নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

হার জিত। চ্যাপ্টার ২

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২২

ছবি নেট।

যখন সামনে এসে দাঁড়াও
তোমার সুশ্রী মুখের দিকে আমার অপলক দৃষ্টি
পৃথিবীর সবচেয়ে সুন্দর 
সবচেয়ে রহস্যে ঘেরা মানুষটিকে দেখছি
কেবল তাই মনে হয়।

একদম ভুলে যাই তখন
চারপাশের খবর
নির্বাচন, নমিনেশন
গাজায় কচি শিশুর আর্তনাদ
ভৌগলিক সামাজিক রাজনৈতিক উলটপালট
টক শো
নেতাদের বেহুদা বকবক
লোভে ভরা ওদের চেহারার চকচক।

শুধু মুখোমুখি
তুমি এবং আমি
নিজেকে ভাবি বারুদ ঠাসা কাঠি
দিয়াশলাই তুমি
দুজন আর একটু সামান্য এগুলে
কেল্লাফতে
ফুস !
যদিও
এ কোনদিন হবার নয়।

যখন সামনে এসে দাঁড়াও
তোমার ডাগরডোগর দুটি চোখ
কিছুক্ষণের জন্য
আমাকে যেই করে বন্দী
ওতে আমার কি যে সুখ !
যদি জানতে
তবে কি আর এমন অবহেলা করতে ?

আসলে তোমার সনে জ্বলতে চেয়েছি আজীবন
গ্রীষ্মের দুপুর শীতল পাটি পেতে
তোমার কোলে ঘুম
সন্ধ্যা বাতি দেবার পর
তোমার সেই ঘুরে তাকানো ক্ষন
রাত নিশিতে লেগে থাকতে চেয়েছি
আঠার মতন।

যদিও
এ কোনদিন হবার নয়
তাই বুঝি এতো কবিতার জন্ম ?
নিজেকে
নিজেকে
তুষারে ঢাকা কচি ঘাস মনে হয়।

তবুও
কি এক আশায়
বুক গহিনে রোজ রোজ গোপন বৈঠক
ঐ তো রোদ এলো
রোদ এলো
ছারখার হতে
তবে কিসের
কিসের এতো ভয় ?











মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০২

বিজন রয় বলেছেন: না কোনো ভয় নেই।
অন্ধ প্রেমিক বা বিদ্রোহী কখনো ভয় পায় না।

২য় লাইনে,
তোমার সুশ্রী মুখপানে আমার অপলক দৃষ্টি
মুখপানে শব্দটি অন্যভাবে লিখলে আরো ভালো রাগবে বলে মনে করি।
হতে পারে মুখের দিকে, মুখের উপর, মুখমন্ডলে ইত্যাদি।

আপনার ইচ্ছা।

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫২

স্প্যানকড বলেছেন: একদম কিসের ভয়। আচ্ছা, মুখের দিকে করে দিলাম এ আর এমনকি ! অসংখ্য ধন্যবাদ। সব সময় ভালো থাকবেন :)

২| ১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আহ!

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৫

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন খুব :)

৩| ১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৫

এম ডি মুসা বলেছেন: বেশ!!

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৬

স্প্যানকড বলেছেন: অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন সব সময় :)

৪| ১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৬

নয়ন বড়ুয়া বলেছেন: বাহ...

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৬

স্প্যানকড বলেছেন: অসংখ্য ধন্যবাদ :) ভালো থাকবেন সব সময় :)

৫| ১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৯

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: প্রিয় মানুষ পাশে থাকলে, কাছে থাকলে, দুনিয়ার সব কিছুকে ভুলে যাওয়া ও তুচ্ছ মনে হওয়ার, সহজ সরল স্বীকারক্তি কবিতায় ফুটে উঠেছে।

অথচ প্রিয় মানুষ সবসময় পাশে থাকে না বলে, দুনিয়ার সব জটিলতা মাথায় এসে জট পাঁকে, পীড়া দেয়।

১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৭

স্প্যানকড বলেছেন: ঐ যে সুনীলের মতো বলতে হয় কেউ কথা রাখে না। সে যাই হোক ভালো থাকবেন সব সময় :) ধন্যবাদ :)

৬| ১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫১

কামাল১৮ বলেছেন:

‘থাকে শুধু অন্ধকার, মুখোমুখি বসিবার বনলতা সেন‘

১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪০

স্প্যানকড বলেছেন: আহ ! বনলতা সেন। পায়নি যাকে খুঁজে ফিরি তাকে সহস্রবার। অসংখ্য ধন্যবাদ :) ভালো থাকবেন, সাবধানে থাকবেন খুব যা ঠান্ডা পড়ছে এবার।

৭| ১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৪

মিরোরডডল বলেছেন:




গ্রীষ্মের দুপুর শীতল পাটি পেতে
তোমার কোলে ঘুম


কত অল্প চাওয়া কিন্তু এর মাঝেই অনেক শান্তি শান্তি মনে হয়।

১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪২

স্প্যানকড বলেছেন: অল্প চাওয়া পুরণ হয় না মেয়ে। আমি অল্পতে খুশী হওয়া লোক। :)

৮| ১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫৫

মিরোরডডল বলেছেন:




নিশ্চয়ই একদিন পুরণ হবে, হাল ছেড়ো না, বন্ধু।
তবে নিচের লাইনগুলো পড়ে মনে হয়েছে কবির প্রেয়সী কিছুটা নির্দয় মায়াদয়াহীন :(
এত অল্পতে খুশি হয় যে মানুষ, তার সাথে কেনো এত কঠোর হয়!!


তোমার ডাগরডোগর দুটি চোখ
কিছুক্ষণের জন্য
আমাকে যেই করে বন্দী
ওতে আমার কি যে সুখ !
যদি জানতে
তবে কি আর এমন অবহেলা করতে ?


৯| ১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:০৫

স্প্যানকড বলেছেন: হাল তো বেহাল ! আমার প্রেয়সী যে কি সে নিজেও জানে না। হা হা হা :) কঠোর কেউ নই কঠোর হয়ে গেছে সময়। যা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। আমার লেখা পুরনো একটা কবিতার দু লাইন

হয়তো ! এই বসন্ত গেল বেকার
আগামী বসন্তে তুমি আমার। :)

১০| ১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৭

মিরোরডডল বলেছেন:




হয়তো ! এই বসন্ত গেল বেকার
আগামী বসন্তে তুমি আমার।


এবার ঠিক আছে।
Don't give up hope.

১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৫৩

স্প্যানকড বলেছেন: পরাণের বান্ধব রে বান্ধব বুড়া হইলাম তোর কারণে ! হা হা হা :) এই হচ্ছে হোপ :) ভালো থেকো মেয়ে :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.