নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বার বার নিহত হব তোমার অবর্তমানে

যদি ঠাঁই দিলে তবে কেন আজ হৃদয়ে দিলে না প্রেমের নৈবদ্য

বিবাগী বাউল

ইদানিং জ্যোৎস্না দর্শনই হয়ে পড়ে আমার একান্ত জীবনদর্শন!!!

বিবাগী বাউল › বিস্তারিত পোস্টঃ

“ রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর, সুন্দরবন রক্ষা কর” ঃ অবিলম্বে “সুন্দরবন রক্ষামঞ্চ” করতে হবে

২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৮







গতকাল (২০ এপ্রিল) সন্ধ্যায় বিদ্যুৎ ভবনের বিজয় হলে সুন্দরবন বিধ্বংসী রামপাল কয়লা তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ উপলক্ষে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ), বাস্তবায়ন চুক্তি (আইএ), যৌথ উদ্যোগ চুক্তির সম্পূরক (এসজেভিএ) স্বাক্ষরের মধ্য দিয়ে মূলত বিজয় হল ভারতীয় পুঁজির করপোরেট আগ্রাসনের, বিজয় হল ভারতীয় আধিপত্যবাদ আর লুণ্ঠনের আর হেরে গেল এই অসম চুক্তির আয়োজনের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে প্রতিবাদ করে আসা নানান মহল! Click This Link



রামপাল বিদ্যুৎ কেন্দ্র চুক্তি কিভাবে বাংলাদেশের জাতীয় স্বার্থ পরিপন্থিঃ



প্রস্তাবিত তাপ বিদ্যুৎ কেন্দ্র সুন্দরবন বিধ্বংসী হতে বাধ্য



রামপালে প্রস্তাবিত তাপ বিদ্যুৎ কেন্দ্র এমনিতেই সুন্দরবন বিধ্বংসী- শব্দ দূষণ, তাপ দূষণ, বায়ু দূষণ, বর্জ্য দূষণসহ সর্বপ্রকার দূষণে সুন্দরবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।“রামপাল কৃষিজমি রক্ষা সংগ্রাম পরিষদ শুরু থেকেই হাজার হাজার মানুষের জীবন জীবিকা ধবংস করে কৃষি জমির উপর এই বিদ্যুৎ নির্মাণ প্রকল্পের বিরোধী করে আসছে। তারা সংবাদ সন্মেলন করে বলেছেন : ” প্রস্তাবিত এই বিদ্যুৎ প্রকল্পের বিশাল এলাকার মধ্যে বসতবাড়ি, ধানী জমি, মৎস খামার, চিংড়ি চাষ প্রকল্প, সবজি ক্ষেত, গরু-মহিষ উৎপাদন খামার, দুগ্ধ খামার, মসজিদ মাদ্রাসা মক্তব কবরস্থান ও অন্যান্য ব্যাবসা প্রতিষ্ঠান রয়েছে। প্রতি মৌসুমে কয়েক কোটি টাকার মাছ, ধান, গরু-মহিষের মাংস এই এলাকা থেকেই উৎপাদন করা হয়। কৃষি জমি অধিগ্রহনের এই উদ্যোগের সাথে সাথে আমাদের রুটি-রুজির সংস্থান আর বাপ-দাদার ভিটে-মাটি সবই যেতে বসেছে। ... বিদ্যূৎ কেন্দ্র স্থাপিত হলে হয়তো কিছু লোকের কর্মসংস্থান হবে কিন্তু জমি অধিগ্রহণের ফলে কৃষি জমি ও কৃষি কাজের সাথে সম্পৃক্ত যে ব্যাপক সংখ্যক মানুষ কর্মহীন আর উদ্বাস্তু হয়ে পড়বে তাদের সবাইকে পুনর্বাসন করা আদৌ সম্ভব নয়। ক্ষতিপূরণ হিসেবে হয়তো কিছু টাকা মিলবে কিন্তু তা দিয়ে নতুন করে কৃষি জমি কেনাও দূরহ। এ অনিশ্চয়তা থেকে আমরা কৃষি জমি রক্ষা সংগ্রাম পরিষদ গঠন করেছি।” [সূত্র- ১]



কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র মারাত্মক পরিবেশ দূষণ ঘটায় বলে সাধারণত বিশ্বের বিভিন্ন দেশে সংরক্ষিত বনভূমি ও বসতির ১৫ থেকে ২০ কিমি এর মধ্যে কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অনুমোদন দেয়া হয়না। ইআইএ রিপোর্ট অনুসারে প্রস্তাবিত ১৩২০ মেগাওয়াট রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্পটি সুন্দর বন থেকে মাত্র ১৪ কিমি দূরে যা সরকার নির্ধারিত সুন্দরবনের চারপাশের ১০ কিমি এনভাইরনমেন্টালি ক্রিটিক্যাল এরিয়া(ইসিএ) থেকে ৪ কিমি বাইরে বলে নিরাপদ হিসেবে দাবী করা হয়েছে। অথচ যে ভারতীয় এনটিপিসি বাংলাদেশে সুন্দরবনের পাশে এই বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করতে যাচ্ছে সেই ভারতেরই ওয়াইল্ড লাইফ প্রটেকশান অ্যাক্ট ১৯৭২ অনুযায়ী, বিদ্যুৎ কেন্দ্রের ১৫ কিমি ব্যাসার্ধের মধ্যে কোন বাঘ/হাতি সংরক্ষণ অঞ্চল, জৈব বৈচিত্রের জন্য গুরুত্বপূর্ণ বনাঞ্চল, জাতীয় উদ্যান, বন্যপ্রাণীর অভয়ারণ্য কিংবা অন্যকোন সংরক্ষিত বনাঞ্চল থাকা চলবে না। অর্থাৎ ভারতীয় কোম্পানি এনটিপিসিকে বাংলাদেশে সুন্দরবনের যত কাছে পরিবেশ ধ্বংস কারী কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে দেয়া হচ্ছে, তার নিজ দেশ ভারতে হলে সেটা করতে পারতো না! .------------------ প্রকৌশলী কল্লোল মুস্তফা

















Sundarban is dying!!!

Proposed new look of our glamorous, exotic Sundarban!

Aren't they beautiful? We are indebted to our present

and former governments for their heart and soul efforts

to make us 'developed'! And at the same time, we are also

grateful to 'world's largest democratic country India' for

their unconditional and collateral free friendship!!!

Hats off to both of them!!!!

Photo courtesy-Gangchil Trisha





৮৫% মালিকানাই থাকবে এনটিপিসি’র



যৌথ প্রকল্প বলে ঊল্লেখ করা হলেও মাত্র ১৫% বিনিয়োগ করেই সিংহভাগ মালিকানা থাকবে ভারতীয় কোম্পানির । এনটিপিসি ও পিডিবির যৌথভাবে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১৩ হাজার ২০০ কোটি টাকা। মোট ব্যয়ের ৩০ শতাংশ অর্থাৎ তিন হাজার ৯৬০ কোটি টাকা ব্যয় করবে পিডিবি ও ভারতীয় কোম্পানি অর্থাৎ প্রত্যেকে ১৫% করে বিনিয়োগ করবে। বাকি ৭০ শতাংশ বা ৯ হাজার ২৪০ কোটি টাকা অর্থায়ন হবে ঋণের মাধ্যমে যা এনটিপিসি বিভিন্ন ব্যাংক ও দাতা সংস্থার কাছ থেকে সংগ্রহ করবে।কাজেই দেখা যাচ্ছে বিদ্যুৎ কেন্দ্রটির ৮৫% মালিকানাই থাকবে এনটিপিসি’র। বাস্তবে এটি মূলত ভারতীয় মালিকানা ও ব্যাবস্থাপনায় একটি ভারতীয় বিদ্যুৎ কেন্দ্রই হবে, যে বিদূৎ কেন্দ্র থেকে সরকার বেসরকারি বিদ্যূৎ কেন্দ্র বা আইপিপি’র কাছ থেকে যেমন চড়া দামে বিদ্যুৎ কেনে সেভাবে কিনবে।





চড়া দামে বিদ্যুৎ কিনতে হবে ভারতীয় কোম্পানি থেকে



উৎপাদিত বিদ্যুতের বিক্রয় মূল্য কত হবে তাও নির্ধারণ করা হয়নি এই চুক্তিতে। বিদ্যুৎ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এনটিপিসি ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সাথে এক হাজার ৩২০ মেগাওয়াটের যৌথ বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি হওয়ার আগে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পিডিবি কী দামে বিদ্যুৎ কিনবে, জ্বালানি হিসেবে কয়লার মূল্য কত হবে এসব বিষয় চূড়ান্ত করার কথা ছিল। পিডিবি ভারতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এনটিপিসিকে বিদ্যুতের মূল্য নির্ধারণের জন্য প্রাক সমীক্ষা করতে দায়িত্ব দিয়েছিল। ভারতের এনটিপিসি প্রাক সমীক্ষা শেষে পিডিবির কাছে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ১৪ টাকা দাবি করেছিল। এনটিপিসি আবার প্রাক সমীক্ষা করে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য আট টাকা ৫৫ পয়সা করার কথা বলে। পরে এ বিষয়ে এক মত না হওয়ায় এখন মূল্য নির্ধারণ ছাড়াই বিদ্যুৎ কেনার চুক্তি করার সিদ্ধান্ত নেয়া হয়। তবে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হওয়ার পর মোট ব্যয় ও বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতি ইউনিট জ্বালানির মূল্য সমন্বয় করে বিদ্যুতের মূল্য নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। “কিন্তু পত্রপত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে এমনকি বেসরকারি খাতের প্রস্তাবিত মূল্যের চেয়েও বেশি মুল্যে এই রামপাল বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনতে হবে বাংলাদেশকে। অথচ গত ২০ ডিসেম্বর ওরিয়ন গ্রুপের সাথে পিডিবির চুক্তির সংবাদ থেকে দেখা যাচ্ছে কয়লাভত্তিকি কন্দ্রেগুলোর মধ্যে মুন্সীগঞ্জের মাওয়ায় ৫২২ মেগাওয়াটের কয়লা বিদ্যুত কেন্দ্র থেকে প্রতি ইউনিট ৪ টাকা এবং খুলনার লবণচোরায় এবং চট্টগ্রামের আনোয়ারায় ২৮৩ মেগাওয়াট ক্ষমতার দুটি কেন্দ্র তিন টাকা ৮০ পয়সা দরে বিদ্যুৎ কিনবে পিডিবি”। [সূত্র ঃ১] যেখানে মুন্সীগঞ্জের মাওয়া কয়লা বিদ্যুৎ কেন্দ্র থেকে পিডিবি প্রতি ইউনিট ৪ টাকা দরে কিনবে সেখানে ভারতীয় কোম্পানি থেকে তা চড়া দামে ( প্রাক সমীক্ষা অনুসারে ৮ টাকা ৮৫ পয়সা; এই দাম উৎপাদনকালে বাজার পরিস্থিতির উপর ভিত্তি করে আরও বাড়তে পারে)কিনতে হবে এবং এই অন্যায্য উচ্চ দামে ২৫ বছর যাবত বিদ্যুৎ কিনতে গিয়ে বাংলাদেশ কোটি কোটি টাকা গচ্চা দিতে হবে আর পরিপূর্ণভাবে বিশাল অঙ্কের মুনাফা লুটে নিবে ভারতীয় কোম্পানি!





তেল খরচ নিয়ে এনটিপিসির অন্যায্য দাবি



আবার আন্তর্জাতিক বিধান অনুযায়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদন করতে এক লিটার তেল প্রয়োজন হলেও এনটিপিসি কিন্তু প্রতি ইউনিট বিদ্যুতের জন্য দুই লিটার তেল দাবি করছে। এনটিপিসির এই অন্যায্য দাবি মেনে নিলে বাংলাদেশের বিপুল অর্থ লোকসান গুনতে হবে।



কোম্পানিকে ১০ বছরের কররেয়াত সুবিধা দিয়ে দিচ্ছে সরকার ঃ ভয়াবহ ভারতীয় লুণ্ঠনের পথ প্রশস্ত হবে





কাঁচামাল আমাদের, জমি/ভূমি আমাদের, দ্বিগুণ পরিমাণ তেল আমরা সাপ্লাই দিব, আমাদেরই কৃষিজমি-বসত ভিটা-জল-জঙ্গল-জীবন ও অর্থনীতি ধবংস করে এই বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে- তারপরও মাত্র ১৫% বিনিয়োগ করে আর দাতা সংস্থার কাছ থেকে ঋণের ব্যবস্থা করে (এই ঋণ আমাদেরই পরিশোধ করতে হবে) অন্যায়ভাবে ৮৫% মালিকানা তুলে দেয়া হল ভারতীয় কোম্পানি এনটিপিসির হাতে আর সেই এনটিপিসি নিজের ইচ্ছামত চড়া দামে উৎপাদিত বিদ্যুৎ আমাদের কাছেই বিক্রি করে কোটি কোটি টাকা মুনাফা লুটবে। এই সব কিছুই ভয়াবহ ভারতীয় লুণ্ঠনের পথ প্রশস্ত করে দিবে যে লুণ্ঠন ঔপনিবেশিক আমলের অবাধ লুণ্ঠনের কথাই স্মরণ করিয়ে দেয়। খোদ ভারতের মাটিতে বিনিয়োগ করেও এতো মুনাফা লুটতে পারবে না কোন ভারতীয় কোম্পানি। কিন্তু ভারতীয় লুণ্ঠন আর আধিপত্যবাদের কাছে জাতীয় স্বার্থকে বিকিয়ে দেয়ার এটাই শেষ পদক্ষেপ না, রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ বিক্রি করে যে পরিমাণ মুনাফা করবে ভারতীয় কোম্পানি তার পুরোটাই যেন ভারতে নিয়ে যেতে পারে তার জন্য কোম্পানিকে ১০ বছরের কররেয়াত সুবিধা দিয়ে দিল সরকার। এই কররেয়াত সুবিধা দিয়ে বাংলাদেশের কোটি কোটি টাকা লোকসান মেনে নিয়ে সরকার ভয়াবহ ভারতীয় লুণ্ঠনের পথ প্রশস্ত করে দিচ্ছে। এ ধরনের অন্যায্য, অসম চুক্তি যা সম্পূর্ণভাবেই বাংলাদেশের জনগণের স্বার্থের পরিপন্থী বাংলাদেশের ইতিহাসে কখনো হয়েছে কিনা আমাদের জানা নেই। এ ধরনের অসম চুক্তি স্বাক্ষরের মানে হচ্ছে ভারতীয় সাম্রাজ্যবাদী পুঁজির অধীনস্ততা মেনে নেয়া। এই অন্যায্য চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশের অর্থনীতিতে আঞ্চলিক আধিপত্যবাদী ভারতের নয়া-উপনিবেশবাদী শোষণ-নিপীড়নকেই তরান্বিত করা হবে।



নিষ্ক্রিয় বিরোধী দল ঃ প্রতিবাদহীনতায় তরান্বিত হচ্ছে ভারতীয় লুণ্ঠন



এই রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে ভারতীয় কোম্পানির সাথে যে জাতীয় স্বার্থ বিরোধী চুক্তির আয়োজন পাকাপোক্ত করা হল তার প্রতিবাদে বিরোধী দল বিএনপি-জামাত জোটকেও আমরা উচ্চকণ্ঠ হতে দেখি নাই, এতোগুলো হরতাল দেয়া হল কোথাও এই সুন্দরবন বিধ্বংসী চুক্তির ইস্যু অন্তর্ভুক্ত করা হল না! গণতান্ত্রিক কাঠামোতে বিরোধী দলের দায়িত্ব হচ্ছে সরকারের জাতীয় স্বার্থের পরিপন্থী যে কোন কার্যকলাপের কার্যকর প্রতিবাদ জানানো। এই দায়িত্ব পালনে সম্পূর্ণ অবহেলা করে বিরোধী দল বাংলাদেশে চলমান ভারতীয় লুণ্ঠনকে পরোক্ষভাবে সমর্থন দিয়ে যাচ্ছে। ভারতীয় সাম্রাজ্যবাদী পুঁজির অধীনস্ততা মেনে নিয়ে আর যাই হোক গণমানুষের রাজনীতি হবে না!



আমাদের দাবিঃ



১। ভারতের কোম্পানির সাথে চুক্তির বিভিন্ন শর্ত এবং প্রস্তাবনায় সম্পূর্ণ ভাবে বাংলাদেশের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে ভারতীয় লুণ্ঠনকে তরান্বিত করার ব্যবস্থা করা হয়েছে বলে এ চুক্তি স্বাক্ষরের তীব্র প্রতিবাদ জানাই ।



২। আমরা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরোধী নই কিন্তু বিদ্যুৎ সংকটের অজুহাতে বাংলাদেশের ঐতিহ্যবাহী সুন্দরবন বিধ্বংসী ও প্রাণ-পরিবেশ-প্রতিবেশ-জীবন-জীবিকা ধ্বংসকারী কোন প্রকল্প মেনে নেয়া যায় না। তাই অবিলম্বে সুন্দরবন বিধ্বংসী রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রকল্প ও স্বাক্ষরিত চুক্তি বাতিল করতে হবে! পরিবেশ সমীক্ষা করে অন্য কোন নিরাপদ জায়গায় বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠার ব্যবস্থা করার দাবি জানাই।



৩। যে কোন কোম্পানিকে মুনাফার উপর কর মওকুফের মত জাতীয় স্বার্থ বিরোধী সিদ্ধান্ত নিষিদ্ধ করতে হবে।



বাংলাদেশের দেশপ্রেমিক ছাত্র-শিক্ষক-জনতাকে এই ভারতীয় আধিপত্তবাদ আর লুণ্ঠনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। এই মুহূর্তে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ ছাড়া আর কোন পথ খোলা নেই।





বাংলাদেশের দেশপ্রেমিক জনতাকে এই ভারতীয় আধিপত্যবাদ আর লুণ্ঠনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ভারতীয় পুঁজির করপোরেট আগ্রাসনের বিরুদ্ধে এই মুহূর্তে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ ছাড়া আর কোন পথ খোলা নেই



সূত্র ঃ

১। Click This Link



সুন্দরবন রক্ষামঞ্চ করতে হবে



সুন্দরবন আমাদের প্রাকৃতিক প্রতিরক্ষা বর্ম, অসাধারণ জীববৈচিত্রের আধার, বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত অমূল্য সম্পদ। কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্পের কারনে আমাদের চোখের সামনে এই সুন্দরবন ধ্বংস হয়ে যাক তা আমরা চাই না! আমাদের বিদ্যুৎ সংকট আছে তা আমরা জানি, কিন্তু বিদ্যুৎ সংকটের চেয়ে বড় বিষয় হচ্ছে এদেশের গর্ব সুন্দরবন রক্ষা করা! এছাড়া অন্য কোন নিরাপদ জায়গায় এই বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করতে তো কোন অসুবিধা নাই। ভারত যদি তার বনাঞ্চল রক্ষার জন্য ১৫ কি মি ‘এর মধ্যে তাপ বিদ্যুৎ কেন্দ্র আইন করে নিষিদ্ধ করতে পারে তাহলে আমরা ভারতকে অনুসরণ করছি না কেন? যে ভারতীয় কোম্পানিকে এই রামপাল বিদ্যুৎ প্রকল্পের দায়িত্ব দেয়া হচ্ছে তারা নিজেরাই তো ভারতের মধ্যপ্রদেশে একই ধরণের তাপ বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করতে পারে নাই কেননা তা ভারতের কৃষিভূমি ও বনভূমি ধংস করবে! তাহলে আমরা কেন আমাদের সুন্দরবন বিধ্বংসী এই প্রকল্প অনুমোদন করবো?



এই রকম একটা ব্যাপার সুন্দরবনের চৌহদ্দির আশেপাশে বসায় দিলে কেমন হয়? বাঘ তো বাঘ, কুইচ্ছারাও সুন্দরবন ছাইড়া পলাইবো!



