমাশীল।মানুষের সাথে অন্যায় করলে সেটা আল্লাহ ক্ষমা করেন না।

২৫ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৪৬

মামুন রেজওয়ান বলেছেন: এখানে সুযোগ থাকা স্বত্ত্বেও যখন সলাতকে প্রায়োরিটি দিবনা তখন এটা আর ক্ষমাযোগ্য পর্যায়ে থাকবেনা এটা তখন অবজ্ঞা হয়ে যাবে।

৬| ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:১৪

বংগল কক বলেছেন: আগে থে অজু কৈরা রাখবেন, নামাজের সময় "হাগা অথবা মুতা চাপছে" - এই অজুহাতে উইঠা যাইবেন। হাগার অজুহাতে উঠলে নামাজের পরে একখান বিড়ি ফুইকা আস্তে ধীরে মিটিং-এ ফিরবেন। মুতা চাপার ক্ষেত্রে বিড়ি ফুকার লাক্সারি থাকবে না। তবে প্রতিদিন হাগা চাপার অজুহাত দিলে ধরা খাইতে পারেন। এইজন্য হাগা এবং মুতার একধরণের সমন্বয় অজুহাতের মাধ্যমে পরিস্থিতি মোকাবেলা করাই বুদ্ধিমানের কাজ হইবে।

২৫ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৪৯

মামুন রেজওয়ান বলেছেন: বিড়ি ফুকবার গেলেইতো বিবেক লাড়াচাড়া দেয়। ক্যামতে নামায পইড়া আবার হারাম জিনিস খাইবাম। বিড়ি ফোকা পাবলিক আবার এই হারাম শব্দটার উপর বড়ই নাখোস হয়।

৭| ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:১৮

বংগল কক বলেছেন: ভন্ডামি পূর্ন কর্পোরেট কালচার-রে হাগা মুতার চাপে ফালাইয়া নামাজ আদায় করলে গুনাহ হৈব না ইনশাআল্লাহ।

২৫ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৪৪

মামুন রেজওয়ান বলেছেন: আমি অত চাপাচাপির ভিত্রে যাই না, হালকা কইরা চিপা দিয়া বাইর হইয়া যাই।

৮| ২৫ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৪

বিটপি বলেছেন: বংগল কক মনে হয় এই আকাম করে - নামাজের কথা বইলা বিড়ি টানতে যায়।

৯| ২৫ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

বংগল কক বলেছেন: ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.