নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

করোনার ভয় অভয়

০৫ ই জুন, ২০২০ রাত ৮:৩১


অনেকদিন পর সারোয়ার ভাই ফোন দিয়ে বলল - সমস্ত কিছু খোলা, সবাই বাইরে বের হয়েছে আর আপনি এখনো বাসায় বসে আছেন ?

আমি বললাম - আরো অন্তত একটা মাস বাসায় থাকতে চাই; আক্রান্ত যে হারে বাড়ছে । ভয় করে ।
- বুঝছি, আপনার হাতে টাকা আছে রে ভাই; তাই ভেংগে ভেংগে খাচ্ছেন । অন্যদের তো তা নেই, তাই পেটের জন্যেই তাদেরকে কাজের উদ্দ্যেশে বাইরে বের হতে হচ্ছে ।
- ব্যপারটা ঠিক তা নয়, আপনি হয়ত জানেন আমার শারীরীক কিছু সমস্যা আছে, একবার আক্রান্ত হলে আমার জন্যে সুস্থ্য হয়ে উঠা খুব কঠিন হবে । এই ভেবেই আরো কয়েকটা মাস অপেক্ষা করতে চাচ্ছি ।
- তাহলে বাসার বাজার-সদাই কিভাবে করছেন ?
- একজন দোকানদার ঠিক করা আছে, যখন যা লাগে ফোন করলেই বাসায় দিয়ে যায় । তারপরও এ পর্যন্ত তিন/চার দিন বাইরে বের হতে হয়েছে ।

সারোয়ার ভাইয়ের কথায় বর্তমান সময়টাকে একেবারেই স্বাভাবিক মনে হলো । জীবীকা অথবা যে কোন প্রয়োজনে যারা বাইরে বের হচ্ছে তারা অনেকটাই নির্ভয়ে চলাফেরা করছে । আমি নিজে যেহেতু অনেক দিন বাইরে বের হইনি, তাই যারা অবাধে চলাফেরা করছে তাদেরকে কাছ থেকে না দেখলে তাদের ভেতরটা পড়া যাচ্ছে না যে আসলেই তারা কতটা স্বাভাবিকভাবে চলাফেরা করছে ।

গতকাল একটা রিপোর্ট পড়ছিলাম, যেখানে বলা হচ্ছে এখন আক্রান্তের যে উর্ধ্ব গতি তা মূলত ঈদের আগে মার্কেট খুলে দেওয়া এবং সবার জন্যে ঈদযাত্রাকে সহজ করার ফল এটা । অর্থাৎ এখন যে সমস্ত আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে তারা সকলেই ঈদের আগে সংক্রমিত হয়েছে । কারণ কেউ সংক্রমিত হওয়ার বেশ কয়দিন পর তার মধ্যে উপসর্গগুলো দেখা দিতে শুরু করে ।

তার মানে একত্রিশ মে-তে সব কিছু আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়ার পর যারা সংক্রমিত হয়েছে বা এখনো হচ্ছে, তাদের করোনা উপসর্গগুলো দেখা দিতে আরো কয়েকদিন সময় লাগবে । এবং সেই আক্রান্তের সংখ্যাটা যে কেমন হবে, তা এখনই অনুমান করা যাচ্ছে না ।

এ ছাড়া বর্তমানে প্রতিদিন যে চৌদ্দ/পনের হাজার করোনা টেস্ট করা হচ্ছে, তা থেকে প্রতি চব্বিশ ঘন্টায় দুই হাজার পাঁচ'শ হতে তিন হাজারের মত রোগী পাওয়া যাচ্ছে । যা চব্বিশ ঘন্টার মোট করোনা টেস্টের ২৫% পজিটিভ হচ্ছে । এই হিসেবেও যদি প্রতিদিন এক লাখ মানুষকে টেস্ট করানো হয়, তবে পঁচিশ হাজার করোনা পজিটিভ রোগী পাওয়া যায়; যা অনেকটা শিউরে উঠার মত অবস্থা ! এ ছাড়া মৃত্যুহার নিয়েও আছে অনেক ভয়ের কথা । তারপরও নিজের সেফটি নিজেকেই নিতে হবে, সেটা ঘরে থেকে হোক কিংবা বাইরে বের হয়ে হোক ।

