নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ইউরোপে একটুকরো আফগানিস্তান, ইয়েমেন গড়ছে এরদেগান।

১৩ ই জুলাই, ২০২০ বিকাল ৫:২১



তুরস্কের মুল ভুখন্ড এশিয়ায় হলেও, ইউরোপিয়ানরা তুরস্ককে ইউরোপের দেশ হিসেবে গণ্য করে আসছিলো এতদিন; এই ১ম বার তুরস্ক ইউরোপের বলয় থেকে বের হচ্ছে, নিজকে ধর্মীয় জাতি হিসেবে পরিচয় দিতে চাচ্ছে; ইউরোপ জানে, তুরস্ক মুসলিম প্রধান দেশ; কিন্তু ইউরোপ তুরস্ককে অন্য মুসলিম দেশগুলোর মতো করে দেখেনি; কারণ, তুরস্কের প্রতিষ্ঠার সময়ে যারা ক্ষমতায় ছিলো, তারা দেশকে ধর্ম-নিরপেক্ষ হিসেবে দাঁড়া করতে সক্ষম হয়েছিলো।

আধুনিক সভ্যতার শুরু রেনেসাঁ (১৩০০ সাল - ১৭০০ সাল) থেকে, বর্তামান রাষ্ট্রীয় ব্যবস্হার মুলে হচ্ছে ফরাসী বিপ্লব(১৭৮৯-১৭৯৯), ইউরোপের লোকজন হচ্ছেন এগুলোর উদ্ভাবক। রেনেসাঁর সামাজিক পরিবর্তনের সময়ে একটি বড় প্রতিপক্ষ ছিল ধর্ম , রাজতন্ত্রের বিপক্ষের প্রবক্তাদের বিপক্ষে ছিলো ২টি শক্তি: ধর্ম ও রাজশক্তি। ইউরোপ রাজতন্ত্রকে থামায়েছে, সাথে সাথে রাষ্ট্র ও মানুষের জীবনের উপর ধর্মের কন্ট্রোলকে শিথিল করেছে। এখন, ধর্ম ইউরোপের মানুষের সামাজিক জীবনের সাথে মিশে গেছে, সেখানে ধর্ম নিজের জন্য সঠিক স্হান খুঁজে পেয়েছে, উহা কোনভাবে রাষ্ট্রযন্তকে কন্ট্রোল করে না।

তুরস্ক ইউরোপীয় বলয়ে থাকার ফলে, অন্য মুসলিম দেশগুলো থেকে তুরস্কের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সহজ হয়েছিলো; তুরস্কের লোকজন ইউরোপের বহুদেশে সহজেই চাকুরী পেয়ে আসছিলো। তুরস্কের মুল বাণিজ্যও ছিলো ইউরোপমুখী; তুর্কীরা এক সময় ইউরোপের দর্জি ছিলো; পরে তারা ছোট শিল্পে ভালোই করেছে ও ইউরোপীয় বাজারে ছিলো; এখন সে এশিয়ামুখী হচ্ছে, পশ্চিম দ্বার বন্ধ করে দিচ্ছে।

গত ৪ দশকে তুরস্ক ক্রমেই পেছনে পড়ে যাচ্ছিল; তারা ইউরোপের মতো দ্রুত গতিতে বদলাতে পারছিল না: শিক্ষা, টেকনোলোজী ও ম্যানুফেকচারিং তারা শ্লো। একই সময়ে, তাদের রাজনীতিতে ধর্মীয়রা ক্রমেই শক্তি যোগাড় করে আসছে; আসলে, তুরস্কের রাজনীতিতে ধর্মীয়দের ভুমিকা একটা ঐতিহাসিক ঘটনা: তুরস্কের জন্মটা ছিল বেশ কমপ্লেক্স, ইহা অটোম্যান সাম্রাজ্য (১২৯৯-১৯২২) থেকে রিপাবলিক হয়ে জন্ম নিয়েছে; জন্মের সময় ২টি শক্তির মাঝে ভয়ানক শক্তি পরীক্ষা হয়েছিলো: রিপাবলিক ও রাজতন্ত্র; রিপাবলিকের পক্ষে ছিলেন কামাল আতাতুর্ক ও ধর্মনিরপেক্ষ রাজনীতিবিদরা; রাজতন্ত্রের পক্ষে ছিলো শেষ সুলতান মোহাম্মদ-৬ ও ধর্মীয়রা।

