নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

রিম সাবরিনা জাহান সরকার লিখিত অসম্পূর্ণ গল্প \'নভোনীল\' এর বিভিন্ন পর্বের লেখকদের মধ্যে সেরা পর্ব ও লেখক নির্বাচনের ফলাফল।

০৩ রা মে, ২০২১ ভোর ৪:১১

ব্লগার রিম সাবরিনা জাহান প্রায় এক বছর আগে একটি অসম্পূর্ন ছোট গল্প লিখেছিলেন। অনেক সহ ব্লগার দাবি করেছিলেন, সেই লেখাটিকে সমাপ্ত করার জন্য। ব্লগার রিম একটি মন্তব্যে জানিয়েছিলেন, অন্য কেউ চাইলে এই গল্পটির পরের পর্ব লিখতে পারে এবং সমাপ্ত করতে পারে। এক ধরনের পিলো পাসিং গল্প লেখার আয়োজন। অনেক ব্লগার তাঁর এই আহবানে সাড়া দিয়ে বেশ কয়েক পর্ব লিখেছেন।

একটি অসমাপ্ত গল্পকে কয়েকজন ব্লগার মিলে লেখার এই উদ্যোগের ব্যাপারে আমাকে জানান ব্লগার ম. হাসান ভাই। এই গল্পের বিভিন্ন পর্বের মধ্যে কোন পর্বটি সেরা বা কোন ব্লগার সেরা পর্ব লিখেছেন এই ব্যাপারে তিনি আমাকে একটি পর্যবেক্ষন বা তুলনামুলক বিচার করতে বলেছেন। সাথে এও বলেছেন - বিজয়ী ব্লগারের জন্য তিনি একটি উপহারের ব্যবস্থা করবেন। এই বিষয়ে ব্লগার ম. হাসান ভাই আমাকে অনেকবার অনুরোধ করেছেন এবং মেইলও করেছেন। ব্লগার ম হাসান ভাই আমার একজন প্রিয় ও সম্মানিত ব্লগার। ফলে সর্বশেষ কিছুদিন আগেও তিনি আমাকে এই ব্যাপারে অনুরোধ করায় আমি এই পোস্ট দিতে বাধ্য হলাম।

তবে আমি বিজয়ীর নাম ঘোষনার আগে আমি আমার কিছু নিজস্ব পর্যবেক্ষন খুব অল্প কথায় তুলে ধরতে চাই। আমি যখন কোন লেখাকে মুল্যায়ন করি, তখন আমি সর্বোচ্চ চেষ্টা করি লেখাটির ব্যাপারে আমার সত্যিকারের মতামতকে প্রাধান্য দিতে। আমি ব্যক্তিজীবনে শতভাগ শততা অর্জন করতে না পারলেও, আমার উপর অর্পিত দায়িত্ব ও কাজের ক্ষেত্রে আমি চেষ্টা করি শতভাগ সৎ থাকতে। তাই এই লেখাটিকে আমি একজন পাঠক হিসাবে মুল্যায়ন করার চেষ্টা করেছি।

আমি ব্যক্তিগতভাবে ব্লগার রিম সাবরিনার বিভিন্ন লেখা বেশ পছন্দ করি। উনার ভ্রমন ও অভিজ্ঞতা সংক্রান্ত পোস্টগুলো দারুন। যে গল্পটি নিয়ে ব্লগাররা সিরিজ লিখেছেন - এই গল্পের মুল লেখা অর্থাৎ ব্লগার রিমের লেখা পড়ে মনে হয় নি লেখাটা কোন উদ্দেশ্যে বা কোন কিছু ভেবে লেখা হয়েছে। আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হয়েছে লেখাটি হয়ত সময় কাটানোর জন্য বা একঘেয়েমি কাটানোর জন্য নতুন কিছু চেষ্টা করতে গিয়ে লেখা। লেখক চাইলে হয়ত একটি ছোট গল্প হিসাবে বা দুই তিন পর্বেই লেখাটিকে শেষ করতে পারতেন। কিন্তু পরবর্তীতে উৎসাহী পাঠক ও সহ ব্লগাররা একে একটি সিরিজ গল্পে পরিনত করেছেন। গল্পের ভালো মন্দ যাই হোক, উদ্যোগটি অবশ্যই সাধুবাদ যোগ্য।

