নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

করোনার মাঝে আবার ভারতীয় মশামাছি

০৫ ই জুন, ২০২০ বিকাল ৫:১৬



৩ সপ্তাহ আগের ছোট একটি ঘটনা; পিগমী ভারতীয়দের হাতে অসহায় হাতীর করুণ মৃত্যুতে ঘটনাটা এখন বড়ই মনে হচ্ছে; সেটা নিয়ে পোষ্ট।

লকডাউনের মাঝে, মে মাসের মাঝামাঝি আমাদের খাবার মোটামুটি শেষ; অনলাইনের গ্রোসারী অর্ডার ৭/৮ দিন পরে ডেলিভারী; আমি বের হওয়ার জন্য মানসিক প্রস্তুতি নিচ্ছি, স্ত্রী বাধা দিচ্ছে! স্ত্রীর ঔষধের দরকার, সে বলছে দরকার নেই! স্ত্রীকে না জানিয়ে ভোর ৫'টার আগে গিয়ে সুপার মার্কেটের লাইনে দাঁড়ালাম। একজন আফ্রিকান আমেরিকান মেয়ে লাইনের তত্বাবধান করছে, মুলত: মাস্ক আছে কিনা, ও লিমিটেড আইটেগুলোর একটা লিষ্ট দিচ্ছে। মনে হচ্ছে, লাইনে অনেক্ষণ থাকতে হবে; বের হওয়ার আগে চা খাইনি, সামান্য ক্ষুধাও লাগেছে, মেয়েটাকে বললাম,

-আমার একটু খাওয়ার দরকার ছিলো!
-ভেতরে ডানকিন ডোনাট আছে, তুমি চাইলে যেতে পার, আবার লাইনে ফেরত আসতে হবে।
-ঠিক আছে।
-আমি দরজায় ফিরে গিয়ে তোমাকে হাত দেখাবো।

২/৩ মিনিট পরে সে হাত নাড়লো, আমি আমার পেছনের ছেলটাকে বললাম,
-আমি কফির জন্য যাচ্ছি, ফিরে আসবো, তোমার জন্য কফি আনবো?
-ধন্যবাদ, আমি কফি খেয়ে এসেছি, তোমার জায়গা থাকবে।

সামনে ছিলো একজন হেসিডিক ইহুদী মহিলা; উনি মাথা নেড়ে নেড়ে তোরাহ পড়ছিলেন; মনে হয়, বাজার করে সোজাসুজি বেহেশতের দিকে চলে যাবেন; উনাকে কিছু বলা সম্ভব হলো না। দোকানের মেয়েটার পাশে গিয়ে দাড়ালাম, সে দরজার তালা খুলছে, আমাকে বললো,
-কফি নিয়ে লাইনে ফিরে যেয়ো।
আমি মাথা নেড়ে সায় দিলাম। এমন সময়, দরজার নিকটবর্ত্তি, লাইনের প্রথম ব্যক্তি মেয়েকে বললো,
-এই লোক কি করোনা স্পেশাল, ওকে বিনা লাইনে যেতে দিচ্ছ কেন?
-সে লাইনে আছে, কফি নিয়ে ফিরে যাবে?
-হেঁ তোমাকে বলেছে, সে ফিরে যাবে! সে বাজার করে ফিরে যাবে।

লোকটার দিকে চেয়ে দেখলাম, ভারতীয়; আগেও এখানে সেখানে দেখেছি। মেয়ে কথা বাড়ালো না; আমি মেয়ের দিকে তাকিয়ে বললাম,
-কফি?
-ধন্যবাদ, লাগবে না।

আমি দৌঁড়ে ডানকিনে গেলাম; অন্য কাষ্টমার নেই; যাতে সময় না লাগে সহজ অর্ডার দিলাম: ১টা ডোনাট, ২টি ছোট কালো কফি; আমি চাচ্ছিলাম ম্যাওঁপ্যাও ভারতীয় ওখানে থাকতেই যেন আমি বেরিয়ে যেতে পারি, সে দেখুক, সে যা ভাবছে উহা পিগমীদের ভাবনা। অর্ডারটা ৩/৪ মিনিটেই হয়ে গেলো, আমি বেরিয়ে এলাম, ভার‌্তীয় ওখানেই আছে, মেয়েটি নেই, সে আবার লাইনে গেছে। আমি কোন ভুমিকা না করে একটা কফি ভারতীয়ের দিকে এগিয়ে দিলাম; সে নিলো,

