নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাইল্যাকাডা

দিনমজুর

নাইল্যাকাডা ১ম বর্ষ, ২য় সংখ্যার প্রাপ্তিস্থানঃ আজিজ সুপার মার্কেট ১। বইপত্র/ ২। জনান্তিক/ ৩। শ্রাবণ/ ৪। প্রথমা (একুশে)/ ৫। তক্ষশীলা/ ৬। লিটল ম্যাগ প্রাঙ্গন লোক/ ৭। বিদিত/ ৮। পলল/ ৯।পাঠশালা মুক্তিভবন (পুরানা পল্টন) ১০। জাতীয় সাহিত্য প্রকাশন

দিনমজুর › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদেরও ঐক্যবদ্ধ হয়ে পাল্টা প্রতিরোধে নামা জরুরী

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৭

কোন কমিউনিটিই তার স্বাধীন অস্তিত্ব টিকিয়ে রাখতে পারে না যদি সেই কমিউনিটি তার সাধারণ সদস্যদের নিরাপত্তা বিধান করতে না পারে, রাষ্ট্রীয় নিপীড়নের হাত থেকে তাদেরকে মুক্ত করতে না পারে বা মুক্ত করার সংগ্রামটা জারি না রাখে। সন্দেহ নেই আর সব কমিউনিটির মতো ব্লগারস কমিউনিটির মধ্যেও বিভিন্ন আদর্শ উদ্দেশ্যকে কেন্দ্র করে ভিন্নমত, বিভেদ, দলাদলি ইত্যাদির অস্তিত্ব আছে এবং এগুলো থাকবে। এর মধ্যেও একটা বটম লাইন ঠিক করে ব্লগাররা দল-মত নির্বিশেষে এক হতে পারে, ব্লগারদের উপরে বিভিন্ন ব্যাক্তি গোষ্ঠী থেকে শুরু করে রাষ্ট্রের চালানো আক্রমণের বিরুদ্ধে রুখে দাড়াতে পারে। বাংলা ব্লগের ক্ষেত্রে মুক্তিযুদ্ধের চেতনা, মত প্রকাশের স্বাধীনতা, জাতীয় স্বার্থ, অসাম্প্রদায়িকতা ইত্যাদির উপর ভিত্তি করে এরকম একটি বটম লাইন ঠিক করা যেতে পারে যার স্বপক্ষের সমস্ত ব্লগাররা ঐক্যবদ্ধ হয়ে, দল-মত-ব্যাক্তিগত বিভেদ ইত্যাদি ভুলে ঐক্যবদ্ধ লড়াই করবে।



বতর্মানে আমরা এমন একট সময় পার করছি যখন ব্লগাররা বিভিন্ন ব্যাক্তি/গোষ্ঠী/রাষ্ট্রের আক্রমণ, নিপীড়ন ও অপপ্রচারের স্বীকার। ব্লগারদেরকে মতপ্রকাশের জন্য কোপানো হচ্ছে, তাদের বিরুদ্ধে ইচ্ছা মত অপপ্রচার হচ্ছে, তাদেরকে ৫৪ ধারায় গ্রেফতার করে দাগী আসামীর মতো রিমান্ডে নেয়া হচ্ছে এমনকি তাদের ফাসীর দাবীতে লংমার্চ মহাসমাবেশ পর্যন্ত হচ্ছে। এরকম একটা ক্রান্তিকালীন সময়ে আক্রান্ত ব্লগারের দোষ-গুণ, ভালো-মন্দ খুজে বেড়ানো বা তাকে নিয়ে বিদ্যমান দলাদলির কাদা ঘাটাঘাটির বদলে হুমকী আক্রমণ নিপীড়নের বিরুদ্ধে ব্যাপক হৈ চৈ প্রতিবাদ প্রতিরোধ আন্দোলন সংগ্রাম করতে না পারলে যে কোন ব্লগার যে কোন সময়ে স্রেফ তার লেখার জন্য মত প্রকাশের জন্য আক্রান্ত হবে, নিপীড়িত হবে। এভাবে একজন দুইজনকে মেরে, গ্রেফতার করে, নির্যাতন করে পারে পেয়ে যেতে যেতে একসময় সমাজে প্রতিষ্ঠিত হয়ে যাবে – ও, এরা তো ব্লগার, এদেরকে তো চাইলেই মারা যায়, হুমকী দেয়া যায়, গ্রেফতার করা যায়, রিমান্ডে নেয়া যায়। এরকম একটা ধারণা/বাস্তবতা একবার প্রতিষ্ঠিত হয়ে গেলে তখন কিন্তু সর্বনাশ হয়ে যাবে।



আক্রমণ কারী ব্যাক্তি/গোষ্ঠী/প্রতিষ্ঠান/রাষ্ট্রকে যদি এই বার্তাটা দিয়ে দেয়া যায় যে- মতপ্রকাশ বা লেখালেখির জন্য ব্লগারদের যে কাউকে গ্রেফতার-নির্যাতন করলে, আক্রমণ করলে বা আক্রমণের হুমকী দিলে তার বা তাদের অস্তিত্ব নিয়ে টানাটানি শুরু করে দেবে ব্লগাররা (সরকারকে বাধ্য করার মধ্যে দিয়ে এবং অন্যান্য কমিউনিটির সহযোগীতা সাথে নিয়ে), কেবল তখনই ব্লগারদের আক্রমণ বা আক্রমণের হুমকী দেয়ার সাহস পাবে না কেউ। এর জন্য সবার প্রথমে ব্লগারদের নিজেদের মধ্যে হুমকী ধামকীর চর্চা বন্ধ করতে হবে, সেই সাথে যে কোন ব্লগারের উপর হুমকী ধামকিকে গোটা কমিউনিটির স্বাধীন অস্তিত্বের উপর হুমকী হিসেবে বিবেচনা করে অন্যান্য কমিউনিটির সাথে পারস্পারিক সহযোগীতার মাধ্যমে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা দরকার। আর এই কাজে প্রভাবশালী, প্রথিত যশা ব্লগার/অনলাইন এক্টিভিষ্টদের দ্বায়িত্ব সবচেয়ে বেশি। এই বিষয়ে ব্লগাররা যে মাঠে নাই বা প্রতিবাদ করছেন না তা নয়, ব্লগারদের গ্রেফতার কিংবা আক্রমণের প্রতিটি ঘটনার ক্ষেত্রেই অনেক ব্লগার মাঠে নেমে এসেছেন, মিছিল সমাবেশ করেছেন, লেখালেখি করেছেন এবং এখনও করছেন। কিন্তু সকলের অংশ গ্রহণের মধ্যে দিয়ে যে ব্যাপক মাত্রায় এটা হওয়া দরকার তা এখন পর্যন্ত হয় নি।



ব্লগারদের থেকে ভিন্ন ধরণের একটি কমিউনিটির উদাহরণ থেকে আমরা এ ব্যাপারে ধারণা নিতে পারি। সাধারণ ভাবে শ্রমিকরা এবং বিশেষত বর্তমান সময়ে গার্মেন্টস শ্রমিকরা কেমন করে তাদের নিরাপত্তা নিশ্চিত করে বা করার চেষ্টা করে?সাধারণত তাদের পক্ষে রাষ্ট্র নাই, মালিক নাই, সুশীল সমাজও নাই- বলতে গেলে তারা ছাড়া তাদের পক্ষে আর কেউ ই থাকে না বরং তাদেরকে শোষণ করবার, নিপীড়ন করবার ব্যাক্তির/গোষ্ঠীর অভাব নাই। ব্লগারদের এখনও এরকম খারাপ অবস্থা হয় নাই। তো, কোন এলাকার বা কারখানার গার্মেন্টস শ্রমিকরা যখন শোনে তাদের কোন সহকর্মীকে নিপীড়ন করা হয়েছে, আক্রমণ করা হয়েছে, ছাটাই করা হয়েছে বা ছাটাই করার হুমকী দেয়া হয়েছে, তারা কিন্তু তখন সেই আক্রান্ত শ্রমিককে নিয়ে দলাদলিতে লিপ্ত হয় না, সেই শ্রমিকের উপর চালানো জুলুমের বিরুদ্ধে শুধু সেই নির্দিষ্ট কারখানাই না, গোটা এলাকার প্রায় সমস্ত কারখানা থেকে শ্রমিকরা রাস্তায় নেমে আসে। এর মাধ্যমে যে গার্মেন্টস শ্রমিক শোষণ, নিপীড়ন বন্ধ হয়ে গেছে তা না, বিদ্যমান রাষ্ট্র ব্যাবস্থায় তা হওয়া সম্ভবও নয়, যে কোন ইস্যুতেই তারা দাবী দাওয়া নিয়ে রাস্তায় নামলেই নিপীড়িত হয়। কিন্তু কর্মক্ষেত্রে শ্রমিক নিপীড়ন ততটুকুই বন্ধ করা গেছে, যতটুকু সেই কর্মক্ষেত্র ও তার আশপাশের শ্রমিকরা তার বিরুদ্ধে তোলপাড় করতে পেরেছে। এটা না করতে পারলে, গার্মেন্টস শ্রমিকদের সার্বিক পরিস্থিতি আরও খারাপ হতো। বস্তুত, আজকে ইউরোপে শ্রমিক সহ সাধারণ মানুষের জন্য ন্যূনতম যে নিরাপত্তা ব্যাবস্থা রয়েছে, তা কিন্তু এরকম অসংখ্য যৌথ আন্দোলন সংগ্রামেরই ফল।



বাংলাদেশে বর্তমানে কয়েক লক্ষ ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট রয়েছেন। এই ক্রান্তিকালে ব্লগারদের গ্রেফতার নির্যাতন আক্রমণ হুমকী ধামকি অপপ্রচারের বিরুদ্ধে ভার্চুয়াল অ্যাক্টিভিজমের পাশাপাশি ব্লগারদের সকলের ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমে আসার এখনই চূড়ান্ত সময়। চারিদেকে অন্ধকারের শক্তির সাথে যে আপোষ আতাত ষড়যন্ত্রের খেলা চলছে, অন্ধকারের শক্তির প্রদর্শনী চলছে, তার বিরুদ্ধে এখনই ঐক্যবদ্ধ হয়ে পাল্টা শক্তি প্রদর্শন করতে না পারলে কমিউনিটি হিসেবে স্বাধীন শক্তিশালী অস্তিত্ব নিয়ে টিকে থাকতে পারবো না আমরা ব্লগাররা।

মন্তব্য ২৩৯ টি রেটিং +৪৩/-০

মন্তব্য (২৩৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২২

পুংটা বলেছেন: ব্লগারদের গ্রেফতার নির্যাতন আক্রমণ হুমকী ধামকি অপপ্রচারের বিরুদ্ধে ভার্চুয়াল অ্যাক্টিভিজমের পাশাপাশি ব্লগারদের সকলের ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমে আসার এখনই চূড়ান্ত সময়।

সহমত।

২| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩২

কৌশিক বলেছেন: এটা খুবই জরুরী। ব্লগারদের সবসময়ই অপশাসনের বিরুদ্ধে সোচ্চার দেখেছি - তাদের লেখার কারণেই মানুষ ঘুরে দাঁড়াতে শিখেছে। সকল ব্লগারদেরই ঐক্যবদ্ধভাবে মত প্রকাশের স্বাধীনতাকে রুখে দিতে হবে।

আমার মনে হয় অনতিবিলম্বে ব্লগারদের একটা প্রতিবাদ সভা করা উচিত।

০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৩

দিনমজুর বলেছেন: এই বিষয়ে ব্লগাররা যে মাঠে নাই বা প্রতিবাদ করছেন না তা নয়, ব্লগারদের গ্রেফতার কিংবা আক্রমণের প্রতিটি ঘটনার ক্ষেত্রেই অনেক ব্লগার মাঠে নেমে এসেছেন, মিছিল সমাবেশ করেছেন, লেখালেখি করেছেন এবং এখনও করছেন। কিন্তু সকলের অংশ গ্রহণের মধ্যে দিয়ে যে ব্যাপক মাত্রায় এটা হওয়া দরকার তা এখন পর্যন্ত হয় নি

৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫২

আকাবাকা বলেছেন: [img|http://ciu.somewherein.net/ciu/image/118019/small/?token_id=139f58302b7bb6ae5a91cccf6c4f8ccb
প্রতিবাদ সভায় হুজুরগো ডাক দিয়া লইয়েন

৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫২

আকাবাকা বলেছেন: প্রতিবাদ সভায় হুজুরগো ডাক দিয়া লইয়েন

৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৫

অনিক আহসান বলেছেন: সিদ্ধান্ত নেন এরপর আসেন প্রোগ্রাম অ্যারেঞ্জ করি। খুলনা হোক বা ঢাকা যেখানেই থাকি চলে আসবো। আর যত জনকে সাথে নিয়ে আসা যায় নিয়া আসবো।

৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৫

রেজোওয়ানা বলেছেন: দরকার আছে এটার...

কিছু একটা করা উচিত।

উদ্যোগ নিন, সাথে থাকবো...

৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৮

তাসমিয়া ফয়েজ বলেছেন: যাক আশাহত হয়েছিলাম। এই পোষ্টটি দেখে আমার হথাশা কেটেছে! আমরা অঅছি পাশে। ধন্যবাদ লেখাটির জন্য

৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৩

মুহসিন বলেছেন: সব ব্লগার যে নাস্তিক নয় বা ধর্মবিরোধী নয়, সে ধারণাটাও প্রচার হওয়া দরকার।

৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৪

এ সামাদ বলেছেন: ব্লগারদেরকে মতপ্রকাশের জন্য কোপানো হচ্ছে, তাদের বিরুদ্ধে ইচ্ছা মত অপপ্রচার হচ্ছে, তাদেরকে ৫৪ ধারায় গ্রেফতার করে দাগী আসামীর মতো রিমান্ডে নেয়া হচ্ছে এমনকি তাদের ফাসীর দাবীতে লংমার্চ মহাসমাবেশ পর্যন্ত হচ্ছে।
কাদের বিরুদ্ধে মহাসমাবেশ হচ্ছে? যারা কুরুচীপূর্ন লিখেছে। আপনি সব ব্লগারকে এক করে ফেললে তো হবেনা? ব্লগাররা দোষ করলে বিচার হবেনা এটাই কি বলতে চাইছেন?

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪১

দিনমজুর বলেছেন: ব্লগে কোন লেখায় কুরুচিপূর্ণ কিছু থাকলে তার বিরুদ্ধে পাল্টা যুক্তি দিয়ে প্রতিবাদ করার রাস্তা সবসময়ই খোলা থাকে।

তার উপর সংশ্লিষ্ট ব্লগের মডারেশন এর নীতিমালা অনুযায়ী ঐ লেখার ব্যাপারেও ব্যবস্থা নেয়া যেতে পারে।

কিন্তু এর জন্য নিক ব্যান বা খোদ ব্লগারকে জেলে দেয়ার কোন যুক্তি নেই।

১০| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৫

দন্ডিত বলেছেন: সহমত

১১| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৬

পৃথিবী আমারে চাই না বলেছেন:
কোন ব্লগার যদি বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী ফৌজদারি মামলায় আসামি হবার মত অপরাধ করে থাকে তাহলেও কি তার পক্ষ নিতে হবে?

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৫

দিনমজুর বলেছেন: ব্লগার যদি শারীরিক ভাবে কারো উপর হামলা করে বা এই জাতীয় কোন ফৌজদারি অপরাধ করে তাহলে প্রচলিত আইন অনুযায়ী তার শাস্তি হওয়াই উচিত, ব্লগার না লেখক না কবি- সেই পরিচয়টা এ ক্ষেত্রে কিছু যায় আসে না।

আর ব্লগে কোন লেখায় আপত্তিকর কিছু থাকলে তার বিরুদ্ধে পাল্টা যুক্তি দিয়ে প্রতিবাদ করার রাস্তা সবসময়ই খোলা থাকে। তার উপর সংশ্লিষ্ট ব্লগের মডারেশন এর নীতিমালা অনুযায়ী ঐ লেখার ব্যাপারেও ব্যবস্থা নেয়া যেতে পারে।

কিন্তু এর জন্য নিক ব্যান বা খোদ ব্লগারকে জেলে দেয়ার কোন যুক্তি নেই।

১২| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৬

*কুনোব্যাঙ* বলেছেন: দেখা যাক সবাই কি বলে... তবে ব্যাক্তিগত ভাবে আমি কান্ডজ্ঞানহীন বা বাক দায়িত্বশীলতাহীন লেখকদের ব্লগার বলতে নারাজ। আজ হাতে গোনা ৩/৪টা প্রগতিশীল মুক্তমনার(!) জন্য সবাইকে সাফার করতে হচ্ছে। আর অভিজ্ঞতায় যা দেখেছি প্রগতিশীল মুক্তমনারা সবাই বেশী বুঝে। যে বুঝে যে সে বেশী বুঝে তাকে বোঝানোর সাধ্যি ইহজগতের কারো নাই।

পুলিশের হাত থেকে তাদের ছাড়িয়ে আনলে আবার নতুন করে যে হিপোক্রেসি শুরু করবেনা বা ভবিষ্যতে নতুন করে সকল ব্লগারের ক্ষতির কারণ হবেনা তার নিশ্চয়তা কে দিবে?

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৮

দিনমজুর বলেছেন: লেখার জন্য কাউকে পুলিশে দেয়ার তো কোন যুক্তি নাই, ব্লগে কোন লেখায় আপত্তিকর কিছু থাকলে তার বিরুদ্ধে পাল্টা যুক্তি দিয়ে প্রতিবাদ করার রাস্তা সবসময়ই খোলা থাকে। তারউপর সংশ্লিষ্ট ব্লগের মডারেশন এর নীতিমালা অনুযায়ী ঐ লেখার ব্যাপারেও ব্যবস্থা নেয়া যেতে পারে। কিন্তু এর জন্য নিক ব্যান বা খোদ ব্লগারকে জেলে দেয়া ফ্যাসিবাদ ছাড়া আর কিছুই নয়।

১৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৮

এ সামাদ বলেছেন: পরামর্শ: টানা ৩৫ দিন হরতাল দেন। সারা দেশে না।
সারা দেশ থেকে ব্লগারদের ঢাকায় নিয়ে এসে শুধু ঢাকাতেই টানা হরতাল দেন। কত লোক মরবে মরুক কিন্তু দাবী আদায় না হওয়া পর্যন্ত হরতাল চলবে।

হরতাল এখন বাংলালিংক দামে পাওয়া যাচ্ছে। এই সুযোগ হাতছাড়া করা যাবেনা।

যেদেশে সরকারী দল হরতাল ডাকতে পারে সেদেশে ব্লগাররা কেন হরতাল ডাকতে পারবেনা?

আলবত পারবে। ঝাপিড়ে পড়ুন এখনই সময়।

১৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৮

আমিনুর রহমান বলেছেন: ছোট ছোট বৈঠকের নিজেদের এর মাধ্যমে আলাপ-আলোচনা করুন এবং তা অবশ্যই প্রতিটি বিভাগকে প্রয়োজনে প্রতিটি জেলায়। নিজেদেরকে আগে সুসংগঠিত করতে তারপর প্রতিবাদে নামুন না হলে সব ভেস্তে যাবে ...

১৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৯

সোহাইব সিনান বলেছেন: আচিপ্যারে ধরছে সরকার হেফাজতের মাইনকা চিপায় পইড়া, আবার হেফাজতের দাবী কটুক্তিকারী নাস্তিক ব্লগারদের শাস্তি।
নামবেন কার প্রতিবাদে???
> সরকার???
নাকি
> হেফাজত???

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৮

দিনমজুর বলেছেন: মতপ্রকাশের স্বাধীনতার শত্রু যেই হোক তার বিরুদ্ধেই রুখে দাড়াতে হবে-সেটা সরকার বা হেফাজত যেই হউক।

১৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫০

ফিউশন ফাইভ বলেছেন: পূর্ণ সহমত, আপনার বক্তব্যের সঙ্গে। বস্তুত সরকার ও মৌলবাদিরা ব্লগের ওপর যেভাবে সাঁড়াশি আক্রমণ চালিয়েছে এবং চালিয়ে যাচ্ছে একের পর এক—তাতে অসংঘবদ্ধ ব্লগাররা খানিকটা হতবিহ্বল হয়ে পড়েছেন—এটা খুব স্বাভাবিক।

যে কোনো মূল্যে সকল ব্লগারকেই ঐক্যবদ্ধভাবে মতপ্রকাশের স্বাধীনতাকে রুখে দিতে হবে।

১৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫২

খারাপ লোক বলেছেন: আমাদের কন্ঠ কেই বেধে রখতে পারবে না। এক হও সবাই

১৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৩

ফিউশন ফাইভ বলেছেন:
ভুল স্বীকার
* যে কোনো মূল্যে সকল ব্লগারকেই ঐক্যবদ্ধভাবে মতপ্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে যে কোনো ধরনের হস্তক্ষেপকে রুখে দিতে হবে।

১৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৪

আশিকুর রহমান অমিত বলেছেন: ঐক্যবদ্ধ হয়ে নামার আগে নিজেদের মধ্যে কয়েকটা ব্যাপার ক্লিয়ার করে নিতে হবে। আর আশা করি ছাগু বাধে সকল মতের ব্লগাররা এক হতে পারবো।

২০| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৪

জানা বলেছেন:

লেখাটির জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় দিনমজুর।

পোস্টটিতে একটি যুক্তিযুক্ত ও মুক্ত আলোচনার পাশাপাশা সবার মতামত, পরামর্শ এবং পরিকল্পনা নিয়েও মন্তব্য আশা করছি। মনে রাখুন, পরিস্থিতি মোকাবেলায় আমরা বসে নেই। আমাদের সর্বোচ্চ প্রচেষ্টাটিই অব্যহত রয়েছে।

ব্লগ, ব্লগার এবং বাকস্বাধীনতা সংশ্লিষ্ট বিষয়ে আমাদের দায়িত্ব পালন অটুট রয়েছে। সময় কথা বলবে।

সময় করে আবারও আসবো এখানে।

২১| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৮

আশিকুর রহমান ১ বলেছেন: হুম আপনার কথার সাথে কিছু পয়েন্টে সহমত পোষন করছি। কিন্তু রাষ্ট্র তার আইন ভঙ্গের জন্য যে কাউকেই গ্রেফতার করতে পারে। ব্লগার বলে কি তার অপরাধের জন্য তাকে গ্রেফতার করাও যাবে না? আর হ্যা আমাদের সকল ব্লগারের উচিত সংবাদ বিফ্রিংবা যেকোন ভাবে জাতির কাছে আমাদের অবস্থান পরিষ্কার করা যে ব্লগের সবাই ইসলাম বিদ্ধেষী নয়। এখনে যেমন মুষ্ঠিমেয় কিছু নরকের কীট আছে ঠিক তেমনি অনেক বড় মাপের ব্যক্তিত্বশীল ব্লগারও আছেন এবং এদের সংখ্যাই সবচেয়ে বেশি। সামুর উচিত কোন ধর্মের বিরুদ্ধে কুত্‍সা রটিয়ে লেখা কোন পোষ্ট সহ্য না করা। সামু যদি প্রথম থেকেই এইসব নরকের কীটের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতো এবে আজকের এই অবস্থার সৃষ্টি হতো না, বিশেষ করে সামুর বিরুদ্ধে। বাকস্বাধীনতার মানে এই নয় যে আপনি যাকে ইচ্ছা তাকে গালি দেবেন অন্যের ধর্ম নিয়ে কুত্‍সা রটাবেন। আর যে কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে দুইজন চিহ্নিত ধর্ম অবমাননা কারী। তাই দেশের প্রচলিত আইনেই এদের শাস্তি হবে। এদের রক্ষায় আন্দোলনের প্রশ্নই আসে না।

২২| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০০

জানা বলেছেন:


আট নম্বর মন্তব্যে ব্লগার মহসিন এর কথায় সবার দৃষ্টি আকর্ষণ করছি। এ ব্যাপারে আমাদের নিজেদেরও কিছু পরিকল্পনা যেমন রয়েছে তেমনি সবার ভাবনাগুলো একত্র করে একটি সিদ্ধান্তে আসা জরুরী।

২৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০০

বাউন্ডুলে আমি বলেছেন: হ রে ভাই ,কিছু একটা করা দরকার ।আমি একজন ছোট খাট ব্লগার ,অথচ আমিও ভয়ের মধ্যে দিন কাটাই ।

২৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৪

যীশূ বলেছেন: সহমত


অ ট : ফিউশন ফাইভ আর কৌশিক একই লাইনে একই ভুল করছেন।

২৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৬

তাসমিয়া ফয়েজ বলেছেন: স্বাধীনতার বিরুদ্ধে যে কোনো ধরনের হস্তক্ষেপকে রুখে দিতে হবে।

২৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৯

ফিউশন ফাইভ বলেছেন:
যীশূ @
ওয়ীর্ডপ্রেসে শর্টকোড বলে একটা জিনিস আছে, সমস্যা মূলত ওইখানে। কৌশিককে অন্ধবিশ্বাস করে তার লাইনটা কপি করতে গিয়েই এই কেলেঙ্কারির উদ্ভব। বটম লাইন হল, কৌশিককে আর অন্ধবিশ্বাস করা যাবে না।

২৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১০

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: ব্লগাররা এক হয়ে কি কর্বে? যেখানে ব্লগের মডুরাই এক পন্থী আচরন করে। যেখানে ব্লগের মডুরাই রাজনৈতিক লেজুবৃত্তি করে বেড়ায়, নাস্তিকতার প্রশ্রয়, ইসলাম বিদ্ধেষের সুযোগ তৈরী করে দেয়, তার প্রতিবাদ কারীদের ব্যান করে দেয়। আগে এসব ঠিক করতে হবে, তারপরেই একত্রিত হওয়ার ডাক। যেখানে ব্লগ কতৃপক্ষই পক্ষপাতিত্বে লিপ্ত সেখানে ব্লগারদের একত্রিত করে ব্লগের স্বার্থরক্ষার আন্দোল কখনোই সম্ভব নয়।

আর ব্লগ থেকে রাজনীতির ক্যাচাল তুলে দিলেই সব ভেজাল চুকে যায়। সামু এসব ক্যাচাল জিইয়েরে রেখে হিট খাইতে গিয়ে আজ এই দশা।

আগে মা বাপকে ঠিক থাকতে হবে, তার পরেই সন্তানদের একত্রিত করার কাজ।




ফিউশন ফাইভ বলেছেন : যে কোনো মূল্যে সকল ব্লগারকেই ঐক্যবদ্ধভাবে মতপ্রকাশের স্বাধীনতাকে রুখে দিতে হবে।

মতপ্রকাশের স্বাধীনতাকে রুখতে হবে মানে?? :||

এটা মনে হয় এরকম হবে

যে কোনো মূল্যে সকল ব্লগারকেই ঐক্যবদ্ধভাবে মতপ্রকাশের স্বাধীনতাকে খুন করার চক্রান্তকে রুখে দিতে হবে।

২৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১১

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: যাক, আমি লিখতে লিখতেই আপনি তা শুধরে দিয়েছেন, ধন্যবাদ

২৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১২

দি সুফি বলেছেন: আমি যদি এখন আপনাকে আপনার বাবা-মা তুলে কুৎসিত ভাষায় গালাগালি করি, আপনার ধর্মকে নিয়া উল্টা-পাল্টা কথা বলি, সেটা কি আমার বাকস্বাধীনতার অন্তর্ভুক্ত?? এটাকে কি বাকস্বাধীনতা বলে??