এরদেগান গত ৪ দশকে ধর্মীয়দের উত্থানকে কাজে লাগিয়ে ক্ষমতায় আসেন ও ক্ষমতায় থেকে যাচ্ছেন বিবিধ ধর্মীয় কৌশল কাজে লাগায়ে; ইহা এরদেগানের জন্য কাজ করছে, ধর্মীয়দের জন্য কাজ করছে; কিন্তু তুরস্ক ক্রমেই ইউরোপ থেকে আলাদা হয়ে নিজেদের জন্য পুর্বমুখী একটা দরজা খুলেছে। ইউরোপ কিন্তু ইহাকে আর তুরস্ক হিসেবে নিচ্ছে না, তারা ইউরোপের বুকে আগামীদিনের আফগানিস্তান বা ইয়েমেন দেখছে।

মন্তব্য ৬৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২০ বিকাল ৫:২৯

মোঃ খুরশীদ আলম বলেছেন: ইউরোপ কিন্তু ইহাকে আর তুরস্ক হিসাবে নিচ্ছে না, তারা ইউরোপের বুকে আগামীদিনের আফগানিস্তান বা ইয়েমেন দেখছে- ভাবনার বিষয়।

১৩ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


এরদেগান তুরস্কের মুল অবস্হান বদলায়ে দিচ্ছে, ইহা তুর্কী জাতিকে এশিয়ায় নিয়ে আসবে; ইহা সিরিয়ায় যুদ্ধ করবে, প্যালেষ্টাইন সমস্যার সমাধান বের করবে, কাতার ও সৌদীর সমস্যা সমাধান করবে, নতুন নতুন প্রজেক্ট।

২| ১৩ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সহমত।

১৩ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:


মানুষ থেকে ভেঁড়া ম্যানুফেকচারিং করার কারখানা খুলছে

৩| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১০

শাহ আজিজ বলেছেন: কিছুদিন আগে পড়ছিলাম তুর্কিরা মানে এরদোগান ইউরোপ ইউনিয়নে যোগ দেবার আবেদন করেছে । মনে হয় সে আবেদন গৃহীত হয়নি । এখন সোফিয়া নিয়ে হৈ চৈ ভালই লাগিয়েছে । সহমত । ওই এলাকার বাকিটুকু সিরিয়ার অবস্থা বানায়া তারপর ও মরবে ।

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



তুরস্কের ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের পথে এরোদেগান নিজেই একটা বাধা; আবার, সিরিয়া ও কাতার নিয়ে সে ইউরোপিয়ানদের বিপরিতে এরদেগানের অবস্হান; ফলে, তার সময় তা না ঘটার সম্ভাবানা; তবে, তারা ইউরোপিয়ান ইউনিয়নের বাণিজ্যিক সুবিধাগুলো পেয়ে আসছিলো।

এখন নেতা হয়ে যাচ্ছে, সিরিয়ার সমস্যা সমাধান করছে।

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


ইউরোপীয়ানরা চার্চে যায় না বললেই চলে; কিন্তু অকারণে আয়া সোফিয়াকে মসজিদে রুপান্তরিত করায়, ইউরোপিয়ানরা ওর খারাপ মনোভাবের সমালোচনা করেছে। বরং, ওর দরকার ছিলো ইহাকে আবার গীর্জা হিসেবে খুলে দেয়া।

৪| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১৭

রাতুল_শাহ বলেছেন: এই দিকে সালমান ভাই তো মদিনা তে নাকি মডেলদের ফটোশুটের ব্যবস্থা করছে। গতকালই একটা খবরের শিরোনাম হচ্ছে-
"মদিনায় মডেল ফটোশুটের আয়োজন করেছে 'ভোগ' ম্যাগাজিন " ।

