নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ আমি ভুলতো থাকতেই পারে ! তবে গ্যারান্টি দেই, অমানুষ নই !

মো: আবু জাফর

https://www.facebook.com/RajshahirAmm

মো: আবু জাফর › বিস্তারিত পোস্টঃ

আমার যেভাবে আমের ব্যবসায় আসা

০১ লা জুন, ২০১৪ রাত ৯:৩৫

আমি দীর্ঘ প্রায় ৫ বছর ধরে অনলাইনে আছি । এক সময় ব্লগে প্রচুর সময় ব্যায় করতাম । ব্লগে অনেক সময় পরিচিত অনেকই আক্ষেপ করতেন যে ফরমালিনের ভয়ে তার বাচ্চাদের বা নিজেরাই রাজশাহীর খেতে পারছেন না ।



আমি ভাবতাম কিছু যদি একটা করা যেত । একদিন আমার মাথায় একটা চিন্তা কাজ করলো যে, আমাদের নিজেদের (পৈত্রীক) একটা বিভিন্ন জাতের আমের বাগান আছে । আমি যদি আমাদের নিজেদের বাগানের আম সাপ্লাই করি তাহলে কেমন হয় ?



এই বিষয়ে আমাকে জনী ভাই (ইন্ডিপেডেন্ট টেলিভিশনের ব্রডকাস্ট ইন্জিনিয়ার) ও নাসির ভাই (ব্রাকের সিনিয়র সিড রিসার্স অফিসার) এর সাথে পরামর্শ করলাম তারা দুজন আমাকে আরও উৎসাহীত করলেন ।



আমিও চিন্তা করলাম তাহলে আমার বাগানের আম ও বিক্রি হলো অনেক মানুষ ফরমালিন মুক্ত আম খেতে পারলো । যা ভাবা সেই কাজ আমার দুই বন্ধুর সহায়তায় ২০১২ সালের মে মাসে একটি ওয়েবসাইট তৈরি করে নিলাম । আর এই খবর টা সবাইকে ব্লগে পরিচিতদের জানালাম ।



অবাক করার কথা, প্রথম দিনেই সাখওয়াত ভাই আমার কাছে অর্ডার দিয়ে টাকা পাঠিয়ে দিলেন । আমিও তাকে সময় মত কুরিয়ারের মাধ্যমে আম পাঠিয়ে দিলাম !



আম পেয়ে তিনি খুশি হলেন ও পরে তিনি ৩ বার অর্ডার করেন । এর পরে সোহেল ভাই সৌদীআরব থেকে অর্ডার করেন । এছাড়া প্রথম বছরেই লন্ডন, দুবাই অস্ট্রেলিয়া থেকে অর্ডার আসতে থাকে । আমিও তাদের চাহীদা অনুযায়ী আম পাঠাতে থাকি । প্রথম বছরে বেশ ভাল পরিমানে আম সাপ্লাই হয় ।



আমার পুরাতন গ্রাহকরাই বার বার অর্ডার করতে থাকেন । আমি ওয়েবসাইটের পাশাপাশি ফেসবুকে ফ্যান পেইজ তৈরী করে সেখানেও আমার সাইটের প্রচার করতে থাকি ।



পেজে অল্প দিনের মাঝেই ভাল লাইক আসতে শুরু করে । এর মাঝে রুয়েটের অমিত ভাই এর মাধ্যমে জানতে পারলাম ফেসবুকে একটি গ্রুপ আছে যারা ছোট ব্যবসায়ীদের নানা রকম পরামর্শ ও বিভিন্ন ভাবে সাহায্য করে থাকে । গ্রুপের নাম “চাকরি খুজব না চাকরি দেব” দেরি না করে সঙ্গে সঙ্গে জয়েন করলাম ।



এর কিছু দিন বাদেই গ্রুপ থেকে গ্রুপে উদ্যক্তাদের নিয়ে একটি প্রতিযোগীতার আয়জন করে । এটা সমগ্র দেশের উদ্যগক্তাদের নিয়ে আয়জন করা হয় । যাদের উদ্যগ সফল তাদের মধ্যে থেকে ৩২ জনকে পুরস্কৃত করা হয় ।



