নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

হেলুসিনেশন। চ্যাপ্টার ১০

০৯ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪৪

ছবি নেট।


তোমাকে ভেবে যখন একটি কবিতা লিখি
এর প্রতিটি শব্দ জীবন্ত রাখার চেষ্টায় থাকি
যেন নিথর দেহে
রুহ ফুঁকে দেয়ার মতো গোপন কার্য
যা কেবল আমিই জানি।

এরপর ভেতরে যে একটা সুখ অনুভূতির জন্ম হয়
মনে হয় গোটা জগৎ আমি নিয়ন্ত্রণ করতে পারি
স্নিগ্ধ শান্ত জলাশয়ের উপর
চাঁদ যেমন ঠায় দাঁড়িয়ে
একটার পর একটা মেঘের দেয়াল সরায়
আমিও তেমনি সমস্ত দু:খ সরাতে সরাতে
তোমাকে নিয়ে সুন্দর জীবন যাপনের ছবি আঁকি
তোমার প্রতিমা গড়ি
ডাগরডোগর দুটি আঁখি
নিখুঁত মুখশ্রী
সুডৌল স্তন
যেন পুজোর দেবী।

জানো,
এ শহরে প্রেম নেই
প্রাণ নেই
কি এক অসুখে সবাই মরে গেছি
যার কোন দাওয়াই কারো কাছেই নেই
রিক্সার পেছনে যে চিত্রকর্ম
যাতে থাকে বেশীরভাগ সিনেমার
নায়ক নায়িকার হাস্য উজ্জ্বল মুখ
ওরকম একটা ছবি তোমার আমার হোক
এ ভেবে ভেবে কত যে রাত গেল
দিন গেল
আশ্চর্য কিছুই হলো না।

ইদানীং একই দৃশ্য বারবার দেখি
তোমার শাড়িতে কেমন দাপাদাপি করছে উপচে পড়া সাগরের ঢেউ
ঢেউয়ের কাছাকাছি আমি
অথচ তোমায় ধরতে পারি না।

দ্যাখো ,
কেমন হেঁটে যাচ্ছি বার্ধক্যের দিকে
তোমায় কাছে টানা হলো না
ভর দুপুরে দুয়ারে খিল দেয়া
খুব দ্রুত দুই চার চুমু
মৈথুন কিছুই যে হলো না
না হতে হতে সবকিছু কেমন সুতার কুন্ডলীর মতো
আলমারিতে উঠে জট লেগে গেছে 
একটু এদিক সেদিক হলেই এখন লংকা কান্ড !

আমার প্রস্তাবটি মন্দ নয়
ভালোবাসলে
ভালোবাসার মতো বাসো
লাভ লসের হিসেব কেন এতো ?

তোমাকে আমি একটা নদী ভেবে
ভেলা ভাসাই
ডুব দেই 
কেমন লখিন্দরের মতো ভাসতে ভাসতে
পাশ বদলাই।

আসলে আমি তো
অযত্নে বেড়ে উঠা শাপলা ফুল
যার সারাজনম জলেই কেটে গেলো
ডাঙ্গায় উঠা হলো না
জুটলো না কোথাও
ইঞ্চিখানেক বিশেষ তেমন ঠাঁই।

মন্তব্য ৩১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:১০

প্রামানিক বলেছেন: অনেক ভালো লাগল

০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৫

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন :)

২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:১৫

মিরোরডডল বলেছেন:





স্নিগ্ধ শান্ত জলাশয়ের উপর
চাঁদ যেমন ঠায় দাঁড়িয়ে
একটার পর একটা মেঘের দেয়াল সরায়
আমিও তেমনি সমস্ত দু:খ সরাতে সরাতে
তোমাকে নিয়ে সুন্দর জীবন যাপনের ছবি আঁকি



আজকের কবিতায় দশে দশ।
অনেক ভালো লেগেছে কবি।
ছবিটাও পছন্দ হয়েছে।


০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৮

স্প্যানকড বলেছেন: হা হা হা :) দশে দশ ! আস্তে কও পাবলিক খেপে যাবে। ভালো লেগেছে শুনে আমারও ভালো লাগছে :) অসংখ্য ধন্যবাদ :)

৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৪

মিরোরডডল বলেছেন:




ইদানীং একই দৃশ্য বারবার দেখি
তোমার শাড়িতে কেমন দাপাদাপি করছে উপচে পড়া সাগরের ঢেউ
ঢেউয়ের কাছাকাছি আমি
অথচ তোমায় ধরতে পারি না।