যারা এই গল্পের বিভিন্ন পর্ব লিখেছেন তারা সকলেই নিজ নিজ ক্ষেত্রে গুনী ব্লগার। তবে আমি গল্পের বিভিন্ন পর্ব একসাথে পড়তে গিয়ে বিভিন্ন পর্বের মাঝে বেশ অসংলগ্নতা পেয়েছি, কোন পর্ব পড়ে মনে হচ্ছিলো গল্প না আমি ফিচার পড়ছি আবার কোন পর্ব পড়তে গিয়ে মনে হয়েছে আমি কোন গল্প না কবিতা কিংবা মুক্ত গদ্য পড়ছি। এছাড়া সত্যি বলতে বেশ কয়েকটি পর্ব পড়তে গিয়ে আমি কিছুটা বিরক্ত হয়েছিলাম। আমার মনে হয়েছে, একটি ছোট্ট সাধারন গল্পকে টেনে অযাচিতভাবে লম্বা করা হয়েছে।

সত্যি বলতে, আমি কিছুটা বুঝতে ব্যর্থ হয়েছি - এই গল্পটির বিভিন্ন পর্বের লেখকের মাঝ থেকে সেরা খুঁজতে হবে এবং কেনই বা পুরুষ্কার বিতরন করতে হবে। অনুগ্রহ করে সম্মানিত ব্লগাররা এটা ভাববেন না যেন, আমি তাদের লেখনিকে ছোট করে দেখেছি। আমি মনে করি, পুরুষ্কার প্রদানে আমরা যদি লেখার গুনগত মানকে প্রধান্য প্রদান করি, তাহলে সেটা সত্যিকারভাবে অনুপ্রেরনার কাজ করবে। নইলে বিষয়টির পরিনতি - পিঠ চাপড়াচাপড়ি ব্লগিং এর প্রতিচ্ছবিই হয়ে দাঁড়াবে।

যাইহোক, এবার বিজয়ী লেখকের নাম প্রকাশের পালা। আমার বিবেচনায় এই সিরিজের সবচেয়ে সেরা পর্বটি লিখেছেন ব্লগার কল্পদ্রুম । তিনি একটি ম্যাড়ম্যাড়ে মেলোড্রামাটিক রোমান্টিক গল্পে সাসপেন্স এনে কিছুটা প্রাণ সঞ্চার করেছিলেন। পাশাপাশি, গল্পের বিভিন্ন চরিত্র ও খুঁটিনাটি বর্ণনাগুলোকে তিনি গ্রহনযোগ্যভাবে কাজে লাগিয়েছেন। একজন পাঠক হিসাবে এটাই আমার মুল্যায়ন।

পাশাপাশি, এটা অনস্বীকার্য যে, এই সিরিজে যারা অংশ গ্রহন করেছেন তাদের অধিকাংশই নিয়মিত গল্প লেখক নন। সেই হিসাবে সকলের এই প্রচেষ্টা অবশ্যই সাধুবাদ পাবার যোগ্য। আমি সকলকে অভিনন্দন জানাই। ব্লগার ম. হাসান ভাইকে ধন্যবাদ। তিনি সহ ব্লগারদের উৎসাহ দেয়ার জন্য একটি উদ্যোগ গ্রহন করেছেন।

ধন্যবাদ সবাইকে।
শুভ ব্লগিং।

মন্তব্য ৪২ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০২১ ভোর ৪:২১

জটিল ভাই বলেছেন: সুন্দর বিশ্লেষণধর্মী পোস্ট। আফসোস তখন আমি অনুপস্থিত ছিলাম। থাকলে হয়তো আমিও অংশ নিতাম। আর ভুল-শুদ্ধটা ধরিয়ে দেওয়াটাই আমার মনে হয় সবচাইতে বড় পুরষ্কার।
ধন্যবাদ :)

০৩ রা মে, ২০২১ ভোর ৪:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

২| ০৩ রা মে, ২০২১ ভোর ৪:৩২

সোহানী বলেছেন: প্রথমেই কল্পদ্রুমকে অভিনন্দন।

আপনার বিশ্লেষনের সাথেও আমি একমত। কিন্তু সত্য বলি, আমারো খুব ইচ্ছে ছিল একটা পর্ব লিখি। কিন্তু কিছু পর্ব মিস করাতে খেই হারিয়ে ফেলেছিলাম কন্টিনিউ করতে। আর সবচেয়ে মজার যে সাধারন গল্প একেক পর্বে একেক রকম সাসপেন্স দেখে আমিও কিছুটা দিশেহারা হয়েছিলাম B:-/

যাহোক, কোন প্রোগ্রাম না হোক একটা ভার্চুয়াল আড্ডা হতেই পারে এ পুরস্কার বিতরনী নিয়ে। কিরপিন মাহা ভাইয়ের পুরস্কার বলে কথা!!!