মন্তব্য ২৩ টি রেটিং +০/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২০ রাত ৯:২০

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে যে পরিস্থিতি তাতে ঘর থেকে বের না হওয়াটাই বুদ্ধিমানের কাজ।

০৫ ই জুন, ২০২০ রাত ৯:২৫

সাইন বোর্ড বলেছেন: আমার সিদ্ধান্টাও এরকমই ।

অসংখ্য ধন্যবাদ ।

২| ০৫ ই জুন, ২০২০ রাত ৯:৩৮

আমি সাজিদ বলেছেন: এইসব পরিসংখ্যানে কিছুটা চাপার মার আছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের যেটা। আমি বুঝি না সবাই ওইটাকে ধরে নেয় কেন স্ট্যান্ডার্ড হিসেবে, শুরু থেকেই ওরা সব কিছুতেই গোঁজামিল দিয়ে আসছে। এরপরেও টপ টুয়েন্টির মধ্যে আজকে ঢুকলো বাংলাদেশ। প্রধানমন্ত্রী গতকাল বলেছেন করোনা মোকাবিলায় সরকার সফল।

কোন কিছুই প্ল্যান অনুযায়ী ছিলো না কখনো, আমরা কিছুই করতে পারি নাই বলার মতো। টেস্ট তেরো হাজারের আশে পাশে, পনেরো ক্রস করে নাই। আর এক সপ্তাহ গেলে কি হয় বুঝা যাবে।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৯

সাইন বোর্ড বলেছেন: এবার শুরু হচ্ছে ট্রিপল রঙের খেলা, রশি খুলে দিয়ে কোথাও কোথাও আবার বেঁধে রাখার চেষ্টা । যদিও এতে মানুষ ও করোনা কোনটাকেই আর নিয়ন্ত্রণে রাখতে পারবে না ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৩| ০৫ ই জুন, ২০২০ রাত ১০:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



অসাধারণ সুন্দর একটা পোস্ট।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৬

সাইন বোর্ড বলেছেন: জেনে ভাল লাগল । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৪| ০৫ ই জুন, ২০২০ রাত ১০:৫০

নগর মানব বলেছেন: এই সময়ে বেসরকারি হাসপাতালসমূহ যে অমানবিক ঘটনা ঘটাচ্ছে তা দেখার কেউ নেয় । দেশে সরকার আছে বলে মনে হয় না। আমাদের পাবলিক খুব ডেয়ারিং । আফসোস কিছু বদলোকের কারণে ভাল মানুষদের বাজে অভিজ্ঞতার মুখোমুখি হতে হবে ।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৫১

সাইন বোর্ড বলেছেন: আজ সকালেও দুটো কেস পড়লাম, একটা ঢাকার এবং অন্যটা সিলেটের । দুজনই করোনা আক্রান্ত রোগী ছিল, তার কাছের মানুষের ৮/১০টা হাসপাতাল ঘুরেও কোথাও চিকিৎসা না পেয়ে অবশেষে রোগী গাড়ীর ভেতরেই মারা গেছে । কী ভয়ানক অবস্থা !

