নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

হেলুসিনেশন। চ্যাপ্টার ১৩।

১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৩৮

ছবি নেট।


আমি আমার শব্দগুলির পায়ে শিকল পড়াতে একদম অপছন্দ করি
তোমরা বারবার ক্যান যে আঙুল তুলছ ?
মনে রাখবা,
আঙুল উঠালে সব সময় হয়না জড়ো জনতা
বাঁধে না যুদ্ধ
আসে না কাংখিত স্বাধীনতা।

রুটির যে কয়টা পিস খাবো বলে
করে ছিলাম মনস্থির
উহা খেয়ে নিয়েছে অগোচরে ছত্রাক।

গোটা প্যাকেট ময়লার ব্যাগে
নাই সুখ ভোগে
সুখ শুধু ত্যাগে
সেই পুরনো খবর বন্দী মগজে
অস্ত্র ছিল দশ ট্রাক !

প্রেমের হাতকড়া ভীষণ কড়া
যতই ছুটে যাবার জন্য মোচড়াচ্ছি
ফন্দি করছি
ততই বাড়ছে টান
ততই ভেংগে আমি খানখান ।

আমি আমার স্বপ্নগুলোর সাথে সেরে নেই গোপন সব আলাপ
যা বড্ড জরুরী
যেন বেশী আশকারা পেয়ে
না হয় ওরা অত্যাচারী !

ফেরবার পথ তোমাদের নেই
সত্যি নেই
তবু এতো বাহাদুরি!

দীর্ঘদিনের কয়েদী আপনি জনাব
বাঁধন মুক্ত আমি
বলতে পারেন খাপখোলা তরবারি
ঠোঁটে ধরা যার
কবিতার শিশিবোতল
নানান রসের শারাব।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৫৪

মিরোরডডল বলেছেন:





বাব্বা!!!! কবিতার শুরুতেই যেভাবে কড়া শাসন করে দিলো, আজ আর কিছুই বলা যাবে না পাগলাকে।


১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৫৮

স্প্যানকড বলেছেন: পাগলী ! তোমার জন্য ওসব নেই। তুমি বলতে পারো যা খুশী :)

২| ১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:১৭

মিরোরডডল বলেছেন:




আমি দুধ ভাত?
সব কিছু মাফ?


১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৭

স্প্যানকড বলেছেন: আমি শুধু দুধভাত খাই না সাথে বড় সাইজের ফজলি আম থাকা লাগে। হুম, সব মাফ। কি করবা? মারবা?

৩| ১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩২

সামরিন হক বলেছেন: খুব সুন্দর লেখা।

১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৯

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন :)

৪| ১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৮

বিজন রয় বলেছেন: একজন কবির মনের ভিতরে কত কত শব্দ খেলা করে সেটা ভেবে অবাক হই।

প্রথম লাইনটা অনেক ভালো লাগল।

১২ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪৩

স্প্যানকড বলেছেন: আসলেই কত শব্দ কত বাক্য কত স্বপ্ন কত আশার এ জীবন। আমি এর যতটুকু রস পাওয়া যায় সে চেষ্টায় থাকি। অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন সব সময় :)

৫| ১২ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৪

শেরজা তপন বলেছেন: @ বিজন রয়ের কথায় সহমত। ভাল লাগল হেলুসিনেশনের এই পর্ব

১২ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪০

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ শেরজা তপন। ভালো থাকবেন খুব :)

৬| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৩

কামাল১৮ বলেছেন: জগতে দুই ধরনের সাহিত্য আছে।সাহিত্যের জন্য সাহিত্য আবার মানুষের জন্য সাহিত্য।মানুষের জন্য যে সাহিত্য সেখানে কিছু শব্দ অবশ্যই পরিহার করতে হয়।লম্বা আলাপ।আলাপটা আমি জানি।দশ বছর আগে হলে করতাম।আপনি পড়ে নিবেন।

১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:৪৭

স্প্যানকড বলেছেন: আমি শুনতে চাই। আমার কি কিছুতে ভুল হয়েছে ? সত্যি কনফিউজড আছি। ভালো থাকবেন সব সময় :)

৭| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৩:১৪

কামাল১৮ বলেছেন: আপনার কোন ভুল হয় নাই।আপনি ষোল আনা ঠিক আছেন।শিল্পের জন্য শিল্প আর সামাজিক মুল্যবোধ ও নৈতিকতা এক জিনিস নয়।
রেনেসাঁর পরে এই ধারনা চরম বিকাশ লাভ করে।শিল্পি ও সাহিত্যিকরা দুই ভাগে বিবক্ত হয়ে যায়।একদল বলে শিল্পের জন্য শিল্প অন্য দল বলে জীবনের জন্য শিল্প।পরের দল আবার কয়েক উপদলে বিভক্ত।

১৩ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৯

স্প্যানকড বলেছেন: কবি সাহিত্যিক দের দলাদলি আমি একদম অপছন্দ করি। এরাই যদি হয় পদক লোভী আর চায় শুধু খ্যাতি তাহলে কেমনে কি? যাক বেঁচে গেছি। সত্যি খুব টেনশনে ছিলাম এখন হালকা লাগছে। ভালো থাকবেন সব সময় :)

৮| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:০৭

প্রামানিক বলেছেন: চমৎকার কবিতা খুব ভালো লাগল

১৩ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫০

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন খুব :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.