০৩ রা মে, ২০২১ ভোর ৪:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ সোহানী আপু। আমি তো বেশ ভয়ে ভয়ে লিখেছি আমার মতামত। মনে মনে ভাবছি যারা এই সিরিজ গল্পের সাথে জড়িত আছেন তারা যদি বলে, এই কাভা! তুমি দুইদিনের বৈরাগী, ভাতকে বলো অন্ন! আপনি একমত হয়ে কিছুটা ভরসা দিলেন।

সামনে ইনশাল্লাহ ঈদ উপলক্ষে একটি ভার্চুয়াল আড্ডা হতে পারে। আর এই গল্প বিষয়ে পুরুষ্কার সংশ্লিষ্ট যে কোন অনুষ্ঠান ব্লগাররা নিজ দায়িত্ব অবশ্যই করতে পারেন।

মাহা ভাই কিরপিন!! B:-)

৩| ০৩ রা মে, ২০২১ ভোর ৪:৩৫

শাহিন-৯৯ বলেছেন:


পুরস্কার ছাড়াও কিন্তু এই রকম একটি প্রতিযোগিতা আয়োজন মডেরেটর স্যার করতে পারেন, কোন মাসে গল্প, কোন মাসে কবিতা, কোন মাসে ভ্রমন গল্প, কোন মাসে ছবি ব্লগ! মডারেটর স্যার একটু কষ্ট করে পড়ে এক, দুই, তিন নির্বাচিত করে এই রকম পর্যালোচনামূলক একখানা পোস্ট দিয়ে এক সপ্তাহ উপরে ঝুলিয়ে রাখলে ব্লগাররা মনে বেশ উৎসাহ পেত!!

এভাবে শিরোনাম করা যেতে পারে, মে গল্পের মাস, জুন কবিতার মাস!!

০৩ রা মে, ২০২১ ভোর ৪:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনার প্রস্তাবনার জন্য।

৪| ০৩ রা মে, ২০২১ ভোর ৪:৩৭

শাহিন-৯৯ বলেছেন:
সোহানী আপুর সুরে বলছি, একটা ভার্চুয়াল আড্ডা হতেই পারে।

০৩ রা মে, ২০২১ ভোর ৪:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগাররা নিজ উদ্যোগে এই ধরনের যে কোন অনুষ্ঠান চাইলে আয়োজন করতে পারে।

৫| ০৩ রা মে, ২০২১ ভোর ৪:৪০

চাঁদগাজী বলেছেন:



ব্লগার কল্পদ্রুমকে অভিনন্দন, বাকী লেখদের জন্য শুভেচ্ছা রলো।

০৩ রা মে, ২০২১ ভোর ৪:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৬| ০৩ রা মে, ২০২১ ভোর ৫:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ব্লগার কল্পদ্রুমকে অভিনন্দন।

তার আসল নামটি খুব জানতে ইচ্ছে করছে।
না জানলেও খুব বেশী ক্ষতি নেই।

০৩ রা মে, ২০২১ দুপুর ১২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৭| ০৩ রা মে, ২০২১ ভোর ৬:৩৪

ডঃ এম এ আলী বলেছেন:
বিজয়ী নির্বাচন সঠিক হয়েছে ।
ব্লগার ও গল্প লেখক কল্পদ্রমের
প্রতি রইল অভিনন্দন ।

০৩ রা মে, ২০২১ দুপুর ১২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনার মুল্যায়নের জন্য আলী ভাই!

৮| ০৩ রা মে, ২০২১ ভোর ৬:৪০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: লেখার হাত আমার খুব কাঁচা কিন্তু বিশ্লেষক বলেছেন, 'কল্পদ্রুম একটি ম্যাড়ম্যাড়ে মেলোড্রামাটিক রোমান্টিক গল্পে সাসপেন্স এনে কিছুটা প্রাণ সঞ্চার করেছিলেন। পাশাপাশি, গল্পের বিভিন্ন চরিত্র ও খুঁটিনাটি বর্ণনাগুলোকে তিনি গ্রহনযোগ্যভাবে কাজে লাগিয়েছেন।' হ্যা, লেখকের শিল্পে যখন এই বৈশিষ্ট্যগুলো ফুটে উঠে তখন পাঠক হিসেবে মুগ্ধতা রেখে যেতেই হয়। আপনার বিশ্লেষণ ও কল্পদ্রুমের পরিশ্রম ও ম. হাসানের চিন্তা আমাদের সবাইকে যে উৎসাহ দিয়েছে তা আসলেই প্রশংসনীয়।

০৩ রা মে, ২০২১ দুপুর ২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে তাজুল ভাই। হাসান ভাইয়ের জন্য কৃতজ্ঞতা।

৯| ০৩ রা মে, ২০২১ সকাল ৯:৪৮

খায়রুল আহসান বলেছেন: এমন একটি চমৎকার, প্রেরণাদায়ক উদ্যোগ গ্রহণের জন্য মা. হাসান কে আন্তরিক সাধুবাদ জানাচ্ছি। তার এ উদ্যোগ লেখকদেরকে কিছুটা হলেও উৎসাহিত করবে।
বিজয়ীর পুরস্কার অর্জনের জন্য কল্পদ্রুম কে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা!
আর কষ্ট করে এতগুলো লেখা পড়ে শ্রেষ্ঠটি নির্বাচন করার মত গুরুদায়িত্ব পালনের জন্য আপনাকেও ধন্যবাদ