এটাও যদি বাকস্বাধীনতা হয়, তাহলে বলবঃ দরকার নেই এই ভন্ড বাকস্বাধীনতার। এর চেয়ে সুষ্ঠু বাকপরাধীনতা অনেক ভাল!

৩০| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৮

দি সুফি বলেছেন: সবার আগে উদ্যোগ নিতে হবে, সাধারন মানুষকে বুঝানো যে, ব্লগের বেশিরভাগ মানুষই ভাল, তারা ভালোর কথা বলে, সকল অপরাধের বিরুদ্ধে লেখে। শুধুমাত্র অল্প কিছু কুকুর ধর্মকে আক্রমন করে লেখে। এদের সংখ্যা খুবই সীমিত এবং সাধারন ব্লগাররা এদেরকে এড়িয়ে চলে, এদের বিরোধিতা করে।
আর ব্লগ কর্তৃপক্ষেরও উচিত নিজস্ব নিতীমালা অনূযায়ী এইসব কুকুরদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া।
ধন্যবাদ।

৩১| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২১

মুহসিন বলেছেন: স্বাধীনতা মানে স্বেচ্ছাচারিতা নয়, তেমনি মুক্তচিন্তা মানে অপরের মতকে বা ধর্মকে গালাগালি করা নয়। কাজেই ব্লগাররা আরেকটু দায়িত্ববান হয়ে মতামত প্রকাশ করলেই কোন আইন ভঙ্গ হয়না!

৩২| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৩

চলতি নিয়ম বলেছেন: সহমত।

কন্ঠ তোলার এখনই সময়।

৩৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৯

ত্রিভুবন বলেছেন: ধর্মবিদ্বেষীর বিচার চাই।এই শব্দটা আন্দোলনে বলবেন তো?তাইলে আছি।

৩৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩১

দখিনা বাতাস বলেছেন: গতকাল সকালের একটা ঘটনা বলি, আমার পরিচিত মহল্লার একজন। কিছু করেনা চাকরি বাকরি, বাপের বাড়ি আছে ভাড়া তুলে আর খায়। এতদিন জানতাম বিএনপি মাইনড্ডেড। কিন্তু সব কিছু পরিস্কার হল গতকাল সকালে। ঘটনা বিস্তারিত বলি,

অফিস আসার সময় জিগ্ঘসে করলাম কেমন আছ? সে জানে আমি টেলিকম নিয়ে কাজ করি। তার বাসায় কম্পিউটার ইন্টারনেট নিয়ে ভেজাল হলে ঠিক করে দিয়ে আসি। আরও জানে যে, আমার ফ্যামিলিতে একজন আছে বিএনপি আমলের প্রভাবশালি মন্ত্রী। তাই ধরে নিসে, আমিও তারমত হবো। আমার কেমন আছ জিগ্গাসার বিপরীতে ভালো আছি বলে, একটু নিচু স্বরে বলল, তোমার সাথে আলাপ আছে। তুমি তো ইন্টারনেট নিয়ে কাজ করো। ব্লগ কি? ব্লগারদের চিনো? সব শালা গুলাতো নাস্তিক। কয়টার নাম ঠিকানা দিতে পারবা? ওরা বলে কি সব উল্টা পাল্টা নাম দিয়া কি সব লেখে। আমারে কয়টা নাম দেও। শনিবারের মহাসমাবেশে সে গেছিল। শেষ আলাপে যা বুজলাম শালা জামাতি, বিএনপি ভাব নিয়া লুকাইয়া থাকে জামাতি। তারা মোবাইলে এসএমএসে সব যোগযোগ করে।

তারা ব্লগ জিনিসটা ঠিকমত বুঝে না এখনোও। আমি ব্লগ জিনিসটা চিনি দেখে বলল, কিছু নাম ধাম দিতে। একবার ইচ্ছা হইছিল ব্লগে যেই নিকগুলো হেফাজতের সমাবেশ নিয়া লাফালাফি করতাছে ঐগুলার কয়েকটা লিস্ট করে দিয়ে দেই। কিন্তু কাকের মাংস কাক কিভাবে খায়? এই চিন্তা করে চুপ ছিলাম/

শালা জানোয়ার আকাট মুর্খের দল, বুঝে না কিছুই, নাস্তিক ফাস্তিক ট্যাগ দিয়া এখন ব্লগার মারার প্ল্যান করতাছে।

৩৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৪

অচিন.... বলেছেন: *কুনোব্যাঙ* বলেছেন: দেখা যাক সবাই কি বলে... তবে ব্যাক্তিগত ভাবে আমি কান্ডজ্ঞানহীন বা বাক দায়িত্বশীলতাহীন লেখকদের ব্লগার বলতে নারাজ। আজ হাতে গোনা ৩/৪টা প্রগতিশীল মুক্তমনার(!) জন্য সবাইকে সাফার করতে হচ্ছে। আর অভিজ্ঞতায় যা দেখেছি প্রগতিশীল মুক্তমনারা সবাই বেশী বুঝে। যে বুঝে যে সে বেশী বুঝে তাকে বোঝানোর সাধ্যি ইহজগতের কারো নাই।

পুলিশের হাত থেকে তাদের ছাড়িয়ে আনলে আবার নতুন করে যে হিপোক্রেসি শুরু করবেনা বা ভবিষ্যতে নতুন করে সকল ব্লগারের ক্ষতির কারণ হবেনা তার নিশ্চয়তা কে দিবে?

৩৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৮

শুভ জািহদ বলেছেন: বাংলাদেশে বর্তমানে কয়েক লক্ষ ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট রয়েছেন। এই ক্রান্তিকালে ব্লগারদের গ্রেফতার.....................

=> বাংলাদেশে কয়েক লক্ষ ব্লগার আছে। যাদের ধরা হচ্ছে তারা শুধুমাত্র ব্লগার নয়, বরং ইসলাম বিদ্বেসী সন্ত্রাস। একজন সাধারণ মানুষ যেমন সন্ত্রাসী করলে মানুষ না বলে সন্ত্রাস বলে প্রচার করা হয়, ঠিক তেমনি ভাবে এই নাস্তিক, ইসলাম বিদ্বেসী, ধর্মের কটাক্ষকারীদের ব্লগার না বলে সন্ত্রাস বলা উচিত।

আর এই সন্ত্রাসীদের বাঁচাতে আপনার এত দরদ উৎলাইয়া পড়তেছে কেন? ফারাবীকে ছাড়তে বললে তখন বলবেন সে সন্ত্রাসী। কারণ সে হুমকী দিয়েছে। এই ইসলাম বিদ্বেসী গুলো কি তাইলে সাধু মানুষ।

আর একটা শব্দ বললেন যে, এই ক্রান্তিকালে। তো এই ক্রান্তিকাল আসল কেন? যখন ক্রান্তিকাল আসল তখন টয়লেটে দৌড়ানো শুরু করছেন, কেন আগে বুঝেন নাই। এই সবগুলা ইসলাম বিদ্বেসী, নাস্তিক, মুরতাদ, ধর্মের কটাক্ষকারী, নিচু মনের ফাজিল লোক গুলারে গ্রেফতার করে মৃতুদন্ড দেওয়া উচিত।

এদের ব্লগার বললে আমাদের ব্লগারদের লজ্জা লাগে। এই সমস্ত শয়তানগুলো ব্লগার হয় কিভাবে?

৩৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৮

শুভ জািহদ বলেছেন: বাংলাদেশে বর্তমানে কয়েক লক্ষ ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট রয়েছেন। এই ক্রান্তিকালে ব্লগারদের গ্রেফতার.....................

=> বাংলাদেশে কয়েক লক্ষ ব্লগার আছে। যাদের ধরা হচ্ছে তারা শুধুমাত্র ব্লগার নয়, বরং ইসলাম বিদ্বেসী সন্ত্রাস। একজন সাধারণ মানুষ যেমন সন্ত্রাসী করলে মানুষ না বলে সন্ত্রাস বলে প্রচার করা হয়, ঠিক তেমনি ভাবে এই নাস্তিক, ইসলাম বিদ্বেসী, ধর্মের কটাক্ষকারীদের ব্লগার না বলে সন্ত্রাস বলা উচিত।

আর এই সন্ত্রাসীদের বাঁচাতে আপনার এত দরদ উৎলাইয়া পড়তেছে কেন? ফারাবীকে ছাড়তে বললে তখন বলবেন সে সন্ত্রাসী। কারণ সে হুমকী দিয়েছে। এই ইসলাম বিদ্বেসী গুলো কি তাইলে সাধু মানুষ।

আর একটা শব্দ বললেন যে, এই ক্রান্তিকালে। তো এই ক্রান্তিকাল আসল কেন? যখন ক্রান্তিকাল আসল তখন টয়লেটে দৌড়ানো শুরু করছেন, কেন আগে বুঝেন নাই। এই সবগুলা ইসলাম বিদ্বেসী, নাস্তিক, মুরতাদ, ধর্মের কটাক্ষকারী, নিচু মনের ফাজিল লোক গুলারে গ্রেফতার করে মৃতুদন্ড দেওয়া উচিত।

এদের ব্লগার বললে আমাদের ব্লগারদের লজ্জা লাগে। এই সমস্ত শয়তানগুলো ব্লগার হয় কিভাবে?

৩৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৯

শুভ জািহদ বলেছেন: বাংলাদেশে বর্তমানে কয়েক লক্ষ ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট রয়েছেন। এই //ক্রান্তিকালে// ব্লগারদের গ্রেফতার.....................

=> বাংলাদেশে কয়েক লক্ষ ব্লগার আছে। যাদের ধরা হচ্ছে তারা শুধুমাত্র ব্লগার নয়, বরং ইসলাম বিদ্বেসী সন্ত্রাস। একজন সাধারণ মানুষ যেমন সন্ত্রাসী করলে মানুষ না বলে সন্ত্রাস বলে প্রচার করা হয়, ঠিক তেমনি ভাবে এই নাস্তিক, ইসলাম বিদ্বেসী, ধর্মের কটাক্ষকারীদের ব্লগার না বলে সন্ত্রাস বলা উচিত।

আর এই সন্ত্রাসীদের বাঁচাতে আপনার এত দরদ উৎলাইয়া পড়তেছে কেন? ফারাবীকে ছাড়তে বললে তখন বলবেন সে সন্ত্রাসী। কারণ সে হুমকী দিয়েছে। এই ইসলাম বিদ্বেসী গুলো কি তাইলে সাধু মানুষ।

আর একটা শব্দ বললেন যে, এই ক্রান্তিকালে। তো এই ক্রান্তিকাল আসল কেন? যখন ক্রান্তিকাল আসল তখন টয়লেটে দৌড়ানো শুরু করছেন, কেন আগে বুঝেন নাই। এই সবগুলা ইসলাম বিদ্বেসী, নাস্তিক, মুরতাদ, ধর্মের কটাক্ষকারী, নিচু মনের ফাজিল লোক গুলারে গ্রেফতার করে মৃতুদন্ড দেওয়া উচিত।

এদের ব্লগার বললে আমাদের ব্লগারদের লজ্জা লাগে। এই সমস্ত শয়তানগুলো ব্লগার হয় কিভাবে?

৩৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৬

ৎঁৎঁৎঁ বলেছেন: সহমত। ব্লগারদের ঐক্য ছাড়া স্বাধীন মত প্রকাশ নিরাপদ থাকবে না।


+++++++

৪০| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৪

উরাধুরা নিউজ বলেছেন: উদ্যোগ নেন :)

৪১| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৫

জাতিস্বর বলেছেন: এই কয়দিন শুধু এমন একটা পোস্টের কথাই ভেবেছি।
এই সময় টা চলে গেলে ঘুরে দাঁড়াতে অনেক দেরি হয়ে যাবে যখন প্রিয় স্বদেশ তালেবান রাষ্ট্র হবার পথে কয়েকধাপ এগিয়ে যাবে।

সময় এখনি।যত দ্রুত সম্ভব ঐক্যবদ্ধ হতে হবে,ঘুরে দাঁড়াতেই হবে।
বাংলাদেশ আমাদের চোখের সামনে বাংলাস্তানে পরিনত হতে পারে না।

৪২ বছরের ঋণ আরো ভারী হয়ে যেতে পারে না।


জয় বাংলা।

৪২| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৭

ফাহমিদুল হক বলেছেন: স্বাধীনভাবে কথা বলতে পারার সর্বসাধারণের একমাত্র স্পেস হলো ব্লগ আর সামাজিক মাধ্যম। পৃথিবীর ইতিহাসে মানুষ কখনোই পরস্পরের সঙ্গে যোগাযোগের/মিথস্ক্রিয়ার মধ্য দিয়ে স্বাধীনভাবে কথা বলার সুযোগ পায়নি। স্বাধীনভাবে মিথস্ক্রিয়ার শক্তি অসামান্য। মানুষ এই প্রথম এই সুযোগ পেয়েছে বলেই সব অচলায়তনে আঘাত লেগেছে। এই সংঘাত সামনে কমার কোনো সম্ভাবনা নাই। তাই ব্লগারদের ঐক্যবদ্ধ থাকতে হবে, এই স্পেসটাকে রক্ষা করতে হবে।

৪৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৩

এসএমফারুক৮৮ বলেছেন: সহমত।

৪৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৫

সৌর কলঙ্কে পর্যবসিত বলেছেন: আক্রান্ত ব্লগারের দোষ-গুণ, ভালো-মন্দ খুজে বেড়ানো বা তাকে নিয়ে বিদ্যমান দলাদলির কাদা ঘাটাঘাটির বদলে হুমকী আক্রমণ নিপীড়নের বিরুদ্ধে ব্যাপক হৈ চৈ প্রতিবাদ প্রতিরোধ আন্দোলন সংগ্রাম করতে না পারলে যে কোন ব্লগার যে কোন সময়ে স্রেফ তার লেখার জন্য মত প্রকাশের জন্য আক্রান্ত হবে, নিপীড়িত হবে[/sb


ভুল

৪৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৮

আয়নার কারিগর বলেছেন: চমতকার ! সামুর স্ববিরোধী কার্যকালাপে আমি মুগ্ধ। একদিকে রয়েছে স্বয়ং সামুর ডিবির কাছে ব্লগারদের তথ্য হস্তান্তরের আভিযোগ (যেটা সামু ক্লিয়ার করেনি) অন্যদিকে দিনমজুরের ব্লগারদের পক্ষে স্টিকি পোস্ট। বাহ ! বাহ, শেষমুহুর্তে চরম ভেলকি.................

ব্লগাদের উপর সরকারের অন্যায় নিপীড়নের পর সামু কোন শক্ত বা যথাযত প্রতিবাদ করেনি (লোকদেখানো তিন লাইনের একটা পোস্ট দিছিল)। যা প্রথম ও সর্ববৃহত ব্লগ হিসাবে সামুর করা উচিত ছিল। তথাপি অন্যান্য ব্লগের সাথে ব্লেক-আউটে সামু ও যায়নি, সাধারন ব্লগারদেরকে কোন প্রকার আস্থত্বতাও করেনি। বরং সরকারের চাপে পড়ে ও হেফাজতের মোল্লাতন্ত্রের কুঠারাঘাতে পড়ে সামু দিশেহারা অবস্থায় ছিল। যাক এখন তো জাত বাচাতে হবে। তাই না !

আসিফ যতটা নাস্তিক ছিল তারচেয়ে বেশী ধর্মবিদ্বেসী। তার পোস্টে তথাকথিত মুমিনগন যুক্তিতর্কের পরিবর্তে অশালীন গালিগালাজ করত। যেটা তাকে আরো উগ্র করে তুলত। এখন সেই লোকগুলিকেই আবার গালাগালির বিপক্ষে অবস্থান নিতে দেখা যাচ্ছে। হায় সেলুকাস।

হাতেগোনা কয়েকজন উগ্র ধর্মবিদ্বেসীদের বিরুদ্ধে তখনই ব্যাবস্থা নিলে বাংলা ব্লগের আজ আর এই সমস্যার সৃষ্টি হতনা। যেই সব তথাকথিত মুমিন যারা গালাগালি করত, তারাই মুলত উগ্রতাকেই উস্কে দিত। তারা আজ সুশীল সাজার চেষ্টা করছে। ব্লগার মানেই নাস্তিক এই সমীকরনে পৌছতে "আমারদ্বেষ" কে সহায়তা করছে। তিন লক্ষাধিক ব্লগারের মাঝে মাত্র ৮৪ জন নাস্তিক খুজে পেয়েছে(তাও আবার অনেকের একাধিক মাল্টি আছে)।

সবার আগে সামুর দ্বিমুখি নীতি (সুবিধাবাদী) ত্যাগ করতে হবে। একটি নির্দিষ্ট সীমারেখা তৈরি ও তার বাস্তবায়ন করতে হবে। মডরেশান পেনেল কে তার স্বচ্ছতার প্রমান দিতে হবে।

অ.ট.---- জানি আজকে আমার ব্যান খাওয়ার সম্ভবনা আছে। তবে "জানাকে" বলতে চাই......................
"আমরা ব্লগ দিয়া ইন্টারনেট চালাই না" তাই খুব খিয়াল কৈরা।

জয়বাংলা
মোল্লাতন্ত্র নিপাত যাক।

৪৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৯

রাইসুল সাগর বলেছেন: সহমত। আমার বাংলার বুকে যেই আঘাত করবে তার অস্থিত্ব রাখবো না। তবে আগে আমাদের এক হতে হবে।

আসুন দায়িত্বশীল ভাবে এদের রুখে দেই।

৪৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৫

বাঙলি বলেছেন: যুদ্ধাপরাধীদের বাঁচাতে জামাত-শিবির চক্র আস্তিক-নাস্তিকের যে বিতর্ক ছড়িয়েছে তা ভালোভাবেই কাজ করছে। সামুর পুরনো ব্লগারাও এ নিয়ে বিতর্কে মেতেছে- তাই হতাশ হচ্ছি। আস্তিক বা নাস্তিক হওয়া একজনের একান্ত ব্যক্তিগত বিশ্বাস। সেখানে কারও হস্তক্ষেপ কাম্য নয়।

ইসলাম, কোরআন এবং নবী-রসুলদের নিয়ে কটূক্তি এবং অবমাননা অবশ্যই অপরাধ। শুধু ইসলাম নয় যে কোনো ধর্ম নিয়ে কটূক্তি করা অপরাধ। আমাদের উচিত যারা এই অপরাধ করছে তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়া। তাদেরকে চিহ্নিত করা। ঢালাওভাবে আস্তিক-নাস্তিক বিতর্ক তুলে মুক্তচর্চায় বিভাজনের দেওয়াল তোলা ঠিক নয়।

আমাদের বাক স্বাধীনতা আমাদের মুক্তচিন্তার চর্চাকে গতিশীল করবে, করবে সৃষ্টিশীল। একইভাবে এই স্বাধীনতার অপব্যবহার বাক সন্ত্রাসের সৃষ্টি করে এবং আমাদের মধ্যে ধ্বংসাত্মক চেতনার জন্ম দেবে।

শুধু ধর্মের ক্ষেত্রেই নয়, যে কোনো বিষয়ে লেখা এবং আলোচনা-সমালোচনায় বাক স্বাধীনতার যথার্থ ব্যবহার সকলের কাছেই কাম্য।

আমাদের বাক স্বাধীনতা কাউকে ব্যক্তিগতভাবে হেয় প্রতিপন্ন করার অনুমোদনও দেয় না- যা আমরা সচারচরই করে থাকি- বিশেষ করে দেশের রাজনৈতিক নেতাদের (সরকারি-বিরোধী) বিষয়ে আমরা যেভাবে উদার হস্তে এবং কণ্ঠে কটূক্তি করি তাও বাকস্বাধীনতার অপব্যবহার। এ ব্যাপারেও আমাদের সচেতন থাকা আবশ্যক।

স্বাধীনতা মানে দায়িত্বশীলতা, উচ্ছৃঙ্খলতা নয়।

৪৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৮

আয়নার কারিগর বলেছেন: চমতকার ! সামুর স্ববিরোধী কার্যকালাপে আমি মুগ্ধ। একদিকে রয়েছে স্বয়ং সামুর ডিবির কাছে ব্লগারদের তথ্য হস্তান্তরের আভিযোগ (যেটা সামু ক্লিয়ার করেনি) অন্যদিকে দিনমজুরের ব্লগারদের পক্ষে স্টিকি পোস্ট। বাহ ! বাহ, শেষমুহুর্তে চরম ভেলকি.................

ব্লগাদের উপর সরকারের অন্যায় নিপীড়নের পর সামু কোন শক্ত বা যথাযত প্রতিবাদ করেনি (লোকদেখানো তিন লাইনের একটা পোস্ট দিছিল)। যা প্রথম ও সর্ববৃহত ব্লগ হিসাবে সামুর করা উচিত ছিল। তথাপি অন্যান্য ব্লগের সাথে ব্লেক-আউটে সামু ও যায়নি, সাধারন ব্লগারদেরকে কোন প্রকার আস্থত্বতাও করেনি। বরং সরকারের চাপে পড়ে ও হেফাজতের মোল্লাতন্ত্রের কুঠারাঘাতে পড়ে সামু দিশেহারা অবস্থায় ছিল। যাক এখন তো জাত বাচাতে হবে। তাই না !

আসিফ যতটা নাস্তিক ছিল তারচেয়ে বেশী ধর্মবিদ্বেসী। তার পোস্টে তথাকথিত মুমিনগন যুক্তিতর্কের পরিবর্তে অশালীন গালিগালাজ করত। যেটা তাকে আরো উগ্র করে তুলত। এখন সেই লোকগুলিকেই আবার গালাগালির বিপক্ষে অবস্থান নিতে দেখা যাচ্ছে। হায় সেলুকাস।

হাতেগোনা কয়েকজন উগ্র ধর্মবিদ্বেসীদের বিরুদ্ধে তখনই ব্যাবস্থা নিলে বাংলা ব্লগের আজ আর এই সমস্যার সৃষ্টি হতনা। যেই সব তথাকথিত মুমিন যারা গালাগালি করত, তারাই মুলত উগ্রতাকেই উস্কে দিত। তারা আজ সুশীল সাজার চেষ্টা করছে। ব্লগার মানেই নাস্তিক এই সমীকরনে পৌছতে "আমারদ্বেষ" কে সহায়তা করছে। তিন লক্ষাধিক ব্লগারের মাঝে মাত্র ৮৪ জন নাস্তিক খুজে পেয়েছে(তাও আবার অনেকের একাধিক মাল্টি আছে)।

সবার আগে সামুর দ্বিমুখি নীতি (সুবিধাবাদী) ত্যাগ করতে হবে। একটি নির্দিষ্ট সীমারেখা তৈরি ও তার বাস্তবায়ন করতে হবে। মডরেশান পেনেল কে তার স্বচ্ছতার প্রমান দিতে হবে।

অ.ট.---- জানি আজকে আমার ব্যান খাওয়ার সম্ভবনা আছে। তবে "জানাকে" বলতে চাই......................
"আমরা ব্লগ দিয়া ইন্টারনেট চালাই না" তাই খুব খিয়াল কৈরা।

জয়বাংলা
মোল্লাতন্ত্র নিপাত যাক।

৪৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৯

বাক স্বাধীনতা বলেছেন: আমি থাকি গ্রামের মধ্যে। আজকে চায়ের দোকানে বইয়া গল্প করতে করতে কইলাম আমি নিজেও ব্লগ লিখি। আশে পাশের সবাই তখন এমনভাবে আমার দিকে তাকালো যেন আমি একটা হুতুমপ্যাঁচা।

আমি একটা কথা বলতে চাই, জানি সেইটা অনেকেরই পছন্দ হবে না। আমার মতে দেশে ব্লগারদের সঠিক অবস্থান তুলে ধরতে হলে এটাই প্রচার করতে হবে যে, 'আমরা মুক্তচিন্তায় লেখালেখি করি। কিন্তু দেশের আইন কানুনের প্রতিও আমরা শ্রদ্ধাশীল।' আশা করি পরের অংশটা আর এখানে লিখতে হবে না।

আর আটক ব্লগারদের বিনা শাস্তিতে মুক্তি কোনভাবেই সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া, এইচএম এরশাদ এবং সামুর অধিকাংশ ব্লগার (সামহোয়্যার ইন ব্লগের ২ এপ্রিলের নোটিশ খানা দেখুন) আটক ব্লগারদের শাস্তির পক্ষে। এমতাবস্থায়, আটক ব্লগারদের মুক্তি চেয়ে কিছু করাটা ভাঁড়ামী হয়ে যাবে।

৫০| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২২

আয়নার কারিগর বলেছেন: চমতকার ! সামুর স্ববিরোধী কার্যকালাপে আমি মুগ্ধ। একদিকে রয়েছে স্বয়ং সামুর ডিবির কাছে ব্লগারদের তথ্য হস্তান্তরের আভিযোগ (যেটা সামু ক্লিয়ার করেনি) অন্যদিকে দিনমজুরের ব্লগারদের পক্ষে স্টিকি পোস্ট। বাহ ! বাহ, শেষমুহুর্তে চরম ভেলকি.................

ব্লগাদের উপর সরকারের অন্যায় নিপীড়নের পর সামু কোন শক্ত বা যথাযত প্রতিবাদ করেনি (লোকদেখানো তিন লাইনের একটা পোস্ট দিছিল)। যা প্রথম ও সর্ববৃহত ব্লগ হিসাবে সামুর করা উচিত ছিল। তথাপি অন্যান্য ব্লগের সাথে ব্লেক-আউটে সামু ও যায়নি, সাধারন ব্লগারদেরকে কোন প্রকার আস্থত্বতাও করেনি। বরং সরকারের চাপে পড়ে ও হেফাজতের মোল্লাতন্ত্রের কুঠারাঘাতে পড়ে সামু দিশেহারা অবস্থায় ছিল। যাক এখন তো জাত বাচাতে হবে। তাই না !

আসিফ যতটা নাস্তিক ছিল তারচেয়ে বেশী ধর্মবিদ্বেসী। তার পোস্টে তথাকথিত মুমিনগন যুক্তিতর্কের পরিবর্তে অশালীন গালিগালাজ করত। যেটা তাকে আরো উগ্র করে তুলত। এখন সেই লোকগুলিকেই আবার গালাগালির বিপক্ষে অবস্থান নিতে দেখা যাচ্ছে। হায় সেলুকাস।

হাতেগোনা কয়েকজন উগ্র ধর্মবিদ্বেসীদের বিরুদ্ধে তখনই ব্যাবস্থা নিলে বাংলা ব্লগের আজ আর এই সমস্যার সৃষ্টি হতনা। যেই সব তথাকথিত মুমিন যারা গালাগালি করত, তারাই মুলত উগ্রতাকেই উস্কে দিত। তারা আজ সুশীল সাজার চেষ্টা করছে। ব্লগার মানেই নাস্তিক এই সমীকরনে পৌছতে "আমারদ্বেষ" কে সহায়তা করছে। তিন লক্ষাধিক ব্লগারের মাঝে মাত্র ৮৪ জন নাস্তিক খুজে পেয়েছে(তাও আবার অনেকের একাধিক মাল্টি আছে)।

সবার আগে সামুর দ্বিমুখি নীতি (সুবিধাবাদী) ত্যাগ করতে হবে। একটি নির্দিষ্ট সীমারেখা তৈরি ও তার বাস্তবায়ন করতে হবে। মডরেশান পেনেল কে তার স্বচ্ছতার প্রমান দিতে হবে।

অ.ট.---- জানি আজকে আমার ব্যান খাওয়ার সম্ভবনা আছে। তবে "জানাকে" বলতে চাই......................
"আমরা ব্লগ দিয়া ইন্টারনেট চালাই না" তাই খুব খিয়াল কৈরা।

জয়বাংলা
মোল্লাতন্ত্র নিপাত যাক।

৫১| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৫

কামরুল ইসলাম (সুমন) বলেছেন: ১।মডুরা নিরপেক্ষ হোন। ২ ধর্মবিদ্বেষীর বিচার চাই এই কথা সাথে রাখুন তা হলে আমি আছি।

৫২| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩০

আমি মোঃ চয়ন বলেছেন: পোস্ট পড়ে যা বুঝেছিলাম, কমেন্টগুলো পড়ে টোটাল কনফিউজড !!