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:



সৌদীরা পাকিস্তান, বাংলাদেশ ও ভারতীয় মুসলমানদের মতো নয়; ওদের লোকজন আমেরিকা ও ইউরোপে পড়ালেখা করে।

৫| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

বিএম বরকতউল্লাহ বলেছেন: লেখাটি পড়লাম। ছোট্ট লেখাটির ভেতরে অনেক তথ্য পেলাম। শুভ কামনা।

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:



শক্তিশালী মুসলিম দেশগুলো ক্রমেই নিজকে ধ্বংস করছে।

৬| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমার মনে হয়, টার্কি এক সময় ইউরোপিয়ান ইউনিয়নে থাকতে পারবে না ।

ইউরোপিয়ান ইউনিয়নে থাকার জন্য তাদের যোগ্যতা আস্তে আস্তে কমে যাচ্ছে বলেই আমার কাছে প্রতীয়মান হচ্ছে।

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


ইউরোপ ধর্মকে রাষ্ট্র থেকে দুরে রেখেছে, তুরস্ক নতুন করে ইসলাম শিখছে, সমস্যা হয়ে গেছে।

৭| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:৩৯

অর্ণব তনয় বলেছেন: বাংলাদেশের অনেক তরুণ তুরস্ক হয়ে সিরিয়ায় যুদ্ধ করতে গিয়েছিল ।

১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:১৮

চাঁদগাজী বলেছেন:


মগজ না থাকলে যা ঘটে আর কি!

৮| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:৪৫

রাশিয়া বলেছেন: ই ইউ থেকে যেখানে ব্রিটেনের মত দেশ বেরিয়ে গেছে, সুইজারল্যান্ডের মত দেশ বেরিয়ে যেতে চাচ্ছে, সেখানে তুরস্ক এদের কাছ থেকে কি আশা করছে? তরস্কের রাজধানী আঙ্কারা যেখানে এশিয়াতে অবস্থিত, সেখানে তাদের ইউরোপভুক্ত হবার এত শখ কেন? ইউরোপিয়ান হলে কি জাতে ওঠা যায়? ইউক্রেন, রুমানিয়া, এস্তোনিয়া, আর্মেনিয়া, মেসিডোনিয়ার মত দেশগুলো এমন কোন জাতে উঠেছে? তাদের চেয়ে আরব দেশ আর পূর্ব এশিয়ার দেশগুলি কি অনেক উন্নত নয়?

১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:



তুুরস্কের তুলনায় আরবেরা উন্নত ছিলো না; ইউরোপের সাথে থাকা হলো, ভালোর সংগে থাকা, ভালো জীবন যাপন করা।

৯| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের মোল্লারা দেখছি এরদেগানকে বেশ বাহবা দিচ্ছে!

১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



বিশ্বের সব মোল্লারা মু দিচ্ছে, ওদের জীবন ভাবনা নীচু মানের; ওরা মনে করে যে, কাবুলীওয়ালারা বেহেশতে যাবে, ইংরেজরা যাবে না, সেটাই ওদের ভাবনা।

১০| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:৩৪

রাজীব নুর বলেছেন: সৌদির চেয়ে তুরস্ক অনেক ভালো।
মুসলিম দেশ গুলো যুগ যুগ ধরে ধর্মকে আকড়ে ধরে ছিলো। তাই তারা পিছিয়ে পড়েছে। তারা তাদের ভুল গুলো বুঝতে পেরেছে।

১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, তারা কখনো নিজেদের ভুল বুঝবে না; এরদেগান প্রাচীন গির্জা, যাকে তুরস্ক যাদুঘর বানায়েছিলো, উহাকে মসজিদ বানায়েছে; বেকুবের নামাজ পড়ার যায়গা নেই?