সুন্দরবনকে কয়ালা ভিত্তিক দূষণের ধংসযজ্ঞ থেকে রক্ষা করা আমাদের জাতীয় দায়িত্ব, সুন্দরবন রক্ষা তাই আমাদের প্রাণের দাবি! তাই আজ সুন্দরবন রক্ষার জন্য অবিলম্বে দেশের জনসাধারণকে “সুন্দরবন রক্ষামঞ্চ” গঠন করতে হবে। এই মঞ্চ থেকে আমাদের একটাই দাবি থাকবে “ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর”











উপায় একটাই গণপ্রতিরোধ



ভারতের সাথে রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি সম্পন্ন হল, সুন্দরবন বিধ্বংসী এ চুক্তি অর্থনৈতিকভাবেও বাংলাদেশের জন্য মোটেই লাভজনক নয়, তা চুক্তির বিভিন্ন প্রস্তাবনায় সুনিশ্চিত! তো এখন উপায়? উপায় একটাই গণপ্রতিরোধ, যে গণপ্রতিরোধ এশিয়া এনার্জিকে পাততাড়ি গুটিয়ে পালাতে বাধ্য করেছে ফুলবাড়ি কয়াল খনি থেকে, যে গণপ্রতিরোধ আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের জীবন- জীবিকা বিধ্বংসী চক্রান্ত রুখে দিয়েছিল, যে গণপ্রতিরোধ জন্ম দিয়েছিল কানসাট ফেনোমেনা , সেরকম একটা গণপ্রতিরোধ দরকার রামপালে, খুলনায়! স্থানীয় জনতার সাথে বুদ্ধিবৃত্তিক ফোর্স এর মেলবন্ধনেই একমাত্র তা সম্ভব! মূল ধারার রাজনীতিবিদরা যখন এর প্রতিবাদ করবে না, আর কথিত বুদ্ধিজীবীরা যখন এসব নিয়ে লেখলে তাদের বুদ্ধি ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশংকায় আছেন তখন স্থানীয় গনমানুষের দেশপ্রেম আর সচেতন নাগরিক শক্তির ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া সুন্দরবন রক্ষা করা যাবে না



মূল ধারার মিডিয়ার ভূমিকা কাম্য ঃ

আর মূল ধারার মিডিয়াকে অতিদ্রুত সুন্দরবন রক্ষার আন্দোলনের জন্য প্রয়োজনীয় সহায়তা করার আহবান জানাই! দায়সারা গোছের প্রতিবেদন দিয়ে লাভ নাই, মিডিয়ার উচিত রামপাল চুক্তি বাতিলের জন্য জন সচেতনতা মুলক কলাম, প্রতিবেদন ছাপিয়ে এ কাজে হেল্প করা! ভারতের কর্পোরেট পুঁজির আগ্রাসনের কাছে মাথা নত না করে জাতীয় স্বার্থে মিডিয়ার ভূমিকা আশা করি! মিডিয়া যদি এখন এই দায়িত্ব পালন না করে তাহলে তাদের এই নিষ্ক্রিয়তা দেশদ্রোহিতার শামিল বলেই চিহ্নিত হবে, মুখে দেশপ্রেমের বুলি আওড়াবেন আর দেশের প্রয়োজনে দায়সারা ভূমিকা পালন করবেন তা হয় না!



রাজনীতিবিদদের কাছে আবেদন দেশের স্বার্থে এক হোন, গণবিরোধী চুক্তিকে না বলুনঃ

শুধু ভোটের রাজনীতির জন্য ভারতের কৃপা লাভের আশায় সরকারী দল যেভাবে এই অন্যায্য চুক্তি স্বাক্ষর করল এবং একই কারনে মানে ভারতকে খুশী রেখেই ক্ষমতায় যাওয়ার জন্য যেভাবে বিরোধী দল প্রতিবাদ না করে ভারতীয় আগ্রাসনকে মেনে নিচ্ছে তা বাংলাদেশের জনগন ক্ষমা করবে না! দেশের মূল ধারার রাজনৈতিক দলগুলার উচিত ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের কথা চিন্তা করা, তারা যদি জাতিয় স্বার্থ না দেখেই চলতে থাকে তাহলে গণপ্রতিরোধের জোয়ারে ভেসে যাবে নষ্ট ভ্রষ্ট সব বুর্জোয়া রাজনীতির হিসেব নিকেশ!



প্রয়োজন আইনি লড়াইও



অন্য সব আন্দোলনের পাশাপাশি আদালতে রিট করে আপাতত কাজ বন্ধ করার পদক্ষেপ নেয়া হউক। ( প্রবাসি )



আইনি লড়াইয়ে যেতে হবে আমাদের! ভারতের আইন অনুসারেই বনভূমি ও কৃষিভূমিতে বা এর ১৫ কিলো মিটার ের মধ্যে তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপন নিষিদ্ধ! এই আইন বাংলাদেশে আছে বলে মনে হয় না, তবু সুন্দরবন ধ্বংসকারী প্রকল্প কেন বাতিল করা হবে না এই মর্মে হাইকোর্টে রিট করা যেতে পারে। বাংলাদেশের দেশপ্রেমিক আইনবিদ ও আইনজীবীদের সহায়তা দরকার!



প্রতিরোধী কর্মসূচী



১। সুন্দরবন বাঁচাও- রামপাল প্রকল্প বাতিল করো। সমাবেশ ও বিক্ষোভ মিছিলBy Anha F. Khan and Nomanee Al-Haseeb

Friday, April 26, 2013

4:30pm in UTC+07



রাজু ভাষ্কর্য চত্ত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়


Click This Link

যে সুন্দরবন আমাদেরকে আইলা সিডরের মতো প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা করেছে, কাঠ দিয়ে, মাছ দিয়্‌ খাদ্য দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে, সে সুন্দরবন যে নিজেই এখন বিপন্ন, সেটা স্পষ্ট। সুন্দরবনকে ভালোবেসে অষ্টমাশ্চার্য বানানোর জন্য আমরা লাখ লাখ ভোট দিয়েছি, রাস্তায় নেমে ক্যাম্পেইন করেছি। আজ যখন আমাদের প্রিয় সেই সুন্দরবনের অস্তিত্বটাই বিপন্ন তখন কি আমরা সুন্দরবন বাচানোর জন্য প্রতিবাদ করব না? সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, হরিণ, বানর, ইরাবতি ডলফিন থেকে শুরু করে সুন্দরী বৃক্ষদের মিছিল সমাবেশ করার ক্ষমতা থাকলে এতদিনে তারা প্রতিবাদে রাস্তায় নেমে আসত, সব কিছু অচল করে দিত। এদের হয়ে সুন্দরবন রক্ষার দ্বায়িত্ব এখন আমাদেরই। বন্ধুগণ, চুক্তি কিন্তু হয়ে গেছে, সরকার কিন্তু কাজ শুরু করে দিয়েছে:



'বাগানের চারা গাছ রে, ডেকে ডেকে বলি, ডেকে ডেকে বলি, রাস্তায় নেমে আয়।





২।সবুজ বন্ধন- An Human chain for our pride SHUNDARBAN By বাঁচাও সুন্দরবন- বাঁচাও বাংলাদেশের হৃদয়

Sunday, April 28, 2013

12:00pm in UTC+07

আমাদের চিরায়ত আন্দোলন চলতে থাকবে। মানবতার স্বপক্ষে। কিন্তু মনোযোগের কেন্দ্র থেকে সরবে না দেশের সম্পদ চুরি।

জানি বিদ্যুৎ আমাদের প্রয়োজন। তাই বলে সুন্দরবনকে ধ্বংস করে কেন! জাতীয় সম্পদের এমন অপব্যবহার কোন কারণে?

যে সুন্দরবন বাংলাদেশের হৃদয় সেই বাংলাদেশের হৃদয়কে উপড়ে নেয়ার সুযোগ আমরা দেবোনা। আসুন সবুজ বন্ধন তৈরি করে আমরা নেমে আসি রাস্তায়। যেখানে থাকি, সেখান থেকে। রাস্তার পারে- ফুটপাতে হাতে সবুজ কিছু নিয়ে- বা সবুজ পোশাক পড়ে।আসুন আজ সুন্দরবনের জন্য নিজেরা আবার এক হই একই দাবী নিয়ে..

Click This Link



৩।প্রতিবাদী সমাবেশ আছে ২৯ এপ্রিল ঃ



Monday, April 29, 2013



অপরাজেয় বাংলা, ঢাকা বিশ্ববিদ্যালয়



ভারতের স্বার্থে সুন্দরবনের প্রাণ-প্রকৃতি ধ্বংস করে বিদ্যুৎ প্রকল্প করার সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২৯ এপ্রিল , সোমবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায়, সকাল ১২.৩০০ টায়, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হবে।



সমাবেশে আপনি আমন্ত্রিত।

https://www.facebook.com/events/564561856899494



পুনশ্চঃ

একনজরে ক্ষতি !

----------------

১৩০০ মেগার একটি কয়লা চালিত বিদ্দুতকেন্দ্র বছরে সুন্দরবনের বাতাসে কি পরিমান বিষাক্ত রাসায়নিক মিসাবে তার একটি আনুমানিক হিসাবঃ



২৬০০০ টন সালফার ডাই অক্সাইড। এসিড বৃষ্টির মূল নিয়ামক।

২৬৫২০ নাইট্রোজেন অক্সাইড। এসিড বৃষ্টির অন্যতম এবং রাসায়নিক কুয়াসার মুল নিয়ামক।

৯.৬২ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাই।

১৩০০ টন ক্ষুদ্র কণা ( ক্ষতিকর রাসায়নিক যুক্ত) ।

৫৭২ টন হাইড্রোকার্বন ।

১৮৭২ টন কার্বন মন অক্সাইড ।

৩২৫ হাজার টন রাসায়নিক সমৃদ্ধ ছায় এবং ৫১৮ হাজার টন রাসায়নিক কাঁদা ।

৫৮৫ পাউন্দ আরসেনিক,

২৯৬ পাউন্দ সিসা ,

১০ পাউন্দ ক্যাডমিয়াম, এরসাথে থাকবে ইউরেনিয়ামের মত তেজস্ক্রিয় পদার্থ। ।(চারু তুহিন)



মন্তব্য ৩১৮ টি রেটিং +৫০/-০

মন্তব্য (৩১৮) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৯

জাহাজ ব্যাপারী বলেছেন: সাম্রাজ্যবাদী ও আধিপত্যবাদী বলছেন কেন?
ইন্ডিয়া আমাদের অকৃত্রিম ও পরীক্ষীতি বন্ধু।
বন্ধুত্বের নমুনা দেখুন এইখানেঃ
Click This Link
ও এইখানেঃ
Click This Link

২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

বিবাগী বাউল বলেছেন: জাহাজ ব্যাপারী ভাই, অনেক ধন্যবাদ লিংক দুইটা দেয়ার জন্য!

ইন্ডিয়া আমাদের অকৃত্রিম ও পরীক্ষীতি বন্ধু!!!

সেটাই এই বন্ধু যখন সাম্রাজ্যবাদী ও আধিপত্যবাদী হয় তখন তো প্রতিবাদ করতেই হবে আমাদের!

পিণ্ডি ছেড়েছি দিল্লীর কোলে আশ্রয় নেয়ার জন্য না!

২| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৩

taarokaraawaj বলেছেন: পোস্টে যা লিখিয়াছেন, তাহাতে আপনি হয়তোবা যুদ্ধাপরাধী, জঙ্গী, রাজাকার আলবদর আল শামস্ পদবীর অধিকারী হইয়া যাইতে পারেন। =p~ =p~ =p~ =p~ =p~

২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

বিবাগী বাউল বলেছেন: "যুদ্ধাপরাধী, জঙ্গী, রাজাকার আলবদর আল শামস্ পদবীর অধিকারী হইয়া যাইতে পারেন" ভাই আম্রিকার সাম্রাজ্যবাদী কর্মকাণ্ডের প্রতিবাদ করলে যেমন জঙ্গি সন্ত্রাসী উপাধি পাওয়া যায় তেমনি ভারতের সাম্রাজ্যবাদী ও আধিপত্যবাদী কাজের বিরোধিতা করলেই এখন যুদ্ধাপরাধী, জঙ্গী, রাজাকার আলবদর আল শামস্ উপাধি পাওয়া যেতেই পারে, এই ট্যাগ সন্ত্রাস আর লেবেলিং সন্ত্রাসের ভয়ে তো চুপ থাকলে হবে না, নাকি?

শুধু লেবেলিং সন্ত্রাসের হোতাদের জানিয়ে দিতে চাই
পিণ্ডি ছেড়েছি দিল্লীর কোলে আশ্রয় নেয়ার জন্য না! আপনি যদি দিল্লির কোলে আশ্রয় নিয়ে ভারতকে বাংলাদেশের সব বিলিয়ে দেন তো আপনি শুধু ভারতীয় রাজাকার উপাধিই পাবেন, অন্য কিছু না!

৩| ২১ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৩

আমি কবি নই বলেছেন: আমাদের ঠিক এখনই দল এবং মতের উর্দ্ধে উঠে এটার বিরুদ্ধে নামা উচিৎ।

২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৭

বিবাগী বাউল বলেছেন: আমি কবি নই ভাই, সহমত

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০৭

বিবাগী বাউল বলেছেন: প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীকে পদত্যাগে বাধ্য করা উচিত, তিনি ক্ষমতায় থাকলে এই ধরনের অন্যায্য অসম চুক্তি আরও হবে

৪| ২১ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫১

বিদ্রোহী ভৃগু বলেছেন: চেতনাবাজগো চেতনা জাগে নাইক্কা!!!!!

নাকি বাংলা পরীক্ষা অখনো শেষ হয় নাইক্যা!!!!

জনদাবী, দেশৈর স্বার্থদাবী নিয়ে দাড়ালে-আজ মাথার তাজ হয়ে থাকতো যারা তারাও করছে লেজুর বৃত্তি!!!!

আর ভরসা কোথায়?????

সাম্রাজ্যবাদ নিপাত যাক।
আধীপত্যবাদ ধ্বংস হোক।

আওয়ামীলীগ ভারতের কাছে দেশ তুলে দিচ্ছেনা বলে যেই ভাদার দল চিৎকার করে- তাদের কথিত দেশপ্রেম কি এখনো জাগে না!!!!!!

ভারতের পদলেহী, প্রভূভক্তিকারী আওয়ামীলীগ কি জনগনের কাছৈ আর কোনদিন যাবেনা বলে ধরে নীয়েছে????

২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৭

বিবাগী বাউল বলেছেন: সাম্রাজ্যবাদ নিপাত যাক।
আধীপত্যবাদ ধ্বংস হোক।

৫| ২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৭

সোহানী বলেছেন: কি বলেন এসব!!!!!!

২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

বিবাগী বাউল বলেছেন: পিণ্ডি ছেড়েছি দিল্লীর কোলে আশ্রয় নেয়ার জন্য না

৬| ২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: বাংলাদেশের দেশপ্রেমিক জনতাকে এই ভারতীয় আধিপত্যবাদ আর লুণ্ঠনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ভারতীয় পুঁজির করপোরেট আগ্রাসনের বিরুদ্ধে এই মুহূর্তে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ ছাড়া আর কোন পথ খোলা নেই।

সহমত।

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৮

বিবাগী বাউল বলেছেন: বিদ্রোহী ভৃগু, এই দেশে সবই আছে, কিন্তু আসল বিদ্রোহের বেলায় কেউ নাই!

৭| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০১

নিঃসঙ্গ ঢেউ বলেছেন: আপনার পোষ্টকে হাইলাইট করে আমি পোষ্ট দিয়েছি।

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৯

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ ভাই,

এই বিষয়ে লেখালেখি দরকার, প্রতিবাদ দরকার

মূল ধারার রাজনীতিবিদরা যখন এর প্রতিবাদ করবে না, আর কথিত বুদ্ধিজীবীরা যখন এসব নিয়ে লেখলে তাদের বুদ্ধি ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশংকায় আছেন তখন আমাদের মত ক্ষুদে ব্লগারদের কিচির মিছির করে হলেও লেখে যেতে হবে, এই আর কি!

৮| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০৫

বিদ্রোহী ভৃগু বলেছেন:
বাঁচাও সুন্দরবন, বাঁচাও দেশ!!!!!

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫২

বিবাগী বাউল বলেছেন: বাঁচাও সুন্দরবন, বাঁচাও দেশ!!!!!
ধ্বংস হোক ভারতীয় লুণ্ঠন,

৯| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১২

নতুন বলেছেন: :|

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৭

বিবাগী বাউল বলেছেন: ভারতীয় পুঁজির করপোরেট আগ্রাসনের বিরুদ্ধে এই মুহূর্তে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ ছাড়া আর কোন পথ খোলা নেই।

১০| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১২

ভালোরনি বলেছেন: আমি বার বার বলছি, দেশে রাজাকার ৭১ এর আগেও ছিলো ৭১ এর পরেও আছে। ৭১ এর আগে ছিলো ফাকিস্তানি রাজাকার। আর ৭১ এর পরে সব বারইত্যা রাজাকার। আমি সব রাজাকারের ফাসি চাই।

ভাই এইটা একটা জাতীয় ইস্যু। যারা স্বাধীনতার চেতনা বুকে ধারন করছে বইলা বইলা বুক ঝুলায়া ফালাইছে আর গলা ফাটায়া ফালাইছে হেতিরা কই দেখতে মুন্চায়।

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৯

বিবাগী বাউল বলেছেন: ভালো বলেছেন ভালোরনি ভাই, আমাদের সবার প্রতিবাদ করা উচিত, জাতীয় ইস্যুতে চুপ থাকা যায় না!

১১| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩১

চারশবিশ বলেছেন: শত ধিক্কার জানাই


মডারেটর গন পোষ্ট টা কি বিবেচনা করে ষ্টিকি করা যায় না

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০০

বিবাগী বাউল বলেছেন: চারশবিশ ভাই, ধন্যবাদ

আমাদের সবার প্রতিবাদ করা উচিত, জাতীয় ইস্যুতে চুপ থাকা যায় না!

১২| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৩

আশিকুর রহমান ১ বলেছেন: জয় বাংলা!! জয় চেতনা!!

চেতনা ব্যবসায়ী ভন্ডরা এখন কোথায়?? X(( X((

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৯

বিবাগী বাউল বলেছেন: বাংলাদেশের জাতীয় সম্পদ লুণ্ঠন থেকে শুরু করে পানি লুণ্ঠন, নদী ধংসকরন, ট্রানজিট , ট্রান্স শিপমেন্ট , বন্দর সুবিধা নেয়া , সীমান্তে বাংলাদেশিদের নির্বিচার হত্তাযজ্ঞ চালানো -এইসব কিছু নিয়ে বাংলাদেশ এখন পুরাপুরি ভারতীয় আধিপত্তবাদ আর নয়া উপনিবেশবাদের শিকার, এই ভারতীয় আগ্রাসন মোকাবিলাই এখন মুক্তিযুদ্ধের চেতনার দাবি, এর ভিত্তিতেই নির্ণীত হবে কে মুক্তিযুদ্ধের পক্ষ শক্তি আর কে বিপক্ষ শক্তি! ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে না দাঁড়িয়ে যারা নিজেদের স্বাধীনতার পক্ষ শক্তি দাবি করে তারা জালিম, এই সব ভারতীয় রাজাকারদের চেতনা বাণিজ্যকে তিরস্কার

১৩| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৭

নিয়াজ মোর্শেদ বলেছেন: এই পোস্ট টা ষ্টিকি করা হোক

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪২

বিবাগী বাউল বলেছেন: নিয়াজ মোর্শেদ ভাই, আমার এই ক্ষুদে পোস্ট ষ্টিকি করার দাবি জানিয়ে কৃতজ্ঞতার বাধনে জড়ালেন, অনেক ধন্যবাদ !

আমাদের সবার প্রতিবাদ করা উচিত, জাতীয় ইস্যুতে চুপ থাকা যায় না!

এই চুক্তির বিরুদ্ধে দুর্বার আন্দোলন করা দরকার

১৪| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০৬

বিবাগী বাউল বলেছেন: "বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি"র নাম পরিবর্তন করে " বাংলাদেশে ইন্ডিয়ান আগ্রাসন পাওয়ার কোম্পানি" করার প্রস্তাব করছি

১৫| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৩

ছাইচাপা আগ্নেয়গিরি বলেছেন: এই রকম পোস্টের অপেক্ষায় ছিলাম এতদিন... কঠোর কথা যে সহজ ভাবে বলা যায়, তার নমুনাই এইটা। এমনই পোস্ট বারবার আসুক এমন প্রত্যাশায় রইলাম:)

অবিলম্বে স্টিকি করার দাবি জানাচ্ছি ...