আসলে কি করতে চান ?

মুহসিন বলেছেন: সব ব্লগার যে নাস্তিক নয় বা ধর্মবিরোধী নয়, সে ধারণাটাও প্রচার হওয়া দরকার।
জানা আপুও এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেছেন।

যদি এই লাইনে হাটতে চান রাজি আছি।

আর যদি প্রতিবাদের নামে আসিফ মহিউদ্দিন, আল্লামা শয়তান-গং দের মুক্তি ও বাকি ইসলামবিদ্বেষিদের গ্রেফতার বন্ধের ধান্দা করেন তবে আমি আপনাদের সাথে নাই।

৫৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩২

বাকী বিল্লাহ বলেছেন: পাল্টা প্রতিরোধ গড়তে হবে, রাজাকারদের চিনতে হবে...

৫৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৪

ইখতামিন বলেছেন:
পূর্ণ সহমত প্রকাশ করছি।

৫৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৪

মেঘ বলেছে যাব যাব বলেছেন:
এদের ব্লগার বললে আমাদের ব্লগারদের লজ্জা লাগে। এই সমস্ত শয়তানগুলো ব্লগার হয় কিভাবে?

৫৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৫

চোরাবালি- বলেছেন: কিছু বখাটে কান্ডজ্ঞানহীনদের ব্যপারে আমার কোন আগ্রহ নেই। বাক স্বাধীনতার নামে কাউকে গালিগালাজ করো কাউকে কটাক্খ করা সমর্থন যোগ্য নহে।

৫৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৬

জহির উদদীন বলেছেন: আয়নার কারিগর বলেছেন: চমতকার ! সামুর স্ববিরোধী কার্যকালাপে আমি মুগ্ধ। একদিকে রয়েছে স্বয়ং সামুর ডিবির কাছে ব্লগারদের তথ্য হস্তান্তরের আভিযোগ (যেটা সামু ক্লিয়ার করেনি) অন্যদিকে দিনমজুরের ব্লগারদের পক্ষে স্টিকি পোস্ট। বাহ ! বাহ, শেষমুহুর্তে চরম ভেলকি................

সহমত

৫৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৬

জানা বলেছেন:


আয়নার কারিগর বলেছেন: চমতকার ! সামুর স্ববিরোধী কার্যকালাপে আমি মুগ্ধ। একদিকে রয়েছে স্বয়ং সামুর ডিবির কাছে ব্লগারদের তথ্য হস্তান্তরের আভিযোগ (যেটা সামু ক্লিয়ার করেনি) অন্যদিকে দিনমজুরের ব্লগারদের পক্ষে স্টিকি পোস্ট। বাহ ! বাহ, শেষমুহুর্তে চরম ভেলকি.................


এ বিষয়ে অন্তত একটি পোস্টে আগ্রহীদের দৃষ্টি আকর্ষণ করছি। পাশাপাশি পোস্ট প্রাসঙ্গিক আলোচনটাই জরুরী যার কারণে পোস্টটি সবার নজরে রাখা হয়েছে।

Click This Link

৫৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪০

লেখোয়াড় বলেছেন:
বাংলাদেশে এটা সম্ভব নয়। যেখানে ধর্মই হলো প্রধান বর্ম।
এদেশের মানুষ এখন সাইদীকে চাঁদে দেখা যায় বিশ্বাস করে, ব্লগ কি, ব্লগার কি না জেনেই লংমার্চ করে।
এখানে কেউ আর কোনদিন শান্তিতে থাকতে পারবে না।

দিন মজুর, আপনার আশা পূরণ হোক।

৬০| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৭

মোমের মানুষ বলেছেন: সরকার এ পর্যন্ত কোন ব্লগারদের গ্রেফতার করেনি, করেছে কয়েকজন ধর্ম বিদ্বেষী, অপারাপার ধর্মীয় অনুভূতিতে আঘাত কারী, সাম্প্রদায়ীকতা সৃষ্টিকারী কয়েকজন দুষ্কৃতিকারীদের। সময় এসেছে সামুর অবস্থান স্পষ্ট করার। সামহয়্যার কাদের বাচাতে চায়। সামুর নিতীর বিরোধীও এটা। আমরা চাই সামহয়্যার এদের পক্ষ নিয়ে আবার নতুন করে কোন বিতর্কে জড়াবে না। আশা করি সামহয়্যার গুটি কয়েক ধর্ম বিদ্বেষী দুষ্কৃতিকারীদের পক্ষ না নিয়ে বৃহৎ সংখ্যক ব্লগারদের ব্যাপারটি মাথায় রাখবেন।

৬১| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৮

নীলতিমি বলেছেন: নাস্তিকতা যার যার ব্যক্তিগত ব্যাপার, কিন্তু তারা যদি কোনো ধর্মকে অপমান, অবমাননার দায়ে গ্রেফতার হয়ে থাকে তাহলে তাদের প্রতি বিন্দুমাত্র সমর্থন নাই বরং চাই আইন অনুসারে বিচার।

সেই সাথে অন্যায়কারীরর পক্ষ নেয়ার জন্য আপনাদের প্রতি তীব্র ধিক্কার।


অন্য ব্লগারদের কথা জানিনা কিন্তু আসিফ মহিউদ্দিন নিশ্চিতভাবেই দোষী। তার উপযুক্ত শাস্তি দাবি করছি। এবং তাকে লালন-পালন করার জন্য ব্লগ মডারেটরদেরও শাস্তি হওয়া উচিত।

এত এত ব্লগার ধর্ম-অবমাননামূলক পোস্টের বিরুদ্ধে রিপোর্ট করলেও তাদের পোস্ট কিংবা ব্লগ কিছুটাই বন্ধ হয় নি। এমনও হয়েছে, যারা রিপোর্ট করেছে তাদেরকেই ব্যান করা হয়েছে।

এটাকে কীভাবে ব্যাখ্যা করবেন।

বাকস্বাধীনতার নাম করে যদি ভন্ডামি করেন - আপনাদের জন্য গদাম ! X(

৬২| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৮

মাজহার অপু বলেছেন: বারবার মাথায় ঘুরছে

First they came for the communists,
and I didn't speak out because I wasn't a communist.

Then they came for the socialists,
and I didn't speak out because I wasn't a socialist.

Then they came for the trade unionists,
and I didn't speak out because I wasn't a trade unionist.

Then they came for me,
and there was no one left to speak for me.
--- Martin-Niemölle
First they came for the communists,
and I didn't speak out because I wasn't a communist.

Then they came for the socialists,
and I didn't speak out because I wasn't a socialist.

Then they came for the trade unionists,
and I didn't speak out because I wasn't a trade unionist.

Then they came for me,
and there was no one left to speak for me.
--- Martin-Niemölle

৬৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৯

তোমোদাচি বলেছেন: আমার কাছে কোন জরিপের ফলাফল নেই, তবে অনুমান করে এটা বলা যায় ব্লগে ৯৫ % eএর বেশি ব্লগার সাধারন ব্লগার। এদের লেখার মান খারাপ হলেও এরা নোংরা অশ্লীল কথা ব্লগে লেখে না বা এরা ধার্মিক হলেও জংলীবাদী জিহাদী আদর্শে বিশ্বাস করে না অথবা এরা নাস্তিক হলেও কোন ধর্ম নিয়ে কটাক্ষ করে না।
এই ৯৫% ব্লগারের ব্যানারে যদি কোন মুভমেন্ট হয় তাহলে সেখানে আমার অকুন্ঠ সমর্থন থাকবে। কিন্তু বাকী ৫% যারা ধর্মান্ধ জঙ্গী বা নষ্ট নাস্তিক তাদের রক্ষা করতে কোন আন্দলনে আমি নাই!
আমাদের প্রথমে যেটা করতে হবে সেটা হচ্ছে আমাদের কে আমাদের অবস্থান পরিষ্কার করতে হবে যে আমরা আসলে ঐ ৯৫% এর রিপ্রেজেন্টেটিভ, ৫% ব্লগার গুলো আমাদেরও শত্রু! এবং এই কথা গুলো সাধারন মানুষের মাঝে তুলে ধরতে হবে। সাধারন মানুষের সেন্টিমেন্টকে অবহেলা করে লাভ নেই, তাদেরকে বুঝাতে হবে ব্লগ কি ব্লগার কারা! এই ব্যাপারে আমরা কিছু ইভেন্ট শুরু করতে পারি। সেই সাথে ব্লগারদের উপর সরকার এবং বিভিন্ন গোষ্ঠি যে অবিচার করছে সেটার প্রতিবাদ করতে পারি।
আমরা আগে আমাদের অবস্থান ক্লিয়ার করি তারপর কি স্টেপ নিব সেটা নিয়ে আলোচনা করা যাবে!
এব্যাপারে ব্লগ কত্রিপক্ষ বা সিনিয়র ব্লগারদের মতামত আশা করছি!

৬৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

লুবনা ইয়াসমিন বলেছেন: আছি সাথে ,থাকব সব সময়।
ব্লগার একজন মানুষ বটে। আইনের চোখে সকলেই সমান। সচেতন ব্যাক্তি মাত্রই আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। দেশের আইন ভংগকারী, সে যেই হো্ক, বিচারের মধ্য দিয়ে যেতে হবে। এতে কোনো মাফ নাই।
লেখার কিছু কোড অফ কন্ডাক্ট আছে। সেটা মেনে চলে যা খুশী লেখা যেতে পারে।

৬৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

পরের তরে বলেছেন: ১) অনুগ্রহ করে সামু থেকে সব রাজনীতিক লেখা অপসারণ করার ব্যবস্থা করুন।

২) ধর্ম কেউ পালন করুন বা না করুক এটা তার ব্যাপার কিন্তু অন্য কোন ধর্ম নিয়ে কেউ কটুক্তি করতে পারবে না সেটা যেই ধর্মই হোক।যারা অন্য ধর্মের কটুক্তি করে তাদের লেখা অপসারণ করুন।

৩) ব্লগে পক্ষপাতিত্ত কোন লেখা আসলে দ্রুত তা অপসারণ করুন।

আগে নিজেরা ঠিক হই পরে এক হওয়া যাবে।।। সামুর এই সব বিষয়ে সচেতন হওয়া দরকার।

৬৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২০

তনুদ্‌ভব বলেছেন: প্রগতিশীল একটি দেশ গড়তে আমাদের সবার আগে জামাত শিবির কে এদেশ থেকে উৎখাত করতে করতে হবে। কারন হেফাজতিরা যে দাবি দিয়েছে তা মুলত জামাতের রাজনৈতিক দাবি। এটা আমরা ইতঃপূর্বে ফাঁস হওয়া মার্কিন তার বার্তায় দেখেছি। যাদের উদ্দেশ্য হল বাংলাদেশকে একটি সাম্প্রদায়িক জঙ্গি রাষ্ট্রে পরিণত করা। এর জন্য ওদের সবার আগে দরকার গোলাম আযম গং কে মুক্ত করা। সেই উদ্দেশেই তারা হেফাজত গঠন করেছে। কিন্তু তারা গো আযম গং কে মুক্তির কথা বলাতে পারেনি পারবেওনা। তাই খুব চালাকির সাথে এই আস্তিক নাস্তিকের ধুয়ো তুলেছে। আমাদের একটুও চিন্তিত হবার কারন নেই । আমাদের সীমানা দেশ ছাড়িয়ে বহুদূর প্রবাস পর্যন্ত।কেবল সভা সমাবেশ স্থল নয়। দেশের গণ্ডি পেরিয়ে অনেক দূর। ৫৬০০০ বর্গ মাইলের এই সীমানার সবটুকু আমাদের। আমরা যেখানেই থাকি জোর গলায় বলতে পারি আমি বাঙালি। ওদের মত দলছুট হলেই আমাদের ভয় করেনা এই ভেবে যে আমি দেশের সাথে বেইমানি করছি। তাই আমিও লেখকের বক্তব্যের সাথে সহমত।

৬৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২০

সবুজ-ভাই বলেছেন: সমস্যা হল ব্লগাররা নিজেরাই নিজেদের কে বিতর্কে জড়িয়েছে। ব্লগাররা হতে পারত জনমানুষের কন্ঠস্বর কিন্তু তা না করে তারা নিজেরাই সীদ্ধান্তদানকারীতে পরিনত হয়েছে, দূরে সরে গেছে তৃণমূল জনসাধারন থেকে। ধর্ম, রাজনিতী,দেশপ্রেম আর আন্দোলোনে হযবরল করে ফেলেছে নিজেদের মতবাদ। সবাই বিভক্ত হয়েগেছে নিজস্ব বা নির্দষ্ট মতবাদকে প্রাধান্য দিতে গিয়ে।
অনেক ভালমানের ব্লগার আছেন এখনও যারা দেশপ্রমকে প্রাধান্যদিতে গিয়ে
মাইনাস করেছেন ধর্মকে বা আরও সহজভাষায় ইসলাম কে। অনবরন কটাক্ষ করে যাচ্ছেন সরল ধর্মপ্রানদের যেন কোন ধর্মপ্রান বা কোন মুসলীম যেন দেশপ্রেমিক নয়।
মৌলবাদএর বিরুদ্ধে বলতে গিয়ে নিজেরাই সরে যাচ্ছেন নীতি ও আদর্শ থেকে। একটি দেশের সরল, ধর্মপ্রান মানুষদের বাদ দিয়ে যারা সংখ্যায় সকল ব্লগারদের লক্ষ্যগুন বেশী হবেন, যারা এ দেশেরই সাধারন নাগরিকও তাদের বাদ দিয়ে তাদের মতামতকে উপেক্ষা করে কিভাবে দেশপ্রেম প্রমাণিত হয়?
শুধু জামাতবিরোধী হলেই দেশপ্রেম হয়ে গেল ?
ধর্মপ্রান মানেই ছাগু আর হেফাজতে ইসলাম ?

হতেই পারে সাধারন মানুষ ভুল আপনারা সঠিক পথে কিন্তু শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে হয় কারও উপর জোর করে চাপিয়ে দিতে নয়।

বলেছিলাম এই জাগরনের ফলাফল কে সকল রাজনৈতিক দল, সামাজিক দল, সুশীল সমাজ , নাস্তিক , ধর্মব্যবসায়ী , লেখক, গায়ক, ব্লগার , নায়ক সবাই কাজে লাগানোর চেষ্টা পরিকল্পনা করে যেতেই থাকবে এবং তা আন্দোলন কারীদের সাথে থেকেই তাদের বন্ধু হয়েই।

আন্দোলন খুব সুন্দরভাবেই সফল হতে পারতো যদি এজেন্ডা শুধুই জামাতবিরোধী হত এবং দালালমুক্ত হত। কিন্তু হয়েছে ঠিক উল্টোটা।
জামায়াতে ইসলামী মুক্ত রাজনিতীর দাবী পরিনত হয় ইসলাম মুক্ত রাজনিতীর দাবীতে , তৎকালীন যার আদৌ কোন প্রয়োজন ছিল না তারপরও সামান্য কিছু মুক্তমনা উৎসাহী ব্লগার, রাজনৈতিক ও মিডিয়ার কল্যণে আন্দোলন শেষপর্ষন্ত কনফিউশনে পরিণত হয়।

কিছু নিরপেক্ষ ব্লগারও ছিলেন যারা এল্যর্ট করেগেছেন বিভিন্ন লেখায়
ব্লগার বাঙ্গাল এর লেখা তাদের মধ্যে অন্যতম। কিন্তু রেগুলার ব্লগাররা যেমন
দিকভ্রান্ত পথিক, দায়িত্ববান নাগরিক টাইপের যারা ছিলেন তারা অনবরত তাদের ভাষায় জোরো টলারেন্স দেখিয়েছেন ধর্মপরায়ন দেশপ্রেমিকদেরর প্রতি।

নেতা , দল বা কোন নির্দিষ্ট মতবাদ নিয়ে এবং নিজ, দল ও মতবাদের স্বার্থের উর্দ্ধে কখনই দেশ কে ও দেশের মানুষকে ভালবাসা সম্ভব নয়। কোন নির্দিষ্ট দলের বা নেতার সামর্থকরা যারা ভিন্নমতকে সন্মান করতেও জানেনা তারা কোনদিন দেশের কোন কাজে আসতেই পারে না। উপোরোন্তু এদের মাঝে যারা স্বার্থপর, দূর্ণীতিপরায়ন ও জনসাধারণের সাথে প্রতারনাকারী তারাই নব্যরাজাকার যাদের বিচার চাইতে হয়তো আরও অর্ধশতক লেগে যেতে পারে।

ব্লগাররাও নাগরিক, ঠিক তেমনি সাধারন মানুষও নাগরিক। সবার নাগরিক অধিকার নিশ্চীত করতে হবে। একজন সাধারনের মতবাদকে কটাক্ষ করে বা ভিন্নমত কে অশ্রদ্ধা করে আপনি যদি শুধু ব্লগার হিসেবে নাগরিক অধিকার চান তাহলে তো ঠিক হল না। আপনাকে সাধারন মানুষের নাগরিক অধিকারও নিশ্চীত করতে হবে। মত প্রকাশের স্বাধীনতা সবারই আছে কিন্তু কাওকে অশ্রদ্ধা করে নয়।

আপনি যদি মনে করেন কেও ভুল পথে, তাহলে তাকে সঠিক পথে ফিরিয়ে আনার চেষ্টা করুন। তা না হলে তাকে জাস্টিফাই করার আপনি কেও নন তবে রাজনৈতিক মতামত, বিতর্ক হতেই পারে তাতে কোন সমস্যা নেই কারন তাতে জাতীয় স্বার্থ জড়িত।

আপনার লেখাটাও বাদ বিবাদের উর্ধ্বে নয়। আপনি ব্লগারদের অধিকাররের জন্যে ডাকদিচ্ছেন অথচ সাধারন জনগনের নাগরিক অধিকার নিশ্চীত হলেই ব্লগারদের অধিকারও অটোমেটিক্যালী নিশ্চীত হয়ে যায়।

সমগ্র ব্লগারের সংস্যা লাখ দু'লাখ এর কিছু বেশী হতে পারে ফেইসবুক ব্যবহারকারী মিলিয়ে দশলাখের বেশী হবে বলে মনেহয় না। এই আপনারা ১৭ কোটি মানুষের মতামত নন তবে বার্তাবাহক হতে পারেন। আর যদি ব্লগাররাও একই ভুল করে যেমন করেছে গনজাগরনের বেলায়। গনজাগরনকে নিজেদের মতমাদ প্রতিষ্ঠিত করতে ব্যবহার করতে চেয়েছে, ঠিক যেমন চেয়েছে অন্যেরাও আর ফলাফলও হয়েছে মিশ্র। অথচ একটু সতর্ক থাকলে আজ সগাধারন জনগন ও ঐ মাদ্রাসার ছাত্ররাই ব্লগারদের অধিকার নিশ্চিত করতো কারন তারাও জামাত বিরোধী ছিল এবং ধর্মীয় রাজনিতীও জামাতের সাথে অটোম্যাটিকালী নিঃশেষ হয়ে যেত। এমনকি
ধর্মের বিরুদ্ধে না গিয়ে যদি বর্তমান সরকারী ও বিরোধীদলের দূর্ণীতি ও অন্যায়ের বিড়ুদ্ধেও কথা বলতো তাহলেও আন্দোলনের ফল ভোগ করতে পরতো সবাই। তা না হয়েঘল কি ? ইসলামবিদ্বেষীরাই আসল দেশপ্রেমিক শহীদ। দেশের মানুষের মতামত বাদ দিয়ে একজন দেশপ্রেমী শহীদ কিভাবে হয় ?

তবে ধর্ম বর্তমান সভ্যসমাজের একটা অংশ যেটা আপনি এড়িয়ে যেতে পারবেন না। সকল ডেমোক্রেট দেশের রাজনিতী বিদ রা ধর্মের শপথ পরেই পার্লামেন্টে যায়। সকল দেশের আদালতে ধর্মীয় কিতাব ছুয়ে শপথ করতে হয়। সেখানে ধর্ম উপেক্ষা করে মুক্তমন নিয়ে কোন লাভ হবে না যেখানে পৃথিবীর বিলিয়ন বিলয়ন মানুষ বিশ্বাসী কম বা বেশী।

অনেকেরই ইসলামফোবিয়া বা ধর্মফোবিয়া আছে তাদেরকে ঠিক নাস্তিকও বলাযায় না অনেকটাই শিক্ষত মূর্খ। হতেপারে সবাই ভুলভাবে ধর্ম পালন করছে কিন্তু আপনাকে বুঝতে হবে তারা কিভাবে বেড়ে উঠেছে। তাদের শিক্ষা অর্জনে কি কি সীমাব্ধতা আছে। কোন সমাজে তারা বেড়ে উঠছে।



যারা ব্লগারদের বিরুদ্ধে আন্দোলন করছে বা নাস্তিকদের বিরুদ্ধে আন্লোলন করছে তাদের দোষ নেই কারন গত শত বছরে হাজার হাজার নাস্তিক নিজেদের মতামত দিয়ে গেছেন কারও কোন ক্ষতি হয় নি তাদের নিয়ে ইসলামিস্ট বা মাদ্রাসার ছাত্ররাও মাতামাতি করেনি। কিন্তু যখনই আপনি তাদেরকে আঘাত করেছেন তাদের বিশ্বাসকে আঘাত করেছেন তখনই ধর্মব্যবসায়ীরাও এই সুযোগ কাজে লাগিয়েছে আর এটাই স্বাভাবিক।


সকল ব্লগারা যেমন নাস্তিক নয় প্রচার করতে বলা হচ্ছে তেমনি বোঝা উচিৎ সকল ধর্মপ্রান মানুষও ছাগু বা রাজাকার নন।

শুধুমাত্র যদি মত প্রকাশে ব্লগাররা নিরপেক্ষতা দেখাতে পারতো তাহলেও আজ কারও চক্ষুশূল হতে হত না। কিন্তু ধর্মের মত একটা সেনসিটিভ ও সামাজিকভাবে প্রতিষ্ঠিত একটা মতবাদের বিপক্ষে অবশ্হান করে আজ এপর্যায়ে আসা। আর এখন ব্লগের অবস্হাতো আগের চেয়েও খারাপ যেন কোন ধর্মপ্রান মানুষেরই দেশপ্রেমের অধিকার নেই।

এমন মনমানসিকতা নিয়ে ব্লগ লিখে কোন কিছুরই সমাধান কোনদিনই হবে না। যেখানে দেশের ৮০ ভাগের উপর মানুষ ধর্মভীরু তাদেরবাদ দিয়ে কিসের দেশ ? কি বা হবে সেই দেশ প্রেম যা সাধারনের মনে বিশ্বাসের সামান্য শান্তি টুকুও যদি ছিনিয়ে নিতে চায় । যেখানে অনেক বড় বড় রাজনৈতিক দলগুলো পর্যন্ত এখনও নির্বাচনের প্রচারে মুনাজাতরত অবস্হায়
পোস্টার ছাপায়।যেখানে মন্দির উন্দোধন হয় মুনাজাত করে।

মানবিক মূল্যবোধ উপেক্ষা করে না হয় ধর্ম না হয় দেশপ্রেম না হয় মুক্তমন।
ব্লগ হোক মানবিক মূল্যবোধের বহিঃপ্রকাশের স্হান যেখানে বিকশিত হবে সবার মূল্যবোধ। কারন একমাত্র মনুষ্যত্ববোধ আর সঠিক শিক্ষাই আস্তিক নাস্তিক ও দেশপ্রেমীদের এককাতারে নিয়ে আসতে পারে।

বিতর্কিত মতবাদ ও ব্যক্তি যতই আপনার প্রিয় বিষয়, বস্তু হোক তা ব্যক্তিগত পর্যায়ে রাখাই ভাল।

তারপরও বলি আপনার সাথে সহমত পোষন করে ব্লগ আর ফেইসবুকে লিখে লিখে কেও ফাটিয়ে ফেললেও পথে নেমে আসবে না সবাই। কারন আপনি নিরপেক্ষতা প্রমানে ব্যর্থ হবেন। ব্লগ নিয়ে ষড়যন্ত্রের প্রয়োজন নেই যেখানে ব্লগারা নিজেরাই নিজেদের সমস্যা।

যাই হোক, আস্তিক হোক বা নাস্তিক সবার নাগরিক অধিকার নিশ্চিত করা প্রয়োজন আর নাগরিক অধিকারের ব্যাপারে সবাইকে সচেতন করে তোলাও জরূরী। যারা আইন বিষয়ক ব্লগার আছেন তারা এ বিষয় গুলো বিস্তারিত তুলে ধরতে পারেন জনসচেতনতা বৃদ্ধিতে।

যারা ধর্মবিদ্বেষী আছেন তারাও সচেতন হবেন আশাকরি কারন আপনি যাদের বিশ্বাসকে আঘাতকরে লিখবেন তাদেরও নাগরিক অধিকার আছে আপনার বিপক্ষে আইনী আশ্রয় নেবার।


আর যারা আ্যাডমিনিট্রেশনে ও মডারেটর আছেন আপনাদেরও নাগরিক অধিকার বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন। সেই সাথে ব্যক্তিগত ও বিতর্কিত বিষয় হতে নিজেদের অবস্হানকে যথাসম্ভব নিরপেক্ষ রাখার চেষ্টা করাই ভাল। মার্ক জুকারবার্গ একজন নাস্তিক বা ম্যাসনিজ বেফোমেট প্রেমী তার স্ত্রী চাইনিজ কিন্তু দেখুন আরব আন্দোলন ফেইসবুক বেইস অনেক ধর্মীয় পেইজও পাবেন। আবার দেখুন চায়নাতে ফেইসবুক নিষিদ্ধ কিন্তু ভিন্নমতের হলেও প্রেতিটি সেনসিটিভ বিষয়ে জকারবার্গকে ব্যবসায়িক স্বারথে নিরপেক্ষ ও চতুরতার প্রমান দিতে হয়েছে।

তাই কারও বিপক্ষে আন্দোলন নয় নিজেদের সংস্করন করে একটা নতুন নীতিমালা ও তার প্রয়োগ হলেই সকল পরিস্হিতি শজেই ঠান্ডা হয়ে যাবে।

৬৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: Din mojurer muktir jonno amra jhapiye porecilm.
Ei post jodi atok blogarder (hok se Asif ba Farabi) muktir jonno hoy tahole ami jhapiye porte raji noi.