০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৭:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ খায়রুল ভাই আপনাকে। আপনার অংশগ্রহন এই উদ্যোগকে দারুন ভাবে অনুপ্রাণিত করেছে।

১০| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:০১

ইমতিয়াজ ১৩ বলেছেন: আমরা যারা ব্লগে নিয়মিত নই তাদের জন্য কি সবগুলো গল্পের লিংক দিয়ে একটি পোষ্ট দেয়া যায়? ব্লগার কল্পদ্রুম কে অভিনন্দন আর ব্লগার রিম সাবরিনা জাহানকে শুভেচ্ছা । অনুপ্রেরণা দাতা মা. হাসান ভাইকে ধন্যপ্রদান।

০৩ রা মে, ২০২১ রাত ১০:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগার পদ্মপুকুরের ব্লগে গেলেই সকল গল্পের লিংক পেয়ে যাবেন। :)

১১| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রথমে পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ।

মা.হাসান ভাই এত দিনে কথা রাখলেন। পুরস্কারের ব্যবস্থা করায় বিশেষ ধন্যবাদ।

প্রিয় কল্পদ্রুম ভাইকে অভিন্দন।

আশা করছি ১৬ তম পর্বটা ইসিয়াক সাহেব পোস্ট দিবেন এবং আরও ৪ জন স্বেচ্ছায় এগিয়ে আসবেন ৪টি পর্ব নিয়ে ২০ তম পর্বে গল্প শেষ হবে। যা ব্লগে নতুন এক রেকর্ডের জন্ম দেবে।

১২| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: অভিনন্দন কল্পকে

১৩| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:৩৩

নতুন নকিব বলেছেন:



এই উদ্যোগের শুরুটা যেহেতু করেছিলেন ব্লগার রিম সাবরিনা জাহান। তাই প্রাথমিক ধন্যবাদটি তার প্রাপ্য। সাথে সাথে তার এই লেখাটির সাথে পরবর্তীতে যারা যুক্ত হয়েছেন এবং সিরিজ গল্পাকারে এটিকে উপস্থাপন করেছেন তাদেরকেও অভিনন্দন

মা. হাসান ভাই আমাদের প্রিয় মানুষ এবং ব্লগের অত্যন্ত গুণী একজন ব্যক্তি। পুরষ্কার যা-ই হোক, যত ক্ষুদ্র অথবা যেমনই হোক, তিনি এর ব্যবস্থা করে প্রশংসনীয় একটি কাজ করেছেন। তাকে তার প্রেরণাদায়ক এই সুন্দর উদ্যোগটি নেয়ার জন্য আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি। আশা করি, তার এ উদ্যোগ অন্যান্য প্রতিথযশা এবং প্রতিষ্ঠিত ব্লগারদের মাঝে দৃষ্টান্ত এবং প্রেরণা হিসেবে কাজ করবে। তারাও বিভিন্ন সময়ে এবং বিভিন্ন উপলক্ষে এমনসব উদ্যোগ গ্রহনে এগিয়ে আসতে সাহসী হবেন।

অনেক লেখার মাঝে সেরা লেখার লেখক নির্বাচিত হওয়ায় এবং পুরষ্কার জিতে নেয়ায় ব্লগার কল্পদ্রুমকে হৃদ্যতাপূর্ণ অভিবাদন।

সর্বশেষ, অনেকগুলো লেখা থেকে সেরা লেখাটি বেছে বের করার কাজটি অত্যন্ত দুরূহ। এর জন্য প্রতিটি লেখা মনযোগ দিয়ে পড়তে হয়। হয়তো কোনো কোনো লেখা একাধিকবার পড়ারও প্রয়োজন পড়ে এসব ক্ষেত্রে। ধৈর্য্যধারণ করে অনেকের অনেকগুলো লেখা পাঠ করে সেরা লেখা নির্বাচন করার মত কঠিন এবং জটিল দায়িত্বটি পালনের জন্য বিশেষ অভিনন্দন আপনাকে। পোস্টে সামগ্রিক বিষয়টি আমাদেরকে সুন্দরভাবে অবহিত করায় কৃতজ্ঞতা আপনার প্রতি

১৪| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কল্পদ্রুম এ ব্লগের অন্যতম সেরা ও শক্তিশালী গল্পকার। তার লেখাটি সেরা বিবেচিত হওয়ায় ভালো লাগছে। তার পর্বটি পড়ি নি, কিন্তু এখন গিয়ে কমেন্টগুলো পড়ে এলাম। কমেন্টেও এটা পরিষ্কার হয়েছে যে, ওটিই শ্রেষ্ঠতম পর্ব।