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৪

বিবাগী বাউল বলেছেন: গুরু আপনার বাহবা পেয়ে প্রীত হলাম!

ভাল থাকবেন!

১৬| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৮

ইন্দ্রজাল বলেছেন: সুন্দরবনে একজন ইলিয়াস আলী চাই,

আল্লাহ এইসব মোয়াল, জেলে ভাইদের মধ্যে স্বাধীনতার চেতনা জাগিয়ে দাও যাতে তারা এই আগ্রাসন ঠেকিয়ে দিতে পারে, আমীণ,

শাহবাগীরা আশা করি এই বিদ্যউত কেন্দ্রের উপকারীতা নিয়ে একটা পোস্ট দিবেন,

প্লিজ দেন না, আপনাদের ভারতীয় পরিচয় টা আমাদের কাছে আরেকটু স্পস্ট হোক, মানুষ জানুক আপ্নারা কোন দেশের দেশ প্রেমিক

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৪

বিবাগী বাউল বলেছেন: আল্লাহ এইসব মোয়াল, জেলে ভাইদের মধ্যে স্বাধীনতার চেতনা জাগিয়ে দাও যাতে তারা এই আগ্রাসন ঠেকিয়ে দিতে পারে, আমীণ,

১৭| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৮

আমি তুমি আমরা বলেছেন: বাঁচাও সুন্দরবন, বাঁচাও দেশ

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৭

বিবাগী বাউল বলেছেন: এই চুক্তির বিরুদ্ধে দুর্বার আন্দোলন করা দরকার

১৮| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৫

দ্রুতগামী উল্কা বলেছেন: একটা ছাগু কিংবা একটা চিকুরেও এর প্রতিবাদ করতে দেখলাম না। এপোলো ভাই আর দাসত্ব ভাই এইটা নিয়া আলাদা স্ট্যাটাস দিয়েছে, আমি ডিটেইলসের জন্যে ওয়েট করতেছি।


যাই হোক সোচ্চার হতে হবে আমাদেরকেই। প্রতিবাদ করতেই হবে।

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৮

বিবাগী বাউল বলেছেন: "যাই হোক সোচ্চার হতে হবে আমাদেরকেই। প্রতিবাদ করতেই হবে"। সহমত ভাই।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীকে পদত্যাগে বাধ্য করা উচিত, তিনি ক্ষমতায় থাকলে এই ধরনের অন্যায্য অসম চুক্তি আরও হবে

১৯| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৩

জাওয়াদ তাহমিদ বলেছেন:
বাংলাদেশ তাহলে ধীরে ধীরে বিক্রিই হয়ে যাচ্ছে?

২২ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩১

বিবাগী বাউল বলেছেন: বাংলাদেশ এখন একাধারে ১। আম্রিকার নয়া উপনিবেশ ২। ভারতের নয়া উপনিবেশ

এই নয়া উপনিবেশবাদের শৃঙ্খলে বন্দী বাংলাদেশ, বিভিন্ন অন্যায্য আর অসম চুক্তিই এই নয়া উপনিবেশের জাল তৈরি করে!

২০| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: কোথাও কেউ নেই!!!!!!!!!!!!!!!!!!!!!!!


থাকপে কেমনে????


ন টানের মহিমাতেতো সত্য দেখা যায় না। শুধু ভাব নেয়া যায়!!!
তারা ভাবের নৌকায় ভাসছে!!!!

আর সত্য বললেতো দাদারা নাখুশ হবেন! এখন চোখবন্ধ দেশপ্রমিকের অভিনয় চলচে!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:২০

বিবাগী বাউল বলেছেন: নয়া উপনিবেশবাদের শৃঙ্খলে বন্দী আজ তথাকথিত দেশপ্রেমিকের দেশপ্রেম, চেতনা বাণিজ্যের রমরমা অবস্থা ছেড়ে এরা ভারত বিরোধিতা করবে বলে মনে হয় না

২১| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৯

মাজহারুল হুসাইন বলেছেন:
পোষ্ট ষ্টিকি হোক....

পোষ্ট ষ্টিকি হোক....

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:২৩

বিবাগী বাউল বলেছেন: পোষ্ট ষ্টিকি করা উচিত তবে ব্লগ ওয়াচ এ সামুর কয়েকজন ব্লগার (এই ক্ষুদে ব্লগার সহ) এর লেখার বিষয়ে কিছুটা আলোকপাত করা হয়েছে

Click This Link

২২| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩০

হ্যাপিহ্যাপ০০৭ বলেছেন:
আমি বলি পোষ্ট ষ্টিকি হোক ।

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৫

বিবাগী বাউল বলেছেন: হ্যাপিহ্যাপ০০৭ ধন্যবাদ!

২৩| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩২

নিকষ বলেছেন: হাইকোর্ট কি এই জাতীয় জনস্বার্থ বিরোধী প্রজেক্টে স্টে অর্ডার দিতে পারে না?

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৬

বিবাগী বাউল বলেছেন: হাইকোর্ট কি এই জাতীয় জনস্বার্থ বিরোধী প্রজেক্টে স্টে অর্ডার দিতে পারে

হাইকোর্ট কি করে দেখা যাক

২৪| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৬

রামিজের ডিপফ্রিজ বলেছেন: সুন্দরবন আমাদের সবার গর্ব, এখানে বিদ্যুৎকেন্দ্র তৈরীর পরিবেশগত দিকগুলি খতিয়ে দেখা দরকার। কোম্পানি এবং সরকারের পরিবেশবিদরা কি এটাকে ক্লিয়ারেন্স দিয়েছেন ? (সাধারণত এরকম বনা্ঞ্চলে বিদ্যুৎকেন্দ্র গড়লে ইকো সিস্টেমের অপূরণীয় ক্ষতি হয়, এরকম ক্ষতি কি বরদাস্ত করতে পারা যাবে?

সবারই একটু লং টার্ম ভাবা উচিত। বিদ্যুৎকেন্দ্র যদি ধরেও নিই যে খুব লাভজনক হচ্ছে, তাহলেও এটার জন্য সুন্দরবনের ক্ষতি তথা সেক্ষেত্রে অবশ্যম্ভাবী টুরিজমের ক্ষতির অংক বিদ্যুৎকেন্দ্রের লাভকে ছাড়িয়ে যেতে পারে।

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৯

বিবাগী বাউল বলেছেন: রামিজের ভাই, পরিবেশ গত ক্ষতির কথা চিন্তা না করেই এই প্রকল্প হাতে নেয়া হচ্ছে, এটা সত্যি অভাবনীয় ক্ষতি সাধন করবে সুন্দরবনের

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৭

বিবাগী বাউল বলেছেন: Click This Link

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৯

বিবাগী বাউল বলেছেন: বস্তুত, এর চেয়ে আরো সামান্য কারণে খোদ এনটিপিসিরই ১৩২০ মেগাওয়াটের একটি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের পরিবেশগত অনুমোদন দেয় নি ভারতের কেন্দ্রীয় গ্রীণ প্যানেল। গত ৮ অক্টোবর ২০১০ তারিখে ভারতের দ্যা হিন্দু পত্রিকায় প্রকাশিত NTPC’s coal-based project in MP turned down বা ‘মধ্যপ্রদেশে এনটিপিসির কয়লা ভিত্তিক প্রকল্প বাতিল’ শীর্ষক খবরে বলা হয়: জনবসতি সম্পন্ন এলাকায় কৃষিজমির উপর তাপ বিদ্যুৎকেন্দ্র গ্রহনযোগ্য হতে পারে না বলে ভারতের কেন্দ্রীয় গ্রীন প্যানেল মধ্যপ্রদেশে ন্যাশনাল থারমাল পাওয়ার করপোরেশন(এনটিপিসি) এর ১৩২০ মেগাওয়াটের একটি বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের অনুমোদন দেয়নি। অথচ বাংলাদেশে সেই এনটিপিসিকে ১৩২০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সুযোগ দেয়া হচ্ছে সুন্দরবনের মতো সংরক্ষিত একটি বনাঞ্চল, কৃষি জমি, স্থানীয় মানুষের জীবন-জীবিকার উপর সম্ভাব্য ক্ষতিকর প্রভাবগুলো তোয়াক্কা না করেই। (কল্লোল মোস্তফা)

২৫| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৪

হাসান মাহবুব বলেছেন: এই ইস্যুতে একটা পোস্ট স্টিকি করা দরকার। মানুষ না জানলে কেমনে হবে?

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০০

বিবাগী বাউল বলেছেন: সহমত হাসান ভাই

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০২

বিবাগী বাউল বলেছেন: Click This Link

২৬| ২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ব্যক্তিগত ব্যস্ততার কারনে ব্লগে আসি না। ফেবুতে একটা লিংক দেখে আসা। আপনার পোষ্ট পড়ে লগড ইন না হয়ে পারলাম না। নিজের কথা কইতে আসি নাই।

আসল কথা হইলো দেশ আগে। অন্ধকারে থাকুম, তয় নিজের দেশের একবিন্দু ছাড়ুম না। বিদ্যুৎ দিয়া হইবো কী? যদি নিজেদের বাস্তুভিটা ছাড়তে হয়।

অবিলম্বে এই সংক্রান্ত একটা পোষ্ট স্টিকি চাই। মডুদের দৃষ্টি আকর্ষণ করছি।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:০৫

বিবাগী বাউল বলেছেন:
"আসল কথা হইলো দেশ আগে। অন্ধকারে থাকুম, তয় নিজের দেশের একবিন্দু ছাড়ুম না। বিদ্যুৎ দিয়া হইবো কী? যদি নিজেদের বাস্তুভিটা ছাড়তে হয়।" ঠিক বলেছেন ভাই, আমাদের এই বোধ টুকুই চাই,


সুন্দরবন রক্ষার আন্দোলন বেগবান করতে হবে। তাই অবিলম্বে এই সংক্রান্ত একটা পোষ্ট স্টিকি করা দরকার!

২৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:২৮

ানিক বলেছেন: পোষ্ট স্টিকি করা হোক !!

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৫

বিবাগী বাউল বলেছেন: অনিক, ধন্যবাদ!

কেমন আছিস?

২৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫১

শিপন মোল্লা বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৪

বিবাগী বাউল বলেছেন: আবু শিথি ভাই, অনেক ধন্যবাদ

২৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৩

বোকা ডাকু বলেছেন: লেখককে বিনীত অনুরোধ করছি ভাই যদি সম্ভব হয় তাহলে জাতীয় এই গুরুত্বপূর্ণ ইস্যুতে করা আপনার এই পোস্টটিকে আরও তথ্যবহুল করার চেষ্টা করুন।

যেভাবে সম্ভব। যেন এই পোস্টে এসেই সবাই এই ব্যাপার টা নিয়ে বিস্তারিত জানতে পারে। এই পোস্টটিকে ছড়িয়ে দেয়ার যথাসাধ্য চেষ্টা করতেসি ভাই।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৭

বিবাগী বাউল বলেছেন: ওকে ভাই, বিস্তারিত আসছে

৩০| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই গুরত্বপূর্ন পোষ্ট। এই পোষ্টটি স্টিকি করা হোক।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৬

বিবাগী বাউল বলেছেন: কাল্পনিক_ভালোবাসা, আজ সুন্দরবন রক্ষার জন্য দরকার ঐক্যবদ্ধ আন্দোলন, আর তারও আগে দরকার আমাদের সচেতনতা

৩১| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:০২

শিরিষ গাছ বলেছেন: পোস্ট স্টিকি হোক। আশা করি আগের মতই জাতীয় ইস্যুগুলোতে সামু মতভেদ সাইডে রেখে সবাইকে সচেতন করবে।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৭

বিবাগী বাউল বলেছেন: আশা করি আগের মতই জাতীয় ইস্যুগুলোতে সামু মতভেদ সাইডে রেখে সবাইকে সচেতন করবে

সহমত শিরিষ ভাই

৩২| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:০৮

দূর্যোধন বলেছেন:

@পোস্টে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি ।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৯

বিবাগী বাউল বলেছেন:
শিরিষ গাছ বলেছেন

আশা করি আগের মতই জাতীয় ইস্যুগুলোতে সামু মতভেদ সাইডে রেখে সবাইকে সচেতন করবে

৩৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১০

স্বপনবাজ বলেছেন: আমি কবি নই বলেছেন: আমাদের ঠিক এখনই দল এবং মতের উর্দ্ধে উঠে এটার বিরুদ্ধে নামা উচিৎ।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪৩

বিবাগী বাউল বলেছেন: আমাদের ঠিক এখনই দল এবং মতের উর্দ্ধে উঠে এটার বিরুদ্ধে নামা উচিৎ।

রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

৩৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১২

একজন আরমান বলেছেন:
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৪

বিবাগী বাউল বলেছেন: রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

৩৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৩

মাহতাব সমুদ্র বলেছেন: রুখে দাও এই অপচেষ্টা। পোস্ট স্টিকি করা হোক।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৪

বিবাগী বাউল বলেছেন: রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর

৩৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৩

বাংলার হাসান বলেছেন: এই পোস্ট টা ষ্টিকি করা হোক। আজকে এমন আরো একটি পোষ্ট দেখছিলাম আমাদের সকলের এই জাতীয় ইসুটিকে কেন্দ্র করে সব দলমত ভুলে এক হয়ে মাঠে নামতে হবে।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৪

বিবাগী বাউল বলেছেন: রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

৩৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৮

*কুনোব্যাঙ* বলেছেন: সুন্দরবন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ। হেরিটেজ রক্ষার নীতিমালা লংঘন করে বিদ্যুৎ কেন্দ্র তৈরীর অনুমোদন পায় কি করে? জাতিসংঘের এখানে ভুমিকা কি? জাতিসংঘ কি এটা নিয়ে কিছু বলেছে? আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠনগুলোরই বা কি বক্তব্য? বিশেষ করে গ্লোবাল ওয়ার্মিং এর যুগে পরিবেশ রক্ষার ব্যাপারে আন্তর্জাতিক সংগঠনগুলো যেখানে খুবই সোচ্চার। কেউ যদি কিছু না বলে তাহলে তো শুধুমাত্র আমাদের সরকারকে দোষ দিয়ে লাভ নেই। আর যদি শুধুই ভারত তোষণের জন্য সরকার সকল নিষেধাজ্ঞা উপেক্ষা করে তাহলে বলতেই হয়, পিণ্ডি ছেড়েছি দিল্লীর কোলে আশ্রয় নেয়ার জন্য না!

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫২

বিবাগী বাউল বলেছেন: *কুনোব্যাঙ* , ভাই সহমত, আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠনগুলো ও ইউনেস্কোর ভূমিকা কি জানি না, তবে তারা কি ওয়াকিবহাল না, তাদের দায়িত্ব হীনতাকে তিরস্কার!

৩৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৯

আরজু পনি বলেছেন:

মডারেটরের দৃষ্টি আকর্ষণ করছি।

শেয়ার করার জন্যে অনেক ধন্যবাদ আপনাকে।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৫

বিবাগী বাউল বলেছেন: আরজুপনি ভাই, ধন্যবাদ



রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

৩৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: সহমত , সাথে আছি ।।

পোস্ট স্টিকি করা হউক ।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৫

বিবাগী বাউল বলেছেন: রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

৪০| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৮

সালমাহ্যাপী বলেছেন: শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

পোস্ট টা স্টিকি করা হোক।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৯

বিবাগী বাউল বলেছেন: সালমাহ্যাপী আপনাকে ধন্যবাদ

৪১| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৬

দ্রুতগামী উল্কা বলেছেন: আমি সরাসরি লিঙ্ক থেকে এসেছি, স্টিকি কি করেছে? এই পোষ্ট স্টিকি করার কথা কি মডুদের বলে দিতে হবে নাকি? :(

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৬

বিবাগী বাউল বলেছেন: রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

৪২| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৭

গৃহ হারা বলেছেন: শুধু মাত্র এই পোস্টটিকে স্টিকি করার আবেদন জানানোর জন্য আইডি অনেক অনেক দিন পরে লগিন করলাম ।

চমৎকার সময়োপগী এই পোস্ট স্টিকি হবার যোগ্যতা রাখে ।

পোস্ট টা স্টিকি করা হোক।
পোস্ট টা স্টিকি করা হোক।
পোস্ট টা স্টিকি করা হোক।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫০

বিবাগী বাউল বলেছেন: গৃহ হারা আপনার আবেদনের জন্য অনেক ধন্যবাদ!

আমাদের আজ গৃহ ছাড়া হওয়ার জোগাড়
প্রতিবাদ প্রতিরোধ দরকার

৪৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪৬

আমি কবি নই বলেছেন: আশ্চর্যের ব্যাপার হলো সামু এটা নিয়ে কোনো লিখাই স্টিকি করছেনা। আপনারা যারা দেশে আছেন তারা এটা নিয়ে প্লীজ রাজপথে নামুন। গনজাগরন মন্চ বা অনলাইনে এর সুরাহা হবেনা। সিডর এবং আরো অনেক মারাত্নক দুর্যোগ থেকে যে সুন্দরবন আমাদের বাঁচিয়েছে, সময় এসেছে তার প্রতিদান দেয়ার। আসুন দল মতের উপরে উঠে সুন্দরবনকে বাচাই, বাচাই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদটিকে।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৪

বিবাগী বাউল বলেছেন: ভাই, অনলাইনে সুরাহা হবে না, তা ঠিক
রাজপথেই নামতে হবে

৪৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫৭

শিপন মোল্লা বলেছেন: আহ সামু কি হল তোমার ? তোমার কি কোন দায়িত্ব নেই ?
মডারেটরের দৃষ্টি আকর্ষণ করছি।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৬

বিবাগী বাউল বলেছেন: আবুশিথি ভাই, অনলাইনে সুরাহা হবে না,
রাজপথেই নামতে হবে

৪৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:০৭

প্রিন্স হেক্টর বলেছেন: পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।
পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:২৩

বিবাগী বাউল বলেছেন: রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

৪৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৪৩

মেহেদী হাসান '' বলেছেন: পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:০৫

বিবাগী বাউল বলেছেন: রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

৪৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:০২

ওবায়েদুল আকবর বলেছেন: কার্বন মজুতের টাকা পায়নি বলে কি সুন্দরবনে নতুন করে কার্বন ঢালার প্রচেষ্টা এটা।

ছাগল সরকার আর তার সমর্থকেরাও ছাগল। কখন কার প্রশংসা করতে হয় আর কখন তিরস্কার করতে হয় এই পার্থক্যটাও বুঝেনা। কই দায়িত্ববান নাগরিক রা কই। উনাদের মূল্যবান মতামত জানি এই ইস্যুতে।

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১১

বিবাগী বাউল বলেছেন: শিরিষ গাছ বলেছেন

আশা করি আগের মতই জাতীয় ইস্যুগুলোতে সামু মতভেদ সাইডে রেখে সবাইকে সচেতন করবে

৪৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:০৬

শিপন মোল্লা বলেছেন: আমরা ফেসবুকেও প্রতীবাদদের গ্রুপ বানিয়েছি সকলকে এড হয়ার জন্য আবেদিন করতেছি।
Click This Link

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৩

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ ভাই,

৪৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:২৯

ইউসুফ আলী রিংকূ বলেছেন: পোস্ট স্টিকি করার জোরালো দাবী জানাচ্ছি।

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:০৯

বিবাগী বাউল বলেছেন: সুন্দরবন রক্ষায় আমাদের দাবিঃ

"রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর"

৫০| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৪৫

দায়িত্ববান নাগরিক বলেছেন: I have 100% support.. It 's a very important issue. I have objection about the facebook event host. Someone other should lead this campaign..

please make one post
stiky.

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১০

বিবাগী বাউল বলেছেন: সুন্দরবন রক্ষায় আমাদের দাবিঃ

"রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর"

জাতীয় স্বার্থে ব্লগার দের কে দলমত ভুলে এক হয়ে মাঠে নামতে হবে।

৫১| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৩

ইউসুফ আলী রিংকূ বলেছেন: জাতীয় স্বার্থে ব্লগার দের কে দলমত ভুলে এক হয়ে মাঠে নামতে হবে।

কেউ এই পোস্টে বিভ্রান্তি ছড়াবেন না, ব্যাক্তি আক্রমন করবেন না ।

আর ভুলে যাবেন না যে এটা আমাদের জাতীয় ইসু ।

আশা করছি পোস্ট শিগ্রই স্টিকি হবে ।

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:০১

বিবাগী বাউল বলেছেন: ইউসুফ ভাই, ধন্যবাদ

ঠিক বলেছেন জাতীয় স্বার্থে ব্লগার দের কে দলমত ভুলে এক হয়ে মাঠে নামতে হবে। এক সাথে প্রতিবাদ করার কোন বিকল্প নেই!