৬৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

লক্ষ্যভেদী বলেছেন: সুস্থ্য,সুন্দর,সৃজনশীল মেধা চর্চার জন্য ব্লগারদের একত্রিত হতে হবে। কিন্তু "বাক স্বাধীনতা"র ধুঁয়া তুলে ব্লগিঙ্গের নামে ধর্ম বিদ্বেসী অপপ্রচারণা, গালাগাল করা, অশ্লীলতা প্রচার, প্রতিপক্ষকে ট্যাগিং করার জন্য, বাক স্বাধীনতার অপপ্রয়োগ করার জন্য কোনো ব্লগ সাইট ব্যবহৃত হোক তা চাইনা।

৭০| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

একজন ঘূণপোকা বলেছেন: সব ব্লগার নাস্তিক না এইটার জন্য আন্দোলনে থাকব আমার মনে হয় আমার মত আম ব্লগাররাও থাকবে, কিন্তু কথা হল কটুক্তি কারি দের জন্য কিছু করতে পারব না।

@ জানা আপা


আপানার মডুরা ঠিক মত কাজ করে নাই এইবার সরকার করছে তাতে বাধা কেন দিব।

৭১| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪

সবুজ-ভাই বলেছেন: নির্বাচন আসন্ন , সরকার কোন অবস্হাতেই চাইবেনা এই সময়ে সাধারনের চক্ষুশূল হতে তাই। আপনার ডাকদেয়া আন্দোলনের সফলতার সম্ভাবনা নেই বললেই চলে। তাই চেষ্টা করুন ব্লগে আইনের কাঠামো পরিবর্তনের তা সরকারেরও পছন্দের হবে সেই সাথে ইসলাম প্রেমীদেরও । আর ইসলাম প্রেমীরা যদি নিশ্চিত হন যে ব্লগ নিরপেক্ষ ও ধর্ম বিদ্বেষীদের বিপক্ষে অথবা নাগরিক অধিকারের পক্ষে তাহলে তারাই ধর্ম ব্যবসায়ীদের থেকে মুখ ঘহুরিয়ে নেবে, কারন কেউ চায়না যে মুষ্টিমেয় কিছু মানুষের মতবাদকে নিজের বুকে জোর করে ধারন করতে তা ধর্মীয় গোড়ামি হোক, রাজনৈতিক বাড়াবাড়ি হোক, বা নাস্তিক এক্সট্রিমিষ্টদের অথবা সুশীলদের চাপিয়ে

৭২| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

সবুজ-ভাই বলেছেন: দেয়া মতবাদ হোক।

৭৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

ফাহীম দেওয়ান বলেছেন: দলবাজীর মতো হীন স্বার্থে ব্লগাররাই ব্লগারদের জন্য বড় শত্রু হয়ে যাচ্ছে আজ।
এটা কাম্য নয়। যখন গনহারে বলা হয় ব্লগাররা নাস্তিক- মুরতাদ, তখন সব ব্লগারের গায়েই লাগার কথা। তবে কেন আমরা নিজেরাই নিজেদের মধ্যে ভাঙ্গন তৈরী করি ? আমরাই তো পারি সবাইকে বোঝাতে যে না ব্লগার মানেই নাস্তিক না, ব্লগার মানেই নবীকে অবমাননা কারী না।

৭৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

নীলমেঘ আমি বলেছেন: আমরা ব্লগার রা যে কোন দিন এই ইস্যু তে একমত হতে পারবো না তা আমাদের মন্তব্য গুলো দেখলেই বুঝা যায়।
কিছুই হবে না। নিরীহ কয়েকজন মুক্তমনা ব্লগার সাফার করবে।

৭৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৫

বিডি আমিনুর বলেছেন: যেসব বান্দর লাই দিয়ে মাথায় তুলার কারনে আজ ব্লগের এই অবস্থা সেই সব বান্দর আবার লাই দিয়ে মাথায় তোলা হবে না তো !
ব্লগ তার নীতিমালা সঠিক ভাবে মেনে চলবে তো ! ধর্ম বিদ্বেষীদের বিরুদ্ধে বেবস্থা নিবে তো !
তা হলে এ আন্দলনের সাথে আছি ।
আর যদি আগের অবস্থায় ফিরে যায় তা হলে ব্লগের কপালে উশটা মারি !

৭৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

রুদ্র মানব বলেছেন: সময় এসেছে সকল ব্লগারদের আবার একসাথে কাজ করার । ব্লগিং একটা হুমকী হয়ে দাড়াচ্ছে দিনকে দিন । এখনই এ ব্যাপারে প্রতিবাদী হওয়া উচিৎ ।

সময় উপযোগী চমৎকার পোস্ট ।

৭৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০০

আলোকন বলেছেন: কি করতে চান, ঝেড়ে কাশুন।
কিসের প্রতিরোধ করতে চান?

কামরুল ইসলাম (সুমন) বলেছেন: ১।মডুরা নিরপেক্ষ হোন। ২ ধর্মবিদ্বেষীর বিচার চাই এই কথা সাথে রাখুন তা হলে আমি আছি।


আন্দোলনে নেমে কয়েকদিন পরে যে শাহবাগিদের মতো মূল ইস্যু বাদ দিয়ে নাস্তিকতার তোষন & ইসলাম ঠেকাও আন্দোলন শুরু করবেন না, তার শিওরিটি কি?

৭৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৮

আকাশ চুরি বলেছেন: অনুপম সৈকত শান্ত (দিনমজুর), বরং এই কথাটা বলুন আওয়ামি নাস্তিক ব্লগারদের রক্ষার জন্য ঐক্যবদ্ধ হোন। সরকার বিরোধি ব্লগাররা আক্রান্ত হলে আওয়ামিলীগের ব্লগাররা আনন্দে হাততালি দিয়েছে।

৭৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

নায়করাজ বলেছেন: সবার আগে সামুর কভার পেজ এ কথাটা লিখুন

ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।

তারপর বলুন

বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।


তারপর দাবী জানান,

ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।


এবার ডাক দেন, আছি।


আছি।
আছি।
আছি।
আছি।
আছি।
আছি।

৮০| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

মুঘল সম্রাট বলেছেন: ধর্ম বিদ্বষী ব্লগারদেরকে রুখে দিতেও আমাদের মতো ব্লগারদের একতাবদ্ধ হওয়া উচিত।

৮১| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৫

রোজেল০০৭ বলেছেন: সাথেই আছি।

৮২| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

ঘুমন্ত আমি বলেছেন: ঘুরে দাড়ানোর সময় এখন নয়তো কখনোই নয় ।

৮৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

পলপট বলেছেন: এগুলো কি সামুর নীতি নাকি সরকারের নীতি?
লক্ষ্য করুন সকলে-

৩ঞ. বাংলাদেশ অথবা যে কোন স্বীকৃত জাতি বা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ইতিহাস, ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধাচারণ করে, অসম্মান করে অথবা সত্যের অপলাপ বা অর্থহীন পোস্ট মুছে ফেলা হতে পারে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িক অথবা স্থায়ীভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে ।

৩ক. যে কোন ধরণের পোস্ট যা দেশের প্রচলিত আইন ভঙ্গ করে বা দেশের ক্ষতি করতে পারে এমন কোন তথ্য প্রদান করে। দেশের আইনের সাথে পোস্ট কিংবা ছবির কন্টেন্ট সঙ্গতিপূর্ণ না হলে।

আমাদের প্রধানমন্ত্রিকে আমরা দোষারোপ করতে পারি না।

কারন তিনিও উপরোক্ত আলোকে কথিত নাস্তিক সন্ত্রাসী ব্লগারদেরকে গ্রেফতার করেছেন।

আমি মনে হয় বুঝাতে পারলাম না!

৮৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০১

সমকালের গান বলেছেন: সহমত। খুবই জরুরী।

৮৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০১

ক্ষুধিত পাষাণ বলেছেন: ব্লগে লিখি বা নালিখি ব্লগ ও ব্লগারদের স্বার্থ মানে যদি হয় ধর্ম বিদেস্বীদের পূণর্বাসন-তাহলে আমি নাই। বাক স্বাধীনতার নামে ধর্ম বিদেস্বীদের আসকারা দেওয়া চলবেনা। আগে মডারেশনে স্বচ্ছতা, নিরপেক্ষতা চাই।

৮৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০৩

আশীষ কুমার বলেছেন: এ অবস্থা হতো না যদি মত প্রকাশের স্বাধীনতার নামে অশ্লীল, কুৎসিত বাক্য ব্যবহারকে প্রশ্রয় দেয়া না হতো। ব্যক্তি আক্রমনের চরম পর্যায়ে গালাগালি হয়েছে। দেখে নেয়ার মতো ঘটনা ঘটেছে। অথচ মডারেশন সে সময় ঝিমিয়েছে। এখন যখন জেগেছে তাহলে আগে মডারেটররাই বলুক তারা ভবিষ্যতে এ ধরনের কার্যকলাপের বিরুদ্ধে কী ব্যবস্থা নিবে?

বর্তমান এই অবস্থার জন্য ব্লগ কর্তৃপক্ষই দায়ী।

সময়ের এক ফোঁড় অসময়ের নয় ফোঁড়।

৮৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০৩

অরন্য জীবন বলেছেন: কামরুল ইসলাম (সুমন) বলেছেন: ১।মডুরা নিরপেক্ষ হোন। ২ ধর্মবিদ্বেষীর বিচার চাই এই কথা সাথে রাখুন তা হলে আমি আছি।

৮৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০৪

জিহাদ ৭০০৭ বলেছেন: ব্লগারদের নাস্তিক বলা আরেক অধর্মের কাজ। আর নাস্তিক কথাটি এতটা মামুলি হল কি করে? অনেক হুজুর ওলামা আছেন যে তারাও ব্লগিং করেন তাদের কি হবে? যেহেতু এদেশে শিক্ষিতের হার কম তাই তাদের ভুল বোঝানো সহজ। এখানে কেউ কাউকে শত্রু না ভেবে কিভাবে ব্লগ সম্পর্কে দেশবাসীকে পরিষ্কার একটি ধারণা দেয়া যায় তার উপায় ভাবা উচিত। এবং তা এই মুহুর্তে।

৮৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:১৩

ব্লাক উড বলেছেন: আপনার এই পোস্টে আপনার সহযোগী ব্লগারদের ইসলাম ধর্ম, নবী করিম(সঃ), আল কোরান অবমাননাকারীদের সম্পর্কে কিছুই বলেননি, কিন্তু কৌশলে সেইসব ধর্ম বিদেস্বী ব্লগারদের রক্ষা করতে সচেস্ট হয়েছেন ব্লগাদের একত্রিত প্রতিবাদী হবার নামে! ধীক্কার জানাই আপনাদের এই সুশীল্গিড়ীর।পুরাই ফাউল পোস্ট।

৯০| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৬

কাঠুরে বলেছেন: আমি মোঃ চয়ন বলেছেন: পোস্ট পড়ে যা বুঝেছিলাম, কমেন্টগুলো পড়ে টোটাল কনফিউজড !!

আসলে কি করতে চান ?

মুহসিন বলেছেন: সব ব্লগার যে নাস্তিক নয় বা ধর্মবিরোধী নয়, সে ধারণাটাও প্রচার হওয়া দরকার।
জানা আপুও এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেছেন।

যদি এই লাইনে হাটতে চান রাজি আছি।

আর যদি প্রতিবাদের নামে আসিফ মহিউদ্দিন, আল্লামা শয়তান-গং দের মুক্তি ও বাকি ইসলামবিদ্বেষিদের গ্রেফতার বন্ধের ধান্দা করেন তবে আমি আপনাদের সাথে নাই

৯১| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৮

মাইন রানা বলেছেন: আমার প্রস্তাব
একতা হতে হবে এবং একটা আল্টিমেটাম ঘোষণা করতে হবে। একটা ফিক্সড ডেইটে কর্মসূচি দিতে হবে।

আপাদত শাহবাগ ছেড়ে দিয়ে মাঠ ও তৃণমূল পর্যায়ে কাজে লেগে পড়তে হবে।

সেইদিন আরেকটি বিশাল গনজাগরণ করিয়ে দেখিয়ে দিতে হবে।

পহেলা বৈশাখে এমনিতেই শাহবাগ, টিএসসি, রমনায় প্রচুর মানুষ হয় তাই সেইদিন মহাসমাবেশ ডেকে লাভ নাই সমালোচনা বেশী হবে।

৯২| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৯

মাইন রানা বলেছেন: যারা নাস্তিকতার জন্য গ্রেফতার হয়েছে তাঁদের মুক্তি চাওয়া বোকামি। এতে নাস্তিকতার অপবাদ বেশী করে গাড়ে পড়বে।

৯৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৪২

প্যারাসিটামল বলেছেন: চলেন আসিফ মহিউদ্দীন কুত্তাটার জন্য সারাদেশে দুর্বাত আন্দোলন

৯৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৫

কর্ণেল সামুরাই বলেছেন: সব ব্লগার নাস্তিক না এটা যদি মান হয় তো সবব্লগার নির্দোষী নয় এটাও মানতে হবে।

কিছু উষ্কানীদাতা ব্লগারকে গ্রেফতার করলে সব ব্লগারদের গ্রেফতার করা হয়না। যারা দোষী সরকার নিজস্ব নিয়মে তাদের বিচার করবে এটাই কাম্য। ব্লগের বাধা দেয়া উচিত নয়।

দোষীদের পক্ষ ব্লগ নিতে গেলে লোকে ব্লগকেও দোষী ট্যাগ দেবে এটা স্বাভাবিক। ব্লগারদেরও ঐক্যবদ্ধ হয়ে পাল্টা প্রতিরোধে নামা বাস্তবে সম্ভব নয়। বর্তমানে ব্লগারদের ইমেজ নেতিবাচক। লোকে ব্লগার নাম শুনলে নাক সিকটায়, নাস্তিক বলে। প্রতিরোধে নামলে গনসমর্থন মিলবেনা। আগে আমাদের ইমেজ ঠিক করতে হবে।

দূরদর্শীতার অভাব ব্লগ অনেক আগেই দেখিয়েছে। লগারদেরও ঐক্যবদ্ধ হয়ে পাল্টা জনপথে প্রতিরোধে নামার সিদ্ধান্ত হচ্ছে আরেকটি দূরদর্শীতার অভাবযুক্ত আইডিয়া।

৯৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৮

প্যারাসিটামল বলেছেন: : চলেন আসিফ মহিউদ্দীন কুত্তাটার জন্য সারাদেশে দুর্বার আন্দোলন গড়ে তুলি

৯৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৯

নাসীম আহমেদ খান বলেছেন: আন্দোলন নয় , আমাদেরকে সবাই যেভাবে ভুল বুঝতেছে এই ভুল টা ভাঙ্গার চেষ্টা করা উচিত । সবাইকে এটাই বুঝানো উচিত যে ব্লগ এ সবাই ধর্ম বিদ্বেষী না । স্বচ্ছ এক বালতি পানির মাঝে এক ফোঁটা মারাক্তক বিষ পড়লে যেমন পুরো বালতির পানি বিষাক্ত হয়ে যায় আজ আমদের অবস্থা ঠিক তেমনি । সবাই আমাদের কে বিষ মনে করছে । বিষাক্ত ফোঁটা কে ছাঁকনিতে ছেঁকে রাখা হচ্ছে আর এই দিকে আমরা আন্দোলন করব যে আমাদের বিষ আবার আমাদের মাঝে মিশিয়ে দাও ????? যাদের কারনে আমরা এতোগুলো ব্লগার কলংকিত হয়েছি তাদের কে বাঁচানোর চেষ্টা করার কোন ইচ্ছা নাই। পারলে সবাই মিলে প্রেস কনফারেন্স করে আমরা যে সবাই এখানে কিট পতঙ্গ নই সেই কথাটা মার্জিত ভাষায় সবাইকে জানানো যায় । আমাদেরই উচিত সবার কাছে নিজেদের ঠিক ভাবে রিপ্রেসেন্ট করা , তবে সাবধান থাকতে হবে - যাতে অন্য সব আন্দোলনের মত আমাদের কোথাও ভুল না হয় - ব্লগাররা অর্ধ শিক্ষিত নয় , তাই ভুল করবে না আমার বিশ্বাস ।

আশিকুর রহমান ১ ++++++

৯৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:০৯

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: ধর্ম নিয়ে যারা কুরুচিপূর্ণ মন্তব্য করেছে তাদের আমি সমর্থন করি না। সেই সঙ্গে তাদের কঠোর শাস্তি হোক সেটাও সমর্থন করি না।
কিন্তু যেসব মডারেট মুসলিমরা কঠোর শাস্তির দাবি সমর্থন করছেন তাদের প্রতি আমার কিছু প্রশ্ন:

আমাদের দেশে আরজ আলী মাতুব্বর, আহমদ শরীফসহ অনেকেই নাস্তিক ছিলেন বটে তবে তারা কুরুচিপূর্ণ কোনো মন্তব্য করেনি। তাদের ভাবনা চিন্তা তারা যুক্তিতর্কের আলোকে লিখে গেছেন। আরজ আলী মাতুব্বরের লাইফস্টাইলও ছিল অসাধারন। তিনি কখনো কারও সঙ্গে রেগে কথা বলেননি।
যাইহোক, তাদের নিয়ে দেশের কত আস্তিক কত কটুক্তি এবং আজেবাজে কথা বলছে জানেন? অনেকে 'খানকির পোলা' টাইপের ভাষা ব্যবহার করেতে দেখেছি। তাহলে ওই আস্তিকদেরও কি সাজা হওয়া উচিত নয়?? তারাও কি একই অপরাধে অপরাধী নয়?? এটা কি বিদ্বেষ নয়??
এই সামহয়্যারেই অনেক পোস্ট আছে যেখানে গঠনমূলক ও যুক্তি দিয়ে আলোচনা করা হয়েছে। এবং বিদ্বেষমূলক কোনোই কথাবার্তা নেই। কিন্তু দেখা যায়, সেখানে কিছু লোক বুঝে না বুঝে ব্যক্তি আক্রমণ ও বিদ্বেষমূলক আচরণ করে বসেছে। এটা কি ??
এটাও কি একই ধরনের অপরাধ নয়?
আর এরকমভাবে সাজা দিতে চাইলে হাজার হাজার আস্তিকেরও সাজা দিতে হবে যদি নৈতিক মানদণ্ডে বিচার করতে চান। আস্তিকদেরই শুধু অনুভূতি থাকবে আর নাস্তিকদের কোনো অনুভূতি থাকতে পারে না??
একটা সভ্য গণতান্ত্রিক দেশে সবার অধিকারই সমান। মজার ব্যাপার হলো বেশিরভাগ লোক সভ্য ভাবে চিন্তা করার ক্ষমতাও রাখে না। কারন তারা মানবিক বিবেকবোধের চাইতে ধর্ম তথা সাম্প্রদায়িক পরিচয়কে বড় করে দেখে।
বিদ্বেষ উভয়পক্ষ থেকেই ছড়িয়েছে। উভয়পক্ষই একই অপরাধে অপরাধী। হিসাবটা সোজা। নৈতিক দৃষ্টিভঙ্গি থেকে দেখুন।
কুরুচিপূর্ণ ও বিদ্বেষমূলক পোস্ট দেওয়া আস্তিকদের যদি শাস্তি হয় তাহলে যারা বিদ্বেষমূলক রচনা লিখেছেন তাদেরও শাস্তি মেনে নিব। সেটা কি সম্ভব? যেহেতু সেটা সম্ভব নয় তাহলে একপাক্ষিক ও সম্পূর্ণ অনৈতিক এবং সংখ্যাগরিষ্ঠতার সুযোগ নিয়ে একপাক্ষিক বিচারকে সমর্থন সম্পূর্ণ অনৈতিক। এবং কোনো মানবিক বিবেকবোধসম্পন্ন মানুষ এটা সমর্থন করতে পারে না।
আমরা সবাই জানি, বিএনপি জামায়াতের মুখপাত্র আমার দেশের সম্পাদক মাহমুদুর রহমান ও তাঁর সাগরেদ ফরহাদ মাজহার (নাস্তিক হিসেবে পরিচিত) এই সাম্প্রদায়িক চুলকানি সৃষ্টি করেছেন নিকৃষ্ট মানসিকতা থেকে। স্কুল প্রতিষ্ঠা করতে চাওয়া তরুণের প্রতি লাল সালুর ভণ্ড মজিদ প্রশ্ন ছুড়েছিলেন, ওই মিয়া তোমার দাড়ি কই?
সেই একই রাজনীতি আজ এখনো বাংলাদেশ চলে তা ভাবতেই অবাক লাগে। মোনাফেকদের সৃষ্টি করা উত্তেজনায় আমাদের সহজসরল ধর্মপ্রাণ মাদ্রাসার ছেলেরা আজ উত্তেজিত। তারা জানেও না ব্লগ জিনিসটা কি?
এটা নিয়ে জল ঘোলা করে তারাই ধর্মকে অপমান করছে। বর্তমানে আটক হওয়া ব্লগারদের লেখা যারা আগে পড়েনি তারাও তাদের লেখা পড়ছে। ওই ব্লগাররা তো তাদের লেখা পড়তে বাধ্য করেনি কাওকে। আমিও সম্প্রতি তাদের লেখা পড়লাম। দেখে ‍কিছুটা অবাকও হলাম। প্রত্যেকে ব্লগার হিসেবে হিট। মানে তারা যা লিখেছেন, সবাই হুমরি খেয়ে পড়েছে তাদের লেখা পড়ার জন্য। যেনেশুনে থাপ্পড় খেতে গিয়ে ফিরে এসে বললো আমাকে থাপ্পড় মারলো কেন? কি অদ্ভূত আমাদের যুক্তি। তারপরও বলবো ব্লগের লেখা ব্লগের মধ্যেই সীমাবদ্ধ ছিল। এই উস্কানি দিয়ে মধ্যযুগীয় কায়দায় রাজনৈতিক ফায়দা লুটতে চেয়েছিল বিএনপি-জামায়াত। মাঝখান থেকে এরশাদও হাস্যকরভাবে কিছু ভোট কামাইয়ের চেষ্টা করেছে।

আমি মনে করি যাদের কাছে সাম্প্রদায়িক পরিচয় মুখ্য তারা মানুষের আওতায় পড়ে না। আমরা কারো সঙ্গে পরিচিত হলে তার ধর্ম কি সেটা জানার প্রয়োজন মনে করি না। বাংলাদেশে এখন সম্পূর্ণ অবান্তর একটা বিষয় নিয়ে বিতর্ক চলছে।
পরিশেষে সবাইকে মানুষ হওয়ার আহবান জানাই। নিজেদের স্বীয় বিবেকবোধ জাগ্রত করার আহবান জানাই।

৯৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৩

পরিবেশ বন্ধু বলেছেন: ব্লগার এক্যশক্তি জরুরি
**************
১ । নির্দলীয় স্বাধীন ও স্বচ্ছতা অনুসারে ব্লগ কমিটিকে নিরপ্রেক্ষ
ভুমিকার মাধ্যমে একতা আনা প্রয়োজন ।
২, সরকার এর প্রতিনিধি বদল হয় কিন্তু ব্লগ বা তার প্রযুক্তি উন্নত
কাজ কখনও বদল হওয়ার সম্ভবনা নেই । আধুনিক বিশ্বে ব্লগ ব্যাবহার
করে উন্নত চিন্তা চেতনায় ভবিষ্যৎ জীবনের মানদণ্ড খুজে পায়
বহুল ব্যবহার কারি । আমরা পিছিয়ে থাকব কেন ?
৩ । যারা ব্লগ মিডিয়া বুঝেনা তাদের জন্য সর্বসাধারণের অবগতি ও
ব্লগ মিডিয়ার আনুষ্ঠানিকতা বা সচেতন মুলক কর্ম শালা তুলে ধরে
এদের অজ্ঞতাকে দূর করার বাস্তব মুখি পদক্ষেপ নিতে হবে ।

৪ ,এবং আমাদের এক্যমতের উপর নির্ভর করে আমাদের নিরাপত্তা
আমাদের কেই নিশ্চিত করতে হবে ।

শর্ত দৃষ্টিপাতে মুখ্য ভুমিকা নেওয়া সময়ের দাবি ।
সবাইকে ধন্যবাদ ।

৯৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৬

নষ্ট ছেলে বলেছেন: খুনি,ধর্ষকদেরও দুই হাত, দুই পা....... আছে। থিওর‍্যাটিক্যালি তারাও মানুষ। এই জন্য কি মানুষ দাবি তুলে খুনি, ধর্ষকদের মুক্তি চাইব? আপনার লজিক কি বলে?
আসিফ গংরা ব্লগার হইলেই তাদের মুক্তি চাইতে হবে? ভন্ডামী ছারুন।

পোস্ট স্টিকি করার নিন্দা জানাই।

১০০| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৮

পরিবেশ বন্ধু বলেছেন: ব্লগার এক্যশক্তি জরুরি
**************
১ । নির্দলীয় স্বাধীন ও স্বচ্ছতা অনুসারে ব্লগ কমিটিকে নিরপ্রেক্ষ
ভুমিকার মাধ্যমে একতা আনা প্রয়োজন ।
২, সরকার এর প্রতিনিধি বদল হয় কিন্তু ব্লগ বা তার প্রযুক্তি উন্নত
কাজ কখনও বদল হওয়ার সম্ভবনা নেই । আধুনিক বিশ্বে ব্লগ ব্যাবহার
করে উন্নত চিন্তা চেতনায় ভবিষ্যৎ জীবনের মানদণ্ড খুজে পায়
বহুল ব্যবহার কারি । আমরা পিছিয়ে থাকব কেন ?
৩ । যারা ব্লগ মিডিয়া বুঝেনা তাদের জন্য সর্বসাধারণের অবগতি ও
ব্লগ মিডিয়ার আনুষ্ঠানিকতা বা সচেতন মুলক কর্ম শালা তুলে ধরে
এদের অজ্ঞতাকে দূর করার বাস্তব মুখি পদক্ষেপ নিতে হবে ।

৪ ,এবং আমাদের এক্যমতের উপর নির্ভর করে আমাদের নিরাপত্তা
আমাদের কেই নিশ্চিত করতে হবে ।

শর্ত দৃষ্টিপাতে মুখ্য ভুমিকা নেওয়া সময়ের দাবি ।
সবাইকে ধন্যবাদ ।

১০১| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩২

সিস্টেম বলেছেন: সবার জন্য কমন গ্রাউন্ড তৈরী করতে হবে আগে

১০২| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪১

াংলার জনতা০০৭ বলেছেন: ভাই যখন সেই নাস্তিক ব্লগার রা ইসলাম কে,নবী কে আল্লাহ কে গালাগালি করল তকন কথায় ছিলেন আপনারা ?

১০৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৪

ইরানপন্থী বলেছেন: নাস্তিকতার নামে ইসলাম বিদ্বেষীতাকে প্রশ্রয় দেয়াটা ব্লগ কর্তৃপক্ষ কতটা সমর্থন করে আমার জানা নেই। "গ্রেফতার এবং ব্লগ বা ফেবু আইডি ব্যান করে কারও কার্যকলাপ বন্ধ করা যায়না" এই যুক্তি দেখিয়ে যখন কেও পোষ্ট দিলে তা সামু কর্তৃপক্ষ স্টিকি করে, তখন আমাদের মনে সামুর মডারেশন প্যানেলের নাস্তিকতাপ্রীতির সন্দেহ দেখা দেয়াটাই স্বাভাবিক। ব্লগ বন্ধ করে দেয়ার আন্দলোন হচ্ছেনা, আন্দোলন হচ্ছে চিহ্নিত গালিবাজ ব্লগার নামধারী ধর্ম বিদ্বেষীদের বিচারের দাবীতে। অনেকে তাদের আন্দোলনকে জঙ্গি আন্দোলন বলছেন। আমি বলি, তাঁরা জঙ্গি হলে আজকে সরকারের কাছে বিচারের দাবী জানাতো না, সরাসরি সেইসব গুটিকয়েক ধর্মবিদ্বেষীকে গোপনেই মেরে ফেলতে পারেন। তবে তাদের সকল দাবীর সাথে আমি একমত নই। যেমন নারী-পুরুষের অবাধ মিলন। তা হলে দেশের হাজারো মহিলা গার্মেন্টস কর্মীরা কি করে খাবে? এইসব দাবীগুলো তাদের দাবীনামা থেকে অবশ্যই বাদ দেয়া উচিৎ।

আরেকটা কথা আমার মাথায় আসেনা, তাঁরা তো ব্লগ বন্ধ করে দেয়ার দাবী জানাচ্ছে না। তাঁরা চিহ্নিত ধর্মবিদ্বেষীদের বিচার চাইছে। আজকে আমার বাবা-মায়ের নাম তুলে কেও গালি দিলে, আমি শুধুমাত্র বাকস্বাধীনতার যুক্তিতে তাকে ছেড়ে দেব না। অবশ্যই এর প্রতিকার করবো। তেমনই ভাবে, ধর্মপ্রান মুসলমানেরা তাদের ধর্মকে উদ্দেশ্য করে গালি শোনার পরেও কিভাবে এর প্রতিকার কামনা না করে চুপ করে বসে থাকবে?

