নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিচ্ছুটি বলার নাই.......

জটিল ভাই

ঝটট্রিল সব জটিলতা

জটিল ভাই › বিস্তারিত পোস্টঃ

খোলা তরবারি

২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৩০

♦أَعُوْذُ بِاللهِ مِنَ الشِّيْطَانِ الرَّجِيْمِ (বিতাড়িত শয়তান থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করছি)
♦بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ (পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহ্'র নামে)
♦ٱلسَّلَامُ عَلَيْكُمْ (আপনার উপর শান্তি বর্ষিত হোক)

সংবিধিবদ্ধ সতর্কীকরণ: ধর্মীয় বিষয় কষ্ট দিলে আন্তরিকভাবে অনুরোধ থাকবে আমার লিখা এড়িয়ে যাবার।

(ছবি নেট হতে নিয়ে এডিট করা)

প্রিয় ভাই,
আপনাকে লিখা ধৃষ্টতা প্রদর্শন বই কিছু নয়। কিন্তু যেহুতু আজ সেই ধৃষ্টতা দেখিয়েই ফেলেছি সেজন্যে নিজেকে আপনার চরণে শপিয়া দিলাম। জানিনা এই অপরাধ ক্ষমাযোগ্য কিনা। কিন্তু তারপরও এই লিখা লিখিতে বাধ্য হইলাম কারণ এই লিখার মাধ্যমে আমি আপনাকে হত্যা করিতে চাই। জ্বী, আমি আপনাকে খুন করিবো। আপনি না দেশের বীরসন্তান? পারলে ঠেকান।

হে বীর,
আজ আপনার মত বীরসন্তানও হয়ে থাকেন অনেকের কটাক্ষের স্বীকার! দেশ মাতার মুক্তিকামী সন্তান হয়েও কুকথার বাণ আপনাকে দিনের পর দিন ক্ষত-বিক্ষত করে চলে বাকস্বাধীনতার খোলসে! এই স্বাধীনতা আনার জন্যেই কি নয় মাস ঘর ছেড়ে ছিলেন? এই কি আপনাদের চাওয়া ছিলো? এইজন্যেই কি আমার মায়ের সারা শরীর রক্তে রঞ্জিত হয়েছিলো লক্ষ লক্ষ প্রাণে? যদি তা না হইতো তবে কোথায় আজ আমার ছেলে ভুলানো সে আশ্বাসময় স্বাধীনতা?

হে যোদ্ধা,
আমার কাছে আপনার বীর পরিচয় অনেক পরে। তার আগে প্রথম পরিচয় আপনি মানুষ। আল্লাহ্'র সৃষ্টির সেরা সুন্দর মাখলুকাত মানুষ যারা জন্ম হতেই স্বাধীন। তবে আবার কোন স্বাধীনতার জন্য যুদ্ধ করলেন? বলেছিলেন আমাদের দাসত্ব হতে মুক্ত করবেন। আগে মানুষের দাস ছিলাম। কিন্তু আজ যে প্রযুক্তির দাস হয়ে গেছি! আজ আমাদের উন্মুক্ত জীবনে প্রযুক্তির খবরদারি চলে! বিজাতি তাড়িয়ে আজ স্বজাতিরাই একে অপরের শত্রু হয়ে গেছি! কথায় বা লিখায় স্বীকার হতে হয় নগ্ন হামলার। যে যা মুখে আসে তাই বলতে পারে। এই সেই স্বাধীনতা যার জন্য জীবন বাজী রেখেছেন?

হে মহাকথক,
মানুষ পরিচয়ের পর আপনার প্রথম পরিচয় আপনি মুসলমান যা আপনি সসম্মানে ধারণ এবং লালন করে থাকেন। একটা স্বাধীন দেশে সবাই নিজের মতো ধর্ম পালন করবে, তাই কি হবার নয়? তবে কেনো আজ ধর্ম নিয়ে লিখতে বা শব্দ চয়ন করতে বারবার ভাবতে হয়? কেনো হতে হয় অপদস্থ? কেনো পেতে হয় অর্বাচীনদের থেকে নানান তকমা? এই কি তবে সেই স্বাধীনতা?