আপনার বিশ্লেষণও খুব নির্মোহ ও নিরপেক্ষ হয়েছে।

কল্পদ্রুমকে অভিনন্দন, অংশগ্রহণকারীদেরকেও অভিনন্দন একটা করে গল্প লিখে ফেলার জন্য।

১৫| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:৩৬

তারেক ফাহিম বলেছেন: ব্লগার কল্পদ্রুমকে অভিনন্দন।




১৬| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:৩৮

পদ্মপুকুর বলেছেন: ওয়াও! শেষ পর্যন্ত এটা হলো; অনেক অনেক অভিনন্দন ব্লগার কল্পদ্রুমকে।

ব্লগার কল্পদ্রুম এর ওই পর্বের নিচে আমার মন্তব্য ছিলো-
পদ্ম পুকুর বলেছেন: অসম্ভব ভালো লেগেছে। বিশেষত আপনি আগের সবগুলো পর্ব খুব মনোযোগ দিয়ে পড়েছেন বোঝা যাচ্ছে। আগের বিভিন্ন পর্বের বিভিন্ন টার্ম আপনার গল্পে জুৎসই ভাবে ফিরে এসেছে- সিন্থিয়া, মাকালফল, ফটোশপে ফটো ম্যানুপুলেশন, শেষের কবিতা, হলে না থাকার মানসিকতা, খায়রুল স্যার, মাধবী ইত্যাদি ইত্যাদি...... সাতে নিজেও ঢুকে গেলেন নভোর বন্ধুর রূপ ধরে। অসাধারণ।
এখন পর্যন্ত আপনার পর্বটাই সবচেয়ে কমপ্যাক্ট মনে হচ্ছে। বাহুল্য মেদ নেই আবার টুইস্ট আছে, চরিত্র বেড়েছে, সাথে গতি। আমি আপনাকে ভালোবেসে একশতে একশ দেব।


দেখা যাচ্ছে- মডারেটরের মতামতের সাথে আমার মতামতের বেশ মিল আছে.... :D ক্যাম্পাসে থাকতে একবার আমার এক বন্ধুর বদলে দুই মাস আমি বর্গা টিউশনি করেছিলাম....। যদিও সেটা একটা ভয়াবহ অভিজ্ঞতা ছিলো আমার জন্য, তবুও, মডারেটর প্যানেলের ওই রকম বর্গার প্রয়োজন হলে দায়িত্ব পালনে খুব একটা খারাপ করবো না বলেই মনে হয়.... :-B :-B

ক্রিয়েটিভ আর্টের যেহেতু কোনো সংবিধিবদ্ধ সঙগা নেই, সেহেতু এ ধরণের কাজের বিচারিক প্রক্রিয়ায় যুক্ত থাকাটা যথেষ্টই জটিল। সে কঠিন দায়িত্ব সম্পাদন করায় আপনাকে ধন্যবাদ। আর বিশেষভাবে ধন্যবাদ ব্লগার মা হাসান স্যারকে। পুরো সিরিজজুড়ে তিনি ভয়াবহ সব ধ্বংসাত্মক মন্তব্য করার পরও নিজের ভেতরে পুষে রাখা আন্তরিকতাটুকু লুকাতে পারেননি।

আমি আরও দুজনের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই। প্রথমত নবীন ব্লগার মেঘশুভ্রনীল এবং দ্বিতীয়ত প্রবীণ ব্লগার খায়রুল আহসান স্যার।

সিরিজের দ্বিতীয় পর্ব লেখার পর আমি যখন ভীষণভাবে দ্বিধান্বিত ছিলাম যে এই উদ্যোগ আদৌও আর এগুবে কি না, সে সময়ে ব্লগার মেঘশুভ্রনীল আমাকে সে দুঃশ্চিন্তা থেকে আক্ষরিক অর্থেই মুক্তি দিয়েছিলেন আর খায়রুল আহসান স্যার ৪র্থ পর্ব লেখার পরই সত্যিকারার্থে এই সিরিজটি গলিপথ থেকে বেরিয়ে মহাসড়কে ব্যাপক গতিতে চলতে শুরু করে।

আর রিম সাবরিনা জাহান সরকার এর কথা আলাদা করে বলার কিছুই নেই। আমার মনে হয় তিনিও এই পোস্ট দেখে প্রবাসে বসে জটিল চিকিৎসাগবেষণার মধ্যেও যুগপৎ খুশি হবেন।

