নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সপ্ন দেখি চির সবুজ একটি বাংলাদেশের

একটি বাংলাদেশ, তুমি জাগ্রত জনতা, সারা বিশ্বের বিস্ময়, তুমি আমার অহংকার

চির সবুজ

কিছু সৃষ্টিশীল কাজ নিয়ে বেঁচে থাকার নিরন্তন চেষ্টা। জীবের কষ্ট সহ্য হয় না। সমব্যথিত হই অবহেলিত মানুষের ব্যথায়। তাই চেষ্টা করি স্ব-অবস্থান থেকে সবোর্চ্চ কিছু একটা করার, সেটা যে উপায়েই হোক না কেন। ভালবাসি দেশটাকে, মা আর সন্তানের মত। মৃত দেহটাকে পচাতে চাই এদেশের মাটিতেই।

চির সবুজ › বিস্তারিত পোস্টঃ

সিগারেট টানতে গিয়ে ধরা খাওয়ার কয়েকটি ঘটনা- ১

১৫ ই মে, ২০০৮ বিকাল ৩:৫০

ধুমপারে অভিজ্ঞতা অনেকদিনের। বলতে পারেন এক্সপেরিয়েন্সড। তবে আজ কিছু কিছু মুহুর্ত এর অনুভুতি আপনাদের সাথে শেয়ার করি।



প্রথম সিগারেটের প্রতি কৌতহল জাগে বাবার সিগারেট খাওয়া দেখে। সেই অনেক ছোটবেলায় এসট্রেতে ফেলে দেয়া সদ্য নেভা সিগারেটটা ঠোঁটে লাগিয়ে টান দিয়ে অনেক কেশেছি।



এরপর বিভিন্ন অকেশনে বা ফেষ্টিভালে (ঈদ, বিয়ে ইত্যাদি) সিগারেট খাওয়া হতো লুকিয়ে লুকিয়ে। খুব আয়েশ করে কিন্ত ভয়ে ভয়ে যদি কেউ দেখে ফেলে। তখন সাথে অবশ্য দুই একজন বন্ধু বান্ধব অথবা কাজিনরা থাকতো। খাওয়ার পর সে গন্ধ দুর করার জন্য কত চেষ্টা। এই খাও সেই খাও। আরো কত কি? সেই বয়সে কোন দোকান থেকে সিগারেট কেনাও ছিল পুরো রিস্ক। পুরো এলাকা ঘুরে ঘুরে বের করতাম কোন দোকানে অপরিচিত কোন দোকানী আছে কিনা। আবার চেনা কোন দোকানীর কাছ থেকে কিনলে তারা জিজ্ঞাসা করত, কে সিগারেট খাবে? তখন বলতাম, মামা খাবে বা চাচা খাবে। ইত্যাদি।



এরপর যখন ক্লাশ এইট অথবা নাইনে, তখন যদি কখনও সিগারেট খেতাম, তখন সিগারেট খাওয়ার সময় বাসা থেকে অনেক কষ্ট করে অনেক দুরে যেতাম, যেখানে কেউ আমাকে চেনে না। তারপরেও ভয় থাকতো যদি কেউ দেখে ফেলে। মনে আছে, প্রতিদিন বিকালে একটা সিগারেট খাওয়ার জন্য কতদুরেই না যেতাম।



একবার কি এককাজে যেন বাবার সাথে খালার বাসায় গিয়েছিলাম, তো আসার পথে একটা ফেরীতে পদ্মা নদী পার হতে হতো। ছোট ফেরি, বেশীক্ষণ সময় লাগতো না। যেই না ফেরি ছাড়লো ওমনি আমি বাবাকে বললাম তুমি বসো আমি একটু ঘুরে ঘুরে দেখি। নেমে গিয়ে ফেরির শেষ মাথায় দাড়িয়ে একটা সিগারেট ঠোঁটে দিয়েই এক চাচার হাত থেকে বিড়ির আগুন নিয়ে ধরাতে যাচ্ছিলাম। আর অমনি পিছন থেকে বাবা ডাক দিলেন, যাও গাড়ীতে গিয়ে বসো। আহা! কি ধরাটাই না খেয়েছিলাম। বাসায় আসার পর সে কি মার!!! আহা!



