নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানিনা , কিছুই জানিনা , যা জানি তা অনেক অল্প , অল্প জানা মানুষ আমি

কাল হিরা

না বলতে পারার যন্ত্রনা বয়ে বেড়ান পোকা

কাল হিরা › বিস্তারিত পোস্টঃ

আদিবাসী এবং আমরা - ০০৩

২৬ শে মে, ২০১৫ দুপুর ১২:১১

যারা আদিবাসী তারা আমাদের দেশে এক প্রকার চিড়িয়া যাদের আমরা সাধারণত চিনা বাদাম , কাওকে নাক চ্যাপ্টা, কাওকে বা চাকি ,কাওকে বা বাদর বলে চিনে থাকি , আসলে তাদের এই শারিরিক গঠন যে কি অপরাধ করেছে তা মোটেই বোধগম্য নয় ।
তাদের এই গঠনের কারনেই তাদেরকে উৎসুক মানুষের কাছে চিড়িয়ায় পরিনত করেছে ? কি আজব আমাদের সমাজ , সর্বত্র সংখ্যালঘুদের উপর ব্যাপক অনিয়ম , এই লেখা পড়ে অনেক ভাইজান মনে করবেন আমি হঠাৎ আদিবাসীদের চাটুকারিতায় কেন নিজেকে জড়ালাম ?
কৌতূহলের শিকার এই মানুষ গুলো আসলেই শান্ত প্রকৃতির , তারাও আমাদের মত অনুভতিশীল , তারাও মানিয়ে নিয়েছে এই বিব্রতকর প্রকৃতির সাথে । তারা শান্ত বলেই কিন্তু একে একে তাদের থেকে আমরা তাদের আবাসস্থল ছিনিয়ে নিয়েছি মানে পাহাড় কেটে কি যে এক বীরত্ত যাহির করেছি তা বলার বাইরে ,
ইকো পার্কের নামে দেয়াল তুলে দিয়েছি তাদের , যতই হোক তারা তো চিড়িয়ায় , এছাড়া বিশেষ ক্ষেত্রে তাদের কে আমাদের বন্ধনীর মাঝে রাখতেও সমস্যা বোধ করি না ।
তাদের ব্যাবসাগুলোতেও আমাদের তৃতীয় পক্ষ নামের দালালেরা দখলে নিয়ে নিয়েছে ।

আবার নিজের দেশে তাদের কোন স্বীকৃতিও নাই , উপজাতি থে ক্ষুদ্র নৃ গোষ্ঠি বাহ কি প্রতিদান আমাদের , তারাও আমাদের জনগন , আমরা সবাই এক আমরা তাদের সাথে মিশতে চাই , কাধে কাধ মিলিয়ে বলতে চাই আমরা বাংলাদেশি ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.