১১| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:১৭

বংগল কক বলেছেন: মনে হয় না। বরং তুরস্ক আরেকটা পাকিস্তান হয়ে যাবে, পাশে সিরিয়া এবং আরও কিছু দেশ আফগানস্থান এবং ইয়েমেন হয়ে গেছে অলরেডি। কভিড-১৯ পরবর্তি বিশ্বে ইউরোপ আর আগের মত অর্থনীতি নিয়ে ঘুরে দাড়াতে পারবেনা মনে হয়। চীন রাশিয়ার প্রভাবে ন্যাটোর ক্ষমতা কমতে থাকবে। মাঝখান থেকে যেই গ্যাপ তৈরী হবে সেই গ্যাপে ইরান, সৌদি আর তুরষ্ক প্রভাব বিস্তারের চেষ্টা করতে থাকবে।

এইখানে সমস্যা হইল আফগানস্থান থেকে আমেরিকার সৈন্য প্রত্যাহার। এইটা ভারতের জন্য হুমকি, আবার ভারত আক্রান্ত হয়ে দুর্বল হয়ে গেলে ইরানের জন্য সমস্যা, আবার ইরান দুর্বল হয়ে গেলে তুর্কি+সৌদের প্রভাব বাড়বে। আমেরিকা যদি ঠিকমত খেলে যেতে না পারে, তাইলে খবর আছে। ট্রাম্প যদি আরেক মেয়াদে ক্ষমতায় আসে তাইলে আমেরিকার বৈশ্বিক প্রভাব কমতে থাকবে, এবং এটা যত কমতে থাকবে গেইম তত চেন্জ হতে থাকবে।

১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


যদি এইটা যহয়, তবে ঐটা হবে; যদি সেটা হয়, তবে অন্যটা হবে; সবই হবে। করোনার পর, ইউরোপ বাংলাদেশ, তুরস্ক ও ইরানের কাছে রিলিফ চাইবে।

১২| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:৩০

শূন্য সারমর্ম বলেছেন: ইউরোপিয়ানরা এখন তুর্কিদের বাঁকা চোখে দেখবে। এদের এই মানসিকতাই কি আসলেই উন্নত?

১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:



ইউরোপিয়ানরা পাগলামী শেষ করে অন্য স্তরে প্রবেশ করেছে, ওকানে মানুষের মুল্য আছে, মোল্লা, পোল্লা, পাদ্রী মাদ্রিরা ওদেরকে বেহেশতে দোযখে নিতেছে না আজকাল।

১৩| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:৫০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এরদোগান খিলাফতের স্বপ্ন দেখছে।সে সিরিয়ার একটা অংশ দখলে নেয়ার চেষ্টা করছে।তার পর দুর্বল ইরাকে দিকে হাত বাড়াবে।

১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


চাইলে সে সুলতান হতে পারবে; তারপর, তুর্কিয়া আবার ভেঁড়া চরায়ে রাতে মাঠেই রুটি খাবে।

১৪| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১:৩৬

শূন্য সারমর্ম বলেছেন: এরদোগানের আসনে মরুর গরম লেগে গেছে। ইউরোপিয়ানরা তুরস্ক ছুড়ে ফেলে দিলে, এরদোগান কিভাবে সামলাবে সেটাই দেখার বিষয়।আয়া সোফিয়ার প্রার্থনা কতটুকু কাজে লাগবে সেটাই দেখার বিষয়।

১৪ ই জুলাই, ২০২০ রাত ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:



এরদেগান একটি শক্তিশালী দেশকে ইউরোপ থেকে এশিয়ার সমস্যার মাঝে নিয়ে আসছে।

১৫| ১৪ ই জুলাই, ২০২০ রাত ২:১২

কল্পদ্রুম বলেছেন: তুরস্ক বাংলাদেশের জন্যে বন্ধু রাষ্ট্র হতে পারে।অন্তত উচ্চ শিক্ষায়।

১৪ ই জুলাই, ২০২০ রাত ৩:৫০

চাঁদগাজী বলেছেন:



বাংগালীদের দরকার তুর্কী ভাষা শেখার? তুরস্কে কি পড়ালেকা হয়, বলা মুশকিল।

১৬| ১৪ ই জুলাই, ২০২০ রাত ৩:০৯

কাছের-মানুষ বলেছেন: তুরস্ক উচ্চ শিক্ষার মান ভাল! দক্ষিন এশিয়ার অনেক ছাত্রছাত্রি বিশেষ করে অনেক বাংলাদেশি ছাত্র ছাত্রিও সেখানে স্কলারশীপ নিয়ে পড়াশুনা করে!

