নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমন মানব জনম আর কি হবে !

ৎঁৎঁৎঁ

আমি যুক্তিশূন্য ঈশ্বর মানতে রাজী আছি, কিন্তু কোন হৃদয়হীন ঈশ্বর না।

ৎঁৎঁৎঁ › বিস্তারিত পোস্টঃ

বাসনার ক্যালিগ্রাফি

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫৪


আমি যেদিকেই ঘুরে নত হই
কাবা'র মত সামনে দাঁড়াও তুমি
আমি যেদিকেই ঘুরে তাকাই
তোমার চোখে আয়না ধরে আকাশ
এত আতশবাজি কোথায় পেয়েছ তুমি?
বারুদের কৌটায় সাজাতে পার ফুল--
আমি সেজদায় ডুবে যাই জলে..

***************************


বাতাসের মধ্যে ঘাসের দাঁড় টানার শব্দ শোনা যায়
অবিরাম দূর হতে ভেসে আসে ঘন্টার শব্দ
এখানে এখন গভীর রাতের নির্বাসন
খোলা আকাশে চোখে চোখ রেখে সকল আঁধার
জমা করে রাখি তার চুলে, বাতাসে দাঁড়ের শব্দ
শোনা যায়, এরকম এক রাতের জন্য
এক আলোকজন্মের মৌনতা ঘুচে যায়...

******************************


তোমাকে আমার সকল অমল ক্লান্তির কথা বলতে ইচ্ছে করে, শুনতে ইচ্ছে করে তোমার ভেসে থাকবার সূত্রজাল। আমি তোমার চোখে কান পাতি আর ঝিরিঝিরি এক নদী বয়ে যায় শিড়দাঁড়ায়। আকাশ থেকে ঝরে পড়ছে কাঁচের অশ্রু, তুমি শুনতে পাও সেই নূপুরের স্মৃতি? এভাবে এমন দেখা হল সীমানায়, যখন আর একটু এগুলেই যেন গড়িয়ে পড়ব পৃথিবীর কিনার বেয়ে। বুকের মধ্যে পাথুরে মাটিতে তুমি ফোঁটাও সোনালু, আমি একফালি চাঁদ আঁকছি- কপালে মেখ, জ্বর হয় যদি...

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বেশ হয়েছে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ।

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:


কবিতা যেন পাঠকের কথা হয়

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪০

ৎঁৎঁৎঁ বলেছেন: কবিতা লক্ষ্যভেদের তীর নয়, তাই এর কোনো গন্তব্য নেই। তবু কবিতায় পাঠক নিজেকে খুঁজে পেলে সেটা কবিতা-লিখিয়ের জন্য আনন্দের। কবিতায় আমি আমাকে খুঁজি।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

সাগর শরীফ বলেছেন: সুন্দর!

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪১

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১০

আহমেদ জী এস বলেছেন: ৎঁৎঁৎঁ ,




পোস্ট থেকে কিছু কপি করা যায়না নইলে কিছু কিছু ভালোলাগার লাইনের ক্যালিগ্রাফি দিতুম এখানে।
যেমন ১ নং এর ২য় লাইন, ২ নং এর ১ম লাইন এবং ৩নং এর ৩য় লাইনটি।

সুন্দর হয়েছে বেশ । পরিপক্ক কবিতা।

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

ৎঁৎঁৎঁ বলেছেন: প্রিয় আহমেদ জী এস ভাই! আপনার মন্তব্য কেন সব সময় বিশেষ কিছু, আপনি সরাসরি লেখার চমকপ্রদ সুরটি ধরে ফেলেন অবলীলায়। সংগীতে যেমন ভাল শ্রোতা হতেও অনেক সাধনা লাগে, ভাল পাঠক কীভাবে হয় এখনও জানি না, কিন্তু উদাহরণ দিতে বললে আমি আপনাকে হাজির করব চোখ বন্ধ করে। আপনি যে তিনটা লাইনের কথা বললেন, সেই তিনটা লাইন আমারই সবথেকে প্রিয়, যেমন দুই নম্বর কবিতার প্রথম লাইন মাথায় নিয়ে ঘুরেছি কয়েকদিন। বাকি লাইনগুলো প্রথম লাইনটাকে স্থাপনের জন্য কেবল!

ভালোবাসা জানবেন।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৬

নেওয়াজ আলি বলেছেন: দারুণ প্রকাশ ।
ভীষণ ভালো লাগলো।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৮

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ নেওয়াজ ভাই। আমি আপনার সিরিজ লেখার অপেক্ষায় আছি।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: অতি মনোরম।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৯

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১০

মরুভূমির জলদস্যু বলেছেন: ভালো হয়েছে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫২

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ।

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: কাবার সাথে তোমার তুলনা কেমন যেন লাগলো

বাকিগুলো সুন্দর

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৩৪

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ!

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৪

মা.হাসান বলেছেন: বারুদ, না , আগুন। একরাশ ভালোবাসা।

১২ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৮

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ!

শুভেচ্ছা রইলো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.