নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

ব্লগার সোনাগাজীর ব্যান মুক্তির পোস্ট প্রসঙ্গে।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫৪

ব্লগার সোনাগাজীকে ব্যান মুক্ত করার জন্য অনেকেই মডারেটর হিসাবে আমাকে অনুরোধ জানিয়েছেন আবার অনেকেই তাঁকে চিরস্থায়ী ব্যান করার স্বপক্ষে অনুরোধ বা কিছুটা চাপ সৃষ্টি করার চেষ্টা করেছেন। সম্প্রতি এই বিষয়ে অনুরোধ জানিয়ে ব্লগার মহাজাগতিক চিন্তা একটি পোস্ট করেন।

আমরা প্রথমে পোস্টটি সরিয়ে দিতে চেয়েছিলাম, কিন্তু পোস্টের শিরোনাম এবং বিষয়বস্তু পড়ার পর এই বিষয়ে পুনরায় কিছুটা আলোচনা করার প্রেক্ষাপট তৈরি হয়েছে।

প্রথমত, ব্লগার সোনাগাজী মুক্তিযোদ্ধা কি মুক্তিযোদ্ধা নন, সেটার প্রমাণ আমাদের কাছে নেই এবং আমরা এই বিষয়ে কোন প্রমাণ চাওয়ারও প্রয়োজনীয় অনুভব করছি না কারণ তিনি কখনও নিজে উদ্যোগী হয়ে নিজের মুক্তিযোদ্ধা পরিচয়টি আমাদের কাছে প্রকাশ করেন নি বা এই পরিচয়ের ভিত্তিতে তিনি কোন প্রভাব বা সুবিধাও আদায় করতে চান নি।

যেহেতু মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার বিষয়টি আমাদের সবার জন্য স্পর্শকাতর, সম্মান ও ভালোবাসার একটি বিষয় তাই, ব্লগে কোন এনোনিমাস আইডির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা শব্দটি ব্যবহার করার আগে এই বিষয়ে সঠিক তথ্য প্রয়োজন। আমরা কারো ব্যক্তিগত জীবনের কোন অর্জন যা কেউ প্রকাশ্যে স্বীকার করেন না বা জানান না - তা জাস্টিফাই করি না। আমাদেরকে মনে রাখতে হবে, কারো অযাচিত ভালোবাসা বা স্ব-উদ্যোগী হয়ে কাউকে কোন উপাধি প্রয়োগ করার কারণে যদি উক্ত ব্যক্তি কোন ধরনের হেনস্থা বা অপমান বা সমালোচনার মুখোমুখি হন, সেটার দায়ভার উক্ত উপাধি প্রয়োগকারী ব্লগারকেই ব্যক্তিগতভাবে বহন করতে হবে। ফলে স্বাভাবিকভাবেই আমরা এই সংক্রান্ত কোন আপত্তিকর মন্তব্য পেলে তা নীতিমালার আওতায় আনব এবং এই ব্যাপারটি ব্যক্তি আক্রমন হিসাবে চিহ্নিত করব।

দ্বিতীয়ত, যে কোন ব্লগারকে নীতিমালায় আনার কাজটি আমাদের জন্য দুঃখজনক। কিন্তু অনেক সময় ব্লগের সুষ্ঠ পরিবেশ বজায় রাখার জন্য ব্লগ টিম নীতিমালার প্রয়োগ করতে বাধ্য হয়। ব্লগার সোনাগাজীকেও আমরা সুনির্দিষ্ট কারণে নীতিমালার আওতায় এনেছি।

ইতিপূর্বে এই ব্যাপারে আমরা বহুবার আনুষ্ঠানিক বক্তব্যের মাধ্যমে ব্লগার সোনাগাজীকে কেন নীতিমালার আওতায় আনা হয়েছে সেই ব্যাপারে ব্যাখ্যা প্রদান করা হয়েছে এবং এই সংক্রান্ত সকল প্রকার পাল্টাপাল্টি পোস্ট বন্ধ করার লক্ষ্যে আমরা প্রথম পাতায় এক ধরনের সেন্সরশিপ আরোপ বা মিডিয়া ব্ল্যাক আউটের সিদ্ধান্ত গ্রহণ করেছিলাম। সেই প্রেক্ষিতে এই সংক্রান্ত কোন পোস্ট প্রদান না করতে আমরা অনুরোধ জানিয়েছে এবং পরবর্তীতে কিছু পোস্ট আসলেও তা আমরা সরিয়ে দিয়েছি।