এরপর যখন কলেজে উঠলাম, তখন তো ডন্ট কেয়ার ভাব। কলেজে সারাক্ষণই সিগারেট খাই। ক্লাশ করতাম না, কোনদিন, কলেজে যেতাম আড্ডা মারার জন্য। একদিন রাস্তায় সিগারেট টেনে কেবলই ধোয়া ছেড়েছি, সামনে তাকিয়ে দেখি, আমাদের মহল্লার এক চাচা। আমাদের বাড়ীতে ভাল যাতায়াত আছে তার। আমি বাক হারা হয়ে গেলাম। ধোঁয়া ছাড়বো না চাচাকে সালাম দিবো। আমাকে জিজ্ঞাসা করলেন, কি কেমন আছো? আমি উত্তরে বললাম, চাচা কিছু মনে করবেন না। তারপর আর সেই চাচার মুখোমুখি ইচ্ছা করে আর কখনও হইনি।



এরকিছুদিন পর সিগারেট টানা অবস্থায় হঠাৎ সামনে এক স্যার পড়ে গেলেন। এখন তাকে তো সালাম দিতে হবে। আমি অপ্রস্তুত হয়ে গেলাম। আমার ডান হাতে সিগারেট। মুখ ভর্তি ধোঁয়া। কিংকর্তব্যবিমুঢ হয়ে গেলাম। সালাম দিলাম বাম হাতে। আর স্লামুয়ালাইকুম বলার সাথে সাথে মুখ থেকে বের হয়ে আসলো একগাদা ধোয়া। পাঠক দৃশ্যটা একবার কল্পনা করে দেখেন।



এরপর গিয়েছি শ্বশুড় বাড়ী। রাতে খাওয়া দাওয়া করে একটু হাটতে বের হলাম কিন্তু আসল উদ্দেশ্য সিগারেট খেতে যাওয়া। হাটতে হাটতে একটা দোকানে গিয়ে সিগারেট ধরিয়ে আয়েশ করে একটা টান দিয়ে ইউ টার্ন দিয়ে ধোয়া ছাড়তেই দেখলাম ধোয়াটা আমি আমার শ্বশুড় আব্বার মুখে উপর ছেড়েছি। পুরা ধরা। যদিও সবাই জানে যে আমি ধুমপান করি। কিন্তু সামনাসামনি। পড়বি তো পড় মালির ঘাড়েই।



এরকম জীবনে আরও ধরা খেয়েছি সিগারেট টানতে গিয়ে। অন্যদিন সেগুলো শেয়ার করবো। এখন সিগারেটে দিকে তাকিয়ে এগুলো মনে পড়লে হাসি আসে।

মন্তব্য ৪৫ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৩:৫৭

আরিফ থেকে আনা বলেছেন: মজার অভিজ্ঞতা বলতেই হবে ;) আমি এখনও ধরা খাইনি

১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:১৭

চির সবুজ বলেছেন: অচিরেই ধরা খাবেন।

২| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:০১

মানব মানিক বলেছেন: বন্ধু চিরসবুজ ।

ভালো লাগলো। কাহিনীগুলো দারূণ । এখন ভাবীর সামনে ধরা খান না ? সেটাই তো আরো বেশী ভয়ের.................

ফোন দেবো নাকি ?

৩| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:০২

মুহিব বলেছেন: আমি দুঃখিত আমার ধরা খাওয়ার পসিবিলিটি নাই বলে। তবে আপনার অভিজ্ঞতা পড়ে মজা পাচ্ছি। আরো লিখুন।

১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:৩০

চির সবুজ বলেছেন: লিখবো লিখাবো। সব ধোঁয়া ধোঁয়া লাগে।

মুহিব কেমন আছেন?

৪| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:০৬

চির সবুজ বলেছেন: @ মানব মানিক

অবশ্যই ফোন দিবেন।

আরো ব্যাপার শেয়ার করি, আমার বিয়ের আগে আমার হবু বউকে বলে দিয়েছিলাম, "তোমাকে একটা ব্যাপারে সাবধান করে দিতে চাই সেটা হলো তুমি কোনদিন আমাকে সিগারেট খাওয়ার জন্য বাধা দিতে পারবে না।"

আপনি বলেন কি? আমি তাকে মোটেই ভয় পাই না। আমি তার সামনে আরো বেশী করে সিগারেট খাই।

উনি একবার বলেছিলেন, "এই সিগারেটের মধ্যে তুমি কি পাও?"

আমি উত্তরে বলেছিলাম, চুপ, এই সিগারেট আমার নেশা, এই সিগারেটই আমার পেশা।

৫| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:১৫

মুহিব বলেছেন: ভাবীর দাবী মানলেই ভাল হয় বাহে।

৬| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:১৬

নেমেসিস বলেছেন:
সিগারেট হচ্ছে সেই মায়াবতি বৌ যে কখনও বাপের বাড়ি যায় না :)

১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:৩১

চির সবুজ বলেছেন: "সিগারেট হচ্ছে সেই মায়াবতি বৌ যে কখনও বাপের বাড়ি যায় না"

ঠিক বলেছেন।

কৈ একদিন আসেন আড্ডা মারি।

৭| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:২২

পলাশমিঞা বলেছেন: ধোয়া ছাড়তেই দেখলাম ধোয়াটা আমার শ্বশুড় আব্বার মুখে :(


মানে মান ইজ্জত সব গেছে, পায়ে ধরে সালাম করাটাও হয়ত হয়নি?

