নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ আমি ভুলতো থাকতেই পারে ! তবে গ্যারান্টি দেই, অমানুষ নই !

মো: আবু জাফর

https://www.facebook.com/RajshahirAmm

মো: আবু জাফর › বিস্তারিত পোস্টঃ

চতুর্মাত্রিক

২৪ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:২৩

আমি জাফর, আজ ২০৫০ সালের ১৪মে, আজকে আমার জন্ম দিন । আমাকে কেউ আজকের দিনে উইস করেনি এটা খুবই স্বাভাবিক ।শুধু এটা নয় আমার কোন জন্মদিনই কেউ উইস করেনি ।কারন আমার জন্ম তারিখটা যারা জানে তারা কেউ উইস করবে না । আর যারা হয়তো উইস করতে পারে এমন কাউকে আমি তারিখটা বলিনি ।দিনটা আমার জন্য শুভ কিনা আমি এখন ও বুঝতে পারি নি ।।আমার জন্মের কিছু দিন আগে আমার মা সিড়ি থেকে পড়ে যায় ।।জরুরী অবস্থায় তাকে হাসপাতালে নেয়ার পরে মা টানা ৫ ঘন্টা অজ্ঞান ছিলো ।।ডাক্তাররা আমার বাচার আশা এক প্রকার ছেড়েই দেন ।।তবে অদ্ভুত ভাবে ডাক্তারের সব হিসেব নিকেষ ভুল প্রমানিত করে আমি বেচে যাই ।।জন্মের পর থেকেই আমি বেশ কিছু আলাদা বৈশিষ্ট্য নিয়ে জন্মাই ।আমার মাথা শরীরের তুলনায় অনেক বড়, একারনে আমি অনেক দেরিতে হাটতে শিখেছি ।।আমি কিছুটা হাবাগোবা, রোগাপটকা টাইপের একটা ছেলে।।বর্তমানের জেনেটিক ইন্জিনিয়ারিং এর অভাবনীয় আগ্রগতির ফলে সকল ছেলে মেয়েরাই অত্যাধিক সুন্দর ।।সু-সাস্থ্যের অধীকারি হাসিখুসি উচ্ছল প্রকৃতির হয় ।।আমার জন্ম থেকেই এদের সম্পুর্ন বিপরিত, তাই আমার কোন বন্ধু নাই ।।আমার সাথে মিশলে অন্যেরা আমার মতো হবে ।।এই ভেবে আমাদের কলোনির কোন অভিভাবক তাদের সন্তানকে আমার সাথে মিশতে/খেলতে দেয় না । আট ভাই বোনের মাঝে আমি সবার ছোট(গত তিন দশক আগে এক T-ecson নামের মারাত্নক ভাইরাসের আক্রমনে গোটা পৃথীবির ৫০০+ কোটি মানুষ মারা যায় । যার বেশির ভাগই বাংলাদেশ ও আশেপাশের দেশ গুলোতে)।। বাংলাদেশের সরকার বছর বছর অধিক সন্তান জন্ম দিতে উৎসাহ ও প্রনোদনা দিতে মোটা অংকের খরচ করছে (বিগত কয়েক দশক ধরে বাংলাদেশের অর্ধেকেরও বেশি স্থানে বিশেষ করে রাজশাহীর পুরোটা টাইটেনিয়ামের খনি আবিস্কৃত হয়েছে যা বর্তমান পৃথীবির ৯৫ ভাগ জালানির চাহীদা পুরন করে আসছে ।।এর ফলে টাকার পরিবর্তে ব্যাং ডলার নামের ডলার প্রচলিত হয়েছে ।কয়েক দশক ধরে ব্যাং ডলারের মান সর্ব উচ্চতায় অবস্থান করছে)।। যেসব পরিবার ১০টির অধিক সন্তানের জন্ম দিবে সেসব পিতা মাতাকে কোন কাজ করতে হবে না ।।সেসব পরিবার বাৎসরিক ২.৫৫ মিলিয়ন ব্যাং ডলার ভাতা সহ সরকারী জীবনবিমা পাবে ।।