-তুমি মাইন্ড করনি তো? সে বললো।
-না, এখন কঠিন সময়, সবাই একটু মানসিক চাপে আছে।

আমি উত্তরের অপেক্ষা না করে, লাইনে আমার পজিশনের দিকে চলে গেলাম। লাইন নড়েনি, পেছনের ছেলেটাকে ধন্যবাদ দিয়ে লাইনে দাঁড়ালাম আবার; লাইন ততক্ষণে পেছনের দিকে বেশ লম্বা হয়ে গেছে, দোকানের মেয়ে লাইনের শেষভাগে, এক লোকের সাথে কথা বলছে, আমি হাত নেড়ে দিলাম, ফিরে এসেছি লাইনে।

মন্তব্য ৫০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২০ বিকাল ৫:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি গত সপ্তাহে বাজার করতে গিয়ে এক ঘন্টার মতো লাইনে দাঁড়িয়ে ছিলাম।

০৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


সবকিছুতে লাইন, কঠিন হয়ে যাচ্ছে জীবন।

২| ০৫ ই জুন, ২০২০ বিকাল ৫:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ব্লগার রাজীব নূর কে জেনারেল করা হয়েছে।
তাঁর খুব মন খারাপ।

০৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


উনি রাজধানীর লোক, ফিল্ড মার্শাল করে দিলেই হতো।

৩| ০৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: হাতীর বিষয় টি মর্মান্তিক। যারা খাদ্য দ্রব্যে ভেজাল মেশায় তারা কত খারাপ। অথচ ভেজাল মুক্ত খাবার বলতে গেলে দুষ্প্রাপ্য বিষয়।

০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


মানসিকভাবে, গড় ভারতীয়রা বিশ্বের নিকৃষ্টতম মানুষ

৪| ০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:০১

মীর আবুল আল হাসিব বলেছেন:

আচ্ছা, জেনারেল হওয়া কাকে বলে। এতে কি কোন ধরনের ক্ষতি হয়?

লেখক বলেছেন:


মানসিকভাবে, গড় ভারতীয়রা বিশ্বের নিকৃষ্টতম মানুষ

===============================================================
ভারত আর পাকিস্তান এই দুই এর মধ্যে আপনি কাদেরকে বেশি জঘন্য মনে করেন? (মানসিকতার দিয়ে)

০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:


একজন ব্লগারের ষ্টেটাস "জেনারেল" হলে, তিনি অন্যের পোষ্টে কমেন্ট করতে পারেন, উনার নিজের পোষ্ট সামনের পাতায় যাবে না, নিজের ব্লগ এরিয়ায় থাকবে।

-ভারতীয়, পাকিস্তানী ও বাংগালীদের জীবনযাত্রা নীচু মানের রয়ে গেছে; এরা অশিক্ষা ও ধর্মীয় কুসংস্কারের মাঝ থাকায় এদের মানবিক গুন কম।

৫| ০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৫

মিরোরডডল বলেছেন: এই পোষ্টটা এখন দরকার ছিল । কারণ শুধু প্রবলেম আর প্রবলেম শুনতে আর ভালো লাগেনা ।
উই নিড সাম ফান টু ।

ইউ নো হোয়াট? আজ সকালে আমারও কিছুটা কাছাকাছি অভিজ্ঞতা হয়েছে । কিছু টেস্ট করতে রেডিওলোজি সেন্টারে গিয়েছি । আমি যখন লাইনে দাঁড়ালাম , মেডিক্যাল কাউন্টারের অজি মেয়েটি বলল, তোমার এখনও অনেক দেরি, আরলি চলে এসেছো ।
তাকে জানালাম, ওখানে যাবার আগে ব্লাড টেস্ট করতে হয়েছে, তাই একবারেই চলে এসেছি ।