ব্লগার সোনাগাজী সংক্রান্ত ইস্যুতে আমরা অনেক ব্লগারকে দায়িত্বজ্ঞানহীন আচরণ করতে লক্ষ্য করেছি এবং এই সকল বিষয়ে কোন পক্ষকেই আমরা অনুতপ্ত বা বিব্রতবোধ করতে লক্ষ্য করিনি। এখনও যে পরিস্থিতির কোন পরিবর্তন হয় নি সেটার প্রমাণ ব্লগার মহাজাগতিক শক্তির প্রকাশিত পোস্ট এবং সোনাগাজীর নিজের পোস্টে বিভিন্ন মন্তব্য উভয় জায়গায় উপস্থিত।

ব্লগার সোনাগাজীর মন্তব্য বা সমালোচনা অন্য যে কারো ভালো না লাগতেই পারে। এতে আমাদের কিছু করনীয় নেই। কেউ যদি ব্লগার সোনাগাজীর জন্য ব্লগিং করতে না চান, সেটাও তাদের নিজস্ব বিবেচনা, এই ক্ষেত্রেও আমাদের কিছু করনীয় নেই। তবে যে বিষয়ে আমাদের করনীয় আছে, তা হলো, কেউ যদি তার নিজস্ব মতামত প্রকাশ করতে গিয়ে অন্যের ব্যক্তি স্বাধীনতাকে চূড়ান্তভাবে লঙ্ঘন করেন।

ব্লগার সোনাগাজী তাঁর ব্লগীয় আচরণ সংশোধনের ক্ষেত্রে অধিকাংশ সময় আমাদের কোন পরামর্শ বা অনুরোধ তিনি কার্যত রক্ষা করেন নি। সুযোগ পেলেই নিজের মতামত তিনি অন্যের উপর প্রচণ্ড স্থূলভাবে চাপিয়ে দিয়েছেন এবং সেটাকে ডিফেন্স করতে গিয়ে তিনি যে সকল ভাষা ও যুক্তির ব্যবহার করেন - যা অনেক সময় ব্যক্তি আক্রমনের পর্যায়ে চলে যায়।

আমরা যে কোন বিষয়ের বিরুদ্ধে কোন ব্লগারের যৌক্তিক কঠোর সমালোচনা বা ক্ষেত্রে বিশেষে ব্লগীয় সংস্কৃতিতে যে প্রচলিত পদ্ধতিতে তিরস্কার করা হয় (ছাগু সম্প্রদায়, ধর্মান্ধ ও তাদের দোসর), সেটাকে গ্রহণ করলেও আলোচনা বা সমালোচনার নামে ব্যক্তি আক্রমন কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে বলে মনে হয় না।

আমাদের সবার পরিচয় আমরা ব্লগার। আমরা সবাই একটি সামাজিক মাধ্যমে লেখালেখি করছি। এখানে আমরা কেউ কারো সাথে যুদ্ধ করতে আসিনি বা কারো সাথে মনোমালিন্য করতেও আসি নি। আপনি যে প্ল্যাটফর্মে লিখছেন, সেটার সুনির্দিষ্ট নিয়ম কানুনের প্রতি আপনার শ্রদ্ধাশীল হতে হবে।

ব্লগার সোনাগাজী তাঁর নিজস্ব আচরণের কারণেই ব্যান মুক্ত হতে পারছেন না। বাকস্বাধীনতা যেমন কারো অধিকার তেমনি বাকদায়িত্বশীলতাও নিজেকে প্রয়োগ করতে হবে। ফলে ব্লগার সোনাগাজীর ব্যানমুক্তি তাঁর নিজের হাতেই অবস্থিত, এখানে আমাদের কিছু করনীয় নেই।

