নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ আমি ভুলতো থাকতেই পারে ! তবে গ্যারান্টি দেই, অমানুষ নই !

মো: আবু জাফর

https://www.facebook.com/RajshahirAmm

মো: আবু জাফর › বিস্তারিত পোস্টঃ

দাদা ব্যাবসায়ী ছিলেন সততায় শুন্য হতে সমাজে প্রতিস্ঠিত হয়ে ছিলেন ! পড়াশুনা শেষে আমিও তাই করতে চাই

১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩১

আমি রাজশাহী কলেজের ইতিহাস বিভাগের ২য় বর্ষের এক জন সাধারন ছাত্র । আমার ইচ্ছা পড়াশুনা শেষ করে আমি গ্রামে ফেরত যাব । এটা আমার মুখের কথা নয় এটাই আমার ভবিষ্যত পরিকল্পনা । গ্রামে গিয়ে দাড়াতে চাই সেসব লোকের পাশে যারা আমাদের দুবেলা খ্যাদ্যের যোগান দেন কিন্তু নিজে খেতে পাননা ।



আমার বাবার নিজের এক খানা আম্র বাগান আছে । গাছের সংখ্যা প্রায় ১০০ (৫৮বড় বাকি ছোট) । আমাদের এলাকাটায় রাস্তা ঘাটের উন্নয়ন নাই । বিশ্ব রোডের মাত্র ২কিমি দুরে হওয়ার পরেও ১.৫ কিমি ই কাচা । আমাদের আসে পাশে বেশ কিছু বাগান আছে । কিন্তু আমাদের এলাকায় আমের ব্যাপারী না যাওয়ার কারনে আমরা আমের কংখিত দাম পাইনা । গত ১ জুন ২০১২ কিছু ব্লগার ভাই এর আমন্ত্রনে আমি আমার বাগানের আম ও লীচু নিয়ে ঢাকায় গিয়েছিলাম । যাদের কাছে গিয়ে ছিলাম তারা সবাই চাকুরীজিবী মানুষ । তাই তারা গোটা বাগান কিনতে পারবে না । তাদের পরামর্শ ছিল কুরিয়ারের মাধ্যমে মাল পাঠানো ও টাকা নেওয়া ।



এই বিষয়ে আগেই চিন্তা ছিলো তাই ঝট পট কাজে লেগে গেলাম । প্রথমে আমি ফেইস বুক এ একটি ফ্যান পেইজ খুলি ও রাজশাহীর আমের ছবি সেয়ার করতে থাকি । সেখানে আমার ফোন নম্বর দেই যাতে আমার সাথে সবাই যোগাযোগ করতে পারে । আমি অবক হই এর পরদিন হতেই আমার কাছে ফোন আসতে শুরু করে । এরপর আমার দুই বন্ধুর সাহায্যে একটি সাইট দাড় করালাম । সাইট টি মানুষের নজর কাড়তে সক্ষম হলেও বড় সমস্যা হলো পেমেন্ট সিস্টেম । আমাদের দেশে অনলাইনে টাকা পেমেন্টের সেরকম সিস্টেম না থাকার কারনে কেউ অর্ডার দিতে সাহস পায়না । তবে অনেকে ধন্যবাদ ও পরামর্শ দিয়ে ফোন করেন । আমি শুধু DBBL ও DBBL mobile bank এর মাধ্যমে ও আগে টাকাটা নেওয়ার অপশান রেখেছি, তাই অর্ডার কম পেয়েছি ।



গত বছর আমি ৭ জনের কাছ থেকে ১১ অডার পেয়ে ও মাল সাপ্লাই দিয়েছি । এর মাঝে আমি বিদেশ ৩ টি দেশ হতে অর্ডার পেয়েছি । যার মুল্য ছিলো ৩৫০০০ টাকা ।আমার হাতে মাত্র ২৫ দিনে সময় ছিলো । এই অল্প সময়ে আমার অনেক কিছু বুঝে উঠতেও সময় লাগে । এ বছর আমার লক্ষ্য হচ্ছে ৫ লক্ষ + টাকা মুলমানের আম বিক্রি করা । কুরিয়ারের অর্ডার এর পাশাপাশি আমাকে সরাসরি ঢাকায় আসতে বলেন অনেক ক্রেতা । কিন্তু আমি একা কিভাবে এতো কিছু ম্যানেজ করবো ?



ঢাকাতে আমি তেমন কিছুই চিনি না তাই ভয় হচ্ছে । এছাড়া আমার মাল কোথায় নিলে ভাল দাম পাব ? কোথায় বেশি বিক্রি হবে ? যে যায়গা ভাড়া নেব তার কত খরচ হবে। কারন আমি এখনও ছাত্র । তার উপরে বাবা মা আমাকে ঢাকায় ব্যাবসার কাজে যেতে দিতে চান না । কারন রাজশাহীর মানুষের কাছে ঢাকা একটি যুদ্ধ ক্ষেত্রের মতন । আর এর উপরে আছে চাদাবাজ আর সন্ত্রাসিদের উপদ্রব । হয়তো আমার সমস্ত টাকাই কেড়ে রাখবে । এই সব বিষয় নিয়ে আমি খুবই চিন্তিত ।



আপনাদের কাছে আমার আকুল আবেদন আপনাদের মুল্যবান পরামর্শ দিয়ে বা নিজে সহযগিতা করবেন ।



আমার সাইটের লিংক http://www.bdagromarket.com/' target='_blank' >বিডি এগ্রো মার্কেট আমার সাইটে আমার ফোন ও ঠিকানা আছে ।









মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.