সে বলল, ইচ্ছে করলে ঘুরে আসতে পারো ।
আমিও তাই বললাম , ব্লাড টেস্ট এর জন্য ফাস্ট করতে হয়েছে, আমি বেটার কফি খেয়ে আসি ।

চলে যাচ্ছিলাম, পেছনে বিশাল লম্বা লাইন কিন্তু মেয়েটি আমাকে ডেকে মিষ্টি একটা হাসি দিয়ে বলে, তুমি তোমার হাতের ফাইল ফিল্ম এগুলো সব আমার কাছে রেখে যাও । আসলেই আমার হাতে অনেককিছু ছিলো । আই ওয়াজ সারপ্রাইজড !

বললাম আর ইউ সিউর, দেখো কত বড় লাইন, আমাকে তাহলে আবার লাইনে দাঁড়াতে হবে । সে বললো তোমাকে লাইনে দাঁড়াতে হবেনা, সোজা আমার কাছে চলে এসো । তারপর তাই করলাম । সি ওয়াজ এ সুইটহার্ট :)

০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:


পাকভারতের বাহিরে নতুন জেনারেশন অনেক মানবিক ও অনেক বুদ্ধিমান।

৬| ০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৯

আমি সাজিদ বলেছেন: বাইরে সব ভারতীয় এমন পিগমী মানসিকতার নাকি?

০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:



ভারতের বর্ণপ্রথার শেষ না অবধি, ওরা স্বর্গে গেলেও বদলাবে না।

৭| ০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেখক বলেছেন:


উনি রাজধানীর লোক, ফিল্ড মার্শাল করে দিলেই হতো।

তিনি অনেক মেধাবী এক জন ব্লগার। তাঁর যোগ্যতা এতটাই যে এই ব্লগে তাঁকে এখন আর মানায় না । তাঁর প্রথম শ্রেণীর একটি দৈনিক পত্রিকার অন্তত সাব-এডিটর হওয়া দরকার।

আমি তার গুণমুগ্ধ এক জন ভক্ত পাঠক। মুলতঃ চাঁদ গাজীও তাঁর পোস্ট পাঠ করার জন্যই আমি এই ব্লগে আসি।

০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগার রাজিবের নিয়মিত চাকুরী নেই, উনি কিছু একটা করেন, নিশ্চয়ই। আমি দেশে গেলে, উনাকে আমার সাথে নেবো, উনার কাজ হবে, মানুষকে হাসিখুশী রাখা।

৮| ০৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪২

সোহানাজোহা বলেছেন: পোস্ট টি দু দুবার পড়লাম।

প্রবাসে বাংলাদেশীদের পাকিস্তানী ও ভারতীয়দের খুব কম্প্রোমাইজ করে চলতে হয়। তবে সিঙ্গাপুরে মনে হয় কম কারণ সিঙ্গাপুর চাইনিজ ও ফিলিপিনোদের শক্তি বেশী, একতাও বেশী। আর বাংলাদেশীদের একতাগুলো রাজনৈতিকভাবে একতা। এখানেও বিএনপি আওয়ামী লীগের সকল প্রকার দলিয় শাখা আছে। জামাতগুলো বিএনপির সাথে মিলে আছে।

০৫ ই জুন, ২০২০ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় ভারতীয়রা আগে এসেছে ও ভালো করেছে; এখানে অশিক্ষিত বাংগালী এসেছে অনেক; তাদের তেমন সমস্যা হয়নি; শিক্ষিত বাংগালীরা চাকুরী খুঁজতে গেলে, ইন্টারভিউ বোর্ডে ভারতীয় ও চাইনীজ থাকলে বাংগালী ও আফ্রিকান আমেরিকানরা চাকুরী পায় না।

৯| ০৫ ই জুন, ২০২০ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধ্যেয় চাঁদগাজী আমি আপনাকে অনেক পছন্দ করি।
কারন সহজ করে আপনি মানব জীবনের অনেক দামী এবং মহা সত্য কথা বলে ফেলেন।