আর দিন শেষে, কেউ যদি কোন প্ল্যাটফর্মের নিয়ম না মানতে রাজি হন, তাহলে সেই প্ল্যাটফর্মটি তাদের জন্য নয়। - এটা তো সিম্পল হিসাব।

মন্তব্য ৩১ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৯

ভুয়া মফিজ বলেছেন: যে কেউ তার নিজস্ব বিচারবুদ্ধি দ্বারা পরিচালিত হতেই পারে, তবে সেটা ব্লগের মতো একটা কমিউনিটি প্ল্যাটফর্মের ক্ষেত্রে প্রযোজ্য না। কাউকে নীতিমালার আওতায় আনার মানে হলো, সেই ব্যক্তি এক বা একাধিক নির্দিষ্ট ব্লগীয় নিয়ম ভঙ্গকারী। অর্থাৎ ব্লগের হিসাবে অপরাধী। সেই ব্লগারের সব সুযোগ-সুবিধা তখনই পূনর্বহাল করা উচিত, যদি তার মধ্যে অনূশোচনা আসে।

কিন্তু সে যদি অনুতপ্ত না হয়ে ক্রমাগত বলতে থাকে যে সে কোন অপরাধ করে নাই; বরং সে কর্তৃপক্ষের অন্যায় আচরণের শিকার, তাহলে তাকে পুনরায় পূর্ণভাবে স্বাভাবিক ব্লগিংয়ের অনুমতি দেয়ার মানে হলো,
পুনরায় গুলতি দিয়ে তাকে জানালার কাচ ভাঙ্গার অনুমতি দেয়া। B:-)

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার সাথে প্রায় একমত। তবে ব্লগারদের ক্ষেত্রে আসলে অপরাধী টার্মটা ব্যবহার করতে চাই না।

আমরা সকলের মতকে সম্মান করি কিন্তু সেটা জোর করে অন্যকে গেলানো জন্য হলে নয়। কারো যদি ব্লগিং স্টাইল হয় অন্যকে সঠিক জ্ঞান দেয়ার নামে ছোট করে কথা বলার - তাহলে আমরা এমন জ্ঞানী চাই না।

আমরা চাই যিনি আমাদেরকে জ্ঞান দিবেন, তিনি আমাদের প্রতি সহানুভুতিশীল হবেন। আমাদের সমালোচনা করবেন, কঠোর কথা বলবেন, সুক্ষ অপমানও করবেন কিন্তু কাউকে বা কারো মাথায় কুকুরের ক্রমোজম আছে কিংবা কারো মৃত মা বাবা বা অন্য কারো পারিবারিক ব্যাপারে কথা বলার মত অভদ্রতা করবেন না।

২| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:১১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
যে যেমন কর্ম করিবে সে তেমন ফল লভিবে।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:১৭

সোনালি কাবিন বলেছেন: যে ভুল স্বীকার না করে ঔদ্ধত্য দেখাবে, তাকে সুযোগ দেয়ামাত্রই সে এটার " হাড়ে হাড়ে উপলদ্ধি"র বিষয়টা জলবৎ তরলং করে বুঝিয়ে দেবে ।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বিষয়টি কি আমাদের সকলের জন্য হতাশাজনক নয়?

৪| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: অপরাধ করে কেউ পার পাবে না।
সেই ৭১ এ যারা অন্যায় করেছিলো, বহু বছর পর তাঁরা শাস্তি পেয়েছে।
৭৫ এ যারা অন্যায় ভাবে শেখ মুজিবকে হত্যা করেছিলো তারাও ছাড় পায় নাই।

আমি যদি অন্যায় করি, আর ভাবি কেউ আমাকে কিছু করতে পারবে না। আমার ক্ষমতা আছে। এটা হবে আমার ভুল চিন্তা। দেরী হলেও অপরাধের শাস্তি পেতে হবে।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমিও তাই মনে করি। দেখতেই পাচ্ছেন, অন্যায়কারী ছাড় পান নি। তাঁকে নীতিমালার মুখোমুখি হতেই হয়েছে।
আপনাকে ধন্যবাদ নিজের অকপটে সত্য বলার জন্য।