দরকার হলে আরেকটি মসজিদ বানিয়ে নিতে পারত! জাদুঘরকেই কেন মসজিদ বানানোর প্রয়োজন পরল বুঝলাম না!!! কি ম্যাসেজ দিতে চাইছে বিশ্বকে আপনার মনে হয়্ ?

১৪ ই জুলাই, ২০২০ রাত ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


এসব লোক পুরো জাতিকে সমস্যার মাঝে টেনে নেয়, সে কোন একটা গীর্জাকে মসজিদ বানায়ে, বিশ্বের কাছে ছোট করেছে তুরস্ককে।

বাংগালীরা স্কলারশীপ পেলে আফগানিস্তানেও যেতে বাধ্য হবে।

১৭| ১৪ ই জুলাই, ২০২০ ভোর ৬:৪৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বিশ্বে বর্তমানে মোদী, ট্রাম্প ও এরোদগণদের মতো উগ্রপন্থী ধর্মীয় জাতীয়বাদীদের যে উত্থান ঘটছে তা সমগ্র মানবতার জন্যই উদ্বেগজনক। মোদীর বাবরি মসজিদ দখলকে জায়েজ করলো এরোদগান আয়া সোফিয়াকে মিউজিয়াম থেকে রূপান্তর করে। মিউজিয়াম হিসাবে থাকলে উভয় ধর্মের প্রতিই শ্রদ্ধা প্রদর্শন করা হতো যা এরোদগানের পপুলারিস্ট সরকারের মধ্যে একেবারেই অনুপস্থিত। এর লোকদেখানো কর্মকান্ড মোদির মতোই জনপ্রিয়তা লাভের চাবিকাঠি। মনে পড়ে এরোদগণপত্নীর বাংলাদেশে এসে রোহিঙ্গাদের জন্য মায়াকান্নার কথা, শেষ পর্যন্ত কয়জন রোহিঙ্গাকে আশ্রয় দিলো তুরস্ক। পারেও বটে।

১৪ ই জুলাই, ২০২০ সকাল ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


কিছু রোহিংগা নিয়েছিলো? কি পরিমাণ, ওদের কোথায় রেখেছে?

১৮| ১৪ ই জুলাই, ২০২০ সকাল ৯:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি কাজের সুবাদে তুর্কীদের সাথে মিশেছি কিছুদিন। এদের বেশীরভাগই(যারা আমার বলয়ে ছিল) ধর্মনিরপেক্ষ, আধুনিক, চরম ধূমপায়ী আর এরদোগান বিরোধী। কুর্দীরা আবার তুর্কীদের দেখতে পারে না। সামান্য কিছু তুর্কী ৫ ওয়াক্ত নামাজ পড়ে। অনেক মুসলিম আবার জুমাও পড়ে না(তারা হালাওয়ি), কিন্তু আল্লাহতে বিশ্বাসী। বলা যায়, তুর্কিদের দেখলে কেউ বলবে না ট্রেডিশনাল মুসলিম। এরকম একটা অবস্থায়ও ওদের দেশে কেন ইসলামপন্থী সরকার অনেক বছর ক্ষমতায় রয়ে গিয়েছে? তার উত্তর হল - গণতান্ত্রিক ভাবে সামান্য কিছু ভোট বেশী পায় এরদোগানের পার্টি। ৫২.৫৯% এরদোগানের ভোট হলে এরদোগান বিরোধী হল ৪৭.৪১%। জয় গণতন্ত্র...