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৫| ০৫ ই জুন, ২০২০ রাত ১১:০৩

আলোর_পথিক বলেছেন: প্রথমত ২৫% সংখ্যা বাড়িয়ে বলেছেন, দ্বিতীয়ত ১২-১৪ হাজার বলে ২০-২২% হচ্ছে কিন্তু টেস্টের সংখ্যা যদি ৫০ হাজার বা ১ লাখ হয় সেটা কোন ভাবেই ১০% এর বেশি উঠবে না। কারণ এখন যে টেস্ট করা হয় তা শুধু যাদের উপসর্গ দেখা যায় তাদেরই করা হয়। ভারতে কিন্তু টেস্টের বিপরীতে আক্রান্তের হার ৫% আমাদের তাই হবে যদি ৫০ হাজারের মত টেস্ট করা হয়। যদিও সেই সংখ্যাটাও নেহায়েত কম হবে না।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৪৭

সাইন বোর্ড বলেছেন: আপনার কথায়ও যথেষ্ট যুক্তি আছে, তবে আমি যে পরিসংখ্যানটা দেখানোর চেষ্টা করেছি সেটা আসলে একটা রিপোর্ট থেকে নেওয়া এবং যিনি এটা দেখিয়েছেন তিনি স্বাস্থ্য বিভাগের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা । যাইহোক, টেস্টের পরিমান বাড়ালে অনেক বেশি আক্রান্ত রোগী পাওয়া যাবে, এটা ঠিক এবং টেস্টের বাইরে যেসব আক্রান্ত রোগী থেকে যাচ্ছে তারা নিজেও হয়ত বুঝতে পারছে না, কিভাবে অন্যদেরকে আক্রান্ত করছে ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৬| ০৬ ই জুন, ২০২০ রাত ১২:৫৫

নেওয়াজ আলি বলেছেন: করোনা সব তছনছ করে দিয়েছে

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৮

সাইন বোর্ড বলেছেন: শুধু দেয়নি, এখনো অনেক দেয়ার বাকী আছে ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৭| ০৬ ই জুন, ২০২০ রাত ১:৫৯

ওমেরা বলেছেন: কে কি বল্ল বা করল সেটা না দেখে নিজে সাবধানে থাকাই ভালো ।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৭

সাইন বোর্ড বলেছেন: আমিও সেটা মনে করে যতটুকু সম্ভব নিরাপদে থাকার চেষ্টা করছি, তবে অনেকের মধ্যেই তেমন কোন ভয় ডর কাজ করছে বলে মনে হয় না ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৮| ০৬ ই জুন, ২০২০ রাত ২:২৮

নতুন বলেছেন: দেশে মানুষ মারা যাচ্ছে চিকিতসা নাা পেয়ে।

একে তো মানুষ খুবই সমস্যায় না পড়লে হাসপাতালে যাচ্ছেনা অথ` তারা জটিল অবস্থায়ই হাসপাতালে যাচ্ছে।

এবং সঠিক চিকিতসাাটা পাচ্ছেনা এবং মারা যাচ্ছে। :(

সকল হাসপাতলে সবাই যেন সঠিক চিকিতসা পায় সেটা এখন নিস্চিত করা দরকার।

সরকার হাল ছেড়ে দিয়েছে, লকডাউন দিয়ে সবাইকে বসিয়ে খাওয়াতে পারবেনা তাই সব কিছু খুলে দিয়েছে।

কিন্তু সবাই যেন অন্তত চিকিতসাটা পায় সেটা তো চেস্টা করুক।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৫

সাইন বোর্ড বলেছেন: এখন বেশির ভাগ রোগিই চিকিৎসার অভাবে মারা যাচ্ছে, সরকারী বা বেসরকারী কোন হাসপাতালেই মানুষ চিকিৎসা পাচ্ছে না । অনেকের ক্ষেত্রে অনেক টাকা পয়সাও কোন কাজে আসছে না । নিজের সচেতনতায় এখন বাঁচার এক মাত্র উপায়, বাকীটা ভাগ্যের উপর ছেড়ে দেওয়া কিছু করার নেই ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৯| ০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: পরিস্থিতি ভয়াবহ। ২৫% বিশাল একটা সংখ্যা। সেই তুলনায় মৃত্যুর সংখ্যা অতীব নগন্য। আল্লাহ তায়ালার কাছে পানাহ চাই।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৫