৫২| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫৪

সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক। পোস্টটি স্টিকি করা হোক।

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:০৩

বিবাগী বাউল বলেছেন: সুন্দরবন রক্ষার বিষয়ে ব্লগারদের ঐক্যবদ্ধ আন্দোলন সময়ের দাবি!

সুন্দরবন রক্ষার জন্য অবিলম্বে দেশের জনসাধারণকে “সুন্দরবন রক্ষামঞ্চ” গঠন করতে হবে। এই মঞ্চ থেকে আমাদের একটাই দাবি থাকবে “ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর”

৫৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১১

দায়িত্ববান নাগরিক বলেছেন: ছাত্র ফেডারেশনের সমাবেশ আছে দেখে ভালো লাগলো। সরকারী অন্যায় সিদ্ধান্তের বিরুদ্ধে এরা সব সময়ই আন্দোলন করে আসছে। সব সময় শ্রদ্ধা করি তাদের সারা বছরের ফিল্ড ওয়ার্কের জন্য। সময় এসেছে এখন আমাদের যোগ দেয়ার জাতীয় এই গুরুত্বপূর্ন ইস্যুতে। এই ইভেন্টে ১০০% সমর্থন জানাই।

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৬

বিবাগী বাউল বলেছেন: "সময় এসেছে এখন আমাদের যোগ দেয়ার জাতীয় এই গুরুত্বপূর্ন ইস্যুতে। এই ইভেন্টে ১০০% সমর্থন জানাই।" সহমত দায়িত্ববান নাগরিক !

সব শ্রেণীর নাগরিকদের সোচ্চার হতে হবে!

ছাত্র ফেডারেশনের সমাবেশ সফল হোক

অন্যদের থেকেও ইভেন্ট আশা করি!

৫৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫২

মৌনতা০১ বলেছেন: পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!

২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৬

বিবাগী বাউল বলেছেন: মৌনতা০১ , ধন্যবাদ

সুন্দরবন রক্ষার বিষয়ে ব্লগারদের ঐক্যবদ্ধ আন্দোলন সময়ের দাবি!

৫৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:


রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৫

বিবাগী বাউল বলেছেন: সুন্দরবন রক্ষার জন্য অবিলম্বে দেশের জনসাধারণকে “সুন্দরবন রক্ষামঞ্চ” গঠন করতে হবে। এই মঞ্চ থেকে আমাদের একটাই দাবি থাকবে “ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর”

৫৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২২

শিপন মোল্লা বলেছেন: সুন্দরবন রক্ষায় আমাদের দাবিঃ

"রামপাল চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর"

জাতীয় স্বার্থে ব্লগার দের কে দলমত ভুলে এক হয়ে মাঠে নামতে হবে।

২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৮

বিবাগী বাউল বলেছেন: ভারতের সাথে রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি সম্পন্ন হল, সুন্দরবন বিধ্বংসী এ চুক্তি অর্থনৈতিকভাবেও বাংলাদেশের জন্য মোটেই লাভজনক নয়, তা চুক্তির বিভিন্ন প্রস্তাবনায় সুনিশ্চিত! তো এখন উপায়? উপায় একটাই গণপ্রতিরোধ, যে গণপ্রতিরোধ এশিয়া এনার্জিকে পাততাড়ি গুটিয়ে পালাতে বাধ্য করেছে ফুলবাড়ি কয়াল খনি থেকে, যে গণপ্রতিরোধ আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের জীবন- জীবিকা বিধ্বংসী চক্রান্ত রুখে দিয়েছিল, যে গণপ্রতিরোধ জন্ম দিয়েছিল কানসাট ফেনোমেনা , সেরকম একটা গণপ্রতিরোধ দরকার রামপালে, খুলনায়! স্থানীয় জনতার সাথে বুদ্ধিবৃত্তিক ফোর্স এর মেলবন্ধনেই একমাত্র তা সম্ভব! মূল ধারার রাজনীতিবিদরা যখন এর প্রতিবাদ করবে না, আর কথিত বুদ্ধিজীবীরা যখন এসব নিয়ে লেখলে তাদের বুদ্ধি ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশংকায় আছেন তখন স্থানীয় গনমানুষের দেশপ্রেম আর সচেতন নাগরিক শক্তির ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া সুন্দরবন রক্ষা করা যাবে না।

৫৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৩

শিপন মোল্লা বলেছেন: সুন্দরবন রক্ষার জন্য অবিলম্বে দেশের জনসাধারণকে “সুন্দরবন রক্ষামঞ্চ” গঠন করতে হবে। এই মঞ্চ থেকে আমাদের একটাই দাবি থাকবে “ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর”

৫৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৫

মেহেদী হাসান মানিক বলেছেন: রামপাল চুক্তি বাতিল চাই।

২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৮

বিবাগী বাউল বলেছেন: ভারতের সাথে রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি সম্পন্ন হল, সুন্দরবন বিধ্বংসী এ চুক্তি অর্থনৈতিকভাবেও বাংলাদেশের জন্য মোটেই লাভজনক নয়, তা চুক্তির বিভিন্ন প্রস্তাবনায় সুনিশ্চিত! তো এখন উপায়? উপায় একটাই গণপ্রতিরোধ, যে গণপ্রতিরোধ এশিয়া এনার্জিকে পাততাড়ি গুটিয়ে পালাতে বাধ্য করেছে ফুলবাড়ি কয়াল খনি থেকে, যে গণপ্রতিরোধ আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের জীবন- জীবিকা বিধ্বংসী চক্রান্ত রুখে দিয়েছিল, যে গণপ্রতিরোধ জন্ম দিয়েছিল কানসাট ফেনোমেনা , সেরকম একটা গণপ্রতিরোধ দরকার রামপালে, খুলনায়! স্থানীয় জনতার সাথে বুদ্ধিবৃত্তিক ফোর্স এর মেলবন্ধনেই একমাত্র তা সম্ভব! মূল ধারার রাজনীতিবিদরা যখন এর প্রতিবাদ করবে না, আর কথিত বুদ্ধিজীবীরা যখন এসব নিয়ে লেখলে তাদের বুদ্ধি ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশংকায় আছেন তখন স্থানীয় গনমানুষের দেশপ্রেম আর সচেতন নাগরিক শক্তির ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া সুন্দরবন রক্ষা করা যাবে না।

৫৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৭

সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলেছেন:

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:১৫

বিবাগী বাউল বলেছেন: উপায় একটাই গণপ্রতিরোধ, যে গণপ্রতিরোধ এশিয়া এনার্জিকে পাততাড়ি গুটিয়ে পালাতে বাধ্য করেছে ফুলবাড়ি কয়াল খনি থেকে, যে গণপ্রতিরোধ আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের জীবন- জীবিকা বিধ্বংসী চক্রান্ত রুখে দিয়েছিল, যে গণপ্রতিরোধ জন্ম দিয়েছিল কানসাট ফেনোমেনা , সেরকম একটা গণপ্রতিরোধ দরকার রামপালে, খুলনায়! স্থানীয় জনতার সাথে বুদ্ধিবৃত্তিক ফোর্স এর মেলবন্ধনেই একমাত্র তা সম্ভব!

৬০| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:২২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
অদ্ভূত কারনে আমাদের মিডিয়াগুলো চুপসে আছে।
অথচ তারা পারে জনগন, সরকার কে বুঝাতে এই চুক্তির ভয়াবহতা।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৩১

বিবাগী বাউল বলেছেন: বাংলাদেশের সুন্দরবন বিধ্বংসী রামপাল বিদ্যুৎ কেন্দ্র চুক্তি স্বাক্ষর করার পরও রাজনীতি শূন্য কালচারাল বুদ্ধিজীবীদের নীরবতায় অবাক হওয়ার কিছু নাই! এরা কথায় কথায় মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে মুখে ফেনা তুলে আনেন কিন্তু বাংলাদেশের জাতীয় স্বার্থ পরিপন্থী যে কোন চুক্তির বিপক্ষে অবস্থান নিতে চেতনা শূন্য হয়ে পড়েন, ক্ষমতাসীনদের কালচারাল ক্যাপিটালের ঝুলি সমৃদ্ধ করা ছাড়া এদের আর কোন কাজ নেই!

বাংলাদেশের জাতীয় সম্পদ লুণ্ঠন থেকে শুরু করে পানি লুণ্ঠন, নদী ধংসকরন,বিনা মাশুলে ট্রানজিট , ট্রান্সশিপমেন্ট , বন্দর সুবিধা নেয়া , সীমান্তে বাংলাদেশিদের নির্বিচার হত্তাযজ্ঞ চালানো -এইসব কিছু নিয়ে বাংলাদেশ এখন পুরাপুরি ভারতীয় আধিপত্যবাদ আর নয়া উপনিবেশবাদের শিকার, এই ভারতীয় আগ্রাসন মোকাবিলাই এখন মুক্তিযুদ্ধের চেতনার দাবি, এর ভিত্তিতেই নির্ণীত হবে কে মুক্তিযুদ্ধের পক্ষ শক্তি আর কে বিপক্ষ শক্তি! ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে না দাঁড়িয়ে যারা নিজেদের স্বাধীনতার পক্ষ শক্তি দাবি করে তারা জালিম, এই সব তাঁবেদারদের চেতনা বাণিজ্যকে তিরস্কার ! সাথে এক খণ্ড সিরাজ সিকদার- "পিণ্ডি ছেড়েছি দিল্লীর কোলে আশ্রয় নেয়ার জন্য না"!

মূল ধারার রাজনীতিবিদরা যখন এর প্রতিবাদ করবে না, আর কথিত বুদ্ধিজীবীরা যখন এসব নিয়ে লেখলে তাদের বুদ্ধি ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশংকায় আছেন তখন আমাদের মত ক্ষুদে ব্লগারদের কিচির মিছির করে হলেও লেখে যেতে হবে, এই আর কি!

৬১| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১১

কাজী মামুনহোসেন বলেছেন: সহমত, দাবী না মানা হলে আন্দোলনের ডাক দিন

সাথেই আছি...

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৪

বিবাগী বাউল বলেছেন: উপায় একটাই গণপ্রতিরোধ, যে গণপ্রতিরোধ এশিয়া এনার্জিকে পাততাড়ি গুটিয়ে পালাতে বাধ্য করেছে ফুলবাড়ি কয়াল খনি থেকে, যে গণপ্রতিরোধ আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের জীবন- জীবিকা বিধ্বংসী চক্রান্ত রুখে দিয়েছিল, যে গণপ্রতিরোধ জন্ম দিয়েছিল কানসাট ফেনোমেনা , সেরকম একটা গণপ্রতিরোধ দরকার রামপালে, খুলনায়! স্থানীয় জনতার সাথে বুদ্ধিবৃত্তিক ফোর্স এর মেলবন্ধনেই একমাত্র তা সম্ভব!

৬২| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৬

পরিবেশ বন্ধু বলেছেন: এক্ষনি দালাল চক্রদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে না তুললে জাতীয়
ঐতিহ্য এবং বিশ্ব সৌন্দর্য সুন্দর বন কে হারাতে হবে ।

দেশ প্রেমিক এস সবাই
সুন্দর বন বাচাই

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২২

বিবাগী বাউল বলেছেন: সুন্দরবন রক্ষার জন্য অবিলম্বে দেশের জনসাধারণকে “সুন্দরবন রক্ষামঞ্চ” গঠন করতে হবে। এই মঞ্চ থেকে আমাদের একটাই দাবি থাকবে “ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর”

৬৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৬

গোলাপ ভাই বলেছেন:


আরে বুঝি না নিজে না বাচলে বিদ্যুৎ দিয়ে কি করবো !!!!

রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল করতেই হবে।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৩

বিবাগী বাউল বলেছেন: “ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর”

৬৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৬

আত্মকেন্দ্রিক বলেছেন: সুন্দরবনকে যেকোনো মুল্যে রক্ষা করতে হবে। এটা শুধু বাংলাদেশ না পুরো পৃথিবীর সম্পদ।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৬

বিবাগী বাউল বলেছেন: বাংলাদেশের দেশপ্রেমিক জনতাকে এই ভারতীয় আধিপত্যবাদ আর লুণ্ঠনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ভারতীয় পুঁজির করপোরেট আগ্রাসনের বিরুদ্ধে এই মুহূর্তে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ ছাড়া আর কোন পথ খোলা নেই

৬৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৯

পরিবেশ বন্ধু বলেছেন: আমরা বিশ্ব সৌন্দর্য পর্যটন প্রধান
সুন্দর বন কে দালাল চক্রের ধৃষ্টতায় ভারতীয় নগ্ন হস্তক্ষেপের বিরুদ্ধে
তিব্র প্রতিবাদ জানাই
এবং দেশের স্বার্থে সবাই কে এর বিরুদ্ধে প্রতিবাদ প্রতিরোধ
গড়ে তুলার এক নিষ্ঠ আহবান জানাই ।
ধন্যবাদ সচেতন মুলক পোষ্টে

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩১

বিবাগী বাউল বলেছেন: পরিবেশ বন্ধু, আপনাকেও ধন্যবাদ



উপায় একটাই গণপ্রতিরোধ, যে গণপ্রতিরোধ এশিয়া এনার্জিকে পাততাড়ি গুটিয়ে পালাতে বাধ্য করেছে ফুলবাড়ি কয়াল খনি থেকে, যে গণপ্রতিরোধ আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের জীবন- জীবিকা বিধ্বংসী চক্রান্ত রুখে দিয়েছিল, যে গণপ্রতিরোধ জন্ম দিয়েছিল কানসাট ফেনোমেনা , সেরকম একটা গণপ্রতিরোধ দরকার রামপালে, খুলনায়! স্থানীয় জনতার সাথে বুদ্ধিবৃত্তিক ফোর্স এর মেলবন্ধনেই একমাত্র তা সম্ভব!

৬৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩০

বর্ণান্ধ বলেছেন: মিডিয়া নিশ্চুপ, বিরোধীদল নিশ্চুপ। আজব!!! ধন্যবাদ পোষ্ট স্টিকি করার জন্য। ধন্যবাদ লেখককে।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৪

বিবাগী বাউল বলেছেন: মিডিয়া নিশ্চুপ, বিরোধীদল নিশ্চুপ।

সবাই ভারত তোষণে আছে। দেশের স্বার্থে এক না হলে এইসব মিডিয়া আর রাজনৈতিক দলগুলা জনগণের আস্থা পুরাই হারাবে!
মিডিয়ার হুঁশ আসবে আশা করি!

৬৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
সামুর অবশেষে সুমতি হইছে দেখে ভালো লাগছে। এই পোষ্ট স্টিকি করায় মডুদের ধইন্যা।

এখন বাদবাকী কাজটা আমাদের। সবাইকে রামপাল বিদ্যুৎ কেন্দ্র চুক্তির ফলে আমাদের কী ক্ষতি হচ্ছে তা বুঝানো।

আপনার পোষ্ট আপডেট করেছেন দেখে ভালো লাগছে। আশাকরি আমরা আমাদের দেশীয় স্বার্থ রক্ষা করতে পারবো।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৭

বিবাগী বাউল বলেছেন: আলাউদ্দিন আহমেদ সরকার ভাই, ধন্যবাদ



আশাকরি আমরা আমাদের দেশীয় স্বার্থ রক্ষা করতে পারবো।

৬৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪১

পিওর গাধা বলেছেন: এ ইস্যূতে সামুর সরব ভূমিকা কে আন্তরিক ধন্যবাদ জানায়।

আমাদের কথিত দেশপ্রেমিক নেতারা তু্চ্ছ স্বার্থের কারণে ভুলে যান দেশের কথা দেশের মানুষের কথা। এ সব কথিত দেশপ্রেমিকদের রুখে দিতে এখন সবাই কে ঐক্যবদ্ধ হতে হবে।


আর পোষ্ট দাতা কে স্যালুট।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৩

বিবাগী বাউল বলেছেন: আপনাকেও ধন্যবাদ!
সামুর মতই সরব হবে আশা করি মূলধারার মিডিয়া

৬৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৪

সায়েম মুন বলেছেন: একটা জঙ্গল। বাঘ ভালুক হরিণ বানর রেখে লাভ আছে। তার চাইতে দেশে কারেন্ট দরকার। যেমনে হোক দরকার। না হলে পরেরবার ক্ষমতায় যাওয়া যাবে না। সেতু মেতু তো পদ্মায় তলায় গেল। ওদিকে বিরোধী দল দেখি নিরব। বিভিন্ন ছুতায় হরতাল দিয়ে দিয়ে অস্থির বানাইল দেশ। অর্থনীতির বারোটা বাজায় ছাড়ছে। তারা দেখি কোন কথাই কয় না। গলদটা কোথায়। এইসব রাজনীতিবিদদের বঙ্গপসাগরে চুবায় মারা উচিত। এরা দেশপ্রেমিক সাজছে। দেশরে বেইচা খাইতে খাইতে ঝরঝরা করতেছে আর মুখে দেশপ্রেমের ফেনা তুলতেছে। সবগুলারে চুবায় মারা ছাড়া উপায় নাই দেখছি।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৬

বিবাগী বাউল বলেছেন: "এইসব রাজনীতিবিদদের বঙ্গপসাগরে চুবায় মারা উচিত। এরা দেশপ্রেমিক সাজছে। দেশরে বেইচা খাইতে খাইতে ঝরঝরা করতেছে আর মুখে দেশপ্রেমের ফেনা তুলতেছে। সবগুলারে চুবায় মারা ছাড়া উপায় নাই দেখছি।" ঠিক কইছেন



দেশের স্বার্থে এক না হলে এইসব মিডিয়া আর রাজনৈতিক দলগুলা জনগণের আস্থা পুরাই হারাবে!

৭০| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫০

এম আবু জাফর বলেছেন: আমাদের একটাই দাবি“ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর”

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৯

বিবাগী বাউল বলেছেন: বাংলাদেশের দেশপ্রেমিক জনতাকে এই ভারতীয় আধিপত্যবাদ আর লুণ্ঠনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ভারতীয় পুঁজির করপোরেট আগ্রাসনের বিরুদ্ধে এই মুহূর্তে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ ছাড়া আর কোন পথ খোলা নেই

৭১| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫০

দিকভ্রান্ত*পথিক বলেছেন:
+

সকলে মিলে অবশ্যই প্রতিরোধ করতে হবে এই বিষাক্ত পরিকল্পনা।



"রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবনে এসিড বৃষ্টি হবে"-- IF THE GOV. HAS GONE MAD, PEOPLE MUST TAKE CONTROL OF THINGS.

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৯

বিবাগী বাউল বলেছেন: ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ ছাড়া আর কোন পথ খোলা নেই

৭২| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৯

অনার্য পথিক বলেছেন: হ্যা আমি জাগবো। কিন্তু দেশ ও দেশের মানুষ অন্ধকারের দিকে ধাবিত। তারা মূলত দেশের চেয়ে নিজের দল নিয়ে ভাবিত।
কষ্ট করে পোস্টটি দেয়ার জন্য অনেক কৃতজ্ঞ। দশের মঙ্গল হোক আর মানুষ রাজনীতি রেখে দেশের জন্য জেগে উঠুক।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৭

বিবাগী বাউল বলেছেন: শুধু ভোটের রাজনীতির জন্য ভারতের কৃপা লাভের আশায় সরকারী দল যেভাবে এই অন্যায্য চুক্তি স্বাক্ষর করল এবং একই কারনে মানে ভারতকে খুশী রেখেই ক্ষমতায় যাওয়ার জন্য যেভাবে বিরোধী দল প্রতিবাদ না করে যেভাবে ভারতীয় আগ্রাসনকে মেনে নিচ্ছে তা বাংলাদেশের জনগন ক্ষমা করবে না! দেশের মূল ধারার রাজনৈতিক দলগুলার উচিত ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের কথা চিন্তা করা, তারা যদি জাতিয় স্বার্থ না দেখেই চলতে থাকে তাহলে গণপ্রতিরোধের জোয়ারে ভেসে যাবে নষ্ট ভ্রষ্ট সব বুর্জোয়া রাজনীতির হিসেব নিকেশ!
আর মূল ধারার মিডিয়াকে অতিদ্রুত সুন্দরবন রক্ষার আন্দোলনের জন্য প্রয়োজনীয় সহায়তা করার আহবান জানাই! দায়সারা গোছের প্রতিবেদন দিয়ে লাভ নাই, মিডিয়ার উচিত রামপাল চুক্তি বাতিলের জন্য জন সচেতনতা মুলক কলাম, প্রতিবেদন ছাপিয়ে এ কাজে হেল্প করা! ভারতের কর্পোরেট পুঁজির আগ্রাসনের কাছে মাথা নত না করে জাতীয় স্বার্থে মিডিয়ার ভূমিকা আশা করি! মিডিয়া যদি এখন এই দায়িত্ব পালন না করে তাহলে তাদের এই নিষ্ক্রিয়তা দেশদ্রোহিতার শামিল বলেই চিহ্নিত হবে, মুখে দেশপ্রেমের বুলি আওড়াবেন আর দেশের প্রয়োজনে দায়সারা ভূমিকা পালন করবেন তা হয় না!