৫| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৩০

ভুয়া মফিজ বলেছেন: ''অপরাধী'' টার্মটা আমিও কোন ব্লগারের ক্ষেত্রে ব্যবহার করতে চাই না। সেজন্যেই বলেছি, ব্লগের হিসাবে অপরাধী। এখন কাউকে তো আদর করে ব্যান করা হয় না, তাই না! নীতিমালা ভঙ্গ করলেই শাস্তি হিসাবে ব্যান করা হয়। আবার শাস্তি দেয়া হয় তো কোন অপরাধ করলেই!!!

যাইহোক, ''অপরাধী'' শব্দটা বিনাশর্তে উইথড্র করলাম। :)

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাইয়া।

৬| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৩১

ফেনা বলেছেন: এমন ঘোলাটে বিষয় এমন সুন্দর পরিবেশে কখনোই কাম্য নয়। এখানে আমরা ভাল কিছু লিখতে, ভাল কিছু হতে বা পুরা দুনিয়ার কাছে নিজের দেশেকে লেখনির মাধ্যমে উপস্থাপন করতে এসেছি। আর সেই আমরাি যদি এমন আচরণ করি তাহলে বিষয়টা খুবই দুঃখজনক ছাড়া আর কিছুই নয়।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এখানে আমরা ভাল কিছু লিখতে, ভাল কিছু হতে বা পুরা দুনিয়ার কাছে নিজের দেশেকে লেখনির মাধ্যমে উপস্থাপন করতে এসেছি। আর সেই আমরাি যদি এমন আচরণ করি তাহলে বিষয়টা খুবই দুঃখজনক ছাড়া আর কিছুই নয়। - এটাই আমার বক্তব্য।

৭| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৬

সোনালি কাবিন বলেছেন: অকপটে নাকি অজান্তে - কৌতূহলী এ মন ভাবছে !

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ;) হা হা।

৮| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২২

ঢাবিয়ান বলেছেন: আপনার পোস্ট দেখে স্বস্তির নিঃশ্বাষ ফেললাম। গত কয়েক মাস ধরবে ব্লগার সোনাগাজী , কমেন্টে ব্যান থাকার দায় আমার ঘারে চাপাচ্ছিলেন!! যাই হোক আশা করি আপনার পোস্ট দেখে সবাই নীতিমালার প্রতি শ্রদ্ধাশীল হবে।

৯| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৩৪

শাহ আজিজ বলেছেন: তো সোনাগাজি , গাইডলাইন উপরে দেওয়া আছে । মুক্তির পথ আপনার হাতে । আমি চাই সব ঝেড়ে ঝুড়ে চলে আসুন , জিদ করার বয়স আমাদের নেই ।

১০| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪৮

জ্যাক স্মিথ বলেছেন: আমি উনার পোস্টে একটা কমেন্ট করেছিলাম, ওটা নিছকই মজা করে করেছিলাম, ওটা কিন্তু সিরিয়াস কিছু ছিলো না।

১১| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৮

মোগল সম্রাট বলেছেন:




যাহারা তোমার বিষাইয়াছে বায়ু
নিভাইয়াছে তব আলো;
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ,
তুমি কি বেসেছ ভালো’।

রবীন্দ্রনাথের কবিতার এই লাইনটিগুলো সোনাগাজীর বিরুদ্ধে অভিযোগকারী এবং তার উপর নীতিমালা প্রয়োগকারী ব্লগ কতৃপক্ষকে বিবেচনায় এনে তাকে একটা ফাইনাল চান্স দেয়া যেতে পারে ।

১২| ২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি তাঁকে তাঁর সমস্যাটা বুঝানোর চেষ্টা করেছি। আপনি পোষ্ট দিয়ে সেটা আরো পরিস্কার করলেন। এখন তিনি নীতিমালা মেনে মন্তব্য করবেন মর্মে প্রতিজ্ঞা করে কর্তৃপক্ষের নিকট তাঁর মন্তব্য প্রদানের অধিকার চেয়ে আবেদন করতে পারেন।