এই যেন আজ বললেন, ভারতীয়, পাকিস্তানী ও বাংগালীদের জীবনযাত্রা নীচু মানের রয়ে গেছে; এরা অশিক্ষা ও ধর্মীয় কুসংস্কারের মা্ঝে থাকায় এদের মানবিক গুন কম।

আপনি ভীষন অভিজ্ঞ মানূষ।
আপনার মতো লোক আমাদের দেশে সরকারে থাকলে দেশ দ্রুত উন্নত হতো। আপনার চিন্তা ভাবনা উন্নত।

০৫ ই জুন, ২০২০ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:




আপনি ঢাকায় থেকেও আমাদের উপ-মহাদেশের মানুষদের মানবিক সমস্যাগুলোকে আমার থেকে বেশী বুঝার চেষ্টা করছেন।

১০| ০৫ ই জুন, ২০২০ রাত ১০:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সব ভারতীয়রা অবশ্য্ একই রকম
মানসিকতার নয়। তারা এখন অনেক
আধুনিক ও সামাজিক। গল্পে যা শোনা
যায় তা মিথ !! তবে বিশাল রাজ্যের
সবাইযে আধুনিক ও উন্নত মানসিকতার
তা ঠিক নয়। আমরা আমাদের নিজেদেরকে
উন্নত মানসিকতার ভাবলেও ভিতরে ভিতরে
ক্ষুদ্র মানসিকতার পরিচয় দিচ্ছি। খালুই বলে
চালুনিকে তোর দেখি ছেদা!!
আগে নিজে
মানুষ হই পরে অন্যকে মা্নুষ হতে বলি !!

০৫ ই জুন, ২০২০ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:


ভারতের লোকজন সিসিএ সমস্যা, করোনায় গোমুত্র সমস্যা ও নীচুবর্ণের হিন্দ ও মুসলিমদের নিয়ে যেই সমস্যা সৃষ্টি করেছে, উহারা আর সহজে মানুষ হতে পারবে না

১১| ০৫ ই জুন, ২০২০ রাত ১১:০২

নগর মানব বলেছেন: সব ভারতীয় মশামাছি না । কিছু ভারতীয় পাখিও বটে ।

০৬ ই জুন, ২০২০ রাত ১২:০৯

চাঁদগাজী বলেছেন:



ভারতীয়রা বিশাল জাতি, সেখানে অনেক অনেক ভালো মানুষ আছেন; তবে, গড় ভারতীয়রা আচরণের দিক থেকে পিগমী

১২| ০৫ ই জুন, ২০২০ রাত ১১:৩২

কাওসার চৌধুরী বলেছেন:



"হে তোমাকে বলেছে, সে ফিরে যাবে!"...... এই বাক্যটি শত ভাবনার খোরাক যোগাবে।

০৬ ই জুন, ২০২০ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:



কিছু মানুষ কিছুতেই নিজকে উঁচু লেভেলে নিতে পারে না।

১৩| ০৫ ই জুন, ২০২০ রাত ১১:৪৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ভারত তিন টুকরা হওয়াতে কোনটাই রাষ্ট্র হয়ে উঠতে পারে নাই।ভারতের মুসলমানরা ভারতীয় না।বাংলাদেশের মুসলমানরা বাংগালি না।পাকিস্তানীরা বর্বর।আধুনিক নাগরিক হওয়ার জন্য যেমন রাষ্ট্রের দরকার তেমন রাষ্ট্র একটাও না।

০৬ ই জুন, ২০২০ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:



ভারত ভয়ংকরভাবে এগিয়ে গেছে; মোদী এসে কিছুটা নীচে নামায়েছে; তবে, তাদের শিক্ষা তাদেরকে বিশ্বের বুকে পরিচিতি দিয়েছে।

১৪| ০৬ ই জুন, ২০২০ রাত ১:০৯

রাজীব নুর বলেছেন: একটা ঘটনা মনে পড়লো।
শান্তিনিকেতন যাবো। হাওড়া স্টেশন থেকে ট্রেনে উঠলাম। বোলপুর নামলাম।
স্টেশনের বাইরে আসতেই কমপক্ষে একশ' দালাল ঘিরে ধরলো। তারা ভালো হোটেলে নিয়ে যাবে। শান্তিনিকেতন ঘুরিয়ে দেখাবে। ভালো গাড়ি আছে ইত্যাদি। দালাল গুলো পুরো পাগল বানিয়ে দিলো।