৭৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১৩

বাঘা তেঁতুল বলেছেন: জাতীয় ইসু্তে দলমত নির্বিশেষে সকলের ঐক্য আশা করছি । রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর ।


২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪৩

বিবাগী বাউল বলেছেন: উপায় একটাই গণপ্রতিরোধ, যে গণপ্রতিরোধ এশিয়া এনার্জিকে পাততাড়ি গুটিয়ে পালাতে বাধ্য করেছে ফুলবাড়ি কয়াল খনি থেকে, যে গণপ্রতিরোধ আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের জীবন- জীবিকা বিধ্বংসী চক্রান্ত রুখে দিয়েছিল, যে গণপ্রতিরোধ জন্ম দিয়েছিল কানসাট ফেনোমেনা , সেরকম একটা গণপ্রতিরোধ দরকার রামপালে, খুলনায়! স্থানীয় জনতার সাথে বুদ্ধিবৃত্তিক ফোর্স এর মেলবন্ধনেই একমাত্র তা সম্ভব!

৭৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১৯

বাংলাদেশী দালাল বলেছেন:

মুর্খ দের কে সিম সিটি খেলতে দেয়া দরকার। তাতেও কিছুটা আক্কেল হইত।


যে সুন্দরবন'কে আপনি নিজেও ভোট দিয়েছেন। আজ তার পাশে দাঁড়ান।

বিদ্যুৎ চাই, কোন অসম চুক্তিতেও নয় !
রামপালে কিছুতেই নয় !!

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫৫

বিবাগী বাউল বলেছেন: আমাদের একটাই দাবি থাকবে “ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর”

৭৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২৫

আমি শুধুই পাঠক বলেছেন: আমাদের রাজনীতিবিদরা আমাদের দেশের জন্য অভিশাপ। বারবার কতগুলা অপদার্থ ক্ষমতায় যায় আর দেশ বেচে খায়। এগুলার জন্য নিরন্তর ঘৃণা। মডুকে ধন্যবাদ দেরীতে হলেও রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে পোস্ট স্টিকি করায়। নিজের জায়গা থেকে প্রতিবাদ করে যাচ্ছি।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৯

বিবাগী বাউল বলেছেন: শুধু ভোটের রাজনীতির জন্য ভারতের কৃপা লাভের আশায় সরকারী দল যেভাবে এই অন্যায্য চুক্তি স্বাক্ষর করল এবং একই কারনে মানে ভারতকে খুশী রেখেই ক্ষমতায় যাওয়ার জন্য যেভাবে বিরোধী দল প্রতিবাদ না করে যেভাবে ভারতীয় আগ্রাসনকে মেনে নিচ্ছে তা বাংলাদেশের জনগন ক্ষমা করবে না! দেশের মূল ধারার রাজনৈতিক দলগুলার উচিত ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের কথা চিন্তা করা, তারা যদি জাতিয় স্বার্থ না দেখেই চলতে থাকে তাহলে গণপ্রতিরোধের জোয়ারে ভেসে যাবে নষ্ট ভ্রষ্ট সব বুর্জোয়া রাজনীতির হিসেব নিকেশ!

৭৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২৭

পরিবেশ বন্ধু বলেছেন: দৃষ্টি চাই , সতেচন এবং প্রতিরোধ চাই , সুন্দর বন বাচান
********************************************
আমরা বিশ্ব সৌন্দর্য পর্যটন প্রধান
সুন্দর বন কে দালাল চক্রের ধৃষ্টতায় ভারতীয় নগ্ন হস্তক্ষেপের বিরুদ্ধে
তিব্র প্রতিবাদ জানাই
এবং দেশের স্বার্থে সবাই কে এর বিরুদ্ধে প্রতিবাদ প্রতিরোধ
গড়ে তুলার এক নিষ্ঠ আহবান জানাই ।
বিদ্যুৎ উৎপাদনের নামে ভারতের হস্তক্ষেপ এবং সুন্দর বন ধংশ যজ্ঞ কে না বলুন ।
পেইজ বুক এবং মিডিয়ায় এর প্রতিবাদী আওয়াজ তুলুন ।
ভারত কর্তৃক সুন্দর বন ধংশ কে না বলুন , না না না """"""""""""
Lik

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪৪

বিবাগী বাউল বলেছেন: আর মূল ধারার মিডিয়াকে অতিদ্রুত সুন্দরবন রক্ষার আন্দোলনের জন্য প্রয়োজনীয় সহায়তা করার আহবান জানাই! দায়সারা গোছের প্রতিবেদন দিয়ে লাভ নাই, মিডিয়ার উচিত রামপাল চুক্তি বাতিলের জন্য জন সচেতনতা মুলক কলাম, প্রতিবেদন ছাপিয়ে এ কাজে হেল্প করা! ভারতের কর্পোরেট পুঁজির আগ্রাসনের কাছে মাথা নত না করে জাতীয় স্বার্থে মিডিয়ার ভূমিকা আশা করি! মিডিয়া যদি এখন এই দায়িত্ব পালন না করে তাহলে তাদের এই নিষ্ক্রিয়তা দেশদ্রোহিতার শামিল বলেই চিহ্নিত হবে, মুখে দেশপ্রেমের বুলি আওড়াবেন আর দেশের প্রয়োজনে দায়সারা ভূমিকা পালন করবেন তা হয় না!

৭৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪১

শিপন মোল্লা বলেছেন: আজ আমার নেট ছিল না। গতকাল সামুকে অনেক আবেদন করেও যখন এই পোস্টটি স্টিকি করা গেছিলনা খুব হতাশ আর আশা হত হয়ে ছিলাম। আজ লগেইন করেই দেখি পোস্টটি স্টিকি দারুন ভাল লাগছে। ধন্যবাদ সামু, ধন্যবাদ মোডারেটদের। ধন্যবাদ জানা আপুকে।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪৪

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ সামু, ধন্যবাদ মোডারেটদের। ধন্যবাদ জানা আপুকে
সামুর মতই সরব হবে আশা করি মূলধারার মিডিয়া

৭৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫১

আমি মোঃ চয়ন বলেছেন: অবশেষে এই বিষয়ে পোস্ট স্টিকি করায় খুশি হইলাম।
রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর

সুন্দরবন রক্ষা কর

সব সময় দেখেছি, কিছু লোক সরকারের সকল অপকর্মকে "হালাল" করতে উঠে পড়ে লাগে । এবারো তার ব্যাতিক্রম হয়নি।

াহোর পোস্ট

ইনশাল্লাহ আসব ঐ সমাবেশে। যদিও পুলিশের লাঠির বাড়ি খাওয়ার সম্ভবনা আছে ! এছাড়া ছাত্রলীগের হামলার ভয় ও আছে। তবুও আসবো।

আপনারা কি ঐ সমাবেশের জন্য অনুমুতি নিয়েছেন ? জানেন তো, সরকার বিরোধী সমাবেশের জন্য ডিএমপির অনুমোতি লাগে ? যদিও সরকারের পছন্দের সমাবেশের জন্য কোন অনুমোতি লাগে না।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫৪

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ সামু, ধন্যবাদ মোডারেটদের। ধন্যবাদ জানা আপুকে
সামুর মতই সরব হবে আশা করি মূলধারার মিডিয়া

৭৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: যদি পুলিশের লাঠির বাড়ি খেতে হয়, তাও খাব।
সমাবেশে অবশ্যই আসব।

আশা করি সবাই আসবে।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৪

বিবাগী বাউল বলেছেন: আমাদের একটাই দাবি থাকবে “ রামপাল চুক্তি বাতিল কর। সুন্দরবন রক্ষা কর

যদি পুলিশের লাঠির বাড়ি খেতে হয়, তাও খাব।
সমাবেশে অবশ্যই আসব।

আশা করি সবাই আসবে।

৮০| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৪৪

মোহাম্মদ সোহেল হাসান বলেছেন: বিরোধী দল কথা বললে হাচিনা বলবো বিচার বানচাল এর চড়যন্ত্র

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৫

বিবাগী বাউল বলেছেন: শুধু ভোটের রাজনীতির জন্য ভারতের কৃপা লাভের আশায় সরকারী দল যেভাবে এই অন্যায্য চুক্তি স্বাক্ষর করল এবং একই কারনে মানে ভারতকে খুশী রেখেই ক্ষমতায় যাওয়ার জন্য যেভাবে বিরোধী দল প্রতিবাদ না করে যেভাবে ভারতীয় আগ্রাসনকে মেনে নিচ্ছে তা বাংলাদেশের জনগন ক্ষমা করবে না! দেশের মূল ধারার রাজনৈতিক দলগুলার উচিত ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের কথা চিন্তা করা, তারা যদি জাতিয় স্বার্থ না দেখেই চলতে থাকে তাহলে গণপ্রতিরোধের জোয়ারে ভেসে যাবে নষ্ট ভ্রষ্ট সব বুর্জোয়া রাজনীতির হিসেব নিকেশ!

৮১| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৪৭

শিপন মোল্লা বলেছেন: কাল্পনিক_ভালোবাসার মতো মানসিকতার ৫ ব্লগার যদি রাস্তায় নামে দাবি আদায়ের আমার বিশ্বাস দাবি আদায় হবে না হলে ছিনিয়ে আনা যাবে। লাল সালাম সকল ব্লগারদের এই দাবি আদায়ের আন্দোলন সফল হোক।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৭

বিবাগী বাউল বলেছেন: কাল্পনিক_ভালোবাসার মতো ইস্পাত কঠিন সংকল্প নিয়ে আন্দোলনে নামতে হবে আমাদের


দাবি একটাই

রামপাল চুক্তি বাতিল কর
সুন্দরবন রক্ষা কর

৮২| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫০

সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলেছেন: লাটি , গুলি , টিয়ারসেল ভয় করি না কিছুই ,, প্রতিরোধ গড়ে তুলতে হবেই যেকোন মুল্যে

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৮

বিবাগী বাউল বলেছেন: লাঠি , গুলি , টিয়ারসেল, পিপার স্প্রে ভয় করি না কিছুই

দাবি একটাই

রামপাল চুক্তি বাতিল কর
সুন্দরবন রক্ষা কর

৮৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:২৯

কামের কথা কন!! বলেছেন: প্রথমত আমি আমার অন্তর থেকে ধন্যবাদ জানাচ্ছি দেশের হয়ে দেশের জন্য এমন একটা গণসংযোগ এবং গন চেতনা মূলক লেখা লেখির জন্য। আমার এই ধন্যবাদ সকল ব্লগার ভাইদের জন্য যারা এই বিষয় টা নিয়ে লাস্ট ২/৩ দিন ধরে লেখা লিখি করছেন। দ্বিতীয় তো ধন্যবাদ সামু কে শেষ পর্যন্ত এই বিষয় নিয়ে একটা পোস্ট স্টিকি করার জন্য। সবার কাছে আশা থাকবে আপনারা এই বিষয় নিয়ে আরও জোড়াল ভাবে আন্দলন করবেন। সুন্দর বনকে রক্ষা করা আমাদের দায়িত্ত তা না হলে দেশের সঙ্গে সুন্দর বনের সঙ্গে বিশ্বাস ঘাতকতা করা হব। সুন্দর বন বাঁচানোর আন্দলন হোক আর জোড়াল আর সোচ্চার।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৭

বিবাগী বাউল বলেছেন: ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

৮৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৪১

বন০০৭ু বলেছেন: এই দেশটা ১৬ কোটি মানুষের, গুটে কয়েক রাজনিতিবিদের নয়, তাদের স্বার‌্থের জন্য আজ আমাদের সুন্দরবন হুমকির মুখে, আমাদের সর‌্ব শক্তি দিয়ে আমরা তা প্রতিরোধ করব।

প্রথমত আমি আমার অন্তর থেকে ধন্যবাদ জানাচ্ছি দেশের হয়ে দেশের জন্য এমন একটা গণসংযোগ এবং গন চেতনা মূলক লেখা লেখির জন্য।
আমার এই ধন্যবাদ সকল ব্লগার ভাইদের জন্য যারা এই বিষয় টা নিয়ে লাস্ট ২/৩ দিন ধরে লেখা লিখি করছেন। দ্ব
িতীয় তো ধন্যবাদ সামু কে শেষ পর্যন্ত এই বিষয় নিয়ে একটা পোস্ট স্টিকি করার জন্য।
সবার কাছে আশা থাকবে আপনারা এই বিষয় নিয়ে আরও জোড়াল ভাবে আন্দলন করবেন। সুন্দর বনকে রক্ষা করা আমাদের দায়িত্ত তা না হলে দেশের সঙ্গে সুন্দর বনের সঙ্গে বিশ্বাস ঘাতকতা করা হবে। সুন্দর বন বাঁচানোর আন্দলন হোক আর জোড়াল আর সোচ্চার।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৮

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ আপনাকে, সমস্ত প্রতিবাদী ব্লগারদের আর প্রিয় সামুকে

ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

৮৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৪৬

বিদ্রোহী বাঙাল বলেছেন: সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ, সুন্দরবন রক্ষায় জোরদার এবং ঐক্যবদ্ধ আন্দোলন আমাদের জন্য আরেকটা চমত্কার সুযোগ দ্বিধাবিভক্ত বাংলাদেশকে জোড়া লাগানোর...সুন্দরবন ধংস হলে প্রতি বছর একশ একটা ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানবে এ কথা চোখ বুজে বলে দেওয়া যায়...

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৯

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ আপনাকে, সমস্ত প্রতিবাদী ব্লগারদের আর প্রিয় সামুকে

ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

৮৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:০৪

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: অবশেষে পোস্ট স্টিকি হল।

বিদ্রোহী বাঙাল বলেছেন: সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ, সুন্দরবন রক্ষায় জোরদার এবং ঐক্যবদ্ধ আন্দোলন আমাদের জন্য আরেকটা চমত্কার সুযোগ দ্বিধাবিভক্ত বাংলাদেশকে জোড়া লাগানোর...সুন্দরবন ধংস হলে প্রতি বছর একশ একটা ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানবে এ কথা চোখ বুজে বলে দেওয়া যায়...

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২০

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ আপনাকে, সমস্ত প্রতিবাদী ব্লগারদের আর প্রিয় সামুকে

ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

৮৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:২৬

কাউসার আলম বলেছেন: Good Morning. Join any movement to save our pride Sundarban.
It is not ANTI GOVT protest !
"Save SUNDARBAN, Save Our FUTURE, Save BANGLADESH !

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৮

বিবাগী বাউল বলেছেন: আলম ভাই, ধন্যবাদ ইভেন্টের জন্য, সব মহল থেকেই প্রতিবাদ আসতে হবে!

৮৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫০

রায়হান মাহবুব বলেছেন: কৃষ্টি কালচার তো বিকিয়েছি অনেক আগেই, এবার যাবে সুন্দরবন। আর আমারা বলব "ধন্যবাদ, ভালোই দিয়া গেলেন"

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২১

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ আপনাকে, সমস্ত প্রতিবাদী ব্লগারদের আর প্রিয় সামুকে

ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

৮৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:০২

এম হুসাইন বলেছেন: ময়োপযোগী পোস্ট!
++++++


সুন্দরবন বাঁচাতে হবে যেকোনো মুল্যে।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৩

বিবাগী বাউল বলেছেন: ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

৯০| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৩

এম হুসাইন বলেছেন: ***সময়োপযোগী

৯১| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৪

আহমেদ জী এস বলেছেন: বিবাগী বাউল,
ধন্যবাদ আপনাকে লেখাটির জন্যে আর ষ্টিকি করার জন্যে সামুকে ।

উপায় একটাই গণপ্রতিরোধ, যে গণপ্রতিরোধ এশিয়া এনার্জিকে পাততাড়ি গুটিয়ে পালাতে বাধ্য করেছে ফুলবাড়ি কয়াল খনি থেকে, যে গণপ্রতিরোধ আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের জীবন- জীবিকা বিধ্বংসী চক্রান্ত রুখে দিয়েছিল, যে গণপ্রতিরোধ জন্ম দিয়েছিল কানসাট ফেনোমেনা , সেরকম একটা গণপ্রতিরোধ দরকার রামপালে, খুলনায়! স্থানীয় জনতার সাথে বুদ্ধিবৃত্তিক ফোর্স এর মেলবন্ধনেই একমাত্র তা সম্ভব! মূল ধারার রাজনীতিবিদরা যখন এর প্রতিবাদ করবে না, আর কথিত বুদ্ধিজীবীরা যখন এসব নিয়ে লেখলে তাদের বুদ্ধি ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশংকায় আছেন তখন স্থানীয় গনমানুষের দেশপ্রেম আর সচেতন নাগরিক শক্তির ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া সুন্দরবন রক্ষা করা যাবে না

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৯

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ ভাই!


রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

৯২| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫০

আিম এক যাযাবর বলেছেন: পোস্টে+++++, “ রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর, সুন্দরবন রক্ষা কর”..

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৩

বিবাগী বাউল বলেছেন: রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!


“ রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর, সুন্দরবন রক্ষা কর”..

৯৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫৩

দীপ্তপন বলেছেন: আমার বিশ্বাস ছিল সামু এই পোষ্টি স্টিকি করবে অন্যথায় বাংলাদেশের অর্থনীতিতে আঞ্চলিক আধিপত্যবাদী ভারতের নয়া-উপনিবেশবাদী শোষণ-নিপীড়নকেই তরান্বিত করতে সমর্থন জানানো হবে।

এই চুক্তি বাংলার মানুষ গনআন্দোলন করে বাতিল করবে , ইতিহাস তাই বলে।

স্যালুট লেখক ও সামুকে।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪০

বিবাগী বাউল বলেছেন: ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত


আপনাকেও ধন্যবাদ

৯৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫৬

জাহাঙ্গীর জান বলেছেন: সরকারের উচিত জাতীয় স্বার্থ বিরুদ্ধে যায় সেই সকল কর্ম থেকে বিরত থাকা ।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪১

বিবাগী বাউল বলেছেন: সরকারের শুভ বুদ্ধির উদয় হোক !

রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!


৯৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৪

কায়েস বলেছেন: শতভাগ সমর্থন রইলো।
কিন্তু একটা প্রশ্ন এখন নতুন করে ভাবাচ্ছে, নিউক্লিয়ার প্রকল্পেও আমাদের আপত্তি, কয়লা ইত্যাদি ভিত্তিক হলেও সমস্যা তাহলে সমাধান কী? বায়ু বা সৌরভিত্তিক প্রকল্পে প্রয়োজন নিজস্ব সৎ গবেষণা আর অবশ্যই সময়। এখন চলার মত কোন সমাধান কি নেই !

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৫

বিবাগী বাউল বলেছেন: কয়লা ভিত্তিক এ আপত্তি বিষয় না, বিষয় হচ্ছে কেন তা সুন্দরবনের মাত্র ১৪ কিলো (অনেকেই বলছেন ৯ কিলো) এর মধ্যে করতে হবে, পরিবেশ সমীক্ষা করে নিরাপদ জোনে করলে তো সমস্যা নেই, তাতে সুন্দরবন দূষণের শিকার হবে না, তবে যে কোন জায়গায় করলেই পরিবেশ দূষণ হবে কিন্তু তা যত মিনিমাইজ করে করা যায় তার দিকে নজর দিতে হবে!

সরকার এই বিষয়গুলা আমলে না নিয়েই চুক্তি করেছে

৯৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৫

চলতি নিয়ম বলেছেন: পোস্টে+++++, “ রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর, সুন্দরবন রক্ষা কর”..