আমার জন্মের পরে ডাক্তার বাবা মা কে সন্তান নিতে মানা করে দেন ।।এতে আমার পরিবার সম্পুর্ন ভাতা থেকে বন্চিত হয় ।।দেখতে দেখতে আমি আমার জীবনের ২৫টা বর্ষা পেরিয়ে এসেছি, স্নেহ মায়া মমতা হীন হাঙ্গর শাবকের মত ।।১৮ বছর পর থেকে সরকারী ভাতার কোটা শেষ হবার পর থেকে আমাকে পরিবার থেকে বের করে দেওয়া হয় ।।আর নিজের পথ নিজে দেখে নিতে বলা হয়,আমি বিনা বাক্য ব্যায়ে চলে আসি ।।পরিবার থেকে দুরের একটা গ্রাম্য কলোনিতে,একটি কাজ জুটিয়ে নিই ।।পাশাপাশি জীব ও প্রানী বিষয়ক বিশ্ব বিদ্যালয়ের পড়াশুনা শেষ করি ।।বর্তমানে আমি এখানে জীব ও প্রানী বিষয়ক হাইটেক গবেষনাগারের ৩১৩ তম শাখায় ওয়ার্কার + সহকারী গবেষক হিসেবে আছি ।।এখানের সবাই আমার একটা নাম দিয়েছে প্রচীন বিজ্ঞানীর পিতা ।। প্রাচীন বিজ্ঞানীদের সাথে আমার নাকি অনেক মিল, আমি অবশ্য এসবে মাথা ঘামাই না ।।T-ecson ভাইরাস এর আক্রমন মানুষ এর উপরে মারাত্নক আঘাত হানে কিন্তু অদ্ভুত ভাবে উদ্ভিদ ও বন্য প্রানীর কোন ক্ষতি করতে পারেনী ।।যার ফলে দুই দশকে দেশের ৬০ ভাগ স্থলভাগ বনোভুমিতে রুপান্তরিত হয়েছে ।।যা বর্তমানে বড় বড় বন্য প্রানীর দলে গিজ গিজ করে ।।দীর্ঘ দিনের গবেষনার পরেও এই রহস্যের কোন কুল কিনারা হয়নি ।।



আমার বুদ্ধি হবার পর থকেই দেখছি আমি মাঝে মাঝেই অদ্ভুত সব সপ্ন দেখি ।।যার সাথে এই পৃথীবির কোন বিষয়ের সাথে মিল খুজে পাইনি ।।বিষয়টা আমার কাছে নতুন কিছু না !তবে গত রাতে এক আজব ঘটনা ঘটে গেছে আমার জীবনে !! এটা কি সপ্ন না বাস্তবতা বুঝতে পারছি না !আমি আমাদের ফ্লোরে একাই ছিলাম আমাদের ২৪৩ তলার গবেষনাগার কাম কলোনীর ১১৩ তলার ১৩ ন্ম্বর রুমে !! সবার একটা লাকি নম্বর থাকে ১৩ আমার লাকি নম্বর ।আমার সকল ক্ষেতেই আমি ১৩ কেই প্রধান্য দেই ।।আমার মেইল আইডি যেমন,[email protected] ।।আমার পিন টাও অনেক কাঠখড় পুড়িয়ে ১৩ করে নিয়েছি ।।আমার পাশের রুমমেটরা সবাই রাজশাহির সাহেব বাজার সংলগ্ন হাইটেক পার্কে + মেগাসপে গেছে সময় কাটাতে ।।

ওদের সাথে যাবার জন্য শাজাহানসিরাজ ও নীলা ফরমাল আমন্ত্রও করছিলো, আমি বরাবরের মত কাজের অজুহাতে যাই নি ওদের সাথে ।।ওরা আমার শুধু পাশের রুমমেট বা সহকর্মীই না ওরা দুজনেই আমার সহপাঠী সেই বেবী থেকে ।।তাই ওরা দুজনেই ভাল করেই আমার স্বভাব সম্পর্কে জানে ।।নীলা হাসি খুশি প্রানবন্ত আর অত্যান্ত দয়ালু টাইপের মেয়ে,আমার প্রতি তার এক ধরনের মায়া আছে।।আমি বিষয়টা বুঝতে পারি এ কারনেই আরো বেশি ওদের এড়িয়ে চলি ।।এছাড়া সামনে মঙ্গল গ্রহের উদ্ভিদ বিষয়ে একটা প্রজেক্ট জমা দিলেই সিরাজ ও নীলার বিয়ে হবার কথা পাকা হয়ে আছে ।।

রুমে বসে অনেক্ষন ব্লগিং, লিংকডঅল এ ভিডিও কমেন্টস করে হাইটেক স্লসটিভির রিমোট গ্লাভসটা হাতে পরে নিয়ে এ চ্যানেল ও চ্যানেল ঘুরে (BNGRU- বাংলাদেশ জাতীয় মহাকাষ গবেষনা ইউনিট)এর নিজস্ব চ্যানেলে একটা নিউজে একটু থামলাম ।।আমার ছোট বেলা হতেই মহাকাশ ও এলিয়েন সম্পর্কে জানতে প্রচুর আগ্রহ ।।সংবাদ পাঠিকা তার চোখো মুখে কিছুটা উত্তেজনার ভাব ফুটিয়ে সংবাদ পাঠ করছিলো ।। তার বক্তব্যে বোঝা গেল আমাদের গ্যালাক্সির মধ্যে একটি চতুর্মাত্রীক স্প্রেসশিপ নাকি অনুপ্রেশ করেছে ।।চতুর্মাত্রীক স্প্রেসশিপ এখন সহজেই ট্র্যাক করার রাডার আবিস্কৃত হয়েছে ।।