০৬ ই জুন, ২০২০ রাত ২:০৪

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, কলকাতার বাংগালীরা তেমন ভালো নেই।

১৫| ০৬ ই জুন, ২০২০ রাত ২:০৮

*কুনোব্যাঙ* বলেছেন: হাতি মারা যাওয়ার সাথে কফি খাওয়ার সম্পর্ক কি?

০৬ ই জুন, ২০২০ রাত ২:১৪

চাঁদগাজী বলেছেন:



সুপার মার্কেটে ভারতীয়ের অপ্রয়োজনীয় কমেন্ট মনটাকে খারাপ করেছিলো; ইহা নিয়ে হয়তো পোষ্ট দেয়া হতো না; হাতীর মৃত্যুতে ভারতীয়দের উপর মন খারাপ হওয়ায়, সুপার মার্কেটের লাইনের ভারতীয় আমার পোষ্ট এলো।

১৬| ০৬ ই জুন, ২০২০ রাত ৩:৫৯

মেটালক্সাইড বলেছেন: তিন দেশের সবাইকে এক কাতারে এক ট্যাগ দিয়ে বিচার আমার কাছে উপযুক্ত মনে হচ্ছে না। দীর্ঘসময় প্রবাস থাকাকালীন আমি আফ্রিকান ছাড়া মোটামো্টি দক্ষিণ এশিয়ায় প্রায় সমস্ত জাতিগুলোকে কাজ, বন্ধুত্ব, প্রয়োজনের খাতিরে অবজার্ভ করেছি। আমরা বাংলাদেশিদের জাতিভেদে কিন্তু ভিন্নতা নেয়। কিন্তু ভারত ও পাকিস্তান শ্রেণিভেদে বাদ দিলেও জাতিভেদে বিভিন্ন প্রকার বৈশিষ্ট্যপূর্ণ জাতি লক্ষণীয়।
উন্নত মানবিকতা, শিক্ষা, বুদ্ধিমত্তা, সাহস, একতা সবগুলোর সমাহার ভারতের মাড়োরারি জাতির মধ্যে বিদ্যমান দেখেছি।
আদর্শ, সততা, সাহস, একতা, ধার্মিকতা এই সবগুলোর সমাহার পাকিস্তানের পাঠান সম্প্রদায়ের মধ্যে বিদ্যমান দেখছি।
আরো বিভিন্ন জাতির তুলনা অপ্রাসঙ্গিক তাই বলছি না।

আমার দীর্ঘ কয়েক বছরের পর্যবেক্ষণে শুধু একটি জাতিকে নিকৃষ্ট ক্যাটাগরাইজড রাখতে হয়েছে আর তারা হল আমরা বাংলাদেশের বাঙ্গালীরা।
সঠিক মনে নেই, ছোটবেলায় প্রাইমারি লেভেলের কোন একটা বইতে একটা কথা পড়েছিলাম যে, বাঙ্গালীরা খুব মেধাবী একটা জাতি পৃথিবীর মধ্যে। জানি না কোন ছাগল এই কথাটা লিখেছিল বইয়ে আমাদের কাঁঠাল পাতা বলে খাওয়ানোর জন্য।

০৬ ই জুন, ২০২০ ভোর ৪:৪২

চাঁদগাজী বলেছেন:



আমি দেশের গড় জনতার কথা বলেছি। মাড়োয়ারীরা ব্যবসায়ী জাতি, তারা শিক্ষিত, অশিক্ষিত, সবাই পাবলিক রিলেশনে ভালো; পাঠানরা সৈনিক জাতি,কমান্ড মেনে চলে। বনাগগালীরা কৃষক জাতি, বর্তমানে ভুমিহীন ও আধুনিক চাষবাস করার সুযোগ বন্ছিত।