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৬

বিবাগী বাউল বলেছেন: রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!


৯৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪০

কামরুল আলম চাদপুরী বলেছেন: রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল করতেই হবে। আর আমাদের ভাবতে হবে বিকল্প কোন ব্যবস্থার। বিকল্প ব্যবস্থা না হলেও সমস্যায় পরবো আমরা। বিদ্যুৎ ছাড়া উন্নয়ন অসম্ভব।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫০

বিবাগী বাউল বলেছেন: ঠিক বলেছেন ভাই, দায়সারা গোছের না, সত্যিকারের পরিবেশ সমীক্ষা করে নিরাপদ জোনে বিদ্যুৎ প্রকল্প করতে হবে! কিন্তু আমরা Win-win অবস্থানে চুক্তি চাই, অসম, অন্যায্য চুক্তি চাই না!

৯৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৯

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: বাঘ তো বাঘ, কুইচ্ছারাও সুন্দরবন ছাইড়া পলাইবো!

এ চুক্তি বাঘে খাইবে... প্রতিবাদ.......

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫১

বিবাগী বাউল বলেছেন: রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

৯৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৫

এরিস আফ্রোদিতি বলেছেন: সমবেত ভাবে প্রতিবাদ জানাই.... Let's Roar Like Tiger....

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৩

বিবাগী বাউল বলেছেন: রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত


Let's Roar Like Tiger....

১০০| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৮

সোহাগ সকাল বলেছেন: আওয়ামীলীগ হচ্ছে ইন্ডিয়ার কোনো রাজনৈতিক দলের অঙ্গ সংগঠন।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৫

বিবাগী বাউল বলেছেন: বি এন পি ও তার জাতীয়তাবাদী চিন্তা ছেড়ে সন্ন্যাসীর মত ধ্যানে আছে, প্রতিবাদ নাই তারও

লজ্জা, দেশীয় রাজনীতির জন্য এটা লজ্জার

১০১| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৪

অতিক্ষুদ্র বলেছেন: এই স্টিকি পোস্টটি যেন দুদিন পরে হারিয়ে না যায়। "সাগর-রুনির" মত একট ট্যাগ যেন রাখা হয়।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ

সামুর প্রতিবাদী ভূমিকা অব্যাহত থাকুক

১০২| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৪

ফার্ুক পারভেজ বলেছেন: সুন্দর বন আমাদের দেশের অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যের স্হান। এটা রক্ষা করা এবং রক্ষনাবেক্ষন করে রাখার হচ্ছে আমাদের দায়িত্ব।

কিন্তু সরকার বিদ্যুৎ কেন্দ্রের নাম করে সুন্দরবনকে ধ্বংস করার যে প্রকল্প অনুমোদন দিয়েছে এটা সরকার মহলের একটা চরম বিবেকহীনতার পরিচয়,

নিজের দেশের প্রতি যাদের নুন্যতম দেশাত্মপ্রেম বোধ আছে তারা কখনও এরকম দেশের সার্বভৌমত্ব বিসর্জন দিয়ে এমন হঠকারী সিদ্ধান্ত নিতে পারেনা।

এভাবে নিজের পায়ে কুড়াল মারার মত কাজ কিভাবে সরকার করলো?

আমরা এর তীব্র প্রতিবাদ জানাই।

অবিলম্বে এ চুক্তি বাতিল করতে হবে।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫২

বিবাগী বাউল বলেছেন: ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

Win-win অবস্থানে চুক্তি চাই, অসম, অন্যায্য চুক্তি চাই না!

১০৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩২

সমকালের গান বলেছেন: হাসিনা আরেকটি বড় ভুল করল। খুব দুঃখজনক।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

বিবাগী বাউল বলেছেন: বি এন পি ও তার জাতীয়তাবাদী চিন্তা ছেড়ে সন্ন্যাসীর মত ধ্যানে আছে, প্রতিবাদ নাই তারও

লজ্জা, দেশীয় রাজনীতির জন্য এটা লজ্জার

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৮

বিবাগী বাউল বলেছেন: লীগের এই ধরনের জাতীয় স্বার্থ বিরোধী চুক্তি দুঃখজনক

প্রধান রাজনৈতিক দলের কাছে থেকে কিছু আশা করা যায় না, সিভিল সোসাইটিকে জনগণকে সাথে নিয়ে প্রতিবাদ চালিয়ে যেতে হবে!

১০৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩২

আছিমভ বলেছেন: জাতীয় স্বার্থে ব্লগার দের কে দলমত ভুলে এক হয়ে মাঠে নামতে হবে...
রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর.... বাতিল কর.... বাতিল কর .......

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০০

বিবাগী বাউল বলেছেন: প্রধান রাজনৈতিক দলের কাছে থেকে কিছু আশা করা যায় না, সিভিল সোসাইটিকে জনগণকে সাথে নিয়ে প্রতিবাদ চালিয়ে যেতে হবে

আমরা ব্লগার রা সিভিল সোসাইটির অংশ হিসেবে এগিয়ে আসতে হবে রামপাল চুক্তি বাতিলের দাবিতে

১০৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৬

জামিনদার বলেছেন: রুখে দাড়ানোর এখনি সময়

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০০

বিবাগী বাউল বলেছেন: প্রধান রাজনৈতিক দলের কাছে থেকে কিছু আশা করা যায় না, সিভিল সোসাইটিকে জনগণকে সাথে নিয়ে প্রতিবাদ চালিয়ে যেতে হবে

আমরা ব্লগার রা সিভিল সোসাইটির অংশ হিসেবে এগিয়ে আসতে হবে রামপাল চুক্তি বাতিলের দাবিতে

১০৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৭

পিয়ার আহসান বলেছেন: Rampal Chukti Batil Chai... Desh birodhi sokol chukti batil chai. Vobisshote edesh ke nirjon - vuture - jonomanobhin - khoni'r deshe porinoto korte na chaile aaj e sobai protibad korun. Desh bachan - Manush Bachan.

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০০

বিবাগী বাউল বলেছেন: আমরা ব্লগার রা সিভিল সোসাইটির অংশ হিসেবে এগিয়ে আসতে হবে রামপাল চুক্তি বাতিলের দাবিতে

১০৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৯

মদন বলেছেন: বিদ্যুত চাই না সুন্দরবন চাই

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৬

বিবাগী বাউল বলেছেন: ফুলবাড়ি , কানসাট, আর আড়িয়াল বিলের জনতার গণ প্রতিরোধের মত একটা গণপ্রতিরোধ দরকার খুলনা, বাগেরহাট, রামপালে! রামপালে কয়লায় পুড়ে ছাই হতে দিব না সুন্দরবন, জনতার বিক্ষোভ আর বিদ্রোহের অগ্নিস্ফুলিঙ্গে পুড়ে ছাই হবে কায়েমি স্বার্থবাদীদের সমস্ত চক্রান্ত!

১০৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০১

মৌনতা০১ বলেছেন: এই প্রতিবাদটি বহির্বিশ্ব কে জানানোর উপায় কি? UNEP বা অন্য কোন সংস্থা আছে যেখানে সবাই মেইল করে কমপ্লেইন করা যায়? সুন্দরবন শুধু আমাদের অংশ নয়, পুরো পৃথিবী জুড়ে এখন বন সংরক্ষন, পরিবেশ সংরক্ষন এর কাজ চলছে। আমেরিকায় কারখানা কর্তৃক পরিবেশ ধবংশ কারী কোন কিছু করা হলে লাখ লাখ ডলার জরিমানা করা হয়।

একি ভাবে আমরা বিশ্বের দৃস্টি আকর্ষনের জন্য কি করতে পারি? আমাদের মিডিয়া চুপ আছে। কিছু বলবেও না হয়তো। আমরা নিজেরা কি করতে পারি?

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

বিবাগী বাউল বলেছেন: মৌনতা০১ , ইউনিসেফ, জাতিসংঘ ও আন্তর্জাতিক পরিবেশ সংস্থা গুলাকে বিষয়টা জানানো দরকার, UNEP বা অন্য কোন সংস্থা আছে যেখানে সবাই মেইল করে কমপ্লেইন করা যেতে পারে

১০৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৮

জানা বলেছেন:


গনমানুষের দেশপ্রেম আর সচেতন নাগরিক শক্তির ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া সুন্দরবন রক্ষা করা যাবে না।


দল, মত, ব্যক্তিগত পছন্দ অপছন্দ সবকিছুর উর্ধ্বে স্বদেশ এবং জাতীয় স্বার্থ। আসুন, জাতীয় স্বার্থে সব কিছু ভুলে একত্রিত থাকি, অবিচ্ছেদ্য থাকি, যূথবদ্ধ থাকি। প্রচলিত রাজনীতির রং এবং শোভা কোনটাই আমাদের জন্য নয়, আমাদের মঙ্গল আমাদেরই খঁুজে নিতে হবে।


পোস্টটির জন্য আন্তরিক ধন্যবাদ @বিবাগী বাউল।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩২

বিবাগী বাউল বলেছেন: জানা আপু, আপনাকে ধন্যবাদ!


প্রিয় সামুকে ধন্যবাদ! সামুর মতই সরব হবে আশা করি মূলধারার মিডিয়া

১১০| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৩

কসমিক- ট্রাভেলার বলেছেন:



সম্প্রতি দেখতে গিয়েছিলাম প্রায় ১৪ কিলোমিটার পায়ে হেটে।


উদ্দ্যেশ্য ভালো হলে ও ভবিষ্যতের কথা চিন্তা করে মনটা খারাপ হয়ে গেল ।

সেখানে যে বিস্তৃত কর্মকান্ড শুরু হয়ে গেছে তাতে এটি বন্ধ করা যাবে বলে মনে হয়না ।


২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৭

বিবাগী বাউল বলেছেন: জমি অধিগ্রহন সম্পন্ন, অনেক মানুষকে উচ্ছেদ করা হয়েছে! এখনই প্রতিরোধ করতে হবে,

১১১| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৬

সৈয়দ ফয়সল রেজা বলেছেন: দরকার হলে আমরা অন্ধকারে থাকব, তবু এই বিদ্যুত আমরা চাইনা। আশা করি সরকার ভুল বুঝতে পারবে।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৬

বিবাগী বাউল বলেছেন: দরকার হলে আমরা অন্ধকারে থাকব, তবু এই বিদ্যুত আমরা চাইনা। সহমত

আমাদের কথা পরিস্কার, ভারত যদি তার বনাঞ্ছল রক্ষার্থে ১৫ কি মি এর মধ্যে আইন করে তাপ বিদ্যুৎ ্প্রকল্প নিষিদ্ধ করতে পারে, আমরা কেন পারব না?

আশা করি সরকার এর শুভ বুদ্ধির উদয় হবে এবং তা এখনই দরকার

১১২| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৬

মৌনতা০১ বলেছেন: আপনাকেও আন্তরিক ধন্যবাদ জানা। এমন একটি গুরুত্বপূর্ন বিষয়কে যথাযথ গুরুত্ব দিয়ে পোস্ট স্টিকি করার জন্য।

প্রত্যাশা রইল এই দাবি যতদিন পর্যন্ত সব দিকে ছড়িয়ে যাবে, সব মেইনস্ট্রিম মিডিয়া ফলো আপ করবে, সর্বস্তরের মানুষ একত্রিত হবে ততদিন স্টিকি থাকবে। সামহোয়্যার ইন এর একটি ব্যানার চাচ্ছি এই দাবি নিয়ে

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৪

বিবাগী বাউল বলেছেন: প্রিয় সামুকে ধন্যবাদ! সামুর মতই সরব হবে আশা করি মূলধারার মিডিয়া

১১৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমরা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরোধী নই কিন্তু বিদ্যুৎ সংকটের অজুহাতে বাংলাদেশের ঐতিহ্যবাহী সুন্দরবন বিধ্বংসী ও প্রাণ-পরিবেশ-প্রতিবেশ-জীবন-জীবিকা ধ্বংসকারী কোন প্রকল্প মেনে নেয়া যায় না। তাই অবিলম্বে সুন্দরবন বিধ্বংসী রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রকল্প ও স্বাক্ষরিত চুক্তি বাতিল করতে হবে! পরিবেশ সমীক্ষা করে অন্য কোন নিরাপদ জায়গায় বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠার ব্যবস্থা করার দাবি জানাই।

রামপাল প্রকল্প বাতিল কর করতে হবে।

রামপালের অণ্যায্য চুক্তি বাতিল কর- করতে হবে।
অসম-দেশবিরোধী চুক্তি মানি না- মানবোনা।

ভারত তোষক, মেরুদন্ডহীন চুক্তি বাতিল কর করতে হবে।

দেশ-জনতার স্বার্থ বিরোধী চুক্তি বাতিল কর করতে হবে।

মাগো তোমায় কথা দিলাম, রামপাল রক্ষার শপথ নিলাম"


এটা বাংলাদেশের লড়াই, এতে সবাইকেই আসতে হবে, কারণ নগর পুড়লে দেবালয় এড়ায় না...


@দেরীতে হলেও ষ্টীকি করার জন্য ধন্যবাদ।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৮

বিবাগী বাউল বলেছেন: রামপাল প্রকল্প বাতিল কর করতে হবে।

রামপালের অণ্যায্য চুক্তি বাতিল কর- করতে হবে।
অসম-দেশবিরোধী চুক্তি মানি না- মানবোনা।

ভারত তোষক, মেরুদন্ডহীন চুক্তি বাতিল কর করতে হবে।

দেশ-জনতার স্বার্থ বিরোধী চুক্তি বাতিল কর করতে হবে।

মাগো তোমায় কথা দিলাম, রামপাল রক্ষার শপথ নিলাম"

১১৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০২

পরিবেশ বন্ধু বলেছেন: ভারতের দালাল দখল লয়ে সুন্দরবন
বিশ্ব প্রাকৃতিক সৌন্দর্য ধংশে
বাংলার বুকে আজি লোভীদের বিচরণ

রামপাল বিদ্যূৎ প্রকল্প দালাল দের দুর্নীতি
দেশ বিক্রির প্রহসনে
ঘৃণ্য এ কীর্তি

এস সবে প্রতিরোধে ভেঙ্গে ফেলি বিষদাঁত
নহে দখল সুন্দরবন
তুল আওয়াজ প্রতিবাদ

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৯

বিবাগী বাউল বলেছেন: রামপাল প্রকল্প বাতিল কর করতে হবে।

রামপালের অণ্যায্য চুক্তি বাতিল কর- করতে হবে।
অসম-দেশবিরোধী চুক্তি মানি না- মানবোনা।

ভারত তোষক, মেরুদন্ডহীন চুক্তি বাতিল কর করতে হবে।

দেশ-জনতার স্বার্থ বিরোধী চুক্তি বাতিল কর করতে হবে।

১১৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৪

মামুন,চৌ:হাট বলেছেন: গত দু’একদিন আগে রামপাল নিয়ে একটি পোষ্ট পড়েছিলাম । সেখানে লেখন নিজেই বলেছিল সুন্দরবান তথা দেশের জন্য ক্ষতিকর রামপাল নিয়ে লেখা পোষ্টটি স্টিক করা দরকার । ভাবলাম সামু এ ধরনের পোষ্ট কখন স্টিক করবে না। সামু কতৃপক্ষকে ধন্যবাদ আমার ধারণা টা মিথ্যা প্রামানিত করার জন্য। প্রতিবাদটা ব্লগের মধ্যে সীমাবদ্ধ না রেখে কি করা যায় সবাই মিলে পরমর্শ করি। যে কোন উপায়ে সুন্দবনকে রক্ষা করা দরকার সাথে সাথে এ বিষয়টা সরকারকে পরিষ্কার করা দরকার দেশের সাধারণ মানুষ দেশ বিরুদ্ধী কোন চুক্তি কখনও মেনে নেবে না।

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪১

বিবাগী বাউল বলেছেন: মূল ধারার রাজনীতিবিদরা যখন এর প্রতিবাদ করবে না, আর কথিত বুদ্ধিজীবীরা যখন এসব নিয়ে লেখলে তাদের বুদ্ধি ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশংকায় আছেন তখন স্থানীয় গনমানুষের দেশপ্রেম আর সচেতন নাগরিক শক্তির ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া সুন্দরবন রক্ষা করা যাবে না!


১১৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৭

উযায়র বলেছেন: মানতে না চাইলেও এটা সত্য যে, বন জংগল আর বাঘ হরিণ থেকে পেটে ভাতের দরকার বেশী । কিন্তু এই প্রকল্প তো ভাতও নিবে বনও নিবে, সবই নিবে!

ডাবলের বেশী দামে বিদ্যুত বেচবে, মালিকানা নিবে, বন ও ধংস করনে !

এদেরকে জায়গা দেওয়ার কি দরকার ?????????

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৩

বিবাগী বাউল বলেছেন: দেশ-জনতার স্বার্থ বিরোধী চুক্তি বাতিল কর করতে হবে।

১১৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৮

ৎঁৎঁৎঁ বলেছেন: বিবাগী বাউল, আপনাকে আন্তরিক ধন্যবাদ এই চমৎকার পোস্ট দেওয়ার জন্য! সামুকে ধন্যবাদ পোস্ট স্টিকি করার জন্য!

আসুন আমরা সবাই আমাদের চেতনা আর চিন্তায় সুন্দরবন স্টিকি করি!

অস্তিত্বের অর্থহীন সমৃদ্ধির থেকে হরিণের চোখ গুরুত্বপূর্ন !

আমরা সবাই সুন্দরবনের জন্য জেগে উঠি !

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৫

বিবাগী বাউল বলেছেন: সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ

"আসুন আমরা সবাই আমাদের চেতনা আর চিন্তায় সুন্দরবন স্টিকি করি! " আর সুন্দরবন রক্ষার শপথ নেই, দাবি তুলি_ " রামপাল চুক্তি বাতিল কর, করতে হবে"

১১৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৮

সোহানী বলেছেন: হা রুখে আমাদের দাড়াতে হবে......

১১৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৯

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: স্বীয় স্বর্থের জন্য সব আন্দোলন হয়, কিন্তু দেশের স্বার্থে আসলেই কেউ আন্দোলনে নাই। সব শালা ভন্ড।

শাহবাগের ছাগল, বিএনপি, হেফাজতে ইসলাম, সবডিরে কই, এইটা কি তোগো চোখে পড়েনা??

আরে গাধারা দেশ বাচঁলেই রাজাকারের বিচার, দেশ বাচঁলেই কেয়ারটেকার সরকার, দেশ বাচঁলেই ইসলাম। দেশ ধ্বংস হৈলে ওইসব দিয়া কি করবা?

এখন হৈছে ওইরাম,
হাটুর উপ্রে কাপড় নাই, মাগার মাথার ঘোমটা পড়তে পারবোনা, নিতম্বে কাপড় নাই মাগার মাথার টুপি নড়তে পারবোনা।

একেক করে সবতো দিয়া দিতাছে দাদাদের হাতে। ওইদিকে একটু নজর দেও এ্যালা।
আগে দেশটাতো বাঁচা হাসিনাপার দাদার প্রতি বাড়ানো উদারতার ডাইনীরুপি হাত থেকে।


সুন্দরবন ধ্বংসে, দেশ-জনতার স্বার্থ বিরোধী চুক্তি বাতিল কর করতে হবে

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৩

বিবাগী বাউল বলেছেন: সহমত, দেশের স্বার্থে নাই কেউ

সিভিল সোসাইটি আর সাধারন মানুষের মেলবন্ধনে তুমুল প্রতিবাদ করতে হবে

১২০| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৫

জানা বলেছেন:

পোস্টটি স্টিকি করতে খানিকটা সময় নেয়ার কিছু অভ্যন্তরীন গুরুত্বপূর্ণ কারণ রয়েছে।

আমাদের সিস্টেম আপগ্রেডেশনের কাজ চলছে। এর ফলে যে কোন সময়ই একটু লম্বা সময়ের জন্য সার্ভিস ইনটেরাপশন হতে পারে। তাই পোস্টটি স্টিকি করার সাথে সাথেই দীর্ঘ সময়ের জন্য সেই অসুবিধাটুকু চাইনি। কাজ চলছে এখনও। তবে অন্তত আজ সারাদিনে সার্ভিস ইনটেরাপশনের আশংকা নেই।

ধন্যবাদ।

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪১

বিবাগী বাউল বলেছেন: প্রিয় সামুকে ধন্যবাদ! সামুর মতই সরব হবে আশা করি মূলধারার মিডিয়া

১২১| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৬

পথহারা সৈকত বলেছেন: আমরা যারা বিরোধীতা করছি তাদের কে কি ট্যাগ দিবে হাম্বারা......?
এই প্লান্ট ব্যাস্তবায়ন করা আমাদের ........ চেতনার পক্ষে, যারা হাউ-কাউ করবে তারা দেশ বিরোধী....................ভারত মাতা কি.......জয়......