হে সংস্কারক,
কথা ছিলো আমাদের একটি সভ্য জাতি উপহার দেবেন। কিন্তু আজ সেই নমুনাতো আর স্বপ্ন নেই, প্রকাশ্য। আজ লিখার জগতেও দেখি নূন্যতম ভদ্রতাবোধ নেই। নেই কারো প্রতি কারো নামমাত্র সম্মান! সম্বোধনে মনে হয় যেনো একে অপরের ইয়ার দোস্ত। "আপনি" শব্দটাতো বলতে গেলে বিলুপ্তপ্রায়! এই কি আমাদের শিক্ষা? এই কি আমাদের সভ্যতার নমুনা? এই কি ছিলো আপনাদের বীরত্বের উদ্দেশ্য?

হে মহাত্রাতা,
আজ আপনাদের মাঝেও ভূয়া বীরের আস্ফালন! হয়তো যারা শত্রুপক্ষের ইনফরমার ছিলো তারাই আজ আপনাদের মাঝে মিশে গেছে। নয়তো নিজেদের প্রতি নিজেদের সম্মানবোধের এতো অভাব কেনো? অনেকের আচরণেতো মনে হয় সামান্য ভাতা, নামমাত্র সুযোগ-সুবিধা, আর সুযোগ পেলে দেশ ছেড়ে বিদেশ বসে চলমান সমস্যা নিয়ে বড়-বড় বুলি আওড়ানোতেই লক্ষ লক্ষ প্রাণের দাম বিলীন! দেশ মুক্তির পর দেশ গড়ার দায়িত্ব কি ছিলো না? যদি দেশ রেখে ভিনদেশে পরে থাকাই মূল উদ্দেশ্য হয় তবে কেনো লোভ দেখিয়ে কেড়ে নিলেন তরতাজা প্রাণ?

হে মহামান্য,
আজ এসকল কারনেই আর ইচ্ছে করে না বাঁচতে। ইচ্ছে করে না অন্যের খবর জানতে, কিংবা নিজের খবর জানাতে। ইচ্ছে করেনা লিখতে। কি লাভ লিখে? কে পড়বে? কে মনে রাখবে? আমরা কি পেরেছি প্রয়াত মহামানবদের মনে রাখতে? সঠিকভাবে তাদের কর্মকে মূল্যায়ণ দিতে? পারছি কি যাঁরা বেঁচে আছেন তাদের পাশে দাঁড়াতে? একদা বিদ্রোহকবি-পল্লীকবি হবার স্বপ্ন দেখতাম। কিন্তু আজ প্রযুক্তির দাস হয়ে তাঁদের নিয়ে চলমান ট্রল দেখে সব স্বপ্ন মরে গেছে। শুধু বাকি আছে দেহের মরণ। এই যখন অবস্থা তখন কিভাবে কলম চলবে বলুন?

প্রিয়,
আপনার ধৈর্য্যের পরীক্ষা শেষ করতে চাই। আজ এমন ধৃষ্টতা দেখালাম কারণ আপনার মতো মহান ব্যক্তি যখন আদেশ না করে লিখতে অনুরোধ করেন তখন অনেক কষ্টে দমিয়ে রাখা সুপ্ত বাসনা জেগে উঠে কুঁড়েকুঁড়ে খায়। তখন মন বলে চারপাশের সব ভেঙ্গে চুরমার করে দেই। হত্যা করি নিজেকে। কিন্তু যেহুতু নিজেকে হত্যা করলে পরপারে জামিনের কোনো সুযোগ নেই তাই মন বলে সেসব পূণ্য আত্মা হত্যার ব্রত গ্রহণ করি যাদের সঠিক মূল্যায়ণ করতে বা দেখতে পারছি না। মূল্যায়ণহীণভাবে অযত্নে-অবহেলায় এসব মূল্যবাণ প্রাণের বিচরণ নিজেকে ভীষণ ব্যাথিত করে। পরিশেষে আবারো মনে করিয়ে দেই, সবগুলো কথা কিন্তু নিজেকে আপনার চরণে শপিয়া দিয়া বয়ান করিলাম। এখন এই অপরাধের জন্য দয়া বা শাস্তি যাই বরাদ্দ করেন, নিতে প্রস্তুত আছি। তবুও আশা করি দয়া করে ভুল-ভ্রান্তি নিজ গুণে ক্ষমা করে দেবেন। সেইসঙ্গে আপনার দোয়ার মাঝে এই অধমেরে একটু ঠাঁই দেবেন। আল্লাহ্ আপনার সহায় হোন।
ফিআমানিল্লাহ্।

মন্তব্য ৪৭ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
জুলভার্নের মত অমায়িক একজন মানুষ আপনার চিঠির উত্তর কিভাবে দেবেন বুঝতে পারছি না। আমার মন্তব্যটা উনার প্রতি সম্মান আর শ্রদ্ধা স্বরূপ।

২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৭

জটিল ভাই বলেছেন:
আপনার প্রতিও আন্তরিক জটিলবাদ জ্ঞাপন করছি প্রিয় ভাই।

২| ২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৫

রানার ব্লগ বলেছেন: আমি নিশ্চিত এই চিঠির প্রতি উত্তর দিতে গিয়ে জুল্ভার্ন ঘেমে নেয়ে একাকার হবে। শ্রধ্যা একজন মুক্তিযোদ্ধা কে !!