১৭| ০৬ ই জুন, ২০২০ ভোর ৬:৩১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ভারতীয়রা প্রাতিষ্ঠানিক শিক্ষিত হলেও মানবিক হতে পারে নাই।

বাঙালিরা যোগ্য শিক্ষকের অভাবে দিশেহারা একটি জাতি - তা সে প্রাতিষ্ঠানিকই হোক বা সামাজিক, রাজনৈতিক, আচরণ অথবা ধর্মীয়ই হোক । কি প্রবাসে কি নিজ দেশে আমাদের লাইফস্টাইল, আচারআচরণ দেখলেই বোঝা যায় আমরা এখনো মনমানসিকতায় যথেষ্ট পরিপক্কতা লাভ করতে পারি নি। প্রবাসে এসেও অর্থলিপ্সা ও অন্যান্য অনৈতিক আচরণ অনেক বাংলাদেশী করেন, এবং সেটা এমন অপরিশীলিতভাবেই করেন যে অন্যের চোখে তা খুব প্রকট হয়েও ধরা পড়ে

০৬ ই জুন, ২০২০ সকাল ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা আমেরিকার যেখানেই উঠেছেন, আচরণের জন্য বদনামের মাঝে আছেন।

১৮| ০৬ ই জুন, ২০২০ সকাল ৮:০২

কাছের-মানুষ বলেছেন: আমি ভারতীয় এবং পাকিস্তানী এই দুইদেশের মানুষের সাথেই মিশেছিল।

পাকিস্তানীদের বেশী আন্তরিক মনে হয়েছে, তবে ভারতীয় অনেক আন্তরিক মানুষও দেখেছি।

যখন ডেনমার্কে ছিলাম, আমার কয়েকজন পাকিস্তানী ল্যাবমেট ছিল, এরা প্রত্যেকেই খুবই ভাল ছিল! আমরা দুপুরে একসাথে লাঞ্চ করতাম। ওর বাসা আর আমার বাসা দুই দিকে, ও আবার গাড়ি কিনেছে। পাকিস্তানী ল্যাবমেট বিকেল হলে নিজের থেকেই আমাকে আমার বাসায় গাড়ি দিয়ে পৌছে দিয়ে তারপর নিজের বাসায় যেত প্রায়ই। মাঝে মাঝে ওর বাসায় আমাকে দাওয়াত দিত, ওর বউ ভাল রান্না করত!

ভারতীয় কিছু মানুষ পেয়েছি যারা ভাল। তবে পাকিস্তানীদের মত ততটা অন্ত্রিরিক না হলে চলে। যেমন আজ আমার ভারতিয় ল্যাবমেট ওয়ালমার্ট গিয়ে আমাকে ফোন দিল, কোন কিছু লাগবে কিনা জানতে। ছেলে ভাল এবার পিএইচডি শেষ করবে আমাদের গ্রুপ থেকে। আমি বললাম কিছু জিনিষ আনতে, সে নিয়ে এসে বিকেলে আমার বাসায় পৌছে দিয়ে গেল।

০৬ ই জুন, ২০২০ সকাল ৯:৫০

চাঁদগাজী বলেছেন:


ভালো।
আমেরিকায়, বাংগালীরা চাকুরীতে ভারতীয় ও চীনাদের অন্যায় চাপের মাঝে আছে।

১৯| ০৬ ই জুন, ২০২০ সকাল ১১:৩১

হাসান রাজু বলেছেন: গ্রোসারির অর্ডার করলে ৭ দিন অপেক্ষা করতে হয়। দোকান-পাটে বিশাল লাইন। খুবই কষ্টকর সময় কাটছে এই গ্রহ বাসির।

মন্তব্যগুলো পড়ে বুঝা যাচ্ছে, জাতিগত একটা বিদ্বেষ তৈরি হচ্ছে। আমার বেশ কিছু পরিচিত জন আমেরিকায় আছেন। তারা কেউই ভারতীয়দের আন্ডারে কাজ করতে চায় না, খুব বেশি মাত্রায় হাহুতাশ করেন। ওদের পক্ষপাত মূলক আচরনে হতাশ হয়ে অনেকে হাতাহাতিও করে বসেন। আফ্রিকান বস পেলে কিছুটা স্বস্তি পান তারা।

০৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


জাতীয় বিদ্বেষ কমছে।

আমেরিকার বাহিরে জন্ম-নেয়া ভারতীয়, পাকীস্টানী, বাংগালী ও চীনাদের অধীনে কাজ করতে পারে শুধু সাদারা; অন্যদের জীবন দোযখে পরিণত হয়।

২০| ০৬ ই জুন, ২০২০ বিকাল ৪:২৯

ডঃ এম এ আলী বলেছেন:



বেশ ভালই লিখেছেন । গতকাল বাসার কাছে এক গ্রোসারী সুপার ষ্টোরে যাওয়ার জন্য বিশাল কিওতে প্রায় ২০মিনিট দাঁড়িয়ে থেকে যখন বুঝতে পারলাম কিউ এর গতি নট নরন চরন, তখন বুঝতে পারলাম মনে হয় ঘন্টা খানেকের বেশী লাইনে দাঁড়িয়ে থাকতে হতে পরে । ভাবগতিক দেখে শপিং না করেই ফিরে আসি। পরে অবশ্য সন্ধার দিকে গিয়ে অল্প সময়ের ভিতরই প্রয়জনীয় শপিং করে আসি । যাহোক, ভারতীয় মশামাছি প্রসঙ্গে বলা যায় যে সে এক অদ্ভুত অভিজ্ঞতা দেখিয়েছে। প্রসঙ্গক্রমে উল্লেখ্য যে ভারতীয়রা আমেরিকান পয়সায় নিজেদেরকে মশামাছি জাতীয় থিঙ্কট্যাঙ্ক এক্সপার্ট ও গবেষক হিসাবে তৈরি করছে। আমেরিকানরাও নীজের পয়সা খরচ করে ভারতীয় মধ্যবিত্তকে আমেরিকায় নিয়ে যাচ্ছে পিএইচডি, মাস্টার্স করাতে।এ যেন এক 'সোনার পাথর বাটি'! ফলাফল হয়েছে আমেরিকান পয়সাতেই সেখানটা কথিত মশামাছিতে ভরে গেছে!!




০৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



ভারতের শিক্ষা ওদের জন্য আমেরিকা, আফ্রিকার দরজা খুলে দিয়েছে; বাংলাদেশের ইডিয়ট সরকারগুলো সেটা বুঝতে পারেনি

২১| ০৬ ই জুন, ২০২০ বিকাল ৫:১২

জুন বলেছেন: ভারতীয়দের সম্পর্কে আমার ধারণা খুব খারাপ। তবে একটি পরিবার যিনি সম্পর্কে অমর্ত সেনের বোন তাদের পরিবারটি পুরোই ব্যাতিক্রম। পরে উনার বাবার কাছে শুনলাম তাদের আদিবাড়ি বাংলাদেশ। আর এটাই মনে হয় তাদের ব্যতিক্রম হওয়ার মুল কারণ ।

০৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



১ শত ৩০ কোটীর মাঝে ৩০ কোটী ভালো আছে।

২২| ০৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৯

নতুন বলেছেন: ভারতীয়দের আচরন এক রকমের হয় না। বরং বিভিন্ন রাজ্যের বিভিন্ন হয়ে থাকে।

আমার সহ কমী`দের মাঝে ভারতীয়দের মাঝে ১ জন আসামের হিন্দু , ১ জন মুম্বাইয়ের বৌদ্ধ যারা নিচু জাতের হিন্দু ছিলোএবং ৫ জন গোয়া এবং ১ জন কোলকাতার মুসলিম ১ জন হিন্দু,

