নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ আমি ভুলতো থাকতেই পারে ! তবে গ্যারান্টি দেই, অমানুষ নই !

মো: আবু জাফর

https://www.facebook.com/RajshahirAmm

মো: আবু জাফর › বিস্তারিত পোস্টঃ

আম এ ফরমালিন কারবাইট রং দায়ি কে বেবসায়ি ? না ক্রেতা ?

২০ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:২৫

গ্রোথ হরমোন সরাসরি ক্যান্সারের জননে দায়ি । আম এ গ্রোথ হরমোন ব্যাবহারে মানুষের যেমন ক্ষতি হচ্ছে । তেমনি বার বার গ্রোথ হরমোন ব্যাবহারে অনেক গাছ ও আমের বাগান মরে গেছে ।

গ্রোথ হরমোন উৎপাদন কারি দেশ হচ্ছে ভারত আর রাজশাহীর চাঁপাই নবাবগঞ্জ দিয়ে তা আমাদের দেশে আসে । আমাদের আমের ভবিষ্যৎ নস্টোই জার লক্ষ্য ।

আমাদের বাগান মালিকরা সাধারনত গ্রোথ হরমোন বেবহার করেন না । তবে রাজশাহীর বেশির ভাগ আম বাগান আম পাকার আগেই চলে জায় ঢাকা ও চিটাগং এর বেবসায়িদের হাতে ।

এই সমস্ত বেবসায়িরা সুধু নিজেদের লাভের জননে গ্রোথ হরমোন বেবহার করেন । জার ফলে চাপাই সহ অনেক জায়গায় মরে গেছে অনেক পুরান বড় বড় বাগান ।

এখানে বেবসায়িদের সাথে কিছু বোকা ক্রেতাও দায়ি । জারা আম সম্পরকে কিছু না জেনে সুধু ভাল আম দেখে খেতে চান । কিন্তু জানেন না কোন আম কেমন । এই রকম ক্রেতার জন্নেও বাড়ছে কারবাইট এর বেবহার । সাথে আছে ক্রিত্তিম রং ও নানান রাসায়নিক ।


জনস্বার্থে রাজশাহীর আম


মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:৪০

বেদের ছেলে মফিজ মিয়া বলেছেন: গরমে খাসিতে পরিণত হলো রাজারবাগের তিন কুকুর !
প্রচন্ড গরমে এবার খাসিতে পরিণত হলো একই পরিবারের তিনটি কুকুর। রাজধানীর রাজারবাগে মির্জা আব্বাসের বাড়ির সামনে এই বিস্ময়কর ঘটনাটি ঘটেছে। উৎসুক জনতার ভীড় সামল‍াতে খাসি তিনটিকে পুলিশি হেফাজতে রাখা হয়েছে।



জানা যায়, দীর্ঘদিন যাবৎ কুকুর তিনটি ওই এলাকায়ই বসবাস করছিলো। এরমধ্যে ছিলো একজন ছিলো মহিলা কুকুর। আর দুজন ছিলো তার দুই সন্তান, পুরুষ কুকুর। প্রতিদিনকার মত আজ সকালেও তার‍া রোদ পোহাতে এলাকার একটি কনফেকশনারী দোকানের সামনে গিয়ে বসে। বিশ্রাম নিতে নিতে একসময় তারা ঘুমিয়ে যায়। ঘুমের মধ্যেই তাদের দেহের আবরণ বদলাতে শুরু করে। কিছুক্ষণের মধ্যেই বদলে যায় পুরো দৃশ্য। রোদের উত্তাপে খাসিতে পরিণত হয় কুকুর তিনটি !


খাসির হবার পর পুলিশের হেফাজতে তিন কুকুর


এসময় ভয় পেয়ে আশেপাশের লোকজন চিৎকার চেচামেচি শুরু করলে খাসি তিনটির ঘুম ভেঙ্গে যায়। এবং একে অপরকে অবাক হয়ে দেখতে থাকে।

শেষখবর পাওয়া পর্যন্ত বিবিসি, সিএনএন ও রয়টার্স থেকে তিনজন সাংবাদিকসহ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ইতিমধ্যেই বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন খাসি তিনটিকে নেড়েচেড়ে দেখার জন্য। - প্রথম আলু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.