নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

তোমার আমার দিন ছুটে চলে ব্যস্ত ঘড়ির কাঁটায়

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:২৯

তোমার আমার দিন ছুটে চলে ব্যস্ত ঘড়ির কাঁটায়
তোমার আমার মন ছুটে চলে নদীর ঢেউয়ের মতো
তোমার আমার রাতগুলো কাটে দারুণ অস্থিরতায়
তোমার আমার চোখে নেই সুখ, স্বপ্নরা পরাহত
কাল যদি দেখো ঝাঁকে ঝাঁকে পাখি মেঘে রঙ মেখে হাসে
অভিসারে তুমি চলে এসো প্রিয় সন্ধ্যার অবকাশে

অলখিতে কত শুকিয়েছে নদী, ম্লান হয়ে গেছে জোছনা
বাসনায় কত গাঢ় হয় রাত, ক্ষয় হয়ে যায় কামনা
কাল যদি দেখো শুকনো ঘাসেরা জেগেছে সজীব নিশ্বাসে
অভিসারে তুমি চলে এসো প্রিয় সন্ধ্যার অবকাশে

একদিন ভোরে শিশিরের গায়ে মনটাকে নেব ভিজিয়ে
বাতাসের সুরে সুর তুলে তুলে বাতাসেই দেব ভাসিয়ে
পাখা মেলে দিয়ে উড়ে যেতে যেতে মিশে যাব ধু-ধু আকাশে
অভিসারে তুমি চলে এসো প্রিয় সন্ধ্যার অবকাশে

২৬ মার্চ ২০২১/২২ সেপ্টেম্বর ২০২২
সুর সৃষ্টির তারিখ ২৬ মার্চ ২০২১

কথা, সুর ও মিউজিক কম্পোজিশন : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব


এটা মূলত গানের লিরিক। এখানেও লিরিক হিসাবেই পোস্ট করেছি; তবে, আমার অনেক লিরিকই ব্লগারগণ কবিতা হিসাবেও পড়ে থাকেন; সেজন্য কবিটার ফরম্যাটেই পাবলিশ করা হলো। গানটি কেউ শুনতে চাইলে প্লিজ এখানে ক্লিক করুন - তোমার আমার দিন ছুটে চলে ব্যস্ত ঘড়ির কাঁটায়

অথবা নীচের লিংকে ক্লিক করুন :



এ গানটির সুর আগেই করা হয়েছিল। আগ্রহীদের কাছ থেকে লিরিক চেয়ে একটা পোস্ট ছিল - শুধু শিস্‌ দিয়ে যাই - মজার খেলা, আসুন, গান লিখি - দ্বিতীয় পর্ব। কেউ কোনো লিরিক লেখেন নি। এটা একটা ভিন্ন ধারার সুর। আমার নিজের প্রিয় সুরগুলোর একটা।

লিরিক চেয়ে আরো একটা পোস্ট ছিল - শুধু শিস্‌ দিয়ে যাই - মজার খেলা, আসুন, গান লিখি। এ সুরে দুটো গান করার প্ল্যান - একটা দেশাত্মবোধক, অন্যটি প্রেমের। আয় রে সকলে, হাত রাখি হাতে, সবাই মিলে একসাথে গড়ি এ দেশটাকে - দেশের গানের কথা এভাবে শুরু করেছি। এর উপর আমাদের অর্কেস্ট্রা একটা মিউজিক কম্পোজ করে দিয়েছে আমাকে। এটি নিয়েও পোস্ট করা হয়েছিল - আয় রে সকলে হাত রাখি হাতে - দেশের গান - ইন্সট্রুমেন্টাল/যন্ত্রসঙ্গীত - কথা ও সুর - সোনাবীজ। এটার উপর ভালো লিরিক পেলেই শুধু আমার সুর সেখানে বসাবো। এ সুর ও মিউজিক কম্পোজিশনটা যারা শুনেছেন, সবারই ভালো লেগেছে বলে জানিয়েছিলেন।

