নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"সম্মান কিসে?"

১৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৩

এয়ার হোস্টেস হিসাবে যেসকল নারীগন কর্মরত আছেন, তাদের একটা গ্রুপের দায়িত্ব থাকে কেউ ওয়াশরুম ব্যবহার করলে, পরক্ষনেই কমোডের টিস্যু এক্সচেঞ্জ করে দেওয়া। অর্থাৎ যে প্যানে বসে মানুষ তার জৈবিক ক্রিয়া সম্পন্ন করে সেই প্যানের উপর প্রত্যেকবার ইউজের পরপরই নতুন টিস্যু বিছিয়ে দেওয়া।

ছোটবেলা থেকে আমার বাসায় দেখেছি, ওয়াশরুম পরিষ্কারের দরকার হলে আম্মা আব্বাকে বলে, "আজ বা কালকের ভিতর ওয়াশরুমটা হারপিক দিয়ে পরিষ্কার করে ফেইলো।" আব্বা বিনা বাক্যব্যায়ে হারপিক কিনে এনে ওয়াশরুম ঝকঝকা তকতকা করে ফেলতেন।

আমি বাসায় থাকাকালীন এবং আব্বা সুস্থ্য থাকাকালীন কখনও দেখিনি আমার আব্বা ছাড়া অন্য কেউ এই কাজ করেছে। আমি ব্যাক্তিগতভাবে বাসায় গেলেও নিজ থেকে বেসিন, ওয়াশরুম পরিষ্কার করার চেষ্টা করি, যদিও দুই তিনদিনের জন্য যাই। আমরা শিক্ষা
ইসলামের এবং পরিবারের মাধ্যমে পেয়েছি আমাদের জীবনের নারীরা কোমল ফুল, তাদেরকে অত্যান্ত যত্নে রাখতে হয়। তারা আমাদের ঘরের রানী। মা উঁচু আসনের কর্ত্রী, বোন আদরের এবং আবদারের প্রতিরুপ, কন্যা মানেই রাজকন্যা, স্ত্রী কর্ত্রীর ডানহাত।

সম্মান কিসে পায় নারীরা আমি বুঝিনা। টয়লেট পরিষ্কার করে, মদ সার্ভ করে, মাঝেমাঝে পরপুরুষের মনোরঞ্জন করে কয়টা টাকা পাওয়াকে স্বাধীনতা বলে নাকি যখন যেটা দরকার, তখন সেটা বিনা বাক্যব্যায়ে পেয়ে যাওয়াকে সম্মান বলে! আমি সম্মান বুঝি আমার ঘরের নারীরা আমার জীবনের সবচেয়ে মুল্যবান মুক্তা। যাকে রাখতে হবে পরিষ্কার জায়গায়, আলমারির একেবারে উঁচু তাকে, নোংড়া মানুষের নজরের আড়ালে।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৫০

রানার ব্লগ বলেছেন: আপনাদের মতো বিষ বৃক্ষ এখনো সমাজে আছে বলেই সমাজে এতো বিশৃঙ্খলা ।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:১৫

noyon2009 বলেছেন: রানার ব্লগ বলেছেন: আপনাদের মতো বিষ বৃক্ষ এখনো সমাজে আছে বলেই সমাজে এতো বিশৃঙ্খলা । এই মন্তব্যটি আপনার জন্য ও প্রযোজ্য

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:২০

রানার ব্লগ বলেছেন: noyon2009 বলেছেন: রানার ব্লগ বলেছেন: আপনাদের মতো বিষ বৃক্ষ এখনো সমাজে আছে বলেই সমাজে এতো বিশৃঙ্খলা । এই মন্তব্যটি আপনার জন্য ও প্রযোজ্য

জ্বী ধন্যবাদ !!!

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:১৪

আলামিন১০৪ বলেছেন: @ রানার ব্লগ, ভাষা ব্যবহারে মার্জিত হতে পয়সা লাগেনা

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:১২

নূর আলম হিরণ বলেছেন: এয়ার হোস্টেস কি অসম্মানজনক কোনো পেশা?

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৪৭

আরইউ বলেছেন:




মামুন,
আপনার প্রথম প্যারাটার মাথামুন্ডু কিছুই বুঝলামনা। বিমানে প্রতিবার ল্যভেটরি ব্যবহারের পর প্যানেের উপর টিস্যু বসিয়ে দেয় কোন এয়ারলাইন্সে? কীসব লিখেছেন এসব!

একজন নারীকে মানুষ হিসেবে দেখুন তাহলে আর আলাদা করে নারীরা কীসে সন্মান পায় তা নিয়ে আপনার মূল্যবান সময় নষ্ট করতে হবেনা।

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৪:৪৬

কোলড বলেছেন: "প্রত্যেকবার ইউজের পরপরই নতুন টিস্যু বিছিয়ে দেওয়া"
Which airlines? I will definitely fly with them next time.
I've been flying for the last 20 years and even in business class I never saw it.

৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৭

জ্যাক স্মিথ বলেছেন: এয়ার হোস্টেসদের আপনি একজন গৃহিনীর সাথে তুলনা করেছেন!! তাদের নিয়ে আপনার এত মাথা ব্যাথা কেন? আপনার কি ধারণা তাদের সংসার জীবন নেই?

অন্যের ব্যক্তিজীবন, কর্মজীবন নিয়ে আপনার এত আগ্রহ কেন?

যে সকল নারী ডাক্তারগণ রোগীদের হাগু, মুতু পরিক্ষা নিরীক্ষা করে তাদের নিয়েও কিছু লিখেন, বলেন- তাদের চেয়ে আপনার আম্মাই অনেক সুখি জীবন যাপন করতেছে, কি দরকার আছে এসব ডাক্তারী বিদ্যা পড়ে?

৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২৬

ধুলো মেঘ বলেছেন: নারী যা করবে - তাই সম্মানের। কেবল দেহ বিক্রি ছাড়া। আমার মা কর্মজীবী নারী ছিলেন। তার দ্বারা দেশ বা জাতি অবশ্যই উপকৃত হয়েছিল। তিনি যদি তা না করে সমস্তা সময় আমাদের পেছনেই ব্যয় করতেন, তাহলে আমরা আজ যা হয়েছি - তার চেয়ে বেশি কিছু হতাম বলে মন হয়না।

১০| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: নারীকে সম্মান করতে গিয়ে আরো বেশি অসম্মান করে ফেলেন আপনারা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.