এর মধ্যে আমি ৯ম স্থান অধিকার করি, ও উত্তর বঙ্গ হতে ২য় স্থান ।আমাদের একটি করে ট্রফি ও একটি করে সার্টিফিকেট দেওয়া হয় । সার্টিফিকেটের ছবি আমার ফ্যান পেজে ছবি আকারে দেওয়া আছে ।



২০১৩ সালে আমি আমার আম নিয়ে ঢাকায় যাই ও সেখানে একটি দোকান নেই । কিন্তু রাজনৈতীক অস্থিরতার কারনে আমের ক্রেতা না থাকার আমি ব্যাবসা বন্ধ করে রাজশাহী ফিরে আসি ।



বর্তমানে আমার মুল সাইট টি কিছু সমস্যার কারনে আবার নতুন করে তৈর করেছি, তবে কিছু কিছু কাজ এখন ও বাকি আছে ।



এবছরেও আম সাপ্লাই করার চেস্টা করে যাচ্ছি দেখা যাক কি হয়



আমার সাইট লিংক ফেসবুক পেজ লিংক





মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১৪ রাত ৯:৪০

পংবাড়ী বলেছেন: আপনি কোন ধরণের ফরমালিন দেন?

০১ লা জুন, ২০১৪ রাত ৯:৫৫

মো: আবু জাফর বলেছেন: আমি যেটা দেই সেটা আর কার কাছে আছে কিনা জানা নাই ভাই

২| ০১ লা জুন, ২০১৪ রাত ১০:৩৪

ভুল্কিস বলেছেন: "পাঠক ১৯৭১"- রে কি চিনেন @ পংবাড়ী?

সরি, জাফর ভাই ফালতু কমেন্টানির জন্য।

আপনার ব্যবসার সম্প্রসারণ হোক - কামনা করি :)

০১ লা জুন, ২০১৪ রাত ১১:০৯

মো: আবু জাফর বলেছেন: ধন্যবাদ ভাই

৩| ০১ লা জুন, ২০১৪ রাত ১১:৫৩

দুঃখ বিলাস বলেছেন: আপনার সাইটে যাব।

০২ রা জুন, ২০১৪ রাত ১১:২৭

মো: আবু জাফর বলেছেন: অবশ্যই যাবেন

৪| ০২ রা জুন, ২০১৪ রাত ১২:১২

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার সাথে যোগাযোগ করা দরকার। দেখি

০২ রা জুন, ২০১৪ রাত ১১:২৯

মো: আবু জাফর বলেছেন: আমার সাইট ও ফ্যান পেজে আমার যোগাযোগের ঠিকানা/নম্বর আছে

৫| ০২ রা জুন, ২০১৪ সকাল ৮:৪৬

ফালাক বলেছেন: ডোন্ট টেক ইট আদারওয়াইজ- আপনার আমগুলো যে ফরমালিন বা অন্য কোন রাসায়নিক পদার্থমুক্ত সেটি কি করে বুঝবে সাধারণ মানুষ? এখন শুনছি যে গাছে থাকতেই কার্বাইড দেওয়া হচ্ছে।
তবে আপনার উদ্যোগকে সাধুবাদ। ওয়েবসাইটে লিচু/ ল্যাংড়া/হিমসাগর আম দেখলাম না।

০২ রা জুন, ২০১৪ রাত ১১:৫৭

মো: আবু জাফর বলেছেন: যে কেউ যে কোন সময় আমার আম ফরমালিন টেস্ট করতে পারেন । চাইলে আমার বাগানে এসে আম নিতে পারেন সবাইকে স্বাগত ।

লিচুর কোয়ালিটি এবার ভাল হয়নি তাই উঠাই নি । আর যে আম আমাদের আসেনি বা দেরী আছে সেগুল দেই নি । সময় আসলেই দেখতে পাবেন !

৬| ০২ রা জুন, ২০১৪ সকাল ৯:৪৮

সকাল হাসান বলেছেন: শুভকামনা রইল আপনার আম ব্যবসার প্রতি :)

০২ রা জুন, ২০১৪ রাত ১১:৩২

মো: আবু জাফর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

৭| ০২ রা জুন, ২০১৪ রাত ১১:৩৮

মো: আবু জাফর বলেছেন: ভাল মানের আমের সময় সমাগত তাই আম পেতে অর্ডার করুন আজই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.