এই কথাগুলো একটা অন্য দৃশ্য মনে করায়।
কিছুদিন আগে আহসানের পোষ্টে লিখেছিলাম নীচের কথাগুলো।


একপাশে সবুজ অরণ্য
আরেকপাশে উত্তাল নীল জলরাশি
মাঝেখানে সেই বালুকাবেলায়
পাথরের ওপর দাঁড়িয়ে মেয়েটি
ছোট ছোট ঢেউ এসে পায়ের পাতাগুলো ভিজিয়ে দিয়ে যাচ্ছে

ছেলেটি দাঁড়িয়ে খুব কাছে
চাইলেই ছোঁয়া যায় তাকে
এতো কাছে যে তার
বুকের কম্পনটিও শোনা যায়

পাথরটি এখনও আগের জায়গায় আছে
সবকিছু আগের মতো
শুধু ছেলেটি নেই

বিশাল উত্তাল এক তরঙ্গ এসে ভাসিয়ে নিয়ে গেছে তাকে
মেয়েটিকে একা করে চলে গেছে সে না ফেরার দেশে



০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০১

স্প্যানকড বলেছেন: মেয়েটিকে আমার কাছে পাঠিয়ে দাও। আমিও একা সেও একা দুজনে হোক দেখা :) তুমি ভালো কবিতা লিখ কিন্তু লিখছ না কেমন ঘুমঘুম অলস ভাব যা মোটেও আমার পছন্দ না একদম ভালো লাগে না। :(

৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩২

মিরোরডডল বলেছেন:




আসলে আমি তো
অযত্নে বেড়ে উঠা শাপলা ফুল
যার সারাজনম জলেই কেটে গেলো
ডাঙ্গায় উঠা হলো না
জুটলো না কোথাও
ইঞ্চিখানেক বিশেষ তেমন ঠাঁই।



যদিও কবিতায় পড়তে ভালো লাগে কিন্তু এই অংশটা বিষণ্ণ মন খারাপ করে দেয়া :(


০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

স্প্যানকড বলেছেন: মন ভালো নেই সত্যি ! মহাদেব সাহার কবিতার লাইন মনে পড়ছে " এক কোটি বছর তোমায় দেখিনা " মন ভালো নেই, মন ভালো নেই " এমনই তো নাকি? আজকাল ভুলভাল বেশী হয় । অবশ্য তুমি ঠিক করিয়ে নাও সেজন্য ধন্যবাদ তোমাকে। আজকের কবিতায় ভুল পাওয়া যায়নি। বেঁচে গেছি। কেমন একটা আতংক নিয়ে যে থাকি আবার হাসি ধুর হইলো ভুল যার গোটা জীবন গেল ভুলে তার আবার কি হবে বানান ভুলে ? :)

৫| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১৪

বিজন রয় বলেছেন: কবিতাটি খুব মন দিয়ে পড়েছি।

নতুন কিছু পাইনি, পুরানো দৃশ্যগুলোই নতুন করে লিখেছেন।

চলতে থাকুক............!

০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৬

স্প্যানকড বলেছেন: বারবার রিপিট করি যদি সমাজে সুস্থতা ফিরে আসে। Old is gold ! :)

৬| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:২১

মিরোরডডল বলেছেন:




আমি দুই লাইন লিখতে পারিনা, তার মাঝে আবার বলে কবিতা লেখার কথা, এই দুঃসাহস কখনোই দেখাই না।

লেখক বলেছেন: তুমি ভালো কবিতা লিখ কিন্তু লিখছ না ।

এই কথা শুনলে ব্লগের কবিরা শুধু স্প্যানকডকে ঝাঁটাপেটা করবে না, সাথে আমাকেও :)


০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫০

স্প্যানকড বলেছেন: এ বেশী বেশী কিন্তু । খারাপ কি লিখ? এতো ডারাও ক্যা? আমি আছি না.... আমি হয়তো ধ্যাৎ ভুলে গেছি। :)

৭| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:০৪

স্প্যানকড বলেছেন: মনে পড়ছে তাই আবার আসা " smallest step is better than no step " it’s a question to you " what is important the journey or the destination?

৮| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১৩

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: মন ভালো নেই সত্যি !

মন ভালো নেই কেনো?