আশা করছি, নাস্তিকতার নামে ধর্মকে উদ্দেশ্য করে অশ্রাব্য ভাষায় গালাগালি বন্ধ হবে। আস্তিকতা অথবা নাস্তিকতার নামে ধর্মবিদ্বেষীতা আর জঙ্গিবাদকে কখনই সমর্থন করা যায়না। এই দুই মতবাদেরই প্রতিকার দরকার।

১০৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৮

ইউসুফ আলী রিংকূ বলেছেন: ব্লগারদের সম্মান ব্লগারদের কাছেই সব চেয়ে কম। আগে কে কি ভুল করেছে তা বার বার টেনে না এনে সামনে আগাতে হবে ।

আমিনুর ভাইয়ের কথাটি যথার্থ বলেছেন : ''ছোট ছোট বৈঠকের নিজেদের এর মাধ্যমে আলাপ-আলোচনা করুন এবং তা অবশ্যই প্রতিটি বিভাগকে প্রয়োজনে প্রতিটি জেলায়। নিজেদেরকে আগে সুসংগঠিত করতে তারপর প্রতিবাদে নামুন না হলে সব ভেস্তে যাবে'' ।

প্রতিবাদের বিষয় গুলো সবার কাছে গ্রহণ যোগ্য না হলেও বেশির ভাগ ব্লগারের গ্রহণ যোগ্য হতে হবে।

১০৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৩

তামিম ইবনে আমান বলেছেন: গালিবাজ নাস্তিকদের পুটু বাচাইতে এত মরিয়া কেন আপ্নারা? ব্লগার দের কিছুই হয় নাই। ভয়ে আছে গালিবাজরা। সামুকে বরাবরই দেখেছি নাস্তিক তোষন করতে।

১০৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৪

াংলার জনতা০০৭ বলেছেন: সোনার বাংলা ব্লগের এডমিন কে যখন ডিবি গ্রেফতার করল তখন আপনাদের মায়া কান্না কথায় ছিল? যদি তাকে তার ব্লগ থেকে হুমকি দেও্যার অপরাধে গ্রেফতার করে গুম করে ফেলা হয় তাহলে যারা নাস্তিক দের প্রমোট করল তাদের কেনো গ্রেফতার করা হলো না কেনো বুজলাম না।নাস্তিক না,ইস্লাম বিরোধী দের জন্য মায়া কান্না বন্ধ করুন।

১০৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৬

না পারভীন বলেছেন: *কুনোব্যাঙ* বলেছেন: দেখা যাক সবাই কি বলে... তবে ব্যাক্তিগত ভাবে আমি কান্ডজ্ঞানহীন বা বাক দায়িত্বশীলতাহীন লেখকদের ব্লগার বলতে নারাজ। আজ হাতে গোনা ৩/৪টা প্রগতিশীল মুক্তমনার(!) জন্য সবাইকে সাফার করতে হচ্ছে। আর অভিজ্ঞতায় যা দেখেছি প্রগতিশীল মুক্তমনারা সবাই বেশী বুঝে। যে বুঝে যে সে বেশী বুঝে তাকে বোঝানোর সাধ্যি ইহজগতের কারো নাই।

পুলিশের হাত থেকে তাদের ছাড়িয়ে আনলে আবার নতুন করে যে হিপোক্রেসি শুরু করবেনা বা ভবিষ্যতে নতুন করে সকল ব্লগারের ক্ষতির কারণ হবেনা তার নিশ্চয়তা কে দিবে?

১০৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:০১

আয়না বাবা০০৭ বলেছেন: আজ নাস্তিকের ধোঁয়া তুলে ব্লগারদের কন্ঠরোধ করার চেষ্টা চলছে কাল আর একটা কিছু বলে ধরা হবেনা এটা কেমন করে বলবেন? তাই এখনই সময় রুখে দাঁড়াবার।

১০৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:০৭

শুভ জািহদ বলেছেন: ...........জামাত শিবির চায় রাজাকারদের বাঁচাতে।
...........আওয়ামীলীগ চায় নিজেদের ক্ষমতা বজায় রাখতে।
..........আর সামু চায় নাস্তিক ইসলাম বিদ্বেসী ব্লাগরদের বাঁচাতে।

এই সমস্ত ইসলাম বিদ্বেসী, ধর্মের কটুক্তিকারী নাস্তিকদের বাঁচাতে নতুন ঐক্যের নামে যে ঘৃণ্য চেষ্টা চালানো হচ্ছে তার কঠোর বিরোধীতা করি। ফারাবীও তো গ্রেফতার হইছিল। তখন সামু আমাদের শোনাইছে নীতিমালা

..........বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

আর প্রকাশকারীর ঘৃণ্য কথা বার্তার জন্য যখন ইসলাম বিদ্বেসীরা গ্রেফতার হলো তখন সামু নোটিশ বোর্ডে নোংরা একটা পোষ্ট দিল।

সামু নিজেই যেখানে নিরপেক্ষ না সেখানে কিভাবে নাস্তিক ব্লগারদের বাচানোর জন্য আহবান জানানো ঐক্যের পোষ্ট ষ্টিকি করে।

১১০| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:০৮

শুভ জািহদ বলেছেন: ...........জামাত শিবির চায় রাজাকারদের বাঁচাতে।
...........আওয়ামীলীগ চায় নিজেদের ক্ষমতা বজায় রাখতে।
..........আর সামু চায় নাস্তিক ইসলাম বিদ্বেসী ব্লাগরদের বাঁচাতে।

এই সমস্ত ইসলাম বিদ্বেসী, ধর্মের কটুক্তিকারী নাস্তিকদের বাঁচাতে নতুন ঐক্যের নামে যে ঘৃণ্য চেষ্টা চালানো হচ্ছে তার কঠোর বিরোধীতা করি। ফারাবীও তো গ্রেফতার হইছিল। তখন সামু আমাদের শোনাইছে নীতিমালা

..........বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

আর প্রকাশকারীর ঘৃণ্য কথা বার্তার জন্য যখন ইসলাম বিদ্বেসীরা গ্রেফতার হলো তখন সামু নোটিশ বোর্ডে নোংরা একটা পোষ্ট দিল।

সামু নিজেই যেখানে নিরপেক্ষ না সেখানে কিভাবে নাস্তিক ব্লগারদের বাচানোর জন্য আহবান জানানো ঐক্যের পোষ্ট ষ্টিকি করে।

১১১| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:২৬

সাধারণ মুসলমান বলেছেন: একমত হতে পারলাম না। কিছু ফুটবলার লাল কার্ড খেলে কি বাকি ফুটবলারদের দায়িত্ব রেফারির বিরূদ্ধে আন্দোলন গড়ে তোলা?

১১২| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৬

অথৈ সাগর বলেছেন: ব্লগিং হচ্ছে একটা স্বচ্ছ এবং উম্মুক্ত প্লাটফর্ম । এখানে মুলত সবাই যার যার মতামত তুলে ধরবেন । তারপর যুক্তি পাল্টা যুক্তি হবে। এবং যুক্তি তর্কে যারা জিতবে তাদের ধারণাই প্রতিষ্ঠিত হবে। এবং “ ব্লগিং আর ফেসবুকিং এক জিনিস না” এই কথাটাও মাথায় রাখতে হবে। কিন্তু আজ কি চমৎকার দেখা যাচ্ছে । ব্লগিং না করেই ব্লগার। আর কপি পেস্ট , সংবাদ পত্রের কাটিং , এবং নিজস্ব দলের প্রপাগান্ডা নিয়ে সবাই ব্যস্ত।মতের অমিল হলেই ট্যাগিং , সিন্ডিকেট করে গালাগাল , সাথে কর্তৃপক্ষের নেক নজরের সাহায্য নিয়ে অরাজকতা করাই এখন ব্লগিং । কয়জন ব্লগার পাবেন যারা সত্যিকার অর্থে ব্লগিং করে । মুক্তমনা বললে মুক্তমনা হওয়া যায় না। আর মুক্তমনা না হয়ে একই প্লাটফর্ম করবেন- সেই প্লাটফর্ম অনেকটা এরকম দাঁড়াবে-- অনলাইন ব্লগারস (লীগ)অনলাইন ব্লগারস (বিএনপি)অনলাইন ব্লগারস (সুশীল) .................................।

১১৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪১

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: আমি মোটামুটি নিশ্চিত ব্লগার দের মাঝে আগামী কয়েক বছরে লাল দল, নীল দল, সবুজ দল হবে সম্ভবত। :(

১১৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪২

মুহসিন বলেছেন: ব্লগাররা যদি পরমতসহিষ্ণু ও পরধর্মসহিষ্ণু হয়ে লেখে তাহলে কারো অনুভূতি আহত হবেনা। নাহলে পরস্পর গালাগালি করে না আমরা ব্লগিংএর সুস্থ পরিবেশ বজায় রাখতে পারবো, না আমরা গঠনমূলক কোন অবদান রাখতে পারবো। মাঝে মাঝে যেরকম অশ্লীল গালি দেখা যায়, তখন মনে হয়না আমরা কোন সত্যিকার শিক্ষিত মানুষের লেখা পড়ছি!!

১১৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৯

ধ্বংসমানব বলেছেন: আমাদের একটা সংগঠন তৈরী করতে হবে। এবং এখনই আন্দোলনে নামতে হবে...।

আর কোনও উপায় নেই।

১১৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:০২

শুভ জািহদ বলেছেন: মুহসিন @ ব্লগাররা পরমতসহিষ্ণু ও পরধর্মসহিষ্ণু হয়েই ব্লগীং করে। কিন্তু সমস্যা তো এদের নিয়া না। আপনি সমস্যাটাই ধরতে পারেন নাই। সমস্যা হলো ইসলামী বিদ্বেসী নাস্তিকদের নিয়ে। এই স্থানে আপনি বলবেন সবারই বাক স্বাধীনতা আছে।

আপনাকে ভালো ভাবে বুঝানো জন্য বলছি মাইন্ড খাইয়েন না।

যেমন আমি বললাম যে আপনার বাবা ১০ নারীর সাথে সঙ্গ দেয়, প্রতিদিন আপনার বাবা হোটেলে নারী সঙ্গ নিতে যায় এবং আপনার মা এই ফাঁকে পর পুরুষের সাথে ইটিশ পিটিশ করে।

এই বক্তব্য শুনার পর আপনি স্বাভাবিক ভাবেই ব্লগে এই বক্তব্যের বিরুদ্ধে রিপোর্ট করবেন। ঠিক একই ভাবে আমাদের বাপ মা সহ জীবনের সবচেয়ে প্রিয় আল্লাহ ও তার রাসুল মোহাম্মদ সাঃকে নিয়ে যখন গালাগালি করা হয় তখন যদি আমরা সকালে রিপোর্ট করেছি কিন্তু আমাদের রিপোর্ট সামু গ্রহণ করে নাই। নাস্তিকদের করা পোষ্ট সারাদিন সামুতে ছিল। লক্ষ লক্ষ মানুষ রিপোর্ট করার পর হয়ত মাঝে মধ্যে সেটি ডিলেট করা হয়েছে।

এছাড়া যারা মাথা গরম হওয়ায় প্রতিবাদের ভাষাকে একটু কঠিন করেছে তাদেরকেই সামু ব্যান করে দিয়েছে। বছরের পর বছর ধরে সামু এই কাজ করে আসছে।

পরমতসহিষ্ণু ও পরধর্মসহিষ্ণু হয়েই ব্লগীং করলেই হবে না, বরং এই সমস্ত নাস্তিকদের ব্লগ থেকে বিতাড়িত করে সুস্থ ব্লগীং যদি কোনদিন সামু ফিরিয়ে পারে তবে একমাত্র সেদিনই সুস্থ ব্লগীয় পরিবেশ সামুতে বিরাজ করবে। সামুর উপরই এই গুরু দায়িত্ব। আমার আপনার কিছুই করার নাই।

১১৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:০৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই দিনমজুর,

আপনার ব্লগটি পড়ে মনে হচ্ছে, আপনি গতকাল ব্লগে নিক রেজিস্ট্রেশন করেছেন ! আপনার আগের যে ব্লগিং ধারা তার সাথে আজকের পোস্টকে মেলানো যাচ্ছে না, মনে হচ্ছে নিজেকেই কলংকিত করলেন !!!

আপনি অনেক পুরনো ব্লগার, আপনি সবই জানেন। নাস্তিক নামধারী ধর্ম বিদ্বেষী ব্লগাররা কি করত তা আপনি ভালই জানেন। তাদের বিরুদ্ধে যারা প্রতিবাদ করত, মডারেটররা উলটো তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নিত সেটাও আপনি ভাল জানেন। খুব স্পষ্ট করে বলতে চাই, কিছু বাক স্বাধীনতার অপব্যবহারকারী আর তাদেরকে ব্লগ কর্তৃপক্ষের নির্লজ্জ আস্কারা দেয়ার কারণেই আজকের এই পরিস্থিতির উদ্ভব! এটা ব্লগ কর্তৃপক্ষের অদূরদর্শীতারই ফল।

আজকে এসেছেন, ঐক্যবদ্ধ হবার কথা বলতে! কাদের জন্য? ধর্ম অবমাননাকারী কিছু দুস্কৃতিকারীর জন্য? এদেরকে ব্লগার বলে কেন সাধারণ ব্লগারদের অপমানিত করছেন? বরং এদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করুন! সে জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে বলুন, সাথে আছি। মনে রাখবেন, অন্যায় যে করে আর অন্যায় যে সহে, দুজনেই সমান অপরাধী !

রাজনীতি নিয়ে ব্লগে অনেক কথা হয়। সেজন্য সরকার সবার বাক স্বাধীনতা কেড়ে নিতে আসে না। কিন্তু, সমস্যা তখনই হয় যখন দেশের মাননীয় প্রধাণমন্ত্রীর একান্ত কোন শারীরবৃত্তিয় প্রক্রিয়া নিয়ে কুৎসিত মন্তব্য করা হয় !

বাংলাদেশে এখনো সেরকম খারাপ অবস্থা হয় নি, যে ব্লগারদের নিরাপত্তা একেবারে বিপন্ন হয়ে গেছে। অপরাধীর উপর রাষ্ট্রের ব্যবস্থা যদি তার নিরাপত্তাহীনতা হয়, তাহলে বুঝতে হবে আপনাদের কনসেপশনে ভুল আছে, ইউ নিড এ ব্রেক দেন !

এই প্রসংগে দু'দিন আগে আমিও একটি লেখা পোস্ট করেছি। সময় পেলে পড়ে দেখবেন। ধন্যবাদ।

প্রসংগঃ ব্লগার = নাস্তিক, এই অপপ্রচারের দ্বায়ভার কার??

১১৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:০৮

মেঘ বলেছে যাব যাব বলেছেন: নায়করাজ বলেছেন: সবার আগে সামুর কভার পেজ এ কথাটা লিখুন

ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।
ব্লগার মানেই নাস্তিক না।

তারপর বলুন

বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।
বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।


তারপর দাবী জানান,

ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।
ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।


এবার ডাক দেন, আছি।


আছি।
আছি।
আছি।
আছি।
আছি।
আছি।

১১৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৪

সবুজ ভীমরুল বলেছেন: আক্রমণ কারী ব্যাক্তি/গোষ্ঠী/প্রতিষ্ঠান/রাষ্ট্রকে যদি এই বার্তাটা দিয়ে দেয়া যায় যে- মতপ্রকাশ বা লেখালেখির জন্য ব্লগারদের যে কাউকে গ্রেফতার-নির্যাতন করলে, আক্রমণ করলে বা আক্রমণের হুমকী দিলে তার বা তাদের অস্তিত্ব নিয়ে টানাটানি শুরু করে দেবে ব্লগাররা (সরকারকে বাধ্য করার মধ্যে দিয়ে এবং অন্যান্য কমিউনিটির সহযোগীতা সাথে নিয়ে), =p~ =p~ =p~ =p~

আসিফ বা আল্লামা শয়তান কি কোন নিরীহ ব্লগার? এদের গ্রেপ্তারের জন্য নাকি কান্না কাঁদার সময় আম ব্লগারদের নাই। আসিফের মত নোংরা টাইপ ব্লগারদের গ্রেপ্তার নির্যাতন করলে আমি আরও খুশি হব।

ভাই, ঐক্যবদ্ধ হতে হলে ঐসব নোংরাদের লাথি মেরে ব্লগ থেকে ফেলে দিতে হবে। যেকোন ধর্মদ্রোহী নোংরা লেখা নিষিদ্ধ করতে হবে।...............। পারবেন? হযরত মুহাম্মদ (স) কে নিয়ে কুরুচিপূর্ন ব্লগারদের কঠোর শাস্তি দাবি করবেন?

যদি পারেন তো সাথে আছি.........নাহলে হাতে গোনা গুটি কয়েক নোংরাদের বাচানোর জন্য এইসব ফাইজলামীর মানে হয়না।

১২০| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৯

আমিই রাকিব বলেছেন: ঘৃনাবাক্য কখনোই বাকস্বাধীনতার অন্তর্ভূক্ত না... শুরু থেকেই অসুস্থ হিট সিকারদের প্রতিহত করতে পারলে আর ব্লগ প্লাটর্ফমগুলো ট্রাফিকের চিন্তা বাদ দিলে আমাদের অর্ন্তজালের মুক্তচিন্তা এভাবে প্রশ্নবিদ্ধ হতো না... এখনো সময় আছে... সবকিছু ভূলে আমাদের ঘুরে দাড়ানো উচিত... নিজেদের অস্তিত্বের প্রয়োজনে...

১২১| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৯

জীবনকেসি বলেছেন: গালিবাজ নাস্তিকদের পুটু বাচাইতে এত মরিয়া কেন আপ্নারা? ব্লগার দের কিছুই হয় নাই। ভয়ে আছে গালিবাজরা। সামুকে বরাবরই দেখেছি নাস্তিক তোষন করতে।

১২২| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩২

নাজ_সাদাত বলেছেন: কয়েকজন গ্রেপ্তার হয়েছে। সঙ্গত কারনেই হয়েছে। ওদের অপরাধের দায়ভার সকল ব্লগার নিতে যাবে কেন? কোন ভাবেই সরকারের এই পদক্ষেপ বাকস্বাধীনতায় হস্তক্ষেপ বলে ধরা যায় না। বরং সঠিক পদক্ষেপ বলা যায়।

১২৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৪

শুভ জািহদ বলেছেন: ব্লগারদের কি বাঁচাবেন, এখন সামুকে বাঁচানোই দুরূহ হয়ে পড়েছে। আজ টিভিতে দেখলাম ব্লগ থাকবে নাকি বন্ধ হয়ে যাবে এই সম্পর্কে তক বিতর্ক চলতেছে। ফেসবুকেও চলছে প্রচারণা।


একাধিক বার নিচের লিংকের লোকটি এই পোষ্টটি দিয়ে আমাদের প্রিয় সামুর ব্যান দাবী করছে।
Click This Link

১২৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৮

সাজ২৫৪৫ বলেছেন: ভাই শোনেন , সামু অনেক প্রশ্ন বিদ্ধ প্লাটফর্ম ...এখানে বছরের পর বছর নাস্তিকেরা ব্লগ লিখে তরিৎ কিছু মন্তব্য কুড়িয়ে যাচ্ছেন , বিভিন্ন সব নিক নিয়ে তারা বিভিন্ন সময় হানা দেন। সেসব লেখা এডমিন কখনো ব্যান করার প্রয়োজন বোধ করেন নি। আজ দেশের পরিস্হিতিকে ঘোলাটে করার পেছনে তারা সমান ভাবে দায়ী । পরস্পর উষ্কানি মূলক ব্লগ এখানে সব চেয়ে বেশি সমাদৃত । আর আমার মত মানুষ তাদের নিয়ে কথা বলে বলে গালাগালি এবং ব্যান খেয়ে থাকেন।এই ব্যাপার গুলো আরও আগে খেয়াল রাখা উচিত ছিলো। আমি একটি অজো পাড়া গাঁ থেকে এখন লিখছি। গত পড়শু এখানের এক স্কুলের প্রধান শিক্ষক ক্লাস ফাইভের ছাত্র/ছাত্রিদের ব্লগার কথাটির অর্থ বোঝাতে সহজ ভাষায় নাস্তিক বলে শুরু করেছিলেন। আজ আমরা যারা ছোটখাট মত প্রকাশ করার চেষ্টা করি তাদেরকে ব্লগার বা নাস্তিক বলা হচ্ছে ।ব্যাপারটা ভেবে দেখুন একবার । আর আপনি ডাক দিচ্ছেন একত্রিত হওয়ার । আগের বেশ কিছু লেখায় আমি বার বার বলেছি আপনারা দায়িত্বের সাথে নিজেদের লেখা পোষ্ট করুন । আমরা স্বধীন দেশেই বাস করছি। উগ্রবাদি মৌলবাদি ছাগু রাজাকার বলে একদিকে আপনারা যেমন সকল ধর্মপ্রান মানুষ কে এক কাতারে দাড় করিয়েছেন তারা-ও তেমনি ব্লগার মানেই নাস্তিক প্রমানে ব্যস্ত।
আপনাদের শাহবাগ কর্মকান্ডের উপর কোনো সুষ্ঠ পরিকল্পনা ছিলো না, ঠিক যেমনটা এই সামুতেও আমরা দেখি ।
এখন-ও একই ভাবে যুদ্ধে যাওয়ার কথা বলছেন নাকি পুলিশ প্রটেকশনে আবার ডেটিং প্লেসে যাওয়ার পায়তারা করছেন ?? এটা অনেকেই আপনদের মুখের উপর এখন বলবে । এমনকি আজকের এই পোষ্টের আবিষ্কারকের জন্ম হয়েছে কিছুদিন আগে। আর পোষৎি ঝুলছে ফ্রন্ট লাইনে । আন্দোলনে ডাক ছেড়ে নিজের পরিচয় ঘুরিয়ে ব্যবহার করছেন । হায়রে আমার আন্দোলনকারি । দু:খের সাথে বলছি ----১০০ হাত দুরে থাকুন ।

১২৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫১

ছাত্তির ইন্জিনিয়ার বলেছেন: সবই ঠিক আছে । তাই বলে নাস্তিকদের রক্ষা করার জন্য কোন ছাড় দেয়া হবে না । নাস্তিকদের রক্ষা করার জন্য ব্লগারদের ঐক্যবদ্ধ হয়ে লাভ নেই বা ঐক্যবদ্ধ হওয়ার প্রয়োজন নেই । । ব্লগাররা একটি কমউনিটিতে লিখতে পারেন বলে যা খুশী তাই লিখে যাবেন তা তো হয় না । রাস্ট্রের বিরুদ্ধে লেখা যাবেনা , রাস্ট্র প্রধানের বিরুদ্ধে লেখা যাবে না । ধর্ম নিয়ে উস্কানিমূলক লেখা বা অপপ্রচার ছড়ানো হলে ব্লগার কেই তার দায় -দ্বায়িত্ব নিতে হবে । স্বাধীন সার্বভৌম রাস্ট্রের বিরুদ্ধে লেখতে হলে তার দ্য় দ্বায়িত্ব ও সংশ্লিষ্ট ব্লগারকেই বহন করতে হবে । অতএব, সংশ্লিষ্ট ব্লগার যদি দায় নিয়ে লেখেন তাহলে ভয়ের কোন কারন নেই ।

১২৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫২

মাহমুদুর রাহমান বলেছেন: তামিম ইবনে আমান বলেছেন: গালিবাজ নাস্তিকদের পুটু বাচাইতে এত মরিয়া কেন আপ্নারা? ব্লগার দের কিছুই হয় নাই। ভয়ে আছে গালিবাজরা। সামুকে বরাবরই দেখেছি নাস্তিক তোষন করতে।

১২৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫২

শুভ জািহদ বলেছেন: ব্লগারদের কি বাঁচাবেন, এখন সামুকে বাঁচানোই দুরূহ হয়ে পড়েছে। আজ টিভিতে দেখলাম ব্লগ থাকবে নাকি বন্ধ হয়ে যাবে এই সম্পর্কে তক বিতর্ক চলতেছে। ফেসবুকেও চলছে প্রচারণা।



একাধিক বার নিচের লিংকের লোকটি এই পোষ্টটি দিয়ে আমাদের প্রিয় সামুর ব্যান দাবী করছে।
http://www.facebook.com/abdullah.arifm

১২৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৪

সত্য কথা বলি বলেছেন: সুপ্রিয় ব্লগাররা ! এবার বু্ঝলেনতো, সামু কার জন্য আমাদেরকে আন্দোলনে নামতে বলে ! কোন কাজ হবিনা ! না না না না না !

১২৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৭

আল ইফরান বলেছেন: সংহতি প্রকাশ করে গেলাম লেখার প্রতিটি লাইনের সাথে। :) :) :)

১৩০| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:০১

মাঞ্জু বলেছেন: দিনমজুরের পাতা ফাঁদে পা দিবেন না

প্রথমে "দিনমজুর"এর প্রশংসা করতে হয় এত জটিলভাবে একটা পোস্ট লিখার জন্য।

১ম বার পড়ে ঠিক বুঝিনাই সে কি বলতে চায় ! (হয়ত আমার ব্রেন স্লো)
২য় বার পড়ে অনেকটা আঁচকরতে পারলাম। কিছুটা কনফিউজড !
ঠিক তখনই চোখে পড়ল একমাত্র কমেন্টের জবাবটি



৪ ধর্মবিদ্বেষি ব্লগার গ্রেফতারের ব্যাপারে ব্লগাররা যে মাঠে নাই বা প্রতিবাদ করছেন না তা নয়, অনেক ব্লগার মাঠে নেমে এসেছেন, মিছিল সমাবেশ করেছেন, লেখালেখি করেছেন এবং এখনও করছেন। কিন্তু সকলের অংশ গ্রহণের মধ্যে দিয়ে যে ব্যাপক মাত্রায় এটা হওয়া দরকার।

আর এই প্রতিবাদ ব্যাপক মাত্রায় করার জন্য প্রয়োজন প্রচুর ব্লগারের অংশগ্রহন। আর সেই অংশগ্রহন নিশ্চিত করতেই লেখ এই "কুটিল স্টিকি পোস্ট"

সকল ব্লগারদের বলতে চাই, এটা গ্রেফতারকৃত ৪ ধর্মবিদ্বেষি ব্লগারদের মুক্তি ও গ্রেফতার-হয়রানি বন্ধের আন্দোলনের পোস্ট। বুঝে কমেন্ট করবেন।


আর আমার মতামত হচ্ছে, আমাকে মেরে ফেললেও এই কার্যক্রমের সাথে অংশগ্রহন করব না।

১৩১| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১৭

বিডি আমিনুর বলেছেন: কত গুলো শুয়োর আটক হইছে তাদের জন্য মাঠে নামতে হবে কেন ?