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৫

বিবাগী বাউল বলেছেন: টাগ সন্ত্রাস আর লেবেলিং সন্ত্রাসকে তিরস্কার, মুক্তিযুদ্ধের চেতনার দাবি হচ্ছে ন্সুন্দরবন রক্ষায় জাতীয় স্বার্থ বিরোধী চুক্তি বাতিল করতে হবে, যারা এই আন্দোলনে শামিল হবে না, তাদের চেতনা বাণিজ্যকে নিন্দা জানাই,

১২২| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৩

রওনক বলেছেন: সুন্দরবন মারা যাচ্চে, চল্লিশার অগ্রীম দাওয়াত নেন। ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১০

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৬

বিবাগী বাউল বলেছেন: রওনক ভাই, ভালো পোস্টের জন্য ধন্যবাদ

১২৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৪

সাধারণ মুসলমান বলেছেন: অসম্ভব প্রয়োজনীয় পোস্ট। অনেক ধন্যবাদ দেশবাসীর পক্ষ থেকে। আল্লাহ আপনার অনেক মঙ্গল করুন। মহা আন্দোলনের অপেক্ষায়।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৮

বিবাগী বাউল বলেছেন: গণ প্রতিরোধ করে এই প্রকল্প ঠেকিয়ে দিতে হবে, রক্ষা করতে হবে আমাদের জাতীয় সম্পদ সুন্দরবনকে, আর অসম চুক্তির বিপক্ষে জনমত গড়তে হবে!

১২৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩১

মাইন রানা বলেছেন: প্রশ্নঃ সুন্দরবন আমাদের কি কাজে লাগে?
উঃ কোন কাজেই লাগে না। শুধু শুধু বিরাট একটা জমি ফালতু পড়ে আছে।

প্রশ্নঃ সুন্দরবনে কারা থাকে?
উঃ কিসব ফালতু বাঘ, হরিন, সাপ, পোকা মাকড় থাকে। বাঘে অনেক মানুষ মারে, আহত করে। বাঘ না থাকলে অনেক মানুষের জীবন রক্ষা হত।

প্রশ্নঃ কোনটি বেশী দরকার, সুন্দরবন বা বিদ্যুৎ?
উঃ অবশ্যই বিদ্যুৎ! সুন্দরবন কোন দরকারই নাই, বরং সুন্দরবন কেটে ফেললে অনেক জমি পাওয়া যাবে, সেই জমি অনেক কাজে লাগবে, দেশের উন্নয়ন হবে, দেশের দারিদ্র কমবে, দেশ ধনী হবে। শুধু টাকা, টাকা আর টাকা আসবে।

প্রশ্নঃ বিদ্যুৎ প্রকল্পের জন্য কি অন্য কোথাও জমি পাওয়া যায় না?
উঃ এই ছোট দেশে জমির খুব প্রয়োজন। অন্য কোথাও জমি পাওয়া গেলে অন্য কাজে ব্যবহার করা যাবে। তাছাড়া সুন্দরবন সাফ করতে পারলে অনেক নতুন জমি পাওয়া যাবে।

প্রশ্নঃ সুন্দরবন ধ্বংস হলে পরিবেশের ক্ষতি হবে না?
উঃ পরিবেশ আবার কি? পরিবেশ কি খায় না মাথায় দেয়? পরিবেশ কি টাকা দেয়? ফালতু প্রশ্ন

সুন্দরবন প্রশ্নে এইসব প্রশ্নের এইরকম উত্তর শুনে যারা আমাকে পাগল, ছাগল বা আবাল ভাবছেন তাঁদের অভিনন্দন!!
কিন্তু সরকারকে এসব ভাববেন না তাহলে দেশদ্রোহীর মামলা হয়ে যেতে পারে!!!

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১১

বিবাগী বাউল বলেছেন: াংলাদেশের শাসক শ্রেণীর উন্নয়ন দর্শন হচ্ছে বিদেশীদের কাছে, বহুজাতিক কোম্পানির কাছে, আম্রিকা আর ভারতের কাছে আত্মসমর্পণ করে তাদের উন্নয়নের ক্ষেত্র প্রস্তুত করা, আর আমাদের শত ক্ষতি হলেও বাইরের প্রভুদের মন জয় করা, এটা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী

১২৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৩

রোদের ক্রোধ বলেছেন: “ রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর, সুন্দরবন রক্ষা কর”-এ স্টিকি পোস্টের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১২

বিবাগী বাউল বলেছেন: গণ প্রতিরোধ করে এই প্রকল্প ঠেকিয়ে দিতে হবে, রক্ষা করতে হবে আমাদের জাতীয় সম্পদ সুন্দরবনকে, আর অসম চুক্তির বিপক্ষে জনমত গড়তে হবে!

১২৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৫

শিরিষ গাছ বলেছেন: যেকোন মূল্যেই এই পরিবেশঘাতক অপচেষ্টা রুখতে হবে। সিডরে খতিগ্রস্ত সুন্দরবনের একাংশ এখনো আগের অবস্থায় ফিরে আসেনি। পৃথিবীর এই অমূল্য সম্পদকে যেকোন মূল্যে রক্ষা করতে হবে। সামুকে ধন্যবাদ।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৩

বিবাগী বাউল বলেছেন: গণ প্রতিরোধ করে এই প্রকল্প ঠেকিয়ে দিতে হবে

১২৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৬

প্রবাসী১২ বলেছেন: অন্য সব আন্দোলনের পাশাপাশি আদালতে রিট করে আপাতত কাজ বন্ধ করার পদক্ষেপ নেয়া হউক।

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৯

বিবাগী বাউল বলেছেন: ালো আইডিয়া, আইনি লড়াইয়ে যেতে হবে আমাদের! ভারতের আইন অনুসারেই বনভূমি ও কৃষিভূমিতে বা এর ১৫ কিলো মিটার ের মধ্যে তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপন নিষিদ্ধ! এই আইন বাংলাদেশে আছে বলে মনে হয় না, তবু কেন সুন্দরবন ধ্বংসকারী প্রকল্প কেন বাতিল করা হবে না এই মর্মে হাইকোর্টে রিট করা যেতে পারে। বাংলাদেশের দেশপ্রেমিক আইনবিদ ও আইনজীবীদের সহায়তা দরকার!

১২৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৭

হাসান নাঈম বলেছেন: শুধু ব্লগে লিখে হবে না - চাই দুর্বার আন্দোলন।

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৫

বিবাগী বাউল বলেছেন: সহমত, ব্লগে ফেবুতে ফয়সালা হবে না

রাজপথে মিছিল, মিটিং, প্রতিবাদ অব্যাহত রাখতে হবে

স্থানীয় জনতাকে বুঝাতে হবে

তাদেরকে নিয়ে এই প্রকল্প প্রতিরোধ করতে হবে

১২৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর বণ রক্ষায় এগিয়ে আসতে হবে।প্রয়োজনে মাঠে নামতে হবে।সুন্দর বন শুধু দেশের সম্পদ ই নয়।দেশের পরিবেশ বিপর্য রোধে এর ভূমিকা ব্যাপক।
বসে থাকার সময় নাই
চল সবাই রাজপথে যাই।

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৪

বিবাগী বাউল বলেছেন: বসে থাকার সময় নাই
চল সবাই রাজপথে যাই

১৩০| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৮

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আমাদের ইস্যুর অভাব নেই, যুদ্ধপরাধির ফাঁশির দাবিতে তরুন সমাজ যেমন সোচ্চার, কাঠমোল্লারা নিয়ে এসেছেন আফগানি প্রোপাগান্ডা, বিএনপির দরকার ক্ষমতা, চাই তত্ত্বাবধায়ক সরকার, আওয়ামীলীগ এর ক্ষমতা চাই তাই তত্ত্বাবধায়ক দিবে না! জামাত চায় রাজাকার এর মুক্তি! ছাগুদের মুক্তি!! নাস্তিকদের(!) ফাঁশি!!!!

সবই বুঝলাম, বাট এক্সকিউজ মি, ২০১০ সাল থেকে সুন্দরবনকে ঘিরে এই ভয়াবহ বিষয় চলছে, বিএনপির সারা নাই, কীসের প্রধান বিরোধী দল যে এইরকম একটা চুক্তি নিয়ে টুঁ শব্দ নাই!? কিছুই জানে না!? নাকি শুধু জামাতের লুঙ্গি বাঁচাতেই বিএনপির রাজনীতি করা????
ক্ষমতায় যেতে জনগনের রক্তগঙ্গা বইয়ে দিতে বিএনপি আওয়ামীলীগ এর কোন আপত্তি নেই, কিন্তু কীসের ক্ষমতা? কাদের উপরে? জনগন এই সব শোষণ অন্যায় কতদিন মানবে? আমাদের বিদ্রোহী করবেন না, তাকিয়ে দেখুন, স্বেচ্ছাচারিতার ফলাফল অনেক রয়েছে সারা বিশ্বে, ১০ বছর! ২০ বছর! এর বেশী কিন্তু কেউ বেইল পায় নাই, দেশ যাই হোক, ঝাঁটার টেস্ট সব স্বেচ্ছাচারীকেই নিতে হয়েছে। আর কতো? মানুষ যখন সত্যি ফুঁসে উঠবে বিএনপি আওয়ামীলীগকে কিন্তু খুঁজে পাওয়া যাবে না আর! জনরোষ-জনদাবী বুঝতে চেষ্টা করুন। ওল্ড-ফা*স জনগন নিয়ে ভাবে না সেটা আর নতুন কিছু নয়, কিন্তু এই প্রজন্ম কিন্তু নতুন, এখনও যদি ভাবেন যা ইচ্ছা তাই করে যাবেন আর সবাই মুখ বুজে সহ্য করে যাবে, অসম্ভবের রাজত্বে বাস করছেন মাননীয় বোকামন্ত্রী।

বিএনপির বা*ছা* হরতাল চলছে, যেই সব দাবীর সাথে রহিমুদ্দিন এর থালার ভাতেরও সম্পর্ক নাই, কয়লা হওয়া গার্মেন্টস শ্রমিকদের জন্যে ভালোবাসাও নাই! নাই দেশের প্রতি মায়া মমতা, বেহায়া নির্লজ্জের মতো বলে "হরতাল দেব? আরও দেব? লাগবে? আচ্ছা দিয়ে দেব!" ইস্যু? শুধু এবং শুধুমাত্র ক্ষমতায় যাওয়া এবং গিয়ে আপনাকে আমাকে শোষণ করা, ধ্বংস করে দেওয়া।

এই সব রাজনীতিবিদ নামক বুদ্ধি েশ্যা দিয়ে আমরা কি করবো? ডাস্টবিন খোঁজার সময় কি এসেই গেলো? কেন বিএনপি রামপাল নিয়ে সুন্দরবন বাঁচানোর আন্দোলনে লাগাতার হরতাল দিচ্ছে না???? ভারতে গিয়ে মিটিং এ কি তবে টেবিলের নীচে ঘটনা...

দিবে না, হরতালও দিবে না, প্রতিবাদও করবে না শক্ত। কারন এরা দেশ ভালবাসে না, ভালবাসে ক্ষমতা। আপনার হাঁসি এদের কারোই চাওয়া নয়, ওরা চায় আপনার আমার রক্ত।

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৩

বিবাগী বাউল বলেছেন: সব মূলধারার (?) রাজনৈতিক দল ই দেশের সাথে বিশ্বাসঘাতকতা করছে, ভুল বললাম এদের বিশ্বাস আছে বলেই মনে করি না!

এসব স্বার্থান্ধ রাজনীতির বিপরীতে গনমানুষের রাজনীতি করতে হবে!

১৩১| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৩

মেকগাইভার বলেছেন: অনেক চিল্লা চিল্লি কইরা ইন্ডিয়ার কাছ থেকা দেশের সম্পদ বাচানোর পোস্ট স্টিকি বানালো হইলো শেষ পর্যন্ত। আর ইন্ডিয়ান নাস্তিকদের পক্ষের স্টিকি পোস্ট হাজার চিল্লা চিল্লি কইরাও নামানো যায় না। সামু কতটুকু বাকশাল সরকারের হাতে তা সন্দেহ হয়।

১৩২| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৯

মেকগাইভার বলেছেন: ম্যালা টাকার লেনদেন হইসে নাকি, এখন হাজার চিল্লাইলেভি কুছু হবেনা। কারবার সাপা। পরিবেশ ঐটা আবার কি?

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৬

বিবাগী বাউল বলেছেন: কি বলব এদেশে সব দেশি বিদেশি লুণ্ঠন জায়েজ

এমনকি সুন্দরবন ধংস করে হলেও ভারতীয় লুণ্ঠনকে আমরা জায়েজ করতেছি!

১৩৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৭

ফেরদাউস দেশী বলেছেন: দয়া করে আমার চোখের আলো কেড়ে নিয়ে, প্রদীপের আলো দিবেন না। সুন্দরবন আমার দেশের চোখ।

১৩৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৮

বি হিউম্যান বলেছেন: খুবই তথ্যবহুল ও সুন্দর পোস্ট, কিন্তু আরো অনেক আগেই আমাদের টনক নড়ার উচিত ছিল,

ইস্যু আসে, ইস্যু যায়, কোন ইস্যুরই সমাধান হয়না, তাই বাংলাদেশ এখন একটা "ইস্যুমাত্রিক" দেশে পরিনত হয়েছে, আর কেন যেন মনে হয় আমরা জাতি হিসেবে দিন দিন "বাঁচাল" আর "অলস" জাতিতে পরিনত হচ্ছি, কারণ ফেসবুক ও ব্লগে শুধু কথার টর্নেডো বয়ে যায়, যা সাধারন মানুষের কাছে কখনোই পৌঁছায় না, সমস্যারও সমাধান হয়না। আমি কখনোই বলবোনা এইভাবে প্রতিবাদ কইরেন না, বলবো যা কিছুই করেননা কেন, EFFECTIVE কিছু করেন।আসলে আমাদের সামনে মুক্তিযুদ্ধের চেতনা ও ধর্ম এর মূলা ঝুলাইয়া পর্দার আড়ালে কার্যসিদ্ধি এবং এইরকমই আরেকটি প্রকল্প পরমাণু বিদ্যুৎঃ আরোপিত আধুনিকতায় ভবিষ্যৎ বাংলাদেশ করতে যাচ্ছে বর্তমান সরকার যা এখনো প্রক্রিয়াধীন ও প্রকল্প বাস্তবায়ন দূরে থাকাতে আমরা কেউই তা নিয়ে চিন্তা ভাবনা আর ভাবলেও তা অনেকেরই জন্য বোধগম্য নয়, তাই এখন থেকেই প্রতিবাদ করতে হবে যেন ভবিষ্যতে দেশের ক্ষতি হয় এমন কোন প্রকল্পে কোন সরকারই যেন না করে।

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫০

বিবাগী বাউল বলেছেন: বি হিউম্যান, সুন্দর মতামতের জন্য ধন্যবাদ

আপনার সাথে একমত মাঠে না নামলে লাভ নাই!

জনতাকে সাথে নিয়েই প্রতিবাদ করতে হবে

১৩৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩০

ভুভুজিলা বলেছেন: সব দিক দিয়েই আমরা আজ অসহায়।
এই হায়েনার হাত থেকে দেশ রক্ষা আমাদের সকলের কর্তব্য।
লেখককে ধন্যবাদ

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৭

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ ভাই! সিভিল সোসাইটি আর সাধারন মানুষের মেলবন্ধনে তুমুল প্রতিবাদ করতে হবে

১৩৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৬

রুপালী রাত বলেছেন: যেই শালারা এই প্রকল্পের অনুমোদন দিয়েছে তাদের মুখের প্রতি এক দলা নোংরা থুথু! আর দেশের সব মানুষের ভালোবাসা আর আবেগ নিয়ে আমরা আবার এক হব এই লোভীদের বিরুদ্ধে। প্রজন্মচত্তর এখনো শাহবাগে অবস্থান করছেন। এই ভয়ঙ্কর আত্মঘাতী ব্যাপারের প্রতিবাদ করার ওটাই উপযুক্ত স্থান। এই চত্বর সাধারন মানুষের এবং সবগুলো গণমাধ্যম এই মঞ্চের ঘোষণা গুরুত্তের সাথে প্রচার করে। এই প্রতিবাদ অবশ্যই শীর্ষপর্যায় পর্যন্ত পউছে দিতে হবে। আর যদি কেউ বলে অংক পরীক্ষা শেষ হইনি তার জন্য আমি আমার জীবনের সবচেয়ে জঘন্য গালিটা বরাদ্দ রাখলাম। দয়াকরে সত্যি সত্যি এই মুনাফেকি করবেন না! এই বিশ্বাসটুকু কেরে নিয়েননা!

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৮

বিবাগী বাউল বলেছেন: সিভিল সোসাইটি আর সাধারন মানুষের মেলবন্ধনে তুমুল প্রতিবাদ করতে হবে

১৩৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৭

আজ আমি কোথাও যাবো না বলেছেন: রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর, সুন্দরবন রক্ষা কর

২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৮

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ ভাই! সিভিল সোসাইটি আর সাধারন মানুষের মেলবন্ধনে তুমুল প্রতিবাদ করতে হবে

১৩৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২০

জানা বলেছেন:


বিষয়ভিত্তিক আলোচনা করার অনুরোধ থাকছে সবার প্রতি। এখানে কেউ কোনরকম ব্যক্তিগত ও রাজনৈতিক মত-দ্বিমত, আক্রোশ, আক্রমণ, ট্যাগিং ইত্যাদি আনবেনা না, কোনভাবেই বিষয় বহির্ভূত কথা বার্তা বলে/লিখে সময় এবং পোস্টের গুরুত্ব ক্ষতিগ্রস্থ করবেন না দয়া করে। গঠনমূলক আলোচনা-সমালোচনা এবং ইতিবাচক প্রস্তাবনা নিয়ে এগিয়ে চলুক আমাদের দায়িত্বশীলতা।

সবার আন্তরিকতায় কৃতজ্ঞতা।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৭

বিবাগী বাউল বলেছেন: গঠনমূলক আলোচনা-সমালোচনা এবং ইতিবাচক প্রস্তাবনা নিয়ে এগিয়ে চলুক আমাদের দায়িত্বশীলতা।

১৩৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৯

নষ্ট শয়তান বলেছেন: ধন্যবাদ সামু পোষ্টটি ষ্টিকি করার জন্য।

আমাদের সুন্দরবন কাউকে দেব না।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৮

বিবাগী বাউল বলেছেন: সামুর মত মূল ধারার মিডিয়াকেও এগিয়ে আসতে হবে

১৪০| ২৪ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৫

রাজঋষী বলেছেন: হুম! বিষয় থেকে সরে আসার একটা স্বভাব আমাদের আছে যেটা যে কোনো গুরুত্ব কে ক্ষতিগ্রস্ত করে। সচেতন ব্লগার হিসেবে এটা সবার মেনে চলা উচিত।

অসম, স্বার্থ সিদ্ধির এই চুক্তি বাতিল করো,
সুন্দরবন রক্ষা করো।

১৪১| ২৪ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৭

হাসিনুল ইসলাম বলেছেন: গ্রিনপীস একসময় সুন্দরবন রক্ষায় ক্যামপেইন করেছিল। যারা ইউকে-তে আছেন, সরাসরি তাদের সংগে যোগাযোগ করতে পারেন। আমি জানিনা, আইডিয়াটি ভাল হচ্ছে কিনা। কিন্তু এমন পরিবেশবিরোধী কাজ যে কোন মূল্যে বন্ধ হওয়া প্রয়োজন।

নীচের ঠিকানায় (যদিও এটি সঠিক ঠিকানা নয়, লবিং এর জন্য, কারণ এটি কেবল তাদের কাছ থেকে তথ্য জানার জন্য ব্যবহার করা হয়) মেইল করা যেতে পারে। একটি নমুনাও থাকলো, আমি যেমনটা পাঠিয়েছি। ধন্যবাদ।

http://www.greenpeace.org.uk/forms/enquiry এই পৃষ্ঠায় গেলে মেইল করা যাবে।

Dear Sir,

I couldn't find any link in the website to let you know about the effects of a Power Plant Project Bangladesh and India are starting at the Sunderbans regions in Bangladesh. That is why I'm using this link to reach you and all other Warriors who are fighting to protect this Mother Earth so that she stays green and healthy.