১৩| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২৫

রাজীব নুর বলেছেন: মডারেটর সাহেবের এই পোষ্ট দেখে পরিস্কার বুঝা যাচ্ছে, আগামী কয়েকদিনের মধ্যে সোনাগাজী কমেন্ট ব্যান মুক্ত হবেন।

১৪| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৩১

ঋণাত্মক শূণ্য বলেছেন: রাজীব নুর বলেছেন: মডারেটর সাহেবের এই পোষ্ট দেখে পরিস্কার বুঝা যাচ্ছে, আগামী কয়েকদিনের মধ্যে সোনাগাজী কমেন্ট ব্যান মুক্ত হবেন। - এবং ইতিহাস দেখে বোঝা যায় যে উনি আবারও ব্যান খাবেন ;)

১৫| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৪৫

শূন্য সারমর্ম বলেছেন:


ব্যানমুক্ত ব্লগ আশা করি।

১৬| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১১:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
কাল্পনিক_ভালোবাসা লিখেছেন:
সেই প্রেক্ষিতে এই সংক্রান্ত কোন পোস্ট প্রদান করতে আমরা অনুরোধ জানিয়েছে এবং পরবর্তীতে কিছু পোস্ট আসলেও তা আমরা সরিয়ে দিয়েছি।
সম্ভবতো একটি না বাদ পরে গেছে।

১৭| ২৪ শে আগস্ট, ২০২৩ রাত ১২:১৮

কাছের-মানুষ বলেছেন: ভাল যুক্তিযুক্ত পোষ্ট। সোনাগাজী সাহেবের ব্যানমুক্তি এখন তার উপরই নির্ভর করছে।

১৮| ২৪ শে আগস্ট, ২০২৩ রাত ২:১৯

শার্দূল ২২ বলেছেন: চমৎকার কাভা ভাই।

হুমায়ুন আযাদের একটা কথা- একজন মুক্তিযোদ্ধা সারা জীবন মুক্তিযোদ্ধা নয় , কিন্ত একজন রাজাকার সারা জীবন রাজাকার হিসেবেই থাকবে। যুদ্ধ মানুষ অনেক কারণেই করে বা করতে পারে। সেটা দেশকে ভালোবেসে হতে পারে আবার সম্পদ আহরণ বা প্রভাব বা হত্যা নেশার টান থেকেও হতে পারে। এখানে যে যু্দ্ধ করছে সে আর খোদাই ভালো জানেন। এই জন্যই ধর্মেও ধর্ম যু্দ্ধে নিহত সবাইকে এক কথায় শহিদ বললেও বেহেস্তের গ্যারান্টি দেয়নি।

সামু ব্লগের জন্ম এবং ভরা যৌবনে আমরা ছিলাম। এমন কোন দিন ঘন্টা ছিলোনা এখানে বাক যু্দ্ধ হয়নি। আমরা সকল রকম পোষ্ট এর পক্ষে বিপক্ষে কথা বলেছি, বিশেষ করে আমি মন্তব্য করিনি এমন কোন ক্যচাল পোষ্ট ছিলোনা। দেশ জাতি ধর্ম মানবতার বিপক্ষে পোষ্ট আমরা হজম করে মন্তব্য প্রতি মন্তব্য করেছি। ব্যক্তিকে অপমান না করে ব্যক্তির মতামতের পক্ষে বিপক্ষে কথা বলেছি। আমার এর আগেও ৩টা আইডি ছিলো। সামু কোনোটাকেই কখনো ব্যান করেনি। আমি কখনো ব্যানের শিকার হইনি। আমার নিজের প্রতি যেমন বিশ্বাস ছিলো আছে তেমনি সামু টিমের উপর ও আছে। আমি বিশ্বাস করিনা সামু টিম অযথা কোন সিদ্ধান্ত নেয়।
এই ব্লগে নোংরা ভাবে গালি দেয়া মানুষটাকেও আমি কখনো অপমান করে কথা বলিনি। কিন্তু যাকে নিয়ে কথা হচ্ছে তাকে আমার ইচ্ছে করে মানুষ ভাড়া করে গালির আয়োজন করি। আমার কিচ্ছু যায় আসেনা এই লোকটা মুক্তিযোদ্ধা নাকি প্রধানমন্ত্রী। এই ব্লগের যদি খারাপ সময় যায় তো তার মত মানুষ গুলোই দায়ী।
বাংলাদেশ তথা দেশের পদ পদবি সামুর সিনিয়র জুনিয়র নতুন পুরাতন সকল ক্ষেত্রের সব কিছু নিয়ে লোকটা নোংরামি আর অপমান করে কথা না বলে থাকেনি। একটা মানুষ এতটা বেহায়ায়া নির্লজ্জ কিভাবে হয় এই বয়সে আমার মাথায় আসেনা। এখন যারা তার পক্ষে কথা বলছে হয়তো তারা তাকে নজরে আনেনি তার চরিত্র।

