নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

গাছের গুরুত্ব: তাপমাত্রা কমানোর নতুন পদক্ষেপ

২২ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৮



আমি নাহল ইমরোজ। রাষ্ট্রবিজ্ঞান এর ছাত্র। এখন যে তাপমাত্রা বেড়েছে তাতে প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাস্তার ফকির সবাই কষ্ট পাচ্ছে। আওয়ামীলীগ বলেন বা বিএনপি বলেন; এই গরমে সবাই কষ্ট পাচ্ছে। ভবিষৎ এ আরো খারাপ হতে পারে এই ভাবিয়া ব্লগে দুইটি ব্লগ লিখি। একটি হচ্ছে গাছ লাগান ও পরিবেশ বাচাঁন আরেকটি হচ্ছে বীজ গুলো পুতিয়া দেই। আর আমি কি কি বীচি লাগিয়েছিলাম সেই শীর্ষক এই ব্লগটি লিখিয়াছিলাম।

এখনো আপনারা গাছ লাগান। স্কুলে গাছ লাগান। কলেজে গাছ লাগান। ইউনিয়ন পরিষদ এর আঙ্গিনায় গাছ লাগান। থানা, পুলিশ লাইন, ব্যারাকে গাছ লাগান। মসজিদের আঙ্গিনায় গাছ লাগান, মন্দিরের খালি জায়গায় গাছ লাগন। উপজেলার চেয়াম্যান চাইলে রাস্তার ধারে গাছ লাগাতে পারেন। সরকারি কোয়াটার্রে গাছ লাগান। অফিসে গাছ লাগান। জেল খানায় গাছ লাগান।




বর্তমানে আমাদের দেশে খুবই গরম এবং তাপমাত্রা প্রায় স্বাভাবিক অতিরিক্ত হচ্ছে, যা মানুষের জীবনধারাকে আরও কঠিন করে দিচ্ছে। এই গরমের অবস্থা কমানোর জন্য গাছের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

গাছগুলি প্রাণীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় অক্সিজেন উৎপাদনে সহায়ক। এছাড়াও, গাছের মাধ্যমে আমরা কার্বন ডাইঅক্সাইড রিমোভ করে দিতে পারি, যা গ্রীনহাউস গ্যাস এর প্রচুর পরিমাণের সাথে বাধা দেয়।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



টোকিও থেকে ভ্যাং কুভার পর্যন্ত সর্বত্রই কোটিতে কোটিতে গাছ লাগানো দরকার।
আমাজন বন শূন্য হয়ে গেছে ।
ভাবা যায়?

২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৭

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

২| ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৯

মোগল সম্রাট বলেছেন:


গাছ কি আসলেই তাপমাত্রা কমায়? যদি কমাতে পারতো তাহলে সুন্দরবনের তাপমাত্রা ৩৮ডিগ্র সেলসিয়াস কেন? কিংবা এ্যামাজন ফরেষ্টের তাপমাত্রা ৪০/৪২শে ওঠে কেন?


২৩ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৪০

নাহল তরকারি বলেছেন: গাছ কার্বন কমায়। মনে করেন সুন্দর বনে আগে ৯০ হাজার গাছ ছিলো। ৯০ হাজার গাছ মিলে কার্বন গিলতো ৭০ হাজার মি.মি। এখন ৯০ হাজারের পরিবর্তে ১০ হাজার গাছ আছে। এখন ৯০ হাজার মিলে যে কাজ করতে পারতো সেখানে ১০ হাজার কিভাবে করবে, যেখানে বর্তমানে বাতা্শে আমরা আরো কার্বন ঢুকাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.