I know that the Warriors has campaigns to protect the Sunderbans. Your actions were very much encouraging to let the governments and general people aware of the importance of the Sunderbans.

However, the present situation is completely depressing as a coal based power plant is going to be installed near the Sunderbans to produce 1320 MW electricity. You, the Warriors, need to come forward to stand with the general Bangladeshis and Indians to protect the Sunderbans so that this region can still act as a breathing house of oxygen and an abode of wildlife. Not to mention, many many people depending on pisciculture and agriculture in the region will be completely ruined in the long run.

Please come forward at this wake of humanity's call!

Sincerely
আপনার নাম

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪০

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ

১৪২| ২৪ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৪

সাহাদাত উদরাজী বলেছেন: এই বিষয়ে আমাদের প্রতিবাদ করতে হবে। এটা কিছুতেই করতে দেয়া যায় না।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪১

বিবাগী বাউল বলেছেন: অসম, স্বার্থ সিদ্ধির এই চুক্তি বাতিল করো,
সুন্দরবন রক্ষা করো।

১৪৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৪

সাহাদাত উদরাজী বলেছেন: এই বিষয়ে আমাদের প্রতিবাদ করতে হবে। এটা কিছুতেই করতে দেয়া যায় না।

১৪৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

সজল৯৫ বলেছেন: সুন্দরবনকে সকল অসুন্দরের হাত হতে রক্ষা করতে হবে। সাথেই আছি।

১৪৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:২০

আজিব শিমু বলেছেন: ভাল পোষ্ট, তবে সুন্দরবনের উপরে বেশি হাইলাইট করা হয়েছে। আসল কথা হচ্ছে, এই পকল্পটি বাংলাদেশের যে স্থানেই হোক না কেন, সেই স্থানেই ক্ষতিকর। সুতরাং প্রকল্প বাতিল করতে হবে। সেই সাথে আমাদের দেশের বড় বড় সরকারবান্ধব মিডিয়াগুলি যেভাবে এই খবরটি চিপায় চাপায় রেখে লুকাতে চেষ্টা করলো তার জন্য তাদের জবাবদিহি করতে হবে।
আর দিকভ্রান্ত পথিকের মত দু একজনকে দেখলাম বিএনপির নামে উল্টাপাল্টা কথা ছড়াতে। বিএনপির কি দোষ বা গুন তার থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ন হলো সরকার এটা কিভাবে করলো? সরকারই আসল দায়ী। বিএনপিকে নানান ইস্যুতে সব সময়ই কোনঠাসা করে রাখে সরকার। তাদের সব নেতা এখন জেলে।
টিপাইমুখের বিরোধীতা করে ইলিয়াস আলী গুম। আর তখন দিকভ্রান্তরা মুখ খোলেনি। সত্যি কথা বলতে কি যে সকল মিডিয়া আজ এই প্রকল্পের সব থেকে বেশি বিরোধীতা করতে পারতো, তাদের বিভিন্ন ইস্যু দেখিয়ে ইনঅ্যাকটিভ করে দেয়া হয়েছে। দেশে এখন ওয়ান ম্যান শো চলছে। আমাদের অনেকেরই আওয়ামী লীগের কোনো দোষ কেন জানি চোখে পড়ে না। এটাই আসল সমস্যা।
আর ইস্যু যতই পোক্ত হোক, সরকারের বিরোধীতা করলে কেউ রাজপথে দাঁড়াতে পারছে না। তেল গ্যাস রক্ষা কমিটি তার বড় প্রমান।

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৪

বিবাগী বাউল বলেছেন: "আসল কথা হচ্ছে, এই পকল্পটি বাংলাদেশের যে স্থানেই হোক না কেন, সেই স্থানেই ক্ষতিকর। সুতরাং প্রকল্প বাতিল করতে হবে"। ঠিক বলেছেন সুন্দরবনকে হাইলাইট করা হলেও চুক্তির ফলে বাংলাদেশ যে অর্থনৈতিক ভাবেও ক্ষতিগ্রস্ত হবে, মানে চড়া দামে বিদ্যুৎ কিনতে হবে, ১০ বছরে কোটি কোটি টাকা রাজস্ব হারাবে এই বিষয়গুলা উল্লেখ করেছি

চুক্তির বিভিন্ন প্রস্তাবনা বাংলাদেশের স্বার্থ পরিপন্থি বলে এই চুক্তি অসম , অন্যায্য! তাই এই চুক্তি বাতিল করতেই হবে

১৪৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:২৮

িসয়াদ বস বলেছেন: দেশের কর্তা ব্যক্তিদের দৃষ্টি আকর্শন করছি।
আল্লাহর দোহাই, প্লিজ!এই প্রকল্প বাতিল কর।বাংলাদেশ রক্ষা কর।


দেশের কর্তা ব্যক্তিদের দৃষ্টি আকর্শন করছি।
আল্লাহর দোহাই,প্লিজ!এই প্রকল্প বাতিল কর।বাংলাদেশ রক্ষা কর।


দেশের কর্তা ব্যক্তিদের দৃষ্টি আকর্শন করছি।
আল্লাহর দোহাই,প্লিজ!এই প্রকল্প বাতিল কর।বাংলাদেশ রক্ষা কর।


দেশের কর্তা ব্যক্তিদের দৃষ্টি আকর্শন করছি।
আল্লাহর দোহাই,প্লিজ!এই প্রকল্প বাতিল কর।বাংলাদেশ রক্ষা কর।


দেশের কর্তা ব্যক্তিদের দৃষ্টি আকর্শন করছি।
আল্লাহর দোহাই,প্লিজ!এই প্রকল্প বাতিল কর।বাংলাদেশ রক্ষা কর।


দেশের কর্তা ব্যক্তিদের দৃষ্টি আকর্শন করছি।
আল্লাহর দোহাই,প্লিজ!এই প্রকল্প বাতিল কর।বাংলাদেশ রক্ষা কর।



দেশের কর্তা ব্যক্তিদের দৃষ্টি আকর্শন করছি।
আল্লাহর দোহাই,প্লিজ!এই প্রকল্প বাতিল কর।বাংলাদেশ রক্ষা কর।


২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৭

বিবাগী বাউল বলেছেন: তুমুল প্রতিবাদ আর আন্দোলন ছাড়া দেশের কর্তারা এই প্রকল্প বাতিল করবে না

গন প্রতিরোধ দরকার

১৪৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৯

পলপট বলেছেন: টাকা টাকা টাকা...।

টাকার খেলায় রামপাল
বোসমাল বেসামাল বেসামাল
টাকার যারা কাঙ্গাল!!!

২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৯

বিবাগী বাউল বলেছেন: কমিশন ভোগী দুর্নীতিবাজদের তিরস্কার

১৪৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫২

সাইফ সোহেল বলেছেন: এই প্রোজেক্ট বাস্তবায়ন হলে আমাদের গর্ব করার মত আর কিছুই থাকবেনা। যে করেই হক এটাকে থামাতে হবে।

২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১:০০

বিবাগী বাউল বলেছেন: তুমুল প্রতিবাদ আর আন্দোলন ছাড়া দেশের কর্তারা এই প্রকল্প বাতিল করবে না

গন প্রতিরোধ দরকার

১৪৯| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৬

মেকগাইভার বলেছেন: হুমম.... ভেরি সেনসিটিভ ইস্যু

১৫০| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩০

হায়দার সুমন বলেছেন: "রামপাল প্রকল্প বাতিল কর
সুন্দরবন রক্ষা কর"




সামুকে ধন্যবাদ... জাতীয় চেতনাকে জাগ্রত করার মানসে জাতীয় ইস্যুকে স্টিকি করার জন্য

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৫

বিবাগী বাউল বলেছেন: সামুকে ধন্যবাদ... জাতীয় চেতনাকে জাগ্রত করার মানসে জাতীয় ইস্যুকে স্টিকি করার জন্য

১৫১| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০১

আমি মোঃ চয়ন বলেছেন: কিছু হাম্বা দালালদের কমেন্ট দেখলাম, মনে হইল ........

বিএনপি এখন চুপ কেন ? রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তির প্রতিবাদে হরতাল দিচ্ছেনা কেন ? নিশ্চই বিএনপি এই চুক্তির পক্ষে।

এই চুক্তির সকল "দায়-দায়িত্ব" বিএনপির !!
আওয়ামীলীগ নির্দোষ ! নিষ্পাপ !
! X((X((X((

বিএনপি এই চুক্তি হওয়ার অনেক আগেই নিজেদের অবস্থান পরিস্কার করেছে।

আওয়ামী লীগ সরকার যদি এ চুক্তি বাতিল না করে বিএনপি সরকার ক্ষমতায় আসলে অবশ্যই দেশবিরোধী সকল চুক্তি বাতিল করা হবে। --- ড. আবদুল মঈন খান


রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ চুক্তি বাতিলের দাবিতে মানববন্ধন

এখন প্রশ্ন থাকতে পারে, চুক্তি পরবর্তী কোন প্রতিবাদ নাই কেন ??

ভাই প্রতিবাদটা করবে কে ???? /:) সবাইকেতো জেলে ভরে রেখেছে হাম্বালীগ । X(X(
দল চালায় দুদু ! যেমন নাম তেমন কাম । যার এক হরতাল প্রত্যাহার করতে ৩ বার প্রেসব্রিফিং দিতে হয়, তার কাছে প্রতিবাদী বক্তব্য আশাকরি না।

মির্জা ফকরুল ইসলাম আলমগীর মুক্তি পেলে ইনশাল্লাহ এর প্রতিবাদ করবে।

আশাকরি যারা নিজেদের বিবেক হাম্বালীগের কাছে বিক্রি করে দিয়েছে তারা বাদে বাকি সবার কাছে বিএনপির অবস্থান পরিস্কার হয়েছে। ধন্যবাদ।

২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১:০৩

বিবাগী বাউল বলেছেন: ড. আবদুল মঈন খান মানব বন্ধন করেছে সেজন্য তাকে সাধুবাদ

কিন্তু বি এন পি চুক্তি হওয়ার পর একটা বড় বিবৃতিও তো দিতে পারত

তা করতে তো ডাকসাইটে নেতা লাগে না, আর খালেদা জিয়া তো আর জেলে নাই, তিনি তো প্রতিবাদ করে দেশের জনগণকে আন্দোলনে ডাক দিতে পারতেন অর্থাৎ এই ইস্যু নিয়ে বি এন পি কিন্তু সোচ্চার অতটা না যতটা তার নিজের দলীয় স্বার্থে তাকে দেখা যায়!

১৫২| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৬

আশফাক সুমন বলেছেন: হায়দার সুমন বলেছেন: "রামপাল প্রকল্প বাতিল কর
সুন্দরবন রক্ষা কর"

সামুকে ধন্যবাদ... জাতীয় চেতনাকে জাগ্রত করার মানসে জাতীয় ইস্যুকে স্টিকি করার জন্য
---- সহ মত ।
আমিও সামু কে ধন্যবাদ জানাই
--

এই পোস্টটিকে বেশ কিছুদিন স্টিকি রাখা দরকার ।

একট ট্যাগ ক রে রাখা কি সম্ভব?

২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১:০৮

বিবাগী বাউল বলেছেন: সামুকে ধন্যবাদ... জাতীয় চেতনাকে জাগ্রত করার মানসে জাতীয় ইস্যুকে স্টিকি করার জন্য ---- সহ মত ।

১৫৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৭

বাংলার হাসান বলেছেন: প্রিয় দেশ,মাতৃভূমিকে বাচাঁতে চলো আবার গড়ে তুলি আন্দোলন। হে বাংলার মানুষ আজ চেয়ে দেখ কাঁদছে সুন্দরবন। তবে কেন ঘরে বসে থাকা? রামপাল বিদুৎ চুক্তি বাতিল করার আন্দোলনের লক্ষে ফেসবুকে একটি ইভেন্ট খোলা হয়েছে, ইভেন্টে সকলকে যোগ দেয়ার আহবান করছি। লিংক Click This Link

২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২০

বিবাগী বাউল বলেছেন: ভাই ইভেন্ট খোলার জন্য ধন্যবাদ
কিন্তু কোথায় হবে?

১৫৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৯

জীবরান বলেছেন: একটি জরুরি বিষয়ে দৃষ্টি আকর্ষন....

সুন্দরবন শুধু বাংলদেশের নয়, এটি ইউনোস্কো ঘোষিত ওয়ার্ড হেরিটেজের অন্তভূক্ত। তাই যে ভোবে পারেন ইউনোস্কো এবং বিশ্বের অন্যান্য পরিবেশ রক্ষা সংস্থাগুলোকে মেইল করে এই সংকটের কথা জানান।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২০

বিবাগী বাউল বলেছেন: জীবরান ভাই, ভালো আইডিয়া ! ধন্যবাদ !

তাই যে ভোবে পারেন ইউনোস্কো এবং বিশ্বের অন্যান্য পরিবেশ রক্ষা সংস্থাগুলোকে মেইল করে জানানো দরকার

১৫৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৩

সকাল>সন্ধা বলেছেন: বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে আন্তর্জাতিক বিধি লঙ্ঘন করে পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন যা প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে বাংলাদেশের মানুষের সবচাইতে শক্তিশালী রক্ষাবর্ম সেই সুন্দরবন ধ্বংস করার ব্যবস্থা পাকাপোক্ত করেছে।
গতকাল ইয়াওমুল ইছনাইনিল আযীমি বা সোমবার শরীফ তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ এক বিবৃতিতে এ অভিযোগ করেন।
বিবৃতিতে তারা বলেন, গত ২০ এপ্রিল রামপাল বিদ্যুৎপ্ল্যান্ট নিয়ে বাংলাদেশ ও ভারত যে চুক্তি স্বাক্ষর করেছে তা বাংলাদেশের জন্য একটি ভয়াবহ বিপদের ক্ষেত্র তৈরি করেছে। সুন্দরবনের বৃহৎ এলাকায় পরিকল্পিত কয়লাভিত্তিক এ বিদ্যুৎপ্ল্যান্ট চুক্তিতে ভারতীয় কোম্পানির উচ্চ মুনাফা নিশ্চিত করার জন্য কর মওকুফ, বিদ্যুতের দাম অনির্ধারিত রাখা এবং বাংলাদেশের ওপর সব দায় দায়িত্ব চাপানোসহ সবধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।
এই প্রকল্পের বিরুদ্ধে দুই দেশেরই জনগণকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য আহ্বান জানান প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং অধ্যাপক আনু মুহাম্মদ।
বিবৃতিতে বিদ্যুৎকেন্দ্রের ক্ষতিকর প্রভাব তুলে ধরা হয়। বলা হয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা সমীক্ষা করে এই প্রকল্পের ভয়াবহতা সম্পর্কে সতর্ক করেছেন। কিন্তু সরকার বিশেষজ্ঞমত ও জনগণের বিরোধিতা উপেক্ষা করে পরিবেশ অভিমত সমীক্ষা (ইআইএ) না করে এলাকার মানুষের জমি দখল করে মানুষ উচ্ছেদ করেছে। প্রতিবাদকারীদের ওপর পুলিশ ও সন্ত্রাসী দিয়ে হামলা চালানো হয়েছে। এর পরেও প্রতারণামূলকভাবে ইআইএ রিপোর্ট সম্পন্ন করা হয়।
গত ১২ এপ্রিল ইআইএ রিপোর্ট পর্যালোচনার জন্য বিদ্যুৎ মন্ত্রণালয় একটি পর্যালোচনা সভার আয়োজন করে। ওই সভায় বিশেষজ্ঞরা ইআইএ রিপোর্ট প্রত্যাখ্যান করে নতুন ইআইএ রিপোর্ট প্রণয়ন করার জন্য দাবি জানান। নতুন রিপোর্ট না হওয়া পর্যন্ত এই প্রকল্পের কাজ বন্ধ রাখারও দাবি জানানো হয়। ইআইএ রিপোর্ট এভাবে প্রত্যাখ্যাত হওয়ার পরেও সরকার সব জাতীয় ও আন্তর্জাতিক বিধি লঙ্ঘন করে বিশ্বের অন্যতম সম্পদ সুন্দরবন ধ্বংস করার এই প্রকল্প চুড়ান্ত করেছে। - আল ইহসান।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৩

বিবাগী বাউল বলেছেন: এই প্রকল্পের বিরুদ্ধে দুই দেশেরই জনগণকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য আহ্বান জানান প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং অধ্যাপক আনু মুহাম্মদ

আনু স্যারের ডাকে সাড়া দিয়ে প্রতিবাদে শামিল হতে হবে আমাদের

১৫৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩০

হাবীবুল বলেছেন: সাধারণ মুসলমান বলেছেন: অসম্ভব প্রয়োজনীয় পোস্ট। অনেক ধন্যবাদ দেশবাসীর পক্ষ থেকে। আল্লাহ আপনার অনেক মঙ্গল করুন। মহা আন্দোলনের অপেক্ষায়।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৪

বিবাগী বাউল বলেছেন: মহা আন্দোলনের অপেক্ষায়!

গন প্রতিরোধের বিকল্প নেই!

১৫৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩২

জানা বলেছেন:



এই মুহূর্তে সাভার ট্র‌্যাজেডি সংশ্লিষ্ট আরও কিছু খুব জরুরী পোস্ট সবার নজরে এবং আলোচনায় থাকা আবশ্যক। তাই এই পোস্টটি আপাতত স্টিকি থেকে সরিয়ে নেয়া হলো। পরে আবারও আমরা এ বিষয়ে আলোচনা করব।

ধন্যবাদ।

১৫৮| ১১ ই মে, ২০১৩ বিকাল ৩:৫৩

মৌনতা০১ বলেছেন: পোষ্টটি আবার স্টিকি করা হোক!!

১৭ ই মে, ২০১৩ রাত ১০:০৯

বিবাগী বাউল বলেছেন: কি বলব বলেন, এদেশের শাসক শ্রেণী যেভাবে জাতীয় স্বার্থ বিকিয়ে দিয়ে বিদেশীদের স্বার্থের দেখভাল করতেছে , হতাশ হয়ে যাচ্ছি

আজাদের মত খালি বলতে হয়-
আমরা কি এই বাংলাদেশ চেয়েছিলাম?

১৫৯| ১৩ ই মে, ২০১৩ দুপুর ১:০৮

মো ঃ আবু সাঈদ বলেছেন: পোষ্টটি আবার স্টিকি করা হোক!!

১৬০| ১৩ ই মে, ২০১৩ দুপুর ১:০৮

মো ঃ আবু সাঈদ বলেছেন: পোষ্টটি আবার স্টিকি করা হোক!!

১৬১| ১৩ ই মে, ২০১৩ দুপুর ২:৩৩

আলাউদ্দীন বলেছেন: পোষ্টটি আবার স্টিকি করা হোক!!

১৬২| ১৩ ই মে, ২০১৩ বিকাল ৩:৩০

মেহেদী হাসান '' বলেছেন: পোষ্টটি আবার স্টিকি করা হোক!!!!

১৬৩| ১৪ ই মে, ২০১৩ দুপুর ২:৩০

জুবায়ের বিন লিয়াকত বলেছেন: পোষ্টটি আবার স্টিকি করা হোক!!!!

১৬৪| ১৭ ই মে, ২০১৩ সকাল ৮:১২

ঢাকাবাসী বলেছেন: পোস্ট স্টিকি করে কোন লাভ হবে কি? যারা এটার নীতি নির্ধারক তারা তো মাল খেয়ে সব বিকিয়ে দিয়ে বসে আছে, সেই টাকা তো আর ওয়াপাস করা যায়না!

১৭ ই মে, ২০১৩ রাত ১০:১১

বিবাগী বাউল বলেছেন: কি বলব বলেন, এদেশের শাসক শ্রেণী যেভাবে জাতীয় স্বার্থ বিকিয়ে দিয়ে বিদেশীদের স্বার্থের দেখভাল করতেছে , হতাশ হয়ে যাচ্ছি

আজাদের মত খালি বলতে হয়-
আমরা কি এই বাংলাদেশ চেয়েছিলাম?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.