২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৮

জটিল ভাই বলেছেন:
তাহলে প্রতি উত্তরটা আপনিই দিন।

৩| ২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৪১

নীল আকাশ বলেছেন: ব্লগেরপরিবশের দিন দিন আগের চেয়েও খারাপ হয়ে যাচ্ছে। একজন সম্মানিত ব্লগারকে অপমান করা তাকে নিয়ে কটূ কথা বলার তীব্র প্রতিবাদ করছি। জুলভার্ণ ভাই অত্যন্ত মিশুক এবং অমায়িক মানুষ।

২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:২০

জটিল ভাই বলেছেন:
প্রিয় ভাই,
এ আর নতুন কি? এতো এখন নদীর চলমান স্রোতের মতোই ব্লগের স্রোত! জুল ভার্ন ভাইয়ের ব্যাপারে আপনার সঙ্গে একমত। সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক জটিলবাদ। তা আর সব ভালো তো?

৪| ২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৪৯

কাল্পনিক সত্ত্বা বলেছেন: আপনার ভাষা আর প্রকাশভঙ্গিটা আগে লক্ষ্য করুন, লিখার উদ্দেশ্য যাই হোক। এই মনোভাব নিয়ে আপনি অন্য মানুষ এর কাছ থেকে সম্মান আশা করেন! বাহ!

৫| ২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৩৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: এত ভালো মানুষের পিছনে মানুষের লাগার কারণ কী খুঁজে পাই না।
হুমায়ূন ভাই আমারও প্রিয়। তাকে শ্রদ্ধা জানাই

২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:২৩

জটিল ভাই বলেছেন:
প্রিয় আভী, শুধু আপনি নন। অনেকেই এর কারণ খুঁজে পাচ্ছেন না। কারণ কি আর পচে যাওয়া সমাজে না পচে পারে?
সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক জটিলবাদ।

৬| ২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:২৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমিও স্বপ্নবাজ সৌরভের মত চিন্তায় আছি উনি কী পারবেন এর জবাব দিতে !! এই স্বল্পভাষী আর নিরীহ ব্লগারের প্রতি আমার ভেতরেও শ্রদ্ধা কাজ করে ! আপনার চিঠি তার হৃদয়ালিন্দে ঝড় তুলুক !!

২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:২৭

জটিল ভাই বলেছেন:
প্রিয় ভাই,
এতো চিন্তার কিছু নেই। এই স্বল্পভাষী আর নিরীহ মানুষদের কারণেই দেশ স্বাধীন হয়েছে। তাইতো গীতিকার বলেন,

"মাগো ভাবনা কেনো?
আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে,
তবু শত্রু এলে অস্ত্র হাতে ধরতে জানি,
তোমার ভয় নেই মা আমরা প্রতিবাদ করতে জানি!"

সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক জটিলবাদ গ্রহণ করে বাধিত করুন। তা জীবন কেমন কাটছে?

৭| ২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:২০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জীবন যে কেমন কাটছে এই উত্তর আমার জানা থাকে না , আমি তো কেবল বর্তমানকে জানি অতীতকে ততটাও জানি না আবার ভবিষ্যতকে তো আরও না তাই জানা হয় না আমি কেমন আছি !! কারণ , তুলনা না করলে কী করে বলব যে কেমন আছি ! ভবিষ্যত যখন জানি না তাই বর্তমানকে তুলনাও করতে পারছি না !! তবে এটা বলতে দ্বিধা নেই আলহামদুলিল্লাহ !!

আপনার জটিলবাদ গ্রহণ করলাম আমার শুভেচ্ছাও নেবেন !!