১৩২| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১৯

0গাংচিল বলেছেন: গালিবাজ নাস্তিকদের পুটু বাচাইতে এত মরিয়া কেন আপ্নারা? ব্লগার দের কিছুই হয় নাই। ভয়ে আছে গালিবাজরা।

আমি শুধু ধর্ম অবমাননাকারী ব্লগারদের( অল্প কয়েকজন নাস্তিক, যারা দোষী) বিচার চাই। বিচার না হলে বাকি নিরাপরাদ ব্লগারদের নামে যে বদনাম রটেগেছে তা ঠিক হবেনা।
সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপব্লগার দের কঠিন শাস্থি দেয়া হোক। যাতে বাকস্বাদীনতার নামে কেউ কোন ধর্মকেই ছোট করতে সাহস না পায়।

১৩৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২০

0গাংচিল বলেছেন: বিডি আমিনুর বলেছেন: কত গুলো শুয়োর আটক হইছে তাদের জন্য মাঠে নামতে হবে কেন ?

১৩৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৪

ছাত্তির ইন্জিনিয়ার বলেছেন: আরেকটা কথা , সবাই কিন্তু ব্লগার না, আমি নিজেকে ব্লগার ভাবি না, সামান্য লেখক , শিক্ষানবীশ লেখক। আর এখন যারা ঐক্যবদ্ধ হওয়ার জন্য ডাক দিয়েছেন তারা এখন অনেক কান্নাকাটি করছেন ব্লগ বাচাও, ব্লগার বাচাও ইত্যাদি ইত্যাদি । অনেক ব্লগার যারা মাল্টি নিক ধারী - এরা তো কম পাপ করেন নাই । ছদ্ম নামে দেশ-দশের- ধর্মের বারোটা বাজিয়েছেন এই সামুতে লিখে । ঐ সমস্ত মাল্টি নিক ধারী ব্লগারই এখন নিজেদের কুকর্ম ঢাকার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে ডাক দিচ্ছেন । কেন রে ভাই, আপনার পাপের প্রায়শ্চিত্ত আমরা করবো কেন ? যার যার পিঠ সে বাচাবে । রাতের পর রাত সামু ব্লগে সিন্ডিকেটরা িগালাগালি করতো, প্রতিবাদ করলেই ব্যান খেতে হতো । ধর্ম নিয়ে কম বাজে কথা হয়নি । এখনো হয় । কারা সিন্ডিকেটবাজী করতো ??? কারা মাল্টিনিকে আজে বাজে কথা ব্লগে লিখতো ? সামুর মডুরা নাস্তিকদের প্রশ্রয় দিত আর মাল্টিনিকেরা আজে বাজে কথা লিখে যেত । হুজুর মাওলানা - দাড়িওয়ালা-টুপিওয়ালা- হেফাজতী নিয়ে এই সামুতেই এখনো লেখা হচ্ছে । যারা সামুর জন্ম লগ্ন থেকে সামুকে চরম ভাবে অপব্যবহার করেছেন, তারাই এখন ব্লগার বাচাও, আন্দোলন কর, ইত্যাদি দাবী নিয়ে ব্লগারদের মাঝে বিভ্রান্তি ছড়াচ্ছেন । আর সবার মতো সামুকে ও অপব্যবহার করার জন্য সামু কর্তৃপক্ষ দায়ী । সামু বন্ধ হলে খারাপ লাগবে । তবে নাস্তিক ব্লগ চাই না । রাস্টদ্রোহী ব্লগ/ব্লগার চাই না । সামাজিক/পারিবারিক/রাস্ট্রীয় ভাবে অসন্তোষ ছড়ায়- এরকম ব্লগ চাই না ।

১৩৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৮

এম আবু জাফর বলেছেন: কাদের বিরুদ্ধে মহাসমাবেশ হচ্ছে? যারা কুরুচীপূর্ন লিখেছে। আপনি সব ব্লগারকে এক করে ফেললে তো হবেনা? ব্লগাররা দোষ করলে বিচার হবেনা এটাই কি বলতে চাইছেন?

১৩৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩২

অচেনামন বলেছেন: আমরা কি একীভূত হতে পারি না..এত বিভেদ..পুরাই হতাশ..তবে মুক্তচিন্তা মানেই যা খুশি তাই করা নয়.

১৩৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৯

সাউন্ডবক্স বলেছেন: আন্দোলন শুরু হোক। সাথে আছি!!! থাকব!!

১৩৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৯

অন্য পুরুষ বলেছেন: ভাই কুত্তাগুলার জন্য এত প্যারা কেন? #:-S #:-S


সরকার ধরছে, সরকার ছাড়ব। আমাগো টাইম কি এতই সস্তা? ঐ কুত্তাগুলার জন্য নষ্ট করব !!!

:P

১৩৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৬

সত্যযুগের মানুষ বলেছেন: সামু পোষ্টটা স্টিকি করে জটিল ধরা খাইছে B-))

১৪০| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১:২৩

মাকিন বলেছেন: আরে ভাই আপনারা ও তো ব্লগার । আপনাদের কি ধরেছে । আর রাসুল (সাঃ) নামে যখন লিখেছিল । তখন ও সামু নাস্তিকদের সাপোর্ট করেছে ।সাধারন ব্লগারদের BANND করেছে । তখন কই ছিল বাক স্বাধীনতা ?? শুধু ৪ জন না ! সব নাস্তিকের গ্রেফতার জরুরি । আর এটা আমাদের ব্লগারদের নিজেদের স্বার্থেই হওয়া উচিত ।

১৪১| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪০

অতিক্ষুদ্র বলেছেন: বিনোদন মূলক ও শিক্ষামূলক পোস্ট। :)

(এই রকম একটা পোস্ট নোটিশবোর্ডেও আছে, যা কয়েকদিন আগে স্টিকি করা হয়েছিল, প্রকাশ তারিখ ২-এপ্রিল-১৩)

ব্লগ মোডারেটররা ও কর্তৃপক্ষ ব্লগের নীতিমালা অনুসরণ করলে আজকের এই পরিস্থিতি হত না।

এই পোস্ট ও কমেন্টস সমূহ থেকে যা পেলামঃ

১। কুটিল পোস্ট।

২। ব্লগারদের কিছু হয় নাই।

৩। ব্লগার মানেই নাস্তিক নয়, আবার নাস্তিক মানেই ধর্ম বিদ্বেষী নয়।

৪। ইসলামের কথা বললেই সে ছাগু – এটা ঠিক না।

৫। বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।

৬। ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।

৭। ঘৃনাবাক্য কখনোই বাকস্বাধীনতার অন্তর্ভূক্ত না।

৮। গালিবাজ নাস্তিকদের পুটু বাচাইতে এত মরিয়া কেন আপ্নারা?

৯। সামু অনেক প্রশ্ন বিদ্ধ প্লাটফর্ম।

১০। রাস্ট্র প্রধানের বিরুদ্ধে লেখা যাবে না । ধর্ম নিয়ে উস্কানিমূলক লেখা বা অপপ্রচার ছড়ানো হলে ব্লগার কেই তার দায় -দ্বায়িত্ব নিতে হবে ।

১১। দিনমজুরের পাতা ফাঁদে পা দিবেন না

১২। প্রতিবাদ সভায় হুজুরগো ডাক দিয়া লইয়েন।

১৩। ব্লগাররা এক হয়ে কি কর্বে? যেখানে ব্লগের মডুরাই এক পন্থী আচরন করে। যেখানে ব্লগের মডুরাই রাজনৈতিক লেজুবৃত্তি করে বেড়ায়, নাস্তিকতার প্রশ্রয়, ইসলাম বিদ্ধেষের সুযোগ তৈরী করে দেয়, তার প্রতিবাদ কারীদের ব্যান করে দেয়। আগে এসব ঠিক করতে হবে, তারপরেই একত্রিত হওয়ার ডাক। যেখানে ব্লগ কতৃপক্ষই পক্ষপাতিত্বে লিপ্ত সেখানে ব্লগারদের একত্রিত করে ব্লগের স্বার্থরক্ষার আন্দোল কখনোই সম্ভব নয়।

১৪। আমি যদি এখন আপনাকে আপনার বাবা-মা তুলে কুৎসিত ভাষায় গালাগালি করি, আপনার ধর্মকে নিয়া উল্টা-পাল্টা কথা বলি, সেটা কি আমার বাকস্বাধীনতার অন্তর্ভুক্ত?? এটাকে কি বাকস্বাধীনতা বলে?

১৫। শালা জানোয়ার আকাট মুর্খের দল, বুঝে না কিছুই, নাস্তিক ফাস্তিক ট্যাগ দিয়া এখন ব্লগার মারার প্ল্যান করতাছে।

১৬। ফারাবীকে ছাড়তে বললে তখন বলবেন সে সন্ত্রাসী। কারণ সে হুমকী দিয়েছে। এই ইসলাম বিদ্বেসী গুলো কি তাইলে সাধু মানুষ।

১৭। 'আমরা মুক্তচিন্তায় লেখালেখি করি। কিন্তু দেশের আইন কানুনের প্রতিও আমরা শ্রদ্ধাশীল।'

১৮। হাতেগোনা কয়েকজন উগ্র ধর্মবিদ্বেসীদের বিরুদ্ধে তখনই ব্যাবস্থা নিলে বাংলা ব্লগের আজ আর এই সমস্যার সৃষ্টি হতনা।

১৭। পোস্ট পড়ে যা বুঝেছিলাম, কমেন্টগুলো পড়ে টোটাল কনফিউজড।

১৮। অন্য ব্লগগুলি যখন বন্ধ করা হয়, তখন প্রতিবাদ দেখা যায় নাই।

সকল কমেন্টসকারী সহ সকলকে ধন্যবাদ। সকল ব্লগারের কাছে একটি আবেদন, আমরা সকলে একটা বিষয়ে একমত হই – আমরা ব্লগ বন্ধ করবার বিপক্ষে।

১৪২| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪৭

ছোটমির্জা বলেছেন:
কোনদিন সত্য কথা বলে ব্যান হবার অপমান সয়েছেন?
আশা করি উত্তরটা 'না' হবে আপনার জন্য।

দিনের পর দিন সামুতে যে নির্মম নোংরামী দেখেছি কয়েকজন জঘন্য, নোংরা ব্লগারের তা কোনদিন ভুলব না/
আমি ব্লগে এসেছিলাম লেখালেখি করার চেয়ে পড়লেখা করতে, যা লেখা হত তা পড়তে পারতাম না- এত অসহ্য লেখা আমি কোনদিন ভাবতে পারিনি। ক্রোধে পাগলের মত হয়ে গেছি, প্রতিবাদ করা মাত্র শাস্তি পেয়েছি।
সেটার মাত্রা নাকি ইদানীং ''নতুন মডু''র নির্লজ্জ্য নোংরামীতে আরো বেড়েছে!!

কেন? এটা তো হবার কথা ছিল না- সামু নিজে তার নীতিমালাকে 'নঃপুসক' করে রেখেছে - এটা স্পষ্টতই মোনাফেকী।
তার ফলাফলে, সামু বহু ব্লগার হারিয়েছে, হারিয়েছে অনেকের সবুজ মন থেকে।

আজ যে কোনভাবেই কিছু নোংরা, কপিপেস্ট, জামাত-প্রেমী, তীব্র সাম্প্রদায়িক হিংসুটে কিছু ব্লগার তাদের কর্মের ফল পেয়েছে। পেতে দেন, দেশের আদালতের প্রতি ভরসা রাখুন, সুবিচার পাবেন। আর আমাদের জন্য দোয়া রাখুন, প্রিয় দিনমজুর ভাই।
ভাল থাকবেন, স্যরি এই মাছের মায়ের কান্নায় যোগ দিতে পারলাম না।

তবে, কথা দিচ্ছি যে কোন ধর্মের 'মানুষ' বা ব্লগারদের পাশে আমরা, আমি আছি। ছিলাম, থাকব।





১৪৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫১

আশফাক সুমন বলেছেন: শুভ জাহিদ বল( ছন ..জামাত শিবির চায় রাজাকারদের বাঁচাতে।
...........আওয়ামীলীগ চায় নিজেদের ক্ষমতা বজায় রাখতে।
..........আর সামু চায় নাস্তিক ইসলাম বিদ্বেসী ব্লাগরদের বাঁচাতে।

এই সমস্ত ইসলাম বিদ্বেসী, ধর্মের কটুক্তিকারী নাস্তিকদের বাঁচাতে নতুন ঐক্যের নামে যে ঘৃণ্য চেষ্টা চালানো হচ্ছে তার কঠোর বিরোধীতা করি। ফারাবীও তো গ্রেফতার হইছিল। তখন সামু আমাদের শোনাইছে নীতিমালা------ লিখকের সাথে সহ মত।

ইসলাম বিদ্বেষী ব্লগার দের বাঁচানোর কোনও দরকার নাই ।

১৪৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫৯

তুহিন সরকার বলেছেন: সকল ব্লগারদের জন্য শুভকামনা রইল।

১৪৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:০০

আশফাক সুমন বলেছেন: "ব্লগারদেরকে মতপ্রকাশের জন্য কোপানো হচ্ছে, তাদের বিরুদ্ধে ইচ্ছা মত অপপ্রচার হচ্ছে, তাদেরকে ৫৪ ধারায় গ্রেফতার করে দাগী আসামীর মতো রিমান্ডে নেয়া হচ্ছে এমনকি তাদের ফাসীর দাবীতে লংমার্চ মহাসমাবেশ পর্যন্ত হচ্ছে। "---- ব্লগারদের না, ইসলাম বিদ্বেষি ব্লগার দের শাশ্তি দাবি করা হয়েছে। সাধারন ব্লগারদের ভয় পাবার কারন নাই।

আপনার সাথে সহ মত নই---- অপ রাধি ব্লগার দের শাস্তি চাইছি, মুক্তি নয় ।
ধন্যবাদ

১৪৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:০২

নীল রাতের জোছনা বলেছেন: যদি সাধারন কোন ব্লগারকে বিনা অপরাধে আটকে রাখে তার প্রতিবাদ অবশ্যই জানাবো এবং এর প্রতিবাদে যা করা দরকার করব।তবে নাস্তিক-ধর্মাদ্রোহী ব্লগারদের জন্য আমার কোন সিম্পথি নাই ।ভার্চুয়াল জগৎটাকে কলংকিত করেছে এই নাস্তিক-ধর্মাদ্রোহী ব্লগাররা।

১৪৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:০৪

ধীবর বলেছেন: সুপ্রিয় দিনমজুর ভাই, রাজনৈতিক ভিন্ন আদর্শের হলেও, আপনার প্রতি আমার মনে প্রম শ্রদ্ধা ছিল। কেননা দেশের বৃহত্তর স্বার্থে আপনি বরাবরই সোচ্চার ছিলেন। তবে বলতে বাধ্য হচ্ছি, এই পোস্টটি আপনি না দিলেও পারতেন। কলেবর বৃদ্ধি করতে চাচ্ছি না, তাই বিস্তারিত আলাদা পোস্ট দিয়েই প্রকাশের ইচ্ছা রাখি। ধন্যবাদ।

১৪৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:০৬

ফটিক চাঁদ বলেছেন: সামু আমাদের সবারই প্রিয় ব্লগ ছিল। কিন্তু গালিবাজ নোংরা নাস্তিকদের প্রতি সামুর এত দরদ দেখে সামুর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠছে। কই সামু তো সেই সকল ইসলাম বিদ্বেষী নোংরা গালিবাজদের কোন পোস্টকে ব্লক করেনি, বা সাবধান করেনি । বাক স্বাধীনতার নামে যারা অন্যের বিশ্বাস ও অনুভূতিতে আঘাত করেছে, তাদেরকে কেন সামু প্রশ্রয় দিয়েছে, তাহলে কি সামুই ইসলাম বিদ্বেষী নোংরা গালিবাজ নাস্তিকদের মদদ দাতা? প্রশ্রয়দাতা? যদি তাই হয়, তাহলে তীব্র ঘৃণা জানাই সামুকে ।

১৪৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১২

ফটিক চাঁদ বলেছেন: আমরা তো ব্লগার দের উপর হুমকিমূলক কোন আন্দোলন দেখি না, বরং গুটি কয়েক Bastard গালিবাজ নাস্তিক ব্লগারদের নোংরা পোস্ট লেখালেখির কারনে আজ গোটা ব্লগার সমাজ কলঙ্কিত!! ঐসকল stupid নাস্তিক ব্লগারদের উপযুক্ত শাস্তি হওয়া উচিৎ ।

১৫০| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১৬

ছাত্তির ইন্জিনিয়ার বলেছেন: আমি একটু ঘাড় তেড়া মানুষ, তার উপর আবার ঠোট কাটা - যাহা সত্য তাহাই বলিব । তবে আমার কথায় কোন রসকস পাইবেন না । সব কথাই ঝাল মিশ্রিত ।

আমাদের বলগার মাতা জানা আমাকে পছন্দ করেন না । বলগার মাতা জানা আমাকে সব সময় দৌড়ের উপর রাখেন । তিনি যদি টের পান এইটা আমার নিক তাহলে সাথে সাথেই আমাকে যেনতেন প্রকারে বিনা নোটিশে আমার নিক ব্যান করেন । জানা মাতা দীর্ঘ ৫/৬ বছরে আমার ৮/১০টি নিক খেয়ে তার পেট ভরেছেন ।

যাই হোক আমার লেখা জানা'র পছন্দ নয় । বা আমি তার বলগে থাকি এটা ও তার পছন্দ নয় । কারন ................... আরেকদিন বলিব ।
তবে দীর্ঘদিন যাবত বলগে আছি অনেক মায়ার কারণে, জানার আগ্রহ নিয়েই আছি । আমার দেখাদেখি আমার বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলে ও বলগে আসে । আমার ছেলেকে ও কিছুদিন পূর্বে বলগে ব্যান করেছে । আমার ছেলের দোষ সে প্রতিবাদ করেছিল নাস্তিকদের লেখায় । আর তাতেই আমার ছেলে ব্যান । কিন্তু আমি বলগ ছাড়বো না, দেখে নেবো সামু আমাকে কোথায় নেয় ।

বর্তমানে সামু আমাকে ব্যান করে রেখেছে । প্রথম পাতায় আমার কোন পোস্ট যায় না । জানার সাথে বার কয়েক জানা আমাকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছেন । জানা বলেছেন , আমার উপর থেকে ব্যান তুলে নিবেন , কিন্তু নেননি । জানা আমার সাথে মিথ্যা কথা বলেছেন ।


আজ সামুর দূরাবস্থায় সামুর পাশে আমাদেরকে চাইছেন । আমরা তো এক সময় কিছুই লিখতে পারতাম না । আমাদের লেখা মুছে ফেলা হত বিনা কারনে । এই সামু অনেক ব্লগারকে সামু থেকে বিদায় দিয়েছে বা বিদায় নিতে বাধ্য করেছে । সময় আসুক.................. ন্যায্য প্রাপ্য সামু পাবে ।

১৫১| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১৬

ফটিক চাঁদ বলেছেন: আপত্তিকর পোস্ট হিসেবে রিপোর্ট করা হলেও সামু কখনই সেইসব নাস্তিক দের ইসলাম বিরোধী নোংরা পোস্ট গুলোকে বন্ধ করেনি, ডিলিট করেনি, লেখককে ঐরকম আপত্তিকর নোংরা পোস্ট না দেয়ার জন্য নোটিস করেনি? বরং সেই নোংরা পোস্টগুলোকে রেখে তাদেরকে আরো উস্কানি দিয়েছে! এটা কেন???????

১৫২| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:২০

প্যরাডাইসলস্ট_১১৩১ বলেছেন: এখানে 'ভয়' ব্যাপারটাই মূল সমস্যা হিসেবে প্রতীয়মান হচ্ছে। অনেক ব্লগারই মানসিক চাপে ভুগছেন। হয়তো ব্লগের অবাধ স্বাধীনতাকালীন সময়ের কোন কোন লেখা তার চিন্তার কারণ। কিন্তু দুঃখের বিষয় হল, আঈনের শাসন রাজনৈতিক পরিস্থিতির ওপর নির্ভরশীল থাকে বলেই বোধহয় একই কাজের জন্য নায়ক থেকে খলনায়ক হওয়ার সম্ভাবনা তৈরি হয় চোখের পলকে। দেশের মানুষের সংখ্যা ১৬ কোটি হতে পারে, কিন্তু চালকশক্তি মুষ্টিমেয় কিছু ক্ষমতাধর ও চতুর গোষ্ঠীর কাছে কুক্ষিগত। তবে আশার কথা হল, ক্ষমতার বিকেন্দ্রীকরণ হচ্ছে ধীরে ধীরে। সমাধানও এর মধ্যেই নিহিত। তবে এজন্য ধৈর্য্ ধারণের বিকল্প নেই। ব্লগ ব্যাপারটা বর্তমানে কিছুটা নেতিবাচক ভাবে হলেও দেশে একটা আলাদা অস্তিত্ব তৈরি করেছে যা কিছুদিন আগেও অচিন্তনীয় ছিল। এই অস্তিত্বকে শক্তিতে রূপান্তরিত করতে হলে লক্ষণসেনের পন্থা পরিহার করে নির্ভীক ভাবে নিজের কি-বোর্ড সচল রাখার বিকল্প নেই। পরিবর্তন আসবেই। ব্লগাররা বেঁচে থাকলে ব্লগও বেঁচে থাকবে - হয়তো অন্য নামে, অন্য ঠিকানায়। মানুষ চলে যায়, তার অনুভুতি বেঁচে থাকে যুগে-যুগান্তরে ।

১৫৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:২৫

ফটিক চাঁদ বলেছেন: হ্যাঁ, ভাই, ঠিকই, আপনার আমার মত সাধারন লেখার পোস্টগুলি বিনা কারনেও মুছে ফেলা হত, কিংবা ১ম পাতায় ছাপানো হতনা, অথচ নাস্তিকদের নোংরা আপত্তিকর পোস্টগুলোকে কখনো মুছে ফেলা হত না, হাজারবার অভিযোগ করা হলেও । তাহলে দেখা যাচ্ছে যে সামু নিজেই মূলত নাস্তিক দের ইসলাম বিরোধী নোংরা গালাগালির পোস্ট গুলোকে Enjoy করতো!!

১৫৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:২৬

ছাত্তির ইন্জিনিয়ার বলেছেন: সামুর কার্য্যকলাপ নিয়ে বিটিআরসি-তে অভিযোগ লিখতে হবে । কোন ব্লগার ভাইয়ের কাছে যদি বিটিআরসি-র সংশ্লিষ্ট ব্যক্তি বা কর্মকর্তার ই-মেইল ঠিকানা থাকে, তাহলে ব্লগে লিখে জানান । ই-মেইল এড্রেসটি যদি সবার জানা থাকে -তাহলে সবাই যার যার অভিযোগ বিটিআরসি-কে জানান । আশা করি , ই-মেইল এড্রেসটি পাওয়া যাবে ।

১৫৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৩৮

দায়িত্ববান নাগরিক বলেছেন: এখানে যারা বিরোধীতা করেছে সবাইকে কানে ধরে ব্যান করায়ে দেন। দেখবেন সামু ব্লগ পরিষ্কার।

ধন্যবাদ। প্রস্তবের সাথে সহমত।

১৫৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৪৬

সাহাদাত উদরাজী বলেছেন: ব্লগে না লিখলে আর কোথায় লিখবো! চুরি দেখেও না দেখার ভান করবো।
হা, আমাদের শক্ত হয়ে রুখে দাঁড়াতে হবে। আমরা লিখতে চাই, আমাদের মতপ্রকাশ করতে চাই।

১৫৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৫৩

মেঘ বলেছে যাব যাব বলেছেন: অতিক্ষুদ্র বলেছেন: বিনোদন মূলক ও শিক্ষামূলক পোস্ট। B-)) B-)) B-))

১৫৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:১২

লাল সূ্‌র্য বলেছেন: জুতা মার এই পোষ্টের লেখক কে। সালা রামছাগল। আর সামু তোরা কি কারনে এই পোষ্ট কে নোটিশে দিলি জবাব চাই। জবাব দিবি প্রতিত্তরে। আমি একজন কিছু লিখব বলে ব্লগে আসি। মজার মজার পোষ্ট পড়ি তা বলে মুক্তমণার নামে আমার প্রিয় আল্লাহ ও ইসলাম নিয়ে বাজে বাজে কথা বলবে তা আমি শুনব? তোদের কারনেই আজ দেশ অনিশ্চয়তা যাওয়ার উপক্রম।

১৫৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:৪৭

মেহেদী_বিএনসিসি বলেছেন: দ্রুত হিটাকাংখায় কেউ যদি উদ্ভট কর্মকান্ড করে......তার দায়ভার তারই নিতে হয়........এটা সাধারন ব্লগারদের মাথা ঘামানোর কিছু নেই........। এখন ওই ইসলাম বিদ্ধেষী লোকগুলেরে সাধারন ব্লগারের সাথে জুড়ে দিয়ে এটিকে ব্লগারদের ব্লগীয় ইস্যু করার কোন সুযোগ নেই।

১৬০| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৩

মাহিরাহি বলেছেন: দায়িত্ববান নাগরিক বলেছেন: এখানে যারা বিরোধীতা করেছে সবাইকে কানে ধরে ব্যান করায়ে দেন। দেখবেন সামু ব্লগ পরিষ্কার।

দায়িত্ববান নাগরিক, ভয় দেখাইলেন নাকি?

আসল সত্য হল, কয়টা বদ সামুতে নোংরামী করার সুযোগ হারানোতে আপনাদের গুটি কয়জনের পেটে ব্যাথা শুরু হয়া গেছে।

সুস্থ ব্লগিং কিছু অসুস্থ মানুষের সহ্য না হওয়ারই কথা।

ওদের যন্ত্রনায় সব ব্লগাররা যে অতিষ্ঠ হয়ে উঠেছিল বেশির ভাগ কমেন্টই তা প্রমান করে। তাদের ফিরিয়ে আনলে, উল্টো সামু ক্ষতিগ্রস্থ হবে বেশি।

১৬১| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩১

আলাউদ্দীন মিলন বলেছেন: ৬৭ ও ৯৭ কমেন্টের সাথে ।































।জোরালো ভাবে একমত।






















১৬২| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩১

আলাউদ্দীন মিলন বলেছেন: ৬৭ ও ৯৭ কমেন্টের সাথে ।































।জোরালো ভাবে একমত।

১৬৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩১

আলাউদ্দীন মিলন বলেছেন: ৬৭ ও ৯৭ কমেন্টের সাথে ।































।জোরালো ভাবে একমত।

১৬৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৪৫

নষ্ট ছেলে বলেছেন: মাইনাস বাটন থাকলে আজকে প্লাস-মাইনাসের রেশিও ১:২০ হইত।
এই এই ধরনের পোস্ট প্রমোট করতেই মাইনাস বাটন উঠানো হইছে।

১৬৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৪৯

মুহসিন বলেছেন: সুস্থ ব্লগিং চাই।

১৬৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫০

কাজী মামুনহোসেন বলেছেন: কেউ কেউ পোস্টকে মূল বিষয় থেকে সরিয়ে অন্য দিকে ধাবিত করার চেষ্ঠা করছেন।




মডু এবং লেখকের সতর্ক দৃষ্ঠি আশা করছি..





ধন্যবাদ








১৬৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫১

কাজী মামুনহোসেন বলেছেন: পোস্টের সাথে সহমত রইল।



অসাধারন হয়েছে
আমি সাথে আছি...

