নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

কর্পোরেট ফ্যাক্টসমূহ

১২ ই মে, ২০২২ বিকাল ৩:৫৪



#কর্পোরেট_ফ্যাক্ট_৭

ইন্টারভিউ অভিজ্ঞতা শেয়ার করি আজকে একটা। ইন্টারভিউ দিতে গিয়েছি খুব বড় একটা গ্রুপ অফ কম্পানিতে। গেটে নাম ঠিকানা লিখলাম। একজন সিকিউরিটি গার্ড সাথে করে নিয়ে এইচ আরে বসালেন। এবার শুরু হোল অপেক্ষার পালা। কোন রিটেন হবেনা সরাসরি ভাইভা। অপেক্ষা করতে করতে এক ঘন্টা পার হোল। এবার ভাইভা শুরু হোল। প্রায় ৩০-৪০ মিনিট একটানা ভাইবা হোল। ভালই ভাইভা দিলাম।
এরপর আবার অপেক্ষা। বিকালে এইচ আর থেকে স্যালারি জিজ্ঞাস করা হোল। আমি এক্স্যাক্ট কত স্যালারি পাই বললাম। আবার কনফার্ম হয়ে নিল এবং জিজ্ঞাস করল যেটা বললেন এটাই লিখবতো? আমি বললাম শিওর। আসলে কনফার্ম হয়ে নেওয়ার কারন ছিল আমি যা স্যালারি পাই সেখানে ফ্র‍্যাকশন আছে। সাধারণত যারা জবে থাকা অবস্থায় ভাইভা দেন তারা যা পান তারচেয়ে ৩-৪-৫ হাজার বা পজিনভেদে বেশ ভাল এমাউন্টের টাকা বাড়িয়ে বলেন এবং রাউন্ড ফিগারেই বলেন।

যাইহোক আমি এক্স্যাক্ট যা পাই তাই বললাম এবং আমার ডিমান্ডও বললাম। তারা পরে জানাবে বলে কথা বলল। যাইহোক পরেরদিন তারা ফোন দিল। আমাকে তারা একটা এমাউন্ট অফার করল। আমি তখন মনে মনে বললাম আমি যদি ৩-৪ হাজার টাকা বাড়িয়ে বলতাম বর্তমান স্যালারি তাহলে তারাও আমার ডিমান্ডেড স্যালারি অফার করত। তারা বলেছিল, "আপনিতো এতো পান তাই আমরা আপনাকে এত দিতে পারব"।
ভাইভার এই ঘটনা শেয়ার করার পর কয়েকজন আমাকে বলেছিল আরে ওদের রেঞ্জতো বেশী তুমি বর্তমান স্যালারি কম বলেছ তাই তারা কম অফার করেছে। একটু বাড়িয়ে বলবা না?

আমার চিন্তাটা আসলে অন্য জায়গায়। আমি যদি ৩-৪ হাজার টাকা বাড়িয়ে বলি এবং এরা যদি সেই অনুপাতে আমাকে স্যালারি অফার করে তাহলে সেই টাকাটা আমার জন্য হালাল হবে কিনা? এই প্রশ্নের মুখোমুখি দাঁড় করাই নিজেকে। হালাল হওয়ার পক্ষে অনেক যুক্তি দাঁড় করাই। নিজের মনকে অনেক বুঝ দেই। কিন্তু কেন যেন মনে শান্তি পাইনা মিথ্যা বলে স্যালারি বাড়িয়ে নেওয়ার ব্যাপারটা। যাই হোক একই প্রশ্ন এই পোস্টের মাধ্যমে আপনাদেরকেও জানাচ্ছি। আশা করি নৈতিকতার দৃষ্টিকোণ থেকে উত্তর পাব।

বিঃদ্রঃ- যারা এখানে বলতে আসবেন যে, " এইচ আরের বর্তমান স্যালারি জানতে চাওয়া আনইথিকাল তারা পোস্টটা থেকে নিরাপদ দুরুত্বে থাকুন। কারন আপনিও জানেন আমিও জানি এটা আনইথিকাল শুধুমাত্র কাগজে কলমে।"

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার ধর্মীয় চিন্তা প্রশংসনীয়। এখানে, দুইটা দিক। যেহেতু আপনি পরিমাণ বাড়িয়ে বর্তমান স্যালারি বলেননি বিধায় কম স্যালারি অফার করেছে, সে ক্ষেত্রে আপনার তাদের অফারে রাজি না হওয়া। কারণ, অনেক সময় সামান্য ৪/৫ হাজার গ্যাপের জন্য অনেকে ভাল প্রতিষ্ঠান, ভাল পরিবেশ ত্যাগ করে পরে আফসোস করে।
আর যদি বলেন, এই বেতনেই, এই প্রতিষ্ঠানে সামনে আরো উন্নীত হওয়ার সুযোগ আছে তাহলে অফার গ্রহণ করা যেতে পারে...