কেন আমি সচরাচর পোস্টে কোনো ছবি যোগ করি না? আমার গল্প, কবিতা, রম্য যাই হোক না কেন, এক্সক্লুসিভ টপিকের সাথে সরাসরি সম্পৃক্ত না হলে ছবি দিই না। কারণ, স্বাভাবিক ভাবেই, মানুষের দৃষ্টি চলে যায় ছবির দিকে। ছবি হলো অন্য এক শিল্পীর ক্রিয়েটিভ ওয়ার্ক। পাঠক পোস্ট ওপেন করেই ছবি দেখেন, কমেন্ট করেন ছবির উপর, আর আমার নিজদের ক্রিয়েটিভ লেখাটার উপর কোনো কমেন্টই নাই- ভেরি স্যাড। ছবি শুধু সেখানেই দিই - কবরী সারোয়ার বা সুচিত্রা সেনের উপর লিখছি- তাদের ছবি প্রাসঙ্গিক। কিন্তু গল্প, কবিতায় অন্যের আর্ট বা ছবি দিতে আমি উৎসাহ পাই না। অন্যের প্রচারণা বাড়ানো ছাড়া আর কিছুই না।

এ পোস্টটা একজন ব্লগারকে উৎসর্গ করলাম। তিনি একজন ট্যালেন্টেড ব্লগার। খুব গান ভালোবাসেন। নতুন রূপে ব্লগে এসেই ঝড় তুলেছেন। তার জন্য শুভেচ্ছা। শুভেচ্ছা তাদেরকেও, যারা এই উৎসর্গ লাইনটাও পড়লেন।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ ভোর ৬:৩৫

জগতারন বলেছেন:
সুন্দর, পাঠে মুগ্ধতা জানাচ্ছি/
কবির প্রতি সুভেচ্ছা।

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ জগতারন ভাই। আপনাকেও শুভেচ্ছা।

২| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:২৮

শেরজা তপন বলেছেন: স্বাভাবিক ভাবেই, মানুষের দৃষ্টি চলে যায় ছবির দিকে। ছবি হলো অন্য এক শিল্পীর ক্রিয়েটিভ ওয়ার্ক।[/sb}
~ একমত
এ পোস্টটা একজন ব্লগারকে উৎসর্গ করলাম। তিনি একজন ট্যালেন্টেড ব্লগার
~ নাম দিতে সমস্যা কি? শেষ কি 'না' দিয়ে ?

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ~ নাম দিতে সমস্যা কি?

মাঝে মাঝে একটু রহস্য করে মজা পাই আর কী :)

লাস্ট লাইন পর্যন্ত যারা পড়েছেন, তারা পড়া মাত্রই আমার শুভেচ্ছা পেয়ে গেছেন। এজন্য ওটা 'না' দিয়ে শেষ হবে না :) আপনি লাস্ট লাইন পর্যন্ত পড়েন, ব্যাপারটা বোঝা গেল। শুভেচ্ছা তো আপনি পাবেনই :) শুভেচ্ছা শেরজা তপন ভাই।

ছবির ব্যাপারে একমত হওয়ায় আনন্দিত। পড়েছেন পোস্ট সেজন্যও আনন্দিত। অনেক ধন্যবাদ আপনাকে।

৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:০৩

গেঁয়ো ভূত বলেছেন:


অফুরন্ত ভালোলাগা! সুন্দর সৃষ্টি !

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ গেঁয়ো ভূত। শুভেচ্ছা।

৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৪১

অপ্‌সরা বলেছেন: ভাইয়া এটা কি বাজালে গানটার সাথে......

কোন যন্ত্র বলোনি তো......

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

এখানে ৪টা ট্র্যাকে ৩টা যন্ত্র আছে। বাঁশি- ২ ট্র্যাকে, সিতার - ১ট্র্যাকে, আরেকটা আছে তবলা- আরাকীন তবলা। এগুলো কোনোটাই আমি বাজাই নি, সফট্‌ওয়্যারে বানানো :) ------- না, বানানো সহজ না, অনেক কঠিন। তবে যারা এগুলো করতে করতে অভিজ্ঞ হয়ে গেছে, যেমন আমার ছোটো ছেলে, তাদের জন্য সহজই :) আপনি শিখলে আরো সহজ হবে আপনার জন্য :)

নীচেরটায় অনেকগুলো যন্ত্রের টিউন।



৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:০৩

অপ্‌সরা বলেছেন: বুঝেছি। ভাইয়া আমার এখন দুনিয়ার সকল বাদ্য যন্ত্রের মাঝে ভালো লাগে সবচেয়ে কোনটা জানো?