১৬৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:০৫

করোনী বলেছেন: ‘ডিজুস জেনারেশন’-এর একটি অংশ আল্লাহ ও রাসুলকে কটাক্ষ করে চলেছে । নাস্তিক ব্লগারদের মুক্তি চেয়ে শাহবাগিরা আরও এক ভুল করেছে। মতপ্রকাশের স্বাধীনতার মানে এই নয় যে তারা ইসলাম নিয়ে কটাক্ষ করবে আর ইসলাম প্রিয় মানুস চুপ করে বসে থাকবে ৤ ফলাফল শাহবাগ = হেফাজতে ইসলাম ৤ এখন পাল্টা প্রতিরোধ ব্লগারদের !!! :-P :-P :-P

১৬৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:২৬

চৈতী আহমেদ বলেছেন: তুলু তুলু অনুভুতি প্রবণদের জন্য ব্লগ নয়, অনুভুতিরে লৌহবর্ম মুড়াইয়া ব্লগে প্রবেশ করুন অন্যথায় ব্লগ কিংবা ব্লগার দায়ী নয় -এই রকম একটা সতর্কীকরণ নোটিশ ব্লগে ঝুলিয়ে দিলেই মনে হয় সব দিক রক্ষা হয়।
পোস্টে সংহতি।

১৭০| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:০৯

আরজু পনি বলেছেন:

সুস্থ্য মত প্রকাশের জন্যে এই প্ল্যাটফরমটা সুরক্ষিত থাকুক।

পোস্ট পর্যবেক্ষণে।

১৭১| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৫

ধৈঞ্চা বলেছেন: প্রিয় দিনমজুর ভাই, আপনার প্রতি আমার একটা শ্রদ্ধা ছিল, আপনার পোষ্টভাল লাগত। আপনি ফরমাইশি এই ষ্টিকি পোষ্টটা লিখে কেন নিজেকে বিতর্কিত করলেন।
আমি এই পোষ্টের সাথে সম্পূর্ণ ভিন্নমত পোষন করায় দু:খ প্রকাশ করছি।
৩/৪টা কুলাঙ্গারকে বাচাতে ব্লগারদের একত্রিত হয়ে কোন আন্দোলনে যেতে আমার তীব্র আপত্তি। তাদের পাপের অংশীদার হতে আমি কখনোই রাজী নই।
বরং আমি একটা বিকল্প প্রস্তাব করছি>>আমরা সামুর ব্লগাররা কি এমন একটা প্লাটফর্ম তৈরী করতে পারি না যেখানে আমাদের স্লোগান হবে ঐ ৩/৪টা কুলাঙ্গারের যেন দ্রুত কঠিন কোন শাস্তি হয়। আমরা যদি একত্রিত হই তবে সরকারকে চাপ দিয়ে অবশ্যই ঐগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে পারব। এ জন্য সবার সহযোগীতা প্রয়োজন।

১৭২| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৫

মারুফ ফািহম বলেছেন: সবার আগে সামুর মডারেশন ঠিক করা হোক

১৭৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪০

কবি ও কাব্য বলেছেন: ভাই এসব হাস্যকর পোস্ট বন্ধ করুন । আপনারা যখন আসিফদের পক্ষ নিয়ে ব্লগ বাঁচানোর কথা বলেন তখন কোন অন্যায় হয় না, আর আমরা যদি সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করা ব্লগারদের ব্যান করা নিয়ে প্রতিবাদ করি তখন হয়ে যাই আমরা একপক্ষের লোক , জামাতি,ছাগু,রাজাকার কত ট্যাগ পাই । আর আপনারা দুদিন পরপর আসিফদের কর্মদোষের পক্ষে দাঁড়িয়ে কথা বললে সেটা হয়ে যায় ব্লগের পক্ষে কথা বলা । আগে নিজেরা ঠিক হোন তারপর সবাইরে এক করতে নামেন। আপনাদের তোষণ নীতির কারনেই ব্লগারদের মধ্য কোনদিন ঐক্য হবে না । কারন সাধারণ ব্লগাররা এখানে নির্যাতিত ,অপমানিত হচ্ছে দিনের পর দিন । যারা অযথা মানুষকে আজে বাজে ট্যাগ দিয়ে বেড়াবে তাদের কিছু বলবেন না অথচ যারা ট্যাগ খেলো তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন এসব কোন ধরনের ফাইজলামি ?
আপনাদের বহুবার বলা হয়েছিল আসিফ , দারিপাল্লার মতো কুৎসিত ব্লগারদের দমন করুন অথচ আপনারা সেটাকে মুক্তমনা , বাকস্বাধীনতার দোহাই দিয়ে এড়িয়ে গেছেন আর আসিফদের প্রশ্রয় দিয়ে গেছেন । এখন বাকস্বাধীনতার বাঁশ খান আমরা চেয়ে চেয়ে দেখি এবং সমবেদনা জানানো ছাড়া কিছুই করার নেই । এই অনৈক্যর কারন আপনারা X( X( X( X(

১৭৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৯

গোয়েন্দাপ্রধান বলেছেন: bloggera asif gong der blogging birudde othoba dayittosil blogging k promote krte sacheto blogger bannare kormosuchi din ebong ete non blogger general public der o jukto korun tahlei hbe

১৭৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৪

পথিক আমি বলেছেন: ফিফার আবজাব click this link পূর্ণ 'Cry Wolf' গল্প গুটিকয়েক সাইডকিক ব্যতিত আপামরসাধারণ ব্লগাররা গদামসহ প্রত্যাখান করার পর এবার বাজি ধরা হয়ছে দিনমজুর ভাইয়ের গ্রহণযোগ্যতা, এটাও প্রত্যাখাত হওয়ায় click this link পূর্ণ পোস্ট নিয়ে মঞ্চে নতুন কার আবির্ভাব হবে সেটা ব্লগে যারা নিয়মিত তারা এতক্ষণে নিশ্চই বুঝে গেছেন! কেন করা হচ্ছে এত আয়োজন? কিছু অপরাধীকে রক্ষা করার জন্য, অন্তত এখনো পর্যন্ত যে ৪ জনকে গ্রেফতার করার হয়েছে তাদের মধ্যে ডটু রাসেল ছাড়া অন্য কারো ব্যাপারে দ্বিমত থাকার কোনো অবকাশ নেই।
এরাই ছিল একসময় ব্লগের সকল আইনের উর্দ্ধে, আজ আবার এদেরকেই দেশের আইনের উর্দ্ধে নিয়ে যাওয়ার জন্য কত আয়োজন! এভাবে এইসব ন্যাকামি ও নেকড়ের গল্পের ফাদ প্রত্যাখান করে যেতে হবে আমাদের সাধারণ ব্লগারদের, কারণ আমি, আপনি, আমরা ৪ জন না ৪০০ জন সধারণ ব্লগার গ্রেফতার হলেও এক মিনিটের ঘুম হারাম হবে না ফিউসনদের, হলে নিশ্চই যেই অপরাধীদের বাচানোর জন্য আজ চোখের জল নাকের জল এক করা তাদেরকে দিয়ে বছরের পর বছর ধরে আমাদের উপর নির্যাতন, নিষ্পেষণের সুযোগ করে দিত না। সুতরাং 'Be careful what you wish for'।

১৭৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৪

আমি ভালোমানুষ বলেছেন: দিনমজুর, আপনার পোস্টের শিরনামই তো সাঙ্ঘরসিক ও উস্কানিমুলক," ব্লগারদেরও ঐক্যবদ্ধ হয়ে পাল্টা প্রতিরোধে নামা জরুরী" , আপনি কাদের বিরুদ্ধে প্রতিরোধ করবেন ?
তারা কি ব্লগার না ?
তাদের কি বাক- সাধিনতা নাই?


অতিক্ষুদ্র বলেছেন: বিনোদন মূলক ও শিক্ষামূলক পোস্ট।

(এই রকম একটা পোস্ট নোটিশবোর্ডেও আছে, যা কয়েকদিন আগে স্টিকি করা হয়েছিল, প্রকাশ তারিখ ২-এপ্রিল-১৩)

ব্লগ মোডারেটররা ও কর্তৃপক্ষ ব্লগের নীতিমালা অনুসরণ করলে আজকের এই পরিস্থিতি হত না।

এই পোস্ট ও কমেন্টস সমূহ থেকে যা পেলামঃ

১। কুটিল পোস্ট।

২। ব্লগারদের কিছু হয় নাই।

৩। ব্লগার মানেই নাস্তিক নয়, আবার নাস্তিক মানেই ধর্ম বিদ্বেষী নয়।

৪। ইসলামের কথা বললেই সে ছাগু – এটা ঠিক না।

৫। বাক-স্বাধীনতা মানে ধর্ম-বিদ্বেষ না।

৬। ব্লগ নীতিমালা কঠিনভাবে মেনে চলতে হবে।

৭। ঘৃনাবাক্য কখনোই বাকস্বাধীনতার অন্তর্ভূক্ত না।

৮। গালিবাজ নাস্তিকদের পুটু বাচাইতে এত মরিয়া কেন আপ্নারা?

৯। সামু অনেক প্রশ্ন বিদ্ধ প্লাটফর্ম।

১০। রাস্ট্র প্রধানের বিরুদ্ধে লেখা যাবে না । ধর্ম নিয়ে উস্কানিমূলক লেখা বা অপপ্রচার ছড়ানো হলে ব্লগার কেই তার দায় -দ্বায়িত্ব নিতে হবে ।

১১। দিনমজুরের পাতা ফাঁদে পা দিবেন না

১২। প্রতিবাদ সভায় হুজুরগো ডাক দিয়া লইয়েন।

১৩। ব্লগাররা এক হয়ে কি কর্বে? যেখানে ব্লগের মডুরাই এক পন্থী আচরন করে। যেখানে ব্লগের মডুরাই রাজনৈতিক লেজুবৃত্তি করে বেড়ায়, নাস্তিকতার প্রশ্রয়, ইসলাম বিদ্ধেষের সুযোগ তৈরী করে দেয়, তার প্রতিবাদ কারীদের ব্যান করে দেয়। আগে এসব ঠিক করতে হবে, তারপরেই একত্রিত হওয়ার ডাক। যেখানে ব্লগ কতৃপক্ষই পক্ষপাতিত্বে লিপ্ত সেখানে ব্লগারদের একত্রিত করে ব্লগের স্বার্থরক্ষার আন্দোল কখনোই সম্ভব নয়।

১৪। আমি যদি এখন আপনাকে আপনার বাবা-মা তুলে কুৎসিত ভাষায় গালাগালি করি, আপনার ধর্মকে নিয়া উল্টা-পাল্টা কথা বলি, সেটা কি আমার বাকস্বাধীনতার অন্তর্ভুক্ত?? এটাকে কি বাকস্বাধীনতা বলে?

১৫। শালা জানোয়ার আকাট মুর্খের দল, বুঝে না কিছুই, নাস্তিক ফাস্তিক ট্যাগ দিয়া এখন ব্লগার মারার প্ল্যান করতাছে।

১৬। ফারাবীকে ছাড়তে বললে তখন বলবেন সে সন্ত্রাসী। কারণ সে হুমকী দিয়েছে। এই ইসলাম বিদ্বেসী গুলো কি তাইলে সাধু মানুষ।

১৭। 'আমরা মুক্তচিন্তায় লেখালেখি করি। কিন্তু দেশের আইন কানুনের প্রতিও আমরা শ্রদ্ধাশীল।'

১৮। হাতেগোনা কয়েকজন উগ্র ধর্মবিদ্বেসীদের বিরুদ্ধে তখনই ব্যাবস্থা নিলে বাংলা ব্লগের আজ আর এই সমস্যার সৃষ্টি হতনা।

১৭। পোস্ট পড়ে যা বুঝেছিলাম, কমেন্টগুলো পড়ে টোটাল কনফিউজড।

১৮। অন্য ব্লগগুলি যখন বন্ধ করা হয়, তখন প্রতিবাদ দেখা যায় নাই।

সকল কমেন্টসকারী সহ সকলকে ধন্যবাদ। সকল ব্লগারের কাছে একটি আবেদন, আমরা সকলে একটা বিষয়ে একমত হই – আমরা ব্লগ বন্ধ করবার বিপক্ষে।

১৭৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বাংলাদেশে ব্লগের নাম বেশী প্রচার করেছে আমার দেশ ও ইনকিলাব পত্রিকা। এখন দেশের হুজুররাও জানে ব্লগ এর নাম । কিন্তু তারা জানে না ব্লগ কি??


ব্লগ সর্ম্পকে আরো পজিটিভ প্রচারণা দরকার। কব্লগ যে শক্তিশালী গণমাধ্যম এবং বিকলপ সংবাদ মাধ্যম হতে পারে এটা বুঝা দরকার।

ব্লগ তথ্যের বিশাল এক ভান্ডার।


কষ্ট একটাই । আমাদের দেশের বেশীর ভাগ মানুষই সচেতন নয়। অনেকটাই গোড়া। কেউ রাজনৈতিক ভাবে গোড়[। আবার কেউ কেউ ধর্মীয়ভাবে গোড়া।


১৭৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৩

যাযাবর নাবিক বলেছেন: প্রিয় দিনমজুর ভাই, আপনার প্রতি আমার একটা শ্রদ্ধা ছিল, আপনার পোষ্টভাল লাগত। আপনি ফরমাইশি এই ষ্টিকি পোষ্টটা লিখে কেন নিজেকে বিতর্কিত করলেন।
আমি এই পোষ্টের সাথে সম্পূর্ণ ভিন্নমত পোষন করায় দু:খ প্রকাশ করছি।
৩/৪টা কুলাঙ্গারকে বাচাতে ব্লগারদের একত্রিত হয়ে কোন আন্দোলনে যেতে আমার তীব্র আপত্তি। তাদের পাপের অংশীদার হতে আমি কখনোই রাজী নই।
বরং আমি একটা বিকল্প প্রস্তাব করছি>>আমরা সামুর ব্লগাররা কি এমন একটা প্লাটফর্ম তৈরী করতে পারি না যেখানে আমাদের স্লোগান হবে ঐ ৩/৪টা কুলাঙ্গারের যেন দ্রুত কঠিন কোন শাস্তি হয়। আমরা যদি একত্রিত হই তবে সরকারকে চাপ দিয়ে অবশ্যই ঐগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে পারব। এ জন্য সবার সহযোগীতা প্রয়োজন।

১৭৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২০

ব্লাক উড বলেছেন: ব্লগ রক্ষার নামে ধর্ম বিদেস্বী ব্লগারদের পূণর্বাসন করতে কোনো ভাবেই ব্লগারদের স্বোচ্চার হওয়া উচিত নয়।

১৮০| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫১

হোসেন মনসুর বলেছেন: পোস্টের সাথে সহমত রইল।

১৮১| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৯

আমি বীরবল বলেছেন: বোঝাই যাচ্ছে ইহা একটি ফরমায়েসী লেখা পোস্ট-যাহা স্টিকি করানোর জন্যই লেখানো হইয়াছে। ব্লগ রক্ষার নামে ধর্ম বিদেস্বী ব্লগারদের পূণর্বাসন করতে কোনো ভাবেই ব্লগারদের স্বোচ্চার হওয়া উচিত নয়।

১৮২| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১০

সোহানী বলেছেন: পোস্টের সাথে সম্পুর্ন সহমত। আমাদের ঐক্য একান্ত জরুরী এ সময়ে।

১৮৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৭

অর্ক হাসনাত কুয়েটিয়ান বলেছেন: একটা জিনিস আমাদের বোঝা দরকার কারো কথা বলার অধিকার সমর্থন করা মানেই তার কথা কে সমর্থন করা নয়।
কোন কথার জবাবে গলা টিপে ধরে কথা বন্ধ করলেই কথার গ্রহনযোগ্যতা কমেনা।
কারো কথা-চিন্তা অপছন্দনীয়, অগ্রহনযোগ্য, আপত্তিকর হলেই তার গলা চেপে ধরে সমাধান আসে না।

১৮৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১১

হা...হা...হা... বলেছেন: খুব ভাল প্রস্তাব। কিন্তু তেল আর পানি যেমন মিক্স হয় না তেমনি নাস্তিক আস্তিক এক হতে পারে না এটা বুঝতে চাইছেন না কেন? তিন ব্লগারের গ্রেফতারের দাবীতে সামু যে স্টিকি পোষ্ট দিয়েছে তার কমেন্ট গুলো যদি পড়তেন আমার মনে হয় এই পোষ্ট দিতেন না। কয়েকটি অসুস্থ্য মানষিকতার নাস্তিক ব্লগারের কারণে আস দেশের এই অবস্থা। সামু যদি সুস্পষ্ট ভাবে ঘোষনা দেয় যে ধর্ম বিদ্বেষী ব্লগারদের সামুতে ঠাই দেবে না তবে সাথে সাথেই সামুর সকল ব্লগার ঐক্যবদ্ধ হওয়ার জন্য এগিয়ে আসবে এটা আমার বিশ্বাস।

১৮৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৯

বাংলার হাসান বলেছেন: ব্লগাররা হলো হিজলা, ব্লগারদেরও ঐক্য মনে হয় না আর হবে। ২মাস চেষ্টা করে পুরোপুরি হতাশ।

১৮৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১২

ওয়ে অফ লিবার্টি বলেছেন: আমরা ব্লগার আমরা কলমের স্বাধীনতায় বিশ্বাস করি।

১৮৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২১

saifulchowdury বলেছেন: দিনমজুর ভাই, আপনি আমার একজন প্রিয় ব্লগার, আপনার সাথে অনেক আন্দোলনে ছিলাম, শেষটা যেমন ছিলাম তিস্তা একটি মরে যাওয়া নদীর নাম। কিন্তু আজকে আপনার সাথে একমত হতে পারলাম না। বিশেষ করে আসিফ, শুভ, সবাক, আল্লামা শয়তান। নাস্তিক নবী, এদের বিষয়ে আপনার সাথে থাকতে পারলাম না। একজন মুসলিম হিসেবে সম্ভব নয়।

১৮৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৩

মুহসিন বলেছেন: যারা অসুস্থ ব্লগিং করে তাদের সাথে বাকীরা কিভাবে একতা প্রকাশ করবে, বুঝে আসেনা।

১৮৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৬

সৌরভ ওয়াহিদ বলেছেন: বাঙ্গালীদের কোনো জায়গায় ঐক্য নায় সে জন্য আজকের এই অবস্থা ............ বাঙ্গালী হুজুগে জাতি চিলে কান নিয়ে যাওয়ার অবস্থা ......... যখন যেদিকে হাওয়া তখন সেদিকে যায় ........................

১৯০| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৭

ওঙ্কার বলেছেন: আমার যতদুর মনে হয়, পরবর্তী আক্রমন সরকারের তরফ থেকেই আসবে, আরো সরাসরি বললে, সরকারের যে প্রত্যঙ্গ দমন নিপীড়ণের হাতিয়ার, সেই ডিবি পুলিস আমাদের ব্লগার ভাইদের হাজতে চালান দেবে।

হেফাজতীদের শো-ডাউন মুতের স্রোতে ভেসে ফেরৎ গেছে, আমাদেরই সরকার তাদের 'প্রতিশ্রুতি' দিয়েছে বাংলাকে একটা সউদি উপনিবেশ তারা করে তুলবেই, এনশাল্লা।

আমরা আনন্দে বগল বাজাচ্ছি, কিন্তু সরকারের অন্ধকুপে যে চারজন ব্লগার পঁচে মরছে, তাদের হৃদয় যে প্রতিটা দিন একটু একটু করে ধ্বংস হচ্ছে তা কি আমরা অনুভব করি না?

এই তিলে তিলে ধ্বংস শুধুমাত্র ওই চারজন ব্লগারের নয়, এই ধ্বংস বাংলাদেশের মুক্তচিন্তার, কথা বলা ও চিন্তার স্বাধীনতার ধ্বংস। আমাদের মুসলিম প্রধানমন্ত্রীর হঠকারিতায় ত্রিশ লাখ বাঙালীর মৃত্যু ধীরে ধীরে একটা তামাশায় পরিনত হচ্ছে।

মনে রাখা দরকার বাংলাদেশে জামাত বলুন, আর কওমী, হেফাজতী কিংবা হরকতুল জিহাদ, সকল গোষ্ঠীই দিনশেষে সউদিআরবের কাছে গিয়ে রিপোর্ট করে। কেউ মডারেট পালক নাচায়, কেউবা জঙ্গী তলোয়ার উঁচায়, সকলেই 'ইসলামিস্ট', সকলেরই মোক্ষ এই রাষ্ট্রকে সউদি উপনিবেশের লম্বা তালিকায় উঠিয়ে দেয়া।

বাংলাদেশের কপাল এমনই, চিন্তাশীল সন্তানেরা হয় রাঁতের আঁধারে আল-বদরের হাতে নিহত হয়, অথবা ঘরের সামনে গলাকাটা পড়ে থাকে। যাদের ভাগ্য একটু ভালো, সরকার বাহাদুর নিজেই তাদের চৌদ্দশিকের ভেতরে নিয়ে ঢোকায়।

ব্রিটিশ সাম্রাজ্যের হাত থেকে নিষ্কৃতি পেয়ে আমরা গিয়ে পড়েছিলাম পাকিস্তানী আগ্রাসনে। বহু কষ্ট, রক্ত ও সন্মানের বিনিময়ে আজ যখন স্বাধীনতা পেয়েছি বলতে পারি, তখনই আবিষ্কার করি, সউদি উপনিবেশ হয়ে গেছি কিভাবে যেন। শুধু এইবার আমরা এতে লজ্জা খুঁজে পাই না, আমরা গর্ব অনুভব করি।

১৯১| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৬

আজ আমি কোথাও যাবো না বলেছেন: নব দলাদলি ভুলে একদিন ব্লগার হতে পারবো আশাটা রাখি।

১৯২| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৮

ফয়েজ ০৮ বলেছেন: অত্যান্ত সময়োপযোগী পোষ্ট। এটা প্রত্যেকের ফেসবুক টুইটার শেয়ার করা জরুরী। আমি করলাম, আপনিও করুন।

১৯৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪০

উযায়র বলেছেন: দেশের এই সংকটময় অবস্হার জন্য শাহাবাগী এবং কিছু ব্লগ কতৃপক্ষের নাস্তিক বন্দনাই দায়ী । সেটা ওনারা কোন দিনই স্বীকার করবেন না ।

দেশের যুদ্ধাপরাধীদের বিচার নস্যাত হলে এ জন্যই হবে ।নাস্তিক নামধারী হাতে গোনা কজন সাম্প্রদায়িক বিদ্বেষীকে কুৎসিত ভাবে হিরো বানানোর চেষ্টা - এ দেশের সংস্কৃতির সাথে খাপ খায় নি ।

দেশে দ্রুত বিচার আমারা দেখেছি এরশাদ শিকদারের সময়, বাংলা ভাই জে এম বির সময় । সরকার চাইলেই এরকম বিচার করতে পারে, আইন পরিবর্তন না করেই। আবার যুদ্ধাপরাধীদের জন্য প্রয়োজনে দ্রুত বিচার আইন করাও কোন কঠিন কিছু না । সরকারের এট নাটক দরকার ছিলানা।

হাম্বারা এত সাধনা করে রাজাকার বাচিয়ে, দূর্ণাম ঠেকানোর জন্য এখন দোষ দিচ্ছে হেফাজত কে । এত বড় সমাবেশে একটি কথঅ কি জামাতের পক্ষে বলা হয়েছে ? দুই বর্ষিয়ান নেতা আল্লামা শফী আর মুফতী আব্দুর রহমান সাহেবের জামাত বিরোধী ভুমিকার একটু খোজ নেন না সাহষ থাকলে । ১০০ কোটি টাকা খরচ করে জামাতের পক্ষে কোন বিবৃতি বের করতে পারেন নাকি দেখান তো।

শাহাবাগের আন্দোলন হাইজাক হয়েছে ক্ষমতাশীলদের দ্বারা, হেফাজত হাইজাক করতে পারেনি বি এন পি বা জামাত । তাই বি এন পি - জামাতের বিশেষ আকাংখা থাকার পরও আল্লামা শফী কোন সংঘাটে যান নি, দেননি দুই দিন টানা অবস্হান বা হরতালের মত কর্মসূচী । যার ফলশ্রুতিতে স্বয়ং সররাষ্ট্র মন্ত্রী ও প্রশংসা করেছেন হেফাজতের । ৭ই এপ্রিল প্রথম আলো দেখুন ।

শাহাবাগের আন্দোলন হাইজাক হয়েছে ক্ষমতাশীলদের দ্বারা, হেফাজত হাইজাক করতে পারেনি বি এন পি বা জামাত

Click This Link

১৯৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৭

ক্ষুধিত পাষাণ বলেছেন: হয়ত ফরমায়েসী পোস্ট বলেই এই পোস্টে এতদিনের চেনা-জানা দিনমজুরকে খুঁজে পেলামনা!