১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:১৬

চাঁদগাজী বলেছেন:


তুরস্কের মানুষের মাথা পিছু আয় বাড়ছে না; কারণ, এরদেগান ইউরোপের সাথে টিকে থাকার মতো ব্যবস্হা নিচ্ছে না; মানুষকে সে ধর্মের কথা বলে ইউরোপকে দোষী করছে যে, ওরা মুসলিম তুরস্ক বিরোধী; তুর্কীরা বাংলাদেশ, আফগানিস্তানের মতো সহজ দিক খুঁজছে।

১৯| ১৪ ই জুলাই, ২০২০ সকাল ৯:৪৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমার আগের কমেন্টে আমি আসলে আপনার মতোই প্রশ্ন করেছিলাম :
মনে পড়ে এরোদগণপত্নীর বাংলাদেশে এসে রোহিঙ্গাদের জন্য মায়াকান্নার কথা, শেষ পর্যন্ত কয়জন রোহিঙ্গাকে আশ্রয় দিলো তুরস্ক ?
কেউ বলতে পারবেন কি ?

১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:১৮

চাঁদগাজী বলেছেন:



স্যরি, আমি না বুঝে উত্তর দিয়েছি।
৪০ টি মুসলিম দেশ ৪০ হাজার করে রোহিংগা রিফিউজী নিলে, একটা সাময়িক সমাধান তো।

২০| ১৪ ই জুলাই, ২০২০ দুপুর ১:৫৩

আকন বিডি বলেছেন: গীর্জাটা কিনে মসজিদ হিসাবে ব্যবহার করা হয়েছে দীর্ঘ প্রায় হাজার বছর। এর পর কামাল এটাকে যাদুঘরে রূপান্তর করে। কোর্টের রায়ে মসজিদ এর পক্ষে । সমস্যা কোথায় বলেনতো।
খোদ আমেরিকায় গীর্জা কিনে মসজিদ করা হয়েছে ।

মসজিদকে গীর্জায়

মসজিদ বারে

কিনে নিয়ে মসজিদ করে সালাত আদায় করলে সমস্যা, ইরাক আফগানিস্তান হবে, মানসিকতায় কত ন্যারো।

১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:২২

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হচ্ছে,আপনার মতো বেকুবে ভরে গেছে বাংলাদেশ, এখন আপনার মতো বুদ্ধিহীন তুরস্কেও বাড়ছে। ধর্মীয় স্হান বেনা কেনা হয়ে তাকলে হয়েছে, আজকের বিশ্ব সেটা চাচ্ছে না, আজকের বিশ্ব চাচ্ছে সবাই যেন নিজ ধর্ম পালন করতে পারে স্বাধীনভাবে, এবং রাস্ট্র যেন ইহাতে কোনভাবে যুক্ত না হয়।

২১| ১৪ ই জুলাই, ২০২০ দুপুর ২:০৬

ঢাবিয়ান বলেছেন: ট্রাম্প ও মোদীরে দেখে উৎসাহিত হয়েছে এরদোগান। সে ভাবছে হিন্দু , খ্রীস্টান উগ্রপন্থীদের এখন জয় জয়কার। তাই সেই বা পিছিয়ে থাকবে কেন?

১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:



উৎসাহিত হওয়া সহজ; কিন্তু ইউরোপে থাকতে হলে, ইউরোপিয়ানদের মতো হতে হবে।

২২| ১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:২৮

আকন বিডি বলেছেন: আপনি বেকুব। তুরস্ক তার নিজ দেশের মসজিদে সালাত আদায় করবে আর আপনি লম্ফ জম্ফ করছেন।

১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:



আপনার মতো বড় মগজের ১০ লাখ সিরিয়ান জার্মানীতে নামাজ আদায় করছে, কারো ব্উ লেবাননে, কারো বাবা তরস্কে ; আপনার মতো বড় মাথার সিরিয়ানরা গ্রীকের রাস্তায় ভিক্ষা করছে, হাংগেরীতে রাস্তায় পুলিশের লাথি খাচ্ছে; আপনার মতো লোক বাড়লে বাংগালিরাও লাথি খাবে, ওকে বুদ্ধিমান।