২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

জটিল ভাই বলেছেন:
ভবিষ্যতের বিষয়টা ঠিক আছে। বাট অতীতকে জানেন না? নাকি মনে রাখতে চান না?
আপনার শুভেচ্ছাও সাদরে গ্রহণ করলাম। :)

৮| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অতীতকে সম্পূর্ণ রূপে জানি না কারণ একদম পুঙ্খানুপুঙ্খ অতীত কেউ মনে করতে পারে না । শৈশবে কাটানো পুরোটা সময় প্রতিটা দিন কী আপনি আমি মনে করতে পারি ? কিংবা এক সপ্তাহ আগে প্রতিটা ক্ষণ কী করে কাটিয়েছি কী কী কাজ করেছি এসব ঠিক ঠিক বলতে পারি ? পারি না !!

আর অতীতকে এড়িয়ে যাই বটে কারণ অতীত আমাকে তাড়া দেয় আবার সেই সময়ে ফিরে যাবার !!

২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

জটিল ভাই বলেছেন:
জ্বী প্রিয় ভাই এবার ঠিক আছে। আসলে আমরা অতীতকে পুঙ্খানুপুঙ্খভাবে মনে রাখতে চাইনা বা পারিনা। কিন্তু কিছু অতীত ঠিকঠিক মনে লালন করে চলি। আবার কিছু অতীত চাইলেও ভুলা সম্ভব কি? আবার এমনও কিছু অতীত আছে যা মনে আছে কিন্তু স্মরণে নেই, যা স্বপ্নে এসে নাড়া দিয়ে যায়।
জটিলবাদ।

৯| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: লেখাটি খুব ভালো হয়েছে। হুমায়ুন কবির ভাই আমার অত্যন্ত পছন্দের শ্রদ্ধাভাজন একজন মানুষ।আর অন্যকে সম্মান করতে গেলে পরিবেশ লাগে।যদি কেউ সে পরিবেশ না পায় তাহলে এসব কিছু আশি কথা সেই সব সুপেয়ে প্রাণীদের কাছে আশা করবেন না।জুলভার্ণ ভাই অত্যন্ত বিচক্ষণ মানুষ। যাইহোক ভাইজানের ঠিকানায় চিঠিটা পৌঁছাক আশাকরি।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ১০:১৫

জটিল ভাই বলেছেন:
সম্মান করতে গেলে পরিবেশ লাগে।যদি কেউ সে পরিবেশ না পায় তাহলে এসব কিছু আশি কথা সেই সব সুপেয়ে প্রাণীদের কাছে আশা করবেন না।

প্রিয় ভাই,
পরিবেশ মানুষকে সৃষ্টি করেনি। বরং মানুষই পরিবেশ সৃষ্টি করেছে। আজ আপনি যেখানে বসে এই মন্তব্য পড়ছেন একসময় কি তা ভয়াল প্রাণী অভয়ারণ্য ছিলো না? কিন্তু যেদিন হতে মনুষ এসব প্রাণীকে ভয় পেতে শুরু করেছে সেদিন হতেই মানবজীবনে পশুত্ব আর বিপর্যয় নেমে এসেছে।

আন্তরিক মন্তব্যের জন্য আন্তরিক জটিলবাদ গ্রহণ করে বাধিত করবেন।

১০| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওয়া আলিকুমুসসালাম ভাই,

জুল ভার্ন ভাইয়ের মত একজন মুক্তিযোদ্ধাকে নিয়ে মানুষ কটু কথা কীভাবে বলে আমার মাথায় ঢোকে না। তিনি অনেক পড়াশুনা করেন এবং বিনয়ী একজন ব্লগার।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ১০:২৮

জটিল ভাই বলেছেন:
প্রিয় ভাই,
এটা আপনার একার প্রশ্ন নয়। বিবেকসমৃদ্ধ মানুষমাত্রই এই প্রশ্নের দংশনে দংশিত হবে। আর আমাদের মতো আবেগীদের কথাতো বললামই। সত্যি বলতে এসব কারণেই আর এখানে আসতে বা লিখতে ইচ্ছে করে না। তাই সে বিষয়গুলোই আপনার মত যে মহাপ্রাণগণ আমাকে লিখতে বলেন তাঁদের জানিয়ে যেতে চাই যে কেনো আর লিখতে চাই না।