১৯৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

নন্দনপুরী বলেছেন: কয়েকজন গ্রেপ্তার হয়েছে। সঙ্গত কারনেই হয়েছে। ওদের অপরাধের দায়ভার সকল ব্লগার নিতে যাবে কেন? কোন ভাবেই সরকারের এই পদক্ষেপ বাকস্বাধীনতায় হস্তক্ষেপ বলে ধরা যায় না। বরং সঠিক পদক্ষেপ বলা যায়।

১৯৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৮

নন্দনপুরী বলেছেন: কয়েকজন গ্রেপ্তার হয়েছে। সঙ্গত কারনেই হয়েছে। ওদের অপরাধের দায়ভার সকল ব্লগার নিতে যাবে কেন? কোন ভাবেই সরকারের এই পদক্ষেপ বাকস্বাধীনতায় হস্তক্ষেপ বলে ধরা যায় না। বরং সঠিক পদক্ষেপ বলা যায়।

ধর্ম নিয়ে যারা ভূয়া রাজনীতি করতেচায় তাদেরকেও ধরা উচিৎ

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:০১

দিনমজুর বলেছেন: আপনার কাছে সঙ্গত মনে হলেও লেখার জন্য কাউকে গ্রেফতার করা সঙ্গত নয়, সেই লেখার সাথে আমরা একমত হই বা না হই। ব্লগের কোন লেখায় আপত্তিকর কিছু থাকলে ব্লগেই তার বিরুদ্ধে পাল্টা যুক্তি দিয়ে প্রতিবাদ করার রাস্তা সবসময়ই খোলা থাকে। তারউপর সংশ্লিষ্ট ব্লগের মডারেশন এর নীতিমালা অনুযায়ী ঐ লেখার ব্যাপারেও ব্যবস্থা নেয়া যেতে পারে। কিন্তু এর জন্য নিক ব্যান বা খোদ ব্লগারকে জেলে দেয়ার কোন যুক্তি নেই।

১৯৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৮

ফ্রাঙ্কেস্টাইন বলেছেন: সবাই যখন হিট সিকার হয়ে যায় তখন ঐক্য অই মিটিং মিছিলেই সীমিত থাকে, ব্লগারদের সবচেয়ে বড় সমস্যা সিনিয়ার ব্লগার দের বেশি দেখা যায় এটা, সেটা হলো ইগো প্রবলেম, আমি উমুক ব্লগে ব্লগিং করি তাই আমার নাম উচা, আমি উমুক সিন্ডিকেট করি ইত্যাদ ইত্যদি।

এখানে ঐক্য গড়তে হলে সবাইকে এক লেভেল এ নেমে আসতে হবে, কিন্তু যেহেতু পান্ডেত্য দেখানোর জায়গা পাওয়া যাবে না সেহেতু পন্ডিত রা আসবেন না। আমি পিয়াল থাকবেন তার ব্লগ দিবস ১ ফেব্রুয়ারী নিয়া, জানা থাকবেন আনিসুজ্জামান আর ১৯ ডিসেম্বার নিয়া, কেউ থাকবে মার্ক্স লেলিন নিয়া, কেউ থাকবে ফ্রি ল্যন্সিং নিয়া। কাজের কাজ কিছুই হবে না। যেহেতু হবে না ঐক্যের চেষ্টা ভুল, কারণ মগার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ টা তো শুনেছেন ই মনে হয়। সো হিপোক্রেট দের নিয়ে কোন কাজের কাজ হয় না। যা করার হয়তো একাই করতে হবে।

১৯৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:২৭

ফরিদ বিন হাবিব বলেছেন: কতিপয় মাদ্রাসা শিক্ষক এবং তাদের অর্বাচীন তালেবে ইলিম, ব্লগ বা ইন্টারেনট সম্পের্ক যাদের কোনো ধারনাই নেই তাদের বিচার বিবেচনা এবং দাবীর কাছে ব্লগারদের ভবিষ্যত ছেড়ে দেয়া যায় না। এইসব ধর্মান্ধ কুপমণ্ডুকদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হেত হবে।

১৯৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৪

স্বপ্নিল রোদ্দুর বলেছেন: জোরালো ভাবে একমত।

২০০| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:২০

kaval বলেছেন: আমি লেখকের লেখার সাথে একমত পোষণ করছি, যেভাবেই হউক, গালিবাজ, ধর্মকে অবমাননাকারী ও যুদ্ধ অপরাধীদের গালি দিতে গিয়ে যারা ধর্মকে টেনে আনে তাদের সহ সামুর সকল এই জাতীয় ব্লগারদের সমুচিত শিক্ষা দেওয়া দরকার প্রয়োজনে তাদের নিক ব্যান করা যেতে পারে।

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৮

দিনমজুর বলেছেন: ব্লগে কোন লেখায় আপত্তিকর কিছু থাকলে তার বিরুদ্ধে পাল্টা যুক্তি দিয়ে প্রতিবাদ করার রাস্তা সবসময়ই খোলা থাকে। তারউপর সংশ্লিষ্ট ব্লগের মডারেশন এর নীতিমালা অনুযায়ী ঐ লেখার ব্যাপারেও ব্যবস্থা নেয়া যেতে পারে। কিন্তু এর জন্য নিক ব্যান বা খোদ ব্লগারকে জেলে দেয়ার কোন যুক্তি নেই।

২০১| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:২০

আ্যাগোনেক্সট বলেছেন: ''বাংলা ব্লগের ক্ষেত্রে মুক্তিযুদ্ধের চেতনা, মত প্রকাশের স্বাধীনতা, জাতীয় স্বার্থ, অসাম্প্রদায়িকতা ইত্যাদির উপর ভিত্তি করে এরকম একটি বটম লাইন ঠিক করা যেতে পারে যার স্বপক্ষের সমস্ত ব্লগাররা ঐক্যবদ্ধ হয়ে, দল-মত-ব্যাক্তিগত বিভেদ ইত্যাদি ভুলে ঐক্যবদ্ধ লড়াই করবে।'' -- সহমত, গ্রাউন্ড রুলস ঠিক করার এখনি জরুরি।

২০২| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:২৩

ছোটমির্জা বলেছেন:
ওয়েল, চলুক!
দেখি বাক-স্বাধীনতা মানে কি দাড়ায়!!
আসিফ, শয়তান, অপবাকের মত হিট সিকার নোংরা কুতসিত সাম্প্রদায়িক কীটের মুক্তির জন্য ঐক্যের লাইগ্যা 'দিনমজুর' পোস্ট দিছে!
আমাদের ভরসা গুলো এত দ্রুত পাল্টি খায় কেন কে জানে?

- ১,২,৩ নম্বর যেই দিনমজুর ভাই'ই হউন না কেন আপনি এই নির্বিষ
ফরমায়েসি পোস্ট দিয়ে নিজের প্রতি আপনার ভক্তদের প্রতি অবিচার করেছেন।
শুভকামনা।

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩২

দিনমজুর বলেছেন: আপনাদের ভরসা ঠিক কোন কোন যুক্তির উপর দাড়ানো এবং কেন সেটা পাল্টালো সে সম্পর্কে বলা মুশকিল। তবে পরিস্কার করে বলি এটা কোন ফরমায়েসি পোষ্ট নয়, দিনমজুর কোন ফরমায়েসি লেখা লেখে না।

ব্লগে বাকস্বাধীনতার অপব্যাবহার হলে তার বিরুদ্ধে ব্লগাররাই রুখে দাড়াবে। বড়জোর কোন নির্দিষ্ট লেখার ব্যাপারে মডারেশনের ব্যাবস্থা করা যেতে পারে কিন্তু তার জন্য ব্লগারকে ব্যান করা বা ব্লগারকে জেলে ঢোকানোর পক্ষপাতি নই।

২০৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৫

ছোটমির্জা বলেছেন:
যে কেউ গ্রেফতার হতেই পারে, তবে ন্যায় লিখে গ্রেফতার হলে অগ্নি প্রতিবাদ করে গ্রেফতার হলে - সারা দেশের ব্লগার লড়বে।

একটা পয়েন্ট এড করে দিতে পারেন ভবিষ্যতে আর কেউ যেন গ্রেফতার না হয় তার লাইগ্যা-
সামুর 'নঃপুসক' করে রাখা যে নীতিমালা আছে তা মেনে নিয়ে কেউ যেন অনাহুত সাম্প্রদায়িক বিদ্বেষ না ছড়ায়। হিট মেশিন চালান এই অন্ধকারের পোস্ট আর প্রিয় সামুতে না আসুক।

প্রতিকার করার এই অগ্রহনীয় পোস্ট এর যন্ত্রনা আর কাউকে সইতে না হোউক।
শুরু হোউক সেই প্রতিরোধ। করবেন কি?

২০৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৫

মামুন হতভাগা বলেছেন: ছোটমির্জা এর সাথে একমত

২০৫| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১৮

কমোরেড বলেছেন: ব্লগার মানে আসিফ মহিউদ্দিন না, ব্লগার মানে বিকৃত রুচির উগ্র সাম্প্রদায়িকতা না।

কাজেই কারো পক্ষে সাফাই গাইবার আগে দেখুন তার অবস্থান কোথায়।

এছাড়া হিটখোর সিক আসিফ গঙদের মুক্তি চাইয়া সামু পোস্ট স্টিকি করায় আবারো সামুর লেঞ্জা বাহির হইয়া গেল।

সামু ইসলাম বিদ্বেষী।

" লেঞ্জা ইজ ডিফিকাল্ট টু হাইড "

২০৬| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:৪২

নীল রাতের জোছনা বলেছেন: ব্লগ নিয়ে সাধারন মানুষের যে অস্বচ্ছ ধরনা হয়েছে তা নিরসনে এবং ব্লগ সম্পর্কে সাধারন মানুষকে পজিটিভ ধারনা দেয়ার জন্য যদি ঐক্যমত হন তাহলে আমার মনে হয় ৯৯% ব্লগারকে আপনি সাথে পাবেন।আর গুটিকয়েক নাস্তিক-ধর্ম অবমাননাকারীদের বাচানোর জন্য ঐক্যমত চাইলে তাদের অনুসারী চেলা-চামুন্ডা ছাড়া আর কাউকে সাথে পাবেন বলে আমার মনে হয় না।

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৫

দিনমজুর বলেছেন: লেখার বক্তব্য থেকে পরিস্কার হওয়ার কথা যে, স্রেফ নির্দিষ্ট কোন ব্লগারের ব্যাপার না, গোটা ব্লগ কমিউনিটির স্বাধীন শক্তিশালী অস্তিত্বের জন্যই ঐক্যবদ্ধ প্রতিরোধ জরুরী।

২০৭| ১০ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:২৩

নীল_সুপ্ত বলেছেন: ছোট মির্জার সাথে পরিপূর্ণ সহমত

২০৮| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:০৪

সাদা মনের মানুষ বলেছেন:
এখন এমন লাঠি থেরাপীর বিকল্প নাই

২০৯| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৯

কানকাটা রমজান বলেছেন: আসেন আমরা সবাই পহেলা বৈশাখে শাহবাগে সমবেত হই। মৌলবাদীদের দেখিয়ে দেই আমরাও কম না।

পহেলা বৈশাখে শাহবাগে এমনিতেই লক্ষাধিক লোক থাকে, তাই মিডিয়া কাভারেজ পাইতে সমস্যা হবে না।

২১০| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৫

পথহারা সৈকত বলেছেন: কানকাটা রমজান বলেছেন: আসেন আমরা সবাই পহেলা বৈশাখে শাহবাগে সমবেত হই। মৌলবাদীদের দেখিয়ে দেই আমরাও কম না।

পহেলা বৈশাখে শাহবাগে এমনিতেই লক্ষাধিক লোক থাকে, তাই মিডিয়া কাভারেজ পাইতে সমস্যা হবে না

কভারেজ কি.......? X( X( X( মিডিয়া তো আমাদের........... B-) B-) B-)

২১১| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৬

আমাদের ইয়াহু বলেছেন:
কানকাটা রমজান বলেছেন: আসেন আমরা সবাই পহেলা বৈশাখে শাহবাগে সমবেত হই। মৌলবাদীদের দেখিয়ে দেই আমরাও কম না। পহেলা বৈশাখে শাহবাগে এমনিতেই লক্ষাধিক লোক থাকে, তাই মিডিয়া কাভারেজ পাইতে সমস্যা হবে না।

২১২| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৪

দায়িত্ববান নাগরিক বলেছেন: সিলেটে দুই ব্লগার আটক

২১৩| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২০

দিদিমা বলেছেন: মত প্রকাশের কারণে ব্লগারকে ব্যান আর সরকার দ্বারা ব্লগারকে ধরা একই কথা। দুটিই মত প্রকাশের বিরুদ্ধে। তাই সরকারের বিরুদ্ধে দল মত নির্বিশেষে আন্দোলন করতে পারলে, যাদের সামু থেকে মত প্রকাশের কারণে নানা সময়ে ব্যান করা হয়েছে তাদের বিরুদ্ধেও আন্দোলন প্রয়োজন। মত প্রকাশ হউক উন্মুক্ত।

১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৬

দিনমজুর বলেছেন: ঠিক বলেছেন। ব্লগে কোন লেখায় আপত্তিকর কিছু থাকলে তার বিরুদ্ধে পাল্টা যুক্তি দিয়ে প্রতিবাদ করার রাস্তা সবসময়ই খোলা থাকে। তারউপর সংশ্লিষ্ট ব্লগের মডারেশন এর নীতিমালা অনুযায়ী ঐ লেখার ব্যাপারেও ব্যবস্থা নেয়া যেতে পারে। কিন্তু এর জন্য নিক ব্যান বা খোদ ব্লগারকে জেলে দেয়ার কোন যুক্তি নেই।

২১৪| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৬

বিডি আমিনুর বলেছেন: কানকাটা রমজান বলেছেন: আসেন আমরা সবাই পহেলা বৈশাখে শাহবাগে সমবেত হই। মৌলবাদীদের দেখিয়ে দেই আমরাও কম না।

পহেলা বৈশাখে শাহবাগে এমনিতেই লক্ষাধিক লোক থাকে, তাই মিডিয়া কাভারেজ পাইতে সমস্যা হবে না। =p~ =p~ =p~
একদম হাচা কথা।

২১৫| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৩

অবহেলায় নিঃশেষ বলেছেন: ছোট মির্জার সাথে পরিপূর্ণ সহমত

২১৬| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৪

অবহেলায় নিঃশেষ বলেছেন: কমোরেড বলেছেন: ব্লগার মানে আসিফ মহিউদ্দিন না, ব্লগার মানে বিকৃত রুচির উগ্র সাম্প্রদায়িকতা না।

কাজেই কারো পক্ষে সাফাই গাইবার আগে দেখুন তার অবস্থান কোথায়।

এছাড়া হিটখোর সিক আসিফ গঙদের মুক্তি চাইয়া সামু পোস্ট স্টিকি করায় আবারো সামুর লেঞ্জা বাহির হইয়া গেল।

সামু ইসলাম বিদ্বেষী।

" লেঞ্জা ইজ ডিফিকাল্ট টু হাইড "

২১৭| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৪

চুরমার বলেছেন: ব্লগার মানে নাস্তিক বা আস্তিক নয়, ব্লগার মানে ব্লগার...

২১৮| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৪

চুরমার বলেছেন: ব্লগার মানে নাস্তিক বা আস্তিক নয়, ব্লগার মানে ব্লগার...

২১৯| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৯

নাসীম আহমেদ খান বলেছেন: নীল রাতের জোছনা বলেছেন: ব্লগ নিয়ে সাধারন মানুষের যে অস্বচ্ছ ধরনা হয়েছে তা নিরসনে এবং ব্লগ সম্পর্কে সাধারন মানুষকে পজিটিভ ধারনা দেয়ার জন্য যদি ঐক্যমত হন তাহলে আমার মনে হয় ৯৯% ব্লগারকে আপনি সাথে পাবেন।আর গুটিকয়েক নাস্তিক-ধর্ম অবমাননাকারীদের বাচানোর জন্য ঐক্যমত চাইলে তাদের অনুসারী চেলা-চামুন্ডা ছাড়া আর কাউকে সাথে পাবেন বলে আমার মনে হয় না।
একমত
যাদের জন্য সকল ব্লগার কলংকিত হয়েছি তার পক্ষ নিয়ে কিসের আন্দোলন ?

২২০| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৬

প্রতাপ অভি বলেছেন: আসলে ধর্মটাকে নিয়ে টানা টানি না করাটাই ভালো । ব্লগে লেখার মত অনেক বিষয় আছে যেগুলি নিয়ে সারা জীবন লেখা যায় । আসুন আমরা সমাজের অসংগতি গুলো তুলে ধরি ।

২২১| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৬

বাঙলি বলেছেন: যুদ্ধাপরাধীদের বাঁচাতে জামাত-শিবির চক্র আস্তিক-নাস্তিকের যে বিতর্ক ছড়িয়েছে তা ভালোভাবেই কাজ করছে। সামুর পুরনো ব্লগারাও এ নিয়ে বিতর্কে মেতেছে- তাই হতাশ হচ্ছি। আস্তিক বা নাস্তিক হওয়া একজনের একান্ত ব্যক্তিগত বিশ্বাস। সেখানে কারও হস্তক্ষেপ কাম্য নয়।

ইসলাম, কোরআন এবং নবী-রসুলদের নিয়ে কটূক্তি এবং অবমাননা অবশ্যই অপরাধ। শুধু ইসলাম নয় যে কোনো ধর্ম নিয়ে কটূক্তি করা অপরাধ। আমাদের উচিত যারা এই অপরাধ করছে তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়া। তাদেরকে চিহ্নিত করা। ঢালাওভাবে আস্তিক-নাস্তিক বিতর্ক তুলে মুক্তচর্চায় বিভাজনের দেওয়াল তোলা ঠিক নয়।

আমাদের বাক স্বাধীনতা আমাদের মুক্তচিন্তার চর্চাকে গতিশীল করবে, করবে সৃষ্টিশীল। একইভাবে এই স্বাধীনতার অপব্যবহার বাক সন্ত্রাসের সৃষ্টি করে এবং আমাদের মধ্যে ধ্বংসাত্মক চেতনার জন্ম দেবে।

শুধু ধর্মের ক্ষেত্রেই নয়, যে কোনো বিষয়ে লেখা এবং আলোচনা-সমালোচনায় বাক স্বাধীনতার যথার্থ ব্যবহার সকলের কাছেই কাম্য।

আমাদের বাক স্বাধীনতা কাউকে ব্যক্তিগতভাবে হেয় প্রতিপন্ন করার অনুমোদনও দেয় না- যা আমরা সচারচরই করে থাকি- বিশেষ করে দেশের রাজনৈতিক নেতাদের (সরকারি-বিরোধী) বিষয়ে আমরা যেভাবে উদার হস্তে এবং কণ্ঠে কটূক্তি করি তাও বাকস্বাধীনতার অপব্যবহার। এ ব্যাপারেও আমাদের সচেতন থাকা আবশ্যক।

স্বাধীনতা মানে দায়িত্বশীলতা, উচ্ছৃঙ্খলতা নয়।

২২২| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫০

মুিকত খান বলেছেন: আমাদের ইয়াহু বলেছেন:
কানকাটা রমজান বলেছেন: আসেন আমরা সবাই পহেলা বৈশাখে শাহবাগে সমবেত হই। মৌলবাদীদের দেখিয়ে দেই আমরাও কম না। পহেলা বৈশাখে শাহবাগে এমনিতেই লক্ষাধিক লোক থাকে, তাই মিডিয়া কাভারেজ পাইতে সমস্যা হবে না।

২২৩| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৬

ছোটমির্জা বলেছেন:
ওয়েলকাম।
আমি এখানে আপনাকে নিয়ে
(জাতির পিতা না, প্রধানমন্ত্রী না, খালেদা জিয়া না) আমাদের কাতারে দাড়িয়ে থাকা প্রিয় দিনমজুর বা জানা আপার নামে কিছু বাক-স্বাধীনতা দেখাতে চাই-
আমার ব্যান ঠেকাতে পারবেন?
আমার কথা সহ্য করতে পারবেন।
আমিও গাঁয়ের ছেলে - - - - -

আর, উনারা গ্রেফতার হয়েছেন ১০০+ কোটি মানুষের প্রিয় মানুষ কে নিয়ে অনাহুত জঘন্যতায়/যেটার করার কোন দরকার ছিল না। শুধু ফালতু হিট আর নাম কামানোর জন্য বা পেমেন্টা হালালের জন্য এই নোংরামীর পক্ষে আপনি কোন সাহসে সবাইকে প্রতিরোধ করতে দাড়াতে বলেন ভাই? এরা কে আপনার চেয়ে ভাল লিখে?

কে?
হু?
কে?


আপনাকে কতজন জানে বা চেনে সামুর বাইরে? যদিও চেনাটাই মুখ্য না। আর ওনাদের নিজের কোন নীতি নাই। অন্যের নীতির জঘন্য আক্রমন-ই ওনাদের মুল কাজ ছিল।

বাক-স্বাধীনতা পেয়ে ওরা বাক-দায়িত্বশীলতা দেখাতে পারে নাই, তার জন্য আপনি ওদের বিচার চাবেন, তাই হবার কথা ছিল।
গ্রামের কেঊ খ্রাপ কাজ করলে গ্রামবাসী যা করে, বৈঠক (অনেক বলেছি আমরা), সমঝোতার চেষ্টা (ব্যর্থ) শেষে ঘাড় ধরে গ্রাম থেকে বের করে দেয়া। আমাদের আর কোন পথ খোলা কি আছে?
নেই/

শান্তিতে ব্লগিং করতে পারবেন, জানেন?
যদিও মনে হচ্ছে ফেসবুকের এই দিনে,কম্যুনিটি ব্লগগুলা তাদের অবস্থান হারাবে।
----
যাই হোক, প্রকৃতি ব্যালান্স করে নেয়।
দয়া করে উগ্র ধর্মবিদ্বেষী, লেখাচোর আসিফ; সাম্প্রদায়িক উস্কানীদাতা, আনপ্রোডাক্টিভ শয়তান; আর নোংরা অপবাক কে আপনার কাতারে দাঁড় করাবেন না প্লিজ।

আসেন, এদের রীতিমত বিচার চাই আর কেউ যেন আমাদের সাম্প্রদায়ীক সম্প্রীতির মাঝে অনবরত বিষ না ছড়াতে পারে তার সাথে থাকি।
ভাল থাকবেন।

২২৪| ১০ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৬

মুিকত খান বলেছেন: ছোটমির্জা বলেছেন:
ওয়েলকাম।
আমি এখানে আপনাকে নিয়ে
(জাতির পিতা না, প্রধানমন্ত্রী না, খালেদা জিয়া না) আমাদের কাতারে দাড়িয়ে থাকা প্রিয় দিনমজুর বা জানা আপার নামে কিছু বাক-স্বাধীনতা দেখাতে চাই-
আমার ব্যান ঠেকাতে পারবেন?
আমার কথা সহ্য করতে পারবেন।
আমিও গাঁয়ের ছেলে - - - - -

আর, উনারা গ্রেফতার হয়েছেন ১০০+ কোটি মানুষের প্রিয় মানুষ কে নিয়ে অনাহুত জঘন্যতায়/যেটার করার কোন দরকার ছিল না। শুধু ফালতু হিট আর নাম কামানোর জন্য বা পেমেন্টা হালালের জন্য এই নোংরামীর পক্ষে আপনি কোন সাহসে সবাইকে প্রতিরোধ করতে দাড়াতে বলেন ভাই? এরা কে আপনার চেয়ে ভাল লিখে?

কে?
হু?
কে?


আপনাকে কতজন জানে বা চেনে সামুর বাইরে? যদিও চেনাটাই মুখ্য না। আর ওনাদের নিজের কোন নীতি নাই। অন্যের নীতির জঘন্য আক্রমন-ই ওনাদের মুল কাজ ছিল।

বাক-স্বাধীনতা পেয়ে ওরা বাক-দায়িত্বশীলতা দেখাতে পারে নাই, তার জন্য আপনি ওদের বিচার চাবেন, তাই হবার কথা ছিল।
গ্রামের কেঊ খ্রাপ কাজ করলে গ্রামবাসী যা করে, বৈঠক (অনেক বলেছি আমরা), সমঝোতার চেষ্টা (ব্যর্থ) শেষে ঘাড় ধরে গ্রাম থেকে বের করে দেয়া। আমাদের আর কোন পথ খোলা কি আছে?
নেই/

শান্তিতে ব্লগিং করতে পারবেন, জানেন?
যদিও মনে হচ্ছে ফেসবুকের এই দিনে,কম্যুনিটি ব্লগগুলা তাদের অবস্থান হারাবে।
----
যাই হোক, প্রকৃতি ব্যালান্স করে নেয়।
দয়া করে উগ্র ধর্মবিদ্বেষী, লেখাচোর আসিফ; সাম্প্রদায়িক উস্কানীদাতা, আনপ্রোডাক্টিভ শয়তান; আর নোংরা অপবাক কে আপনার কাতারে দাঁড় করাবেন না প্লিজ।

আসেন, এদের রীতিমত বিচার চাই আর কেউ যেন আমাদের সাম্প্রদায়ীক সম্প্রীতির মাঝে অনবরত বিষ না ছড়াতে পারে তার সাথে থাকি।
ভাল থাকবেন।

২২৫| ১০ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: প্রগতি মানে ধর্মহীনতা এই উদ্ভট চিন্তা যারা করে সভ্যতার ইতিহাস ঘাটা তাদের জন্য জরুরী। নাস্তিকের পক্ষ-বিপক্ষ নয় অন্য ধর্মাবলম্বিদের অনুভূতিতে আঘাত করা অন্যায় এটাই আসল কথা।
তবে লেখককের সাথে আমি একমত,এভাবে একজন দুইজনকে মেরে, গ্রেফতার করে, নির্যাতন করে পারে পেয়ে যেতে যেতে একসময় সমাজে প্রতিষ্ঠিত হয়ে যাবে – ও, এরা তো ব্লগার, এদেরকে তো চাইলেই মারা যায়, হুমকী দেয়া যায়, গ্রেফতার করা যায়, রিমান্ডে নেয়া যায়। এরকম একটা ধারণা/বাস্তবতা একবার প্রতিষ্ঠিত হয়ে গেলে তখন কিন্তু সর্বনাশ হয়ে যাবে।

সেইসাথে ফ্রাঙ্কেস্টাইন সঠিক বলেছেন: সবাই যখন হিট সিকার হয়ে যায় তখন ঐক্য অই মিটিং মিছিলেই সীমিত থাকে, ব্লগারদের সবচেয়ে বড় সমস্যা সিনিয়ার ব্লগার দের বেশি দেখা যায় এটা, সেটা হলো ইগো প্রবলেম, আমি উমুক ব্লগে ব্লগিং করি তাই আমার নাম উচা, আমি উমুক সিন্ডিকেট করি ইত্যাদ ইত্যদি।

এখানে ঐক্য গড়তে হলে সবাইকে এক লেভেল এ নেমে আসতে হবে, কিন্তু যেহেতু পান্ডেত্য দেখানোর জায়গা পাওয়া যাবে না সেহেতু পন্ডিত রা আসবেন না। আমি পিয়াল থাকবেন তার ব্লগ দিবস ১ ফেব্রুয়ারী নিয়া, জানা থাকবেন আনিসুজ্জামান আর ১৯ ডিসেম্বার নিয়া, কেউ থাকবে মার্ক্স লেলিন নিয়া, কেউ থাকবে ফ্রি ল্যন্সিং নিয়া। কাজের কাজ কিছুই হবে না। যেহেতু হবে না ঐক্যের চেষ্টা ভুল, কারণ মগার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ টা তো শুনেছেন ই মনে হয়। সো হিপোক্রেট দের নিয়ে কোন কাজের কাজ হয় না। যা করার হয়তো একাই করতে হবে।

তাই আসুন না আমরা যারা কোন লেভেলেই নেই তারাই একতাবদ্ধ হই। আমাদের দুটি শর্ত থাকবে তা হলঃ এক, মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তি হতে হবে।
দুই, কোন ধর্ম বা সম্প্রদায়ের বিরুদ্ধে অবস্থান নেয়া যাবে না।

যদি একমত হন তাহলে একটি পোষ্ট দিন যেখানে যারা যারা একত্রিত হতে চান তারা সেখানে নিজেদের সম্মতি প্রদান করবেন।
হোক না সাধাণদের নিয়ে অসাধারণ কিছু!!

২২৬| ১০ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩১

খইকাঁটা বলেছেন: আমাকে একটা জিনিষ বুঝায়ে বলেন, কেন শুধু বাক স্বাধীনতা দিতে হবে, শারীরিক স্বাধীনতা কেন দেয়া হবে না? যখন থাকবে তখন সব রকমের স্বাধীনতা থাকতে হবে। আর তা না হলে জিহ্বা, হাত, পা বা শরীরের অন্য যে কোন অংগের বেলায় ব্যবহারের সুর্নিদিষ্ট নীতিমালা থাকা উচিত। কোন অংগেরই ভুল ব্যবহার আমাদের জন্য অবশ্যই মঙ্গল ডেকে আনবে না। শাসনের মাত্রা বাড়িয়ে শোষন করাটা যেমন মঙ্গলজনক নয়, তেমনি শাসনের মাত্রা কমিয়ে সেটা এতটা হালকা করা উচিত হবে না যে, যাকে তাকে যা তা ইচ্ছা বলা বা করা যাবে।

আমি জানিনা যা বুঝি তা বুঝাতে পারছি কি না? ধন্যবাদ।

২২৭| ১০ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৫

খইকাঁটা বলেছেন: কমেন্ট ২৩০, আমি একমত। আছি আমি।

২২৮| ১০ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৫

মুহিব বলেছেন: সবাই এবার থামলেই মনে হয় ভাল হয়। হেফাজত বা অন্য কোন ইসলামিক দল সারাদিন চিল্লায়লে বা হরতাল দিলে কি আমরা আরও ইসলামিক হব? সেভাবে দেশপ্রেম বা ব্লগিং নিয়ে চিল্লাইলেই কি সবাই বুঝবে। সবাই একটু চুপ করে থাকুক। সময়ে সবাই সব বুঝবে। দেমটা একটু ঠান্ডা হোক।

২২৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪৬

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সহমত...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.