আমি মনে করি এমন লোক গুলো এখানে না থাকলে হারিয়ে যাওয়া ব্লগার গুলো ফিরে আসবে।

আমি তার আজীবন ব্যান চাই। আমার চাওয়া যদিও কিছু যায় আসেনা।

১৯| ২৪ শে আগস্ট, ২০২৩ ভোর ৫:১৬

এমজেডএফ বলেছেন: পুরানো কাসুন্ধি নিয়ে কেউ কেউ আবার নাড়াছাড়া শুরু করেছিল। সময় মত মডারেটরের যুক্তিসঙ্গত মতামতের জন্য কা_ভা সাহেবকে ধন্যবাদ।

এই লোকটা হচ্ছে পুরোটাই ভণ্ড ও বেহায়া। বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার লোকেরা ৭১-এর যুদ্ধের সময় শুরুতেই জীবন বাঁচাতে ভারতে পাড়ি দিয়েছিল। মুক্তি যুদ্ধের সময় ভারতে বাংলাদেশের ১ কোটি শরণার্থী ছিল। এরা সবাই কী মুক্তিযোদ্ধা? তার বাড়ি হচ্ছে ফেনীর সীমান্ত এলাকায়। কিন্তু ব্লগে বলে বেড়াচ্ছে সে উত্তর চট্টগ্রামের লোক! মনে হয় নিজেকে "নোয়াখাইল্লা" ভাবতে লজ্জা লাগে :P। ১৯৭২ সালে সে অটোপ্রমোশনে মফস্বলের এক কলেজ থেকে এইচএসসি পাশ করে এখন নতুন প্রজন্মকে বলে "প্রশ্নফাঁস জেনারেশন" X(। যে বছরের পর বছর সারা দিনরাত ব্লগে বিচরণ করার পরও নিজের জাতীয়তা "বাঙালি" শব্দটি শুদ্ধভাবে লিখতে পারে না, সে আবার মানুষকে ব্লগিং শেখায়, নিজেকে চট্টগ্রাম সরকারি কলেজের ছাত্র ছিল বলে দাবি করে :D

তার প্রতিটি পোস্টে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে থাকবে বাংলাদেশ, বাংলাদেশের মানুষ এবং সহব্লগারদের নিয়ে অপমানজনক কথাবার্তা। তার লেখার বিষয় ও জ্ঞান-ভাবনা গলির মুখের চায়ের দোকানের আড্ডাবাজ অর্ধশিক্ষিত বেকার ও বখাটে পোলাপাইনের মতো। অনেকের কাছে এগুলো এক ধরনের বিনোদন, তাই অনলাইন বিনোদনের জন্য নিম্ন রুচির কিছু ব্লগার তার জন্য কিছুদিন পরপর সুপারিশ করে।

সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তের জন্য ব্লগটিমকে আন্তরিক ধন্যবাদ।

২০| ২৪ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৩৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাকস্বাধীনতারও একটা সীমা আছে; যেকোন সীমা অতিক্রম করলেই বিপদ অনিবার্য।

২১| ২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: কিছু কিছু মানুষের পুরো শরীর থাকে বিষে ভরা।
শার্দূল ২২ এবং এমজেডএফ আপনারা দুজন সাপের মতো বিষাক্ত।