১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:৪২

চির সবুজ বলেছেন: ইজ্জতের টায়ার পুরা পাংচার।

৮| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:২৩

পলাশমিঞা বলেছেন: আহারে সিগারেট, এখন একটা পোড়াব আর বলব কেউ থাকলে আস।

আমার বাসয় আমি রাজা, কেউ আসেনা। আহা কি মজা :)

১৬ ই মে, ২০০৮ রাত ১:১২

চির সবুজ বলেছেন: হুমম,,,,

৯| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:৩২

বৃত্তবন্দী বলেছেন: কি মজা খাইসে ধরা :-0

১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:৫৩

চির সবুজ বলেছেন: হ হ , করো কার্তিক মাস কারো পৌস মাস।

দুর কি কইতে কি কইলাম, দুঃখিত মাসের নামটা উল্টাপাল্টা হইয়া গেলগা।

১০| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:৩৪

রোডায়া বলেছেন: হা হা হা, মজা পেলাম৷

১১| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৪:৩৪

খান সাহেব বলেছেন: আমারও কিছু সৃত্মি আছে তবে এত সিরিয়াস না। আপনার ছোটবেলার কথার সাথে আমারটা মিলে যায়।

বিড়ি নেশ যে নেশা দাদা, কি আর বলবো।

১২| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:০৫

শিখা মণি বলেছেন: বেশ হাসলাম আপনার ধরা খাওয়ার মুহুর্ত গুলোর ঘটনা পড়ে।

ভালো হয়েছে।

১৩| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:০৯

শাশ্বত শুভ্র বলেছেন: জোস লেখা. ওনেক মজা পেলাম লেখাটা পড়ে, বিশেষ করে শ্বশুরবাড়ির ঘটনাতে

১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:১২

চির সবুজ বলেছেন: হ্যাঁ মজাতো পাবেই, আমার যে কি অবস্থা হয়েছিল, সেটা আমিই জানি।

ধন্যবাদ আপনাকে।

১৪| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:১৪

প্রবাস কন্ঠ বলেছেন: ভালো লাগলো, কাহিনীগুলো দারূণ ;) +

১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:১৬

চির সবুজ বলেছেন: ধন্যবাদ।

১৫| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:২৭

সপ্ন বলেছেন: ভাইজান ধরােতা ইকবার অািমো খাইিসলাম তাো অাবার ফুরা গ্রুপ সহ স্যােরর হােত। েসই ঘটনা অার একিদন বলেবা। ভাইইজান িক অার কমুনা

১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:৩৩

চির সবুজ বলেছেন: @ সপ্ন

ঠিক আছে আরেকদিন শুনবো আপনার কথা।

আপনি যখন কোন কমেন্ট করবেন কমেন্ট বক্স এর নীচে আপনার পছন্দের কি-বোর্ডের নাম সিলেক্ট করে নিন। অথবা আপনার ব্লগ পেইজে কি-বোর্ড লেআউট নামে ছোট একটা বক্স পাবেন বাম দিকে উপরে ওখান থেকে একবারে আপনি ডিফল্ট করে নিতে পারেন।

আপনাকে অনেক ধন্যবাদ।

১৬| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:৪০

দূরন্ত বলেছেন: মজার তো :)

১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:৪২

চির সবুজ বলেছেন: হ্যাঁ রে ভাই মজার, মাইরগুলা তো আমাকেই হজম করতে হইসে।

১৭| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৫:৫০

বৃত্তবন্দী বলেছেন: আমি ১৪ বসরে ১বারো ধরা খাই নাই।কি মজা।
সবসময় সবার সামনে খাইসি তাই কেউ খিয়াল করে নাই।

১৫ ই মে, ২০০৮ সন্ধ্যা ৬:০১

চির সবুজ বলেছেন: আপনে তো বৃত্তবন্দী। এইজন্য কেউ আপনেরে দেখে না। কি মজা তাইনা?

১৮| ১৫ ই মে, ২০০৮ রাত ৮:৪২

রাতমজুর বলেছেন:
নেমেসিস'দা, জটিল কৈছেন!!!