প্রিয় ভাই,
আগের পোস্টে আপনার দেওয়া মাথার তাজ তথা মন্তব্যের প্রতিউত্তর আজো কেনো দিতে পারি নাই নিশ্চই তা জেনে থাকবেন। তবুও আপনার সুবিধার্থে আবারো বলি,
আপনার ঐ মন্তব্যের প্রতিউত্তর করতে বড্ড হিমশিম খাচ্ছি। যা লিখি তাই কমে হয়ে যায়। সেদিকে এরজন্য অন্যদের প্রতিউত্তরও আটকে রেখেছিলাম। তাছাড়া মাথায় একটু চাপও আছে। তাই আপাতত আপনার প্রতিউত্তরটা সাময়িক স্থগিত রেখে আপনার থেকে অশেষ ধৈর্য্য কামনা করছি। মাথাটা একটু ঠান্ডা হলে শান্তভাবে আপনার প্রতিউত্তর করবো ইনশাল্লাহ্। সেজন্যে রাগ না করে ক্ষমা করবেন আশা রাখি। তবে আমার জন্য সময় নিয়ে যে পরিমাণ মন শীতল করা বাক্য ব্যয় করলেন সেই ঋণ শোধ করার ক্ষমতা আমার নাই। আল্লাহ্ আপনার সহায় হোন।
ফিআমানিল্লাহ্।

১১| ২৮ শে মার্চ, ২০২৩ সকাল ৯:১৮

জুল ভার্ন বলেছেন: গতকাল সারাদিন ব্যস্ততার জন্য এই পোস্ট দেখার সুযোগ হয়নি।

একজন মানসিক অসুস্থ্ ব্লগারের উপর্যুপরি আগ্রাসী নোংরা কার্যক্রম এর জন্য সামু ব্লগ থেকে বের হয়ে যাবার জন্য গত গত মাসেই আমি ব্লগ মডারেটর এই ব্লগ মাতা জানা ম্যামকে তিনটি ইমেইল করেছি, মেসেঞ্জারে মেসেজ দিয়েছি এমনকি মডারেটর জাদিদ সাহেবের সাথে কথাও বলেছি (ইমেইল সংযুক্ত).....


অত্যন্ত পরিতাপের সাথে বলতে বাধ্য হচ্ছি- ব্লগের সকল অপকর্মের এবং যেসব গুটিকয়েক ব্লগার ব্লগের পরিবেশ নষ্ট করছে তাদেরকে পৃষ্ঠপোষকতা করেছে স্বয়ং ব্লগ মডারেটর। এবং কি কারণে তাদের পৃষ্ঠপোষকতা করেছে তার কারণও অজানা নয়। কাজেই মডারেটরের কাছে প্রতিকার আশা করি না।



৩০ তারিখ পর্যন্ত ব্লগে সময় দিতে পারবোনা.....তারপর আমার সব পোস্ট ড্রাফট করে সামু ব্লগের সাথে আমার সম্পর্ক ছিন্ন করবো।

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০০

জটিল ভাই বলেছেন:
:(( :(( :(( :(( :((

১২| ২৮ শে মার্চ, ২০২৩ সকাল ৯:১৯

জুল ভার্ন বলেছেন:

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০০

জটিল ভাই বলেছেন:
:(( :(( :(( :(( :((

১৩| ২৮ শে মার্চ, ২০২৩ সকাল ৯:২০

জুল ভার্ন বলেছেন:

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০১

জটিল ভাই বলেছেন:
:(( :(( :(( :(( :((

১৪| ২৮ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৩

ভুয়া মফিজ বলেছেন: লেখায় আবেগ বেশী দিয়া ফালাইছেন। এমন আবেগী লেখা পড়লে চোখে পানি চইলা আসে!!! =p~

@জুলভার্ন ভাইজান........সকল ধর্মে, সমাজে প্রতিবন্ধীদের প্রতি সহানুভূতিশীল হওয়ার নির্দেশনা বা অনুরোধ জানানো হয়েছে। একজন বুদ্ধি প্রতিবন্ধী এর বাইরে না। উহাকে সহানুভূতির সাথে নেন। উহার কোন কথায় গুরুত্ব দেয়ার কিছু নাই। কিন্তু আশ্চর্যের বিষয়, আপনি গুরুত্ব দিচ্ছেন। কাজটা কি ঠিক হচ্ছে? আপনার সচল ব্রেইনকে কেন অচল ব্রেইনের মোকাবেলা করতে হবে? আমার ভুয়া মস্তিস্কে বিষয়টা ঢুকছে না। B:-)

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৩

জটিল ভাই বলেছেন:
জুল ভার্ন ভাইয়ের এই বিষয়ের পর অনেক চেষ্টা করেও কোনোকিছু বলা বা লিখার কোনো ভাষা খুঁজে পাচ্ছিনা। সেজন্য ক্ষমা প্রার্থী।
:(( :(( :(( :(( :((

