নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

ঝালদা

০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৪



ঝালদা হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি শহর। এই শহরটি পুরুলিয়া জেলাতে অবস্থিত। মেদিনীপুর বিভাগের পাঁচটি জেলার অন্যতম পুরুলিয়া জেলা।

পুরুলিয়া জেলার অরণ্য মূলত ক্রান্তীয়! সেখানে রয়েছে শাল, আসান, কুসুম, বহেরা, আমলকী, মহুয়া, পলাশ, জাম, শিমূল, শিরিষ, অর্জুন, হরিতকী, নিম, হলুদ, টিক ও বাঁশ ইত্যাদি। এমন ধরণের অরণ্য দেখা যায় মূলত পাহাড় ও পাহাড়ের পাদদেশীয় অঞ্চলেই।

পুরুলিয়া জেলার উল্লেখযোগ্য নদীগুলি হল– কংসাবতী, দামোদর, সুবর্ণরেখা, কুমারী ইত্যাদি।
কংসাবতী বা কাঁসাই পুরুলিয়া জেলার প্রধান নদী।

১৭৬৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলা-বিহার-ওড়িশার দেওয়ানি লাভ করলেও অরণ্যসংকুল পুরুলিয়া অঞ্চলটি জয় করতে যথেষ্ট বেগ পেতে হয়। এরপরেও এই অঞ্চলে একাধিক আদিবাসী বিদ্রোহ ও অনেক বড়মাপের সংঘর্ষ ঘটতে থাকে।
তারপর নানা কাহিনী।
সেই সময়ের পর হতেই পুরুলিয়া গ্রামটি ধীরে ধীরে শহরে পরিণত হতে থাকে।

আজ সকালে সেই পুরুলিয়ার ঝালদা গ্রামের কিছু ছবি দেখে অবাক হলাম।
পরে কিছুক্ষণ পড়লাম, ইউটিউবে ভিডিও খুঁজে পেলাম সেখানের।
সেইসব দেখলাম।
কি দারুণ প্রকৃতি!
বিশেষ করে বসন্তের সময়টায় সেখানে গ্যালে তো মাথা নষ্ট হবার জোগাড়। বিশেষ করে পলাশ শিমুলের রঙে আগুন রঙা সময়। পাহাড়, আদিগন্ত সবুজের মাঝে লালের সমাহার, ভিন্ন এক প্রকৃতি, উদার অকৃত্রিম।

আগামী বসন্ত বা চৈত্র পুরুলিয়ায় একটা ট্যুর দিতে চাই, আপাতত মনে মনে এটা চূড়ান্ত!










মন্তব্য বিষয়ক:
নিজের লেখালিখি প্রকাশের জন্য আমি এই প্রিয় প্ল্যাটফর্মে সময় দেই।
সঙ্গত কিছু কারণে আমার পোষ্টে সহ-লেখক/ব্লগার দের মন্তব্য করার অপশন বন্ধ রেখেছি, আন্তরিক দুঃখ প্রকাশ করছি।

মন্তব্য ০ টি রেটিং +৪/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.