১৬ ই মে, ২০০৮ রাত ২:১২

চির সবুজ বলেছেন: এই যে রাতের মজুর. তা আছেন কেমন? আসের নেমেসিসের সাথে ভুত দেখাবো।

১৯| ১৫ ই মে, ২০০৮ রাত ৮:৪৯

মেহরাব শাহরিয়ার বলেছেন: মজার অভিজ্ঞতা :)

আমি তো প্রথম চান্সেই কট খেয়ে গিয়েছিলাম । তবে শেষ পর্যন্ত সিগারেট আর ধরানো হয়নি ।অধূমপায়ী রয়ে গেছি

১৭ ই মে, ২০০৮ সকাল ৯:৫৫

চির সবুজ বলেছেন: খুব খারাপ। একটা জগত থেকে দুরে থেকে গেলেন। কি করলেন জীবনে?

২০| ১৫ ই মে, ২০০৮ রাত ৮:৫৮

মহাকাল বলেছেন:
আমার ধরা খাওয়ার অভিগ্গতা অনেক আছে,

যদি সী বীচে সিগারেট খাওয়ার সময় পরিচিত কেউ দেখে ফেলে সে ভয়ে অনেক দূরে ঝাউবনে গিয়ে সিগারেট টানতাম।
এখন ধরা খাওয়ার ভয় নেই। রাস্তার মাঝখান দিয়ে প্রিন্সের মত করে সিগারেট টানি

১৭ ই মে, ২০০৮ সকাল ১১:৪০

চির সবুজ বলেছেন: মহাকাল

আপনি কি কক্সবাজারে থাকেন? আপনি ভাই আসলেই একটা প্রিন্স।

২১| ১৫ ই মে, ২০০৮ রাত ৮:৫৯

মহাকাল বলেছেন:
একটা ধরাইসি

২২| ১৫ ই মে, ২০০৮ রাত ৯:০৫

িদদারুল আলম বাননা বলেছেন:
সবুজ ভাই পড়তেছি আর হাসতেছি।
ভালই লাগলো।

তবে সিগারেট এমন একটা জিনিস যার সবদিকটাই ক্ষতিকর।

Click This Link

২৩| ১৫ ই মে, ২০০৮ রাত ১১:১৬

কোপা সামছু বলেছেন: ছুটু বেলায় সিগারেট খাইতে গিয়া মার কাছে ধরা খাইছি, মা কইল একন তুমি ছুটু মানুষ বড় হইল খাইবা।

অথচ বড় হইয়া আর খাই না।

২৪| ১৫ ই মে, ২০০৮ রাত ১১:২৫

নেমেসিস বলেছেন: আড্ডা মারতে আসবো তবে ঐ আড্ডায় জ্ব্বীন ভুত ইম্পোর্ট করতে হবে । আর সে দ্বায়ীত্ব আপনার:)

১৬ ই মে, ২০০৮ রাত ১২:১৩

চির সবুজ বলেছেন: ভুত দেখাবো কিন্তু আপনার তো সারাবছর সর্দি লেগেই থাকে। তাহলে চলবে কিভাবে?

২৫| ১৫ ই মে, ২০০৮ রাত ১১:২৭

একরামুল হক শামীম বলেছেন: :):):)

২৬| ১৫ ই মে, ২০০৮ রাত ১১:২৮

চিকনমিয়া বলেছেন: বিড়ি খাওন ভালা না:)
মাইনাচ

২৭| ১৫ ই মে, ২০০৮ রাত ১১:৩৩

নেমেসিস বলেছেন: চিকনমিয়া অখনও ছুডু পুলাপান । ডুডভাট ;)

২৮| ১৫ ই মে, ২০০৮ রাত ১১:৪২

প্রত্যুৎপন্নমতিত্ব বলেছেন: ছুডু কালে বিড়ি খাইওয়ার পর লেবু পাতা/জাম্বুরা পাতা দিয়া হাত ডলতাম.. যাতে গন্ধ না থাকে...

একবার সকালে বিড়ি টানতাছি... আমার এক পিচ্চি কাজিন দুর থেকে দেখল... বাসায় ফিরলাম... কাজিন কিছু বলে নাই দেখে শান্তি পাইলাম... সব্বাই মিলে যখন দুপুরে খেতে বসলাম... ঠিক তখনি আমার কাজিন বইলা বসলো... "টুটুল ভাইরেনা আজকে সিগারেট খেতে দেখছি"

তখন মনে হৈতেছিল ... ধরনি দিধা হও...

১৭ ই মে, ২০০৮ দুপুর ১২:৫০

চির সবুজ বলেছেন: প্রত্যু কেমন আছেন?

আপনার ধরা খাওয়াটা ফাটাফাটি।

দেখা হবে। ধন্যবাদ।

২৯| ১৬ ই মে, ২০০৮ রাত ১২:৫৯

খারাপ লোক মাগার হাচা কতা কই বলেছেন: জয় বাংলা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.