১৫| ২৮ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৪৭

রাফখাতা- অপু তানভীর বলেছেন: বিগত কয়েক বছর ধরে ব্লগার জুলভার্নের পেছনে একজন ব্লগার নেড়ি কুকুরের মত লেগে আছে তো আছে ।
আমি মাঝে মাঝে ভেবে অবাক হই যে এতো রেখে জুলভার্নের পেছনে লাগার কারণ কী ? কারণ আছে কয়েকটা ।
প্রথম কারণ হচ্ছে জুলভার্নের মুক্তিযোদ্ধা নিয়ে আসলে ব্লগের কারো কোন সন্দেহ নেই । এমন কি তার রাজনৈতিক দলের প্রতিপক্ষরাও কোন কোন দিন এটা অস্বীকার করে না । কিন্তু তার যে যোদ্ধা হওয়ার কথা তার চামচারা ছাড়া আর কেউ ঠিক বিশ্বাস করে না । মূল রাগ এখান থেকেই । তাকে কেউ ফুটো পয়সা দাম দিচ্ছে না অথচ জুলভার্নকে কেন সম্মান দিচ্ছে !
এছাড়া জুলভার্ন পরিবারিক প্রতিপত্তি । ছোট থেকে সম্ভ্রান্ত পরিবারে বড় হয়েছে । কিন্তু অপর দিকে এসবের কিছুই নেই । মানুষ গরীব হতে পারে কিন্তু ছোটলোক হলে অন্যের অবস্থা দেখে হিংসায় জ্বলে পুড়ে মরে ।
আরেকটা কারণ হচ্ছে জুলভার্ন ভাইয়ের পড়াশোনা । তার লেখার ডাইভার্সিটি দেখলে বোঝা যায় তিনি কত পড়াশোনা করেন অন্য দিকে সারা জীবনে একটা বই পড়েছে কিনা সন্দেহ আছে । তিন প্যারার বেশি পোস্ট লেখার যার যোগ্যতা নাই আবার পড়ার যোগ্যতা নেই, কোন কিছুই ঠিক মত ধৈর্য্য ধরে যে পড়তে হয় সেটাও নাই, নিজের এই অক্ষমতা নিয়ে নিজেই সে বড় লজ্জিত এই লজ্জা ঢাকতেই এর ওর পেছনে লেগে থাকে সব সময় ।
এছাড়া তার পোস্টের লেখার ধরণ দেখলেই বোঝা যায় যে আসলে কী পাশ !

এই সব আগাছা সামুর মডারেটরের দয়ায় কারণে এখনও টিকে আছে ব্লগে ।

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৫

জটিল ভাই বলেছেন:
জুল ভার্ন ভাইয়ের এই বিষয়ের পর অনেক চেষ্টা করেও কোনোকিছু বলা বা লিখার কোনো ভাষা খুঁজে পাচ্ছিনা। সেজন্য ক্ষমা প্রার্থী।
:(( :(( :(( :(( :((

১৬| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জুলভার্ন যদি এমন সিদ্ধান্ত নেয় তবে বলতে হয় এটা বেশ হতাশাজনক , একজন অপব্লগারের জন্য এভাবে যদি ব্লগ ছেড়ে যেতে হয় তবে তো ব্লগের আর ভালো দিক বলে কিছুই থাকলো না । এমনিতেই ব্লগের অবস্থা দিনকে দিন খারাপ হচ্ছে তার সাথে যদি এমন অবস্থা তৈরী হয় তবে বলতে হয় ব্লগটা এই অপব্লগারের নামে করে দিলেই চলে !!

সত্যিই ভেবে পাই না এমন একজন অপব্লগার যার না কোন লিখার যোগ্যতা আছে না তার কোন মন্তব্য করার যোগ্যতা আছে আর না তার আছে মানুষের সাথে কী করে কথা বলতে হয় সে সম্পর্কে জ্ঞান তাকে যদি এভাবে ছাড় দেয়া হয় তবে তা অন্যায় বাদে আর কিছু নয় !!

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৫

জটিল ভাই বলেছেন:
জুল ভার্ন ভাইয়ের এই বিষয়ের পর অনেক চেষ্টা করেও কোনোকিছু বলা বা লিখার কোনো ভাষা খুঁজে পাচ্ছিনা। সেজন্য ক্ষমা প্রার্থী।
:(( :(( :(( :(( :((

১৭| ২৯ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: @জুল ভার্ন-
কি অদ্ভুত এক মুক্তিযোদ্ধা আরেক মুক্তিযোদ্ধাকে ব্লগ থেকে তাড়াতে উঠে পড়ে লেগেছে। তিনি আবার প্রবাসে বসে নিজেকে সবচেয়ে জ্ঞানী মানুষ দাবী করেন। লজ্জা !

