নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

জানা আপার শারীরিক অবস্থা সম্পর্কে আপডেট

১১ ই মার্চ, ২০২৪ রাত ১:৪২

প্রিয় ব্লগার বৃন্দ,
আশা করি আপনারা সকলেই ভালো আছেন। অনেকেই আপনারা আমাকে জানা আপার শারীরিক পরিস্থিতি জানতে ফোন দিয়েছেন বা নক দিয়েছেন। কাকতালীয় ভাবে গতকালই আরিল্ড ভাইয়ের কাছ থেকে এই সংক্রান্ত একটি আপডেট পেয়েছি যা আমি বাংলায় সকলের সাথে শেয়ার করছি।

" জানা’র ক্যান্সার চিকিৎসার সাত সপ্তাহের মধ্যে প্রথম সপ্তাহ সফলভাবে সম্পন্ন হয়েছে। প্রথম কেমো এবং রেডিয়েশন ট্রিটমেন্টের জন্য আমরা গত মঙ্গলবার হাসপাতালে পৌঁছাই। ৮ ঘণ্টার এই দীর্ঘ চিকিৎসায় জানা সাহসের সাথে অসম্ভব সাপোর্ট দিয়েছে এবং চিকিৎসার ধকল শেষে ক্লান্ত হলেও সে ভালো আছে।
তবে জানার জন্য কেমো এবং রেডিয়েশন পরবর্তী সময়টা বেশ কঠিন ছিল। এই সময়ে তাঁর প্রায়ই বমির ভাব হতো এবং দুই একটা বিস্কিট ছাড়া আর কিছুই খেতে পারত না। এই পরিস্থিতিতে ডাক্তাররা জানাকে বমির ঔষধ দেয়, ফলে তার বমি বমি ভাবটা কমে আসলেও ও একটা পর্যায়ে জ্ঞান হারিয়ে ফেলে এবং সারাদিনই ঘুমিয়ে কাটায়।

এইমুহুর্তে আমরা দুই দিনের জন্য বাসায় এসেছি। আবার সোমবার থেকে চিকিৎসা শুরু হবে যা আমাদেরকে এপ্রিল মাস পর্যন্ত করতে হবে। আমি জানার সাথেই ২৪/৭ আছি এবং জানা বরাবরের মতই মানসিকভাবে শক্তিশালী আছে।

আমি আপনাদের জানাতে চাই যে, যে হাসপাতালে জানার চিকিৎসা হচ্ছে সেটির নাম ট্রন্ডহেইম বিশ্ববিদ্যালয় হাসপাতাল যা নরওয়ের সবচেয়ে বড় হাসপাতালগুলোর মধ্যে একটি। এটা প্রায় ৫০ একরের বেশি জায়গার উপর নির্মিত হয়েছে এবং এখানে প্রায় ১১,০০০ ডাক্তার, নার্স সহ বিভিন্ন কর্মচারী কাজ করে। এই হাসপাতালে ক্যান্সার সংক্রান্ত বিভিন্ন উচ্চ মানের গবেষণাগুলো করা হয় এবং এদের গবেষকরা বিভিন্ন আন্তর্জাতিক পুরষ্কারের পাশাপাশি ২০১৪ সালে মেডিসিনে নোবেল পুরষ্কার পায়। এখানে কর্মরত সকল ডাক্তার এবং নার্সদের আন্তরিকতা এবং বন্ধুত্বপূর্ণ আচরণ আমাদের মুগ্ধ করেছে। আমরা এখানে তাঁদের তত্ত্বাবধানে দারুণ যত্নে আছি এবং তারা আমাদেরকে নিশ্চিত করেছে জানাকে সুস্থ করে তোলার জন্য তাঁরা সম্ভাব্য যা যা করনীয় আছে, তারা সেটা অবশ্যই করবে"।


এই ছিলো জানা আপার শারীরিক অবস্থা সম্পর্কে সর্বশেষ আপডেট। পরবর্তী আপডেট পেলে আমি আপনাদের সকলের সাথে আবারও জানাবো।

বিনীত,
কা_ভা।

মন্তব্য ২৩ টি রেটিং +১৮/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২৪ রাত ১:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: উনার দ্রুত আরোগ্য ও সুস্থতা কামনা করছি। ধন্যবাদ।

