নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

মনে আমার আগুন জ্বলে

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৬

মনে আমার আগুন জ্বলে রে
ও আমার আগুন জ্বলে বুকে
আমার প্রাণসখীরা তবু বলে
আমি নাকি আছি কত সুখে

জনে জনে করে বন্ধু আলাপ-পরিচয়
সবার সাথে ভাব করে সে
আমায় দেখে চোখ ফিরাইয়া লয়
সবার সাথে ভাব করে সে
সবার সাথে ভাব করে সে
আমায় দেখে বন্ধু যে তার চোখ ফিরাইয়া লয়
মন আমার কান্দে রে কান্দে ধুঁকে ধুঁকে

ছলনাতে ভুলে আমি দিলাম তারে মন
এখন দেখি বন্ধুর মনে
আমি নই, অন্য আরেক জন
আমার সাথে ছল করে হায়
আমার সাথে ছল করে হায়
অন্য জনের হাতে বন্ধু হইল সমর্পণ
মন আমার কান্দে রে কান্দে ধুঁকে ধুঁকে

রচনা ও সুর সৃষ্টির তারিখ : ১৩ সেপ্টেম্বর ২০২২

কথা, সুর, মিউজিক কম্পোজিশন ও কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব

ইউটিউব লিংক : প্লিজ এখানে ক্লিক করুন - মনে আমার আগুন জ্বলে রে


অথবা নীচের লিংকে ক্লিক করুন :



এর আগে ১৪ সেপ্টেম্বর ২০২২-এ এ গানটিসহ 'অতিথি' শীর্ষক একটা গানের উপর এ ব্লগে পোস্ট দেয়া হয়েছিল। ঐ পোস্টে 'মনে আমার আগুন জ্বলে রে' গানের প্রথম ও দীর্ঘ ভার্সনটি শেয়ার করা হয়েছিল, যেটি শুনতে চাইলে প্লিজ এখানে ক্লিক করুন - মনে আমার আগুন জ্বলে রে

অথবা নীচের লিংকে ক্লিক করুন :



আজকের পোস্টে 'মনে আমার আগুন জ্বলে রে' গানটির শর্টেন্ড ও মোডিফায়েড ভার্সনটি শেয়ার করা হলো। উল্লেখ্য, এত চিল্লাচিল্লির মধ্যেও এ গানটি গৃহবান্ধবীর কাছে ভালো লেগে গেছে বলে বুঝতে পেরেছিলুম :)

সেপ্টেম্বর ২০২২-এর শুরুতেই 'তোদের ছেড়ে যাচ্ছি চলে' শিরোনামের একটা গানের সুর অলরেডি তৈরি করে ফেলেছিলাম; ওটার সুর সম্ভবত আমার গান-চিল্লাচিল্লিতে অতীষ্ঠ বান্ধবীরও ভালো লেগে গেছে, (কারণ, ওটার ব্যাপারে তিনি কিছু প্রশ্ন করছিলেন আমাকে :) ) কিন্তু ওটা শেষ করার আগেই আগের কিছু গানের মিউজিক কম্পোজ করি, প্লাস আমরা সবাই অতিথি ভাই শিরোনামের নতুন গানটি করি। একদিন সন্ধ্যায় ইউটিউবে আপলোড করার পর 'তোদের ছেড়ে যাচ্ছি চলে'-র ফোল্ডার ওপেন করতে যেয়েই হঠাৎ আনমনেই 'মনে আমার আগুন জ্বলে রে' গেয়ে উঠি। ব্যস, সেটাই সুর, লিরিকের শুরু। এ সুরটাও বেশ ভালো। নিজের সবগুলো সুরই কিন্তু নিজের কাছে ভালো লাগে :) ঠিক কিনা :)


অতিথি

অতিথি শীর্ষক কবিতাটি শুরুতে গান হিসাবেই আমি পেয়েছিলাম। সুর হয়ে গেছে, কিন্তু লিরিক তখনও সম্পূর্ণ হয় নি, আর লিরিকটাও কবিতা হিসাবেও স্বয়ংসম্পূর্ণ। আর কবিতা পোস্ট করা হয় না অনেক দিন। সেই শূন্যতা পূরণের জন্য ঐ লিরিক কবিতাটি আগেই পোস্ট করে ফেলি। জলদস্যু ভাই অবশ্য ওটাকে কবিতা হিসাবেই 'চমৎকার' বলেছেন; আমার ধারণা, এটাতে সুর দিলে আবার কীরূপ শোনায়, সেটা ভালো নাও লাগতে পারে, এজন্যই বোধহয় তিনি ওটাকে কবিতা হিসাবেই রাখার ব্যাপারে জোর দিয়েছিলেন বলে তার কমেন্ট পড়ে আমার মনে হয়েছিল। তবে, সুরটা কিন্তু খুবই ভালো হয়েছে বলে আমি মনে করি। মনিরা আপুও কবিতাটা পড়েছিলেন এবং ওটার গানের ভার্সনের জন্য অপেক্ষাও করছিলেন :) তো, এই নিন- সেই গান :)

আমরা সবাই অতিথি এই
ক্ষণকালের ঠিকানায়
মেজবানির দিন শেষ হলেই
নিতে হবে শেষ বিদায়

এই যে তুমি পালকি চড়ে
যাচ্ছ দূরের রূপনগর
তোমার জন্য সাজিয়েছে
ধবল সাদা শয়ন ঘর

তোমার জন্য সাজিয়েছে
সাদা ফুলের শয়ন ঘর
সেই ঘরে কে সঙ্গী হবে
জানো কি তার খোঁজ খবর

সেই ঘরে কে সঙ্গী তোমার
জানো কি তার খোঁজ খবর
চার দেয়ালের অন্ধকারে
একলা তোমার শয়ন ঘর

কেউ হবে না সঙ্গী তোমার
চার দেয়ালের সেই ঘরে
শুধুই তোমার সঙ্গী হবে
যা নিয়েছ সাথে করে

এই যে তুমি যাচ্ছ চলে
ভিন্ন কোনো রূপনগর
তোমার জন্য সাজিয়েছে
আলোয় রাঙা শয়ন ঘর

পালকি চড়ে যাচ্ছ তুমি
ভিন্ন কোনো রূপনগর
তোমার জন্য সাজিয়েছে
আলোয় রাঙা শয়ন ঘর

তোমার ঘরে সঙ্গী হবে
তোমার প্রিয় আপন জন
যাকে তুমি ভালোবেসে
দিয়েছিলে ধন রতন

যাকে তুমি ভালোবাসা
দিয়েছিলে জীবন ভর
সেই তোমাকে অন্ধকারে
জ্বালবে আলোর শয়ন ঘর

আমরা সবাই অতিথি ভাই
ক্ষণকালের ঠিকানায়
মেজবানির দিন শেষ হলেই
নিতে হবে শেষ বিদায়

রচনা ও সুর সৃষ্টির তারিখ : ১২ সেপ্টেম্বর ২০২২

ইউটিউব লিংক : প্লিজ এখানে ক্লিক করুন - আমরা সবাই অতিথি ভাই

অথবা নীচের লিংকে ক্লিক করুন :







মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৪

এম ডি মুসা বলেছেন: গানের সুর েএবং গানের কথাকে চির স্থায়ীত্ব করে ।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কমেন্টের জন্য ধন্যবাদ মুসা ভাই। শুভেচ্ছা।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৩০

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টে মন্তব্য নেই!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.