ব্লগে এসে যারা এমন অসভ্যতা করতে পারে তাদের উচিৎ জবাব দেয়াই উত্তম। কিন্তু আপনি ব্লগে ছেড়ে ওইসব চুচিলদের জায়গা ছেড়ে দিলে ব্লগে সত্যিকারের সুশীলরা হাল ছেড়ে দিবে।

জটিল ভাই- মানুষ যে কি চায় আর কি করবে ভেবে পায়না ? সবাই ব্লগেই থাকুন এটাই চাই।

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৫

জটিল ভাই বলেছেন:
জুল ভার্ন ভাইয়ের এই বিষয়ের পর অনেক চেষ্টা করেও কোনোকিছু বলা বা লিখার কোনো ভাষা খুঁজে পাচ্ছিনা। সেজন্য ক্ষমা প্রার্থী।
:(( :(( :(( :(( :((

১৮| ২৯ শে মার্চ, ২০২৩ দুপুর ১:২৫

সোনালি কাবিন বলেছেন: ্জুল ভার্নের মত একজন ভালো ব্লগার ও মানুষকে জনৈক বুদ্ধিপ্রতিবন্ধী দিনের পর দিন মিথ্যা অপবাদ আর যা ইচ্ছা তাই বলে যাচ্ছে, কিন্তু উক্ত জ্ঞানপাপী ব্লগার বহাল তবিয়তে আরো অন্যান্য মানুষকে এই ব্লগে উত্যক্ত করে যাচ্ছে মুক্ত বিহঙ্গের ন্যায়

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৬

জটিল ভাই বলেছেন:
জুল ভার্ন ভাইয়ের এই বিষয়ের পর অনেক চেষ্টা করেও কোনোকিছু বলা বা লিখার কোনো ভাষা খুঁজে পাচ্ছিনা। সেজন্য ক্ষমা প্রার্থী।
:(( :(( :(( :(( :((

১৯| ২৯ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৪০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আচ্ছা সেই অপব্লগারটা কে? যার জন্য প্রিয় ভাইয়া ব্লগ ছেড়ে দিলেন

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৭

জটিল ভাই বলেছেন:
আপনি এতো সরল কেন??? :(( :(( :((

২০| ২৯ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৪৩

সোনালি কাবিন বলেছেন: কাজী ফাতেমা ছবি বলেছেন: আচ্ছা সেই অপব্লগারটা কে? যার জন্য প্রিয় ভাইয়া ব্লগ ছেড়ে দিলেন


## রাফ খাতা আর মাইদুল ভাইয়ের মন্তব্যে ইংগিত আছে ।

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৫

জটিল ভাই বলেছেন:
:(( :(( :((

২১| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ২:৩৮

জিকোব্লগ বলেছেন:



১১. ২৮ শে মার্চ, ২০২৩ সকাল ৯:১৮

জুল ভার্ন বলেছেন:

" ------
অত্যন্ত পরিতাপের সাথে বলতে বাধ্য হচ্ছি- ব্লগের সকল অপকর্মের এবং যেসব গুটিকয়েক ব্লগার ব্লগের পরিবেশ নষ্ট করছে তাদেরকে পৃষ্ঠপোষকতা করেছে স্বয়ং ব্লগ মডারেটর। এবং কি কারণে তাদের পৃষ্ঠপোষকতা করেছে তার কারণও অজানা নয়। ------"


- ইট মারলে পাটকেল খেতে হয়। মডারেটরতো ঐ অপব্লগার কে পাটকেল
মারার পথ বন্ধ করেন নি। মজার ব্যাপার হচ্ছে , ঐ অপব্লগার পাটকেল
খেতে খেতে পাটকেল-ই উহার খাদ্য হয়ে গেছে। এইজন্য উহার পাটকেল
না খাইলে আর ভালো লাগে না। বেহায়ার মতন পাটকেল খেয়েই উহা হিট
ব্লগার হয়ে থাকতে চায়।

কিন্তু এই পাটকেল টুকু অন্যের ব্লগে গিয়ে ইট মেরে খাইতে চায়। উহার নিজের
ব্লগে কোনো ব্লগার উহাকে পাটকেল মারলে , ঐ ব্লগারকে উহা কমেন্ট ব্লক
করে ও ব্লগারের মন্তব্য মুছে দেয়।