২৩| ১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৪৩

রাজীব নুর বলেছেন: আন্তর্জাতিক বিষয়ে জানা সামুতে আপানর মতো আর কেউ নেই।
দেশে থাকলে আপনি ভালো টকশো করতে পারতেন।
আন্তর্জারিক বিশ্লেষক হিসেবে আপনি বেশ নাম করতে পারতেন।

১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:



ঢাকার লোকজন থেকে বেশী জানেন, এমন মানুষ বিশ্বে নেই।

২৪| ১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০৯

আকন বিডি বলেছেন: আপনি একবার বলেন বেকুব আবার বলেন বুদ্ধিমান, আবার বলেন বড় মগজ। মানসিক যতনায় আছেন বুজেছি।

১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


বুঝুন, আপনার মত লোকজন আফগানিস্তান ও ইয়েমেনে বেশী, তুরস্কেও বাড়ছে।

২৫| ১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৩৭

আকন বিডি বলেছেন: আপনার মত লোক কেন বাড়ছে না। চিন্তার বিষয়।

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:



কারণ, বাংলাদেশে শিক্ষার মান কমতে কমতে নতুন এক জেনারেসনের জন্ম হয়েছে, "প্রশ্নফাঁস" জেনারেসন।

২৬| ১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৬

তারেক ফাহিম বলেছেন: আন্তর্জাতিক বিষয়গুলোতে পোস্ট করার মত ব্লগে আপনি ছাড়া তেমন কাউকে দেখছি না।


বাংলাদেশের অনেকে এরদোগানের পক্ষে থাকে।
তুরুস্কের জনগনের কাছে তিনি কেমন?

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:



তুরস্কে এরদেগান নিজের দলের লোকদের ভোটে নির্বাচিত হয়ে থাকে, জনপ্রিয়তা আছে; অন্যেরা ওর ভয়ে রাজনীতি থেকে দুরে আছে। সে তুরস্কের জন্য সুদুর প্রসারী সমস্যা সৃষ্টি করছে; কারণ, তুরস্ককে এখন থেকে এশিয়ার পঁচা বাজারে বাঁচতে হবে, ওরা ইউরোপের সাপোর্ট হারাচ্ছে ক্রমেই।

২৭| ১৪ ই জুলাই, ২০২০ রাত ৮:৪৭

সপ্তম৮৪ বলেছেন: এরদোগান মোদী মুদ্রার এপিঠ ওপিঠ।

১৪ ই জুলাই, ২০২০ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:



মোদীর পরে, ভারতের কুলকিনারা হবে, মানুষজন আছেন; এরদেগান আমাদের শেখ সাহেবের মত শুন্য ময়দান রেখে যাবে; সে ভিন্ন মতের রাজনীতিবিদদের দেশ ছাড়া করেছে।

২৮| ১৫ ই জুলাই, ২০২০ ভোর ৫:৩৫

ডঃ এম এ আলী বলেছেন:




ইউরোপ সঙ্গমস্থলে অবস্থিত বলে তুরস্কের ইতিহাস ও সংস্কৃতির বিবর্তনে বিভিন্ন ধরনের প্রভাব পড়েছে। গোটা মানবসভ্যতার ইতিহাস জুড়েই তুরস্ক এশিয়া ও ইউরোপের মানুষদের চলাচলের সেতু হিসেবে কাজ করেছে। নানা বিচিত্র প্রভাবের থেকে তুরস্কের একটি নিজস্ব পরিচয়ের সৃষ্টি হয়েছে ।তুরস্কের ইতিহাস দীর্ঘ ও ঘটনাবহুল। প্রাচীনকাল থেকে বহু বিচিত্র জাতি ও সংস্কৃতির লোক এলাকাটি দখল করেছে।১৩ শতকের শেষ দিকে এখানে উসমানীয় সাম্রাজ্যের পত্তন হয় ।১৯২৩ সালে উসমানীয় সাম্রাজ্যের তুর্কিভাষী এলাকা আনাতোলিয়া ও পূর্ব থ্রাস নিয়ে মুস্তাফা কেমাল (পরবর্তীতে কেমাল আতাতুর্ক)-এর নেতৃত্বে আধুনিক তুরস্ক প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা হয়। তার সরকারের মূলনীতিগুলি কেমালবাদ নামে পরিচিত এবং এগুলি পরবর্তী সমস্ত তুরস্ক সরকারের জন্য নির্দেশিকা হিসেবে কাজ করেছে। আতাতুর্কের একটি বিতর্কিত মূলনীতি ছিল ধর্মনিরপেক্ষতা। কেমালের কট্টর অনুসারীরা মনে করেন ব্যক্তিগত জীবনের বাইরে ধর্মের স্থান নেই এবং রাজনৈতিক দলগুলির ধর্মীয় ইস্যু এড়িয়ে চলা উচিত।
তার পরেও১৯৫০-এর দশক থেকে রাজনীতিতে ধর্মের ভূমিকা তুরস্কের একটি বিতর্কিত ইস্যু। বাকিটা এ পোষ্টে সুন্দরভাবে বিবৃত।ধন্যবাদ তুরস্কের ব্যপারে কিছু মুল্যবান তথ্য তুলে ধরার জন্য ।