১৬ ই মে, ২০২২ রাত ১০:১৪

মামুন রেজওয়ান বলেছেন: অফার গ্রহন করা হয়নি, আমার প্রতিষ্ঠান আমার পাশে ছিল আলহামদুলিল্লাহ।

২| ১২ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৫৪

খায়রুল আহসান বলেছেন: বর্তমানে পাওয়া বেতনটা সত্য বলেছেন, ভালো করেছেন। অবশ্য সত্য না বলেও উপায় নেই, কারণ ওরা ভেরিফাই করে নিত। আর দাবীকৃত বেতনটা শতকরা ১০% এর মত বাড়িয়ে বললেও তা অনৈতিক হতো না, কারণ আপনি তো জোর করে সে বেতনটা নিচ্ছেন না, একটা চুক্তিপত্রের মাধ্যমেই তা স্থিরিকৃত হতো/হবে। তাই এটা সম্পূর্ন হালাল বা বৈধ হতো/হবে।

১৬ ই মে, ২০২২ রাত ১০:১৫

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

৩| ১২ ই মে, ২০২২ রাত ৮:২২

শ্রাবণধারা বলেছেন: বর্তমান বেতনের তথ্য যদি মিথ্যা বলি তবে নিশ্চয়ই পাপ হবে, এবং অনুশোচনা হবে। কিন্তু এই মিথ্যা বলার কারনে আরেক কোম্পানীতে কাজ নিলে আমার বেতন হারাম হবে, এটা ঠিক যুক্তি গ্রাহ্য মনে হলো না।

তবে আমার মনে হয়, সহজ মানুষ যারা তারা সত্যি কথাই বলবেন বা আসল বেতনটাই বলবেন, এবং এটা বলার জন্য কি ক্ষতি হবে তার তোয়াক্কা করবেন না।

১৬ ই মে, ২০২২ রাত ১০:১৬

মামুন রেজওয়ান বলেছেন: হুম সহমত

৪| ১২ ই মে, ২০২২ রাত ৯:২১

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: সত্য বলায় কোনো আফসোস দেখি না ব্যক্তিগত দৃষ্টিকোন থেকে।

১৬ ই মে, ২০২২ রাত ১০:১৭

মামুন রেজওয়ান বলেছেন: আমিও এটাই মনে করি। কিসের আফসোস!

৫| ১২ ই মে, ২০২২ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: সত্য লিখেছেন। ধন্যবাদ।

১৬ ই মে, ২০২২ রাত ১০:১৬

মামুন রেজওয়ান বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৬| ১৩ ই মে, ২০২২ সকাল ১০:২৬

বিজন রয় বলেছেন: যেহেতু বেতন বাড়ানোর জন্য চাকরির পরিবর্তন করছেন সেহেতু অত সাত-পাঁচ ভাববার দরকার নেই।
আপনি তো ফ্রি শ্রম দিবেন না।

আর শুনুন, চাকরিদাতাকে আপনি যতই কাজ দেখান না কেন, যতই সততা দেখান না কেন, তার কাছে ওসবের কোন মূল্য নেই।
দিন শেষে আপনি তার কাছে কর্মচারি বা চাকর।

অতএব................!!

১৬ ই মে, ২০২২ রাত ১০:১৯

মামুন রেজওয়ান বলেছেন: সততা দেখানোর বিষয় নয়। সততা ধারন করার বিষয়। মিথ্যার আশ্রয় নিলে দিন শেষে আমি হয়তো দু'টি টাকা বেশী পেতাম। কিন্তু রিজিক্ক্বে থাকলে এটা সত্য বলেই পাওয়া যাবে।

৭| ১৩ ই মে, ২০২২ সকাল ১০:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: অ্যামেরিকার অনেক রাজ্যে বর্তমান বা আগের বেতনের তথ্য জানতে চাওয়া বেআইনি। বেতন বৈষম্য ( নারী পুরুষ, রেস ইত্যাদি) কমানোর জন্য এই ধরণের আইন করা হয়েছে।

সাধারণভাবে আগের কোম্পানির কাছ থেকে বেতন চেক করার চেষ্টা করাও অনৈতিক। কারণ কোন কোম্পানি তার কর্মচারীর গোপন তথ্য অন্য কাউকে দেয়ার কথা না।

১৬ ই মে, ২০২২ রাত ১০:২০

মামুন রেজওয়ান বলেছেন: আমাদের দেশেও এটা অনৈতিক। কিন্তু এত অনৈতিকতার ভিরে সামান্য এই অনৈতিকতা কে আর খেয়াল করে?

৮| ১৩ ই মে, ২০২২ সকাল ১১:১০

নতুন বলেছেন: আপনি বর্তমানের স্যালারী সত্য বলেছেন এবং নতুন কাজে কত আশা করেছেন সেটা দাবি করেছেন সেটা অবশ্যই ঠিক আছে।

আপনাকে যদি তারা সিলেক্ট করে থাকে তবে কয়েক হাজারের জন্য বাতিল করবেনা।

আমি গত মার্চে পদন্নতি পেয়েছি। নিজের ডিপারমেন্টেই ৩টা ইন্টারভিডউ দিয়েছি এবং তারপরে তারা সবার সুপারিসমতে যখন সন্মত হয়েছে। এইচআর যেই কন্ট্রাক্ট পেপার দিয়েছিলো সেটা সাইন করিনি কারন বেতন এবং সুবিধা কম ছিলো। আমার বসদের জানানোর পরে এইচআর সবই ঠিক করেছে ।

১৬ ই মে, ২০২২ রাত ১০:২২

মামুন রেজওয়ান বলেছেন: আমি তাদের অফার নিয়ে ভাবার আগেই আমার প্রতিষ্ঠান আমার ডিমান্ড পুরন করে দিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.