পাটকেল খাওয়া উহার কাছে মাদকের মত। এইজন্য দেখবেন উহাকে মডারেটর
কমেন্ট ব্লক করলে মাদকাসক্তের মতন অন্যের পোস্টে ইট মেরে পাটকেল
খাওয়ার জন্য কাঁন্নাকাটি শুরু করে।

আর যারা পাটকেল মারতে জানেন না বা মারতে চান না , তাঁদের কে উহা
প্রতিনিয়ত ইট মেরে ব্লগ থেকে বিদায় করে দিতে চায়। ইহাতে উহা মনে মনে
বেশ উল্লাসিত হয়। এখান থেকে ধারণা করা যায় জুল ভার্নের চলে যাওয়াতে
উহা বেশ খুশিই হয়েছে। উহার স্বপ্ন ব্লগে শুধু উহা ও উহার চামচারা থাকবে।
এই স্বপ্নের জন্য উহা টাকাও ছিটাতে পারে। কে জানে , এই সবই হয়তো পর্দার
আড়ালে চলছে !! কারণ কিছু মাস আগে একজন ব্লগারের টাকা ছিটানোর খবর
প্রকাশিত হয়েছিল।

জুল ভার্নের অভিযোগ খতিয়ে দেখা হোক এবং এই বিষয়ে ব্লগ কর্তৃপক্ষের পক্ষ
থেকে পোস্ট দিয়ে পরিস্কার করা উচিত। নতুবা ব্লগারদের মধ্যে ব্লগ কর্তৃপক্ষ
সমন্ধে নানা মুনির নানা মত তৈরী হবে।

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৪

জটিল ভাই বলেছেন:
জুল ভার্ন ভাইয়ের এই বিষয়ের পর অনেক চেষ্টা করেও কোনোকিছু বলা বা লিখার কোনো ভাষা খুঁজে পাচ্ছিনা। সেজন্য ক্ষমা প্রার্থী।
:(( :(( :(( :(( :((

২২| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:০২

জ্যাকেল বলেছেন: খুবই দুঃখজনক যে প্রিয় ব্লগার জুল ভার্ন এত বড় সিদ্বান্ত নিয়েছেন। যাই হউক ব্লগ কর্তৃপক্ষের নামে যে অভিযোগ করেছেন আমার কাছে সঠিক মনে হই নি। ব্লগ থেকে লেখাচুরা রাজিব মিয়াকে অনেক শায়েস্তা করা হয়েছে সবাই দেখেছি, তাই সে কিছুটা সোজা হঐয়াছে। এদিকে পালের গোদা কুখ্যাত ব্লগারও এখন অনেক ভদ্র আছে। যদিও উহার তার প্রায়ই ছিড়ে যায় (মজ্জাগত কি_না) :|

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:১০

জটিল ভাই বলেছেন:
প্রিয় ভাই,
অনেককিছুই বলার ছিলো। কিন্তু ইচ্ছে হলোনা। তাই একটা সদ্য কমেন্টের স্ক্রিনসট দিলাম। এ থেকেই আশা করি আপনার উত্তর খুঁজে নিতে পারবেন।

২৩| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:১৮

সোনালি কাবিন বলেছেন: সোনালি কাবিন বলেছেন: যার হয় না নয়ে, তার হবে না নব্বইতেও - প্রবাদটা দেখছি খুব লাগসই। এই যে এত এত লোক বলছে, কোন পরিবর্তনই নেই ব্লগের রেসিডেন্ট ভাড় আর তার চামুচগুলার।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:২৫

জটিল ভাই বলেছেন:
প্রিয় ভাই,
আমি ভেবে পাইনা এতোসবের পরও সে কি করে সবাইকে এতো বলদ ভাবতে পারে? অবশ্য সেটার জন্য আমরাও দায়ী। নয়তো তাকে এতো পাত্তা দিয়ে মাথায় উঠার সুযোগ দিতাম না। এখন সুযোগ পেয়ে যখন মাথায় উঠে গেছে, তখনতো মাতাব্বুরি করবেই।

২৪| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩১

সোনালি কাবিন বলেছেন: কিরকম বিদ্বেষমূলক মন্তব্য দেখেছেন?


কিরকম বিদ্বেষমূলক মন্তব্য দেখেছেন?


৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩৫

জটিল ভাই বলেছেন:
প্রিয় ভাই,
এসব দেখেই এই ব্লগের ভিন্নমতের প্রতি শ্রদ্ধার যে নীতি অনুসৃত হয় তার মর্ম উদ্ধারের চেষ্টা করি। কিন্তু নীতির কোনো স্থান, কাল, পাত্র বুঝে উঠতে পারিনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.