৬ ভারতীয় ৪ রকমের বলা যায়।

আসামের এবং কোলকাতার ২ জন এক টাইপের। গসিপে থাকে বেশ। সবার সমালোচনা করে বেশি।
মুসলমান যে তার আচরন আমাদের সাথে বেশ মিল আছে।
হিন্দু বেশ গোড়ামি আছে। মোদির সমথ`ক।
গোয়ার লোকজন বেশ ভালো - মাইডিয়ার টাইপের হয়। খুব বেশি কারুর সাতে পাচে থাকেনা।
যেই কলিগ বৌদ্ধ কিন্তু দলিত হিন্দু ছিলো তার বাবা। সে বেশ রাজনিতিক সচেতন। সবার সমালোচনা করে। গসিপে থাকে।
দক্ষিন ভারতীয়রা উত্তরের চেয়ে বেশি একতা বদ্ধ একে অপরকে সাহাজ্য বেশি করে।

বুলগেরিয়ান কলিগ প্রফেসনাল, ভালো কারুর সাতে পাচে থাকেনা।

শিক্ষা, অভিঙ্গতায় ভারতীয়রা আমাদের থেকে বেশ এগিয়ে আছে ।

০৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



১৩০ কোটী মানুষ; কমপক্ষে ৩০ কোটী ভালো মানুষ আছে এর ভেতরে।

২৩| ০৭ ই জুন, ২০২০ সকাল ৮:২৩

সোহানী বলেছেন: এখন সাধারনত আমি বাজারে যাই ঠিক সাপ্তাহের মাঝে সকালের দিকে। কারন একবারেই শনিবারে যেয়ে আক্কেল হয়েছে। এক কসকোতেই দাড়িঁয়েছিলাম ৪০ মিনিট। এখানেতো শুধু লাইনই নয় রীতিমত মৈাখিক পরীক্ষা দিয়ে দোকানে ঢুকতে হয়। জ্বর আছে কিনা, বিদেশ ভ্রমণ করেছি কিনা, কোভিডের রোগী ভিজিট করেছি কিনা তারপর হাত বিশ সেকেন্ড হ্যান্ড স্যানিটাইজার ঘষাঘষি করেই তবে মুক্তি।

তবে আমার ইন্ডিয়ানদের নিয়ে অভিজ্ঞতা সুখকর নয় দেশে কিংবা বিদেশে।

ও হাঁ, সর্বোচ্চ মন্তব্যকারী হিসেবে রাজিব ভাইয়ের সাথে আপনাকেও অভিনন্দন।

০৭ ই জুন, ২০২০ সকাল ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


পাক-ভারতীয়রা অপ্রয়োজনীয় কথা বলে, এটা বেশ সমস্যা।

বাজার করা বেশ সসস্যা হয়ে গেছে; নিউইয়র্কের লোকজন নিয়ম কানুন কম মানে।

আমার কমেন্ট আমার ৬টি সামু নিক খেয়ে ফেলেছে; বর্তমান নিকটি শতবার জেনারেল হয়েও টিকে আছে, এডমিনদের ধন্যবাদ। গত ৩ মাস কমেন্ট কম করছি, এডমিনরা আমার কমেন্ট নিয়ে সমস্যায় আছেন।

২৪| ০৭ ই জুন, ২০২০ সকাল ৯:১০

সুপারডুপার বলেছেন: ভারতীয়দের নিজেদের মধ্যে ঐক্যবদ্ধ দেখেছি, বাঙালিদের মধ্যে হিংসা দেখেছি, আর পাকিতো পুরাই জিনগতভাবে মোমিন লুইস।আপনার কি অভিজ্ঞতা?

০৭ ই জুন, ২০২০ সকাল ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


ভারতীয়রা শিক্ষা কাজে লাগাতে পারছে; ওদের শিক্ষার মান আছে। আমাদের শিক্ষার মান না থাকায়, শিক্ষিত ও অশিক্ষিতদের মাঝে তেমন কোন পার্থক্য নেই। মানহীন শিক্ষা দুষ্ট মানুষের সৃষ্টি করে।

২৫| ০৭ ই জুন, ২০২০ দুপুর ১২:১৪

নতুন নকিব বলেছেন:



নতুন পোস্ট দিচ্ছেন না যে!

২৬| ০৭ ই জুন, ২০২০ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা ও বাংলাদেশ, ২টিই বড় সমস্যায়, কোন কিছু টাইপ করতে ভালো লাগছে না তেমন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.