১৭| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:৪৯

ঢাবিয়ান বলেছেন: গনহারে লেখক হবার প্রত্যাশায় ভীর ভাট্টার এই জমানায় প্রতিভাবান লেখকেরা হারিয়ে যায়। কল্পদ্রুম একজন অত্যন্ত শক্তিশালী লেখক। ব্লগ কতৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ একজন সুলেখককে পুরুস্কৃত করার জন্য। পাঠকের কাছে প্রতিভাবাবান কবি লেখকদের লেখা পৌছাতে পারে এই ধরনের উদ্যোগে।

১৮| ০৩ রা মে, ২০২১ সকাল ১০:৫৩

কালো যাদুকর বলেছেন: গল্পগুলো পড়তে চাই লিংক দিলে ভাল হয় ৷ কল্পদ্রুম কে অভিনন্দন। এরকম একটি ব্যাতিক্তম আয়োজনে আমি সত্যিই চমৎকৃত হয়েছি। সবশেষে কাভা ভাইকেও ধন্যবাদ নিয়পেক্ষ বিচারের জন্য।

১৯| ০৩ রা মে, ২০২১ সকাল ১১:০৬

নেওয়াজ আলি বলেছেন: যথার্থ মূল্যায়ন । অভিনন্দন বিজয়ীকে।

২০| ০৩ রা মে, ২০২১ সকাল ১১:৪২

ভুয়া মফিজ বলেছেন: কি যুগ আসলো! কিরপিনরাও এখন পুরস্কার বিতরণ করে!! কলিকাল বোধহয় একেই বলে!!! =p~

যাইহোক, ব্লগার কল্পদ্রুমকে অভিনন্দন, ব্লগের একমাত্র কিরপিন মাহা'কে শুভেচ্ছা আর কষ্ট করে বিজয়ী নির্বাচনের জন্য আপনাকে সাধুবাদ জানাচ্ছি। :)

২১| ০৩ রা মে, ২০২১ সকাল ১১:৫৭

রবিন.হুড বলেছেন: গল্পের লিংকটা দিন পড়ি

২২| ০৩ রা মে, ২০২১ দুপুর ১২:১৩

মনিরা সুলতানা বলেছেন: প্রায় ভুলতে বসা একটা সিরিজ এর চমৎকার পরিসমাপ্তি !!!
রিম সাবরিন, সহ সিরিজের সকল লেখকদের ধন্যবাদ, মাহা আর কাল্পনিক দুজনের আন্তরিকতা কে সাধুবাদ!

আর অভিনন্দন কল্পদ্রুম!

২৩| ০৩ রা মে, ২০২১ দুপুর ১:৪৭

মা.হাসান বলেছেন: মাননীয় মডারেটর কাল্পনিক_ভালোবাসাকে আন্তরিক ধন্যবাদ অত্যন্ত ব্যস্ততার মাঝে সময় বের করে কাজটি করার জন্য।
সাম্প্রতিক লক ডাউন এবং কোয়ারেন্টাইন ( B-)) ) না হলে উনি এই সময় বের করতে পারতেন কি না আমার জানা নেই। মাঝে মাঝেই এরকম লকডাউন আসলে ভালোই হয়।

মডারেটরকে সম্পৃক্ত করা দুটি কারণে। প্রথমত নিরপেক্ষ বিচার। দ্বিতীয়ত ব্লগারের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা। পুরস্কার দিতে গেলে ব্লগারের ইমেইল/ফোন নম্বর ইত্যাদি প্রয়োজন যা তৃতীয় পক্ষের নিকট যাওয়া সমীচীন মনে করি নি।

ব্লগার কল্পদ্রুম দেশে থাকেন, না দেশের বাইরে থাকেন জানা নেই। উনি দেশে থাকেন অনুমান করে আপনার ইমেইল ঠিকানা ( [email protected] )য় রকমারির একটি গিফট ভাঊচার পাঠালাম। ০১ নভেম্বর ২০২১র মধ্যে ভউচারটি রিডিম করতে হবে। ব্লগার কল্পদ্রুমকে অনুরোধ করবো আপনার সাথে যোগাযোগ করে গিফট ভাউচারটি সংগ্রহ করার জন্য।

ব্লগার কল্পদ্রুম যদি দেশে না থাকেন, সেক্ষেত্রে, যেমনটা আগে বলেছিলাম-রকমারির গিফট ভাইচারের বদলে কাছাকাছি মূল্যের আমাজন গিফট ভাউচার দেয়া যাবে। সেই ক্ষেত্রে সংশ্লিষ্ট অ্যামাজন স্টোরের নাম (ইন্ডিয়া/ইউকে/ইউএসএ ইত্যাদি) জানানোর অনুরোধ করছি।