১৫ ই জুলাই, ২০২০ রাত ১১:১২

চাঁদগাজী বলেছেন:


তুরস্ক সম্পর্কে আপনার পরিস্কার ধারণা আছে; এশিয়ার রাজনীতি ও বাজার তাদেরকে পেছনে টনবে মাত্র।

২৯| ১৫ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: তথ্যবহুল পোস্ট। এশিয়া মুখি হয়ে তারা সমৃদ্ধি লাভ করতে পারলে এটা যৌক্তিক হবে। কিন্তু তারা ক্রমান্বয়ে পিছিয়ে পড়ার আশংকাও থেকে যায় ।

১৫ ই জুলাই, ২০২০ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:



এশিয়া চীন ভালো করবে, চীনের মানুষের জীবনযাত্রার মান নীচু; এখানে এলে, তুর্কীরা ইউরোপকে মিস করবে।

৩০| ১৬ ই জুলাই, ২০২০ সকাল ১১:৫৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কোন মুসলিম দেশই শিক্ষা ও জ্ঞানবিজ্ঞান নিয়ে চিন্তা করছেনা শুধু ধান্ধায় আছে কি করে দু-চারটি বিয়ে করা যায়।

১৬ ই জুলাই, ২০২০ দুপুর ২:৩৯

চাঁদগাজী বলেছেন:


এরা বিশ্বকে সমস্যার মাঝে রেখেছে।

৩১| ১৬ ই জুলাই, ২০২০ রাত ১১:৫৩

রাজীব নুর বলেছেন: গতকাল একটা পোষ্ট করেছিলাম- প্রতিটা মুহুর্ত আল্লাহকে স্মরণ করতে হবে
পোষ্ট টি হয়তো আপনার ভালো লাগে নি। আমার নিজেরও ভালো লাগে নি। লেখাটা আমার ইচ্ছার বিরুদ্ধেই লিখেছি। কিছু কচিহু লেখা অন্যকে খুশি করতে লিখতে হয়।
কোনটা আমার মূখের কথা, কোণটা মনের কথা তা আপনার বুঝা উচিত। আপনি বুদ্ধিমান মানুষ।

১৭ ই জুলাই, ২০২০ সকাল ১১:২১

চাঁদগাজী বলেছেন:


পোষ্ট ঠিক আছে, আমি পড়েছি।

আপনি লিখেছেন যে, আপনার স্ত্রী ডাব পছন্দ করেন, তখন আমার ডাবের কথা মনে পড়ে; আমি পদাতিক চৌধুরীকে নিয়ে ডাবের পানিতে মাছ চাষের একটা কমেন্ট করেছিলাম, সেটাও আমার মনে পড়েছিলো।

৩২| ২৭ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

আমি সাজিদ বলেছেন: মন্তব্যগুলোও পোস্টের মতো স্ট্রেটকাট জমে গেছে

২৮ শে জুলাই, ২০২০ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের মন্তব্যের মান বাড়ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.