২| ১১ ই মার্চ, ২০২৪ রাত ১:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


উনার জন্য শুভকামনা রইল।
আশা করছি উনি খুব দ্রুত যে সুস্থ হয়ে ফিরে আসবেন।

৩| ১১ ই মার্চ, ২০২৪ রাত ২:২৭

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: আজকে মিউনিখে প্রথম সেহরি দিয়ে রমজানে শুরু। মন থেকে প্রার্থনা রইল জানা আপুর জন্যে। এই বিশেষ মাসের বরকত আর আশীর্বাদ ওনার কাছে পৌঁছে যাক, ইনশাল্লাহ।

৪| ১১ ই মার্চ, ২০২৪ রাত ২:২৭

ভুয়া মফিজ বলেছেন: আমি বিশ্বাস করি, সব কিছু মানুষের নিয়ন্ত্রণে নাই। অনেক ব্যাপারেই আমরা শেষ বিচারে সৃষ্টিকর্তার উপরে নির্ভর করি, করতে হয়। আমাদের এবং একই সঙ্গে জানা আপার সৌভাগ্য যে, উনি বিশ্বমানের একটা চিকিৎসা সুবিধা পাচ্ছেন। এই প্রিভিলেইজ বিশ্বের কয়জনের ভাগ্যেই বা জোটে!!

ডাক্তার, নার্স আর আপার পরিবারের সদস্যদের আন্তরিক চেষ্টা আর আমাদের সকলের দোয়ায় উনি সব রকমের প্রতিকূলতাকে জয় করে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসবেন, এটাই আমাদের সকলের চাওয়া। এতো মানুষের চাওয়ার একটা মুল্য মহান সৃষ্টিকর্তার কাছে অবশ্যই আছে; এটাই আমি বিশ্বাস করি।

৫| ১১ ই মার্চ, ২০২৪ রাত ৩:০৪

শ্রাবণধারা বলেছেন: জানা আপার চিকিৎসার বর্তমান অবস্থা সম্পর্কে আমাদের জানানোর জন্য অনেক ধন্যবাদ। তার চিকিৎসার প্রথম সপ্তাহ সুস্থভাবে শেষ হয়েছে জেনে আস্বস্ত হলাম।

চিকিৎসার সাথে তার শরীর দ্রুত অভিযোজিত হোক এই আশা করি এবং তিনি দ্রুত আরোগ্য ভাল করে আমাদের মাঝে ফিরে আসুন এই দোয়া করি।

৬| ১১ ই মার্চ, ২০২৪ ভোর ৪:২৯

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা,



ভালো লাগলো জেনে যে, কেমোর প্রথম ধাপটা জানা সাহসের সাথেই উৎরে গেছেন। কেমো থেরাপীর ধাক্কাটা আমি জানি। আমার ছেলের যখন ব্লাড ক্যানসারের চিকিৎসা চলছিলো তখন ইউসি ডেভিস ( ক্যালিফোর্নিয়া) ক্যাম্পাসের ক্যানসার রিসার্চ সেন্টারে আমার থাকার সুযোগ হয়েছিলো। তখন দেখেছি এক একটি কেমো ডোজের পরে আমার ছেলে নেতিয়ে পড়তো। বমি বমি ভাব হতো, শরীর ভারী হয়ে আসতো। কোন কিছুই তার ভালো লাগতো না। তারপরও মনের জোরে সে কেমো সহ সমন্ত ইনফিউশনের সরঞ্জাম লাগানো অবস্থায় একটি চাকাওয়ালা মুভেবল ট্রলি উইথ গ্রিপিং হ্যান্ডেল এবং মনিটরিং ডিভাইস সম্বলিত নার্সিং কেয়ার ইউনিট নিয়ে হাটতো। আমি ও আমার স্ত্রী দুজনে হাটতাম তার সাথে হাসপাতালের করিডোর ধরে ধরে।
কি সুন্দর এবং আধুনিক যে ব্যবস্থাপনা, দেখলে অবাক হতে হয়! ছেলেকে বিধ্ধস্ত ও ক্লান্ত দেখালেও সে আমাদের সাথে অল্প অল্প করে কথা বলে যেতো। সৃষ্টিকর্তার অসীম রহমতে আমার ছেলে এখন সম্পূর্ণ সুস্থ্য।

আশা করি, জানাকেও তেমন ব্যবস্থার মধ্যে দিয়ে যেতে হয়েছে এবং আবারও বেশ কয়েকবার যেতে হবে। কেবল মনের জোর আর সাহস থাকলেই জানা কেমো থেরাপীর এরকম সাময়িক ধাক্কা ধীরে ধীরে সইয়ে নিতে পারবেন।

জানার জন্যে প্রানঢালা প্রার্থনা রইলো!