পরিশেষে ছোট একটি অনুরোধ। জনাব খায়রুল আহসান সাহেবের লেখা চতুর্থ পর্বের নভোনীল এর চতুর্থ পর্ব .... কুড়ি নম্বর মন্তব্যে যে পুরস্কারের কথা উল্লেখ করেছিলাম - তা ছিলো প্রথম দশ পর্বের জন্য। আমি নিশ্চিত ছিলাম না কত গুলো পর্ব লেখা হবে। যা হোক, সেই ঘোষনা হিসেবে প্রথম দশ পর্ব যারা লিখেছেন তাদের মাঝের একজনও পুরস্কারের দাবিদার। আপনি যেহেতু সব গুলো পর্ব পড়েছেন, আপনার প্রতি অনুরোধ রইলো সম্ভব হলে প্রথম দশ পর্বের মধ্য থেকে একজন বিজয়ীর নামও উল্লেখ করার জন্য। আপনার মাধ্যমে বিজয়ীকে পুরস্কার পৌছে দেয়ার চেষ্টা করবো।

যারা সিরিজটিতে অংশ গ্রহন করেছেন, মন্তব্য এবং পাঠের মাধ্যমে উৎসাহ দিয়েছেন, সবাইকে ধন্যবাদ। মাননীয় মডারেটরকে পুনরায় ধন্যবাদ।

২৪| ০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:০৬

বিদ্রোহী সিপাহী বলেছেন: উদ্যোগটি প্রশংসনীয়। সংশ্লিষ্ট সকলকে আন্তরিক সাধুবাদ। এমন উদ্যোগ আরও নেয়া যেতে পারে অবশ্যই।

২৫| ০৩ রা মে, ২০২১ রাত ৮:০৩

খায়রুল আহসান বলেছেন: @পদ্ম পুকুর,
অনেক ধন্যবাদ আপনাকে, ১৬ নং মন্তব্যের শেষাংশে আমার সম্পর্কে আপনি যে কথাটি বলেছেন, তা আমার এ ক্ষুদ্র প্রয়াসটুকুকে অনেক মহিমান্বিত করেছে।

আমি গল্প লেখক নই, মূলতঃ কবিতা, কথিকা, ভ্রমণের অভিজ্ঞতা, নিত্যদিনের অভিজ্ঞতার দিনলিপি, ব্লগর ব্লগর- এসব নিয়েই লিখে থাকি। এ ব্লগে আমি গল্প খুব কম লিখেছি। রিম সাবরিনা জাহান সরকার এর ছোট খাট পোস্ট বেশ কয়েকটা আমি আগ্রহ নিয়ে পড়েছি, বড়গুলো পরে কোন এক সময় পড়বো বলে মনস্থ করে রেখেছি। মূলতঃ আপনিই তার এ লেখাটাকে সিরিজ আকারে গড়িয়েছিলেন এবং আপনারা দু'জনই আমার প্রিয় ব্লগার। আপনি দ্বিতীয় পর্ব লেখার পর রিম সাবরিনার অনুরোধে এবং আপনাদের সাথে একাত্মতা প্রকাশের ইচ্ছের জন্য একদিন একটু চেষ্টা করে দেখলাম, তারপর পাঠক প্রতিক্রিয়া দেখে আমি আশাতিরিক্ত খুশি হয়েছিলাম। আমার লেখা বহুল পঠিত পোস্টগুলোর মধ্যে এটা অন্যতম (সহস্রাধিক)।

এ কথা অনস্বীকার্য যে এ ধরনের বৃন্দ রচনার ধারণাটাই আমাদের দেশে বেশ অভিনব, যদিও বিদেশে 'রাউন্ড রবিন স্টোরী রাইটিং' বলে একটা প্রথা প্রচলিত আছে বলে শুনেছি। তবে সেখানে দু'চারজন এর বেশি লেখক থাকেন না, গল্পের জন্য ছবি, ইলাসট্রেশন বা কার্টুন আঁকেন অন্য কেউ, প্রচ্ছদ পরিকল্পনা করেন অপর একজন, এমন কি বই এর টাইটেলটাও ঠিক করে দিতে পারেন আরেকজন, এই একটি কাজের জন্যই তাকে টীমে অন্তর্ভুক্ত করে তারও নামোল্লেখ করা হয়। আমাদের এই অভিনব যাত্রায় কিন্তু মূল সমন্বয়কারী ছিলেন আপনি। মাঝে মাঝেই সিরিজটাতে এসে আপনি একাধিক মন্তব্য করে গেছেন, প্রয়োজনে পূর্বের লিঙ্ক সংযোজন করে দিয়েছেন এবং লেখক ও পাঠক, উভয়কে বিভিন্ন মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করে গেছেন। তাই, এ সিরিজের সাফল্যের পেছনে আপনার অবদানও অসামান্য।

২৬| ০৩ রা মে, ২০২১ রাত ৯:০৯

মিরোরডডল বলেছেন:



এতদিন পর প্রসঙ্গ যখন আসলো তাই পাঠক হিসেবে একটু সমালোচনা করি :)

যে উৎসাহ নিয়ে সবাই শুরু করেছিলো, খুব অল্প সময়েই সেটা হারিয়ে গিয়েছিলো ।
এতোগুলো পর্ব হয়েছিলো, সে তুলনায় কাহিনী কোথাও যায়নি । অনেক কিছু হতে পারতো ।
কচ্ছপের মতো মন্থর গতিতে যাচ্ছিলো । সবচেয়ে হতাশার বিষয় ইঙ্কমপ্লিট অবস্থায় থেমে গেলো ।

প্রেমের গল্প অথচ যতটুকু মনে পরে এতো পর্বেও সেরকম কোন ইন্টেন্সড রোম্যান্টিক সিকোয়েন্স ছিলোনা ।
অনেক বেশী ন্যারেটিভ, কনভারসেশন কম ছিলো ।
বেশ কয়েকজনের লেখা ভালো লেগেছিলো যারা চেষ্টা করেছে একটু চেঞ্জ আনতে ।

তাদের মধ্যে কল্প একজন । কল্পকে অনেক অভিনন্দন ।
সবাই মিলে লিখেছে এটাই একটা ভালো দিক ।

মাহাটা এখন পুরষ্কার দিচ্ছে অথচ একটা পর্ব লিখে নায়ক নায়িকাকে কিন্তু ফ্যানে ঝুলিয়ে দিতে পারতো,
তাওতো একটা পরিণতি হতো :)

২৭| ০৩ রা মে, ২০২১ রাত ১১:৫৬

ঢুকিচেপা বলেছেন: কল্পদ্রুম ভাইয়ের আনলাকি থারটিন পর্ব লাকি হয়ে গেছে।

অভিনন্দন রইল।

পর্বগুলো লেখানোর পেছনে সম্মানিত কিছু ব্লগারের উৎসাহ খুব আন্তরিক ছিল, ব্লগার খায়রুল আহসান, ব্লগার পদ্ম পুকুর, ব্লগার মোঃ মাইদুল সরকার সবার প্রতি আন্তরিক শুভেচ্ছা।

মাহা ভাই পুরষ্কার ঘোষণা করে যে উৎসাহ যুগিয়েছেন সে জন্য সাধুবাদ জানাই।

আপনার পর্যালোচনা আমার কাছে ভালো লেগেছে।

২৮| ০৪ ঠা মে, ২০২১ রাত ১২:১১

শোভন শামস বলেছেন: ব্লগার কল্পদ্রুমকে অভিনন্দন, বাকী লেখদের জন্য শুভেচ্ছা রলো।

২৯| ০৪ ঠা মে, ২০২১ রাত ১২:১৪

কল্পদ্রুম বলেছেন: এই সিরিজটি যে একটি প্রতিযোগীতা আমার জানা ছিলো না। যাই হোক, ধন্যবাদ লিস্ট।

মা. হাসান ভাই।
কাল্পনিক ভালোবাসা ভাই।
অন্যান্য পর্ব যারা লিখেছেন এবং সামনে হয়তো লিখবেন।
মোঃ মাইদুল সরকার ভাইকে বিশেষ ধন্যবাদ। ওনার জন্যই পর্বটা লেখা।
রিম সাবরিনা জাহান সরকারকে বিশেষ ধন্যবাদ ২। নভোনীল ও মৃণ্ময়ীকে ব্লগে ওয়াকফ করে দেওয়ার জন্য।

আরো কিছু কথা বাকি আছে। কাভা ভাই এর সাথে কোন মেইলে যোগাযোগ করবো?

৩০| ০৪ ঠা মে, ২০২১ রাত ১২:৩৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: ব্লগার কল্পদ্রুম ভাইকে আন্তরিকভাবে অভিনন্দন জানাচ্ছি। সেই সাথে এই সিরিজের সাথে যারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ছিলেন তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। সকল লেখকবৃন্দের জন্য শুভকামনা রইলো।

৩১| ০৪ ঠা মে, ২০২১ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

৩২| ০৫ ই মে, ২০২১ দুপুর ১:১০

খায়রুল আহসান বলেছেন: @ঢুকিচেপা,
"পর্বগুলো লেখানোর পেছনে সম্মানিত কিছু ব্লগারের উৎসাহ খুব আন্তরিক ছিল, ব্লগার খায়রুল আহসান, ব্লগার পদ্ম পুকুর, ব্লগার মোঃ মাইদুল সরকার সবার প্রতি আন্তরিক শুভেচ্ছা" - আপনাকেও জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা, সিরিজের গল্পগুলো এতটা মন দিয়ে পড়ে যাবার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.