সাইন বোর্ড বলেছেন: সরকার নতুন করে আবার নতুন নিয়মে কঠোর লকডাউনে যাওয়ার চেষ্টা করছে, যদিও এতে কোন লাভ হবে বলে মনে হয় না । কারণ এই পর্যায়ে এসে মানুষ ও করোনা কোনটাকেই আর নিয়ন্ত্রণ করা সম্ভব না ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১০| ০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: পরিস্থিতি ভয়াবহ। ২৫% বিশাল একটা সংখ্যা। সেই তুলনায় মৃত্যুর সংখ্যা অতীব নগন্য। আল্লাহ তায়ালার কাছে পানাহ চাই।

১১| ০৬ ই জুন, ২০২০ দুপুর ১:২৩

আমি সাজিদ বলেছেন: মানুষ চিকিৎসা পাচ্ছে না এই কথাটা বললে সরকারের সাত খুন মাফ হয়ে যায়। আমাদের চিকিৎসা ব্যবস্থা কখনোই এমন সংকট মোকাবিলার জন্য প্রস্তুত ছিল না। স্বাস্থ্যখাত হচ্ছে মন্ত্রী আমলা আর সিন্ডিকেটের জ্যাকপট। এর দোষ চিকিৎসকদের নয়।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১:৩১

সাইন বোর্ড বলেছেন: কিছু উচ্চাভিলাশী চিকিৎসকও এসব সিন্ডিকেটের সাথে ছিল এবং এখনো আছে । যাইহোক, মানুষ এই করােনা মহামারি কালেও ভয়ংকরভাবে চিকিৎসা বঞ্চিত হচ্ছে ।

১২| ০৬ ই জুন, ২০২০ দুপুর ১:৫২

আমি সাজিদ বলেছেন: ভাইরে ওই উচ্চভিলাষী চিকিৎসক মোট চিকিৎসকের ১% এর সমান বা তার কম। দেখা গেছে প্রকল্প পরিচালক বা হাসপাতাল পরিচালক বা প্রিন্সিপাল লেভেলের পোস্টে থেকে এইসব কাজ করেছে। পঞ্চাশজনেরও বেশী হবে না। হেলথ মিনিস্ট্রিতে এই ক্যাটাগরির আরও পঞ্চাশ জন ধরেন, মোট একশ বা দেড়শ জন। বড়জোর দুইশত চিকিৎসক, যারা হাই প্রোফাইল্ড ( পলিটিকালি)ও একাডেমিকালি৷ পলিটিকাল জ্যাকই বেশী

ভাইরে গোটা দুনিয়ায় সব জায়গাতেই অন্য রোগীরা কম বেশী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। গুগল করেন। আমাদের হওয়ার কারন আমাদের মানুষ প্রাইভেট হাসপাতাল মুখী বেশী। এছাড়া সামনে যতো রোগী বাড়বে এই চিকিৎসা না পাওয়াটার হারটা বাড়বে। আইসিইউ বেড নাই যথেষ্ট, অক্সিজেন সাপ্লাই না যথেষ্ট। সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিকল্পনার অভাব ছিলো, কোন রোগী কোথায় চিকিৎসা নিবে সেটা রাজধানীর বাইরে ভালোকরে এস্টাবলিশ করতে পারে নাই তারা এই সিচুয়েশনে। রোগী বাড়লে কি হতে পারে সেটা নিয়েও কোন প্ল্যান ছিল না তাদের। এখন আরও বিপদ।

০৬ ই জুন, ২০২০ রাত ১০:০৪

সাইন বোর্ড বলেছেন: হ্যাঁ, এসব তো খুব স্পষ্ট করেই ধরা পড়ছে, কিন্তু পাবলিকের কিছুই করার নেই, খুব বেশি আক্রান্ত হলে মরে যাওয়া ছাড়া ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.