৭| ১১ ই মার্চ, ২০২৪ ভোর ৬:৫৬

রিফাত হোসেন বলেছেন: চিকিৎসার প্রথম সপ্তাহ সুস্থভাবে শেষ হয়েছে জেনে ভাল লাগল। আশা করি তিনি দ্রুত আরোগ্য লাভ করবেন।

৮| ১১ ই মার্চ, ২০২৪ ভোর ৬:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: জান আপুর জন্য দোয়া ও অনেক শুভ কামনা। উনি যেন দ্রুত আরোগ্য লাভ করেন। উনার চিকিৎসা জনিত কষ্ট যেন আল্লাহ তায়ালা সহজ করে দেন। উনি যেন দ্রুত আমাদের মাঝে সুস্থ হয়ে ফিরে আসেন। উনি যেন সুদীর্ঘ সুস্থ জীবন লাভ করেন । আমিন।

৯| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ৭:০২

রানার ব্লগ বলেছেন: আশা করি তিনি সকল কষ্ট ও প্রতিকুলতা কে সাহসিকতার সাথে মোকাবেলা করবেন। তার মানুষিক শক্তি ও সু-স্বাস্থ্যের কামনা করি।

১০| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ৭:১৬

কালো যাদুকর বলেছেন: বিস্তারিত জেনে ভাল লাগছে। আমরা উনার সুস্থতা চাই।

১১| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ৭:৩৭

ঢাবিয়ান বলেছেন: দোয়া রইল আপুর জন্য ।

১২| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৪৪

অহরহ বলেছেন: জানা আপার দ্রত সুস্থতা কামনা করি..........।

১৩| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ৯:৩৬

বিষাদ সময় বলেছেন: প্রতিদিনই চিকিৎসার আপডেট জানতে ব্লগে ঢুকি। কোন আপডেট না পেয়ে কেমন একটা অস্হিরতা কাজ করে। আজ আপডেট পেয়ে কিছুটা হলেও ভাল লাগছে।
জানা আপার জন্য দোয়া এবং মঙ্গল কামনা। ডাক্তার, নার্স ও স্বজনদের প্রচেষ্টা এবং ব্লগারদের শুভ কামনায় তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন আশা করি।

১৪| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৩৭

মোগল সম্রাট বলেছেন: দ্রত সুস্থতা কামনা করি..........।

১৫| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ১১:২০

এম ডি মুসা বলেছেন: আল্লাহ সহায়ক।

১৬| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:১৯

রাজীব নুর বলেছেন: আপনাকে ধন্যবাদ পোষ্ট টি দেওয়ার জন্য।/

১৭| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৩৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আশা করি জানা আপা দ্রুত সুস্থ হয়ে ফিরে আসবেন।

১৮| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: জান আপুর জন্য দোয়া ও অনেক শুভ কামনা।

১৯| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৩২

রানার ব্লগ বলেছেন: পোস্টা টা স্টিক করে দিন !!

২০| ১১ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৫৭

মিরোরডডল বলেছেন:




আপডেটের জন্য কাভাকে থ্যাংকস।

ক্যান্সারের ট্রিটমেন্টের সবচেয়ে কষ্টের সময় হচ্ছে কেমো নেয়া।
কেমো চলা অবস্থায় এবং তার পরের সময়টা অনেক খারাপ যায়।
কিছুদিন পর যখন মাত্র কষ্ট কমতে শুরু করে, ততদিনে আবার আরেকটা কেমো নেবার সময় চলে আসে।

শত্রুকেও যেনো এর মধ্যে দিয়ে যেতে না হয়, এ এক অসহনীয় যন্ত্রণা!!!

জানাপুর জন্য প্রার্থনা যেনো এই কঠিন সময়টা সহজভাবে মানিয়ে নিতে পারে।
সুস্থ হয়ে সবার মাঝে ফিরে আসুক, অপেক্ষায় আছি।


২১| ১২ ই মার্চ, ২০২৪ রাত ২:৩৬

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ বিস্তারিত জানানোর জন্য। আমার দোয়া এবং শুভকামনা রইল তার প্রতি। নিশ্চয়ই তিনি দ্রুত সুস্থ্য হয়ে উঠবেন।

২২| ১৩ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৩৭

শেরজা তপন বলেছেন: বিশ্বের সেরা হাসপালের একটায় চিকিৎসা হচ্ছে। আশা করি অতিদ্রুত সুস্থ হয়ে উঠবেন।

২৩| ১৪ ই মার্চ, ২০২৪ রাত ৮:২৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপডেট পেয়ে ভালো লাগলো ।
আশা করি সুস্থ হয়ে উঠবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.