কেমন একটা আতংক নিয়ে যে থাকি

আতংকের কিছু নেই, বানান ভুল চোখে পড়লে ঠিক করে দেই, আমার ভুল হলে আমাকেও কারেকশন করে দিবে।
বন্ধুরা এমনই হয়।

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৫৫

স্প্যানকড বলেছেন: ওকে, ধন্যবাদ।

৯| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:০২

কামাল১৮ বলেছেন: দে দোল দোল দোল তোল পাল তোল গানটা মনে পড়ে গেলো।

১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৭

স্প্যানকড বলেছেন: তাই নাকি !

১০| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:০৮

কামাল১৮ বলেছেন: কবিতা পড়ে না ,দুই জনের কথোপকথন শুনে গানটা মনে পড়লো।”নদী হবো আমি আমাকে যাইওগো ভাইস্যা”

১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৯

স্প্যানকড বলেছেন: হুম, কি হয়েছে আপনার? খুব খুশী মনে হচ্ছে। ভালো থাকবেন :)

১১| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
পড়িতে ভাল লাগিল।

১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩০

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ জনাব। ভালো থাকিবেন :)

১২| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

মিরোরডডল বলেছেন:




স্প্যানকড বলেছেন: মনে পড়ছে তাই আবার আসা " smallest step is better than no step "

Absolutely agree.

it’s a question to you " what is important the journey or the destination?

Ultimate goal is destination.
therefore, the journey is important to reach the destination.


১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

স্প্যানকড বলেছেন: Absolutely no, the answer is " the company " without company what you are ? Look around you are not alone. Take care baby :)

১৩| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৭

মিরোরডডল বলেছেন:




Your initial question was journey or destination, my answer was journey.

Now if you talk about company, yes company is part of journey and of course important.
A good company can make your journey more enjoyable, true.

But my friend, you see some solo travelers around who are used to traveling alone.

১৪| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

মিরোরডডল বলেছেন:




Take care baby

Baby?

অনল আমাকে শুরুতে Babe বলেছিলো বলে ওর সাথে আমার তুমুল ফাইট হয়েছিলো।
পরে সেই Babe বেয়াদবে পরিণত হয়েছে :)

আমি কারো Baby বা Babe না, শুধুই বন্ধু :)

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

স্প্যানকড বলেছেন: হা হা হা :) এখনো সেই পুরনো আছ দেখছি ! তুমি যা ভেবে এ মন্তব্য করলে আমি উহা মগজে রাখি না। বেবি জাস্ট কথার কথা এই,যা ! আমিও কারো হানি, বেবি, সোনা পাখি, ময়না টিয়া, কলিজা না। ওসব পাঠ শেষ। আমি শুধু আমার ক্লিয়ার বেবি হা হা হা :)

১৫| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

স্প্যানকড বলেছেন: i know, like old man and the sea ! You know, a cherry tree doesn’t compare itself to other trees because of blossoms ! But.....

১৬| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: হা হা হা :) এখনো সেই পুরনো আছ দেখছি ! তুমি যা ভেবে এ মন্তব্য করলে আমি উহা মগজে রাখি না। বেবি জাস্ট কথার কথা এই,যা !

I know you didn't mean anything, it's an expression only.
শব্দটি আমাকে অনলের সেই স্টোরি মনে করিয়ে দিয়েছে।
সেও কিছু মনে করে বলেনি ফর সিওর কিন্তু তার সাথে আমি ফ্রেন্ডলি ছিলাম না যে সে এরকম বলতে পারে।

আমিও কারো হানি, বেবি, সোনা পাখি, ময়না টিয়া, কলিজা না।

আমি কিন্তু বলি। ব্লগে আমার অনেক প্রিয় ব্লগার বন্ধুদের আমি সুইটহার্ট, কলিজা, রসগোল্লা এগুলো বলে আদর করে ডাকি।
এই একটা বিষয়ে আমি স্বৈরাচারী।
আমাকে বলতে পারবে না কিন্তু আমার যা কে ইচ্ছে আমি বলবো =p~

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২২

স্প্যানকড বলেছেন: এ্যাহ ! আইছেন উনি। আমারে কইলে আমিও কই সুইটহার্ট। আমি কি কাউরে ডরাই ? যে উহা নিতে না পারে তারে বলি টা টা বাই বাই। :)

১৭| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

মিরোরডডল বলেছেন:




But.....

But what???

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

স্প্যানকড বলেছেন: i need to go i am hungry ... আল্লাহ কত কাম পইড়া রইছে??? ঐ মাইয়া গেলাম থাকো তোমার রসগোল্লা নিয়া। রসগোল্লা আমার প্রিয়। আট দশটা এক বসায় খেতে পারি :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.