২০১৩ সালের ১৩ ডিসেম্বর(RUET) এর তরুন বিজ্ঞানী ড.অমিত হাসান চতুর্মাত্রীক স্প্রেসশিপ ট্র্যাকার রাডার আবিস্কার করেন যা AH রাডার নামেই বেশি পরিচিত ।।কিন্তু (BNGRU)নাকি কোন ক্রমেই এই স্প্রেসশিপ হদিস মিলাতে পারেনি ।।এই নিয়ে নাসা সহ পর্শবর্তী দেশ গুলোর মাঝে শুরু হয়েগেছে মহা তোড়জোড় ।।তবে (BNGRU)যদি আগে কিছু একটা না করতে পারে তাহলে আমাদের ইজ্জত থাকবে না ।।কারন বাংলাদেশের ঝুলিতে আছে বর্তমান বিশ্বের বাঘা বাঘা সব মহাকাশ বিজ্ঞানী এছাড়া আমাদের (BNGRU)এর ল্যাব বিশ্বের এক নম্বরে ।।

(BNGRU)এর এক উর্ধতন কর্মকর্তাকে বিভিন্ন টিভি সাংবাদিকরা একোবারে চার দিক থেকে ছেকে ধরেছে(বিগত দশক গুলোতে সাংবাদিক ও মিডিয়া জনগনের অকৃত্রিম বন্ধুতে পরিনত হয়েছে)। (BNGRU)কর্মকর্তাও অত সহজে হাল ছেড়ে দিবেনা বলেও জানালেন,তাদের অনুসন্ধান চলছে চলতে থাকবে আর সবার আগে কিছু একটা করার চ্যালেন্জও জানালেন তিনি ।।সংবাদ শেষ হয়ে গেল এখন সময় আমাদের পাউডার সুন্দরীদের ।। এরা এখন ৪৫ মি. এর সংক্ষিপ্ত এড এ বর্তমান সময়ের বিভিন্ন ওত্যাধুনীক, রোবটিক, অটোমেটিক পারসোনাল প্রেসশিপ ফোর্স ফিল্ড সহ কুরু ইন্জিনের এর বিজ্ঞাপন প্রচার করবে ।।বর্তমানে আইনে প্রশাধনী ও খাদ্য পন্যের প্রচার আইনত কঠোর দন্ডনিয় অপরাধ ।।৮২ ইন্চির মনিটরে আঙ্গুলের ইসারা করতেই বন্ধ হয়ে গেল ।।আমি কেন্দ্রিয় কম্পিউটারের কাছে সময় জানাতে জানতে চাইলাম, একটা মিস্টি নরম মেয়ে কন্ঠে কেন্দ্রিয় কম্পিউটার আমাকে সময় জানালো এখন সময় সন্ধ্যা ১১ টা ।।

এখন আমার ডিনারের সময়, তাই লিফটের দিকে অগ্রসর হলাম ।।প্রতি দশ তলায় একটি করে রেস্টুরেন্ট আছে তবে ২২২ তলার ডাইনিং এর দিকেই আমার নজর বেশি ।। আমার পছন্দের সুগন্ধি চাউলের ভাতভাজি বনমোরগের ঝোল আর ডিম ভাজাটা এদের এখানের মত অন্য কোথাও পাওয়া যায় না ।। নিয়মিত ভাতভাজি খাওয়া পেটের জন্যে ক্ষতিকর তবে আমি আরজ জীবনে শরীরের তোয়াক্কা করিনি ।।আমি নিয়মিতই রাতের খাবারে বেশি করে আদা কুচি দেয়া ভাতভাজিই খেয়ে আসছি ।।তাই আমাকে আসতে দেখে ম্যানেজার আতিক রহমান ১৩ নং টেবিলের কন্ট্রল প্যানেলে হাত দিল আর মুচকি হেসে মাথাটা কাত করে জানিয়ে দিলো আমার জন্যে সব রেডি আছে ।।আমি একসারি টেবিলকে পাশকাটিয়ে নির্দ্রিস্ট টেবিলে জন্যে এগিয়ে গেলাম ।।আমি পৌছার আগে এই স্থানে কিছুই ছিলনা ।। সেখানেই মেঝের ভিতর থেকে একটি আরামদায়ক চেয়ার সহ খাবার টেবিল হাজির হয়ে গেল ।। টেবিলের গায়ে লাগানো বোতাম স্পর্শ করতেই টেবিলের ভেতর থেকে আমার জন্যে এক প্লেট গরম গরম ভাতভাজা একটা বনমোরগের ঝোল সহ বড় রান, ডাবল ডিম ভাজি হাজির হয়ে গেল ।।সাথে ৭৭৫ml প্রাকিতিক ব্রাজিলিয়ান কোক সহ ১ বোতল মিনারের ওয়াটার ।।দশ মিনিটের মধ্যেই খাবার শেষ করে কোকের বোতল হাতে নিয়ে লিফটের দিকে রওনা হলাম ।।রুমে পৌছেই আবার টিভি অন করলাম এখন প্রায় সবকটি চ্যানেলের একটাই নিউজ ।।চতুর্মাত্রীক স্প্রেসশিপ নাকি পৃথীবিতেই অবতরন করেছে ।।(BNGRU)এর এক উর্ধতন কর্মকর্তা ঘোষনা করলো তার মুখে একটা বিজয়ের হাসি যেন এইমাত্র (BNGRU)কোন গ্রহে মানব বসতি স্থাপন করতে পেরেছে ।।





চলবে…………… আমি ফেসবুকে

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২১

রানার ব্লগ বলেছেন: জন্মদিন শুভ হোক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.