২২| ২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪৯

জাহিদ অনিক বলেছেন: ওনাকে ব্যানমুক্ত করা হউক। কারও মুখে তালা লাগিয়ে দেয়া আছে ব্যাপারটা ভাবতে অস্বস্তি লাগছে আসলে

২৩| ২৫ শে আগস্ট, ২০২৩ রাত ২:৩৮

শার্দূল ২২ বলেছেন: @নুর ভাই আপনার এই নির্মম কথার জবাব নিষ্ঠার সাথে আমিও নিষ্ঠুর ভাবে দিতে পারতাম। কিন্তু আপনার ইতিপুর্বে মার্জিত ব্যবহারের সুবাদে আমি এই কথা এড়িয়ে গেলাম। এবং এতটুকু বুঝলাম আপনার ম্যচিউরিটি শতভাগ নয়। তবে আপনার একটা ভালো গুন হলো আপনি জটিল না। মানুষের গভীরে যেতে পারেননা বা যেতে চাননা। আমরা যাই, আমাদের যেতে হয় কারণ মানুষের জন্য আমাদের ভুমিকা থাকে আর সেটা যেন কোন অমানুষের ললাটে গিয়ে না পড়ে তাই মানুষের গভীরতা নিয়ে আমাদের ভাবতে হয়।

দেশের নোংরা রাজনীতিবিদরা কারো বিয়েতে না গেলেও জানাজায় অংশগ্রহণ করে, বলা হয়ে থাকে তাদের জানাজায় অংশগ্রহণটাও রাজনীতির কর্মসুচির মতই। এই একটা সময় মানুষ খুব আবেগিত বিগলিত হয় সেই মুহুর্তটাকে কাজে লাগানোর জন্যই তারা কারো চলে যাওয়া হারিয়ে যাওয়া নিয়ে নেকি কান্না করে। মানুষকে বাঁচতে না দিয়ে তার জানাজা নিয়ে লাফালাফি করা মানুষদের চরিত্র সবাই বুঝতে পারেনা। আর এভাবেই এরা দেশের সহজ সরল বোকা সোকা মদনদের মনে জায়গা করে নিতে পারে।

ভালো থাকবেন।

২৪| ২৭ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৪২

নীল আকাশ বলেছেন: এই লোকটা হচ্ছে পুরোটাই ভণ্ড ও বেহায়া। বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার লোকেরা ৭১-এর যুদ্ধের সময় শুরুতেই জীবন বাঁচাতে ভারতে পাড়ি দিয়েছিল। মুক্তি যুদ্ধের সময় ভারতে বাংলাদেশের ১ কোটি শরণার্থী ছিল। এরা সবাই কী মুক্তিযোদ্ধা? তার বাড়ি হচ্ছে ফেনীর সীমান্ত এলাকায়। কিন্তু ব্লগে বলে বেড়াচ্ছে সে উত্তর চট্টগ্রামের লোক! মনে হয় নিজেকে "নোয়াখাইল্লা" ভাবতে লজ্জা লাগে :P। ১৯৭২ সালে সে অটোপ্রমোশনে মফস্বলের এক কলেজ থেকে এইচএসসি পাশ করে এখন নতুন প্রজন্মকে বলে "প্রশ্নফাঁস জেনারেশন" X(। যে বছরের পর বছর সারা দিনরাত ব্লগে বিচরণ করার পরও নিজের জাতীয়তা "বাঙালি" শব্দটি শুদ্ধভাবে লিখতে পারে না, সে আবার মানুষকে ব্লগিং শেখায়, নিজেকে চট্টগ্রাম সরকারি কলেজের ছাত্র ছিল বলে দাবি করে :D

ধন্যবাদ @এমজেডএফ। এরচেয়ে উপযুক্ত আর কিছু হতে পারে না।

ব্লগ মডারেশন টিম চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পরেও যারা চাদ্গাজীকে ব্যান থেকে ফিরিয়ে আনার জন্য পোস্ট দেবে তাদেরকেও ব্যান করা হোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.