এরাবিয়ান ডারবুকা

https://www.youtube.com/watch?v=hKcYX00EfZQ

যেমনই সুন্দর দেখতে তেমনই তার বাজনা। আমি মনে হয় বাঁজাতে পারবো না। আমার হাত বেশি শক্ত না। আমি তবলা বাঁজাতে গিয়েও ফেইল করেছিলাম। আমার মা তবলা বাঁজাতে জানতো। আমি পারিনি। আমার হাত বেশি নরম ছিলো। তবলার উপযুক্ত নহে। আজও হয়নি। :(

ডারবুকা পেলে সাজিয়ে রাখবো।
https://www.youtube.com/watch?v=qZw6Z8Oug1s

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ডারবুকার নাম জীবনে এই প্রথম শুনলাম :) এটা একটা যন্ত্র, বলে না দিলে তো কোনো জাপানিজ বা চাইনিজকে বুঝতাম :)

যাই হোক, বাজনা অসাধারণ। এটা সফট্‌ওয়্যারেও করা যাবে, চেক করলাম। আগামীতে কোনো এক গানে, আর মানিয়ে গেলে উপযুক্ত গানগুলোতে ডারবুকা সাহেবকে দিব :)

৬| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:০৫

অধীতি বলেছেন: গান,বাজনা আর কথা মিলিয়ে মোহ সৃষ্টি করল।

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ অধীতি। 'মোহ' শব্দটায় আপ্লুত হলাম।

৭| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৬

অপ্‌সরা বলেছেন: হা হা হা ভাইয়া তোমার কমেন্ট পড়ে হাসতে হাসতে মরলাম আমি!

ভাইয়া এখনও এত আনন্দে আছো দেখে ভালো লাগছে সত্যিই। ভাইয়া ডারবুকা সাধারণত বেলি ড্যান্সের সাথে ব্যবহৃত হয়। এটা এরাবিয়ান ইস্টাম্বুলের মানুষের বাঁজনা যন্ত্র। নাচ জানার সুবাদেই এই যন্ত্রকে চিনেছি আমি। কিন্তু দুস্কের বিষয় আমাদের দেশে বেলি ডান্স কেউ করলে তার কল্লা হারানোর সম্ভাবনা আছে।

https://www.youtube.com/watch?v=2j3KNCp28YY&list=PLJC5jGNeB-hq3qSphMQUS_XK9pMHgi_l4

ভাইয়া এই নাচটা দেখো। আমি পাগল হয়ে যাই এই পিচ্চুগুলাকে দেখে। এত সুন্দর কেনো এরা!!!!!!

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বেলি ডান্স অবশ্য অনেক দেখা হয়েছে :) ২০০১/২ সালের দিকে, ফ্রি টাউনে ছিলাম। একজন একটা ভিডিও ছেড়ে দিয়ে বলে এটা বেলি ডান্স। আমি কনফিউজ্‌ড, বেলি ডান্স, নাকি বেলে ডান্স (বা ব্যালেটও হতে পারে) :) সে বলে বেলি ডান্স। লেবানিস বা ঐসব অঞ্চলের বোধ হয়। ক্লাসিক্যাল ডান্স। সুন্দর।

এ বাচ্চাদের ডান্স প্যারেডও চমৎকার।

৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৩৬

অন্তরন্তর বলেছেন: খলিল ভাই ভাল লেগেছে আমার কাছে। গানের কথাগুলো খুব সুন্দর।

২৫ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অন্তরন্তর ভাই, অনেক ধন্যবাদ কমেন্টের জন্য। অনেকদিন পর এলেন ব্লগে। আশা করি ভালো আছেন। শুভেচ্ছা থাকলো।

৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৪৯

অন্তরন্তর বলেছেন: জি ভাই অনেক দিন পর আসলাম। খুব কম আসা হয়। আলহামদুলিল্লাহ ভাল আছি। আপনারা কেমন আছেন? শুভ কামনা রইল।

২৫ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জি ভাই, আল হামদুলিল্লাহ। আমিও ভালো আছি আপনাদের দোয়ায়। আশা করি ব্লগে নিয়মিত হবেন। শুভ কামনা আপনার জন্যও।

আবার এসে কুশলাদি বিনিময়ের জন্য অনেক ধন্যবাদ।

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৫

Subdeb ghosh বলেছেন: আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা।
গানের কথা গুলো খুবই সুন্দর ++

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনাকেও আন্তরিক শুভেচ্ছা ও শুভ কামনা। পোস্ট পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.